আইএটিএ বিমানবন্দর কোড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওরাল আক ঝোল বিমানবন্দরের দিকে যাওয়ার ফ্লাইটের জন্য একটি লাগেজ ট্যাগ, যার IATA বিমানবন্দর কোড হল "URA"।

একটি আইএটিএ বিমানবন্দর কোড, যা একটি আইএটিএ অবস্থান শনাক্তকারী, আইএটিএ স্টেশন কোড, বা কেবল একটি অবস্থান শনাক্তকারী হিসাবেও পরিচিত, একটি তিন-অক্ষরের আলফানিউমেরিক জিওকোড যা বিশ্বের অনেক বিমানবন্দর এবং মেট্রোপলিটন এলাকাকে চিহ্নিত করে, যা ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ) দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছে। [১] বিমানবন্দর চেক-ইন ডেস্কে সংযুক্ত ব্যাগেজ ট্যাগগুলিতে বিশিষ্টভাবে প্রদর্শিত অক্ষরগুলি এই কোডগুলি ব্যবহার করার উপায়ের একটি উদাহরণ। [২] [৩] [৪]

এই কোডগুলির নিয়োগ আইএটিএ রেজোলিউশন ৭৬৩ দ্বারা পরিচালিত হয়, [৫] এবং এটি কানাডার মন্ট্রিলে আইএটিএ-এর সদর দপ্তর দ্বারা পরিচালিত হয়। কোডগুলি আইএটিএ এয়ারলাইন কোডিং ডিরেক্টরিতে আধা-বার্ষিকভাবে প্রকাশিত হয়।

আইএটিএ এয়ারপোর্ট হ্যান্ডলিং সত্তা এবং নির্দিষ্ট বিমানস্টেশনের জন্য কোড প্রদান করে। [৬]

আইএটিএ কোড দ্বারা সাজানো বিমানবন্দরের বর্ণানুক্রমিক তালিকা পাওয়া যায়। রেলওয়ে স্টেশন কোডের একটি তালিকা, এয়ারলাইনস এবং রেললাইনের মধ্যে চুক্তিতে ভাগ করা হয়েছে যেমন আমট্রাক, এসএনসিএফ। যাইহোক, অনেক রেলওয়ে প্রশাসনের কাছে তাদের স্টেশনগুলির জন্য তাদের নিজস্ব কোডের তালিকা রয়েছে, যেমন Amtrak স্টেশন কোডগুলির তালিকা ।

ইতিহাস[সম্পাদনা]

১৯৩০ এর দশকে অবস্থান সনাক্তকরণের জন্য পাইলটদের সুবিধার জন্য বিমানবন্দর কোডগুলি উদ্ভূত হয়। প্রাথমিকভাবে, মার্কিন যুক্তরাষ্ট্রের পাইলটরা শহর চিহ্নিত করার জন্য জাতীয় আবহাওয়া পরিষেবা (NWS) থেকে দুই-অক্ষরের কোড ব্যবহার করেন। এনডাব্লিউএস শনাক্তকারী ছাড়া এই ব্যবস্থাটি শহর ও শহরগুলির জন্য নিয়ন্ত্রণের অযোগ্য হয়ে পড়ে এবং দুটি অক্ষর ব্যবহার মাত্র কয়েক শতাধিক সংমিশ্রণের অনুমতি দেয়, বিমানবন্দর কোডের একটি তিন-অক্ষরের সিস্টেম প্রয়োগ করা হয়। এই সিস্টেমটি ১৭,৫৭৬টি পারমুটেশনের জন্য অনুমোদিত, অনুমান করে যে সমস্ত অক্ষর একে অপরের সাথে ব্যবহার করা যেতে পারে। [৭]

নামকরণ[সম্পাদনা]

জাতীয় নীতি[সম্পাদনা]

যুক্তরাষ্ট্র[সম্পাদনা]

যেহেতু মার্কিন নৌবাহিনী "এন" কোডগুলি সংরক্ষিত করেছে, এবং ফেডারেল কমিউনিকেশন কমিশন সম্প্রচারিত কল চিহ্নগুলির সাথে বিভ্রান্তি রোধ করার জন্য, যা "ডাব্লিউ" বা "কে" দিয়ে শুরু হয়, তাই নির্দিষ্ট মার্কিন শহরের বিমানবন্দরগুলিকে এই অক্ষরগুলির একটি দিয়ে শুরু করতে হয়েছিল। "অনিয়মিত" এয়ারপোর্ট কোড: নেওয়ার্ক , নিউ জার্সির জন্য EWR, নরফোক, ভার্জিনিয়ার জন্য ORF, কী ওয়েস্ট, ফ্লোরিডার জন্য EYW, নোমের জন্য OME, আলাস্কা এবং নাপা, ক্যালিফোর্নিয়ার জন্য APC। [৭] এই অনুশীলনটি মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে অনুসরণ করা হয় না: করাচি হল KHI, ওয়ারশ হল WAW এবং নাগোয়া হল এনজিও। উপরন্তু, যেহেতু Q দিয়ে শুরু হওয়া তিনটি অক্ষরের কোড রেডিও যোগাযোগে ব্যাপকভাবে ব্যবহৃত হয়, তাই "Q" দিয়ে তাদের নাম শুরু করা শহরগুলিকেও বিকল্প কোড খুঁজে বের করতে হয়েছিল, যেমন Qiqihar (NDG), Quetta (UET), Quito (UIO) এর ক্ষেত্রে। ), এবং Quimper (UIP)।

আইএটিএ কোডগুলিকে ইউএস এয়ারপোর্টের FAA সনাক্তকারীর সাথে বিভ্রান্ত করা উচিত নয়৷ বেশিরভাগ এফএএ শনাক্তকারী সংশ্লিষ্ট আইটিএ কোডগুলির সাথে একমত, কিন্তু কিছু নয়, যেমন সাইপান যার এফএএ সনাক্তকারী হল জিএসএন এবং এর আইএটিএ কোড হল এসপিএন, এবং কিছু অ-মার্কিন বিমানবন্দরগুলির আইএটিএ কোডগুলির সাথে মিলে যায়৷

কানাডা[সম্পাদনা]

কানাডার অস্বাভাবিক কোড-যা শহরের নামের সাথে কোনো প্রচলিত সংক্ষিপ্ত রূপের সাথে সামান্যই মিল রাখে না-যেমন মন্ট্রিলে YUL এবং এডমন্টনে YEG, ১৯৩০-এর দশকে আবহাওয়া রিপোর্টিং স্টেশনগুলি সনাক্ত করতে ব্যবহৃত দুই-অক্ষরের কোড থেকে উদ্ভূত হয়েছিল। দুই-অক্ষরের কোডের পূর্ববর্তী অক্ষরগুলি নিম্নলিখিত বিন্যাস অনুসরণ করে:

