আনন্দ গুপ্ত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আনন্দপ্রসাদ গুপ্ত
Ananda-Gupta
জন্ম১৯১৬
মৃত্যু২০০৫
জাতীয়তাভারতীয়
নাগরিকত্ব ব্রিটিশ ভারত (১৯৪৭ সাল পর্যন্ত)
 ভারত
পরিচিতির কারণচট্টগ্রামের অস্ত্রগার আক্রমণের ব্যক্তি
রাজনৈতিক দলঅনুশীলন সমিতি
আন্দোলনভারতের বিপ্লবী স্বাধীনতা আন্দোলন
পিতা-মাতা
  • যোগেন্দ্রমোহন গুপ্ত (পিতা)

যোগেন্দ্রমোহন গুপ্তের পুত্র লেখক ও চট্টগ্রাম বিদ্রোহের বিস্মৃত নায়ক আনন্দ প্রসাদ গুপ্ত(১৯১৬-২০০৫) ছিলেন জালালাবাদ যুদ্ধে শহীদ দেবপ্রসাদ গুপ্ত ছোট ভাই। তাঁর প্রথম জীবন অন্ধকারে ঢাকা।[১][২] আনন্দপ্রসাদ যখন মাস্টারদার দলে যোগ দেন তখন তার বয়স মাত্র তেরো বছর। চট্টগ্রাম অভ্যুত্থানের দিন (১৮ এপ্রিল ১৯৩০) অম্বিকা চক্রবর্তীর সঙ্গে জেলার প্রধান টেলিফোন ও টেলিগ্রাফ অফিস আক্রমণ করেন। লোকনাথ বল নেতৃত্বে দলটি চট্টগ্রাম সহায়ক বাহিনীর অস্ত্রাগার আক্রমণ করে; কিন্তু পথিমধ্যে তাদের সহকর্মী হিমাংশু গুরুতর দগ্ধ হন। সূর্য সেনের নির্দেশে অনন্ত সিং, গণেশ ঘোষ,আনন্দ গুপ্ত ও জীবন ঘোষাল নিয়ে হিমাংশুকে গাড়িতে করে নিরাপদ স্থানে নামিয়ে দেন। এভাবে চারজন মূল দল থেকে দূরে সরে যায়।

গ্রেফতার হওয়ার পর[সম্পাদনা]

চার দিন পর গভীর রাতে তারা ফেনী রেলওয়ে স্টেশনে পুলিশ বাহিনীকে পরাস্ত করে কলকাতায় হিমাংশু বসু বাড়িতে এবং অবশেষে হুগলি জেলার চন্দননগরে পালিয়ে যেতে সক্ষম হয়। ১৯৩০ সালের ১ সেপ্টেম্বর কলকাতার পুলিশ কমিশনার চার্লস টেগার্ট একটি বিশাল বাহিনীর নেতৃত্বে তাদের আশ্রয়ে অভিযান চালান। যেখানে আনন্দপ্রসাদ আহত হন এবং লোকনাথ বল ও গণেশ ঘোষের সাথে গ্রেপ্তার হন, এবং জীবন ঘোষাল গুলি করে হত্যা করা হয়। বিচারে তিনজনকেই আজীবনের জন্য আন্দামান দ্বীপপুঞ্জে স্থানান্তরিত করা হয়েছিল। 1946 সালে দুর্বল স্বাস্থ্যের সাথে মুক্তি পেয়েছিলেন, তাকে আইরিশ ডাক্তার দ্বারা চিকিত্সার জন্য লন্ডনে নিয়ে যাওয়া হয়েছিল; এবং সেখানেই বসতি স্থাপন করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বসু, অঞ্জলি (নভেম্বর ২০১৩)। বসু, অঞ্জলি; সেনগুপ্ত, সুবোধচন্দ্র, সম্পাদকগণ। সংসদ বাঙালি চরিতাভিধান (পঞ্চম সংস্করণ, দ্বিতীয় মুদ্রণ সংস্করণ)। কলকাতা: সাহিত্য সংসদ। পৃষ্ঠা ৫১২। আইএসবিএন 978-8179551356 
  2. রায়, প্রকাশ (২০২০)। বিস্মৃত বিপ্লবীচেন্নাই: নোশনপ্রেস তামিলনাড়ুআইএসবিএন 978-1-63873-011-8