হালবি ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হালবি
ହଲବୀ, हलबी
দেশোদ্ভবভারত
অঞ্চলমধ্যপ্রদেশ, ছত্তিসগড়, অন্ধ্রপ্রদেশ, ওডিশামহারাষ্ট্র
জাতিতত্ত্বহালবা
মাতৃভাষী
৭,৬৬,২৯৭ (২০১১ সালের আদমশুমারি)[১]
ইন্দো-ইউরোপীয়
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-৩দুইয়ের মধ্যে এক:
hlb – হালবি
bhu – ভুঞ্জিয়া
গ্লোটোলগhalb1244  (হালবি)[২]
bhun1242  (ভুঞ্জিয়া)[৩]
লিঙ্গুয়াস্ফেরা59-AAF-tb

হালবি (বাস্তারি, হালবা, হালবাস, হালাবি, হালবি, মাহারি, মেহারি) একটি পূর্ব ইন্দো-আর্য ভাষা যার সাথে ওড়িয়ামারাঠি ভাষার সাদৃশ্য বিদ্যমান।[৪] ভারতে প্রায় পাঁচ লক্ষ মানুষ এই ভাষায় কথা বলে। এটির বাক্য গঠনের রূপ হল কর্তা-কর্ম-ক্রিয়া। এই ভাষা বিশেষ্যের পূর্বে বিশেষণের দৃঢ় ব্যবহার করে থাকে। এটিকে বাণিজ্যিক ভাষা হিসেবে বিবেচনা করা হলেও এই ভাষাভাষীদের মাঝে শিক্ষার হার খুবই কম। প্রায় দুই লাখ মানুষ হালবি ভাষাকে দ্বিতীয় ভাষা হিসেবে বিবেচনা করে থাকে। ভাষাটি ওড়িয়াদেবনাগরী হরফে লেখা হয়ে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Statement 1: Abstract of speakers' strength of languages and mother tongues - 2011"www.censusindia.gov.in। Office of the Registrar General & Census Commissioner, India। সংগ্রহের তারিখ ২০১৮-০৭-০৭ 
  2. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "হালবি"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  3. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "ভুঞ্জিয়া"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  4. Masica (1991)