আলফ্রেড ওয়ের্নার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলফ্রেড ওয়ের্নার
জন্ম১২ ডিসেম্বর ১৮৬৬
মৃত্যু১৫ নভেম্বর ১৯১৯(1919-11-15) (বয়স ৫২)
জাতীয়তাসুইস
মাতৃশিক্ষায়তনজুরিখ বিশ্ববিদ্যালয়
ইটিএইচ জুরিখ
পরিচিতির কারণকনফিগারেশন অফ ট্রন্সিশন্যাল মেটাল কম্প্লেক্স
পুরস্কাররসায়নে নোবেল পুরস্কার (১৯১৩)
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রঅজৈব রসায়ন
প্রতিষ্ঠানসমূহজুরিখ বিশ্ববিদ্যালয়
ডক্টরাল উপদেষ্টাআর্থার রুডল্ফ হ্যান্থজ, মার্সেলিন বার্থেলট
আলফ্রেড ওয়ের্নার স্টাম্প

আলফ্রেড ওয়ের্নার (১২ ডিসেম্বর ১৮৬৬ - ১৫ নভেম্বর ১৯১৯) ছিলেন একজন সুইস রসায়নবিদ যিনি ইটিএইচ জুরিখ-এর শিক্ষার্থী এবং জুরিখ বিশ্ববিদ্যালয়-এ অধ্যাপক। ট্রানজিশন মেটাল কমপ্লেক্সের অষ্টভূমি কনফিগারেশনের প্রস্তাব দেওয়ার জন্য তিনি ১৯১৩ সালে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন। ওয়ার্নার আধুনিক সমন্বয় রসায়নের ভিত্তি তৈরি করেছিলেন। তিনিই প্রথম 'অজৈব রসায়নবিদ' যিনি এই পুরস্কার বিজয়ী হন এবং ১৯৭৩ সাল পর্যন্ত একমাত্র[১]

জীবনী[সম্পাদনা]

ওয়ার্নার ১৮৬৬ সালে মুলহাউস, আলসেসে জন্মগ্রহণ করেছিলেন (যা তখন ফ্রান্সের অংশ ছিল, কিন্তু যা ১৮৭১ সালে জার্মানি দ্বারা সংযুক্ত করা হয়েছিল)। তিনি রোমান ক্যাথলিক হিসেবে বেড়ে ওঠেন। তিনি ছিলেন একজন ফাউন্ড্রি কর্মী জিন-অ্যাডাম ওয়ার্নার এবং তার দ্বিতীয় স্ত্রী সালোমে জিনেট ওয়ার্নারের চতুর্থ এবং শেষ সন্তান, যিনি একটি ধনী পরিবার থেকে জন্মগ্রহণ করেছিলেন। তিনি জুরিখের সুইস ফেডারেল ইনস্টিটিউটে (পলিটেকনিকাম) রসায়ন অধ্যয়নের জন্য সুইজারল্যান্ড যান, কিন্তু যেহেতু এই ইনস্টিটিউট ১৯০৯ পর্যন্ত ডক্টরেট প্রদানের ক্ষমতা পায়নি, তাই ১৮৯০ সালে ওয়ার্নার জুরিখ বিশ্ববিদ্যালয় থেকে আনুষ্ঠানিকভাবে ডক্টরেট পেয়েছিলেন। প্যারিসে পোস্টডক্টরাল অধ্যয়নের পরে, তিনি সুইস ফেডারেল ইনস্টিটিউটে ফিরে আসেন (১৮৯২)। ১৮৯৩ সালে তিনি জুরিখ বিশ্ববিদ্যালয়ে চলে যান, যেখানে তিনি ১৮৯৫ সালে অধ্যাপক হন। ১৮৯৪ সালে তিনি সুইস নাগরিক হন।

তার শেষ বছরে, তিনি একটি সাধারণ, প্রগতিশীল, ডিজেনারেটিভ ধমনী, বিশেষ করে মস্তিষ্কে ভুগছিলেন, বছরের পর বছর অতিরিক্ত মদ্যপান এবং অতিরিক্ত পরিশ্রমের কারণে। তিনি জুরিখের একটি মানসিক হাসপাতালে মারা যান।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]