লাদাখ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লাদাখ
ལ་དྭགས་
কেন্দ্রশাসিত অঞ্চল
উপর থেকে ঘড়ির কাঁটার ক্রমে: রাংডুম গ্রাম, সুরু উপত্যকা, লেহ, লাদাখে অবস্থিত তাংলাং গিরিবর্ত্ম এবং লিকির বৌদ্ধ মন্দির
লাদাখের অফিসিয়াল লোগো
লোগো
লাদাখের অবস্থান
স্থানাঙ্ক: ৩৪°০৮′ উত্তর ৭৭°৩৩′ পূর্ব / ৩৪.১৪° উত্তর ৭৭.৫৫° পূর্ব / 34.14; 77.55
দেশ ভারত
রাজধানীলেহ,[১] কার্গিল[২]
সরকার
 • শাসকলাদাখ প্রশাসন
 • উপরাজ্যপালরাধা কৃষ্ণ মাথুর
 • সাংসদজামিয়াং ৎসেরিং নামগিয়াল (বিজেপি)
 • উচ্চ আদালতজম্মু ও কাশ্মীর উচ্চ আদালত
আয়তন[৩][ক]
 • মোট৮৬,৯০৪ বর্গকিমি (৩৩,৫৫৪ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)
 • মোট২,৭৪,২৮৯
 • জনঘনত্ব৩.২/বর্গকিমি (৮.২/বর্গমাইল)
ভাষা
 • কথ্যলাদাখি, তিব্বতি, কাশ্মীরি, উর্দু, বালটি
সময় অঞ্চলআইএসটি (ইউটিসি+৫:৩০)
যানবাহন নিবন্ধনLA 17[৪]
ওয়েবসাইটladakh.nic.in

লাদাখ বা লা-দ্বাগস (তিব্বতি: ལ་དྭགས, ওয়াইলি: la dwags) ভারতের একটি কেন্দ্র শাসিত অঞ্চল, এই অঞ্চলের উত্তরে কুনলুন পর্বতশ্রেণী এবং দক্ষিণে হিমালয় দ্বারা বেষ্টিত, ১৯৪৭ সাল থেকে এই অঞ্চলটি ভারত, পাকিস্তান এবং চীনের মধ্যে বিরোধের বিষয় হয়ে দাঁড়িয়েছে।[৫][৬] এর পূর্বে তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চল, দক্ষিণে হিমাচল প্রদেশ রাজ্য, ভারতীয় কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং পশ্চিমে পাকিস্তান-শাসিত গিলগিত-বালতিস্তান এবং জিনজিয়াংয়ের দক্ষিণ-পশ্চিম কোণটি সীমাবদ্ধ  সুদূর উত্তরে কারাকোরাম পাস। এটি কারাকোরাম পরিসরের সিয়াচেন হিমবাহ থেকে উত্তরে মূল গ্রেট হিমালয় পর্যন্ত বিস্তৃত।[৭] এই এলাকার অধিবাসীরা ইন্দো-আর্য এবং তিব্বতী বংশোদ্ভুত। লাদাখ ভারতের জনবিরল এলাকাগুলির মধ্যে অন্যতম। ঐতিহাসিককাল ধরে বালটিস্তান উপত্যকা, সিন্ধু নদ উপত্যকা, জাংস্কার, লাহুল ও স্পিটি, রুদোক ও গুজ সহ আকসাই চিন এবং নুব্রা উপত্যকা লাদাখের অংশ ছিল। জনবসতিহীন আকসাই চিন সমভূমি নিয়ে গঠিত পূর্ব প্রান্ত, ভারত সরকার লাদাখের অংশ হিসেবে দাবি করেছে এবং ১৯৬৩ থেকে চীনের নিয়ন্ত্রণে রয়েছে।[৮][৯]

অতীতে লাদাখ গুরুত্বপূর্ণ বাণিজ্য রুটের সংযোগস্থলে তার কৌশলগত অবস্থান থেকে গুরুত্ব পেয়েছে,[১০] কিন্তু ১৯৬০-এর দশকে চীনা কর্তৃপক্ষ তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চল এবং লাদাখের মধ্যে সীমান্ত বন্ধ করে দিলে, আন্তর্জাতিক বাণিজ্য কমে যায়। ১৯৭৪ সাল থেকে, ভারত সরকার সফলভাবে লাদাখে পর্যটনকে উৎসাহিত করেছে। যেহেতু লাদাখ কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ, ভারতীয় সামরিক এই অঞ্চলে একটি শক্তিশালী উপস্থিতি বজায় রাখে।

লাদাখের বৃহত্তম শহরটি হল লেহ, তারপরে রয়েছে কার্গিল, দুটিই জেলা সদর দপ্তর, যথাক্রমে লেহ জেলাকার্গিল জেলার[১১] লেহ জেলা সিন্ধু, শিওক এবং নুব্রা নদীর উপত্যকা নিয়ে গঠিত। কার্গিল জেলা সুরু, দ্রাস এবং জানস্কার নদীর উপত্যকা নিয়ে গঠিত। প্রধান জনবসতিপূর্ণ অঞ্চলগুলি নদী উপত্যকায়, কিন্তু পাহাড়ের ঢালগুলিও যাযাবরদের (চাংপাদের) বাসস্থান। এই অঞ্চলের প্রধান ধর্মীয় গোষ্ঠী হল মুসলিম (প্রধানত শিয়া) (৪৬%), বৌদ্ধ (প্রধানত তিব্বতি বৌদ্ধ) (৪০%), হিন্দু (১২%) এবং অন্যান্য (২%)।[১২][১৩] তিব্বতী সংস্কৃতি দ্বারা লাদাখ প্রচন্ডভাবে প্রভাবিত বলে এই অঞ্চলকে ক্ষুদ্র তিব্বত বলা হয়ে থাকে।

জম্মু ও কাশ্মীর পুনর্গঠন আইন পাস হওয়ার পর, ৩১ অক্টোবর ২০১৯-এ লাদাখ ভারতের একটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। এর আগে, এটি জম্মু ও কাশ্মীর রাজ্যের অংশ ছিল। লাদাখ হল সবচেয়ে বড় এবং জনসংখ্যা অনুসারে দ্বিতীয় সর্বনিম্ন জনবহুল ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল।

নামের বুৎপত্তি[সম্পাদনা]

শাস্ত্রীয় নাম তিব্বতি: ལ་དྭགསওয়াইলি: La dwags Wylie : La dwags, THL : la dak মানে "উচ্চ পথের দেশ"। বিভিন্ন তিব্বতি উপভাষায় লাদাক এর উচ্চারণ, ইংরেজি বানান Ladakh ফার্সি: ladāx থেকে উদ্ভূত।

অঞ্চলটি আগে মরিয়ুল নামে পরিচিত ছিল।

মধ্যযুগীয় ইসলামিক পণ্ডিতরা লাদাখকে গ্রেট তিব্বত বলে অভিহিত করেছেন (তুর্কো-আরবি তি- বাত থেকে উদ্ভূত, যার অর্থ "পার্শ্বভূমি"); কাশ্মীরের আশেপাশে বাল্টিস্তান এবং অন্যান্য ট্রান্স-হিমালয় রাজ্যগুলিকে "ছোট তিব্বত" হিসাবে উল্লেখ করা হয়েছিল। [খ]

ইতিহাস[সম্পাদনা]

প্রাচীন ইতিহাস[সম্পাদনা]

৫৬৫ খ্রিস্টাব্দে দক্ষিণ এশিয়া

লাদাখের অনেক অংশে প্রাপ্ত শিলা খোদাই ইঙ্গিত দেয় যে এলাকাটি নিওলিথিক যুগ থেকে বসবাস করে আসছে।[১৫] লাদাখের আদি বাসিন্দারা যাযাবরদের নিয়ে গঠিত যা কাম্পা নামে পরিচিত। পরবর্তীতে কুল্লু এবং ব্রোকপাসের মনস দ্বারা বসতি স্থাপন করা হয়েছিল যারা গিলগিট থেকে উদ্ভূত হয়েছিল। ১ম শতাব্দীর দিকে লাদাখ কুশান সাম্রাজ্যের একটি অংশ ছিল।বৌদ্ধধর্ম ২য় শতাব্দীতে কাশ্মীর থেকে পশ্চিম লাদাখে ছড়িয়ে পড়ে।৭ম শতাব্দীর বৌদ্ধ পরিব্রাজক জুয়ানজাং তার বিবরণে এই অঞ্চলের বর্ণনা দিয়েছেন। লাদাখের জুয়ানজাং-এর শব্দ হল মো-লো-সো, যেটিকে শিক্ষাবিদরা *মালাসা, *মারাসা বা *মরাসা হিসাবে পুনর্গঠন করেছেন, যা এই অঞ্চলের আসল নাম বলে মনে করা হয়। [১৬] [১৭]

প্রথম সহস্রাব্দের বেশিরভাগ সময়, পশ্চিম তিব্বত ঝাংঝুং রাজ্য(গুলি) নিয়ে গঠিত, যা বন ধর্ম পালন করত। কাশ্মীর এবং ঝাংঝুং এর মধ্যে স্যান্ডউইচ, লাদাখ বিকল্পভাবে এই শক্তিগুলির একটি বা অন্যের নিয়ন্ত্রণে ছিল বলে মনে করা হয়। শিক্ষাবিদরা "উচ্চ লাদাখে" (সিন্ধু উপত্যকার মধ্যভাগ থেকে দক্ষিণ-পূর্বে) ঝাংঝুং ভাষা ও সংস্কৃতির শক্তিশালী প্রভাব খুঁজে পান। ঝাংঝুং-এর শেষপর্যন্ত রাজা লাদাখ থেকে এসেছেন বলে জানা যায়।

আনুমানিক ৬৬০ খ্রিস্টাব্দ থেকে, মধ্য তিব্বত এবং চীন তারিম অববাহিকা (বর্তমান জিনজিয়াং ) এর "চারটি গ্যারিসন" নিয়ে প্রতিদ্বন্দ্বিতা শুরু করে, একটি লড়াই যা তিন শতাব্দী ধরে চলে। ঝাংঝুং আনু. ৬৩৪ এবং চিরতরে অদৃশ্য হয়ে গেছে।কাশ্মীরের কারকোটা সাম্রাজ্য এবং উমাইয়া খিলাফতও খুব শীঘ্রই জিনজিয়াংয়ের জন্য প্রতিযোগিতায় যোগ দেয়।বাল্টিস্তান এবং লাদাখ এই লড়াইয়ের কেন্দ্রে ছিল। শিক্ষাবিদরা লাদাখী ইতিহাসের তির্যক থেকে অনুমান করেন যে লাদাখ এই সময়ে তিব্বতের প্রতি প্রাথমিক আনুগত্যের জন্য ঋণী ছিল, তবে এটি সাংস্কৃতিক চেয়ে বেশি রাজনৈতিক ছিল। লাদাখ বৌদ্ধধর্মাবলম্বী ছিল এবং এর সংস্কৃতি তখনও তিব্বতি ছিল না।[১৮]

মধ্যযুগীয় ইতিহাস[সম্পাদনা]

