কাতালুনিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কাতালুনিয়া
স্বায়ত্বশাসিত সম্প্রদায়
Senyera
পতাকা
কাতালুনিয়ার প্রতীক
প্রতীক
সঙ্গীত: এলস সেগাদরস (কাতালান)
"শস্যচ্ছেদক"
স্পেনের অভ্যন্তরে কাতালুনিয়ার অবস্থান
স্পেনে কাতালুনিয়ার অবস্থান (লাল)
স্পেন এবং ইউরোপে কাতালুনিয়া
 কাতালুনিয়া-এর অবস্থান (গাঢ় সবুজ)

– ইউরোপে (সবুজ & গাঢ় ধূসর)
– স্পেন-এ (সবুজ)

স্থানাঙ্ক: ৪১°৪৯′ উত্তর ১°২৮′ পূর্ব / ৪১.৮১৭° উত্তর ১.৪৬৭° পূর্ব / 41.817; 1.467স্থানাঙ্ক: ৪১°৪৯′ উত্তর ১°২৮′ পূর্ব / ৪১.৮১৭° উত্তর ১.৪৬৭° পূর্ব / 41.817; 1.467
দেশস্পেন
গঠন৯৮৮ (কাতালান কাউন্টি)
১১৩৭ (ইউনিয়ন অ্যারাগান সাথে)
১২৮৩ (কাতালান সংবিধান)
১৫১৬ (চার্লস V অধীনে কাস্টাইলের সাথে রাজবংশীয় ইউনিয়ন)
১৭১৬ (Nueva Planta decrees কাতালান বিধান বিলুপ্ত)
স্বায়ত্তশাসনের বিধি৯ই সেপ্টেম্বর ১৯৩২
১৮ই সেপ্টেম্বর ১৯৭৯
৯ই আগস্ট, ২০০৬ (বর্তমান সংস্করণ)
রাজধানী
এবং বৃহত্তম শহর
বার্সেলোনা
৪১°২৩′ উত্তর ২°১১′ পূর্ব / ৪১.৩৮৩° উত্তর ২.১৮৩° পূর্ব / 41.383; 2.183
প্রদেশসমূহবার্সেলোনা, হিরোনা, ইয়েইদা, তার্‌রাগোনা
সরকার
 • ধরনসাংবিধানিক রাজতন্ত্রের অধীনে সরকার পরিচালিত
 • শাসককাতালুনিয়ার হেনেরালিতাত
 • আইনসভাসংসদ
 • ডেপুটি কংগ্রেস৪৭ সংসদ সদস্য (৩৫০ জনের মধ্যে)
 • স্পেনের উচ্চ আইনসভা১৬ সিনেটর (২৬৪ জনের মধ্যে)
আয়তন
 • মোট৩২,১০৮ বর্গকিমি (১২,৩৯৭ বর্গমাইল)
এলাকার ক্রম৬ষ্ঠ স্পেনে
জনসংখ্যা (২০১৬)
 • মোট৭৫,২২,৫৯৬[১]
 • ক্রম২য় স্পেনে (১৬%)
 • জনঘনত্ব২৩৪/বর্গকিমি (৬১০/বর্গমাইল)
বিশেষণকাতালান বা কাতালানিয়ান
català, -ana (ca)
catalán, -ana (es)
catalan, -a (oc)
স্থূঅউ (নামমাত্র; ২০১২)[২]
 • মোট$২৫৫.২০৪ বিলিয়ন
 • মাথাপিছু$৩৩,৫৮০
স্থূঅউ (ক্রক্ষস; ২০১২)[২]
 • মোট$৩৩৬.১৬২ বিলিয়ন
 • মাথাপিছু$৪৩,৮৩৭ area_footnotes =[৩]
সময় অঞ্চলকেইস (ইউটিসি+১)
 • গ্রীষ্মকালীন (দিসস)কেইগ্রীস (ইউটিসি+২)
এলাকা কোড+৩৪ ৯৩ (বার্সেলোনা এলাকা)
+৩৪ ৯৭ (কাতালুনিয়ার বাকি অংশ)
আইএসও ৩১৬৬ কোডES-CT
অফিসিয়াল ভাষাকাতালান, অক্সিতঁ (আরানেস),[ক] স্পেনীয়,[খ]
কাতালান ইশারা ভাষা (এছাড়াও স্বীকৃত)
প্যাট্রন সেন্ট​সসেন্ট জর্জ (সেন্ট জর্ডি), মন্টসেরাটের ভিরজিন
ইন্টারনেট টিএলডি.cat
ওয়েবসাইটgencat.cat