  • "ওয়াই" - "হ্যাঁ" নির্দেশ করে, এই চিঠিটি ব্যবহার করা হয়েছিল যখন স্টেশনটি একটি বিমানবন্দরের সাথে তার অবস্থান ভাগ করেছে৷
  • "ডব্লিউ" - যখন আবহাওয়া-প্রতিবেদন কেন্দ্রটি কোন বিমানবন্দর ছাড়াই তার অবস্থান ভাগ করে, তখন এই চিঠিটি "বিহীন" এর ইঙ্গিত দেয়।
  • "ইউ" – এই অক্ষরটি ব্যবহার করা হয়েছিল যখন স্টেশনটি এনডিবি বা অ-দিকনির্দেশক বীকনের সাথে একসাথে অবস্থিত ছিল।
  • "এক্স" - একটি কোডের শেষ দুটি অক্ষর কানাডিয়ান বিমানবন্দরে ব্যবহার করা হয়েছে বলে পরামর্শ দিয়ে, এই চিঠিটি স্থাপন করা হয়েছিল৷
  • "জেট" - এই চিঠিটি নির্দেশ করে যে একটি বিমানবন্দর কোড মার্কিন যুক্তরাষ্ট্রে একটি বিমানবন্দর চিহ্নিত করার জন্য ব্যবহার করা হয়েছে।

কানাডার বেশিরভাগ বড় বিমানবন্দরের কোড আছে যেগুলো "ওয়াই" অক্ষর দিয়ে শুরু হয়, [৮] যদিও সমস্ত "ওয়াই" কোড কানাডিয়ান নয় (উদাহরণস্বরূপ, Yuma, এরিজোনা-এর জন্য YUM এবং Yantai, চীন এর জন্য YNT), এবং সমস্ত কানাডিয়ান বিমানবন্দর "ওয়াই" অক্ষর দিয়ে শুরু হয় না (উদাহরণস্বরূপ বাথর্স্ট, নিউ ব্রান্সউইকের জন্য ZBF) . অনেক কানাডিয়ান বিমানবন্দরের একটি কোড আছে যা W, X বা Z দিয়ে শুরু হয়, কিন্তু এগুলোর কোনোটিই বড় বিমানবন্দর নয়। যখন কানাডিয়ান ট্রান্সকন্টিনেন্টাল রেলপথগুলি নির্মিত হয়েছিল, প্রতিটি স্টেশনকে তার নিজস্ব দুই-অক্ষরের মোর্স কোড বরাদ্দ করা হয়। যখন কানাডিয়ান সরকার বিমানবন্দর স্থাপন করে, তখন এটি তাদের জন্য বিদ্যমান রেলওয়ে কোড ব্যবহার করে। যদি বিমানবন্দরে একটি আবহাওয়া স্টেশন থাকে, তবে কর্তৃপক্ষ কোডের সামনে একটি "ওয়াই" যোগ করে, যার অর্থ "হ্যাঁ" এটি নির্দেশ করতে যে এটিতে একটি আবহাওয়া স্টেশন ছিল বা অন্য কোনো চিঠি এটি ছিল না। যখন আন্তর্জাতিক কোডগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগিতায় তৈরি করা হয়, কারণ "ওয়াই" মার্কিন যুক্তরাষ্ট্রে খুব কমই ব্যবহৃত হত, কানাডা কেবল তার বিমানবন্দরগুলির জন্য আবহাওয়া স্টেশন কোডগুলি ব্যবহার করে, যদি এটি কোনও বিমানবন্দরের সাথে বিরোধিতা করে তবে "ওয়াই" কে "জেট" এ পরিবর্তন করে। কোড ইতিমধ্যেই ব্যবহার করা হচ্ছে। ফলাফল হল যে বেশিরভাগ প্রধান কানাডিয়ান বিমানবন্দরের কোডগুলি "ওয়াই" দিয়ে শুরু হয় এবং তারপরে শহরের নামের দুটি অক্ষর থাকে: অটোয়ার জন্য YW, উইনিপেগের জন্য YWG, ক্যালগারির জন্য YYC এবং ভ্যাঙ্কুভারের জন্য YVR, যেখানে অন্যান্য কানাডিয়ান বিমানবন্দরে দুই-অক্ষরের কোড যুক্ত হয়। রেডিও বীকনগুলির মধ্যে যা প্রকৃত বিমানবন্দরের নিকটতম ছিল, যেমন গ্যান্ডারে YQX এবং প্রিন্স জর্জে YXS ।

কানাডার দশটি প্রাদেশিক রাজধানী বিমানবন্দরের মধ্যে চারটিতে ওয়াইওয়াই দিয়ে শুরু হওয়া কোড রয়েছে, যার মধ্যে রয়েছে টরন্টো, অন্টারিওর জন্য YYZ, ভিক্টোরিয়া, ব্রিটিশ কলাম্বিয়ার জন্য YYJ, সেন্ট জন'স, নিউফাউন্ডল্যান্ডের জন্য YYT এবং শার্লটটাউন, প্রিন্স এডওয়ার্ড দ্বীপের জন্য YYG। টরন্টো-পিয়ারসনের জন্য কানাডার বৃহত্তম বিমানবন্দর হল ওয়াইওয়াইজেড [৯] (যেহেতু ওয়াইটিজেড ইতিমধ্যেই টরন্টো সিটি বিমানবন্দরে বরাদ্দ করা হয়, বিমানবন্দরটিকে মাল্টন, মিসিসাগা, যেখানে এটি অবস্থিত তার স্টেশন কোড দেওয়া হয়।) ওয়াইইউএল ব্যবহার করা হয় মন্ট্রিল-ট্রুডোর জন্য (ইউএল ছিল কার্কল্যান্ড শহরের বীকনের আইডি কোড, এখন মন্ট্রিল-ট্রুডোর অবস্থান)। যদিও এই কোডগুলি জনসাধারণের জন্য একটি নির্দিষ্ট কানাডিয়ান শহরের সাথে যুক্ত করা কঠিন করে তোলে, কিছু কোডগুলি তাদের রহস্যময় প্রকৃতির সত্ত্বেও, বিশেষ করে বৃহত্তম বিমানবন্দরগুলিতে ব্যবহারে জনপ্রিয় হয়ে উঠেছে। টরন্টোর কোড "YYZ" আকারে পপ সংস্কৃতিতে প্রবেশ করেছে, রক ব্যান্ড রাশের একটি গান যা মোর্স কোড সংকেতকে একটি মিউজিক্যাল মোটিফ হিসেবে ব্যবহার করে থাকে। কিছু বিমানবন্দর তাদের আইএটিএ কোডগুলি ব্র্যান্ড নাম হিসাবে ব্যবহার করা শুরু করেছে, যেমন ক্যালগারি আন্তর্জাতিক বিমানবন্দর (YYC) [১০] এবং ভ্যাঙ্কুভার আন্তর্জাতিক বিমানবন্দর (YVR)। [১১]

নিউজিল্যান্ড[সম্পাদনা]

