রাজস্থানী ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রাজস্থানী
राजस्थानी
Rājasthānī
দেশোদ্ভবভারত, পাকিস্তান
অঞ্চলরাজস্থান ও পার্শ্ববর্তী ভারতীয় রাজ্য; এছাড়াও পাকিস্তানে সিন্ধুপাঞ্জাব প্রদেশের কিছু কিছু এলাকায় এই ভাষাতে কথা বলা হয়।
মাতৃভাষী
২৫.৮ মিলিয়ন (২০১১১)[১]
পূর্বসূরী
মারু-গুজার
  • রাজস্থানী
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-২raj
আইএসও ৬৩৯-৩rajসমেত কোড
পৃথক কোডসমূহ:
bgq – Bagri
gda – Gade Lohar
gju – Gujari
mup – Malvi
wbr – Wagdi
hoj – Hadothi
lmn – Lambadi
noe – Nimadi
lrk – Loarki
গ্লোটোলগraja1256[৩]
এই নিবন্ধটিতে আইপিএ ফনেটিক চিহ্নসমূহ রয়েছে। সঠিক পরিবেশনার সমর্থন ছাড়া, আপনি প্রশ্ন বোধক চিহ্ন, বক্স, অথবা অন্যান্য চিহ্ন ইউনিকোড অক্ষরের পরিবর্তে দেখতে পারেন।

রাজস্থানী ভাষা (দেবনাগরী: राजस्थानी) মূলত রাজস্থান রাজ্যে এবং হরিয়ানা, পাঞ্জাব, গুজরাট এবং মধ্য প্রদেশের নিকটবর্তী অঞ্চলে ইন্দ-আর্য ভাষা গোষ্ঠীর একটি ভাষাকে বোঝায়। পাকিস্তানের সিন্ধু এবং পাঞ্জাব প্রদেশে রাজস্থানী-বক্তা রয়েছে। [৪] রাজস্থানী ভাষা পার্শ্ববর্তী হিন্দি ভাষা থেকে স্বতন্ত্র, যদিও কিছু ভাষাগত সমতা কারণে এটি হিন্দি একটি উপভাষা বলে মনে করা হয়। যদিও ভাষা বিজ্ঞান ও ভাষাবিজ্ঞানীদের মতে রাজস্থানী ভাষা একটি স্বতন্ত্র ভাষা।

ইতিহাস[সম্পাদনা]

লিখন পদ্ধতি[সম্পাদনা]

ভারতে, রাজস্থানী ভাষা দেবনাগরী লিপিতে লিখিত হয়, এটি একটি আবুজিদা যা বাম থেকে ডানদিকে লেখা হয়। এর আগে, মহাজনী লিপি বা মুরিয়া লিপিতে রাজস্থানী ভাষা লেখা হত। পাকিস্তানে, রাজস্থানী একটি ছোট ভাষা বলে বিবেচিত হয়,[৫] এবং বৈচিত্র্যময় সিন্ধি লিপি রাজস্থানী উপভাষাগুলো লিখতে ব্যবহৃত হয়। [৬][৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Scheduled Languages in descending order of speaker's strength - 2011" (PDF)Registrar General and Census Commissioner of India। ২৯ জুন ২০১৮। 
  2. Ernst Kausen, 2006. Die Klassifikation der indogermanischen Sprachen (Microsoft Word, 133 KB)
  3. নোরধোফ, সেবাস্টিয়ান; হামারস্ট্রাম, হারাল্ড; ফোস্কেল, রবার্ট; হাস্পেলম্যার্থ, মার্টিন, সম্পাদকগণ (২০১৩)। "Rajasthani"গ্লোটোলগ। লিপজিগ: বিবর্তনীয় নৃতত্ত্বে ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  4. Census of India, 2001. Rajasthan. New Delhi: Government Press
  5. "Language policy, multilingualism and language vitality in Pakistan" (PDF)Quaid-i-Azam University। সংগ্রহের তারিখ ৯ আগস্ট ২০০৯ 
  6. "Goaria"Ethnologue। সংগ্রহের তারিখ ৯ আগস্ট ২০০৯ 
  7. "Dhatki"Ethnologue। সংগ্রহের তারিখ ৯ আগস্ট ২০০৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:রাজস্থানী ভাষা টেমপ্লেট:পশ্চিম ইন্দো-আর্য ভাষাসমূহ