এডুয়ার্ড বুখনার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এডুয়ার্ড বুখনার
জন্ম(১৮৬০-০৫-২০)২০ মে ১৮৬০
মৃত্যু১৩ আগস্ট ১৯১৭(1917-08-13) (বয়স ৫৭)
জাতীয়তাজার্মানি
পুরস্কাররসায়নে নোবেলবিজয়ী (১৯০৭)
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রজীবরসায়ন
প্রতিষ্ঠানসমূহবার্লিন বিশ্ববিদ্যালয়
University of Kiel
মিউনিখ বিশ্ববিদ্যালয়
এডুয়ার্ড বুচনার ভাস্কর্য

এডুয়ার্ড বুখনার একজন জার্মান রসায়নবিদ। তিনি ১৯০৭ খ্রিষ্টাব্দে রসায়নে নোবেল পুরস্কার পান।[১]

জীবনচরিত[সম্পাদনা]

প্রারম্ভিক বছর[সম্পাদনা]

বুচার মিউনিখে একজন অসাধারণ ফরেনসিক মেডিসিনের চিকিৎসকের ঘরে জন্মগ্রহণ করেন। হান্স আর্নস্ট আগস্ট বুচার ছিলেন তাঁর বড় ভাই। ১৮৮৪ সালে তিনি মিউনিখের বোটানিক ইনস্টিটিউটের কার্ল নেগেলির সাথে রসায়ন এবং অ্যাডলফ ফন বায়ারের সাথে উদ্ভিদবিজ্ঞান বিষয়ে গবেষণা শুরু করেন। একটি নির্দিষ্ট সময় Erlangen এর হারমান এমিল ফিশারের সঙ্গে কাজ করার পরে , বুখনার থিয়দোর কার্টিয়াস এর অধীনে ১৮৮৮ খ্রিষ্টাব্দে মিউনিখ বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। তিনি মার্সেসি যুদ্ধে মৃত্যুবরণ করেন এবং তাকে ফরাসী, রোমানিয়া থেকে জার্মান সৈন্যদের কবরস্থানে দাফন করা হয়।

শিক্ষা জীবন[সম্পাদনা]

বুচনার ১৮৮৯ সালে মিউনিখ বিশ্ববিদ্যালয়ে অ্যাডলফ ভন বেয়ারের জৈব পরীক্ষাগারে সহকারী প্রভাষক নিযুক্ত হন। ১৮৯১ সালে, তিনি একই বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে উন্নীত হন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

বুচনার ১৯০০ সালে লোটে স্টাহলকে বিয়ে করেন। প্রথম বিশ্বযুদ্ধের শুরুতে তিনি স্বেচ্ছায় কাজ করেন এবং পশ্চিমে এবং তারপর পূর্ব ফ্রন্টে যুদ্ধাস্ত্র-পরিবহন ইউনিটের কমান্ডার মেজর পদে উন্নীত হন।

১৯১৬ সালের মার্চ মাসে তিনি উর্জবার্গ বিশ্ববিদ্যালয় ফিরে আসেন। ১৯১৭ সালের এপ্রিল মাসে তিনি আবার স্বেচ্ছাসেবক হন। ১৯১৭ সালের ১১ আগস্ট, রোমানিয়ার ফোকানিতে অবস্থানকালে তিনি একটি খোলস খণ্ডে আক্রান্ত হন এবং দুই দিন পরে মারা যান। তিনি মারাতিটির যুদ্ধে মারা যান এবং তাকে রোমানিয়ার ফোকানি থেকে জার্মান সৈন্যদের কবরস্থানে দাফন করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Eduard Buchner - Biographical"NobelPrize.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-১০-২২