লেহ প্রাসাদের পাশে লেহ-এর জামে মসজিদ

১৩৮০ এবং ১৫১০ এর দশকের শুরুর মধ্যে, অনেক ইসলাম ধর্মপ্রচারক ইসলাম প্রচার করেছিলেন এবং লাদাখী জনগণকে ধর্মান্তরিত করেছিলেন। সাইয়্যিদ আলী হামাদানি, সাইয়্যেদ মুহাম্মদ নুর বক্স এবং মীর শামসুদ্দিন ইরাকী ছিলেন তিনজন গুরুত্বপূর্ণ সুফি ধর্মপ্রচারক যারা স্থানীয়দের কাছে ইসলাম প্রচার করেছিলেন। মীর সাইয়্যেদ আলীই প্রথম যিনি লাদাখে মুসলমানদের ধর্মান্তরিত করেছিলেন এবং প্রায়শই লাদাখে ইসলামের প্রতিষ্ঠাতা হিসাবে বর্ণনা করা হয়। লাদাখের রাজধানী মুলভে, পদুম এবং শে সহ এই সময়ের মধ্যে লাদাখে বেশ কয়েকটি মসজিদ নির্মিত হয়েছিল। তাঁর প্রধান শিষ্য, সাইয়্যেদ মুহাম্মদ নুর বক্শও লাদাখতে ইসলাম প্রচার করেছিলেন এবং বাল্টি জনগণ দ্রুত ইসলামে ধর্মান্তরিত হয়েছিল।নূরবকশিয়া ইসলাম তার নামে নামকরণ করা হয়েছে এবং তার অনুসারীরা শুধুমাত্র বাল্টিস্তান এবং লাদাখে পাওয়া যায়। তার যৌবনকালে, সুলতান জয়ন-উল-আবিদিন তার প্রতি অসম্মান দেখানোর জন্য রহস্যবাদী শেখ জয়ন শাহওয়ালিকে বহিষ্কার করেছিলেন। শেখ তখন লাদাখে যান এবং বহু লোককে ইসলাম ধর্মে ধর্মান্তরিত করেন। ১৫০৫ সালে, শামসুদ্দিন ইরাকি, একজন বিখ্যাত শিয়া পণ্ডিত, কাশ্মীর এবং বাল্টিস্তান সফর করেন। তিনি কাশ্মীরে শিয়া ইসলাম প্রচারে সাহায্য করেছিলেন এবং বাল্টিস্তানের সিংহভাগ মুসলমানকে তার চিন্তাধারায় রূপান্তরিত করেছিলেন।

থিকসে মনাস্ট্রি, লাদাখ

এই সময়ের পরে ইসলামের কী ঘটেছিল তা স্পষ্ট নয় এবং এটি একটি ধাক্কা পেয়েছে বলে মনে হয়।মির্জা মুহম্মদ হায়দার দুঘলত যিনি ১৫৩২, ১৫৪৫ এবং ১৫৪৮ সালে লাদাখ আক্রমণ করেছিলেন এবং সংক্ষিপ্তভাবে জয় করেছিলেন, তাঁর আক্রমণের সময় লেহে ইসলামের কোনও উপস্থিতি রেকর্ড করে না যদিও শিয়া ইসলাম এবং নূরবকশিয়া ইসলাম লাদাখের অন্যান্য অঞ্চলে বিকাশ লাভ করতে থাকে।[১৯]

রাজা ভগান লাদাখকে পুনরায় একত্রিত ও শক্তিশালী করেন এবং নামগ্যাল রাজবংশ প্রতিষ্ঠা করেন ( নামগিয়ালের অর্থ বেশ কয়েকটি তিব্বতি ভাষায় "বিজয়ী")।নামগিয়ালরা বেশিরভাগ মধ্য এশিয়ার আক্রমণকারীদের বিতাড়িত করে এবং সাময়িকভাবে রাজ্যটিকে নেপাল পর্যন্ত প্রসারিত করেছিল।[১৫] রাজা আলী শের খান আনচানের নেতৃত্বে বাল্টি আক্রমণের সময় অনেক বৌদ্ধ মন্দির এবং প্রত্নবস্তু ক্ষতিগ্রস্ত হয়।আলী শের খান রাজা ও তার সৈন্যদের বন্দী করে নেন। জাময়াং নামগ্যালকে পরে আলী শের খান সিংহাসনে পুনরুদ্ধার করেন এবং বিয়েতে একজন মুসলিম রাজকুমারীর হাত দেন। তার নাম ছিল গয়াল খাতুন বা আরগিয়াল খাতুম।তিনি প্রথম রানী হতেন এবং তার পুত্র পরবর্তী শাসক হতেন।তার পিতা কে ছিলেন তা নিয়ে ঐতিহাসিক বিবরণ ভিন্ন।কেউ কেউ আলীর মিত্র এবং খাপলু ইয়াবগো শে গিলাজির রাজাকে তার পিতা হিসেবে চিহ্নিত করেন, আবার কেউ কেউ আলীকে পিতা হিসেবে চিহ্নিত করেন। ১৭ শতকের গোড়ার দিকে জাময়াং এবং গয়ালের পুত্র সেঙ্গে নামগ্যাল দ্বারা ধ্বংস হওয়া প্রত্নবস্তু এবং গনপা পুনরুদ্ধারের প্রচেষ্টা করা হয়েছিল। তিনি জাংস্কর এবং স্পিতিতে রাজ্য বিস্তার করেন। মুঘলদের দ্বারা লাদাখের পরাজয় সত্ত্বেও, যারা ইতিমধ্যেই কাশ্মীর এবং বাল্টিস্তানকে সংযুক্ত করেছিল, লাদাখ তার স্বাধীনতা ধরে রেখেছে।

রাজা সেওয়াং নামগ্যাল এবং জাময়াং নামগ্যালের সাম্রাজ্য, প্রায় ১৫৬০-১৬০০ খ্রী।
লেহ প্রাসাদে ডসমোচে উৎসবের সময় চাম নাচ

১৭ শতকের শুরুতে বাল্টি আক্রমণ এবং জাময়াংয়ের সাথে গয়ালের বিয়ের পর লেহ এলাকায় ইসলামের শিকড় শুরু হয়।মুসলিম সেবক এবং সঙ্গীতজ্ঞদের একটি বড় দল গয়ালের সাথে লাদাখে পাঠানো হয়েছিল এবং ব্যক্তিগত মসজিদ তৈরি করা হয়েছিল যেখানে তারা প্রার্থনা করতে পারে।মুসলিম সঙ্গীতজ্ঞরা পরবর্তীতে লেহে বসতি স্থাপন করেন। কয়েকশত বাল্টিস রাজ্যে চলে যায় এবং মৌখিক ঐতিহ্য অনুসারে অনেক মুসলিম ব্যবসায়ীকে বসতি স্থাপনের জন্য জমি দেওয়া হয়েছিল।পরবর্তী বছরগুলোতে আরো অনেক মুসলমানকে বিভিন্ন উদ্দেশ্যে আমন্ত্রণ জানানো হয়েছিল।

১৭ শতকের শেষের দিকে, লাদাখ তিব্বতের সাথে তার বিরোধে ভুটানের পক্ষে ছিল যা অন্যান্য কারণে তিব্বত কেন্দ্রীয় সরকার দ্বারা আক্রমণের ফলে হয়েছিল। এই ঘটনাটি ১৬৭৯-১৬৮৪ সালের তিব্বত-লাদাখ-মুঘল যুদ্ধ নামে পরিচিত। কাশ্মীরি ইতিহাসবিদরা দাবি করেন যে এর পরে মুঘল সাম্রাজ্যের সাহায্যের বিনিময়ে রাজা ইসলাম গ্রহণ করেছিলেন, তবে লাদাখি ইতিহাসে এমন কিছু উল্লেখ নেই।রাজা রাজ্য রক্ষার বিনিময়ে মুঘলদের প্রতি শ্রদ্ধা জানাতে রাজি হন। মুঘলরা অবশ্য ৫ম দালাই লামার দ্বারা অর্থ প্রদানের পর প্রত্যাহার করে নেয়। জুঙ্গার সাম্রাজ্যের খান গালদান বোশুগতু খানের শক্তিবৃদ্ধির সাহায্যে ১৬৮৪ সালে তিব্বতিরা আবার আক্রমণ করে।তিব্বতিরা বিজয়ী হয়েছিল এবং লাদাখের সাথে একটি চুক্তি সম্পন্ন করে তারপর তারা ১৬৮৪ সালের ডিসেম্বরে লাসায় ফিরে আসে। ১৬৮৩ সালে টিংমোসগ্যাং চুক্তি তিব্বত এবং লাদাখের মধ্যে বিরোধ নিষ্পত্তি করে কিন্তু লাদাখের স্বাধীনতাকে কঠোরভাবে সীমিত করে।

ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্য[সম্পাদনা]

১৯৪৭ সালে ভারত বিভক্তির সময়, ডোগরা শাসক মহারাজা হরি সিং ভারতে যোগদানের চুক্তিতে স্বাক্ষর করেছিলেন।গিলগিট থেকে পাকিস্তানি হানাদাররা লাদাখে পৌঁছেছিল এবং তাদের উচ্ছেদের জন্য সামরিক অভিযান শুরু হয়েছিল।সেনা প্রকৌশলীদের দ্বারা সোনমার্গ থেকে জোজি লা পর্যন্ত পোনি ট্রেইলের যুদ্ধকালীন রূপান্তর ট্যাঙ্কগুলিকে উপরে উঠতে এবং সফলভাবে পাসটি দখল করতে দেয়।অগ্রসর হতে থাকে।দ্রাস, কার্গিল ও লেহ মুক্ত করা হয় এবং লাদাখকে অনুপ্রবেশকারীদের হাত থেকে মুক্ত করা হয়।

১৯৪৯ সালে, চীন নুব্রা এবং জিনজিয়াংয়ের মধ্যে সীমান্ত বন্ধ করে দেয়, পুরানো বাণিজ্য রুটগুলিকে অবরুদ্ধ করে। ১৯৫৫ সালে চীন আকসাই চিন এলাকার মাধ্যমে জিনজিয়াং এবং তিব্বতের সংযোগ সড়ক নির্মাণ শুরু করে।আকসাই চিনের নিয়ন্ত্রণ ধরে রাখার ভারতীয় প্রচেষ্টা 1962 সালের চীন-ভারত যুদ্ধের দিকে পরিচালিত করে, যা ভারত হেরে যায়।পাকিস্তানের সঙ্গে যৌথভাবে কারাকোরাম হাইওয়েও তৈরি করেছে চীন।ভারত এই সময়ের মধ্যে শ্রীনগর-লেহ হাইওয়ে নির্মাণ করেছিল, শ্রীনগর এবং লেহ-এর মধ্যে যাত্রার সময় ১৬ দিন থেকে কমিয়ে দুই দিন।তবে শীতকালে ভারী তুষারপাতের কারণে রুটটি বন্ধ থাকে। একটি ৬.৫ কিমি (৪.০ মা) নির্মাণ জোজি লা পাস জুড়ে টানেলটি সারা বছর ধরে রুটটিকে কার্যকর করার জন্য বিবেচনাধীন রয়েছে। [১৫]

জাতীয় সড়ক নং ১

১৯৯৯ সালের কার্গিল যুদ্ধ, ভারতীয় সেনাবাহিনীর "অপারেশন বিজয়" কোডনাম, শ্রীনগর-লেহ মহাসড়কের প্রধান অবস্থানগুলি উপেক্ষা করে পশ্চিম লাদাখের কিছু অংশে, যথা কার্গিল, দ্রাস, মুশকোহ, বাটালিক এবং চোরবাতলাতে পাকিস্তানি সেনাদের অনুপ্রবেশ দেখেছিল।ভারতীয় সেনাবাহিনী যথেষ্ট আর্টিলারি এবং বিমান বাহিনীর সহায়তায় উচ্চ উচ্চতায় ব্যাপক অভিযান শুরু করেছিল। নিয়ন্ত্রণ রেখার ভারতীয় দিক থেকে পাকিস্তানি সৈন্যদের উচ্ছেদ করা হয়েছিল, যেটিকে ভারত সরকার সম্মান করার নির্দেশ দিয়েছিল এবং যেটি ভারতীয় সেনারা অতিক্রম করেনি।ভারত সরকার ভারতীয় জনগণের দ্বারা সমালোচিত হয়েছিল কারণ ভারত ভারতের প্রতিপক্ষ: পাকিস্তান এবং চীনের চেয়ে ভৌগোলিক সমন্বয়কে বেশি সম্মান করে। [পৃষ্ঠা নম্বর প্রয়োজন] [ পৃষ্ঠা প্রয়োজন ]

