উইকিপিডিয়া আলোচনা:প্রধান পাতা/প্রস্তাবনা ৩

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

পর্যালোচনা[সম্পাদনা]

প্রধান পাতার এই প্রস্তাবিত নকশা সম্পর্কে পর্যালোচনা এখানে যুক্ত করুন:

মন্তব্য[সম্পাদনা]

  • এই নকশাটা আমার কাছে তুলনামূলক গোছানো লাগছে। যিনিই তৈরি করুন না কেন, একে সম্পূর্ণতা দেয়া হোক। দেখা যাক কী হয়?
  • হেডারটা আমার খুব ভালো লাগছে। শুধু এটি একটি উন্মুক্ত বিশ্বকোষ, যা সবাই সম্পাদনা করতে পারে। লেখাটা বোল্ড করে দিলে কিংবা ব্যাকগ্রাউন্ডে হালকা শ্যাড দিয়ে দিলে স্পষ্ট হয়ে যাবে।
  • ট্যাবের রঙগুলো পছন্দ না হলেও ডানদিকে আইকনগুলোর সন্নিবেশ বেশ ভালো লাগছে।
  • স্বাগতম-এর পরে আর কমা'র দরকার নেই। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১২:২১, ১০ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

পরামর্শ[সম্পাদনা]

  • একই ডিযাইনে অতিরিক্ত রঙের খাপছাড়া সন্নিবেশ বেশ দৃষ্টিকটু লাগে। সিলেটি ভাষায় একটা প্রবাদ আছে: তিন 'জাতে এ'ক'জাত, তারে 'কয় 'কম'জাত (অর্থটা বোধহয় অস্পষ্ট নয়) (প্রবাদটাকে আক্রমণ হিসেবে নিবেন না আশা করি)। আমি ওয়েব ডিযাইনিং-এ চেষ্টা করি সমজাতীয় রঙের সন্নিবেশ করতে। বিপরীতধর্মী রঙের প্রয়োগ যদি থাকে, তবে তাতেও যেন একটা প্যাটার্ন থাকে, একাধিক বিপরীতধর্মী রং যদি থাকেই, দুটির বেশি নয়।
  • প্রত্যেকটা প্রধান হেডারের রঙ বিভিন্ন কেন, আমার বোধগম্য হচ্ছে না। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১২:২১, ১০ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

চোখের রঙ ও প্রস্তাবনা[সম্পাদনা]

নীচে কিছু প্রস্তাবনা রেখেছি। প্রয়োজনে পরিবর্তন করবেন। এবং সবটুকুই কিন্তু বাংলা উইকি'র স্বার্থকতায় রচিত হয়েছে -

১। মূল মনোগ্রামে একটি [মুক্ত] বিশ্বকোষের পরিবর্তে এটি একটি [উন্মুক্ত] বিশ্বকোষ হয়েছে। যে-কোন একটি (মুক্ত/উন্মুক্ত) রাখা প্রয়োজন।

২। 'উইকিপিডিয়ায় স্বাগতম' শব্দগুচ্ছ মূল শিরোনামের তুলনায় ছোট কিন্তু গাঢ় হবে এবং (,) কমা দরকার নেই।

৩। 'যা সবাই সম্পাদন করতে পারে' এর পরিবর্তে 'যা আপনি সম্পাদন করতে পারেন' তাহলে বোধহয় বাংলা উইকি'র লক্ষ্য আরও পূরণসহ এর আবেদন দৃঢ় বা মজবুত হবে।

৪। ব্যাকগ্রাউন্ডের প্রচ্ছদটি আরও বড় হয়ে নির্বাচিত নিবন্ধে প্রবেশ করবে; কিন্তু অস্পষ্ট থাকবে।

৫। রঙের যথাযথ কম্বিনেশন বা সন্নিবেশ ঘটেনি।

৬। হালকা অথচ আকর্ষণীয় ও রূচিশীল রঙসহ গ্র্যাডিয়েন্ট প্রয়োগ করা যেতে পারে।

৭। ডানদিকের পরিসংখ্যান অংশটির ফন্ট সাইজ আরো ক্ষুদ্র হবে। প্রয়োজনে হাল্কা রঙের বক্স রাখা যেতে পারে।

৮। শুধুমাত্র (ক) [এখন সময়: ১২:৩২ (ইউটিসি)] রাখা যেতে পারে। এর নীচে - (খ) [বাংলাদেশ সময়: ১৮:৩২ (বিএসটি), শুক্রবার, ১০ ফেব্রুয়ারি, ২০১২] (গ) [ভারতীয় সময়: ১৮:০২ (আইএসটি), শুক্রবার, ১০ ফেব্রুয়ারি, ২০১২] রাখলে বোধহয় ভালই দেখাবে।

৯। নির্বাচিত নিবন্ধ; আপনি জানেন কি? ইত্যাদি ট্যাবে লিঙ্ক থাকবে।

১০। ট্যাবগুলো গুরুত্ব ও উপযোগিতা অনুসারে সাজানো উচিত। যেমনঃ (ক) ভালো নিবন্ধ (যদিও এর মান নির্বাচিত নিবন্ধের তুলনায় কম) - এ ট্যাবে যেহেতু অনেকগুলো নিবন্ধ থাকবে, ব্যবহারকারীও তার চাহিদা পূরণে দ্রুত সক্ষম হবে। (খ) ইতিহাসের এই দিনে (গ) ভালো নিবন্ধ (ঘ) আপনি জানেন কি? (ঙ) আজকের নির্বাচিত ছবি ইত্যাদি।

১১। 'আপনি কি বাংলা উইকিতে অংশগ্রহণে আগ্রহী?' - এই শিরোনামে নতুন ট্যাব সংযোগ করা যেতে পারে। এর ফলে আইপি এ্যাড্রেস থেকে ক্লিক করা মাত্রই স্বয়ংক্রিয়ভাবে আমন্ত্রণবার্তা পাঠানো যায় কি-না বিবেচনা করা যেতে পারে!

