ভিলি ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভিলি
भीली
দেশোদ্ভবভারত
অঞ্চলমধ্য প্রদেশ, গুজরাট, রাজস্থান, মহারাষ্ট্র
জাতিতত্ত্বভিল জনগোষ্ঠী
মাতৃভাষী
৩,২০৬,৫৩৩ (২০১১-এর আদমশুমারি)[১]
দেবনাগরী, গুজরাতি[২]
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-৩বিভিন্ন প্রকার:
bhb – ভিলি (ভাগরিয়া, ভিলবলি, পাতেলিয়া)
gas – আদিবাসী গারাসিয়া
gra – রাজপুত গারাসিয়া (দুংরি)
গ্লোটোলগbhil1251  (ভিলি)[৩]
rajp1235  (রাজপুত গারাসিয়া)[৪]
adiw1235  (আদিবাসী গারাসিয়া)[৫]

ভিলি ভাষা (ভিলি: भीली) পশ্চিম-মধ্য ভারতে প্রচলিত ইন্দো-আর্য ভাষাসমূহের একটি। এই ভাষা রাজস্থান, গুজরাত, মহারাষ্ট্রমধ্য প্রদেশে ব্যবহৃত হয়ে থাকে।[৬] এই ভাষার অন্যান্য নামসমূহ হল ভাগোরিয়া ও ভিলবলি; কয়েকটি স্থানে গারাসিয়াও বলা হয়ে থাকে। ভিলি গুজরাতিরাজস্থানি ভাষার সাথে সম্পর্কিত ভিল ভাষাসমূহ পরিবারের সদস্য। এই ভাষা দেবনাগরী লিপিতে লেখা হয়ে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Statement 1: Abstract of speakers' strength of languages and mother tongues - 2011"www.censusindia.gov.in। রেজিস্টার জেনারেল ও আদমশুমারি কমিশনারের দপ্তর, ভারত। সংগ্রহের তারিখ ৪ সেপ্টেম্বর ২০১৯ 
  2. "ScriptSource - Bhili"। সংগ্রহের তারিখ ৪ সেপ্টেম্বর ২০১৯ 
  3. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "ভিলি"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  4. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "রাজপুত গারাসিয়া"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  5. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "আদিবাসী গারাসিয়া"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  6. ইশতিয়াক, এম. (১৯৯৯)। Language Shifts Among the Scheduled Tribes in India, A Geographical Study। দিল্লি: মতিলাল বানারসিদাস পাবলিশার্স।