অসিয়াস মার্ক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Ausiàs March
জাটিভার সান্টা মারিয়ার গির্জায় জ্যাকোমার্ট কর্তৃক অসিয়াস মার্কের পনের শতকের একটি শিল্পকর্ম
জাটিভার সান্টা মারিয়ার গির্জায় জ্যাকোমার্ট কর্তৃক অসিয়াস মার্কের পনের শতকের একটি শিল্পকর্ম
জন্ম১৩৯৭
বেনিয়ার্জো, ভ্যালেন্সিয়া রাজ্য. আরাগণের মুকুট
মৃত্যু১৪৫৯ (বয়স ৬১–৬২)
ভ্যালেন্সিয়া, ভ্যালেন্সিয়া রাজ্য. আরাগণের মুকুট
পেশাকবি
উল্লেখযোগ্য রচনাবলিপ্লেনা দ্য সেনি, লির এন্তার কার্ডস, আমোর, আমোর, মন দারার বে, ওহ্‌, ফোল আমোর
দাম্পত্যসঙ্গীইসাবেল মার্টোরেল (বি. ১৪৩৯১৪৪১), জোয়ানা এসকোর্না (বি. ১৪৪৩১৪৫০)
আত্মীয়

অসিয়াস মার্ক (ভ্যালেন্সিয়া উচ্চারণ: [awziˈaz ˈmaɾk]) (১৩৯৭ – ৩রা মার্চ, ১৪৫৯) একজন মধ্যবয়স্ক গ্যান্ডিয়া, ভ্যালেন্সিয়ার ভ্যালেন্সিয়ান কবি এবং নাইট। তাঁকে ভ্যালেন্সিয়ার সাহিত্যের "সোনালি শতক" (Segle d'or)-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ কবিদের মধ্যে অন্যতম হিসেবে স্বীকৃতি দেয়া হয়।

জীবনী[সম্পাদনা]

মার্কের জীবন সম্পর্কে বেশিকিছু জানা যায়নি। আনুমানিক ১৪০০ সালের দিকে তিনি ভ্যালেন্সিয়ান মহান পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা, পিরে মার্ক নিজেই একজন কবি ছিলেন এবং তাঁর ছোট ভাই চতুর্থ আলফোনসোর সভায় কাজ করতেন। পিটার, কাতালোনিয়ার গির্জার কর্মচারী ছিল। তাঁর চাচা জ্যাকিউম দ্বিতীয় মার্কও একজন কবি ছিলেন। মার্ক পিরে দ্বিতীয় স্ত্রী, রিপোলির লিওনর-এর দ্বিতীয় সন্তান। তাঁর ছোট বোন পেইরোনা।[১]

১৪১৩ সালে পিতার মৃত্যুর পর তরুণ মার্ক ভ্যালেন্সিয়ার ক্ষুদ্র মহান পরিবারের প্রধান হন। খুব ছোট বয়স থেকেই তিনি পঞ্চম আলফোনসোর পাঠানো অভিযানে অংশ নিতেন। তিনি ভূমধ্যসাগরে রাজার পাঠানো অভিযানে অংশ নেন। ১৪২৭ সালে এই সমস্ত অভিযান থেকে ফিরে আসার পর তিনি গ্যান্ডিয়ায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন। এই ফিরে আসার পর তিনি তাঁর জন্মস্থান ছেড়ে আর কখনই দূরে যাননি। মার্ক দুইবার বিয়ে করেনঃ প্রথমে ইসাবেল মার্টোরেলকে (লেখক জোয়ানট মার্টোরেলের বোন) এবং পরবর্তীতে জোয়ানা এসকোর্নাকে।

১৪৫০ সালে তিনি গ্যান্ডিয়া থেকে ভ্যালেন্সিয়ায় যান। সেখানেই ৩রা মার্চ, ১৪৫৯ সালে তিনি মারা যান। তাঁকে পারিবারিক কবরস্থান ভ্যালেন্সিয়া ক্যাথেড্রাল-এ দাফন করা হয়। তাঁর দুই স্ত্রী এবং পরিবারের অন ইয়ান্য সদস্যরা সান্ট জেরোনি দ্য কোতালবার মনেস্ট্রিতে শায়িত হন। পাঁচ অবৈধ উত্তরাধিকার থাকলেও কোন বৈধ উত্তরাধিকার তাঁর ছিল না।

