চণ্ডিকা হাথুরুসিংহা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
চণ্ডিকা হাথুরুসিংহা
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামউপুল চণ্ডিকা হাথুরুসিংহা
জন্ম১৩ সেপ্টেম্বর, ১৯৬৮
কলম্বো, শ্রীলঙ্কা
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম-ফাস্ট
ভূমিকাঅল-রাউন্ডার, কোচ
সম্পর্কসিএম হাথুরুসিংহা (ভাই)
ঘরোয়া দলের তথ্য
বছরদল
১৯৮৯-২০০৫তামিল ইউনিয়ন সিএন্ডএসি
১৯৯৮-২০০৪মুরস এসসি
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই এফসি এলএ
ম্যাচ সংখ্যা ২৬ ৩৫ ২০৭ ৯৬
রানের সংখ্যা ১২৭৪ ৬৬৯ ১০,৮৬২ ২,২০৩
ব্যাটিং গড় ২৯.৬২ ২০.৯০ ৩৬.৪৪ ২৭.৮৮
১০০/৫০ ০/৮ ০/৪ ২০/৬১ ০/১৬
সর্বোচ্চ রান ৮৩ ৬৬ ১৯১ ৯৩
বল করেছে ১৯৬২ ৯৫৪ ২২,৩৫৯ ২৬৬৩
উইকেট ১৭ ১৪ ৪২৫ ৫৯
বোলিং গড় ৪৬.৪১ ৫০.৬৪ ২২/০৯ ২৯.৬৯
ইনিংসে ৫ উইকেট ১২
ম্যাচে ১০ উইকেট - -
সেরা বোলিং ৪/৬৬ ৪/৫৭ ৮/২৯ ৪/১৮
ক্যাচ/স্ট্যাম্পিং ৭/- ৬/- ১৬১/- ২৬/-
উৎস: ক্রিকেটআর্কাইভ, ২৪ সেপ্টেম্বর ২০১৫

উপুল চণ্ডিকা হাথুরুসিংহা (সিংহলি: චන්දික හතුරුසිංහ; জন্ম: ১৩ সেপ্টেম্বর, ১৯৬৮) কলম্বোতে জন্মগ্রহণকারী সাবেক শ্রীলঙ্কান ক্রিকেটার। ডানহাতে ব্যাটিংয়ে অভ্যস্ত এ অল-রাউন্ডার শ্রীলঙ্কা দলে থাকাকালীন ডানহাতে মিডিয়াম ফাস্ট বোলিং করতেন। পাশাপাশি, ঘরোয়া ক্রিকেটে তামিল ইউনিয়ন ক্রিকেট ও অ্যাথলেটিক ক্লাব এবং মুরস স্পোর্টস ক্লাবেও খেলেছেন। বর্তমানে তিনি শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব পালন করছেন। 'পূর্বে তিনি বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচের বাংলাদেশ ক্রিকেট বোর্ড দায়িত্ব পালন করেছেন।

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

উদ্বোধনী ব্যাটসম্যান হাথুরুসিংহা প্রায়শঃই রোশন মহানামা’র সাথে ব্যাটিংয়ে নামতেন। কার্যকরী পেস-বোলার হিসেবে মহানামার আঘাতজনিত কারণে অবসরের পূর্ব পর্যন্ত তিনি টেস্ট দলে ডাক পাননি। টেস্ট ক্রিকেটের প্রথম তিন টেস্টেই তিনটি অর্ধ-শতক করেন। দীর্ঘদিন বিভিন্ন খেলোয়াড় উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে খেলতে থাকেন ও সনাথ জয়াসুরিয়ার ঐ অবস্থানে আসার পর তিনি পুণরায় খেলতে আরম্ভ করেন। এ সময় তিনি মাঝারি সারির ব্যাটসম্যান ও মিডিয়াম-পেস বোলার হিসেবে দলে ভূমিকা রাখেন। ১৯৯৯ সালের ক্রিকেট বিশ্বকাপের মাধ্যমে তাঁর আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেন।[১] এরপর তিনি ঘরোয়া প্রিমিয়ার টুর্নামেন্টে খেলতে থাকেন ও পরপর তিন মৌসুমে প্রতিযোগিতার সেরা খেলোয়াড়ের মর্যাদা লাভ করেন। ২০০৫-০৬ মৌসুমে টুয়েন্টি২০ ক্রিকেটে অংশগ্রহণ করেন। ২০০৪-০৫ মৌসুমে প্রথম-শ্রেণীর ক্রিকেট থেকে ও ২০০৫-০৬ মৌসুমে টুয়েন্টি২০ ক্রিকেট থেকে অবসর নেন তিনি।

কোচিং জীবন[সম্পাদনা]

