থিওডোর উইলিয়াম রিচার্ডস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
থিওডোর উইলিয়াম রিচার্ডস
জন্ম(১৮৬৮-০১-৩১)৩১ জানুয়ারি ১৮৬৮
মৃত্যু২ এপ্রিল ১৯২৮(1928-04-02) (বয়স ৬০)
জাতীয়তামার্কিন যুক্তরাষ্ট্র
মাতৃশিক্ষায়তনHaverford College
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়
পরিচিতির কারণপারমাণবিক ভরs
তাপরসায়ন
তড়িতরসায়ন
পুরস্কাররসায়নে নোবেল পুরস্কার (১৯১৪)
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রভৌত রসায়ন
প্রতিষ্ঠানসমূহহার্ভার্ড বিশ্ববিদ্যালয়
ডক্টরাল উপদেষ্টাJosiah Parsons Cooke
ডক্টরেট শিক্ষার্থীগিলবার্ট নিউটন লুইস
Farrington Daniels
Malcolm Dole
চার্লস ফেলপস স্মিথ

থিওডোর উইলিয়াম রিচার্ডস (ইংরেজি: Theodore William Richards) (জানুয়ারি ৩১, ১৮৬৮ - এপ্রিল ২, ১৯২৮) প্রথম আমেরিকান বিজ্ঞানী যিনি রসায়নে নোবেল পুরস্কার পেয়েছিলেন, তিনি প্রচুর পরিমাণে রাসায়নিক উপাদানের পারমাণবিক ভর সঠিকভাবে নির্ণয়ের স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার অর্জন করেছিলেন।

জীবনী[সম্পাদনা]

রিচার্ডস জার্মানটাউন, ফিলাডেলফিয়া, পেন্সিলভানিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি ১৮৮৬ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অব আর্টস ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯০১ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এর রসায়ন বিভাগের অধ্যাপক পদে উন্নীত হন। ১৯০৩ সালে তিনি এই বিভাগের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হন।

থিওডোর রিচার্ডস জন্মগ্রহণ করেন পেনসিলভেনিয়াজার্মানটাউনে, চিত্রশিল্পী উইলিয়াম ট্রস্ট রিচার্ডস এবং কবি আন্না ম্যাটল্যাকের ঘরে। রিচার্ডস তার কলেজ-পূর্ব শিক্ষার অধিকাংশই তার মায়ের কাছ থেকে পেয়েছিলেন। রোড আইল্যান্ডের নিউপোর্টে এক গ্রীষ্মের থাকার সময়, রিচার্ডস হার্ভার্ডের অধ্যাপক জোসিয়া পারসনস কুকের সাথে দেখা করেন, যিনি একটি ছোট টেলিস্কোপের মাধ্যমে শনি গ্রহের রিং দেখিয়েছিলেন। এর কয়েক বছর পরে কুক এবং রিচার্ডস একসাথে কুকের পরীক্ষাগারে কাজ করেছিলেন।

গবেষণা[সম্পাদনা]

রিচার্ডসের প্রস্তুতকৃত মৌলের পর্যায়ক্রমিক বৈশিষ্ট্যের গ্রাফ

রিচার্ডসের প্রায় অর্ধেক বৈজ্ঞানিক গবেষণা পারমাণবিক ভর সম্পর্কিত। ১৮৮৬ সালে তার স্নাতক অধ্যয়ন শুরু হয়েছিল। ১৮৮৯ সালে হার্ভার্ডে ফিরে আসার পর, এটি ছিল তাঁর গবেষণার প্রথম ধাপ। ফোর্বসের মতে, ১৯৩২ সালের মধ্যে ৫৫ টি উপাদানের পারমাণবিক ওজন রিচার্ডস এবং তার ছাত্ররা অধ্যয়ন করেছিলেন। রিচার্ডসের ত্রুটির সম্ভাব্য উৎসগুলির মধ্যে উন্মোচিত হয়েছিল বৃষ্টিপাতের সময় গ্যাস বা অন্যকোনো দ্রবণকে আটকাতে নির্দিষ্ট লবণের প্রবণতা। রিচার্ডস তার কাজে ব্যবহৃত যত্নের উদাহরণ হিসাবে, এমসলে রিপোর্ট করেছেন যে তিনি পারমাণবিক ভর পরিমাপের জন্য বিশুদ্ধ উপাদান থুলিয়াম পাওয়ার জন্য ১৫,০০০ থুলিয়াম ব্রোমেট স্থাপন করেছিলেন।

নির্বাচিত লেখা[সম্পাদনা]

সম্মাননা[সম্পাদনা]

  • ফ্যারাডে মেডেল (১৯১১)
  • প্রেসিডেন্ট অব দ্য আমেরিকান কেমিক্যাল সোসাইটি (১৯১৪)
  • ফ্রাঙ্কলিন মেডেল (১৯১৬)
  • ল্যাভয়সিয়ে মেডেল (১৯২২)

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]