লাদাখ অঞ্চলটি ১৯৭৯ সালে কার্গিল এবং লেহ জেলায় বিভক্ত হয়েছিল। ১৯৮৯ সালে, বৌদ্ধ এবং মুসলমানদের মধ্যে সহিংস দাঙ্গা হয়েছিল।কাশ্মীরি -অধ্যুষিত রাজ্য সরকারের স্বায়ত্তশাসনের দাবির পর, ১৯৯০-এর দশকে লাদাখ স্বায়ত্তশাসিত পার্বত্য উন্নয়ন পরিষদ তৈরি করা হয়েছিল।লেহ এবং কার্গিল জেলার প্রত্যেকেরই এখন স্থানীয় নীতি এবং উন্নয়ন তহবিলের উপর কিছু নিয়ন্ত্রণ সহ তাদের নিজস্ব স্থানীয়ভাবে নির্বাচিত পার্বত্য পরিষদ রয়েছে। ১৯৯১ সালে, নিপ্পনজান মায়োহোজি লেহে একটি শান্তি প্যাগোডা নির্মাণ করেছিলেন।

লাদাখে ভারতীয় সেনাবাহিনী এবং ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ বাহিনীর ব্যাপক উপস্থিতি ছিল। চীন থেকে আসা এই বাহিনী এবং পিপলস লিবারেশন আর্মি বাহিনী, ১৯৬২ সালের চীন-ভারত যুদ্ধের পর থেকে , প্রকৃত নিয়ন্ত্রণ রেখার লাকাখ অংশে ঘন ঘন স্ট্যান্ড অফ হয়েছে। ৮৫৭-কিলোমিটার-long (৫৩৩ মা) লাদাখে সীমান্ত, মাত্র ৩৬৮ কিমি (২২৯ মা) হল আন্তর্জাতিক সীমান্ত, এবং বাকি ৪৮৯ কিমি (৩০৪ মা) টি কিমি (304 mi) হল প্রকৃত নিয়ন্ত্রণ রেখা। 2014 সালের সেপ্টেম্বরে বিতর্কিত চুমার অঞ্চলে সবচেয়ে বেশি সৈন্য জড়িত স্ট্যান্ড-অফ ছিল যখন 800 থেকে 1,000 ভারতীয় সৈন্য এবং 1,500 চীনা সৈন্য একে অপরের কাছাকাছি এসেছিল।

লাদাখ বিভাগ[সম্পাদনা]

৮ ফেব্রুয়ারী ২০১৯-এ, লাদাখ জম্মু ও কাশ্মীরের মধ্যে একটি পৃথক রাজস্ব এবং প্রশাসনিক বিভাগে পরিণত হয়, যা আগে কাশ্মীর বিভাগের অংশ ছিল।একটি বিভাগ হিসাবে, লাদাখকে তার নিজস্ব বিভাগীয় কমিশনার এবং পুলিশ মহাপরিদর্শক দেওয়া হয়েছিল।

লেহকে প্রাথমিকভাবে নতুন বিভাগের সদর দফতর হিসেবে বেছে নেওয়া হয়েছিল, তবে প্রতিবাদের পর, ঘোষণা করা হয়েছিল যে লেহ এবং কারগিল যৌথভাবে বিভাগীয় সদর দফতর হিসেবে কাজ করবে, প্রতিটি বিভাগীয় কমিশনার এবং পুলিশ মহাপরিদর্শককে সহায়তা করার জন্য একজন অতিরিক্ত বিভাগীয় কমিশনার হোস্ট করবে। প্রতিটি শহরে তাদের অর্ধেক সময় কাটান।

লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চল[সম্পাদনা]

লাদাখ (এল) বিস্তৃত কাশ্মীর অঞ্চলে দেখানো হয়েছে

লাদাখের লোকেরা ১৯৩০ সাল থেকে লাদাখকে একটি পৃথক অঞ্চল হিসাবে গঠনের দাবি জানিয়ে আসছিল, কারণ কাশ্মীর দ্বারা অনুভূত অন্যায্য আচরণ এবং প্রধানত মুসলিম কাশ্মীর উপত্যকার সাথে লাদাখের সাংস্কৃতিক পার্থক্য, যখন কার্গিলের কিছু লোক লাদাখের জন্য কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদার বিরোধিতা করেছিল। ১৯৬৪ সালে কাশ্মীরের "আধিপত্যের" বিরুদ্ধে প্রথম সংগঠিত আন্দোলন শুরু হয়েছিল। ১৯৮০ এর দশকের শেষের দিকে, কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদা পাওয়ার দাবিতে চাপ দেওয়ার জন্য একটি অনেক বড় গণআন্দোলন শুরু হয়েছিল।

আগস্ট ২০১৯-এ, ভারতীয় সংস পুনর্গঠন আইন পাস করেছিল যাতে ৩১ অক্টোবর ২০১৯-এ জম্মু ও কাশ্মীরের বাকি অংশ থেকে আলাদা করে লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে পুনর্গঠন করার বিধান রয়েছে। [২০] আইনের শর্তাবলীর অধীনে, কেন্দ্রশাসিত অঞ্চল ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষে কাজ করা একজন লেফটেন্যান্ট গভর্নর দ্বারা পরিচালিত হয় এবং এর কোনো নির্বাচিত বিধানসভা বা মুখ্যমন্ত্রী নেই।কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিটি জেলা পূর্বের মতো একটি স্বায়ত্তশাসিত জেলা পরিষদ নির্বাচন করে চলেছে।

আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে লাদাখের দাবিটি প্রথমে ১৯৫৫ সালের দিকে সংসদ সদস্য কুশোক বকুলা রিনপোচে উত্থাপন করেছিলেন, যা পরবর্তীতে অন্য সংসদ সদস্য থুপস্তান চেওয়াং এগিয়ে নিয়েছিলেন। প্রাক্তন জম্মু ও কাশ্মীর রাজ্য লাদাখের বৃহৎ ভৌগোলিক এলাকা (মোট আয়তনের 65% সমন্বিত) এর উপর ভিত্তি করে কেন্দ্র সরকারের কাছ থেকে বার্ষিক তহবিলের বড় বরাদ্দ পেতে ব্যবহার করে, কিন্তু লাদাখ রাজ্য বাজেটের মাত্র 2% বরাদ্দ ছিল। এর আপেক্ষিক জনসংখ্যার উপর ভিত্তি করে। [২১] পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে লাদাখ গঠনের প্রথম বছরের মধ্যে, এর বার্ষিক বাজেট বরাদ্দ ৫৭ কোটি থেকে ২৩২ কোটিতে ৪ গুণ বেড়েছে। [২১]

স্বায়ত্তশাসিত জেলা পরিষদ[সম্পাদনা]

৩১ অক্টোবর ২০১৯-এ লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চল গঠনের পর দুটি স্বায়ত্তশাসিত জেলা পরিষদ বিদ্যমান রয়েছেঃ [২২]

জেলার নাম সদর দপ্তর এলাকা (কিমি ) জনসংখ্যা
২০১১ সালের আদমশুমারি
কার্গিল জেলা কার্গিল ১৪,০৩৬ ১৪০,৮০২
লেহ জেলা লেহ ৪৫,১১০ ১৩৩,৪৮৭
মোট ৫৯,১৪৬ ৩৭৪,২৮৯

লাদাখের প্রতিটি জেলা একটি স্বায়ত্তশাসিত জেলা পরিষদ দ্বারা পরিচালিত হয়, তারা হল:

দুটি স্বায়ত্তশাসিত জেলা পরিষদ গ্রাম পঞ্চায়েতের সাথে অর্থনৈতিক উন্নয়ন, স্বাস্থ্যসেবা, শিক্ষা, ভূমি ব্যবহার, কর এবং স্থানীয় শাসন সংক্রান্ত সিদ্ধান্ত নিতে কাজ করে যা ব্লক সদর দফতরে প্রধান নির্বাহী কাউন্সিলর এবং নির্বাহী কাউন্সিলরদের উপস্থিতিতে পর্যালোচনা করা হয়। [২৩]

ভূগোল[সম্পাদনা]

মধ্য লাদাখ অঞ্চলের মানচিত্র

লাদাখ হল ভারতের সর্বোচ্চ মালভূমি যার অধিকাংশই ৩,০০০ মি (৯,৮০০ ফু) -এর বেশি । [১৩] এটি হিমালয় থেকে কুনলুন রেঞ্জ পর্যন্ত বিস্তৃত এবং উচ্চ সিন্ধু নদী উপত্যকা অন্তর্ভুক্ত।[২৪]

সিন্ধু (বামে সবুজ জল) এবং জান্সকার (ডান দিকে বাদামী জল) নদীর সঙ্গম।
লাদাখ অঞ্চলের উচ্চতা বেশি
স্টোক কাংরি সহ লেহ শহরের দৃশ্য

ঐতিহাসিকভাবে, এই অঞ্চলে বাল্টিস্তান ( বালতিউল ) উপত্যকা অন্তর্ভুক্ত ছিল (এখন বেশিরভাগই পাকিস্তান শাসিত কাশ্মীরের অংশে), পুরো সিন্ধু উপত্যকা, দক্ষিণে প্রত্যন্ত জান্সকার, লাহৌল এবং স্পিতি, রুডোক অঞ্চল সহ এনগারির বেশিরভাগ অংশ এবং গুজ। পূর্বে, উত্তর-পূর্বে আকসাই চিন এবং লাদাখ রেঞ্জের খারদং লা এর উত্তরে নুব্রা উপত্যকা। সমসাময়িক লাদাখ পূর্বে তিব্বত, দক্ষিণে লাহৌল এবং স্পিতি অঞ্চল, পশ্চিমে কাশ্মীর উপত্যকা, জম্মু এবং বালতিউল অঞ্চল এবং সুদূর উত্তরে কারাকোরাম গিরিপথ জুড়ে জিনজিয়াংয়ের দক্ষিণ-পশ্চিম কোণে সীমাবদ্ধ। লাদাখ এবং তিব্বত মালভূমির মধ্যে ঐতিহাসিক কিন্তু অস্পষ্ট বিভাজন উত্তরে রুডোকের পূর্বে আলিং কাংরি এবং মাভাং কাংরি সহ শৈলশিরাগুলির জটিল গোলকধাঁধায় শুরু হয় এবং উত্তর-পশ্চিম নেপালের দিকে দক্ষিণ-পূর্ব দিকে চলতে থাকে। বিভক্তির আগে, বাল্টিস্তান (এখন পাকিস্তানের নিয়ন্ত্রণাধীন), লাদাখের একটি জেলা ছিল। স্কারদু ছিল লাদাখের শীতকালীন রাজধানী আর লেহ ছিল গ্রীষ্মকালীন রাজধানী।

এই অঞ্চলের পর্বতশ্রেণী ৪৫ মিলিয়ন বছর আগে গঠিত হয়েছিল। আরও স্থির ইউরেশীয় প্লেটে ভারতীয় প্লেট ভাঁজ করে। প্রবাহ আজও অব্যাহত রয়েছে, যার ফলে হিমালয় অঞ্চলে ঘন ঘন ভূমিকম্প হচ্ছে। [গ] [২৫] লাদাখ রেঞ্জের শিখরগুলি জোজি-লা ( ৫,০০০–৫,৫০০ মি (১৬,৪০০–১৮,০০০ ফু) ) এর কাছাকাছি মাঝারি উচ্চতায় রয়েছে এবং দক্ষিণ-পূর্ব দিকে বৃদ্ধি পায়, নুন-কুন ( ৭,০০০ মি (২৩,০০০ ফু) ) এর যুগল চূড়ায় সমাপ্ত হয়।