খেলোয়াড়ী জীবন থেকে অবসর নেয়ার পর ডিসেম্বর, ২০০৫ সালে এক বছর মেয়াদে তিনি সংযুক্ত আরব আমিরাতের কোচ হিসেবে মনোনীত হন।[২] চুক্তির মেয়াদান্তে শ্রীলঙ্কা ক্রিকেট কর্তৃক তিন বছরের জন্য শ্রীলঙ্কা এ দলের কোচ নিযুক্ত হন।[৩] ২০০৯ সালে শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দলের কোচ ট্রেভর বেলিসের সহকারীর ভূমিকায় অবতীর্ণ হন। জিম্বাবুয়ে সফর শেষ করার পূর্বেই অস্ট্রেলিয়ায় কোচিংয়ের উপর প্রশিক্ষণ গ্রহণের উদ্দেশ্য চলে যান। এরফলে, জুন, ২০১০ সালে শৃঙ্খলাজনিত কারণে তিনি পদচ্যুত হন।[৪] অধিনায়ক কুমার সাঙ্গাকারা’র অনুরোধের প্রেক্ষিতে ঐ সময় তাঁকে পুণরায় এ অবস্থানে ফিরিয়ে আনা হয়। পরবর্তীকালে তাঁকে আর পুণঃনিয়োগ দেয়া হয়নি ও স্থায়ীভাবে বসবাসের উদ্দেশ্যে অস্ট্রেলিয়ায় চলে যান।[৫] ২০১১ ক্রিকেট বিশ্বকাপে কানাডা জাতীয় ক্রিকেট দলের কোচিং পরামর্শকের দায়িত্ব পান।[৬]

সেপ্টেম্বর, ২০১১ সালে দুই বছর মেয়াদের চুক্তিতে নিউ সাউথ ওয়েলসের সহকারী কোচ হিসেবে মনোনীত হন তিনি।[৭] জ্যেষ্ঠ কোচ অ্যান্থনি স্টুয়ার্ট ডিসেম্বর, ২০১২ সালে পদচ্যুত হলে ২০১২-১৩ মৌসুমের বাকী সময়টুকু ভারপ্রাপ্ত কোচ হিসেবে দায়িত্ব পালন করেন।[৮]

২০১৪ সালের আইসিসি বিশ্ব টুয়েন্টি২০ প্রতিযোগিতা শেষে শেন জার্গেনসেন স্বেচ্ছায় কোচের দায়িত্ব থেকে অব্যহতি নিলে মে, ২০১৪ সালে বাংলাদেশ জাতীয় দলের কোচ হিসেবে হাথুরুসিংহাকে মনোনীত করা হয়।[৯][১০]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://www.espncricinfo.com/ci/content/player/49125.html
  2. Hathurusingha retires from first-class cricket – ESPNcricinfo. Published 8 December 2005. Retrieved 19 December 2012.
  3. Hathurusingha still has fire in his belly – ESPNcricinfo. Published 2 September 2006. Retrieved 19 December 2012.
  4. Chandika Hathurusingha suspended ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৯ মে ২০১৪ তারিখে – Island Cricket. Published 8 June 2010. Retrieved 19 December 2012.
  5. Somachandra de Silva's power trip led to Hathurusingha's axing ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৯ মে ২০১৪ তারিখে – Island Cricket. Published 5 December 2010. Retrieved 19 December 2012.
  6. Hathurusingha in Canadian camp for World Cup – Island Cricket. Published 18 February 2011. Retrieved 19 December 2012.
  7. Chandika Hathurusingha appointed NSW Assistant Coach – International Cricket Hall of Fame. Published 8 September 2011. Retrieved 19 December 2012.
  8. Stuart sacked as coach of New South Wales – ESPNcricinfo. Published 19 December 2012. Retrieved 19 December 2012.
  9. (19 May 2014). "Hathurusingha to be Bangladesh coach" – ESPNcricinfo. Retrieved 19 May 2014.
  10. Malcolm Conn (19 May 2014). "Sydney Thunder in search of new coach as Chandika Hathurusingha takes charge of Bangladesh"The Daily Telegraph. Retrieved 19 May 2014.

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

ক্রীড়া অবস্থান
পূর্বসূরী
আব্দুল রাজ্জাক কাজিম
সংযুক্ত আরব আমিরাতের কোচ
ডিসেম্বর, ২০০৫ - সেপ্টম্বর, ২০০৬
উত্তরসূরী
অ্যাবে কুরুভিল্রা
পূর্বসূরী
রুয়ান কালপেগে
শ্রীলঙ্কা এ দলের কোচ
সেপ্টেম্বর, ২০০৬ - সেপ্টেম্বর, ২০০৯
উত্তরসূরী
রমেশ কালুবিতরাণা
পূর্বসূরী
অ্যান্থনি স্টুয়ার্ট
নিউ সাউথ ওয়েলসের কোচ
ডিসেম্বর, ২০১২ - মার্চ, ২০১৩
উত্তরসূরী
ট্রেভর বেলিস
পূর্বসূরী
শেন ডাফ
সিডনি থান্ডারের কোচ
এপ্রিল, ২০১৩ - মে, ২০১৪
উত্তরসূরী
শূন্য
পূর্বসূরী:
শেন জার্গেনসেন
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ
২০১৪-বর্তমান
উত্তরসূরী:
নির্ধারিত হয়নি