মাইকেল স্মিথ (রসায়নবিদ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মাইকেল স্মিথ (রসায়নবিজ্ঞানী) থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মাইকেল স্মিথ
মাইকেল স্মিথ (রসায়নবিদ).jpg
মাইকেল স্মিথ
জন্ম(১৯৩২-০৪-২৬)২৬ এপ্রিল ১৯৩২[১]
ব্ল্যাকপুল, ইংল্যান্ড
মৃত্যু৪ অক্টোবর ২০০০(2000-10-04) (বয়স ৬৮)
ভ্যানকুভার, ব্রিটিশ কলাম্বিয়া, কানাডা
জাতীয়তাকানাডা
কর্মক্ষেত্ররসায়ন
প্রতিষ্ঠান
প্রাক্তন ছাত্রম্যানচেস্টার বিশ্ববিদ্যালয় (বিএসসি,পিএইচডি)
সন্দর্ভসমূহডাইওলের স্টিরিওরসায়ন এবং তাদের উপজাত (১৯৫৬)
পরিচিতির কারণ[স্থান-নির্দেশিত মিউটাজেনেসিস
যাদের দ্বারা প্রভাবান্বিত
উল্লেখযোগ্য
পুরস্কার
ওয়েবসাইট
www.nobelprize.org/nobel_prizes/chemistry/laureates/1993/smith-facts.html

মাইকেল স্মিথ সিসি ওবিসি এফআরএস [৩](২৬ এপ্রিল ১৯৩২-৪ অক্টোবর ২০০০) ছিলেন একজন ব্রিটিশ বংশোদ্ভূত কানাডীয় প্রাণ রসায়নবিদ ও ব্যবসায়ী। ১৯৯৩ সালে তিনি ও ক্যারি মুলিস সাইট-ডিরেক্টেড মিউটাজেনেসিস (জিন ও জিনের উপজাতের ডিএনএ বিন্যাসের সুনির্দিষ্ট পরিবর্তন) আবিষ্কারের জন্য রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন। ১৯৫৬ সালে ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয় হতে পিএইচডি ডিগ্রি লাভের পর তিনি কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের ভ্যানকুভারে গমন করেন এবং প্রথিতযশা নোবেল বিজয়ী হর গোবিন্দ খোরানার অধীনে ব্রিটিশ কলাম্বিয়া গবেষণা কাউন্সিলে ডক্টরেটোত্তর গবেষণা করেন। পরবর্তীতে স্মিথ কানাডার মৎস্য গবেষণা বোর্ডের বিজ্ঞানাগারে কাজ করেন। ১৯৬৬ খ্রিস্টাব্দে তিনি ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদে জৈব রসায়নের অধ্যাপক নিযুক্ত হন। ১৯৮৭ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত স্মিথ উক্ত বিশ্ববিদ্যালয়ের জীবপ্রযুক্তি বিভাগের প্রতিষ্ঠাতা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও স্মিথ প্রোটিন ইঞ্জিনিয়ারিং অব সেন্টারস অব এক্সিলেন্সের প্রতিষ্ঠাতা প্রধান বিজ্ঞানী ছিলেন। এছাড়াও স্মিথ ব্রিটিশ কলাম্বিয়ার ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠানের জিনোম বিন্যাস কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন।

শিক্ষা ও প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

স্মিথ ১৯৩২ সালের ২৬ এপ্রিল ইংল্যান্ডের ল্যাঙ্কাশায়ারের ব্ল্যাকপুলে জন্মগ্রহণ করেন। ১৯৫৬ সালে তিনি কানাডার অধিবাসী হন ; ১৯৬৩ সালে তিনি কানাডীয় নাগরিকত্ব লাভ করেন। ১৯৬০ সালের ৬ আগস্ট ব্রিটিশ কলাম্বিয়ার ভ্যানকুভার দ্বীপে স্মিথ হেলেন উডস ক্রিস্টির সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। স্মিথ ও হেলেনের তিন সন্তান (টম,ইয়ান,ওয়েন্ডি) এবং তিন নাতি ছিল ; কিন্তু ১৯৮৩ সালে তাদের বিবাহবিচ্ছেদ হয়। পরবর্তী সময় থেকে মৃত্যুর পূর্ব পর্যন্ত মাইকেল স্মিথ তার বান্ধবী এলিজাবেথ রেইনসের সঙ্গে বসবাস করতেন।