নিউজিল্যান্ডের অসংখ্য বিমানবন্দর অন্যান্য দেশের অনুরূপ বিমানবন্দরের নাম থেকে আলাদা করতে জেট অক্ষর ধারণ করে এমন কোড ব্যবহার করে।

সাধারণভাবে নামকরণের রীতি[সম্পাদনা]

প্রধানত, বিমানবন্দর কোডের নামকরণ করা হয় শহরটির প্রথম তিনটি অক্ষরের নামানুসারে যেখানে বন্দরটি অবস্থিত— আটলান্টার জন্য এটিএল, ইন্ডিয়ানাপোলিসের জন্য আইএনডি, Asunción- এর জন্য ASU, মেক্সিকো সিটির জন্য MEX, ডেনভারের জন্য DEN, ইস্তাম্বুলের জন্য IST ; অথবা এর নামের অক্ষরগুলির সংমিশ্রণ, আলমাটির জন্য ALA (পূর্বে আলমা-আতা নামে পরিচিত ছিলো), কর্কের জন্য ORK, নেওয়ার্কের জন্য EWR, গুয়াদালাজারার জন্য GDL, জোহানেসবার্গের জন্য JNB, হংকংয়ের জন্য HKG, সল্টলেক সিটির জন্য SLC এবং WAW ওয়ারশর জন্য। মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু বিমানবন্দর তাদের NWS কোডগুলি বজায় রাখে এবং কেবলমাত্র শেষে একটি এক্স যুক্ত করে, যেমন লস অ্যাঞ্জেলেসের জন্য LAX, পোর্টল্যান্ডের জন্য PDX এবং ফিনিক্সের জন্য PHX ইত্যাদি৷ [৭]

কখনও কখনও বিমানবন্দর কোড উচ্চারণ প্রতিফলিত করে, বানানের পরিবর্তে, যেমন NAN, যা "Nadi" এর উচ্চারণকে প্রতিফলিত করেটেমপ্লেট:IPA-fj ফিজিয়ানে [ˈনান্দি , যেখানে "d" কে প্রিনাসালাইজড স্টপ [ⁿd] হিসাবে উপলব্ধি করা হয়।

অনেক কারণে, কিছু এয়ারপোর্ট কোড উপরে বর্ণিত স্বাভাবিক স্কিমের সাথে খাপ খায় না। কিছু বিমানবন্দর, উদাহরণস্বরূপ, বেশ কয়েকটি পৌরসভা বা অঞ্চল অতিক্রম করে, এবং সেইজন্য, তাদের কিছু অক্ষর থেকে প্রাপ্ত কোড ব্যবহার করে, যার ফলে D allas/ F ort W orth-এর জন্য DFW, D etroi tW ayne County-এর জন্য DTW, L eeds-এর জন্য LBA – B radford ( A irport), M inneapolis-এর জন্য MSP – S aint P aul, এবং RDU-এর জন্য R aleigh – DU rham । অন্যান্য বিমানবন্দর-বিশেষ করে যে সমস্ত শহরগুলিতে একাধিক বিমানবন্দর রয়েছে-এর কোডগুলি বিমানবন্দরের নাম থেকেই নেওয়া হয়েছে, যেমন নিউ ইয়র্কের J ohn F এর জন্য JFK। প্যারিসের সি হার্লেস ডিজি আউলের জন্য কে এনেডি বা সিডিজি (নীচে দেখুন)। কিছু ক্ষেত্রে, কোডটি বিমানবন্দরের অনানুষ্ঠানিক নাম থেকে আসে, যেমন কাহুলুই বিমানবন্দরের ওজিজি (স্থানীয় বিমান চলাচলের অগ্রগামী জিমি এইচ ogg এর জন্য)।

একাধিক বাণিজ্যিক বিমানবন্দর সহ শহর[সম্পাদনা]

বৃহৎ মেট্রোপলিটান এলাকায়, বিমানবন্দর কোডগুলি প্রায়শই বিমানবন্দরের নামে নামকরণ করা হয়। এই ক্ষেত্রে:

  • বেইজিং (বিজেএস) – ক্যাপিটাল (PEK) এবং Daxing (PKX)।
  • বেলো হরিজন্টে (বিএইচজেড) - কনফিন্স (CNF) এবং পাম্পুলহা (PLU)।
  • বুখারেস্ট (BUH) – ওটোপেনি (ওটিপি) নামকরণ করা হয়েছে ওটোপেনি শহরের নামানুসারে যেখানে বিমানবন্দরটি অবস্থিত, অন্যদিকে শহরের সীমানার ভিতরে বনেসা (বিবিইউ) নামে একটি ব্যবসায়িক বিমানবন্দরও রয়েছে।
  • বুয়েনস আইরেস (BUE) – Ezeiza (EZE) এর নামকরণ করা হয়েছে Ezeiza Partido- এর শহরতলির নামানুসারে যেখানে বিমানবন্দরটি অবস্থিত, যখন Aeroparque Jorge Newbery (AEP) শহরে অবস্থিত।
  • শিকাগো (CHI) - ও'হেয়ার (ওআরডি), অর্চার্ড ফিল্ডের নামে নামকরণ করা হয়েছে, বিমানবন্দরের পূর্বের নাম, মিডওয়ে (MDW), এবং রকফোর্ড (RFD)
  • জাকার্তা (জেকেটি) – Soekarno–Hatta (CGK) নামকরণ করা হয়েছে চেংকারেং-এর নামানুসারে, যে জেলায় বিমানবন্দরটি অবস্থিত, অন্যদিকে শহরের আরেকটি বিমানবন্দরও রয়েছে, হালিম পেরদানাকুসুমা (HLP)। জেকেটি শহরের প্রাক্তন বিমানবন্দর, কেমায়োরান বিমানবন্দরকে উল্লেখ করত, যেটি 1980-এর দশকের মাঝামাঝি সময়ে বন্ধ হয়ে যায়।
  • লন্ডন (LON) – হিথ্রো (LHR), গ্যাটউইক (LGW), সিটি (LCY), [৭] স্ট্যানস্টেড (STN), লুটন (LTN) এবং সাউথেন্ড (SEN)
  • মিলান (MIL) - মালপেনসা (এমএক্সপি), লিনেট (লিন) এবং ওরিও আল সেরিও (বিজিওয়াই)
  • মন্ট্রিল (YMQ) – ট্রুডো (YUL), মিরাবেল (YMX), এবং সেন্ট-হুবার্ট (YHU)
  • মস্কো (MOW) – Sheremetyevo (SVO), Domodedovo (DME), Vnukovo (VKO), Ostafyevo (OSF), Zhukovsky (ZIA)
  • নিউ ইয়র্ক সিটি (NYC) – জন এফ. কেনেডি (JFK, পূর্বে Idlewild (IDL)), LaGuardia (LGA), এবং Newark (EWR)
  • ওসাকা (OSA) – Itami (ITM, পূর্বে OSA), কানসাই (KIX), এবং কোবে (UKB)
  • প্যারিস (PAR) - অরলি (ORY), চার্লস ডি গল (CDG), Le Bourget (LBG) এবং Beauvais (BVA)
  • রিও ডি জেনিরো (RIO) - গ্যালেও (জিআইজি) এবং সান্তোস ডুমন্ট (এসডিইউ)
  • রোম (ROM) - Fiumicino (FCO) এবং Ciampino (CIA)
  • সাও পাওলো (SAO) - কঙ্গোনহাস (সিজিএইচ), গুয়ারুলহোস (জিআরইউ) এবং ক্যাম্পিনাস (ভিসিপি)
  • সাপোরো (SPK) - চিটোজ (সিটিএস) এবং ওকাডামা (ওকেডি)
  • সিউল (এসইএল) - ইনচিওন (ICN) এবং Gimpo (GMP, পূর্বে SEL)
  • স্টকহোম (STO) - আরল্যান্ডা (এআরএন), ব্রোমা (বিএমএ), নাইকোপিং - স্কাভস্টা (এনওয়াইও) এবং ভ্যাস্টারাস (ভিএসটি)
  • টেনেরিফ (টিসিআই) - টেনেরিফ নর্থ (TFN) এবং Tenerife South (TFS)
  • টোকিও (TYO) - হানেদা (HND, পূর্বে TYO) এবং নারিতা (NRT)
  • টরন্টো (YTO) - পিয়ারসন (YYZ), বিশপ (YTZ), হ্যামিল্টন (YHM), এবং ওয়াটারলু (YKF)
  • ওয়াশিংটন, ডিসি (ডব্লিউএএস) - ডুলস (IAD), রেগান (DCA), এবং বাল্টিমোর-ওয়াশিংটন (BWI)

