হাজারীবাগ থানা

স্থানাঙ্ক: ২৩°৪৪.১′ উত্তর ৯০°২২.২′ পূর্ব / ২৩.৭৩৫০° উত্তর ৯০.৩৭০০° পূর্ব / 23.7350; 90.3700
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হাজারিবাগ
থানা
হাজারিবাগ বাংলাদেশ-এ অবস্থিত
হাজারিবাগ
হাজারিবাগ
বাংলাদেশের অবস্থান মানচিত্র
স্থানাঙ্ক: ২৩°৪৪.১′ উত্তর ৯০°২২.২′ পূর্ব / ২৩.৭৩৫০° উত্তর ৯০.৩৭০০° পূর্ব / 23.7350; 90.3700
দেশ বাংলাদেশ
বিভাগঢাকা বিভাগ
জেলাঢাকা জেলা
আয়তন
 • মোট৩.৫৮ বর্গকিমি (১.৩৮ বর্গমাইল)
জনসংখ্যা (১৯৯১)
 • মোট৭৫,৪৫৮
 • জনঘনত্ব২১,০৭৮/বর্গকিমি (৫৪,৫৯০/বর্গমাইল)
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)

হাজারীবাগ থানা বাংলাদেশের ঢাকা মহানগরী'র মূল অংশের অন্তর্ভুক্ত একটি থানা, যার আয়তন ৩.৫৮ বর্গ কিলোমিটার। হাজারীবাগ পুরান ঢাকা'র অন্তর্গত। বর্তমানে (২০১২) হাজারীবাগ একটি শিল্প এলাকায় পরিণত হয়েছে। ২০১১ খ্রিষ্টাব্দে ঢাকা সিটি কর্পোরেশনের বিভাজনের পরে থানাটি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অধীনে অন্তর্ভুক্ত হয়।[১]

অবস্থান[সম্পাদনা]

ঢাকা মহানগরীর দক্ষিণে বুড়িগঙ্গা নদীর তীর ঘেষে হাজারীবাগ এলাকাটি অবস্থিত। এর উত্তরে মোহাম্মদপুর, ধানমন্ডি ও নিউমার্কেট, দক্ষিণে কামরাঙ্গীরচর থানা ও কেরানীগঞ্জ উপজেলা, পূর্বে লালবাগ এবং পশ্চিমে কেরানীগঞ্জ উপজেলা অবস্থিত। হাজারীবাগ এলাকার বিভিন্ন মহল্লাগুলো হচ্ছে- জিগাতলা, নিলাম্বর সাহা রোড, ভাগলপুর লেন, বাড্ডানগর লেন, গণকটুলী লেন, মনেশ্বর রোড, শের এ বাংলা রোড, হাজারীবাগ রোড, বোরহানপুর, বটতলা, কুলাল মহল,কাজীরবাগ, এনায়েতগঞ্জ, হাজারীবাগ লেন, নবীপুর ও গজমহল। পুরান ঢাকা অঞ্চলের বাইরে হাজারীবাগ থানার অন্যান্য এলাকাগুলোর মধ্যে রায়েরবাজার, বসিলা ইত্যাদি উল্লেখযোগ্য।

স্থাপনা[সম্পাদনা]

এখানে ছিল বাংলাদেশের সর্ববৃহৎ চামড়া প্রক্রিয়াকরণ অঞ্চল। এটিকে সাভারে স্থানান্তর করা হয়েছে।[২] স্থানান্তরিত ট্যানারি পল্লীর ৭০ বিঘা জায়গায় পরিকল্পিত আবাসিক ও বাণিজ্যিক ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকারের শিল্প মন্ত্রণালয়।[৩] পুরান ঢাকা বিষয়ক সংগঠন ঢাকাবাসীর কার্যালয় এখানে। লেখক ও নির্মাতা হামযা মুহাম্মদ হাবিব এর বাসস্থান এখানে। এই থানায় দেশের একমাত্র বিশেষায়িত চামড়া শিল্প বিষয়ক শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশ কলেজ অব লেদার টেকনোলজি অবস্থিত। তাছাড়া মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে সালেহা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়,মুকুলিকা শিক্ষালয়,হাজারীবাগ গার্লস স্কুল এন্ড কলেজ, শেখ রাসেল সরকারী স্কুল, ফজিলতুন্নেছা সরকারী কলেজ, জাতীয় তরুণ সংঘ শিক্ষা নিকেতন ও গজমহল ট্যানারী উচ্চ বিদ্যালয় অন্যতম।

অধিবাসী[সম্পাদনা]

হাজারীবাগ এলাকায় যারা বসবাস করছেন, তারা ছোট কিংবা বড় বিভিন্ন শ্রেণীর ব্যবসার সঙ্গে জড়িত। আছেন চাকরিজীবি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "হাজারীবাগ থানা"বাংলা পিডিয়া। ১৯ জুলাই ২০১২। সংগ্রহের তারিখ ১৯ জুলাই ২০১২ 
  2. সমকাল
  3. "যুগান্তর"। ১২ জুলাই ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ জুলাই ২০১৯