  • ফুটার অংশের বিষয় নিয়ে আলোচনা পরে। আর কাজ করলে তো আলোচনা-সমালোচনা হবেই। তবে, হেডার অংশটি যথার্থ হয়েছে। এবং চমৎকার আবহ সৃষ্টি হয়েছে নিঃসন্দেহে। তবে, [চিত্র]সহ [আজাকি] যদি আপগ্রেড না হয় তাহলে প্রচ্ছদচিত্র হিসেবে প্রধান পাতার আবেদন অনেকাংশেই খর্ব হবে। সংশ্লিষ্টদেরকে শুভেচ্ছাসহ - সুব্রত রায় (আলাপ) ১৩:২৪, ১০ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

কিছু প্রস্তাবনা ও মন্তব্য[সম্পাদনা]

মন্তব্যঃ এই নকশাটি আগের নকশাগুলোড় চেয়ে বেশ ভাল লেগেছে। বিভিন্ন অংশসমূহের বিন্যাসও বেশ ভাল। তবে ট্যাবগুলোড় রঙ দৃষ্টিকটু এবং একটু অশোভন লাগছে।

প্রস্তাবনাঃ ট্যাবগুলোড় এত রঙ না হয়ে দুইটী বা একটী রং-এ সীমিত থাকলে ভাল। এছাড়া "উইকিপিডিয়ায় স্বাগতম" লেখাটিতে শ্যাডো দিয়ে আরো দৃষ্টিগোচর করা গেলে ভাল হয়। -- – তানভির মোর্শেদ (আলাপ) ২১:৩০, ১০ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

এবার বলুন কেমন লাগছে?[সম্পাদনা]

আপনাদের পরামর্শ আমলে নিয়ে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। এবার বলুন কেমন লাগছে? — তানভিরআলাপ • ১১:৫৯, ৭ মার্চ ২০১২ (ইউটিসি)

এককথায় চমৎকার আবহ ফুঁটে উঠেছে বলা যায়। (=) চিহ্নের পরবর্তী শব্দ(গুচ্ছ) আমার প্রস্তাবনাবিশেষ। তবে, উইকি লোগো আরো হাল্কা হবে। বর্তমানে বাংলা উইকিপিডিয়ার মোট নিবন্ধ সংখ্যা ২৩,১০৬ = বর্তমানে বাংলায় নিবন্ধ সংখ্যা ২৩,১০৬; মুক্ত ভিত্তিক = মুক্তভিত্তিক; আপনিও অবদান রাখতে পারেন = আপনাকে অনুরোধ করছি; জনমানুষের = প্রযুক্তিমনষ্ক ব্যক্তিদের। ডানদিকের অংশে - আপনি জানেন কি? আজকের নির্বাচিত ছবি - উপ-শিরোনামের রঙের সংমিশ্রণ যথাযথ হয়নি। আজকের নির্বাচিত ছবির ক্যাপশানে কোন লিঙ্ক দেয়া হয়নি। কলামে ছবিকে প্রস্থাকারে ভরাট করতে হবে। ডানদিকের অংশ ছোট রেখে বাম দিকে বড় রাখতে হবে বিপরীতক্রমে।
আপনি জানেন কি? আজকের নির্বাচিত ছবি এবং অবদানকারীর জন্য পাঠ্য অংশ ব্যতীত রঙের অভূতপূর্ব সমন্বয় বা মিশেল ঘটেছে বলা যায়।
২৮৪টি ভাষায় চালু থাকা উইকিপিডিয়ার বাংলা সংস্করণটির যাত্রা শুরু হয় ২০০৪ সালে। = এ পর্যন্ত ২৮৪টি ভাষায় চালু থাকা উইকিপিডিয়ার বাংলা সংস্করণটির যাত্রা শুরু হয় ২৭ জানুয়ারি, ২০০৪ সালে। (এ অংশটুকু নীচে কলামের সাথে মিল রাখলে ভালো দেখাবে)
নির্বাচিত এবং ভালো নিবন্ধের সংযোগকৃত লিঙ্কগুলোর নিবন্ধগুলো যাচাই ও মান পরীক্ষা করা প্রয়োজন। প্রয়োজনে বিস্তারিত জানাবো। তবে এ বিষয়গুলোর আলোকে অন্যান্য প্রধান পাতা/প্রস্তাবনার অন্যগুলোতে প্রয়োগ করা যেতে পারে। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৪:০৮, ৭ মার্চ ২০১২ (ইউটিসি)
"বর্তমানে বাংলা উইকিপিডিয়ার মোট নিবন্ধ সংখ্যা ২৩,১০৬ = বর্তমানে বাংলায় নিবন্ধ সংখ্যা ২৩,১০৬" -- বাংলা উইকিপিডিয়ার কথার ওপর জোর দেওয়া হয়েছে তাই ঐটা রাখাই ভালো হবে।
"মুক্ত ভিত্তিক = মুক্তভিত্তিক" -- এটা আসলে ইন্টারনেট ভিত্তিক হবে যা করা হয়েছে।
"আপনিও অবদান রাখতে পারেন = আপনাকে অনুরোধ করছি" -- এভাবে আর্জ করাটা আসলে প্রধান পাতার জন্য খুব সামঞ্জস্যপূর্ণ নয়, তাই দেইনি।
"জনমানুষের = প্রযুক্তিমনষ্ক ব্যক্তিদের" -- না, উইকিপিডিয়া জনমানুষেরই, শুধু প্রযুক্তিমনষ্কদের নয়।
"আপনি জানেন কি? আজকের নির্বাচিত ছবি - উপ-শিরোনামের রঙের সংমিশ্রণ যথাযথ হয়নি" -- আমি হালকা ও স্পষ্ট রং দেওয়ার চেষ্টা করেছি। আপনার তবে রং প্রস্তাব করুন। ভালো হলে দেওয়া যাবে।
"আজকের নির্বাচিত ছবির ক্যাপশানে কোন লিঙ্ক দেয়া হয়নি" -- লিংক সবাই ক্যাপশন যোগের সময় যোগ করতে পারেন, তবে লাল লিংক থাকবে না।
"কলামে ছবিকে প্রস্থাকারে ভরাট করতে হবে। ডানদিকের অংশ ছোট রেখে বাম দিকে বড় রাখতে হবে বিপরীতক্রমে।" -- ১০২৪×৭৬৮ মনিটরের জন্য ওভাবে রাখাটাই ভালো হবে। কারণ ওখানে জায়গা কম।
"২৮৪টি ভাষায় চালু থাকা উইকিপিডিয়ার বাংলা সংস্করণটির যাত্রা শুরু হয় ২০০৪ সালে। = এ পর্যন্ত ২৮৪টি ভাষায় চালু থাকা উইকিপিডিয়ার বাংলা সংস্করণটির যাত্রা শুরু হয় ২৭ জানুয়ারি, ২০০৪ সালে।" -- ১০২৪×৭৬৮ মনিটরের জন্য কম লেখা দেওয়া হয়েছে, নইলে দুই লাইনে চলে যাবে।
তানভিরআলাপ • ১৫:০৫, ৭ মার্চ ২০১২ (ইউটিসি)
  • বর্ডারের রংটা অপূর্ব লাগছে -পুরো সাইট জুড়ে একটা মিষ্টি আবহ দিচ্ছে ওটা।
  • উপরের দুটো সারি আমার কাছে বেশ লাগছে, বিশেষ করে অক্ষরগুলোর বিন্যাস। শুধু যদি হাইপারলিংকটা পুরো বক্সে দেয়া যেত শুধু অক্ষরে না দিয়ে, তাহলে পোয়াবারো হতো (যদিও বুঝতে পারছি, তাহলে ছবি দিতে হবে আর তা দেয়া সমিচীন হবে না। ছবিছাড়া পথের কথা চিন্তা করা যায় কিনা...)।
  • প্রত্যেকটা ট্যাবের (ট্যাবই বললাম) আলাদা আলাদা রঙের আমি ব্যক্তিগতভাবে তীব্র প্রতিবাদ জানাচ্ছি।
  • সহপ্রকল্প এবং বিষয় অনুযায়ী উইকিপিডিয়া বেশ লাগছে। বিষয় অনুযায়ী উইকিপিডিয়া অংশে উপশিরোনামগুলোতে বোল্ড আছে কিনা এই মুহূর্তে দেখতে পারছি না (ফায়ারবাগ নেই অপেরায়), ওগুলোকে পাতার নাম থেকে আলাদা করতে কী করা যায়, ভাবা যেতে পারে। যেমন: "ভৌত বিজ্ঞান ও গণিত" যদি বোল্ড হয়, তাহলে তা "ফলিত বিজ্ঞান · পদার্থ · রসায়ন" ইত্যাদি থেকে ব্যতিক্রম হবে।
    • অথবা, অবদানকারীর জন্য পাঠ্য অংশে যেভাবে Bottom-border দিয়ে উপশিরোনামগুলোকে আলাদা করা হয়েছে, সেভাবে করা যেতে পারে এখানেও।
  • নির্বাচিত নিবন্ধ, আপনি জানেন কি, ভালো নিবন্ধ, আজকের নির্বাচিত ছবি ইত্যাদি প্রতিটি ট্যাব সমানে সমান হলে ভালো দেখাতো। নাহলে আগের মতোই উপর-নিচ হলে ভালো দেখায় না। Hindi-তে দেখলাম ওরা সমান করেছে। হিন্দী ইউনিকোড রেন্ডারিং আর বাংলা রেন্ডারিং একই রকমই হবার কথা। জয়ন্তদা'র পরামর্শ কামনা করছি।
  • উইকিপিডিয়া একটি ইন্টারনেট ভিত্তিক মুক্ত বিশ্বকোষ -শব্দটা "ইন্টারনেটভিত্তিক" হবে।
  • উইকিপিডিয়ায় স্বাগতম!-এর পেছনের লগোটি, লেখা স্পষ্ট করণার্থে আরো হালকা হতে পারে। লেখাটি <strong> ট্যাগে এনক্লোজ করা যেতে পারে।
  • ভালো নিবন্ধ, নির্বাচিত নিবন্ধের মতো প্রধান পাতায় সম্পূর্ণ প্রদর্শনের, প্রথম থেকেই আমি বিরোধিতা করছি। আমি মনে করি, তাহলে নির্বাচিত নিবন্ধের যে আলাদা একটা মর্যাদা আছে, সেটা স্পষ্ট হয় না— কোনো রকমে ভালো নিবন্ধ করা গেলেই প্রধান পাতায় নিবন্ধকে প্রমোট করা যায়। তাই নির্বাচিত নিবন্ধের কলেবর বড় করে চার/পাঁচটা ভালো নিবন্ধের একটু বিস্তৃত তালিকা রাখা যেতে পারে। নাহলে আমি চ্যালেঞ্জ করতে পারি, নির্বাচিত নিবন্ধের স্ট্রাগল করতে কাউকে পাওয়া যাবে না। এরকম আরকি:
  • আর্সেনাল ফুটবল ক্লাব, ইংরেজ ফুটবল ক্লাব, যা ইংরেজ ফুটবলের ইতিহাসে অন্যতম সফল ক্লাব। (নিবন্ধটি সমৃদ্ধ করতে সহায়তা করুন)
  • চর্যাপদ, বাংলা সাহিত্যের প্রাচীনতম নিদর্শন, যা এই সেই ওই তই অমুক তমুক। (নিবন্ধটি সমৃদ্ধ করতে সহায়তা করুন)
  • তালিকার ৩য় নিবন্ধ। (নিবন্ধটি সমৃদ্ধ করতে সহায়তা করুন)