অথবা প্রধান বিমানবন্দরগুলির একটিতে শহরের জন্য একটি কোড ব্যবহার করে এবং তারপরে অন্য বিমানবন্দরে অন্য কোড বরাদ্দ করা:

  • আলমাটি (ALA) - স্ব-নামযুক্ত (ALA) এবং বুরুন্দাই (BXJ)
  • ব্যাংকক (BKK) – সুবর্ণভূমি (BKK) এবং ডন মুয়াং (DMK, পূর্বে BKK)
  • বেলফাস্ট (BFS) - আন্তর্জাতিক (BFS) এবং জর্জ বেস্ট (BHD)
  • বার্লিন (BER) - স্ব-নামযুক্ত (BER)। এছাড়াও শহরে পূর্বে তিনটি বিমানবন্দর ছিল, টেম্পেলহফ (THF), Schönefeld (SXF) এবং Tegel (TXL), THF এবং TXL উভয়ই এখন বন্ধ। প্রাক্তন বার্লিন শোনেফেল্ড বিমানবন্দরটি বার্লিন ব্র্যান্ডেনবার্গ বিমানবন্দরে শুষে নেওয়া হয়েছিল, পুরানো শোনেফেল্ড টার্মিনালটি টার্মিনাল 5 হয়ে উঠেছে।
  • চেংডু (CTU) - Shuangliu (CTU), Tianfu (TFU), এবং Huaizhou (HZU)। [১২]
  • কলম্বো (সিএমবি) – বন্দরনায়েকে (সিএমবি) এবং রতমালানা (আরএমএল)
  • ডাকার (DKR) - সেনঘর (ডিকেআর) এবং ডায়াস (ডিএসএস)
  • ডালাস-ফোর্ট ওয়ার্থ (DFW) - স্ব-নামযুক্ত (DFW), লাভ ফিল্ড (DAL), Meacham (FTW), জোট (AFW), অ্যাডিসন (ADS)
  • দুবাই (DXB) - স্ব-নামযুক্ত (DXB) এবং আল মাকতুম (DWC)
  • গ্লাসগো (GLA) - আন্তর্জাতিক (GLA) এবং Prestwick (PIK)
  • হিউস্টন (HOU) - শখ (HOU), ইন্টারকন্টিনেন্টাল (IAH) এবং Ellington (EFD)
  • ইস্তাম্বুল (IST) - স্ব-নামযুক্ত (IST), সাবিহা গোকেন (SAW) এবং আতাতুর্ক (ISL, পূর্বে IST)
  • জোহানেসবার্গ (জেএনবি) - বা ট্যাম্বো (পূর্বে জান স্মাটস) ( জেএনবি ) এবং ল্যান্সেরিয়া (এইচএলএ)
  • কুয়ালালামপুর (KUL) - সেপাং (KUL) এবং সুবাং (SZB, পূর্বে KUL)
  • কিভ (আইইভি) - জুলিয়ানি (আইইভি) এবং বরিস্পিল (কেবিপি)
  • লস এঞ্জেলেস (LAX) - স্ব-নামযুক্ত (LAX), San Bernardino (SBD), অন্টারিও (ONT), Orange County (SNA), Van Nuys (VNY), Palmdale (PMD), লং বিচ (LGB) এবং Burbank (BUR)
  • মেডেলিন (MDE) - জোসে মারিয়া কর্ডোভা (MDE) এবং ওলায়া হেরেরা (EOH)
  • মেলবোর্ন (MEL) - Tullamarine (MEL), Essendon (MEB) এবং Avalon (AVV)
  • মিয়ামি (MIA) - স্ব-নামযুক্ত (এমআইএ), ফোর্ট লডারডেল (এফএলএল), ওয়েস্ট পাম বিচ (পিবিআই)
  • নাগোয়া (এনজিও) - Centrair (NGO) এবং Komaki (NKM, পূর্বে NGO)
  • সান দিয়েগো - স্ব-নামযুক্ত (SAN) এবং টিজুয়ানা (TIJ)। TIJ শারীরিকভাবে টিজুয়ানা, মেক্সিকোতে অবস্থিত, কিন্তু ক্রস বর্ডার এক্সপ্রেসের মাধ্যমে সরাসরি মার্কিন যুক্তরাষ্ট্রে এবং সেখান থেকে প্রবেশের প্রস্তাব দেয়।
  • সান ফ্রান্সিসকো (SFO) - স্ব-নামযুক্ত (এসএফও), ওকল্যান্ড (ওএকে), সান জোসে-মিনেটা (এসজেসি), সোনোমা-শুল্জ (এসটিএস)
  • সিয়াটেল (SEA) - টাকোমা (সমুদ্র-ট্যাক) (SEA) এবং পেইন ফিল্ড (PAE)
  • সাংহাই (SHA) - পুডং (PVG) এবং হংকিয়াও (SHA)
  • তাইপেই (TPE) - তাওয়ুয়ান (পূর্বে চিয়াং কাই-শেক) (টিপিই) এবং সোংশান (টিএসএ, পূর্বে টিপিই)
  • তেহরান (THR) - ইমাম খোমেনী (আইকেএ) এবং মেহরাবাদ (টিএইচআর)