সুরু এবং জান্সকার উপত্যকাগুলি হিমালয় এবং জান্সকার রেঞ্জ দ্বারা ঘেরা একটি বড় খাদ তৈরি করে। রংদম হল সুরু উপত্যকার সর্বোচ্চ অধ্যুষিত অঞ্চল, যার পরে উপত্যকাটি বেড়ে ৪,৪০০ মি (১৪,৪০০ ফু) -এ পৌঁছেছে পেনসি-লা, জান্সকারের প্রবেশদ্বার।সুরু উপত্যকার একমাত্র শহর কার্গিল, লাদাখের দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহর। শ্রীনগর, লেহ, স্কারদু এবং পদুম থেকে প্রায় ২৩০ কিলোমিটার দূরে ১৯৪৭ সালের আগে এটি বাণিজ্য কাফেলার রুটে একটি গুরুত্বপূর্ণ মঞ্চায়নের পোস্ট ছিল। জাংস্কর উপত্যকা স্টড এবং লুংনাক নদীর খাদের মধ্যে অবস্থিত। এই অঞ্চলে ভারী তুষারপাত হয়; পেনসি-লা শুধুমাত্র জুন এবং মধ্য অক্টোবরের মধ্যে খোলা থাকে। দ্রাস এবং মুশকোহ উপত্যকা লাদাখের পশ্চিম প্রান্ত গঠন করে।

সিন্ধু নদী লাদাখের মেরুদণ্ড। বেশিরভাগ প্রধান ঐতিহাসিক এবং বর্তমান শহর - শে, লেহ, বাসগো এবং টিংমোসগাং (কিন্তু কার্গিল নয়), সিন্ধু নদীর কাছাকাছি। ১৯৪৭ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের পরে, লাদাখের মধ্য দিয়ে প্রবাহিত সিন্ধু প্রসারিত এই নদীর একমাত্র অংশ হয়ে ওঠে, যা হিন্দু ধর্ম ও সংস্কৃতিতে ব্যাপকভাবে শ্রদ্ধা করা হয়, যা এখনও ভারতের মধ্য দিয়ে প্রবাহিত হয়।

সিয়াচেন হিমবাহ বিতর্কিত ভারত-পাকিস্তান সীমান্ত বরাবর হিমালয় পর্বতমালার পূর্ব কারাকোরাম রেঞ্জে অবস্থিত। কারাকোরাম রেঞ্জ একটি বিশাল জলাশয় গঠন করে যা চীনকে ভারতীয় উপমহাদেশ থেকে আলাদা করে এবং কখনও কখনও "তৃতীয় মেরু" বলা হয়।হিমবাহটি অবিলম্বে পশ্চিমে সালতোরো রিজ এবং পূর্বে প্রধান কারাকোরাম রেঞ্জের মধ্যে অবস্থিত। ৭৬ কিমি (৪৭ মা) এ দীর্ঘ, এটি কারাকোরামের দীর্ঘতম হিমবাহ এবং বিশ্বের অ-মেরু অঞ্চলে দ্বিতীয় দীর্ঘতম হিমবাহ। এটি ৫,৭৫৩ মি (১৮,৮৭৫ ফু) উচ্চতা থেকে নেমে সমুদ্রপৃষ্ঠ থেকে চীন সীমান্তে পশ্চিম ইন্দিরা টোল এর উৎস থেকে ৩,৬২০ মি (১১,৮৮০ ফু) পর্যন্ত এর থুতুতে। সাসের কাংরি হল সাসের মুজতাঘের সর্বোচ্চ শৃঙ্গ, ভারতের কারাকোরাম রেঞ্জের পূর্বতম উপশ্রেণি, সাসের কাংরি ১ এর উচ্চতা ৭,৬৭২ মি (২৫,১৭১ ফু) ।

লাদাখ রেঞ্জের কোন বড় চূড়া নেই; এর গড় উচ্চতা ৬,০০০ মি (২০,০০০ ফু) এর চেয়ে একটু কম, এবং এর কয়েকটি পাস ৫,০০০ মি (১৬,০০০ ফু) এর কম। প্যাংগং রেঞ্জ লাদাখ রেঞ্জের সমান্তরালে চলে প্রায় ১০০ কিমি (৬২ মা) প্যাংগং হ্রদের দক্ষিণ তীরে চুশুল থেকে উত্তর-পশ্চিমে।এর সর্বোচ্চ বিন্দু প্রায় ৬,৭০০ মি (২২,০০০ ফু) এবং উত্তরের ঢালগুলি ভারী হিমবাহী। শায়োক এবং নুব্রা নদীর উপত্যকা নিয়ে গঠিত অঞ্চলটি নুব্রা নামে পরিচিত। লাদাখের কারাকোরাম রেঞ্জ বাল্টিস্তানের মতো শক্তিশালী নয়। নুব্রা-সিয়াচেন লাইনের উত্তর ও পূর্ব দিকের ম্যাসিফের মধ্যে রয়েছে অপ্সরাসাস গ্রুপ (সর্বোচ্চ বিন্দু ৭,২৪৫ মি (২৩,৭৭০ ফু) ) রিমো মুজতাঘ (সর্বোচ্চ বিন্দু ৭,৩৮৫ মি (২৪,২২৯ ফু) ) এবং তেরাম কাংরি গ্রুপ (সর্বোচ্চ পয়েন্ট ৭,৪৬৪ মি (২৪,৪৮৮ ফু) ) একসাথে মামোস্টং কাংরি ( ৭,৫২৬ মি (২৪,৬৯২ ফু) ) এবং সিংঘি কাংরি ( ৭,২০২ মি (২৩,৬২৯ ফু) )। কারাকোরামের উত্তরে কুনলুন অবস্থিত। এইভাবে, লেহ এবং পূর্ব মধ্য এশিয়ার মধ্যে একটি ট্রিপল বাধা রয়েছে - লাদাখ রেঞ্জ, কারাকোরাম রেঞ্জ এবং কুনলুন। তা সত্ত্বেও, লেহ এবং ইয়ারকান্দের মধ্যে একটি প্রধান বাণিজ্য পথ প্রতিষ্ঠিত হয়েছিল।

লেহ মাসের গড় তাপমাত্রা

লাদাখ একটি উচ্চ উচ্চতার মরুভূমি কারণ হিমালয় একটি বৃষ্টির ছায়া তৈরি করে, সাধারণত মৌসুমি মেঘের প্রবেশকে অস্বীকার করে। জলের প্রধান উৎস পাহাড়ে শীতকালীন তুষারপাত। এই অঞ্চলে সাম্প্রতিক বন্যা (যেমন, ২০১০ লাদাখ বন্যা ) অস্বাভাবিক বৃষ্টির ধরন এবং হিমবাহের পশ্চাদপসরণকে দায়ী করা হয়েছে, উভয়ই বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের সাথে যুক্ত বলে প্রমাণিত হয়েছে। [২৬] লেহ নিউট্রিশন প্রজেক্ট, চেওয়াং নরফেলের নেতৃত্বে, যা "গ্লেসিয়ার ম্যান" নামেও পরিচিত, হিমবাহের পশ্চাদপসরণ করার জন্য একটি সমাধান হিসাবে কৃত্রিম হিমবাহ তৈরি করে। [২৭][২৮]

হিমালয়ের উত্তর দিকের অঞ্চলগুলি - দ্রাস, সুরু উপত্যকা এবং জাংস্কর - ভারী তুষারপাতের কারণে বছরের কয়েক মাস বাকি অঞ্চল থেকে বিচ্ছিন্ন থাকে, কারণ পুরো অঞ্চলটি দেশের বাকি অংশ থেকে সড়কপথে বিচ্ছিন্ন থাকে। গ্রীষ্মকাল ছোট, যদিও ফসল ফলানোর জন্য যথেষ্ট দীর্ঘ। গ্রীষ্মের আবহাওয়া শুষ্ক এবং মনোরম। তাপমাত্রার রেঞ্জ ৩ থেকে ৩৫ °সে (৩৭ থেকে ৯৫ °ফা) পর্যন্ত গ্রীষ্মে এবং সর্বনিম্ন রেঞ্জ −২০ থেকে −৩৫ °সে (−৪ থেকে −৩১ °ফা) পর্যন্ত শীতকালে। [২৯]

জান্সকার হল এর উপনদী সহ এই অঞ্চলের প্রধান নদী। জান্সকার শীতকালে হিমায়িত হয়ে যায় এবং এই দুর্দান্ত হিমায়িত নদীতে বিখ্যাত চাদর ট্রেক হয়।

উদ্ভিদ ও প্রাণীজগত[সম্পাদনা]

কালো গলার সারস প্রতি বছর ভারতে আসে প্রজননের জন্য।ছবি তোলা হয়েছে লাদাখের সো কর -এ।

লাদাখে গাছপালা অত্যন্ত বিরল, নদীর চলার পথে, জলাভূমি, উঁচু ঢালে এবং সেচের জায়গাগুলি ছাড়া। লাদাখ থেকে ১,২৫০টি উদ্ভিদ প্রজাতির খবর পাওয়া গেছে। [৩০]Ladakiella klimesii , উদ্ভিদ যেটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৬,১৫০ মিটার (২০,১৮০ ফু) উপর পর্যন্ত জন্মায়, প্রথমে এখানে পাওয়া গেছিল এবং এই অঞ্চলের নামানুসারে নামকরণ করা হয়েছিল। [৩১] এই অঞ্চলের বন্যপ্রাণী অধ্যয়নকারী প্রথম ইউরোপীয় ছিলেন ১৮২০ সালে উইলিয়াম মুরক্রফ্ট, তার পরে ফার্দিনান্দ স্টোলিকজকা, একজন অস্ট্রিয়ান - চেক প্যালিওন্টোলজিস্ট, যিনি ১৮৭০ এর দশকে সেখানে একটি বিশাল অভিযান পরিচালনা করেছিলেন। লাদাখে অনেক হ্রদ আছে যেমন কিয়াগো সো।

ভরাল বা নীল ভেড়া লাদাখ অঞ্চলের সবচেয়ে প্রাচুর্যপূর্ণ পাহাড়ী অগুলেট, যদিও এটি জাংস্কর এবং শাম অঞ্চলের কিছু অংশে পাওয়া যায় না। [৩২] এশিয়াটিক আইবেক্স একটি খুব মার্জিত পাহাড়ী ছাগল যা লাদাখের পশ্চিম অংশে পাওয়া যায়। পাহাড়ে প্রায় ৬০০০ সংখ্যা সহ এই অঞ্চলের দ্বিতীয় সর্বাধিক প্রাচুর্যপূর্ণ জন্তূ। এটি রুক্ষ এলাকায় অভিযোজিত যেখানে হুমকির মুখে এটি সহজেই আরোহণ করে। [৩৩] লাদাখি উরিয়াল হল আরেকটি অনন্য পাহাড়ী ভেড়া যা লাদাখের পাহাড়ে বসবাস করে। তবে জনসংখ্যা হ্রাস পাচ্ছে এবং লাদাখে ৩০০০ এর বেশি অবশিষ্ট নেই। [৩৪] ইউরিয়াল লাদাখের স্থানীয়, যেখানে এটি শুধুমাত্র দুটি প্রধান নদী উপত্যকায় বিচরণ করে: সিন্ধু এবং শায়োক। পশুটি প্রায়শই কৃষকদের দ্বারা নির্যাতিত হয় তাদের ফসলের ক্ষতি করে বলে। লেহ-শ্রীনগর মহাসড়কে শিকারীদের নির্বিচারে গুলি চালানোর কারণে গত শতাব্দীতে এর জনসংখ্যা দ্রুত হ্রাস পেয়েছে।তিব্বতি আরগালি বা ন্যান হল বিশ্বের বৃহত্তম বন্য ভেড়া, দাঁড়ানো অবস্থায় ১.১ থেকে ১.২ মিটার (৩.৫ থেকে ৪ ফু) ৯০০–১,০০০ মিমি (৩৫–৩৯ ইঞ্চি) পরিমাপের শিং সহ কাঁধে। এটি তিব্বতের মালভূমি এবং এর প্রান্তিক পর্বতগুলিতে বিচরণ করে যার মোট এলাকা ২.৫ নিযুত কিমি (০.৯৭ নিযুত মা)। লাদাখে প্রায় ৪০০ পশুর জনসংখ্যা রয়েছে। শিকারীদের হাত থেকে বাঁচার জন্য প্রাণীটি খোলা এবং ঘূর্ণায়মান ভূখণ্ড পছন্দ করে, বন্য ছাগলের বিপরীতে যা খাড়া পাহাড়ে উঠে যায়। [৩৫] বিপন্ন তিব্বতি হরিণ, ভারতীয় ভাষায় চিরু নামে পরিচিত, বা লাদাখি টোস, ঐতিহ্যগতভাবে এর উল ( শাহতুশ ) জন্য শিকার করা হয়েছে যা সর্বোত্তম মানের একটি প্রাকৃতিক জন্তু এবং এইভাবে এর হালকা ওজন এবং উষ্ণতার জন্য এবং একটি স্ট্যাটাস সিম্বল হিসাবে মূল্যবান। ছিরু-এর পশম হাত দিয়ে টেনে বের করতে হবে, একটি প্রক্রিয়া যা পশু হত্যার পর করা হয়। ফাইবার কাশ্মীরে পাচার করা হয় এবং কাশ্মীরি শ্রমিকদের দ্বারা সূক্ষ্ম শাল বোনা হয়। লাদাখ তিব্বতীয় গজেলের আবাসস্থল, যা তিব্বতের সীমান্তবর্তী পূর্ব লাদাখের বিস্তীর্ণ অঞ্চলে বাস করে। [৩৬]