 —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:২৩, ৭ মার্চ ২০১২ (ইউটিসি)

অন্যান্য উইকিপিডিয়ার প্রধান পাতার ডিযাইন[সম্পাদনা]

জয়ন্তদা বেশ অনেকদিন আগে ই-মেইলে অন্যান্য উইকিপিডিয়ার প্রধান পাতার ছবিসংবলিত একটা পাতার লিংক দিয়েছিলেন। পেজটা দির্ঘ সময় ধরে লোড করে সবগুলো ছবি বসে বসে দেখেছি। সেখানকার পর্যবেক্ষণের নির্যাস:

  • Hebrew (এক রঙা আইকনগুলো দৃষ্টিনন্দন)
    • Yiddish (এখানেও বিষয়টা লক্ষণীয়)
  • [ZH] Chinese (বেশ গোছানো, প্রতিটা উইজেট এক সারিতে আছে, যদিও আলাদা আলাদা সারিতে রয়েছে)
    • Hindi (এখানেও বিষয়টা দেখা যায়)
  • Swedish (দুপাশ সমান না করে সাইডবারের ধারণাটা ভালোই লেগেছে আমার কাছে)
    • Nynorsk (এখানেও অর্ধেক উচ্চতায় সাইডবার দেখা যায়)
  • Pashto (মুগ্ধ করেছে এর কিছুই নাই চেহারাটা দিয়ে, মানে সাধারণত্ব দিয়ে)
  • Romanian (সিম্পলিসিটি দিয়ে মুগ্ধ করেছে)
  • Malay (বেশ অন্যভাবে সম্পূর্ণতা পেয়েছে)
  • Lombard (ট্যাব দিয়ে পাতা সাজানোর উদাহরণ আছে)
  • Vietnamese (উভয় পাশ সমান রেখে প্রচুর লেখা দিয়ে ভরে ফেলা যায় প্রধান পাতাকে -এরকমই উদাহরণ)

উল্লেখ্য, এটা শ্রেফ ঐ পাতায় (Wikipedia Main Page Gallery) উদ্ধৃত বিভিন্ন উইকিপিডিয়ার প্রধান পাতার নকশার ভিত্তিতে নেয়া। এর পরে ওসব উইকির পাতায় পরিবর্তন আসতে পারে। তাই পাতাগুলো কেমন ছিল, তা দেখতে ঐ পাতাটি দেখা সমিচীন হবে। এগুলো দেখে আমাদের পাতার ধারণাগত পরিবর্তন আসতে পারে আরকি। ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:৪০, ৭ মার্চ ২০১২ (ইউটিসি)

লিংক দিলে ভালো হতো। মানে জয়ন্তদার লিংকটা না, প্রত্যেকটা পাতার ইন্টার-উইকি লিংক।
আরেকটা ব্যাপার, একটা ডিজাইন সম্পূর্ণ করার পর আমূল পরিবর্তন আনাটা এখন সম্ভব নয়। তাই ঠিক কোন জায়গাটায় পরিবর্তন আনতে হবে তা বললে ভালো হয়।
তানভিরআলাপ • ১৫:৫২, ৭ মার্চ ২০১২ (ইউটিসি)