কাতালুনিয়া[টীকা ১] (কাতালান: Catalunya, আ-ধ্ব-ব: [kətəˈɫuɲə]; স্পেনীয়: Cataluña, আ-ধ্ব-ব: [kataˈluɲa]; অক্সিতঁ: Catalonha, আ-ধ্ব-ব: [kataˈluɲɔ]) দক্ষিণ-পশ্চিম ইউরোপের রাষ্ট্রে স্পেনে অবস্থিত একটি স্বায়ত্বশাসিত সম্প্রদায় ও ঐতিহাসিক অঞ্চল। হিরোনা, বার্সেলোনা, তার্‌রাগোনা এবং ইয়েইদা নামক চারটি প্রদেশ নিয়ে গঠিত কাতালুনিয়ার আয়তন প্রায় ৩২,১১৩ বর্গকিলোমিটার (বাংলাদেশের আয়তনের প্রায় এক-পঞ্চমাংশের কিছু বেশি)। ভূমধ্যসাগরের উপকূলে অবস্থিত বার্সেলোনা কাতালুনিয়ার রাজধানী নগরী। উত্তরে পিরিনীয় পর্বতমালাটি কাতালুনিয়াকে ফ্রান্স থেকে বিচ্ছিন্ন করেছে। অঞ্চলটির পূর্বে ভূমধ্যসাগর অবস্থিত। তের, ইয়োব্রেগাত ও এব্রো নদী অঞ্চলের প্রধান তিনটি নদী এবং এগুলির সবগুলিই ভূমধ্যসাগরে পতিত হয়েছে। ঐতিহাসিকভাবে ইবেরীয় উপদ্বীপ অঞ্চলে রোমানদের কর্তৃক প্রথম বিজিত অঞ্চল ছিল কাতালুনিয়া। রোমান সাম্রাজ্যের পতনের সময় ৫ম শতকে গথ জাতির লোকেরা এটি বিজয় করে। এর পরে ৭১২ খ্রিস্টাব্দে উত্তর আফ্রিকা থেকে আগত আরব-বার্বার মুসলমান মুর জাতির লোকেরা অঞ্চলটি বিজয় করে। ৭৯৫ সালে ফ্রান্সের রাজা শার্লমাইন এটি বিজয় করেন। ১৪৬৯ সালে স্পেনের একীভবনের পরে কাতালুনিয়ার প্রশাসনিক গুরুত্ব হ্রাস পায়। ১৭শ শতক নাগাদ স্পেনের মধ্যভাগের কাস্তিলে-লেওন নামক অঞ্চলের সাথে স্বার্থের সংঘাতের কারণে এখানে ধারাবাহিকভাবে অনেকগুলি বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের সূচনা হয়। ১৮৭৬ খ্রিস্টাব্দের পরে কাতালান জাতীয়তাবাদ একটি গুরুত্বপূর্ণ শক্তিতে পরিণত হয়। ১৯৩২ সালে কেন্দ্রীয় সরকারের সাথে আপোসরফার শেষে কাতালুনিয়াকে স্বায়ত্বশাসিল অঞ্চলের মর্যাদা দেওয়া হয়। ১৯৩৯ সালে স্পেনীয় গৃহযুদ্ধে জাতীয়তাবাদীদের বিজয়ের পরে সেই মর্যাদা প্রত্যাহার করে নেওয়া হয় এবং সামরিক শাসক ফ্রান্সিসকো ফ্রাংকোর সরকার কাতালান জাতীয়তাবাদ প্রশ্নে এক দমনমূলক নীতি গ্রহণ করেন। ফ্রাংকোর মৃত্যুর পরে স্পেনে গণতন্ত্রের প্রচলন হলে ১৯৭৯ সালে কাতালুনিয়া পুনরায় স্বায়ত্তশাসন অর্জন করে। বর্তমানে এটি স্পেনের সবচেয়ে বিত্তশালী ও শিল্পায়িত অঞ্চল।

অবকাঠামো[সম্পাদনা]

এটি চারটি প্রদেশ নিয়ে গঠিত বার্সেলোনা, হিরোনা, ইয়েইদা এবং তার্‌রাগোনা। এর রাজধানী এবং সর্ববৃহত্‍ নগরী বার্সেলোনা, যা মাদ্রিদের পর স্পেনের দ্বিতীয় বৃহত্তম নগরী। কাতালুনিয়ার আয়তন ৩২,১১৪ বর্গ কিলোমিটার এবং এর জনসংখ্যা ৭,৫৩৫,২৫১।

ইতিহাস[সম্পাদনা]