লাদাখের বন্য প্রাণী
লাদাখে ইয়াক

কিয়াং, বা তিব্বতি বন্য গাধা, চাংথাং-এর তৃণভূমিতে সাধারণভাবে পাওয়া যায়, সংখ্যায় প্রায় ২,৫০০। এই প্রাণীগুলো চাংথাং-এর যাযাবর মানুষের সাথে বিরোধে লিপ্ত যারা চারণভূমির অবক্ষয়ের জন্য কিয়াংকে দায়ী করে। [৩৭] বিশ্বব্যাপী আনুমানিক ৭,০০০টি তুষার চিতার মধ্যে লাদাখে প্রায় ২০০টি রয়েছে। মধ্য লাদাখের হেমিস হাই অল্টিটিউড ন্যাশনাল পার্ক এই শিকারীর জন্য বিশেষভাবে ভালো আবাসস্থল কারণ এতে প্রচুর শিকারী জনসংখ্যা রয়েছে। ইউরেশিয়ান লিংকস হল আরেকটি বিরল বিড়াল যা লাদাখে ছোট তৃণভোজী প্রাণীদের শিকার করে। এটি বেশিরভাগ নুব্রা, চাংথাং এবং জাংস্করে পাওয়া যায়। [৩৮] প্যালাসের বিড়াল, যা দেখতে কিছুটা বাড়ির বিড়ালের মতো, লাদাখে খুব বিরল এবং প্রজাতি সম্পর্কে খুব বেশি জানা নেই। তিব্বতি নেকড়ে, যেটি কখনও কখনও লাদাখির গবাদি পশু শিকার করে, শিকারীদের মধ্যে সবচেয়ে বেশি নির্যাতিত হয়। [৩৯] এছাড়াও সুরু উপত্যকা এবং দ্রাসের আশেপাশের এলাকায় কয়েকটি বাদামী ভালুক রয়েছে। এই অঞ্চলে তিব্বতি বালি শিয়াল আবিষ্কৃত হয়েছে। [৪০] ছোট প্রাণীদের মধ্যে, মারমোট, বুনো খরগোশ এবং বিভিন্ন ধরনের পিকা এবং ভোল সাধারণ। [৪১]

ফ্লোরা[সম্পাদনা]

স্বল্প বৃষ্টিপাত লাদাখকে একটি উচ্চ-উচ্চতার মরুভূমিতে পরিণত করে, যার বেশিরভাগ অঞ্চলে অত্যন্ত দুষ্প্রাপ্য গাছপালা রয়েছে। প্রাকৃতিক গাছপালা প্রধাণত জলের স্রোত বরাবর এবং উচ্চ উচ্চতা অঞ্চলে ঘটে যেখানে বেশি তুষার এবং গ্রীষ্মের শীতল তাপমাত্রা পাওয়া যায়। মানব বসতি, তবে, সেচের কারণে প্রচুর গাছপালা। [৪২] জলপথে সাধারণত দেখা যায় প্রাকৃতিক গাছপালাগুলির মধ্যে রয়েছে সীবাকথর্ন ( Hippophae spp.), গোলাপী বা হলুদ জাতের বুনো গোলাপ, তামারিস্ক ( Myricaria spp.), কারোয়া, stinging nettles, মিন্ট, Physochlaina praealta, এবং বিভিন্ন ঘাস। [৪৩]

প্রশাসন[সম্পাদনা]

লাদাখ প্রশাসনের ব্যানার

জম্মু ও কাশ্মীর পুনর্গঠন আইন, ২০১৯ এর শর্তাবলীর অধীনে, লাদাখ একটি বিধানসভা বা নির্বাচিত সরকার ছাড়াই একটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে পরিচালিত হয়। সরকারের প্রধান হলেন ভারতের রাষ্ট্রপতি দ্বারা নিযুক্ত একজন লেফটেন্যান্ট গভর্নর যিনি ভারতীয় প্রশাসনিক পরিষেবার বেসামরিক কর্মচারীদের দ্বারা সহায়তা করেন। [৪৪]

আইন প্রয়োগ ও ন্যায়বিচার[সম্পাদনা]

লাদাখ জম্মু ও কাশ্মীর এবং লাদাখ হাইকোর্টের এখতিয়ারাধীন। [৪৫] লাদাখের কেন্দ্রশাসিত অঞ্চলে পুলিশের একজন মহাপরিচালকের নেতৃত্বে নিজস্ব পুলিশ বাহিনী রয়েছে। [৪৬]

ভারতের সংসদে লাদাখ[সম্পাদনা]

লাদাখ ভারতীয় সংসদের লোকসভায় একজন সদস্য (এমপি) পাঠায়। বর্তমান লোকসভার লাদাখ আসনের সাংসদ হলেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জাময়াং সেরিং নামগ্যাল। [৪৭][৪৮]

অর্থনীতি[সম্পাদনা]

লেহ শহরের রাস্তার বাজার
এপ্রিকট প্রস্তুত করা হচ্ছে -আলচি মঠ

পাহাড়ের বরফ এবং তুষার থেকে জলকে ফানেল করা চ্যানেলগুলির একটি সিস্টেম দ্বারা জমিটি সেচ করা হয়। প্রধান ফসল হল বার্লি এবং গম। ভাত আগে লাদাখি খাবারে বিলাসিতা ছিল, কিন্তু, সরকার ভর্তুকি দিয়ে, এখন সস্তায় পরিণত হয়েছে। [১৩]

নেকেড বার্লি (লাদাখি: নাস, উর্দু: গ্রীম ) ঐতিহ্যগতভাবে সমগ্র লাদাখ জুড়ে একটি প্রধান ফসল ছিল। ফসল বলার সময় উচ্চতার সাথে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়।চাষের চরম সীমা হল করজোকে, সো-মরিরি হ্রদে, ৪,৬০০ মি (১৫,১০০ ফু) এ, যা বিশ্বের সর্বোচ্চ ক্ষেত্র হিসাবে বিবেচিত হয়। [১৩]

পাঞ্জাব ও শিনচিয়াং এর মধ্যে টেক্সটাইল, কার্পেট, রঞ্জক দ্রব্য এবং মাদকদ্রব্যের বাণিজ্যের সুবিধার্থে লাদাখির সংখ্যালঘু জনগণ বণিক এবং ক্যারাভান ব্যবসায়ী হিসাবেও নিযুক্ত ছিল।যাইহোক, যেহেতু চীন সরকার তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চল এবং লাদাখের মধ্যে সীমান্ত বন্ধ করে দিয়েছে, এই আন্তর্জাতিক বাণিজ্য সম্পূর্ণ শুকিয়ে গেছে। [১৫][৪৯]

লাদাখ অঞ্চলে প্রবাহিত সিন্ধু নদী বিপুল জলবিদ্যুতের সম্ভাবনায় সমৃদ্ধ। সৌর এবং বায়ু শক্তির সম্ভাবনাও যথেষ্ট। যদিও এই অঞ্চলটি একটি দুর্গম পাহাড়ি এলাকা যেখানে সব আবহাওয়ার রাস্তা নেই, তবুও এলাকাটি বিভিন্ন নির্মাণের প্রয়োজনে স্থানীয়ভাবে উপলব্ধ সস্তা বিদ্যুৎ থেকে সিমেন্ট তৈরির জন্য চুনাপাথরের মজুত সমৃদ্ধ। [৫০]

১৯৭৪ সাল থেকে, ভারত সরকার অস্থির কাশ্মীর অঞ্চল থেকে লাদাখের তুলনামূলকভাবে প্রভাবিত অঞ্চলে ট্রেকিং এবং অন্যান্য পর্যটন কার্যক্রমে স্থানান্তর করতে উৎসাহিত করেছে।যদিও পর্যটন লাদাখের কর্মরত জনসংখ্যার মাত্র ৪%, এটি এখন এই অঞ্চলের জিএনপির ৫০%। [১৫]

এই যুগটি আর্থার নেভস দ্য ট্যুরিস্টস গাইড টু কাশ্মীর, লাদাখ এবং স্কারদোতে লিপিবদ্ধ করা হয়েছে, যা প্রকাশিত হয়েছিল ১৯১১ সালে।[৪৯] পুরখি, কখনও কখনও বাল্টি এর একটি উপভাষা হিসাবে বিবেচিত হয়, এটি কার্গিল জেলার প্রধান মাতৃভাষা।

শিক্ষিত লাদাখিরা সাধারণত হিন্দি, উর্দু এবং প্রায়ই ইংরেজি জানে। লাদাখের মধ্যে, উপভাষার একটি পরিসর রয়েছে, যাতে চাং-পা মানুষের ভাষা কার্গিলের পুরিগ-পা বা জাংস্কারিদের থেকে স্পষ্টতই আলাদা হতে পারে, কিন্তু তারা সব পারস্পরিক বোধগম্য হয়. স্কুলে ভাষা শিক্ষার কারণে বেশিরভাগ লাদাখির মানুষ (বিশেষ করে তরুণ প্রজন্ম) ইংরেজিতে এবং উর্দু/হিন্দিতেও সাবলীলভাবে কথা বলে।

পরিবহন[সম্পাদনা]

হিমালয় হাইওয়ে ৩ এ একটি যান

লাদাখে প্রায় ১,৮০০ কিমি (১,১০০ মা) রাস্তা আছে যার মধ্যে ৮০০ কিমি (৫০০ মা) পৃষ্ঠ।[৫১] লাদাখের বেশিরভাগ রাস্তা বর্ডার রোড অর্গানাইজেশন দেখাশোনা করে। দুটি প্রধান রাস্তা যা লাদাখকে সংযুক্ত করে, এনএইচ১ শ্রীনগরকে কার্গিল এবং লেহ থেকে সংযুক্ত করে এবং এনএইচ৩ মানালি থেকে লেহকে সংযুক্ত করে। লাদাখের তৃতীয় রাস্তা হল নিম্মু-পদম-দারচা রাস্তা, যা নির্মাণাধীন। [৫২]