আরেকটু[সম্পাদনা]

অনেক পরিশ্রমলব্ধ ফলাফল হিসেবে উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা#নতুন প্রধান পাতা সক্রিয়করণ প্রসঙ্গে আলোচনা উত্থাপনের জন্য অশেষ ধন্যবাদ জানাচ্ছি। চমৎকার রূচিশৈলীর অপূর্ব নিদর্শন ফুঁটে উঠবে -

  • [আজকের নির্বাচিত ছবি] অংশের ব্যাকগ্রাউন্ডে নীল/হাল্কা নীল রঙের সংমিশ্রণ ঘটানো প্রয়োজন।
উহু, এ বক্সে কোনো অংশের জন্যই ব্যাকগ্রাউন্ড নেই, তাই শুধু নির্বাচিত ছবির জন্য ব্যাকগ্রাউন্ড যোগ করা সামঞ্জস্যপূর্ণ নয়। তাছাড়া এটা যেহেতু ছবি তাই এটি এমনিতেই সবার নজরে চলে আসবে।
  • [ভালো নিবন্ধ] অংশে কমপক্ষে দু'টি বা তিন'টি নিবন্ধ যুক্ত করা একান্ত প্রয়োজন।

আপনাকে-সহ সংশ্লিষ্টদের আগাম শুভেচ্ছা জানাচ্ছি। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ০৫:১৩, ৯ মার্চ ২০১২ (ইউটিসি)

ভালো নিবন্ধ আরও আসলে যোগ করে দেওয়া হবে! :) — তানভিরআলাপ • ১০:০১, ১১ মার্চ ২০১২ (ইউটিসি)

নির্ঘণ্ট সেকশন/বক্স[সম্পাদনা]

পাতাটি তৈরি করার জন্য সংশ্লিষ্ট সকলকে সাধুবাদ জানাই। কিছু পরামর্শ আছে, নির্ঘণ্ট বা ইন্ডেক্স টেবিলের উপরে বাংলাউইকিপিডিয়ার যে সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হয়েছে তার সাথে ইন্ডেক্স বা নির্ঘণ্ট সেকশনের কোন সামঞ্জস্য নেই, আসলে এ দুটো জিনিস আলাদা তাই এদের একই ব্যাকগ্রাউন্ডের একই বক্সের মধ্যে রাখার কোন কারণ নেই বলে দৃষ্টিকটূ লাগছে। এই তথ্যগুলো এখানে না দিয়ে উপরের হেডারেই দেওয়া সম্ভব এবং উপযুক্ত স্থান বলে মনে করি। আর এই সেকশনটি যে একটি নির্ঘণ্ট তালিকা বা ইন্ডেক্স সে ব্যাপারে কোন ইঙ্গিত নেই। মনে হয় সে রকম কিছু দিলে ভাল হবে। বক্সের লেখাগুলো হলো, উইকিপিডিয়া একটি ইন্টারনেটভিত্তিক মুক্ত বিশ্বকোষ। জনমানুষের স্বেচ্ছাশ্রমে তৈরি এই বিশ্বকোষ সমৃদ্ধ করতে আপনিও অবদান রাখতে পারেন। বিশ্বের ২৮৪টি ভাষায় পরিচালিত উইকিপিডিয়ার বাংলা সংস্করণটির যাত্রা শুরু হয় ২০০৪ সালে। লাইনগুলোর মধ্যে প্রথম লাইনটি উইকিপিডিয়া একটি বিশ্বকোষ আগেই যেহেতু উপরের হেডারে দেওয়া হয়েছে তাই এটির নতুন করে প্রয়োজন নাই। আপনিও অবদান রাখতে পারেন লিঙ্কটি ঐ লাইনের সাথেই জুড়ে দেওয়া সম্ভব। উইকিপিডিয়ার ভাষার সংখ্যাটি যেহেতু স্থির নয়, সময়ের সাথে বাড়বে বা কমবে, তাই এটি এখানে ব্যবহার না করলেই ভাল। ২০০৪ সালে যাত্রা শুরু তথ্যটি উপরের হেডারের ডান পাশের পরিসংখ্যানের সাথে জুড়ে দেওয়া যায়, যেমন ২০০৪ সালে শুরু হওয়া বাংলা উইকিপিডিয়ায় বর্তমান নিবন্ধের সংখ্যা ??? এভাবে লেখা যায়। আশা করি পরামর্শগুলো সংশ্লিষ্টদের দৃষ্টিগোচর হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:০৪, ৯ মার্চ ২০১২ (ইউটিসি)

প্রথমেই দুঃখ প্রকাশ করে নিচ্ছি কারণ এই পরিবর্তনগুলো আমি নিতে পারছি না। কারণটা এবার ব্যাখ্যা করি।
প্রথমত, প্রথম বক্সে যতোটকু পরিমাণ লেখা আচ্ছে তা যথেষ্ট বেশি লেখা সেখানে দিলে তা খুবই দৃষ্টিকটু লাগবে। দ্বিতীয়ত দ্বিতীয় বক্সে ঐ লেখাগুলো কেনো এলো তা জানতে হলে ঐ বক্সের ডিজাইনের ক্রমবিবর্তনটি খেয়াল করা যায়। প্রথমে পাশাপাশি দুটো বক্স ছিলো, একটা সার্চের ও অপরটি ইনডেক্সের। পরে সার্চ যেহেতু ভেক্টরে ভালোভাবে ওপরেই রয়েছে তাই বাদ দেওয়া হলো, কিন্তু পুরো একটি সেকশন শুধু ইনডেক্সের জন্য ছেড়ে দিলে তা দেখতে খুবই খাপছাড়া লাগে দেখে ঐ কথাগুলোই পাশে ছোট একটি বক্সে লেখা হয়েছিলো, পরবর্তীতে ১০২৪×৭৬৮ রেজোলিউশনের স্ক্রিনে ইনডেক্স বক্স অত্যন্ত বেপক্ষাভাবে আসায় (টেবিল কোড ব্যবহার হয়েছিলো তাই), দুটো বক্সের চিন্তা বাদ দিয়ে লেখাটি দুই লাইনে ভাগ করে ওপরে দেওয়া যায় যাতে সব স্ক্রিনেই একরকম আসে। ১০২৪×৭৬৮-তে যেহেতু পাশাপাশি জায়গা অনেক কমে আসবে তাই প্রথম বক্সে লেখা বেশি দিলে তা দ্বিতীয় লাইনে চলে যাবার সম্ভাবনা অনেক বেশি থাকবে যা মূল ডিজাইনকে বিঘ্নিত করবে। তাছাড়া প্রথম বক্সে বেশি লেখা রাখা দৃষ্টিকটু এটা ওপরেই জানিয়েছি।
পরিশেষে এখন ডিজাইনটি মোটামুটি ফাইনালই হয়ে গেছে (স্ক্রিন টেস্টসহ, আরও অনেক কিছুর পর), এখন তাই মূল কাঠামো পরিবর্তন সমীচিন হবে না। — তানভিরআলাপ • ১৪:২৪, ৯ মার্চ ২০১২ (ইউটিসি)