স্মিথ প্রথমে সেন্ট নিকোলাস চার্চ অব ইংল্যান্ড বিদ্যালয়ে লেখাপড়া করেন। এটি একটি রাষ্ট্রচালিত প্রাথমিক বিদ্যালয় ছিল। রাষ্ট্রচালিত বিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থীই সেসময় অধিক উচ্চশিক্ষা গ্রহণ করত না । কিন্তু স্মিথ শেষ বর্ষের পরীক্ষায় অত্যন্ত ভালো ফল করেন ও ব্যতিক্রমী ছাত্র হিসেবে সুনাম লাভ করেন। বৃত্তি পেয়ে মাইকেল আর্নল্ড বালক বিদ্যালয়ে পড়ালেখা করেন। অতঃপর পুনরায় বৃত্তি পেয়ে তিনি ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ে রসায়ন অধ্যয়ন করেন। শিল্প রসায়ন বিষয়ে স্মিথ অত্যন্ত আগ্রহী হয়ে ওঠেন। বিএসসি ডিগ্রি লাভের পর তিনি সরাসরি পিএইচডি কোর্সে যোগদান করেন। ১৯৫৬ সালে ডাইঅলগুলোর স্টিরিও-রাসায়নিক ধর্মের উপর গবেষণা করে তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন। [৪][৫]

কর্মজীবন ও গবেষণা[সম্পাদনা]

হর গোবিন্দ খোরানার অধীনে স্মিথ ব্রিটিশ কলাম্বিয়া গবেষণা কাউন্সিলের ডক্টরেটোত্তর ফেলোশিপ সম্পন্ন করেন। খোরানা সেসময় নিউক্লিওটাইড সংশ্লেষণের পদ্ধতি আবিষ্কারের চেষ্টা করছিলেন। জীবন্ত বস্তুর ক্ষেত্রে রসায়ন ও পদার্থবিজ্ঞানের ব্যবহার সেসময় একেবারেই নতুন ছিল। ডিএনএ কোষের জেনেটিক বস্তু হিসেবে পরিচিতি লাভ করলেও এর প্রোটিন সাংকেতীকরণ (Encoding) প্রক্রিয়া সম্পর্কে তখন বিজ্ঞানীদের কিছুই জানা ছিল না। ১৯৬০ সালে উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ের উৎসেচক গবেষণা ইনস্টিটিউট থেকে শিক্ষকতার প্রস্তাব হর গোবিন্দ খোরানা সাদরে গ্রহণ করেন। তারপর স্মিথও তার সঙ্গে যুক্তরাষ্ট্র গমন করেন।

কানাডায় প্রত্যাবর্তন করে স্মিথ মৎস্যবিজ্ঞান ইনস্টিটিউটের ভ্যানকুভার শাখায় রসায়ন বিভাগের প্রধান হিসেবে যোগদান করেন। সেখানে তিনি বর্ধনশীল সালমন মাছের খাদ্যাভ্যাস ও বেঁচে থাকার প্রকৃতি নিয়ে বিস্তারিত গবেষণা করেন। এতৎসত্ত্বেও তার মূল আগ্রহ ছিল নিউক্লিক এসিড সংশ্লেষণ বিষয়ে, যার জন্য তিনি যুক্তরাষ্ট্রের জনস্বাস্থ্য দপ্তর থেকে গবেষণাবৃত্তি লাভ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hayden, Michael R.; Ling, Victor (২০০০)। "Obituary: Michael Smith (1932–2000) Scientist who developed a landmark technique for gene analysis"। Nature408 (6814): 786। আইএসএসএন 0028-0836ডিওআই:10.1038/35048663পিএমআইডি 11147530 
  2. Astell, C. R. (২০০১)। "Michael Smith. 26 April 1932 - 4 October 2000"। Biographical Memoirs of Fellows of the Royal Society47: 429–441। এসটুসিআইডি 72745564ডিওআই:10.1098/rsbm.2001.0025পিএমআইডি 15124649 
  3. Astell, Caroline R. (1 নভেম্বর, 2001)। "Michael Smith. 26 April 1932 – 4 October 2000"Biographical Memoirs of Fellows of the Royal Society47: 429–441। ডিওআই:10.1098/rsbm.2001.0025 – royalsocietypublishing.org (Atypon)-এর মাধ্যমে।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  4. "Studies in the stereochemistry of diols and their derivatives."। University of Manchester। 16 অক্টোবর, 1956 – Open WorldCat-এর মাধ্যমে।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  5. "Michael Smith | Canadian chemist"Encyclopedia Britannica