তেজগাঁও থানা

স্থানাঙ্ক: ২৩°৪৫.৫′ উত্তর ৯০°২৩.৫′ পূর্ব / ২৩.৭৫৮৩° উত্তর ৯০.৩৯১৭° পূর্ব / 23.7583; 90.3917
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তেজগাঁও
থানা
ব্যস্ততম ঢাকা শহরের তেজগাঁও এলাকা, ঢাকা, বাংলাদেশ
ব্যস্ততম ঢাকা শহরের তেজগাঁও এলাকা, ঢাকা, বাংলাদেশ
তেজগাঁও বাংলাদেশ-এ অবস্থিত
তেজগাঁও
তেজগাঁও
বাংলাদেশে অবস্থান
স্থানাঙ্ক: ২৩°৪৫.৫′ উত্তর ৯০°২৩.৫′ পূর্ব / ২৩.৭৫৮৩° উত্তর ৯০.৩৯১৭° পূর্ব / 23.7583; 90.3917
দেশ বাংলাদেশ
বিভাগঢাকা বিভাগ
জেলাঢাকা জেলা
আয়তন
 • মোট৮.৭৫ বর্গকিমি (৩.৩৮ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)
 • মোট১,৪৮,২৫৫
 • জনঘনত্ব৫৪,০০০/বর্গকিমি (১,৪০,০০০/বর্গমাইল)
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
ওয়েবসাইটতেজগাঁও থানা

তেজগাঁও বাংলাদেশের রাজধানী ঢাকার একটি গুরুত্বপূর্ণ শিল্প এলাকা। এছাড়াও এখানে বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারি কার্যালয়,যেমনঃ প্রধানমন্ত্রীর কার্যালয় অবস্থিত। তেজগাঁও থানা গঠিত হয় ১৯৫৩ সালে। ২০০৬ সালের ৭ আগস্ট থানাটি পুনর্গঠিত হয়।

ইতিহাস[সম্পাদনা]

তেজগাঁও এর নামের উৎস সম্পর্কে সঠিক তথ্য উদ্‌ঘাটন করা সম্ভব হয়নি। এই অঞ্চলে মুঘল আমল হতেই ইংরেজ ও পর্তুগিজ বণিকদের কুঠিবাড়ি স্থাপিত হয়েছিলো। সপ্তদশ শতকে পর্তুগিজদের হাতে এখানে স্থাপিত হয় একটি খ্রিস্টান ধর্মের উপাসনালয় বা গীর্জা। [১]

জনসংখ্যা [সম্পাদনা]

জনসংখ্যা ১১৮৫৪০; পুরুষ ৬৭৪৩৯, মহিলা ৫১১০১।

শিক্ষা[সম্পাদনা]

তেজগাঁওয়ে শিক্ষার গড় হার ৭৬.৫১%; পুরুষ ৮১.৭২%, মহিলা ৬৯.৮৩%।

উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠান[সম্পাদনা]

নর্দার্ন ইউনিভার্সিটি, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউট (১৯৫৫), বিএএফ শাহীন কলেজ (১৯৬৩), হলিক্রস কলেজ (১৯৫০), সরকারি বিজ্ঞান কলেজ (১৯৫৪), তেজগাঁও কলেজ (১৯৬১), তেজগাঁও মহিলা কলেজ (১৯৭২), তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয় (১৯৩৫), হলিক্রস স্কুল (১৯৫৩), তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় (১৯৫৫), সিভিল এভিয়েশন স্কুল এন্ড কলেজ,তেজগাঁও [২]।নাখালপাড়া হোসেন আলী উচ্চ বিদ্যালয়(১৯৫৭)[৩]

নাখালপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়(১৯৭২)

অর্থনীতি[সম্পাদনা]

তেজগাঁও একটি গুরুত্বপূর্ণ ব্যবসায়িক এলাকা হিসেবে আবির্ভূত হয়েছে। বাংলাদেশের প্রথম পাঁচ তারকা হোটেল প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁও তেজগাঁওয়ের কাওরান বাজারেদৈনিক প্রথম আলো, দ্য ডেইলি স্টার (বাংলাদেশ), দ্য ইন্ডিপেন্ডেন্ট এবং অন্যান্য বেশ কয়েকটি সংবাদপত্রের প্রধান কার্যালয় এখানে রয়েছে। এছাড়াও, টেলিভিশন চ্যানেল একুশে টেলিভিশন, এনটিভি, এটিএন বাংলা, বৈশাখী টিভি, চ্যানেল আই এবং চ্যানেল 1 এর অফিস ও স্টুডিও তেজগাঁওয়ে রয়েছে। আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাসও এখানে।

তেজগাঁওয়ে বাংলাদেশ ট্রেডিং কর্পোরেশনের সদর দপ্তর রয়েছে।

শপিং মল[সম্পাদনা]

বসুন্ধরা সিটি বাংলাদেশের অন্যতম বৃহৎ শপিং মল, কাওরান বাজারের কাছে পান্থপথে অবস্থিত। এটি দক্ষিণ এশিয়ার বৃহত্তম শপিং মল এবং বিশ্বের ১২তম বৃহত্তম শপিং মল