কিছু প্রস্তাবনা[সম্পাদনা]

বেশ অনেকদিন থেকেই আলোচনা চলছে, প্রথমদিকের আলোচনাগুলো খেয়াল করতে পারিনি এবং শেষের কিছুদিন ব্যস্ততার জন্য ঠিক সময় করে উঠতে পারিনি। তবে আজ দেখলাম প্রশাসকদের আলোচনা সভায় ভোটে জন্য আলোচনা শুরু হয়েছে তাই সিদ্ধান্ত গ্রহনের আগে আমার কিছু মতামত জানাতে চাই। এই ডিজাইনের কিছু অংশ পছন্দ হয়েছে আবার বেশ কিছু অংশের ব্যপারে আমার দ্বিমত রয়েছে।

  1. পাতাটির সম্পূর্ণ অংশ বেশ ভালো ভাবে ব্যবহার করা হয়েছে। অনুসন্ধান বক্স এবং বড় ফন্টে উইকিপিডিয়া লেখাটি সরিয়ে দেয়াটি বেশ ভালো দেখাচ্ছে।
  2. ভালো নিবন্ধ, বিষয় অনুযায়ী বাংলা উইকিপিডিয়া অংশটি সংযোজনটি আমার পছন্দ হয়েছে।

এছাড়া ডিজাইনের আরও বেশ কিছু ভালো দিক রয়েছে। ভালো বৈশিষ্টের তালিকার বর্ণনা করার থেকে দ্বিমতের তালিকাটি জানানোটি বেশি প্রয়োজন মনে করছি।

