হরিপদ ভট্টাচার্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হরিপদ ভট্টাচার্য
জন্ম১৯১৫
মৃত্যু??
জাতীয়তাব্রিটিশ ভারতীয়, ভারতীয়
নাগরিকত্ব ব্রিটিশ ভারত (১৯৪৭ সাল পর্যন্ত)
 ভারত
পরিচিতির কারণচট্টগ্রামের অস্ত্রগার আক্রমণের ব্যক্তি
রাজনৈতিক দলঅনুশীলন সমিতি
আন্দোলনভারতের বিপ্লবী স্বাধীনতা আন্দোলন
পিতা-মাতা
  • অম্বিকা ভট্টাচার্য (পিতা)

হরিপদ ভট্টাচার্য ছিলেন চট্টগ্রাম বিদ্রোহের নায়ক সূর্য সেনের সর্বকনিষ্ঠ অনুসারী, তিনি তখন মাত্র চৌদ্দ বছর বয়স থেকে তাকে যোগ দিতে দেননি।

হরিপদের জন্য সুযোগটি এসেছিল ১৯৩১ সালের ৩০ আগস্ট চট্টগ্রাম ফুটবল গ্রাউন্ডে, যখন একটি ম্যাচ শেষে খান বাহাদুর আসানউল্লা খান নামে একজন পুলিশ পরিদর্শক তার দলের জয়ের কারণে মঞ্চ থেকে ঢাল নাড়াচ্ছিলেন। একজন কুখ্যাত পুলিশ অফিসার জনাব খান দীর্ঘদিন বিপ্লবীদের হিট লিস্টে ছিলেন। হরিহাদ জব্দ এই সুযোগ; মঞ্চের কাছাকাছি এসে সে মিঃ খানকে গুলি করে হত্যা করে; কেউ তাকে সন্দেহ করেনি যে তার মাপের একটি ছেলে এই কাজ করতে পারে [১][২] জনতার দ্বারা ধরা পড়ে, তাকে নির্দয়ভাবে মারধর করা হয়েছিল এবং প্রচুর রক্তাক্ত অবস্থায় রাস্তায় ঘোরানো হয়েছিল। তার বাবা-মাকে গাছের সঙ্গে বেঁধে নির্যাতন করা হতো যতক্ষণ না তাদের জ্ঞান ফেরানো হয়; তাদের কুঁড়েঘর গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেওয়া হয়। বিচারে বয়স বিবেচনায় তিনি মৃত্যুদণ্ড থেকে রেহাই পেলেও যাবজ্জীবন কারাগারে স্থানান্তরিত হন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

অবিভক্ত বাংলার বোয়ালখালী মহকুমার পপডিয়া গ্রামে অম্বিকা ভট্টাচার্যের পুত্র হরিপদ ভট্টাচার্য। প্রাথমিক সংস্কৃত বিদ্যালয়ের (টোল) একজন শিক্ষকের দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন, তিনি স্কুলে যেতে পারেননি এবং বাড়িতেই তার প্রাথমিক শিক্ষা পেয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বসু, অঞ্জলি (নভেম্বর ২০১৩)। বসু, অঞ্জলি; সেনগুপ্ত, সুবোধচন্দ্র, সম্পাদকগণ। সংসদ বাঙালি চরিতাভিধান (পঞ্চম সংস্করণ, দ্বিতীয় মুদ্রণ সংস্করণ)। কলকাতা: সাহিত্য সংসদ। পৃষ্ঠা ৫১২। আইএসবিএন 978-8179551356 
  2. রায়, প্রকাশ (২০২০)। বিস্মৃত বিপ্লবীচেন্নাই: নোশনপ্রেস তামিলনাড়ুআইএসবিএন 978-1-63873-011-8