রিচার্ড আর. আর্নস্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Richard Ernst
Richard R Ernst.jpg
Richard R. Ernst in 2009
জন্মRichard Robert Ernst
(1933-08-14) ১৪ আগস্ট ১৯৩৩ (বয়স ৮৭)
Winterthur, Switzerland
জাতীয়তাSwiss
কর্মক্ষেত্র
প্রতিষ্ঠান
প্রাক্তন ছাত্রETH Zurich (PhD)
সন্দর্ভসমূহKernresonanz-Spektroskopie mit stochastischen Hochfrequenzfeldern (1962)
পরিচিতির কারণErnst angle
Fourier transform NMR spectroscopy
2D NMR spectroscopy/Nuclear Overhauser effect spectroscopy/Exclusive correlation spectroscopy
3D NMR spectroscopy
উল্লেখযোগ্য
পুরস্কার
ওয়েবসাইট
www.chab.ethz.ch/das-departement/personen/emeriti/emeriti-ho

রিচার্ড রবার্ট আর্নস্ট (জন্ম ১৪ আগস্ট ১৯৩৩) একজন সুইস নোবেল বিজয়ী ভৌত রসায়নবিদ। [২]

বহুমাত্রিক এনএমআর প্রযুক্তির উন্নয়নে অবদানের জন্য ১৯৯১ সালে আর্নস্ট রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন। [৩][৪][৫]

প্রথম জীবন ও শিক্ষা[সম্পাদনা]

রিচার্ড আর. আর্নস্ট ১৯৩৩ সালে সুইজারল্যান্ডের উইন্টারথুরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৭ সালে রসায়নে ডিপ্লোমা এবং ১৯৬২ সালে ইটিএইচ জুরিখ [৬] থেকে ভৌত রসায়নে পিএইচডি ডিগ্রি লাভ করেন। [৭] তিনি ভৌত রসায়নে পারমাণবিক চৌম্বক প্রতিধ্বনি নিয়ে কাজ করেন।

কর্মজীবন[সম্পাদনা]

আর্নস্ট ১৯৬৩ সালে একজন বিজ্ঞানী হিসেবে ভ্যারিয়ান অ্যাসোসিয়েটস-এ যোগদান করেন। তিনি ১৯৬৮ সালে ইটিএইচ জুরিখে ফিরে আসেন এবং সেখানকার প্রভাষক হন। তিনি ১৯৭০ সালে সহকারী অধ্যাপক, ১৯৭২ সালে সহযোগী অধ্যাপক হন। ১৯৭২ সাল থেকে, রিচার্ড আর. আর্নস্ট ভৌত রসায়ন এর একজন অধ্যাপক হিসেবে দায়িত্বপালন শুরু করেন।

তিনি দ্বিমাত্রিক এনএমআর এবং বেশ কিছু অভিনব পালস কৌশলকে বিকশিত করেন। তিনি আন্তঃআণবিক গতিশীলতা নিয়ে গবেষণা করেছিলেন। তিনি ১৯৯৮ সালে অবসর গ্রহণ করেন।

বর্তমানে চিকিৎসা ক্ষেত্রে ব্যবহৃত ম্যাগনেটিক রেজোনেন্স ইমেজিং আবিষ্কারের পিছনে তার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

রিচার্ড আর. আর্নস্ট, ইউনেস্কো ২০১১

আর্নস্ট ১৯৯৩ সালে এস্তোনিয়ান বিজ্ঞান একাডেমী, মার্কিন জাতীয় বিজ্ঞান একাডেমী, রয়েল একাডেমী অফ সায়েন্সেস, লন্ডন, জার্মান ন্যাশনাল একাডেমী অফ সায়েন্সেস লিওপোলিনা, রাশিয়ান বিজ্ঞান একাডেমী, কোরিয়ান একাডেমী অফ সায়েন্স এর একজন রয়েল সোসাইটির (ফরমেআরএস) একজন বিদেশী সদস্য নির্বাচিত হন।

আর্নস্ট তাঁর কর্মজীবনে বেশ কয়েকটি উল্লেখযোগ্য পুরস্কার অর্জন করেন। যার মধ্যে সবচেয়ে সম্মানের পুরস্কারটি ছিল নোবেল পুরস্কার।