কুশোক বকুলা রিম্পোচি বিমানবন্দর

লেহে একটি বিমানবন্দর রয়েছে, কুশোক বকুল কম্পোচি বিমানবন্দর, যেখান থেকে দিল্লিতে প্রতিদিনের ফ্লাইট এবং শ্রীনগর এবং জম্মুতে সাপ্তাহিক ফ্লাইট রয়েছে।সামরিক পরিবহণের জন্য দৌলত বেগ ওল্ডি এবং ফুকচে দুটি এয়ারস্ট্রিপ রয়েছে। [৫৩] কার্গিল বিমানবন্দর বেসামরিক ফ্লাইটের উদ্দেশ্যে তৈরী হয়েছিল কিন্তু বর্তমানে ভারতীয় সেনাবাহিনী ব্যবহার করছে। বিমানবন্দরটি স্থানীয়দের জন্য একটি রাজনৈতিক ইস্যু যারা যুক্তি দেয় যে বিমানবন্দরটি তার আসল উদ্দেশ্য পূরণ করা উচিত, অর্থাৎ বেসামরিক ফ্লাইটের জন্য উন্মুক্ত করা উচিত। গত কয়েক বছর ধরে ভারতীয় বিমান বাহিনী শীতকালে জম্মু, শ্রীনগর এবং চণ্ডীগড়ে স্থানীয়দের পরিবহনের জন্য এএন-৩২ এয়ার কুরিয়ার সার্ভিস পরিচালনা করছে। [৫৪][৫৫] একটি বেসরকারী বিমান সংস্থা এয়ার মন্ত্র একটি ১৭-সিটের বিমান বিমানবন্দরে অবতরণ করে, মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহর মতো বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে, কার্গিল বিমানবন্দরে একটি বেসামরিক বিমান সংস্থার প্রথম অবতরণকে চিহ্নিত করে। [৫৬][৫৭]

সংস্কৃতি[সম্পাদনা]

লাদাখি সংস্কৃতি তিব্বতি সংস্কৃতির অনুরূপ। [৫৮]

রন্ধনপ্রণালী[সম্পাদনা]

থুকপা

তিব্বতি খাবারের সাথে লাদাখি খাবারের অনেক মিল রয়েছে, সবচেয়ে বিশিষ্ট খাবার হল থুকপা (নুডল স্যুপ) এবং সাম্পা, যা লাদাখিতে এনগাম্পে (ভাজা বার্লি ময়দা) নামে পরিচিত। রান্না ছাড়া ভোজ্য, সাম্পা দরকারী ট্রেকিং খাবার হিসেবে। কঠোরভাবে লাদাখি খাবারের মধ্যে রয়েছে স্ক্যু এবং চুটাগি, উভয়ই ভারী এবং সমৃদ্ধ স্যুপ পাস্তা খাবার, মূল শাকসবজি এবং মাংস দিয়ে তৈরি করা হয় স্ক্যু এবং শাক ও সবজি দিয়ে চুটাগি[৫৯] লাদাখ নগদ-ভিত্তিক অর্থনীতির দিকে এগিয়ে যাওয়ার সাথে সাথে ভারতের সমভূমি থেকে খাবারগুলি আরও সাধারণ হয়ে উঠছে। [৬০] মধ্য এশিয়ার অন্যান্য অংশের মতো, লাদাখে চা ঐতিহ্যগতভাবে শক্তিশালী সবুজ চা, মাখন এবং লবণ দিয়ে তৈরি করা হয়। এটি একটি বড় মন্থনের মধ্যে মিশ্রিত হয় এবং এটি গুরগুর চা নামে পরিচিত, মিশ্রিত শব্দের পরে এটি তৈরি হয়। দুধ এবং চিনি দিয়ে ভারতীয় শৈলীতে তৈরি মিষ্টি চা ( চা এনগারমো ) এখন সাধারণ।উৎপাদিত উদ্বৃত্ত বার্লির বেশির ভাগই চ্যাং -এ গাঁজন করা হয়, বিশেষ করে উৎসব উপলক্ষে মাতাল একটি অ্যালকোহলযুক্ত পানীয়। [৬১]

গান এবং নাচ[সম্পাদনা]

মুখোশধারী নৃত্য উৎসবে নর্তকী
জবরো নাচ

লাদাখি বৌদ্ধ সন্ন্যাসী উৎসবের সঙ্গীত, তিব্বতি সঙ্গীতের মতো, প্রায়ই ধর্মের অবিচ্ছেদ্য অংশ হিসেবে তিব্বতি ভাষায় ধর্মীয় জপকে জড়িত করে। এই মন্ত্রগুলি জটিল, প্রায়শই পবিত্র গ্রন্থের আবৃত্তি বা বিভিন্ন উৎসব উদযাপনে। ইয়াং জপ, মেট্রিকাল টাইমিং ছাড়া সঞ্চালিত, অনুরণিত ড্রাম এবং নিম্ন, টেকসই সিলেবলের সাথে থাকে।ধর্মীয় মুখোশ নাচ লাদাখের সাংস্কৃতিক জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ।হেমিস মঠ, বৌদ্ধধর্মের দ্রুকপা ঐতিহ্যের একটি প্রধান কেন্দ্র, সমস্ত প্রধান লাদাখি মঠের মতোই একটি বার্ষিক মুখোশধারী নৃত্য উৎসব অনুষ্ঠিত হয়। নৃত্যগুলি সাধারণত ভাল এবং মন্দের মধ্যে লড়াইয়ের একটি গল্প বর্ণনা করে, যা শেষ হয় প্রাক্তনের চূড়ান্ত বিজয়ের সাথে। [৬২] পূর্ব লাদাখের ঐতিহ্যবাহী জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ বয়ন ।নারী ও পুরুষ উভয়েই তাঁতে বোনার কাজ করে আলাদা যন্ত্রে। [৬৩]

খেলা[সম্পাদনা]

সুল-মা, মহিলার পশমী পোশাক (বিস্তারিত), লাদাখ, ১৯ শতকের শেষের দিকে-২০ শতকের শুরুর দিকে

লাদাখের সবচেয়ে জনপ্রিয় খেলা হল আইস হকি, যেটি শুধুমাত্র প্রাকৃতিক বরফে খেলা হয় সাধারণত ডিসেম্বরের মাঝামাঝি থেকে ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত। [৬৪] ক্রিকেটও বেশ জনপ্রিয়।

তীরন্দাজ লাদাখের একটি ঐতিহ্যবাহী খেলা এবং অনেক গ্রামে তীরন্দাজ উৎসব অনুষ্ঠিত হয়, যা খেলাধুলার মতোই ঐতিহ্যবাহী নাচ, মদ্যপান এবং জুয়া খেলার বিষয়েও। খেলাধুলা কঠোর শিষ্টাচারের সাথে পরিচালিত হয়, সুরনা এবং দামন ( শেহনাই এবং ড্রাম) এর সঙ্গীতের সাথে। পোলো, লাদাখের অন্যান্য ঐতিহ্যবাহী খেলা, বাল্টিস্তান এবং গিলগিটের আদিবাসী, এবং সম্ভবত ১৭ শতকের মাঝামাঝি রাজা সিংগে নামগিয়াল, (যার মা ছিলেন একজন বাল্টি রাজকুমারী) দ্বারা লাদাখে প্রবর্তন করা হয়েছিল। [৬৫]

বাল্টিসদের মধ্যে জনপ্রিয় পোলো, কার্গিল জেলার দ্রাস অঞ্চলে একটি বার্ষিক অনুষ্ঠান। [৬৬][৬৭][৬৮][৬৯]

লাদাখ ম্যারাথন হল একটি উচ্চ-উচ্চতার ম্যারাথন যা ২০১২ সাল থেকে প্রতি বছর লেহ-তে অনুষ্ঠিত হয়। ১১,৫০০ থেকে ১৭,৬১৮ ফুট (৩,৫০৫ থেকে ৫,৩৭০ মি) উচ্চতায় অনুষ্ঠিত, এটি বিশ্বের সর্বোচ্চ ম্যারাথনগুলির মধ্যে একটি। [৭০]

লাদাখে প্রথম খেলো ইন্ডিয়া শীতকালীন গেমস

নারীর সামাজিক অবস্থা[সম্পাদনা]

ঐতিহ্যবাহী লাদাখি টুপি পরা মহিলা

লাদাখি সমাজের একটি বৈশিষ্ট্য যা এটিকে রাজ্যের বাকি অংশ থেকে আলাদা করে তা হল ভারতের অন্যান্য গ্রামীণ অংশের তুলনায় মহিলাদের দ্বারা উপভোগ করা উচ্চ মর্যাদা এবং আপেক্ষিক মুক্তি। ১৯৪০-এর দশকের গোড়ার দিকে লাদাখে ভ্রাতৃত্বকালীন বহুপত্নীত্ব এবং উত্তরাধিকার সূত্রে পাওয়া সাধারণ ছিল কিন্তু জম্মু ও কাশ্মীর সরকার এগুলিকে অবৈধ ঘোষণা করেছিল। যাইহোক, অনুশীলনটি ১৯৯০ এর দশকে বিশেষ করে বয়স্ক এবং আরও বিচ্ছিন্ন গ্রামীণ জনগোষ্ঠীর মধ্যে বিদ্যমান ছিল। [৭১] আরেকটি প্রথা খং-বু, বা 'ছোট ঘর' নামে পরিচিত, যেখানে একটি পরিবারের প্রবীণরা, জ্যেষ্ঠ পুত্র যথেষ্ট পরিপক্ক হওয়ার সাথে সাথে, পারিবারিক বিষয় অংশগ্রহণ থেকে অবসর নেন, পরিবারের কতৃত্ব তার হাতে তুলে দেন এবং শুধুমাত্র নিজেদের ভরণপোষণের জন্য সম্পত্তি গ্রহণ করেন। [১৩]

লাদাখি পেরাক হেডড্রেস সৌজন্যে Wovenosuls সংগ্রহ

ঐতিহ্যগত ঔষধ[সম্পাদনা]

তিব্বতি ওষুধ এক হাজার বছরেরও বেশি সময় ধরে লাদাখের ঐতিহ্যবাহী স্বাস্থ্য ব্যবস্থার সাথে যুক্ত। ঐতিহ্যগত নিরাময়ের এই বিদ্যালয়ে আয়ুর্বেদ এবং চীনা ওষুধের উপাদান রয়েছে, যা তিব্বতি বৌদ্ধধর্মের দর্শন ও সৃষ্টিতত্ত্বের সাথে মিলিত হয়েছে। বহু শতাব্দী ধরে, জনগণের কাছে একমাত্র সহজলভ্য চিকিৎসা ব্যবস্থা হল আমচি, তিব্বতের চিকিৎসা ঐতিহ্য অনুসরণকারী ঐতিহ্যবাহী ডাক্তাররা।আমচি ওষুধ জনস্বাস্থ্যের একটি উপাদান, বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলে। [৭২]

সরকার, স্থানীয় এবং আন্তর্জাতিক সংস্থাগুলির প্রোগ্রামগুলি এই ঐতিহ্যগত নিরাময় পদ্ধতির বিকাশ এবং পুনরুজ্জীবিত করার জন্য কাজ করছে। [৭২][৭৩] লাদাখের মানুষের জন্য আমচি ওষুধের বুদ্ধিবৃত্তিক সম্পত্তির অধিকার সংরক্ষণের প্রচেষ্টা চলছে। সরকারও সামুদ্রিক বাকথর্নকে রস এবং জামের আকারে প্রচার করার চেষ্টা করছে, কারণ কেউ কেউ দাবি করে যে এটির ঔষধি গুণ রয়েছে।

লেহ-এর সোওয়া-রিগপা জাতীয় গবেষণা ইনস্টিটিউট হল ঐতিহ্যবাহী ওষুধের গবেষণার জন্য একটি প্রতিষ্ঠান এবং একটি হাসপাতাল যা ঐতিহ্যগত চিকিৎসা প্রদান করে। [৭৪]

শিক্ষা[সম্পাদনা]

২০০১ সালের আদমশুমারি অনুসারে, লেহ জেলার সামগ্রিক সাক্ষরতার হার হল ৬২% (পুরুষদের জন্য ৭২% এবং মহিলাদের জন্য ৫০%), এবং কার্গিল জেলায় ৫৮% (পুরুষদের জন্য ৭৪% এবং মহিলাদের জন্য ৪১%)। [৭৫] ঐতিহ্যগতভাবে মনাসট্রিগুলি ছাড়া আনুষ্ঠানিক শিক্ষার মাধ্যমে খুব কম বা কিছুই ছিল না। সাধারণত, প্রতিটি পরিবারের একজন ছেলেকে পবিত্র বই পড়ার জন্য তিব্বতি লিপি আয়ত্ত করতে বাধ্য করা হতো। [১৩]