যখন একই নামের বিভিন্ন শহরের প্রতিটিতে একটি বিমানবন্দর থাকে, তখন তাদের আলাদা কোড বরাদ্দ করা প্রয়োজন। এই কয়েকটি উদাহরণ:

কখনও কখনও, একটি নতুন বিমানবন্দর তৈরি করা হয়, পুরানোটিকে প্রতিস্থাপন করে, শহরের নতুন "প্রধান" বিমানবন্দর (বা একমাত্র অবশিষ্ট বিমানবন্দর) কোডটি শহরের নামের সাথে আর সঙ্গতিপূর্ণ নয়। ন্যাশভিল, টেনেসির আসল বিমানবন্দরটি ১৯৩৬ সালে ওয়ার্কস প্রগ্রেস অ্যাডমিনিস্ট্রেশনের অংশ হিসাবে নির্মিত হয়েছিল এবং বিএনএ নাম দিয়ে বেরি ফিল্ড নামে পরিচিত হয়েছিল। ন্যাশভিল আন্তর্জাতিক বিমানবন্দর নামে পরিচিত একটি নতুন সুবিধা ১৯৮৭ সালে নির্মিত হয়েছিল কিন্তু এখনও বিএনএ ব্যবহার করে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রে প্রযোজ্য বলে মনে হয় এমন বিভ্রান্তি এড়ানোর লক্ষ্যে নিয়মগুলির সাথে একত্রিত হয়, যা বলে যে "প্রথম এবং দ্বিতীয় অক্ষর বা একটি শনাক্তকারীর দ্বিতীয় এবং তৃতীয় অক্ষর ২০০ নটিক্যাল মাইলের কম পৃথকীকরণের সাথে নকল করা যাবে না।" [৭] এইভাবে, ওয়াশিংটন, ডিসি এলাকার তিনটি বিমানবন্দরেরই সম্পূর্ণ ভিন্ন কোড রয়েছে: ওয়াশিংটন-ডুলসের জন্য আইএডি, ওয়াশিংটন-রিগানের জন্য ডিসিএ (কলাম্বিয়া বিমানবন্দরের জেলা), এবং বাল্টিমোরের জন্য BWI (বাল্টিমোর-ওয়াশিংটন ইন্টারন্যাশনাল, পূর্বে BAL)। [৭] যেহেতু HOU উইলিয়াম পি. হবি বিমানবন্দরের জন্য ব্যবহার করা হয়, তাই নতুন হিউস্টন-ইন্টারকন্টিনেন্টাল IAH হয়ে গেল। [৭] বিকেকে কোডটি মূলত ব্যাঙ্কক-ডন মুয়াং- এ বরাদ্দ করা হয়েছিল এবং পরে সুবর্ণভূমি বিমানবন্দরে স্থানান্তরিত করা হয়েছিল, যখন প্রাক্তন ডিএমকে গ্রহণ করেছিলেন। আইএসকে কোডটি মূলত গান্ধীনগর বিমানবন্দর (নাসিকের পুরানো বিমানবন্দর) এবং পরে ওজার বিমানবন্দরে (নাসিকের বর্তমান বিমানবন্দর) স্থানান্তরিত হয়েছিল। Shanghai-Hongqiao SHA কোড ধরে রেখেছে, যখন নতুন Shanghai-Pudong PVG গ্রহণ করেছে। বার্লিনের ক্ষেত্রে উল্টোটা ছিল: বিমানবন্দর বার্লিন-টেগেল কোড টিএক্সএল ব্যবহার করেছিল, যখন তার ছোট প্রতিপক্ষ বার্লিন-শোনেফেল্ড এসএক্সএফ ব্যবহার করেছিল; বার্লিন ব্র্যান্ডেনবার্গ বিমানবন্দরের বিমানবন্দর কোড বিইআর রয়েছে, যা এর ব্র্যান্ডিংয়ের অংশও। হামবুর্গ (এইচএএম) এবং হ্যানোভার (এইচএজে) বিমানবন্দরগুলি ১০০ নটিক্যাল মাইল (১৯০ কিমি) ) কম আলাদা এবং সেইজন্য একই প্রথম এবং মাঝের অক্ষরগুলি ভাগ করে, যা নির্দেশ করে যে এই নিয়মটি শুধুমাত্র জার্মানিতে অনুসরণ করা যেতে পারে।

শহর বা বিমানবন্দরের নাম পরিবর্তন[সম্পাদনা]

অফিসিয়াল নাম/বানান/লিপ্যন্তর পরিবর্তন করার পরেও অনেক শহর তাদের বিমানবন্দর কোডে ঐতিহাসিক নাম ধরে রাখে:

  • অ্যাঙ্গোলায় : সুম্বের জন্য NDD (পূর্বে নোভো রেডন্ডো), হুয়াম্বোর জন্য NOV (পূর্বে নোভা লিসবোয়া), চিটাটোর জন্য PGI (পূর্বে পর্তুগালিয়া), সাউরিমোর জন্য ভিএইচসি (পূর্বে হেনরিক ডি কারভালহো)।
  • আর্মেনিয়ায় : জিউমরির জন্য LWN (পূর্বে লেনিনাকান )।
  • আজারবাইজানে : গাঁজার জন্য কেভিডি (পূর্বে কিরোভাবাদ )।
  • বাংলাদেশে : ঢাকার জন্য DAC (পূর্বে ঢাকা)।
  • কম্বোডিয়ায় : সিহানুকভিলের জন্য KOS (পূর্বে কাম্পং সোম)।
  • কানাডায় : ইকালুইটের জন্য YFB (পূর্বে ফ্রোবিশার বে)।
  • চীনে : বেইজিংয়ের জন্য PEK (সাবেক পিকিং), তিয়ানজিনের জন্য TSN (আগের নাম তিয়েনসিন), CKG চংকিং (সাবেক চুংকিং), এনকেজি -এর জন্য নানজিং (সাবেক নানকিং), জিনানের জন্য TNA (সাবেক সিনান), কিংদাও (পূর্বে সিংতাও ) এর জন্য TAO, চেংডু (পূর্বে চেংটু) এর জন্য CTU, গুইয়াং (পূর্বে Kweiyang) এর জন্য KWE এবং গুয়াংজু (আগের ক্যান্টন) এর জন্য CAN । পুরানো IATA কোডগুলি চীনা পোস্টাল রোমানাইজেশনকে অনুসরণ করে, যা ১৯০৬ সালে প্রবর্তিত হয়েছিল, আনুষ্ঠানিকভাবে ১৯৬৪ সালে বিলুপ্ত করা হয়েছিল এবং ১৯৮০ এর দশকে ভালভাবে ব্যবহার করা হয়, যখন ধীরে ধীরে পিনয়িন দ্বারা বাতিল করা হয়।
    • ঝাংজিয়াজির জন্য ডিওয়াইজি (আগের ডেয়ং; শুধুমাত্র রোমানাইজেশনের পরিবর্তনের পরিবর্তে শহরের নামের একটি প্রকৃত পরিবর্তন)।
  • চেক প্রজাতন্ত্রে : হোলেসভ বিমানবন্দরের জন্য জিটিডব্লিউ, জিলিন (পূর্বে গটওয়ালডভ) পরিবেশন করে।
  • গ্রিনল্যান্ডে : বেশিরভাগ বিমানবন্দর, যার মধ্যে রয়েছে SFJ- এর জন্য Kangerlussuaq (পূর্বে Søndre Strømfjord), নুউকের জন্য GOH (পূর্বে Godthåb) এবং JAV- এর জন্য Ilulissat (পূর্বে Jakobshavn)।
  • ভারতে : মুম্বাইয়ের জন্য BOM (পূর্বে বোম্বে), কলকাতার জন্য CCU (পূর্বে কলকাতা), এবং চেন্নাইয়ের জন্য MAA (পূর্বে মাদ্রাজ)।
  • ইন্দোনেশিয়ায় : বন্দর ল্যাম্পুং (পূর্বে তানজুং কারাং) এর জন্য TKG, মাকাসারের জন্য UPG (পূর্বে উজুং পান্ডং)। উপরন্তু, যখন ১৯৭২ সালে বর্ধিত ইন্দোনেশিয়ান বানান পদ্ধতি চালু করা হয়, তখন কিছু পুরানো আইএটিএ কোড পূর্ববর্তী বানানটিকে ধরে রাখে: BTJ এর জন্য Banda Aceh (পূর্বে Banda Atjeh), DJJ for Jayapura (পূর্বে Djajapura), Jogyakarta (পূর্বে Jogjakarta ) এর জন্য JOG ।
  • কাজাখস্তানে : নুর-সুলতানের জন্য এনকিউজেড (সাবেক আস্তানা এবং সেলিনোগ্রাদ (টিএসই)), আকতাউ (সাবেক শেভচেঙ্কো) এর জন্য এসসিও, আতিরাউ (সাবেক গুরিয়েভ) এর জন্য জিইউডব্লিউ, কোকশেটাউ (পূর্বে কোকচেতাভ ) এর জন্য কেওভি, তারাজ (সাবেক জাম্বিল) এর জন্য ডিএমবি ), সেমেয়ের জন্য PLX (সাবেক সেমিপ্যালাটিনস্ক), সিআইটি শ্যামকেন্ট (সাবেক চিমকেন্ট), জেজকাজগানের জন্য ডিজেডএন (পূর্বে ডিজেজকাজগান)।
  • কিরগিজস্তানে : বিশকেকের জন্য এফআরইউ (পূর্বে ফ্রুঞ্জ)।
  • মাদাগাস্কারে : অ্যান্টসিরানা (পূর্বে দিয়েগো-সুয়ারেজ) এর জন্য DIE, বোরিজিনির জন্য WPB (পূর্বে পোর্ট বার্গে)।
  • মলদোভাতে : চিসিনাউ (পূর্বে কিশিনেভ ) এর জন্য KIV।
  • মন্টিনিগ্রোতে : পডগোরিকার জন্য টিজিডি (পূর্বে টিটোগ্রাড)।
  • মোজাম্বিকে : Xai-Xai এর জন্য VJB (পূর্বে João Belo), Chimoio এর জন্য VPY (পূর্বে ভিলা পেরি), কুয়াম্বার জন্য FXO (পূর্বে নোভা ফ্রেক্সো)।
  • মায়ানমারে : ইয়াঙ্গুনের জন্য আরজিএন (পূর্বে রেঙ্গুন); থান্ডওয়ের জন্য SNW (পূর্বে স্যান্ডোওয়ে); Dawei এর জন্য TVY (পূর্বে Tavoy)।
  • পাকিস্তানে : ফয়সালাবাদের জন্য LYP যখন সৌদি আরবের রাজা ফয়সালের সম্মানে শহরের নাম লায়ালপুর থেকে ফয়সালাবাদে পরিবর্তন করা হয়।
  • রাশিয়ায় : সেন্ট পিটার্সবার্গের জন্য এলইডি (পূর্বে লেনিনগ্রাড), নিঝনি নোভগোরডের জন্য GOJ (পূর্বে গোর্কি), ইয়েকাটেরিনবার্গের জন্য এসভিএক্স (সাবেক সার্ভারডলভস্ক), সামারার জন্য KUF (পূর্বে কুইবিশেভ ), ভ্লাদিকাভকাজের জন্য ওজিজেড (পূর্বে অর্ডঝোনিকিডজে), কেএলডি পূর্বে কালিনিন) এবং অন্যান্য।
  • দক্ষিণ আফ্রিকায় : এমবোম্বেলার জন্য এনএলপি (পূর্বে নেলসপ্রুট ) এবং পোলোকওয়েনের জন্য পিটিজি (পূর্বে পিটার্সবার্গ)।
  • দক্ষিণ কোরিয়ায় : Gangneung এর জন্য KAG (পূর্বে Kangnung), TAE for Daegu (পূর্বে Taegu)।
  • তাজিকিস্তানে : খুজান্দের জন্য এলবিডি (পূর্বে লেনিনাবাদ)।
  • তুর্কমেনিস্তানে : KRW- এর জন্য Türkmenbaşy (পূর্বে Krasnovodsk); তুর্কমেনাবাতের জন্য CRZ (পূর্বে চার্দজেভ)।
  • ইউক্রেনে : কিয়েভের জন্য আইইভি (পূর্বে কিয়েভ); লুহানস্কের জন্য VSG (পূর্বে Voroshilovgrad); Kropyvnytskyi (পূর্বে Kirovograd) জন্য KGO ; লভিভের জন্য LWO (পূর্বে Lwów ছিল যখন ১৯৩৯ সাল পর্যন্ত পোল্যান্ডের অংশ ছিল, এবং এখনও রাশিয়ান ভাষায় Lvov বলা হয়); ইভানো-ফ্রাঙ্কিভস্কের জন্য আইএফও (সোভিয়েত সময়ে রাশিয়ান ভাষায় ইভানো-ফ্রাঙ্কভস্ক নামে বানান)।
  • ভিয়েতনামে : হো চি মিন সিটির জন্য SGN (পূর্বে সাইগন)।
  • পশ্চিম সাহারায় : দাখলার জন্য ভিআইএল (পূর্বে ভিলা সিসনেরোস)।

কিছু বিমানবন্দর কোড বর্তমান বিমানবন্দরের সাথে যুক্ত পূর্ববর্তী নামের উপর ভিত্তি করে তৈরি করা হয়, প্রায়শই একটি সামরিক ঐতিহ্য বহন করে। এর মধ্যে রয়েছে:

  • শিকাগোর O'Hare, যা Orchard Field এর পুরানো নামের উপর ভিত্তি করে ওআরডি বরাদ্দ করা হয়। ১৯৫০-এর দশকের মাঝামাঝি সময়ে এটিকে প্রসারিত করা হয় এবং ও'হারে নামকরণ করা হয়।
  • রিকেনব্যাকার আন্তর্জাতিক বিমানবন্দর এলসিকে ব্যবহার করে, লকবোর্ন এয়ার ফোর্স বেসের এটি পূর্বের নাম।
  • উত্তর টেক্সাস আঞ্চলিক বিমানবন্দর PNX ব্যবহার করে, পেরিন এয়ার ফোর্স স্টেশনের এটি পূর্বের নামের জন্য।
  • ফ্রেসনো ইয়োসেমাইট ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট কোড এফএটি ব্যবহার করে, যা এয়ারপোর্টের আগের নাম ফ্রেসনো এয়ার টার্মিনাল থেকে নেওয়া।
  • অরল্যান্ডো আন্তর্জাতিক বিমানবন্দর অরল্যান্ডো আর্মি এয়ার ফিল্ড ২ হিসাবে প্রতিষ্ঠিত হয় কিন্তু ১৯৫৮ সালে মাঠে বিধ্বস্ত হওয়া উইং কমান্ডারের সম্মানে ১৯৫৯ সালে ম্যাককয় এয়ার ফোর্স বেস নামকরণের জন্য এমসিও ব্যবহার করে। এটি ১৯৬০-এর দশকের গোড়ার দিকে যৌথ বেসামরিক/সামরিক ব্যবহারে রূপান্তরিত হয় এবং ম্যাককয়-এ অরল্যান্ডো জেটপোর্টের নামকরণ করা হয়, তারপর ১৯৮০-এর দশকের শুরুতে অরল্যান্ডো আন্তর্জাতিক বিমানবন্দরের নামকরণ করে।
  • স্পোকেন আন্তর্জাতিক বিমানবন্দরটি ১৯৬০ সালে তাই নামকরণ করা হয় কিন্তু জিইজি দ্বারা যায় কারণ এটি প্রাক্তন গিগার মাঠে নির্মিত হয়, ১৯৪১ সালে মেজর হ্যারল্ড গেইগারের নামকরণ করা হয় যখন মার্কিন সেনাবাহিনী এটি গ্রহণ করে।
  • লুই আর্মস্ট্রং নিউ অরলিন্স ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের নামকরণ করা হয় ময়স্যান্ট ফিল্ডের নামানুসারে ডেয়ারডেভিল অ্যাভিয়েটর জন মোইস্যান্টের নামে, যিনি ১৯১০ সালে কৃষি জমিতে একটি বিমান দুর্ঘটনায় মারা জান যেখানে এখন বিমানবন্দরটি অবস্থিত। এর আইএটিএ কোড MSY Moisant Stock Yards থেকে নেওয়া হয়, কারণ লেকফ্রন্ট এয়ারপোর্ট নতুন কোডটি ধরে রাখে।
  • Lehigh Valley International Airport এবিএ ব্যবহার করে, এর আগের নাম অ্যালেনটাউন - বেথলেহেম - ইস্টন আন্তর্জাতিক বিমানবন্দর।
  • উইলিয়াম আর. ফেয়ারচাইল্ড ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট সিএলএম ব্যবহার করে, যার পূর্বের নাম Clallam County Municipal Landing Field।
  • শিকাগো এক্সিকিউটিভ এয়ারপোর্ট PWK ব্যবহার করে, তার পূর্বের নামের জন্য, পালওয়াকি মিউনিসিপ্যাল এয়ারপোর্ট (যা প্যালাটাইন রোড এবং মিলওয়াকি এভিনিউ এর অবস্থান থেকে উদ্ভূত করা হয়)।
  • ডালাস এক্সিকিউটিভ এয়ারপোর্ট আরবিডি ব্যবহার করে, এর পূর্বের নাম রেডবার্ড এয়ারপোর্টের জন্য।
  • টিএসটিসি ওয়াকো বিমানবন্দর সিএনডাব্লিউ ব্যবহার করে, কারণ পূর্বে এটি কোনালি এয়ার ফোর্স বেস ছিল।
  • Glacier Park International Airport এফসিএ ব্যবহার করে, এর পূর্বের নাম Flathead County Airport নামের জন্য।

কিছু বিমানবন্দরের নাম প্রশাসনিক বিভাগ বা আশেপাশের শহরের জন্য করা হয়, যেখানে তারা অবস্থান করে।

কয়েকটি হচ্ছে,

  • গ্র্যান্ড স্ট্র্যান্ড বিমানবন্দর দক্ষিণ ক্যারোলিনার ক্রিসেন্ট বিচের প্রাক্তন পৌরসভার জন্য সিআরই ব্যবহার করে থাকে।
  • সান ইগনাসিও টাউন এয়ারস্ট্রিপ, সান ইগনাসিও, বেলিজে অবস্থিত, সিওয়াইডি ব্যবহার করে এটি কায়ো জেলায় অবস্থিত।
  • ভার্জিনিয়ার আর্লিংটনের রোনাল্ড রিগান ওয়াশিংটন জাতীয় বিমানবন্দর ডিস্ট্রিক্ট অফ কলম্বিয়া (ডিসি) এবং আর্লিংটনের জন্য ডিসিএ ব্যবহার করে থাকে।
  • সৌদি আরবের বুরাইদাহে প্রিন্স নায়েফ বিন আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর আল-কাসিম প্রদেশের (এল কাসিম) জন্য ইএলকিউ ব্যবহার করে থাকে।
  • সুদানের দামাজিন বিমানবন্দর নিকটবর্তী রোসেইরেস বাঁধের জন্য আরএসএস ব্যবহার করে থাকে।

অন্যান্য বিমানবন্দর কোডগুলি অস্পষ্ট উৎস এবং প্রতিটির নিজস্ব বিশেষত্ব আছে।

যেমন,

  • ন্যাশভিল তার পূর্বের নাম বেরি ফিল্ডের জন্য বিএনএ ব্যবহার করে, এরপর থেকে B erry N ashville A বিমানবন্দর।
  • লুইসভিল মোহাম্মদ আলী আন্তর্জাতিক বিমানবন্দর হল স্ট্যান্ডিফোর্ড ফিল্ডের জন্য এসডিএফ, এর আসল নাম (ড. এলিশা ডেভিড স্ট্যান্ডিফোর্ড যিনি একজন ব্যবসায়ী এবং আইন প্রণেতা হিসেবে লুইসভিলের পরিবহন ইতিহাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং যে জমিতে বিমানবন্দরটি নির্মিত হয় তার মালিকানা ছিল।) [১৩]
  • নক্সভিল চার্লস ম্যাকগি টাইসনের জন্য টিওয়াইএসব্যবহার করে, যার পরিবার নক্সভিলের প্রথম বিমানবন্দরের জন্য জমি দান করেন।
  • কাহুলুই, মাউয়ের প্রধান প্রবেশদ্বার, হাওয়াইয়ান বিমান চলাচলের অগ্রগামী বার্ট্রাম জে. এইচ ওগ -এর প্রতি শ্রদ্ধা জানাতে OGG ব্যবহার করে।
  • গোল্ড কোস্ট, অস্ট্রেলিয়া, OOL ব্যবহার করে তার পূর্বের নাম কুলাঙ্গট্টা বিমানবন্দরের কারণে, যার নামকরণ করা হয়েছে শহরতলির নামে
  • সানশাইন কোস্ট, অস্ট্রেলিয়া, MCY ব্যবহার করে এর পূর্বের নামগুলির কারণে Maroochydore Airport এবং Maroochydore-Sunshine Coast Airport. এটি আসলে Maroochydore এর পরিবর্তে Marcoola তে অবস্থিত।
  • ইয়ান'আন নান্নিওয়ান বিমানবন্দর ইয়ান'আনের পুরানো বিমানবন্দর, ইয়ান'আন এরশিলিপু বিমানবন্দর থেকে ইএনওয়াইকোড উত্তরাধিকার সূত্রে পায়।

