অটো ডিলস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অটো ডিলস
Otto Paul Hermann Diels.jpg
জন্ম(১৮৭৬-০১-২৩)২৩ জানুয়ারি ১৮৭৬
মৃত্যু৭ মার্চ ১৯৫৪(1954-03-07) (বয়স ৭৮)
জাতীয়তাGermany
মাতৃশিক্ষায়তনবার্লিন বিশ্ববিদ্যালয়
পরিচিতির কারণDiels–Alder reaction
বৈজ্ঞানিক কর্মজীবন
ডক্টরাল উপদেষ্টাহারম্যান এমিল ফিশার
ডক্টরাল শিক্ষার্থীকুর্ত অ্যাল্ডার
কার্ল উইলহেল্ম রোজেনমুন্ড

অটো পল হারমান ডিলস (জার্মান: [diːls]; ২৩ জানুয়ারি ১৮৭৬ – ৭ মার্চ ১৯৫৪) ছিলেন একজন জার্মান রসায়নবিদ। তার সবচেয়ে উল্লেখযোগ্য কাজ হচ্ছে কার্ট অ্যাল্ডারের সাথে ডিলস অ্যালডার প্রতিক্রিয়াতে ডায়েন সংশ্লেষণের পদ্ধতি উদ্ভাবন। এই জুটি তাদের কাজের জন্য ১৯৫০ সালে রসায়নে নোবেল পুরস্কার পেয়েছিল। চক্রীয় জৈব যৌগগুলি সংশ্লেষনের তাদের পদ্ধতি সিন্থেটিক রাবার এবং প্লাস্টিকের জন্য মূল্যবান প্রমাণিত হয়েছে।[১] তিনি তার পড়াশোনা বার্লিন বিশ্ববিদ্যালয়ে শেষ করেছেন, যেখানে তিনি পরে কাজ করেছিলেন। ডিলস যখন নোবেল পুরস্কার জয়ী গবেষণা কর্মটি সম্পন্ন করেন তখন তিনি কিয়েল বিশ্ববিদ্যালয়ে কর্মরত ছিলেন এবং ১৯৪৫ সালে অবসর নেওয়ার আগ পর্যন্ত তিনি সেখানেই থেকে যান। ডিলস বৈবাহিক জীবনে পাঁচ ছেলেমেয়ে জন্ম দিয়েছেন। তিনি ১৯৫৪ সালে মারা যান।

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

ডিলসের জন্ম ১৮৭৬ সালের সালের ২৩ শে জানুয়ারি জার্মানির হামবুর্গে। যখন তিনি দুই বছর বয়সের ছিলেন তখন তিনি তার পরিবার নিয়ে তিনি বার্লিনে পাড়ি জমান। ১৮৫৫ সালে বার্লিন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শুরু করার আগে তিনি জোয়াকিমস্টালচেস জিমনেসিয়ামে বার্লিনে পড়াশোনা করেছিলেন। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় ডিলস এমিল ফিশারের অধীনে রসায়ন অধ্যয়ন করেন এবং শেষ পর্যন্ত ১৮৯৯ সালে স্নাতক হন।

পেশাদারী ক্যারিয়ার[সম্পাদনা]

জার্মানির কিয়েলে অটো ডিলসের জন্য স্মরণীয় ফলক

বার্লিন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পরপরই তাকে বিদ্যালয়ের রসায়ন ইনস্টিটিউটে একটি পদ দেওয়া হয়েছিল। তিনি স্কুলে দ্রুত পদে পদে পদে পদে পদে পদে পদে পদে পদে পদে পদে পদে পদে পদে পদে পদে পদে আসেন এবং শেষ পর্যন্ত ১৯১৩ সালে বিভাগীয় প্রধান হিসাবে অবসান করেন। তিনি ১৯১৫ সাল অবধি বার্লিন বিশ্ববিদ্যালয়ে ছিলেন, যখন তিনি কিয়েল বিশ্ববিদ্যালয়ে পদ গ্রহণ করেন, যেখানে তিনি ১৯৪৫ সালে অবসর গ্রহণ অবধি অবধি থাকতেন। এটি কিয়েলে তার সময়ে ছিল, যেখানে তিনি কর্ট অ্যাল্ডারের সাথে ডিলস-অ্যাল্ডার প্রতিক্রিয়া বিকাশের জন্য কাজ করেছিলেন, যার জন্য তারা 1950 সালে রসায়নে নোবেল পুরস্কার পেয়েছিলেন। অ্যাল্ডারের সাথে তার কাজ একটি সিনথেটিক পদ্ধতি তৈরি করেছে যা অসম্পৃক্ত চক্রীয় যৌগগুলির সংশ্লেষণের অনুমতি দেয়। সিন্থেটিক রাবার এবং প্লাস্টিকের যৌগের উত্পাদনতে এই কাজটি গুরুত্বপূর্ণ ছিল। [১]

ডিলস এবং অ্যাল্ডার 1928 সালে আবিষ্কার করেছিলেন প্রতিক্রিয়া

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

ডিলস ১৯০৯ সালে পলা জিয়েরকে বিয়ে করেছিলেন। এই দম্পতির একসাথে পাঁচ সন্তান, তিন ছেলে ও দুই মেয়ে ছিল। তার দ্বিতীয় পুত্র দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অ্যাকশনে মারা গিয়েছিলেন । তার অবসর সময়ে, ডিলস পড়া, সংগীত এবং ভ্রমণ উপভোগ করেছিলেন। ১৯৫৪ সালের ৭ ই মার্চ তিনি মারা যান।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Otto Paul Hermann Diels"। Encyclopædia Britannica। সংগ্রহের তারিখ ২০১৩-১২-০৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]