  1. পাতার উপরের ডান কোনে একই লোগো দুইবার ব্যবহার অপ্রয়োজনীয় বলে মনে হয়েছে, ব্যাকগ্রাউন্ডের লোগোর কারণে "উইকিপিডিয়ায় স্বাগতম!" এবং "এটি একটি উন্মুক্ত বিশ্বকোষ, যা সবাই সম্পাদনা করতে পারে।" অংশটি পড়তে অসুবিধা হচ্ছে। "এটি একটি উন্মুক্ত বিশ্বকোষ, যা সবাই সম্পাদনা করতে পারে।" একটি স্লোগান এর পরে দাড়ি দেয়ার প্রয়োজন নেই।
    লোগোটি ডিজাইনের একটি অংশ এটি আরও হালকা করার প্রস্তাব এসেছে যেটা নিয়ে আমি কাজ করছি। আর দাড়িটি দেওয়ার প্রয়োজন নেই কেনো জানালে ভালো হতো? ব্যাকরণের সাধারণ নিয়মে বাক্যের শেষে দাড়ি আসবেই। এটি ডিজাইনের কোনো গুরুত্বপূর্ণ অংশ নয়।
    ব্যকরণের কথা চিন্তা করি নাই। লাইনটা দেখতে স্লোগানের মত, তাই দাড়ি থাকার দরকার নাই বলে মনে হয়েছে। লোগোটার কারণে লেখা পড়া যাচ্ছে না, এটা আমার কাছে একটা বড় সমস্যা। আরও হালকা করলে যদি সমাধান হয় তাহলে তো ভালো।
  2. ইউটিসি ফরম্যাটে সময় তারিখ দেয়ার বিপক্ষে। ব্যহারকারীরা বিভ্রান্ত হবেন। কোনো স্ক্রিপ্টের মাধ্যমে স্থানীয় সময় যদি দেখানো সম্ভব হয় তাহলে তারিখ থাকবে, সম্ভব না হলে অপসারণের পক্ষে।
    লোকাল ডেট দেওয়া যাবে না। উইকিপিডিয়া শুধু বাংলাদেশের জন্য নয়। আন্তর্জাতিক বিশ্বকোষ হিসেবে ইউটিসি টাইমই আদর্শ। এটা ডিফল্ট সার্ভার টাইম ও স্বাক্ষরেও ব্যবহার হয়।
    না দেয়াটা যদি ডিজাইনারের সিদ্ধান্ত হয় তাহলে আমার কিছু বলার নাই কিন্তু যদি টেকনিকাল সমস্যা হয় তবে সেটি সমাধান করতে হবে? আর সার্ভার বা স্বাক্ষরে দেয়ার ক্ষেত্রে ইউটিসি ফরম্যাট সঠিক কারণ পৃথিবীর বিভিন্ন স্থান থেকে এটি দেখা হয় একক সময় ব্যবহার করলে বুঝা যায় যে আগের জন কখন মন্তব্য করেছেন অথবা সার্ভারের লগ রাখতে সহজ হয়। কিন্তু প্রধান পাতার ক্ষেত্রে বিষয়টি সম্পূর্ণ আলাদা। কারণ গতকাল রাত ১২টার পর আমি যখন এই মন্তব্যগুলো লিখছিলাম তখন সেখানে দেখাচ্ছিলো ৯তারিখ, এবং এটি বিভ্রান্তিকর। আমি ঢাকায় থাকি স্বাভাবিকভাবে লন্ডনে এখন কয়টা বাজে এটা জানা আমার জন্য প্রয়োজনীয় না।
  3. এই অংশে বর্ডার না দেয়ার পক্ষে আমি
    কোন বর্ডারের কথা বলা হচ্ছে?
    দুঃখিত উল্লেখ করা হয়নি। একেবারে উপরের লোগো যুক্ত বক্সের কথা বলেছে।
    প্রত্যেকটা সেকশনে বর্ডার ডিজাইনেরই একটি অংশ, আর লোগোটা যে রয়েছে, সেটার জন্যও বর্ডারটা ইম্পরটেন্ট।
  4. আজাকি, সাম্প্রতিক পরিবর্তন, দাবিত্যাগ লিংকগুলোর পরিবর্তে অন্য কিছু দেয়া উচিত।
    এগুলো সবই উইকিপিডিয়া অন্যতম সর্বোচ্চ ব্যবহৃত লিংক ও গুরুত্বপূর্ণ লিংক। এগুলোর বদলে কি দেওয়া উচিত বলে মনে করেন?
    আজাকি: পাতায় ২য় কলামের প্রথম অংশটি আজাকির তাই ২বার দেয়া হয়েছে বলে মনে হয়েছে। সাম্প্রতিক পরিবর্তন: সাধারণ উইকিপিডিয়া ব্যবহারকরী হিসাবে সাম্প্রতিক কি পরিবর্তন হচ্ছে এটা জানা আআর জন্য প্রয়োজনীয় না। আর বাম কলামে এই লিংকটি রয়েছে। দাবিত্যাগ: পাতার তথ্যগুলো কাজের কিন্তু শব্দটি অস্বস্তিকর। আর কি দিতে চাই এটা এখনো চিন্তা করি নাই, কিন্তু এগুলো ভালো লাগছে না আমার কাছে।
    নিচে একটা মন্তব্য এসেছে যে এখানটা একটু ভরা লাগছে, যদি ৫০% এর বেশি অংশ ফাঁকা আছে, অন্যগুলোর তুলনায়। তবে আরেকটু ফাঁকা করেছি। ফন্ট সাইজ কমিয়েছি, এখন এমবেডেড ফন্ট থাকায় পড়তে সমস্যা হবে না। আর একটা পয়েন্ট কমিয়ে দিয়েছি। এখন আমার মনে হয় ঠিক আছে।
  5. ক, খ, গ অংশটির জন্য প্রয়োজনের অতিরিক্ত জায়গা দয়া হয়েছে, আর এতদিন লক্ষ্য করা হয়নি বর্ণমালায়তো "অ্যা" নামে কোনো অক্ষর নেই, কিন্তু তালিকাতে কেন দেয়া হয়েছে?
    কথাটি ঠিক নয়। ঐ তিনটার জন্যও অন্যগুলোর মতো ৪% জায়গার বরাদ্দ হয়েছে। অ্যা এসেছে কারণ অ্যা দিয়ে গুরুত্বপূর্ণ সংখ্যক নিবন্ধ শুরু হয়েছে যেগুলো পাঠকরা প্রায়শ খোজ করেন।
    শুধু ক,খ,গ বর্ণমালার সম্পূর্ণ অংশটির কথা বলেছি। সাধারন ওয়াইডস্ক্রিন মনিটরে যে পরিমান অংশ প্রথমেই দেয়া যায় তার প্রায় ২৫% জায়গায় দেখা যায় এই বর্ণমালার তালিকা।
    একটা স্ক্রিনশট দিতে পারেন? আমি এখনও বুঝে উঠতে পারিনি সমস্যাটা।
  6. দুই কলাম সমান না রাখার পক্ষে, কারণ দুটি বিষয়কে সমান জায়গা দেয়ার অর্থ হল দুটিকে একই গুরুত্ব দেয়া কিন্তু "নির্বাচিত নিবন্ধ" ও "আপনি জানেন কি..." এর গুরুত্ব কোনো দিন থেকেই সমান না।
    বুঝলাম না। প্রায় সকল উইকপিডিয়ায় এদুটো পাশাপাশি থাকে। আমরা কি গুরুত্ব দিচ্ছি তা গুরুত্বপূর্ণ না। গুরুত্বপূর্ণ হচ্ছে পাঠকের কাছে কোনটা গুরুত্বপূর্ণ। উল্লেখ্য এ দুটোই উইকিপিডিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। মোবাইল পেজেও এ দুটো আগে যাবে তাই এ দুটো পাশাপাশি রাখার পক্ষে।
    অনেক উইকিতে সমান আবার অনেক উইকিতে সমান নেই। সমান রাখাটি ডিজাইনের অংশ হলে আমি বিপক্ষে নই। তবে আমি নিজে সমান না রাখার পক্ষে। আর মোবাইল পাতার সাথে ওয়েব ভার্সনের সরাসরি সম্পৃক্তরা নেই। সেখানে ডিজাইনটি আলাদা করে তৈরী করা যায়।
  7. "নির্বাচিত নিবন্ধ" ও "ভালো নিবন্ধ" এর ক্ষেত্রেই একই সমস্যা সমান জায়গা দেয়া হয়েছে। দেখে অনেকটা "নির্বাচিত নিবন্ধ - ১", "নির্বাচিত নিবন্ধ -২ " এমন মনে হচ্ছে।
    এটা অনেক পুরোনো প্ল্যান। এরকম মনে হওয়ার কারণ কি? প্রথমেই তো উল্লেখ করে দেওয়া হয়েছে যে একটি নির্বাচিত ও অপরটি ভালো নিবন্ধ?
    নতুন ব্যবহারকরীর ক্ষেত্রে ভালো আর নির্বাচিতের পার্থক্য বুঝানোর জন্যই একটি ছোটো অপরটি বড় দেয়ার পক্ষে আমি।
    বোঝানোর জন্য আসলে হেডারের রংটাই যথেষ্ট। কোনো নিবন্ধের গুরুত্বই খুব কম নয়। ভালো নিবন্ধগুলোর মানও বেশ ভালো।
  8. প্রতিটি অংশের ছবিগুলো একই জায়গায় (উপরের ডান কোনে) না রাখলে দেখতে কিছুটা সামঞ্জস্যপূর্ণ লাগতো। এখানে ডান দিকের গুরুত্বে বেশি এবং বামের অংশে কিছু একটা নেই এমন মনে হচ্ছে।
    এমনটা মনে হওয়ার কারণও আমার কাছে বোধগম্য হচ্ছে না। ডানদিকে আজাকি ও নির্বাচিত ছবি আছে, যা প্রায় সকল উইকিপিডিয়াতে বামেই থাকে।
