আর্ভিং ল্যাংমিউয়র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আর্ভিং ল্যাংমিউয়র
Langmuir.jpg
জন্ম(১৮৮১-০১-৩১)৩১ জানুয়ারি ১৮৮১
মৃত্যু১৬ আগস্ট ১৯৫৭(1957-08-16) (বয়স ৭৬)
জাতীয়তামার্কিন যুক্তরাষ্ট্র
মাতৃশিক্ষায়তনকলাম্বিয়া বিশ্ববিদ্যালয়
University of Göttingen
পরিচিতির কারণInventor of the high-vacuum tube
পুরস্কারফ্রাঙ্কলিন মেডেল (১৯৩৪)
রসায়নে নোবেল পুরস্কার (১৯৩২)
পার্কিন মেডেল (১৯২৮)
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্ররসায়ন পদার্থবিজ্ঞান
ডক্টরাল উপদেষ্টাওয়াল্টার নার্নস্ট
১৯০০ সালে আর্ভিং ল্যাংমিউয়র

আর্ভিং ল্যাংমিউয়র (ইংরেজি: Irving Langmuir; /ˈlæŋmjʊr/[১]) (৩১শে জানুয়ারি, ১৮৮১ - ১৬ই আগস্ট, ১৯৫৭) একজন মার্কিন রসায়নবিজ্ঞানী ও পদার্থবিজ্ঞানী। তিনি গাস পূর্ণ ইনক্যান্ডেসেন্ট ল্যাম্প ও হাইড্রোজেন ওয়েল্ডিং উদ্ভাবন করেন। তিনি ১৯৩২ সালে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন।

ল্যাংমিউরের সবচেয়ে বিখ্যাত প্রকাশনা হল ১৯১৯ সালের প্রবন্ধ "পরমাণু এবং অণুতে ইলেকট্রনের বিন্যাস" যেখানে গিলবার্ট এন লুইসের ঘন অণু তত্ত্ব এবং ওয়ালথার কোসেলের রাসায়নিক বন্ধন তত্ত্বের উপর ভিত্তি করে তিনি তার "পারমাণবিক কাঠামোর কেন্দ্রীক তত্ত্ব" রূপরেখা করেছিলেন। ল্যাংমুইর এই কাজের উপর লুইসের সাথে অগ্রাধিকার বিতর্কে জড়িয়ে পড়েন; ল্যাংমুইরের উপস্থাপন দক্ষতা মূলত তত্ত্বের জনপ্রিয়তার জন্য দায়ী ছিল, যদিও তত্ত্বের কৃতিত্ব বেশিরভাগই লুইসের। ১৯০৯ থেকে ১৯৫০ পর্যন্ত জেনারেল ইলেকট্রিকের সময়, ল্যাংমুইর পদার্থবিজ্ঞান এবং রসায়নের বিভিন্ন ক্ষেত্রে অগ্রসর হন, গ্যাস-ভরা ভাস্বর বাতি এবং হাইড্রোজেন ওয়েল্ডিং কৌশল আবিষ্কার করেন। নিউ মেক্সিকোর সোকোরোর কাছে বায়ুমণ্ডলীয় গবেষণার জন্য ল্যাংমুইর ল্যাবরেটরিট তার সম্মানে নামকরণ করা হয়, যেমন আমেরিকান কেমিক্যাল সোসাইটি জার্নাল সারফেস সায়েন্স ল্যাংমিউয়র নামে পরিচিত।

জীবনী[সম্পাদনা]

ল্যাংমিউয়র ১৮৮১ সালের ৩১ জানুয়ারি নিউ ইয়র্কের ব্রুকলিনে জন্মগ্রহণ করেন। তিনি ১৯০৩ সালে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মাইনস থেকে মেটালার্জিকাল প্রকৌশলে বিএসসি ডিগ্রি লাভ করেন। তিনি ওয়াল্টার নার্নস্ট এর অধীনে ১৯০৬ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Langmuir, Irving", in Webster's Biographical Dictionary (1943), Springfield, MA: Merriam-Webster.

বহিঃসংযোগ[সম্পাদনা]