এশিয়াতে, যে কোডগুলি তাদের শহরের নামের সাথে মেলে না তার মধ্যে রয়েছে নিগাতার কেআইজে, নানচাংয়ের কেএইচএন, পিয়ংইয়ংয়ের এফএনজে এবং কোবের ইউকেবি ।

একক বিমানবন্দরের জন্য একাধিক কোড[সম্পাদনা]

ইউরোএয়ারপোর্ট বাসেল মুলহাউস ফ্রেইবার্গ, যা তিনটি দেশে পরিষেবা দেয়, তিনটি বিমানবন্দর কোড রয়েছে: বিএসএল, এমএলএইস, ইএপি

শহরের ইংরেজি নাম ব্যবহার করে বিমানবন্দর কোড[সম্পাদনা]

কিছু ইউরোপীয় শহরের তাদের নিজ নিজ ভাষায় ইংরেজির চেয়ে আলাদা নাম রয়েছে, তবুও বিমানবন্দর কোড শুধুমাত্র ইংরেজি নামকে উপস্থাপন করে। উদাহরণ অন্তর্ভুক্ত:

  • CGN - কোলোন/কোলন (জার্মানি)।
  • CPH - কোপেনহেগেন/কোবেনহাভন (ডেনমার্ক)।
  • FLR - ফ্লোরেন্স/ফিরেঞ্জ (ইতালি)।
  • GVA - জেনেভা/জেনেভ (সুইজারল্যান্ড)।
  • OPO - ওপোর্টো/পোর্তো (পর্তুগাল)।
  • PRG - প্রাগ/প্রাহা (চেকিয়া)।
  • VCE - ভেনিস/ভেনেজিয়া (ইতালি)।
  • VIE - ভিয়েনা/উইয়েন (অস্ট্রিয়া)।

লক কোড[সম্পাদনা]

নির্ধারিত পরিষেবা সহ বেশ কয়েকটি বিমানবন্দর রয়েছে যেগুলিকে আইসিএও কোড বরাদ্দ করা হয়নি যেগুলিতে আইএটিএ কোড আছে৷ উদাহরণস্বরূপ, আলাস্কার বেশ কয়েকটি বিমানবন্দরে বাণিজ্যিক পরিষেবার সময়সূচী আছে, যেমন স্টেবিন্স এবং নানওয়ালেক, যা পরিবর্তে FAA কোড ব্যবহার করে। এছাড়াও নির্ধারিত পরিষেবা সহ বিমানবন্দর রয়েছে যার জন্য আইসিএও কোড আছে কিন্তু আইএটিএ কোড নেই, যেমন মালাউইয়ের এনখোটাকোটা বিমানবন্দর/টাঙ্গোল বিমানবন্দর বা টোকিও, জাপানের চোফু বিমানবন্দর । এছাড়াও রাশিয়ায় বেশ কয়েকটি ছোট বিমানবন্দর রয়েছে (যেমন ওমসুকচান বিমানবন্দর ) যা বুকিংয়ের জন্য অভ্যন্তরীণ রাশিয়ান কোড ব্যবহার করে। এই বিমানবন্দরগুলিতে ফ্লাইটগুলি আন্তর্জাতিক এয়ার বুকিং সিস্টেমের মাধ্যমে বুক করা যায় না বা সেখানে আন্তর্জাতিক লাগেজ স্থানান্তরিত করা যায় না এবং এইভাবে এয়ারলাইন বা ঘরোয়া বুকিং সিস্টেমের মাধ্যমে এর পরিবর্তে বুক করা হয়। এইভাবে, কোনও সিস্টেমই সম্পূর্ণরূপে নির্ধারিত পরিষেবা সহ সমস্ত বিমানবন্দর অন্তর্ভুক্ত করে না। গ্রিনল্যান্ডের বেশ কয়েকটি হেলিপোর্টে ৩-অক্ষরের কোড রয়েছে যা অভ্যন্তরীণভাবে ব্যবহৃত হয় যা দূরবর্তী দেশগুলির বিমানবন্দরগুলির জন্য আইএটিএ কোড হতেও পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Airline and Location Code Search"Iata.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৬-১৯ 
  2. "Baggage Standards"Iata.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৬-১৯ "Baggage Standards". Iata.org. Retrieved 2021-06-19.
  3. "Directory of Strategic Partners"Iata.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৬-১৯ "Directory of Strategic Partners". Iata.org. Retrieved 2021-06-19.
  4. "BAGTAG - For everyone who likes to travel smart, easy and fast."Bagtag.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৬-১৯ "BAGTAG - For everyone who likes to travel smart, easy and fast". Bagtag.com. Retrieved 2021-06-19.
  5. "Understanding Airport Location Identifiers"Airportguide.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৬-১৯ 
  6. "IATA 3-Letters Station Codes"Igccllc.net (ইংরেজি ভাষায়)। ২০১৪-০৩-০২। ২০২১-০৬-২৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০৬-১৯ 
  7. "Airport ABCs: An Explanation of Airport Identifier Codes"Air Line Pilot। Air Line Pilots Association। ১৯৯৪। ৭ ফেব্রুয়ারি ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ জানুয়ারি ২০১২ 
  8. "Why Do Canadian Airport Codes Start With The Letter 'Y'? | Airport Codes Explained"Airfarewatchdog Blog (ইংরেজি ভাষায়)। ২০১৯-০৩-০৭। সংগ্রহের তারিখ ২০২১-০৬-১৯ 
  9. "This is why Toronto's airport code is YYZ"Blogto.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৬-১৯ 
  10. "YYC: Calgary Airport Authority"। সংগ্রহের তারিখ ২২ মার্চ ২০১৫ 
  11. "Vancouver International Airport Homepage"Yvr.ca। ২ জুলাই ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০২২ 
  12. "Airline and Location Code Search"Iata.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০১-১৪ 
  13. "SDF History"Louisville Muhammad Ali International Airport (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-১১-২৯