কুমিল্লা-১২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কুমিল্লা-১২
জাতীয় সংসদ-এর
সাবেক নির্বাচনী এলাকা
জেলাকুমিল্লা জেলা
বিভাগচট্টগ্রাম বিভাগ
সাবেক নির্বাচনী এলাকা
সৃষ্ট১৯৭৩
বিলোপ২০০৬

কুমিল্লা-১২ আসন ছিল বাংলাদেশের জাতীয় সংসদের নির্বাচনী এলাকার একটি। এটি কুমিল্লা জেলায় অবস্থিত জাতীয় সংসদের আসন ছিল।

সীমানা[সম্পাদনা]

ইতিহাস[সম্পাদনা]

কুমিল্লা-১২ আসনটি ১৯৭৩ সালে অনুষ্ঠিত স্বাধীন বাংলাদেশের প্রথম সাধারণ নির্বাচনের সময় গঠিত হয়েছিল। ২০০৬ সালে আসনটি বিলুপ্ত হয়।

নির্বাচিত সাংসদ[সম্পাদনা]

নির্বাচন সদস্য দল
১৯৭৩ সুজাত আলী বাংলাদেশ আওয়ামীলীগ[১]
১৯৭৯ আলী হোসেন মিঞা বাংলাদেশ জাতীয়তাবাদী দল[২]
সীমানা পরিবর্তন
১৯৮৬ কাজী জাফর আহমেদ জাতীয় পার্টি (এরশাদ)[৩]
১৯৮৮ জাতীয় পার্টি (এরশাদ)[৪]
১৯৯১ জাতীয় পার্টি (এরশাদ)[৫]
ফেব্রুয়ারি ১৯৯৬ সামছু উদ্দিন আহমেদ বাংলাদেশ জাতীয়তাবাদী দল[৬]
জুন ১৯৯৬ মুজিবুল হক মুজিব বাংলাদেশ আওয়ামীলীগ[৭]
২০০১ সৈয়দ আব্দুল্লাহ মোহাম্মদ তাহের জামায়াতে ইসলামী বাংলাদেশ[৮]
আসন বিলুপ্ত

নির্বাচন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "১ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৯ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  2. "২য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  3. "৩য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  4. "৪র্থ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৮ জুলাই ২০১৯ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  5. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  6. "৬ষ্ঠ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৫ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  7. "৭ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  8. "৮ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 

বহিঃসংযোগ[সম্পাদনা]