কাতালুনিয়া অঞ্চলের ইতিহাস প্রায় এক হাজার বছরের পুরোনো। কাতালুনিয়ার রাজধানী বার্সেলোনা। এই অঞ্চলের ছিলো নিজস্ব ভাষা, সংস্কৃতি, পার্লামেন্ট, জাতীয় পতাকা ও সংগীত। কাতালুনিয়ায় নিজস্ব পুলিশ বাহিনী আছে।[৬] স্পেনের মোট জনসংখ্যার ১৬ শতাংশ কাতালুনিয়ায় বাস করে। স্পেনের উত্তর-পূর্বের এই প্রদেশটির রাজধানী বার্সেলোনা। বার্সেলোনা বিশ্বের অত্যন্ত জনপ্রিয় শহরগুলোর একটি, ফুটবল এবং একই সাথে পর্যটনের কারণে। [৭]

স্বাধীনতার ঘোষণা[সম্পাদনা]

২০১৭ সালের ২৭ অক্টোবর স্বাধীনতা ঘোষণা করেছে কাতালুনিয়া।

স্পেনের কেন্দ্রীয় সরকারের বাধা উপেক্ষা করে গত ১ অক্টোবর ২০১৭, গণভোটের আয়োজন করে কাতালুনিয়া। এতে ৯০ শতাংশ ভোটার কাতালুনিয়ার স্বাধীনতার পক্ষে রায় দেন। এটি অনুমোদন করে কাতালুনিয়ার সংসদ। স্পেনের সাংবিধানিক আদালত এই পার্লামেন্টকে বরখাস্ত করেছিল। তবে, স্পেন সরকার এই গণভোটকে বেআইনি ও অসাংবিধানিক হিসেবে অভিহিত করে এসেছে।

ভোট দেওয়ার জন্য কাতালুনিয়ার অধিবাসীরা ভোটকেন্দ্রে যাওয়া চেষ্টা করলে তাতে বাধা দিয়েছিল স্পেনের জাতীয় পুলিশ বাহিনী। কাতালান কর্তৃপক্ষের দাবি, গণভোটে অংশ নেওয়া ভোটারদের মধ্যে ৯০ শতাংশের কিছু কম মানুষ স্বাধীনতার পক্ষে রায় দিয়েছে। যদিও মোট জনসংখ্যার মাত্র ৪৩ শতাংশ গণভোটে অংশ নিয়েছে। এরই ধারাবাহিকতায় ২৭ অক্টোবর ২০১৭ কাতালান পার্লামেন্ট স্বাধীনতা ঘোষণা করেছে। পার্লামেন্টে স্বাধীনতার পক্ষে ৭০টি ভোট পড়ে, বিপক্ষে পড়ে ১০ টি। [৮]

টীকা[সম্পাদনা]

  1. এই স্থাননামটির বাংলা প্রতিবর্ণীকরণে স্থানীয় সঠিক স্পেনীয় ও কাতালান উচ্চারণের সবচেয়ে কাছাকাছি এবং সহজে পঠনযোগ্য প্রতিবর্ণীকরণ করা হয়েছে। বিভিন্ন বাংলাভাষী সংবাদমাধ্যমে "কাতালোনিয়া" প্রতিবর্ণীকরণটিও প্রচলিত।
  1. Catalan and Occitan are the own languages of Catalonia and Aran (respectively) and official languages of the autonomous community of Catalonia according with its Statue of Autonomy.[৪]
  2. As "the official language of the State", according with the Spanish Constitution.[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "IIdescat. Statistical Yearbook of Catalonia. Population density. Counties and Aran, areas and provinces"www.idescat.cat। সংগ্রহের তারিখ 05-11-2017  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. জাতীয় পরিসংখ্যান অফিস (স্পেনের জিডিপি এবং জিআরপি), জাতীয় পরিসংখ্যান অফিস ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে। স্প্যানিশ স্বশাসিত সম্প্রদায় এবং প্রদেশের জিপিডি পরিসংখ্যান ২০০৮-২০১২।
  3. "Indicadors geogràfics. Superfície, densitat i entitats de població: Catalunya"Statistical Institute of Catalonia। সংগ্রহের তারিখ 05-11-2017  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  4. "Statute of Autonomy of Catalonia"। Gencat.cat। 28 May 2008 তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ 05-11-2017  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  5. "The Spanish Constitution" (PDF)Agencia Estatal Boletín Oficial del Estado। BOE। সংগ্রহের তারিখ 05-11-2017  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  6. "কাতালোনিয়া স্পেনের সাথে থাকবে, বললেন রাজা"বিবিসি। সংগ্রহের তারিখ ২৮ অক্টোবর ২০১৭ 
  7. "কাতালোনিয়া কেন বেরিয়ে যেতে চায় স্পেন থেকে"বিবিসি বাংলা। সংগ্রহের তারিখ ২৯ অক্টোবর ২০১৭ 
  8. "এক নজরে কাতালোনিয়া সংকট"প্রথম আলো। সংগ্রহের তারিখ ২৯ অক্টোবর ২০১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]