ধিবেহী ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ধিবেহী
ދިވެހިބަސް
দিবেহি-বাস
দেশোদ্ভবমালদ্বীপ, মিনিকয় দ্বীপ (মালিকু)
মাতৃভাষী
৩৪০,০০০ (২০১২)[১]
থানা
(১৮শ-শতাব্দী পর্যন্ত ধিবেস আকুরু)
সরকারি অবস্থা
সরকারি ভাষা
 মালদ্বীপ
নিয়ন্ত্রক সংস্থাধিবেহী একাডেমি
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-১dv
আইএসও ৬৩৯-২div
আইএসও ৬৩৯-৩div
গ্লোটোলগdhiv1236[২]
আইইটিএফdv-MV
এই নিবন্ধটিতে আধ্বব ধ্বনিমূলক চিহ্ন রয়েছে। সঠিক পরিবেশনার সমর্থন ছাড়া, আপনি ইউনিকোড অক্ষরের পরিবর্তে প্রশ্নবোধক চিহ্ন, বক্স, অথবা অন্যান্য চিহ্ন দেখতে পারেন।

ধিবেহী ভাষা (ދިވެހި, উচ্চারণ: [diˈʋehi] দিউয়েহি) বা দিবেহী ভাষা হলো একটি ইন্দো-ইউরোপীয় ভাষাপরিবারের ইন্দো-আর্য শাখার একটি ভাষা যা মালদ্বীপের রাষ্ট্রভাষা। বর্তমানে বিশ্বে এ ভাষার ব্যবহারকারীর সংখ্যা প্রায় চার লক্ষ্যের কাছাকাছি, যার অধিকাংশই মালদ্বীপের মানুষ।

বিস্তার[সম্পাদনা]

সাধারণত মালদ্বীপে ধিবেহী ভাষায় কথাবলা মানুষের সংখ্যা আনুমানিক সাড়ে তিন লক্ষ এর চেয়েও বেশি। ধিবেহী ভাষায় মালদ্বীপের প্রায় সকল মানুষ কথাবার্তা করে এবং এটিই হলো মালদ্বীপের একমাত্র জাতীয় ভাষা। মালদ্বীপ ছাড়াও আরও কিছু স্থানে এ ভাষা ব্যবহার করা হয়ে থাকে, তার মধ্যে ভারতের লক্ষদ্বীপ এলাকার মিনিকয় দ্বীপ অন্যতম। আনুমানিক এ এলাকায় ধিবেহী ভাষায় কথা বলা মানুষের সংখ্যা প্রায় দশ হাজারের মতো।

ইতিহাস[সম্পাদনা]

== লিখন পদ্ধতি == আমি খাবার খাবো

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. এথ্‌নোলগে ধিবেহী (১৮তম সংস্করণ, ২০১৫)
  2. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "ধিবেহী"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 

বহিঃসংযোগ[সম্পাদনা]