    অন্য উইকির কিছু তুলনা করে বলিনি। এখনকারটিতেই সমস্যা নাই, নির্বাচিত নিবন্ধের ছবি ডানে থাকলে ভালো লাগতে।
  9. ভালো নিবন্ধ অংশটি শিরনামের পাশে দুই-তিন লাইন করে দেয়া যেতে পারে(আজাকি ফরম্যটে) ।
    উহু, নিবন্ধ, নিবন্ধ স্টাইলে থাকা উচিত। এবং আশা করি এতে প্রায় সবাই একমত হবেন (অনেকেই ইতিমধ্যে হয়েছেন)।
    ঠিক আজাকি নয় তবে নির্বাচিত নিবন্ধের সমনও নয় এবং একটি দৈর্ঘ্যের অংশ যোগ করার পক্ষে। উপরে বলেছি দুটি এক ধরনরে নিবন্ধ না তাই গুরুত্ব অনুযায়ী ছোটো বড় রাখতে চাই।
  10. "অন্যান্য ভাষায় উইকিপিডিয়া" এবং "অবদানকারীর জন্য পাঠ্য" অংশটি প্রধান বক্সের ভেতরে না রাখ হলে দেখতে ভালো লাগতো।
    এটা রাখা হয়েছে স্পেস ম্যানেজমেন্টের জন্য। মাঝে মাঝেই নির্বাচিত ছবি বেশ লম্বা বা ছোট হয়ে যায়, তখন বাড়তি জায়গা প্রশমনের কাজে এ দুটো অংশ কাজে দেবে।
    এই অংশটদুটি ছাড়া পাতার অন্যন্য সকল অংশ নিবন্ধ কেন্দ্রিক, তাই এগুলো আলাদা রাখার পক্ষে।
  11. "ইতিহাসে আজকের দিনে..." অংশটি সংযোজন করা প্রয়োজন
    এই অংশটি প্রিপেয়ারড না। পাতাগুলো অনুবাদ হলে তখন দেওয়া যাবে।
  12. RSS লিংক সংযোজন করা উচিত
    এটা ডানপাশের কলাপসিবল লিংকে আছে, আবার চাইলে ঢুকিয়ে দেওয়া যাবে। তবে আমি প্রয়োজন দেখিনি।
    আমার দরকার মনে হয়েছে কারণ কেউ যদি নিয়মিতভাবে নির্বাচিত ছবি বা আজাকি সম্পর্কে জানতে চায় তার কোনো পদ্ধতি উল্লেখ করা নেই।
    করা হয়েছে।
  13. সামগ্রিকভাবে দেখতে লেখার থেকে বর্ডার বেশি মনে হচ্ছে।
    ১ পিক্সেলের এতো হালকা বর্ডার থাকা সত্বেও এমনটা মনে হলে আমি জানি না কি করা উচিত। ইতিমধ্যেই দুজন বর্ডারে ভূয়সী প্রসংশা করছেনে। এখন কি করা যাবে? :/ এ পরিমাণ বর্ডার প্রায় সকল উইকিপিডিয়ার প্রধান পাতায়ই আছে।
    ছবিতে চিহ্নিত অংশে বর্ডারের সংখ্যা বেশি মনে হচ্ছে। ছবির লিংক
    এগুলো সব বেসিক বর্ডার। খুবই হালকা এই বর্ডারগুলো সমস্যাপূর্ণ নয়। এগুলোর অনেক বর্ডারই মুল হেডারের সাথে যুক্ত হয়ে আছে।
  14. বর্ডারের ফরম্যাট মূল থিম বা টেমপ্লেটের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। মূল থিমে বক্স কর্ণার রাউন্ড করা না কিন্তু এখানে প্রতিটি বক্সের কর্ণার রাউন্ড করা। এবং এই রাউন্ড করার ক্ষেত্রেও সব বক্সে এক রকম করা হয়নি। শিরনাম লেখা বক্সগুলোতে ব্যাকগ্রাউন্ড বক্সের উপরের অংশে রাউন্ড করা এবং নিচের অংশে রাউন্ড নেই। আমি এটির ঠিক বিপক্ষে না তবে এটি করার নির্দিষ্ট কোনো কারণ থাকলে সেটি জানতে আগ্রহী।
    খেয়াল করে দেখবেন, মুল বর্ডারে সব সময়ই ৩ পিক্সেলের রেডিয়াস দেওয়া হয়েছে, যেহেতু সেকশন হেডারের শুধুমাত্র ওপরের অংশই মূল বর্ডারে কাছে থাকে তাই শুধু সেটাতেই ৩ পিক্সেলের রেডিয়াস দেওয়া হয়েছে। অপরদিকে লেখা আয়তকার ফরম্যাটে আছে, তাই বর্ডার রেডিয়াস সেখানে আনা হয়নি।
    মূল থিম বলতে এখান ভেক্টর থিমের কথা বলেছি, যেখানে কোথাও বর্ডার রাউন্ড কর্ণার করা নেই। তাই অসামঞ্জস্যপূর্ণ বলেছি।
    ভেক্টরের কথায় মাথায় রেখেই মাত্র তিন পিক্সেলে রেডিয়াস দিয়েছি। এটাতে একটু কোণাভাঙা মনে হবে, এর বেশি কিছু নয়, আর এ রেডিয়াসটা বর্ডার স্মুথ করতে সাহায্য করবে। ভেক্টরের সাথে এটি সরাসরি কন্ট্রাডিক্ট করে না।
  15. শিরনামের ব্যকগ্রাউন্ডে যে বক্সগুলো ব্যবহার করা হয়েছে সেটির একটা বর্ডার আছে। কিন্তু সবগুলো ব্যাকগ্রাউন্ডের সাথে এই বর্ডারের রংটি সামঞ্জস্যপূর্ণ না। "আজকের নির্বাচিত ছবি" অংশে বর্ডার বোঝা যাচ্ছে বরং এখানে ব্যকগ্রাউন্ডটি আকারে বড় দেখাচ্ছে।
    সবগুলোতে একই সাইজের বর্ডার ও সেটিংস ব্যবহার করা হয়েছে। এরকম মনে হওয়ার কারণ বুঝছি না।
    একই সেটিংস ব্যবহার করা হয়েছে কিন্তু "নির্বাচিত ছবি" অংশের বর্ডারটি অন্যান্য অংশের মত স্পষ্ট না। এখানে দেখুন
    ঠিক বলেছেন। ঠিক করছি।
  16. উপরের অংশদুটির সাথে বর্ডার কালারটি সামঞ্জস্যপূর্ণ কিন্তু পরের অংশগুলোতে কিছুটা বেমানান লাগছে, যেমন সবুজ বা অ্যাশ রঙের পাশে নীল এই বর্ডারটি কিছুটা ঠিক মানানসই লাগছে না।
    নীল রংয়ের এই বর্ডারটি একটি জেনারেল বর্ডার, এটি সেকশন সাপেক্ষে পরিবর্তন হয় না। আপনার মতামতকে শ্রদ্ধা করেই বললি মানানোর/পছন্দের বিষয়টি মানুষ মানুষে ভিন্ন রকম।
  17. "ভালো নিবন্ধ" এবং "আজকের নির্বাচিত ছবি" পাশাপাশি দুটি অংশ, কিন্তু শিরনামের অবস্থান দেখে মনে হচ্ছে অবহেলা করে দুটিকে সমান অবস্থানে আনা হয়নি। নিচের অংশদুটিতেও একই রকম মনে হচ্ছে। --নাসির খান সৈকতআলাপ • ১৮:৩২, ৯ মার্চ ২০১২ (ইউটিসি)
    এটা কন্টের পরিমাণের কারণে ওপরে নিচে ওঠানামা করছে। এগুলো পাশাপাশি রাখতে হলে ওপরের কোনো একটি বক্সে ফাঁকা অংশ থাকতে হবে, যা আরও দৃষ্টিকটু লাগবে। — তানভিরআলাপ • ০৪:২৮, ১০ মার্চ ২০১২ (ইউটিসি)
    শেষের এই অংশগুলো যেহেতু ডিজাইনের অংশ হিসাবে দেয়া হয়েছে তাই সরাসরি আমি এর বিপক্ষে না, তবে এগুলো আমার পছন্দ হচ্ছে না।
    ডিজাইনের কোনো অংশই আমি অন্য উইকির সাথে তুলনা করে ভালো বা খারাপ বলছি না। সকল উইকির ডিজাইন ফরম্যাট এক না। এই ডিজাইনের সাথে মিল রয়েছে বা নেই উভয় রকমের উদাহারণ দেয়া যায়। ডিজাইনার স্বাধীনভাবে যে কোনো ডিজাইন তৈরীর অধিকার রাখে। সেদিক থেকে আমি অবশ্যই ডিজাইনারের বিপক্ষে না। আমি এখানে নিজের অবস্থান থেকে আমার অপছন্দের দিকগুলোর কথা বলেছি এখানে। একই সাথে আমি কি ধরনের ডিজাইন সমর্থন করি সেটি জানানোর জন্যও একটি ডিজাইন তৈরী করেছি, (এই লিংক থেকে দেখুন সময়ের অভাবে উইকি ফরম্যাটটি এখনো তৈরী করা হয়নি) আমার ডিজাইনের সাথেও সকলের একমত না হওয়া স্বাভাবিক। এখানেও একাধিক উইকির বিভিন্ন অংশের সাথে মিল এবং অমিল রয়েছে। --নাসির খান সৈকতআলাপ • ০৯:০৫, ১০ মার্চ ২০১২ (ইউটিসি)
    খুবই ঠিক কথা। প্রত্যেকটা ডিজাইনের ভিন্নতা যেমন আছে, তাই এর সাপেক্ষে ভিন্নমতও রয়েছে। কিন্তু একটা তো গ্রহণ করতেই হবে। :)
    তানভিরআলাপ • ০৯:৫৫, ১১ মার্চ ২০১২ (ইউটিসি)