তিনি ১৯৮৯ সালে জন জুয়া কির্কউড পদক লাভ করেন।

১৯৯১ সালে রিচার্ড আর. আর্নস্টকে রসায়নে নোবেল পুরস্কার প্রদান করা হয়। আর্নস্টের মনোনয়নের পিছনে শক্তিশালী সমর্থক ছিলেন তার দীর্ঘদিনের ড্যানিশ সহকর্মী,যিনি ছিলেন নোবেল কমিটির একজন সদস্য।

তিনি মিউনিখের টেকনিক্যাল ইউনিভার্সিটি, ইপিএফ লাউসানে, জুরিখ বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয় এন্টওয়ারপেন, বাবস-বোলিয়াই বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় মন্টপেলিয়ার থেকে ডক্টরেট সম্মাননা ডিগ্রী লাভ করেন।

আর্নস্ট ওয়ার্ল্ড নলেজ ডায়ালগ সায়েন্টিফিক বোর্ডের সদস্য ছিলেন। আর্নস্ট ১৯৮৬ সালে মার্সেল বেনোইস্ট পুরস্কার, ১৯৯১ সালে রসায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য তাঁকে উলফ পুরস্কার এবং ১৯৯১ সালে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের লুইসা গ্রস হরউইৎজ পুরস্কার লাভ করেন। তিনি ২০০০ সালে তাদেউস রেইখস্টাইন পদক এবং ২০০৪ সালে অর্ডার অফ দ্যা স্টার অফ রোমানিয়া পুরস্কার লাভ করেন।

২০০৯ সালের বেল এয়ার চলচ্চিত্র উৎসবে আর্নস্ট সায়েন্স প্লাস ধার্মা ইক্যুয়ালস সোশ্যাল রেসপন্সিবিলিটি এর উপর একটি প্রামাণ্যচিত্রের ওয়ার্ল্ড প্রিমিয়ার প্রদর্শিত হয়। প্রামাণ্যচিত্রটি কার্লো বার্টন দ্বারা প্রযোজনায় নির্মিত হয়েছিল, সুইজারল্যান্ডে আর্নস্ট এর নিজ শহরেই অনুষ্ঠিত হয়।

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

রিচার্ড রবার্ট আর্নস্ট বেশ কয়েকটি গ্রন্থপঞ্জি রচনা করেন। তার মধ্যে কয়েকটির নাম নিম্নরূপ:

১.প্রিন্সিপলস অফ নিউক্লিয়ার ম্যাগনেটিক রিজনেন্স ইন ওয়ান এন্ড টু ডাইমেনসন্স, ক্লেয়ার ডন প্রেস, ১৯৮৭

২.রিচার্ড আর. আর্নস্ট: নোবেল প্রেইস্তেজার আউস উইন্টারথুর, হিয়ের এন্ড জেৎজট।

৩.আলোইস ফেউজি: রিচার্ড আর্নস্ট: Der Selbstzweifler, dem der Nobelpreis peinlich war. Summary of his autobiography. Neue Zürcher Zeitung, 21 May 2020. Retrieved


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Professor Richard Ernst ForMemRS"। London: Royal Society। ২০১৫-১০-১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. Alger, J R (১৯৯২)। "The 1991 Nobel Prize in chemistry awarded to an MRI investigator"। Journal of Computer Assisted Tomography16 (1): 1–2। ডিওআই:10.1097/00004728-199201000-00001পিএমআইডি 1729287 
  3. The Nobel Prize in Chemistry 1991
  4. Ernst Autobiography at nobelprize.org
  5. Ernst, Richard, R। "Richard R. Ernst"। NobelPrize.org। সংগ্রহের তারিখ জুলাই ১৮, ২০১৫ 
  6. Prof. Dr. Richard R. Ernst, ETH Zurich Department of Chemistry and Applied Biosciences, http://www.chab.ethz.ch/personen/emeritus/rernst (Retrieved April 18, 2016)
  7. Ernst, Richard R. (১৯৬২)। Kernresonanz-Spektroskopie mit stochastischen Hochfrequenzfeldern (গবেষণাপত্র)। Eidgenössische Technische Hochschule Zürichডিওআই:10.3929/ethz-a-000091764