গয়া বিমানবন্দর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
গয়া বিমানবন্দর
বুদ্ধ গয়া বিমানবন্দর
Gaya Airport GAY.jpg
সংক্ষিপ্ত বিবরণ
বিমানবন্দরের ধরনজনসাধারন
পরিচালকভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষ
সেবা দেয়গয়া
অবস্থানগয়া জেলা, বিহার
এএমএসএল উচ্চতা১১৬ মিটার / ৩৮০ ফুট
স্থানাঙ্ক২৪°৪৪′৪০″ উত্তর ০৮৪°৫৭′০৪″ পূর্ব / ২৪.৭৪৪৪৪° উত্তর ৮৪.৯৫১১১° পূর্ব / 24.74444; 84.95111স্থানাঙ্ক: ২৪°৪৪′৪০″ উত্তর ০৮৪°৫৭′০৪″ পূর্ব / ২৪.৭৪৪৪৪° উত্তর ৮৪.৯৫১১১° পূর্ব / 24.74444; 84.95111
ওয়েবসাইটGaya Airport
মানচিত্র
জিএওয়াই বিহার-এ অবস্থিত
জিএওয়াই
জিএওয়াই
জিএওয়াই ভারত-এ অবস্থিত
জিএওয়াই
জিএওয়াই
রানওয়েসমূহ
দিকনির্দেশনা দৈর্ঘ্য পৃষ্ঠতল
মি ফুট
১০/২৮ ২,২৮৬ ৭,৫০০ আস্ফাল্ট
পরিসংখ্যান (২০১৪-১৫)
যাত্রী সংখ্যা127,366(বৃদ্ধি24.6%)
উড়ান সংখ্যা1,635(বৃদ্ধি13.8%)
তথ্য: এএআই,[১]

গয়া বিমানবন্দর (আইএটিএ: জিএওয়াইআইসিএও: ভিইজিওয়াই) ভারতের বিহার রাজ্যের গায়া শহরে আবস্থিত একটি আন্তর্জাতিক বিমানবন্দর। এছাড়াও এটি বুদ্ধ গয়া বিমানবন্দর হিসাবে পরিচিত। এই বিমানবন্দরটি গয়া শহর থেকে ১২ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম এবং গৌতম বুদ্ধ-এর সিদ্ধিলাভের স্থান মন্দির শহর বুদ্ধ গয়া থেকে ৫ কিলোমিটার দূরে। এটা পাটনা পর বিহারের দ্বিতীয় ব্যস্ততম বিমানবন্দর। বিমানবন্দরটি থাইল্যান্ড, মিয়ানমার, ভুটানশ্রীলংকা থেকে বিশ্বের তীর্থযাত্রীদের জন্য স্থায়ী তীর্থযাত্রী বিমান পরিচালনা করে। এয়ার ইন্ডিয়া একমাত্র ভারতীয় বিমান পরিবহন সংস্থা যা বিমানবন্দরটি থেকে নির্ধারিত উড়ান পরিচালনা করে।

গয়া বিমানবন্দর বিহার রাজ্যের দ্বিতীয় বৃহত্তম বিমানবন্দর। এই বিমানবন্দরটি ২০১৪-২০১৫ সালে ১,২৭,৩৬৬ জন যাত্রী পরিবহন করেছে। ওই বছরে বিমানবন্দরটি ১,৬৩৫ টি উড়ান পরিচালনা করেছে।

সংক্ষিপ্ত বিবরণ[সম্পাদনা]

গায়ায় বিমানবন্দরটি ৯৫৪ একর এলাকায় বিস্তৃত। জমির একটি অতিরিক্ত ১০০ একর অবৈধ ভাবে দখল হয়ে গেছে,আরেকটি ১০০ একর জমি চারটি গ্রাম থেকে রানওয়ে সম্প্রসারণের আধিগ্রহণ হবে। ৭ হাজার ৫০০ বর্গ মিটারের মধ্যে বিস্তৃত বিমানবন্দর প্রান্তিক ভবন (এয়ারপোর্ট টার্মিনাল বিল্ডিং) ২৫০ জন আগমনকারী যাত্রী এবং ২৫০ জনবহির্মুখী যাত্রীকে পরিচালনা করতে পারে। ভারতের বিমানবন্দর কর্তৃপক্ষ (এএআই) কলকাতা বিমানবন্দরের স্ট্যান্ডবাই হিসেবে বিমানবন্দরটি উন্নয়নের পরিকল্পনা করছে।