মোরাভিয়ান মিশন ১৮৮৯ সালের অক্টোবরে লেহতে একটি স্কুল খুলেছিল এবং বালতিস্তান ও লাদাখের ওয়াজির-ই ওয়াজারাত (একজন ব্রিটিশ অফিসারের সাথে পদাধিকারবলে যুগ্ম কমিশনার) আদেশ দিয়েছিলেন যে প্রতিটি পরিবার যাদের একাধিক সন্তান রয়েছে তাদের একজনকে স্কুলে পাঠাতে হবে। এই আদেশটি স্থানীয় জনগণের কাছ থেকে ব্যাপক প্রতিরোধের মুখোমুখি হয়েছিল যারা আশঙ্কা করেছিল যে শিশুরা খ্রিস্টান ধর্মে ধর্মান্তরিত হতে বাধ্য হবে।স্কুলে তিব্বতি, উর্দু, ইংরেজি, ভূগোল, বিজ্ঞান, প্রকৃতি অধ্যয়ন, পাটিগণিত, জ্যামিতি এবং বাইবেল অধ্যয়ন শেখানো হয়। [৭৬] এটি আজও বিদ্যমান।১৯৭৩ সালে "ল্যামডন সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি" নামে একটি স্থানীয় সোসাইটি দ্বারা পশ্চিমা শিক্ষা প্রদানের জন্য প্রথম স্থানীয় স্কুল খোলা হয়েছিল। পরবর্তীতে, দালাই লামা এবং কিছু আন্তর্জাতিক সংস্থার সহায়তায়, স্কুলটি, যা এখন ল্যামডন মডেল সিনিয়র সেকেন্ডারি স্কুল নামে পরিচিত, বিভিন্ন শাখায় প্রায় দুই হাজার ছাত্রের থাকার ব্যবস্থা করেছে। এটি লাদাখির ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষায় গর্বিত। [৭৭]

লাদাখ জুড়ে স্কুলগুলি ভালভাবে বিতরণ করা হয়েছে তবে তাদের মধ্যে ৭৫% শুধুমাত্র প্রাথমিক শিক্ষা প্রদান করে। ৬৫% শিশু স্কুলে যায়, কিন্তু ছাত্র এবং শিক্ষক উভয়ের অনুপস্থিতি বেশি থাকে। উভয় জেলাতেই স্কুল ত্যাগের স্তরে ( দশম শ্রেণী ) ব্যর্থতার হার বহু বছর ধরে প্রায় ৮৫%–৯৫% ছিল, যখন স্ক্র্যাপ করতে সক্ষম হয়, তাদের মধ্যে অর্ধেকই কলেজে প্রবেশের যোগ্যতা অর্জনে (দ্বাদশ শ্রেণি) সফল হয়। ১৯৯৩ সালের আগে, ছাত্রদের ১৪ বছর বয়স পর্যন্ত উর্দুতে পড়ানো হত, তারপরে শিক্ষার মাধ্যম ইংরেজিতে স্থানান্তরিত হয়।

২০২২ সালের জানুয়ারী তে, লাদাখে ৯০৪ সরকারী চালিত স্কুল এবং ১১৩টি সরকারিভাবে পরিচালিত বেসরকারি স্কুল ছিল।[৭৮]

১৯৯৪ সালে স্টুডেন্টস এডুকেশনাল অ্যান্ড কালচারাল মুভমেন্ট অফ লাদাখ (SECMOL) অপারেশন নিউ হোপ (ONH) চালু করে, একটি প্রচারাভিযান "সাংস্কৃতিকভাবে উপযুক্ত এবং স্থানীয়ভাবে প্রাসঙ্গিক শিক্ষা" প্রদান এবং সরকারি স্কুলগুলিকে আরও কার্যকরী করে তোলার জন্য। [৭৯]

লেহ-এর কাছে ভারতীয় জ্যোতির্বিদ্যা পর্যবেক্ষণ কেন্দ্র

লাদাখ ইউনিভার্সিটি তার দুটি ক্যাম্পাস (কারগিল ও লেহ-এ প্রতিটিতে একটি) এবং এর সাংবিধানিক কলেজ শিক্ষার্থীদের লাদাখ ত্যাগ না করেই উচ্চ শিক্ষা গ্রহণ করতে সক্ষম করে। [৮০] কেন্দ্রীয় মন্ত্রিসভা লাদাখে একটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দিয়েছে। [৮১] ইন্ডিয়ান অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরি হ্যানলে অবস্থিত এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স দ্বারা পরিচালিত হয়। [৮২]

ডিসেম্বর ২০১৯-এ, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিষান রেড্ডি, একটি লিখিত প্রতিক্রিয়ায় সংসদে বলেছেন যে ভারত সরকার লেহ জেলায় সোওয়া-রিগপার জন্য একটি মেডিকেল কলেজ এবং জাতীয় গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠার অনুমোদন দিয়েছে। [৮৩]

২০২১ সালের আগস্টে, ভারতের সংসদ লাদাখে "সিন্ধু সেন্ট্রাল ইউনিভার্সিটি" নামে একটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় আইন সংশোধন করে। [৮৪][৮৫]

মিডিয়া[সম্পাদনা]

সরকারি রেডিও সম্প্রচারকারী অল ইন্ডিয়া রেডিও (এআইআর) [৮৬] এবং সরকারি টেলিভিশন স্টেশন দূরদর্শনের লেহ-তে স্টেশন রয়েছে যেগুলো দিনে কয়েক ঘণ্টা স্থানীয় বিষয়বস্তু সম্প্রচার করে।[৮৭] এর বাইরে, লাদাখিরা ফিচার ফিল্ম তৈরি করে যা অডিটোরিয়াম এবং কমিউনিটি হলে প্রদর্শিত হয়। এগুলি প্রায়শই মোটামুটি শালীন বাজেটে তৈরি করা হয়। [৮৮] ১৪ ডিসেম্বর ২০২১-এ, লাদাখের প্রথম এফএম রেডিও স্টেশন লেহ-তে প্রতিষ্ঠিত হয়। [৮৯]

হাতে গোনা কয়েকটি বেসরকারি সংবাদমাধ্যম রয়েছে।

  • রিচ লাদাখ বুলেটিন,[৯০] ইংরেজিতে পাক্ষিক পত্রিকা, লাদাখীদের দ্বারা এবং তাদের জন্য প্রকাশিত একমাত্র প্রিন্ট মিডিয়া।
  • রঙ্গুল বা কার্গিল নম্বর হল কাশ্মীর থেকে প্রকাশিত একটি সংবাদপত্র যা ইংরেজি এবং উর্দুতে লাদাখকে কভার করে।
  • Ladags Melong, SECMOL-এর একটি উদ্যোগ, ইংরেজি এবং লাদাখিতে 1992 থেকে 2005 পর্যন্ত প্রকাশিত হয়েছিল।
  • সিনটিক ম্যাগাজিন, লাদাখের একটি লাইফস্টাইল এবং ট্যুরিস্ট ম্যাগাজিন, ইংরেজিতে ২০১৮ সালে শুরু হয়েছিল।

কিছু প্রকাশনা যা সমগ্র জম্মু ও কাশ্মীরকে কভার করে লাদাখের কিছু কভারেজ প্রদান করে।

  • ডেইলি এক্সেলসিয়র দাবি করে যে "জম্মু ও কাশ্মীরের বৃহত্তম প্রচারিত দৈনিক"। [৯১]
  • এপিলগ, জম্মু ও কাশ্মীর জুড়ে একটি মাসিক পত্রিকা। [৯২]
  • কাশ্মীর টাইমস, জম্মু ও কাশ্মীরের একটি দৈনিক পত্রিকা। [৯৩]

