দীনেশ দাশগুপ্ত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দীনেশ দাশগুপ্ত
জন্ম১৯১৫
মৃত্যু??
জাতীয়তাভারতীয়
নাগরিকত্বব্রিটিশ ভারত (১৯৪৭ সাল পর্যন্ত)
ভারত
পরিচিতির কারণচট্টগ্রামের অস্ত্রগার আক্রমণের ব্যক্তি
রাজনৈতিক দলঅনুশীলন সমিতি
আন্দোলনভারতের বিপ্লবী স্বাধীনতা আন্দোলন
পিতা-মাতা
  • প্রতাপচন্দ্র দাশগুপ্ত (পিতা)

দীনেশ দাশগুপ্ত ছিলেন চট্টগ্রাম বিদ্রোহের নায়ক সূর্য সেনের সর্বকনিষ্ঠ অনুসারী, যিনি তখন মাত্র চৌদ্দ বছর বয়স থেকে তাকে যোগ দিতে দেননি।

১৯২৮ সালে ইন্টারমিডিয়েট বিজ্ঞানের ছাত্র থাকাকালীন তিনি একটি বিপ্লবী দলে যোগ দেন। ১৯৩২ সালের ১৩ জুন সাবিত্রী দেবী ও তাঁর পুত্র রামকৃষ্ণ চক্রবর্তীর সঙ্গে তাঁকে গ্রেফতার করা হয়। ক্যাপ্টেন ক্যামেরুনের অধীনে একটি সামরিক বাহিনী তার বাড়ি ঘিরে রেখেছিল। [১][২]

এনকাউন্টার হয়েছিল। ক্যামেরুন মরে পড়ে গেল। নির্মলকুমার সেনঅপূর্ব সেন তাদের দৃঢ় ও দৃঢ় অবস্থানের মাধ্যমে মাস্টারদা সূর্য সেনের পালানোর পথ সুগম করতে পেরেছিলেন। ধলঘাট ফায়ারিং মামলায় দীনেশকে দোষী সাব্যস্ত করে আন্দামান দ্বীপপুঞ্জ নির্বাসিত করা হয়। ১৯৩৮ সালে তিনি মুক্তি পান কিন্তু ১৯৪০ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আবার গ্রেফতার হন। ১৯৪৬ সালে তিনি মুক্তি পান। মোট ১২ বছর জেল খাটতে হয়েছে তাঁকে।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

দীনেশের জন্ম চট্টগ্রামে। তার পিতার নাম প্রতাপচন্দ্র দাশগুপ্ত। ১৯২৮ সালে ইন্টারমিডিয়েট বিজ্ঞানের ছাত্র থাকাকালীন তিনি একটি বিপ্লবী দলে যোগ দেন।।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বসু, অঞ্জলি (নভেম্বর ২০১৩)। বসু, অঞ্জলি; সেনগুপ্ত, সুবোধচন্দ্র, সম্পাদকগণ। সংসদ বাঙালি চরিতাভিধান (পঞ্চম সংস্করণ, দ্বিতীয় মুদ্রণ সংস্করণ)। কলকাতা: সাহিত্য সংসদ। পৃষ্ঠা ৫১২। আইএসবিএন 978-8179551356 
  2. রায়, প্রকাশ (২০২০)। বিস্মৃত বিপ্লবীচেন্নাই: নোশনপ্রেস তামিলনাড়ুআইএসবিএন 978-1-63873-011-8