২৮  আগস্ট ২০১৩ সালে বেসামরিক বিমান চলাচল সংস্থার রাজ্য মন্ত্রকের রাজ্য সচিবকে ভেনুগোপাল জানিয়েছিলেন যে, বিমানবন্দরকে সম্প্রসারণের অনুমতি পাওয়ার জন্য বিমানবন্দর কর্তৃপক্ষের (বিএসপি) প্রায় ২০০ একর জমি অধিগ্রহণের জন্য বিহার সরকারকে অনুরোধ করা হয়েছে।

এই বিমানবন্দর মূলত মৌসুমি এবং প্রধানত শ্রীলংকা এবং থাইল্যান্ড, ভিয়েতনাম, মায়ানমার, কম্বোডিয়া, ইত্যাদির মতো দক্ষিণ পূর্ব এশীয় দেশ থেকে আসা বৌদ্ধ পর্যটকদের জন্য সেবা প্রদান করে।[২]

অবস্থান[সম্পাদনা]

বিমানবন্দরটি গয়া শহরের উপকন্ঠে অবস্থিত। বুদ্ধগয়া থেকে সামান্য দূরত্বে বিমানবন্দরটি অবস্থান করছে। গয়া বিমানবন্দরটি ২৪.৪৪ ডিগ্রি উত্তর ও ৮৪.৫৭ ডিগ্রি পূর্বে গড়ে উঠেছে। এই বিমানবন্দরটি সমুদ্র সমতল থেকে ১১৬ মিটার বা ৩৮০ ফুট উচ্চতায় অবস্থিত।

গয়া বিমানবন্দরটি ঝাড়খন্ড রাজ্যের বিরসা মুন্ডা বিমানবন্দর থেকে ২১৮ কিলোমিটার এবং পাটনা বিমানবন্দর থেকে ১১০ কিলোমিটার দূরে অবস্থিত। এছাড়া গয়া শহর থেকে বিমানবন্দর ১২ কিলোমিটার দূরে অবস্থিত।

বিমান সংস্থা এবং গন্তব্যস্থল[সম্পাদনা]

বিমান সংস্থাগন্তব্যস্থল
এয়ার ইন্ডিয়া দিল্লি, কলকাতা, বারানসী, ইয়াঙ্গুন
ভুটান বিমান সংস্থা মৌসুমি: ব্যাংকক-সুবর্ণভূমি, পারো
ড্রুক্রা মৌসুমি: ব্যাংকক-সুবর্ণভূমি, পারো
মায়ানমার এয়ারওয়েজ ইন্টারন্যাশনাল মান্দালয়, ইয়াঙ্গুন
মায়ানমার এয়ারওয়েজ ইন্টারন্যাশনাল মৌসুমি: ইয়াঙ্গুন
শ্রীলঙ্কা বিমান সংস্থা মৌসুমি: কলম্বো
থাই এয়ারএশিয়া 'চার্টার:ব্যাংকক-ডন মুয়াং
থাই স্মাইল মৌসুমি: ব্যাংকক-সুবর্ণভূমি
থাই ভিয়েতজেট এয়ার মৌসুমি: ব্যাংকক-সুবর্ণভূমি
ভিয়েতনাম এয়ারলাইন্স মৌসুমি: ব্যাংকক-সুবর্ণভূমি, হো চি মিন সিটি

তথ্যসূত্র[সম্পাদনা]

 এই নিবন্ধটিতে বিমান বাহিনী ঐতিহাসিক গবেষণা সংস্থা থেকে পাবলিক ডোমেইন কাজসমূহ অন্তর্ভুক্ত যা পাওয়া যাবে এখানে ।public domain material এই নিবন্ধটিতে বিমান বাহিনী ঐতিহাসিক গবেষণা সংস্থা থেকে পাবলিক ডোমেইন কাজসমূহ অন্তর্ভুক্ত যা পাওয়া যাবে এখানে ।Air Force Historical Research Agency এই নিবন্ধটিতে বিমান বাহিনী ঐতিহাসিক গবেষণা সংস্থা থেকে পাবলিক ডোমেইন কাজসমূহ অন্তর্ভুক্ত যা পাওয়া যাবে এখানে

  1. "TRAFFIC STATISTICS - DOMESTIC & INTERNATIONAL PASSENGERS"। Aai.aero। ১২ মার্চ ২০১৫ তারিখে মূল (jsp) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩১ ডিসেম্বর ২০১৪ 
  2. "Buddhist Tourists" 

বহিঃসংযোগ[সম্পাদনা]