গ্যালারি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ladakh Gets Civil Secretariat"। ১৭ অক্টোবর ২০১৯। 
  2. Excelsior, Daily (১২ নভেম্বর ২০১৯)। "LG, UT Hqrs, Head of Police to have Sectts at both Leh, Kargil: Mathur"। সংগ্রহের তারিখ ১৭ ডিসেম্বর ২০১৯ 
  3. "MHA.nic.in"। MHA.nic.in। ২০০৮-১২-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০৬-২১ 
  4. "Part II—Section 3—Sub-section (ii)" (পিডিএফ), Gazette of India, Extraordinary, Controller of Publications, Delhi-110054, পৃষ্ঠা 2, ২৫ নভেম্বর ২০১৯, ৩০ নভেম্বর ২০২০ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ৮ অক্টোবর ২০২০ 
  5. "Jammu and Kashmir"Encyclopedia Britannica (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৭-২৫ 
  6. Jan·Osma鈔czyk, Edmund; Osmańczyk, Edmund Jan (২০০৩)। Encyclopedia of the United Nations and International Agreements: G to M (ইংরেজি ভাষায়)। Taylor & Francis। পৃষ্ঠা ১১৯১। আইএসবিএন 978-0-415-93922-5 
  7. Jina, Prem Singh (১৯৯৬)। Ladakh: The Land and the People (ইংরেজি ভাষায়)। Indus Publishing। আইএসবিএন 978-81-7387-057-6 
  8. "Fantasy frontiers"The Economist। ৮ ফেব্রুয়ারি ২০১২। সংগ্রহের তারিখ ২৪ সেপ্টেম্বর ২০১৪ 
  9. "India-China Border Dispute"। GlobalSecurity.org। 
  10. Rizvi, Janet (২০০১)। Trans-Himalayan Caravans – Merchant Princes and Peasant Traders in Ladakh। Oxford India Paperbacks। 
  11. Osada et al. (2000), p. 298.
  12. S, Kamaljit Kaur; DelhiJune 4, hu New; June 4, 2019UPDATED; Ist, 2019 20:00। "Government planning to redraw Jammu and Kashmir assembly constituency borders: Sources"India Today 
  13. Rizvi, Janet (১৯৯৬)। Ladakh – Crossroads of High AsiaOxford University Press 
  14. Bogle, George; Manning, Thomas (২০১০), Narratives of the Mission of George Bogle to Tibet: And of the Journey of Thomas Manning to Lhasa, Cambridge University Press, পৃষ্ঠা 26, আইএসবিএন 978-1-108-02255-2 
  15. Loram, Charlie (২০০৪)। Trekking in Ladakh (২য় সংস্করণ)। Trailblazer Publications। 
  16. Petech, The Kingdom of Ladakh (1977), pp. 7–8.
  17. Howard & Howard, Historic Ruins in the Gya Valley (2014).
  18. Fisher, Rose & Huttenback, Himalayan Battleground (1963), pp. 15–16.
  19. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Howard নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  20. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; egazette.nic.in নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  21. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; happy1 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  22. "LAHDC Act would continue and the Amendments of 2018 to be protected: Governor"Daily Excelsior। ৩০ আগস্ট ২০১৯। সংগ্রহের তারিখ ২৭ জুলাই ২০২০ 
  23. "India"। Allrefer country study guide। ২১ মে ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ আগস্ট ২০০৬ 
  24. The Gazetteer of Kashmir and Ladák published in 1890 Compiled under the direction of the Quarter Master General in India in the Intelligence Branch in fact unequivocally states inter alia in pages 520 and 364 that Khotán is "a province in the Chinese Empire lying to the north of the Eastern Kuenlun (Kun Lun) range, which here forms the boundary of Ladák" and "The eastern range forms the southern boundary of Khotán, and is crossed by two passes, the Yangi or Elchi Díwan, crossed in 1865 by Johnson and the Hindútak Díwan, crossed by Robert Schlagentweit in 1857".
  25. "Multi-hazard Map of India" (পিডিএফ)United Nations Development Program। ২০০৭। ৩১ অক্টোবর ২০১৪ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩১ অক্টোবর ২০১৪ 
  26. Strzepek, Kenneth M.; Joel B. Smith (১৯৯৫)। As Climate Changes: International Impacts and Implications। Cambridge University Press। আইএসবিএন 978-0-521-46796-4 
  27. "OneWorld South Asia – Glacier man Chewang Norphel brings water to Ladakh"। ২ জুলাই ২০০৭। ২ জুলাই ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  28. "Edugreen.teri.res.in"। Edugreen.teri.res.in। ৩০ আগস্ট ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ জুন ২০১২ 
  29. "Climate in Ladakh"। LehLadakhIndia.com। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০০৮ 
  30. Dvorský, Miroslav (২০১৮)। A field guide to the flora of Ladakh। Academia। আইএসবিএন 978-80-200-2826-6 
  31. German, Dmitry A.; Al-Shehbaz, Ihsan A. (১ ডিসেম্বর ২০১০)। "Nomenclatural novelties in miscellaneous Asian Brassicaceae (Cruciferae)": 646–651। আইএসএসএন 1756-1051ডিওআই:10.1111/j.1756-1051.2010.00983.x 
  32. Namgail, T.; Fox, J.L. (২০০৪)। "262" (পিডিএফ)Habitat segregation between sympatric Tibetan argali Ovis ammon hodgsoni and blue sheep Pseudois nayaur in the Indian Trans-HimalayaJournal of Zoology। reg.wur.nl। পৃষ্ঠা 57–63। 
  33. Namgail, T (২০০৬)। "Winter Habitat Partitioning between Asiatic Ibex and Blue Sheep in Ladakh, Northern India" (পিডিএফ): 7–13। 
  34. Namgail, T. (2006).
  35. Namgail, T.; Fox, J.L. (২০০৭)। "Habitat shift and time budget of the Tibetan argali: the influence of livestock grazing" (পিডিএফ): 25–31। ডিওআই:10.1007/s11284-006-0015-y 
  36. Namgail, T.; Bagchi, S. (২০০৮)। "Distributional correlates of the Tibetan gazelle in northern India: Towards a recovery programme" (পিডিএফ): 107–112। ডিওআই:10.1017/s0030605308000768অবাধে প্রবেশযোগ্য 
  37. Bhatnagar, Y. V.; Wangchuk, R. (২০০৬)। "Perceived conflicts between pastoralism and conservation of the Kiang Equus kiang in the Ladakh Trans- Himalaya": 934–941। ডিওআই:10.1007/s00267-005-0356-2পিএমআইডি 16955231পিএমসি 1705511অবাধে প্রবেশযোগ্য 
  38. Namgail, T (২০০৪)। "Eurasian lynx in Ladakh": 21–22। 
  39. Namgail, T.; Fox, J.L. (২০০৭)। "Carnivore-caused livestock mortality in Trans-Himalaya" (পিডিএফ): 490–496। ডিওআই:10.1007/s00267-005-0178-2পিএমআইডি 17318699 
  40. Namgail, T.; Bagchi, S. (২০০৫)। "Occurrence of the Tibetan sand fox Vulpes ferrilata Hodgson in Ladakh: A new record for the Indian sub-Continent": 217–219। 
  41. Bagchi, S.; Namgail, T. (২০০৬)। "Small mammalian herbivores as mediators of plant community dynamics in the high-altitude arid rangelands of Trans-Himalayas": 438–442। ডিওআই:10.1016/j.biocon.2005.09.003 
  42. Vishwas S. Kale (২৩ মে ২০১৪)। Landscapes and Landforms of India। Springer। আইএসবিএন 9789401780292 
  43. Satish K. Sharma (২০০৬)। Temperate Horticulture: Current Scenario। New India Publisher। আইএসবিএন 9788189422363 
  44. "New J&K to be like Puducherry: Here is how India's new Union territory J&K will function"The Economic Times। ৫ আগস্ট ২০১৯। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৯ 
  45. "Kashmir updates: Rajya Sabha passes bill that divides J&K, Ladakh with 125 votes in favour, 61 against"Business Today। ৫ অক্টোবর ২০১৯। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০২১ 
  46. Dixit, Pranjal (৬ আগস্ট ২০১৯)। "लद्दाख की अपनी होगी खाकी, जम्मू-कश्मीर पुलिस भी दिल्ली की तरह उप राज्यपाल को करेगी रिपोर्ट"Amar Ujala (হিন্দি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০২১ 
  47. "Khan, Shri Hassan: Member's Bioprofile"। Lok Sabha। ১৩ মে ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  48. "Members of Parliament, MPs of India 2014, Sixteenth Lok Sabha Members"elections.in। সংগ্রহের তারিখ ২৮ সেপ্টেম্বর ২০১৬ 
  49. Weare, Garry (২০০২)। Trekking in the Indian Himalaya (৪র্থ সংস্করণ)। Lonely Planet 
  50. "Distribution of Rocks and Minerals in J&K state"। সংগ্রহের তারিখ ৩০ নভেম্বর ২০১৭ 
  51. "State Development Report—Jammu and Kashmir, Chapter 3A" (পিডিএফ)। Planning Commission of India। ২০০১। ৩০ নভেম্বর ২০১২ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ আগস্ট ২০০৬ 
  52. "LAC stand-off: BRO's new highway untraceable by enemy, saves hours and gives 365-day connectivity"The Times of India (ইংরেজি ভাষায়)। ANI। ৫ সেপ্টেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০২০ 
  53. IAF craft makes successful landing near China border (৪ নভেম্বর ২০০৮)। "NDTV.com"। NDTV.com। ৫ সেপ্টেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ জুন ২০১২ 
  54. "Air Courier Service From Kargil Begins Operation"। news.outlookindia.com। ১৭ মে ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ জুন ২০১৩ 
  55. "IAF to start air services to Kargil during winter from December 6"। NDTV.com। ৩ ডিসেম্বর ২০১০। সংগ্রহের তারিখ ৬ জুন ২০১৩ 
  56. Fayyaz, Ahmed Ali (৭ জানুয়ারি ২০১৩)। "Kargil gets first civil air connectivity"The Hindu। সংগ্রহের তারিখ ৬ জুন ২০১৩ 
  57. GK News Network (২ জানুয়ারি ২০১৩)। "Air Mantra to operate flights to Kargil"Greater Kashmir। ৪ জুন ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ জুন ২০১৩ 
  58. "Ladakh Festival – a Cultural Spectacle"। EF News International। ২ মে ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ আগস্ট ২০০৬ 
  59. Motup, Sonam। "Food & Cuisine: 10 Best Dishes to Eat in Leh-Ladakh 🥄🥣" 
  60. Namgail, T., Jensen, A., Padmanabhan, S., Desor, S. & Dolma, R. (২০১৯)। Dhontang: Food in Ladakh। Central Institute of Buddhist Studies, Local Futures। পৃষ্ঠা 1–44। আইএসবিএন 978-93-83802-15-9 
  61. Norberg-Hodge, Helena (২০০০)। Ancient Futures: Learning from Ladakh। Oxford India Paperbacks। 
  62. "Masks: Reflections of Culture and Religion"। Dolls of India। ১২ জানুয়ারি ২০০৩। ১০ জুলাই ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ আগস্ট ২০০৬ 
  63. "Living Fabric: Weaving Among the Nomads of Ladakh Himalaya"। ২৯ জুন ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ আগস্ট ২০০৬ 
  64. Sherlip, Adam। "Hockey Foundation" 
  65. "Ladakh culture"। Jammu and Kashmir Tourism। ১২ জুলাই ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ আগস্ট ২০০৬ 
  66. "Lalit Group Organises Polo Tourney in Drass, Celebrating 100 Years, Sports Events Imperative To Showcase Talent: Omar"Greater Kashmir। ১০ জুলাই ২০১১। ৩০ জুলাই ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ জুন ২০১৩ 
  67. Khagta, Himanshu (১৮ জুলাই ২০১১)। "Traditonal [sic] Polo in Drass, Ladakh | Himanshu Khagta – Travel Photographer in India"PhotoShelter: Himanshu Khagta। ৩১ জানুয়ারি ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ জুন ২০১৩ 
  68. "Manipur lifts Lalit Suri Polo Cup"State Times। ১২ জুন ২০১২। ১৭ মে ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ জুন ২০১৩ 
  69. "Business Hotels in India – Event Planning in India – The Lalit Hotels"। ১৪ মার্চ ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  70. "LAHDC organises 3rd Ladakh Marathon at Leh | Business Standard News"Business Standard India। Business-standard.com। Press Trust of India। ১৫ সেপ্টেম্বর ২০১৪। সংগ্রহের তারিখ ১৪ সেপ্টেম্বর ২০১৫ 
  71. Gielen, Uwe (১৯৯৮)। "Gender roles in traditional Tibetan cultures": 413–437। 
  72. "Plantlife.org project on medicinal plants of importance to amchi medicine"। Plantlife.org.uk। ১৭ জুন ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ জুন ২০১২ 
  73. "A government of India project in support of Sowa Rigpa-'amchi' medicine"। Cbhi-hsprod.nic.in। ২২ ফেব্রুয়ারি ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ জুন ২০১২ 
  74. "Modi govt to promote Tibetan healing system with AIIMS-like Sowa-Rigpa hospital in Leh"ThePrint। ২৮ নভেম্বর ২০১৯। সংগ্রহের তারিখ ৩ আগস্ট ২০২০ 
  75. "District-specific Literates and Literacy Rates"। Education for all website। ২০০১। সংগ্রহের তারিখ ২১ আগস্ট ২০০৬ 
  76. Ray, John (২০০৫)। Ladakhi Histories – Local and Regional Perspectives। Koninklijke Brill NV। 
  77. "Leh, Ladakh. A History of Lamdon School" (পিডিএফ)internationaledventures.com। The Lamdon Social Welfare Society। ২৬ মার্চ ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  78. "Profile | Department of School Education UT Ladakh | Ladakh | GoI" 
  79. Justin Shilad (২০০৯) [2007]। "Education reform, interrupted"Himal Southasian। ১১ নভেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ ফেব্রুয়ারি ২০০৮ 
  80. "About Us"। ১০ মার্চ ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ ফেব্রুয়ারি ২০২২ 
  81. "Cabinet approves setting up central university in Ladakh"। ২৩ জুলাই ২০২১। 
  82. "New gamma ray telescope coming up in Ladakh to observe exploding stars, black holes"Firstpost। ২১ সেপ্টেম্বর ২০১৮। সংগ্রহের তারিখ ৫ অক্টোবর ২০২০ 
  83. "Two AIIMS-like institutions, 8 medical colleges in Jammu-Kashmir, Ladakh: Govt"The Indian Express। ১০ ডিসেম্বর ২০১৯। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০১৯ 
  84. "Parliament passes Bill to set up Central university in Ladakh"The Hindu 
  85. "Sindhu Central University in Ladakh"Hindustan Times 
  86. "AIR Leh"Prasar Bharati। সংগ্রহের তারিখ ২ আগস্ট ২০১৩ 
  87. "List of Doordarshan studios"। ২০ জানুয়ারি ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  88. "Thaindia News"। Thaindian.com। ১০ অক্টোবর ২০০৯। ৪ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ জুন ২০১২ 
  89. "Ladakh gets its first-ever FM radio station"The Indian Express। ১৪ ডিসেম্বর ২০২১। সংগ্রহের তারিখ ১৫ ডিসেম্বর ২০২১ 
  90. Deptt, Information। "ReachLadakh.com"। ReachLadakh.com। ১ সেপ্টেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ জুন ২০১২ 
  91. "The Daily Excelsior"। সংগ্রহের তারিখ ২১ জুন ২০১২ 
  92. "Epilogue's website"। Epilogue.in। ২৫ জুন ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ জুন ২০১২ 
  93. "The Kashmir Times"। সংগ্রহের তারিখ ২১ জুন ২০১২ 


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি