কাতালান ফুটবল ফেডারেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কাতালান ফুটবল ফেডারেশন
কাতালান ফুটবল ফেডারেশন.svg
প্রতিষ্ঠিত১১ নভেম্বর ১৯০০; ১২০ বছর আগে (1900-11-11)
সদর দপ্তরকাতালোনিয়া
ফিফা অধিভুক্তিনেই
আরএফইএফ অধিভুক্তি১৯০৯
সভাপতিকাতালুনিয়া হোয়ান সোতেরাস
ওয়েবসাইটwww.fcf.cat

কাতালান ফুটবল ফেডারেশন (কাতালান: Federació Catalana de Futbol, ইংরেজি: Catalan Football Federation; এছাড়াও সংক্ষেপে সিএফএ নামে পরিচিত) হচ্ছে কাতালোনিয়ার ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। এই সংস্থাটি ১৯০০ সালের ১১ই নভেম্বর তারিখে ফুটবল আসোসিয়াসিও দে কাতালুনিয়া (কাতালান: Football Associació de Catalunya, ইংরেজি: Football Association of Catalonia) প্রতিষ্ঠিত হয়েছে। এটি স্পেনে প্রতিষ্ঠিত প্রথম ফুটবল সংস্থা। এটি প্রতিষ্ঠার ৯ বছর পর ১৯০৯ সালে রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সদস্যপদ লাভ করে। এই সংস্থার সদর দপ্তর কাতালোনিয়ায় অবস্থিত। এই সংস্থার প্রথম সভাপতি ছিলেন এদুয়ার্দ আলেসন এবং এর মূল সদস্যের মধ্যে রয়েছে বার্সেলোনা, কাতালা, ইস্পানিয়া এবং এস্পানিওল

১৯০৩ সাল থেকে ১৯৪০ সাল পর্যন্ত, এই সংস্থাটি কাম্পনিওনাত দে কাতালুনিয়া আয়োজন করেছিল, যা স্পেনে আয়োজিত প্রথম লীগ চ্যাম্পিয়নশিপ ছিল। ১৯০৪ সাল থেকে, এই সংস্থাটি কাতালোনিয়া জাতীয় ফুটবল দলের সকল কার্যক্রম নিয়ন্ত্রণ করে।

বর্তমানে, এই সংস্থাটি নিজস্ব ক্লাব প্রতিযোগিতা, কোপা কাতালুনিয়া আয়োজন করে থাকে। এটি স্পেনীয় ফুটবল লীগ পদ্ধতির তেরসেরা দিবিসিওন গ্রুপ ৫ এবং কাতালোনিয়া অপেশাদার ফুটবল দল পরিচালনা করে, যা আঞ্চলিক প্রতিযোগিতায় প্রতিনিধিত্ব করে।

কর্মকর্তা[সম্পাদনা]

৪ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত হালনাগাদকৃত।[১]
অবস্থান নাম
সভাপতি হোয়ান সোতেরাস
ব্যবস্থাপক হোয়ান হোসেপ ইসের্ন ই আরান্দা
মহাসচিব অরিয়ল কামাচো মার্তি
আঞ্চলিক পরিচালক হাবিয়ের লাতোরে মার্তিনেস
সমন্বয়কারী ফ্রান্সেস্ক বার্তোল উয়ের্তা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Comissió d'Ètica Esportiva i Lluita contra la violència"fcf.cat। সংগ্রহের তারিখ ৪ সেপ্টেম্বর ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]