ফ্রেজার স্টডার্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
স্যার ফ্রেজার স্টডার্ট
Nobel Laureates 0953 (31117136180).jpg
ফ্রেজান স্টডার্ট
জন্মজেমস ফ্রেজার স্টডার্ট
(১৯৪২-০৫-২৪) ২৪ মে ১৯৪২ (বয়স ৭৬)
এডিনবার্গ, স্কটল্যান্ড, যুক্তরাজ্য
বাসস্থানইউকে, ইউএস
জাতীয়তাব্রিটিশ
কর্মক্ষেত্রসুপরামলিকিউলার রসায়ন
প্রতিষ্ঠানQueen's University (1967–70)
University of Sheffield (1970–1990)
University of Birmingham (1990–1997)
University of California, Los Angeles (1997–2008)
Northwestern University (2008– )
প্রাক্তন ছাত্রUniversity of Edinburgh
সন্দর্ভ
পিএইচডি উপদেষ্টা
পিএইচডি ছাত্ররাDavid Leigh[২]
পরিচিতির কারণMechanically interlocked molecular architectures (MIMAs)
উল্লেখযোগ্য পুরস্কার
স্ত্রী/স্বামীনর্মা আর্গিস স্টডার্ট (বি. ১৯৬৮; her death ২০০৪)
ছেলেমেয়েদুই
ওয়েবসাইট
stoddart.northwestern.edu

ব্রিটিশ বিজ্ঞানী স্যার জে. ফ্রেসার স্টডার্ট কাজ করছেন যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির রসায়ন বিভাগে। ক্ষুদ্রতম মলিকিউলার মেশিন উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে ২০১৬ রসায়নে নোবেল পুরস্কার লাভ করেছেন।

অবদান[সম্পাদনা]

'দ্রুততম’ মলিকিউলার মেশিন উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে এ বছর রসায়নে নোবেল পেলেন যৌথভাবে ৩ বিজ্ঞানী। এরা হলেন ফ্রান্সের জ্যঁ-পিয়ের সভেজ , যুক্তরাষ্ট্রের স্যার ফ্রেজার স্টডার্ট ও নেদারল্যান্ডসের বেন ফেরিঙ্গা। দ্য র‌য়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস তাদের নাম ঘোষনা করে। তাদের কাজের বর্ণনা দিয়ে নোবেল কমিটির বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘তারা অণু আকৃতির এমন ক্ষুদ্রতম যন্ত্র উদ্ভাবন করেছেন যার নড়াচড়া নিয়ন্ত্রণ করা যায় এবং এতে এনার্জি বা শক্তি যোগ করা হলে এটি নির্দেশানুসারে কাজ সম্পাদন করতে পারে।’ এতে আরো বলা হয়, ১৮৩০-এর দশকে ইলেকট্রিক মোটর যেমন ছিল তাদের উদ্ভাবিত মলিকিউলার, মোটরও একই ধরনের। এ মলিকিউলার মেশিন বিভিন্ন ধরনের নতুন বস্তু, সেন্সর ও শক্তি সংরক্ষণ ব্যবস্থার উন্নয়নে ব্যবহৃত হতে পারে। আণবিক যন্ত্রের নকশা ও সংশ্লেষনে অবদান রাখায় বিজ্ঞানীদের এই পুরস্কার প্রদান করা হচ্ছে। মোলিকিউলার স্কেলের যন্ত্র সংশ্লেষণ এবং ডিজাইন করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন এই বিজ্ঞানীরা। নতুন আবিষ্কৃত এই যন্ত্রের মাধ্যমে মানুষের শরীরে সরাসরি ক্যান্সার আক্রান্ত সেলে ওষুধ প্রবেশ করানো সম্ভব হবে।

Crystal structure of a rotaxane with a cyclobis(paraquat-p-phenylene) macrocycle reported by Stoddart and coworkers in the Eur. J. Org. Chem. 1998, 2565–2571.
Crystal structure of a catenane with a cyclobis(paraquat-p-phenylene) macrocycle reported by Stoddart and coworkers in the Chem. Commun., 1991, 634–639.
Crystal structure of molecular Borromean rings reported by Stoddart and coworkers Science 2004, 304, 1308–1312.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "James Fraser Stoddart: Curriculum Vitae, Full Version" (PDF)stoddart.northwestern.edu। ২০১৬-১০-০৫ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  2. "2009 winner of the RSC Merck Award"। Royal Society of Chemistry। সংগ্রহের তারিখ ৬ অক্টোবর ২০১৬ 
  3. Anon (১৯৯৪)। "Sir James Stoddart FRS"royalsociety.org। London: Royal Society। ২০১৬-০৮-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা।  One or more of the preceding sentences incorporates text from the royalsociety.org website where:

    “All text published under the heading 'Biography' on Fellow profile pages is available under Creative Commons Attribution 4.0 International License.” --Royal Society Terms, conditions and policies at royalsociety.org [ত্রুটি: আর্কাইভের ইউআরএল অজানা] ([তারিখ অনুপস্থিত] তারিখে আর্কাইভকৃত)

  4. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; NP-20161005 নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি

বহি:সংযোগ[সম্পাদনা]