কিছু প্রস্তাবনা[সম্পাদনা]

  • বিষয় অনুযায়ী বাংলা উইকিপিডিয়ার লিস্টটা অনেক বড় লাগছে। এটাকে কয়েক লাইনের মধ্যে নিয়ে আসলে ভালো লাগবে মনে হচ্ছে।
  • অন্যান্য ভাষার উইকিপিডিয়াতেও একই অবস্থা। এটাকেও দুই কিংবা তিন লাইনে আনলে ভালো হয়।
  • শুরুতে উইকিপিডিয়াতে স্বাগতম বক্সে অনেকগুলো আইটেম ভালো লাগছে না।

সর্বোপরি পুরো ডিজাইনটাতে কেমন যেন ভরাট ভরাট লাগছে। কোন ফাঁকা নেই। আমার মনে হয় এভাবে দেখতে ভালো লাগবে না। কিছুটা ফাঁকা ফাঁকা রাখা যেতে পারে যাতে দেখতে সুন্দর লাগে। --নুরুন্নবী হাছিব (আলাপ|অবদান) ০৯:১৯, ১০ মার্চ ২০১২ (ইউটিসি)

বিষয় অনুযায়ী এবং ভাষা অনুযায়ী অংশ দুটি বড় ঠিক আছে। কিন্তু আমার মনে হয়েছে প্রথম পাতাটি বেশি ইনফরমেটিভ হলে কোন সমস্যা নেই। আমার মত হচ্ছে, প্রথম পাতা ভরাট ভরাট থাকলেই বেশি ভাল লাগে। এর থেকে বেশি ফাঁকা করার প্রয়োজন আছে বলে মনে করি না। তবে স্বাগতম বক্সে আইটেম কমানোর ব্যাপারে একমত। -- মুহাম্মদ (আলাপ) ১০:৩০, ১০ মার্চ ২০১২ (ইউটিসি)
ঐ বক্সে একটা আইটেম কমিয়েছি; বিষয়শ্রেণীর আইটেমটা কারণ এটা সবার নিচে আছে। বাকিগুলো সবই নতুন ব্যবহারকারীদের ইন্টারেস্ট থাকার মতো বিষয়। আর একটু ফাঁকা করার জন্য ফন্ট সাইজ কমিয়ে দিয়েছি। এমবেডেড ফন্টের কারণে পড়তে সমস্যা হবে না। — তানভিরআলাপ • ০৯:৫৭, ১১ মার্চ ২০১২ (ইউটিসি)

ব্যানার সহ কিছু পরিবর্তণ প্রস্তাবনা[সম্পাদনা]

১. আমার কাছে ব্যানারটিতে অনেক বেশি লেখা মনে হচ্ছে । এটিকে আরও সহজ করা উচিৎ বলে মনে করি । ব্যানারের ডানপাশের লেখাগুলো যতটা পারা যায় কম করা উচিৎ । এছাড়া ব্যানারের ’’উইকিপিডিয়ায় স্বাগতম! এটি একটি উন্মুক্ত বিশ্বকোষ, যা সবাই সম্পাদনা করতে পারে।’’ এই লেখাগুলো পরিষ্কারভাবে দেখা যাচ্ছেনা পেছনের উইকিপিডিয়া লোগোর কারণে – ফন্টের রং ও এক্ষেত্র একটি ব্যাপার হতে পারে।

লেখার ব্যাপারে ইতিমধ্যেই কথা হয়েছে। ডান পাশে যা লেখা রয়েছে সবই গুরুত্ববহ, এবং কিছু প্রয়োজনীয় লিংক দেয়। ঐ লোগোটা আরেকটু হালকা করা হবে। যদিও ফন্টে শ্যাডো দেওয়া লেখা এখন যথেষ্ট স্পষ্ট।

২. ব্যানারের পরবর্তী অংশের ’’জনমানুষের স্বেচ্ছাশ্রমে তৈরি এই বিশ্বকোষ সমৃদ্ধ করতে আপনিও অবদান রাখতে পারেন।’’ – এই লাইনটিতে ’’জনমানুষের’’ শব্দটি ভাল শোনাচ্ছেনা । লাইনটিই যদি আরও কিছুটা পরিবর্তণ করা যায় ভাল হয় ।

এটি বেশি আন্তরিক বিধায় আছে। অন্য শব্দ প্রস্তাব করুন।

৩. ডান পাশের ’’অবদানকারীর জন্য পাঠ্য’’ – কলামের নিচের একটি বিশাল অংশ ফাঁকা । দেখতে একেবারেই ভাল লাগছেনা ।

এটা এমন হবেই। ওটা নির্বাচিত ছবির দৈর্ঘের সাথে পরিবর্তিত নয়। সব উইকিতেই এটি হয়।

৪. ’’ভাল নিবন্ধ’’ সরাসরি প্রথম পাতায় থাকবে এটা কোনভাবেই সমর্থন করতে পারছিনা । ভাল নিবন্ধের তালিকার লিংক থাকতে পারে । একই সাথে নির্বাচিত নিবন্ধ এবং ভাল নিবন্ধ প্রথমপাতাতে দৃষ্টিকটু লাগছে ।

এটা অনেক আগের প্ল্যান। এখন পরিবর্তন কাম্য নয়।

৫. আজকের নির্বাচিত ছবি এত ছোট আসছে কেন? – আলী হায়দার খান তন্ময় (আলাপ) ১০:১৪, ১১ মার্চ ২০১২ (ইউটিসি)

এই ছবিটা প্যানারোমা তাই। আগামীকাল দেখুন সব ঠিক লাগবে! — তানভিরআলাপ • ১০:৩২, ১১ মার্চ ২০১২ (ইউটিসি)