বসুন্ধরা সিটি ২১তলা লম্বা, যার মধ্যে 8 টি মলের জন্য; বাকি মেঝেগুলো বসুন্ধরা গ্রুপের কর্পোরেট সদর দপ্তর হিসেবে ব্যবহৃত হয়।

মলে ২৫০০টি খুচরা দোকান এবং ক্যাফেটেরিয়ার জন্য জায়গা আছে। এটিতে রয়েছে একটি বড় ভূগর্ভস্থ জিমনেশিয়াম, একটি মাল্টিপ্লেক্স মুভি থিয়েটার এবং উপরের তলার একটি ফুড কোর্ট যার একটি ইনডোর থিম পার্ক রয়েছে। ছাদ বাগান সহ সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত শপিং মলটি উদীয়মান শহর ঢাকার আধুনিক প্রতীক হিসেবে বিবেচিত।

বসুন্ধরা সিটি

এটি বাদে ফার্মভিউ সুপার মার্কেট, সৌদিয়া সুপার মার্কেট ঢাকার সুপরিচিত মার্কেট।

ব্যাংক[সম্পাদনা]

বাংলাদেশে পরিচালিত প্রায় প্রতিটি ব্যাংকের একটি আউটলেট রয়েছে তেজগাঁওয়ে। এইচএসবিসি এবং স্ট্যান্ডার্ড চার্টার্ডের মতো বিদেশী ব্যাংকের এখানে শাখা রয়েছে, এইচএসবিসি এবং স্ট্যান্ডার্ড চার্টার্ডের এই এলাকায় একাধিক এটিএম বুথ রয়েছে। ব্র্যাক ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, এবি ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, যমুনা ব্যাংকের মতো স্থানীয় ব্যাংকগুলোর শাখা রয়েছে। আইসিআইসিআই ব্যাংক লিমিটেড, ভারতের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক, বসুন্ধরা শহরের এর পাশে ইউটিসি ভবনে একটি প্রতিনিধি অফিস রয়েছে।

রেস্তোরাঁ[সম্পাদনা]

তেজগাঁওয়ে অনেক সুপরিচিত রেস্তোরাঁ আছেঃ- স্টার হোটেল অ্যান্ড রেস্তোরাঁ, মেরিন রেস্তোরাঁ, পার্ক টাউন, ইয়ান-জি চাইনিজ রেস্তোরাঁ, হিরামন কাবাব ঘর, সিয়াও বিস্ট্রো এবং প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ের অরোমাজ', ডোমিনাস পিৎজা এবং বসুন্ধরা সিটির সল্ট গ্রিল রেস্তোরাঁ ইত্যাদি।

তেজগাঁওয়ে অবস্থিত বারগুলো হলঃ- হোটেল রেড বাটন এবং প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে ব্যাল্কনি বার ইত্যাদি।

বিদ্যুৎ [সম্পাদনা]

বিদ্যুৎ ব্যবহার এ থানার সবক’টি ওয়ার্ড বিদ্যুতায়ন কর্মসূচির আওতাধীন। তবে ৯৭.৩৩% পরিবারের বিদ্যুৎ ব্যবহারের সুযোগ রয়েছে।

তেজগাঁও থানার আওতাধীন এলাকাসমূহ[সম্পাদনা]

১. কাওরান বাজার ২. তেজতুরী বাজার ৩. রাজারবাজার ৪. মনিপুরী পাড়া ৫. গ্রীন রোড ৬. তেজকুনি পাড়া ৬ পশ্চিম নাখালপাড়া

উল্লেখযোগ্য স্থান ও স্থাপনা[সম্পাদনা]

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার
রত্নদ্বীপ স্তম্ভ


প্রধানমন্ত্রীর কার্যালয়

জাতীয় সংসদ ভবন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার

হলি রোজারি চার্চ

বসুন্ধরা সিটি

• বিজয় সরণী ফোয়ারা

সার্ক ফোয়ারা

• রত্নদ্বীপ স্তম্ভ

প্যান প্যাসিফিক সোনারগাঁও

বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর

পার্ক[সম্পাদনা]

জাতীয় সংসদ ভবনের পাশেই একটি পার্ক চন্দ্রিমা উদ্যান তেজগাঁও এলাকার কাছেই অবস্হিত, অবসর সময় কাটানোর জন্য পার্কটি খুবই অসাধারণ একটি জায়গা। এটি সকাল এবং সন্ধ্যায় হাঁটার জন্য খুব জনপ্রিয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. মুনতাসীর মামুন, "ঢাকা: স্মৃতি বিস্মৃতির নগরী", ৩য় সংস্করণ, ৪র্থ মূদ্রণ, জানুয়ারি ২০০৪, অনন্যা প্রকাশনালয়, ঢাকা, পৃষ্ঠা ১৩১, আইএসবিএন ৯৮৪-৪১২-১০৪-৩
  2. "Civil Aviation School and College" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৬ 
  3. "নাখালপাড়া হোসেন আলী উচ্চ বিদ, East Nakhalpara, Tejgaon, Dhaka-1215., Dhaka (2021)"www.schoolandcollegelistings.com। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৬