কবিতা[সম্পাদনা]

পিতার কাছ থেকে এক সহজ ভাগ্যলাভকারী ছিলেন তিনি। কারণ তাঁর পিতা গ্যান্ডিয়ার ডিউক-এর কোষাধ্যক্ষ ছিলেন এবং ভিয়ানার চার্লস-এর ক্ষমতাশীল সহযোগীতা তিনি পেয়েছিলেন। মার্ক সহজেই নিজেকে রাজনৈতিক যোগসাজশের সাথে সংযুক্ত করতে পেরেছিল। তিনি পেটরার্কের একজন একনিষ্ঠ সমর্থক ছিলেন। তিনি কান্টস দ'আমোর (প্রেমের গান) রচনা করেন এক মেয়েকে গির্জায় গুড ফ্রাইডেতে দেখে। তিনি নাচুনে সুরের মূর্ছনা পুনরায় তৈরি করেন তবে এদের লোকাস কমিউনিস-এর মধ্যযুগীয় ঐতিহ্য হিসেবে স্বীকৃত। পিটার্ক এটা করেছিল এবং এর পীড়নের কোনরুপ দরকার ছিল না।[২] মার্ক অত্যন্ত স্বকীয়ভাবে এবং নিজের মত করে গান রচনা করত। কান্তস দ্য মোর্ট (মৃত্যুর স্তবগান)-এ তিনি ব্রুডিং অনুভূতি যুক্ত এক নব ঘরানার গান নির্মাণ করেন। একে মার্কের অলংকারিক গান বলা হয় এবং আভ্যন্তরীন মনস্তাত্ত্বিক মেডিটেশনমূলক একটি গান এটি এবং এই ধরনের গাননির্মাতা অন্যান্য বড় কবি হল লুইস দ্য ক্যামেওসশেক্সপিয়ার

মার্ক স্থানীয় ও স্বদেশীয়, ভ্যালেন্সিয়ান ভাষায় কবিতা লেখা প্রথম কবিদের মধ্যে একজন। তিনি ট্রাউবাদোর বা ওসিটান ভাষায় কবিতা লেখেন না।

তাঁর কবিতায় দুর্বোধ্যতা থাকে, কিছুটা একঘেয়েমীর রোগাক্রান্ত এবং বাসনা ও নৈতিকতা মধ্যে বিবাদী যুদ্ধকালীন বিষয় আধ্যাত্মিক নাকিসুরে লেখেন। তিনি আধিপত্য পাবার অধিকার অর্জন করেন এবং তা্র সমসাময়িকদের মধ্যে তিনি তা পুরোপুরি উপভোগ করেন এবং তাঁর নতুনত্বের সাফল্য নিঃসন্দেহে বোসকানকে অণুপ্রাণিত করেন নতুন ইতালীয় মিটারদের স্প্যানিশ ভাষার প্রতি।[৩] তাঁর লেখা পঙক্তিগুলোকে হস্তলিখিত অবস্থায় প্রেরিত হয়েছে যতদিন না ১৫৪৩ সালে ভ্যালেন্সিয়ানে প্রথম মুদ্রিত ধরন বের হয়। তবে ততদিনেই স্প্যানিশ অনুবাদের মধ্যে ১৫৩৯ সালেই তিনি জনপ্রিয় হন।

মার্কের কবিতার উপর রাইমন, জোয়ান ব্রুডিএউ এবং অন্যান্য সুরকারেরা সঙ্গীত সৃষ্টি করেন।[৪]

গ্যালারী[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

  1. "Ausiàs March – L'autor" (Catalan ভাষায়)। Iluisvives.com। সংগ্রহের তারিখ ১৯ মার্চ ২০১৪ 
  2. For a thorough treatment of imitatio, see Thomas M. Greene's The Light in Troy
  3. Chisholm ১৯১১
  4. Four settings by Brudieu: Fantasiant, Amor a mi descobre. Si fos Amor substança rahonable. Lir entre carts, lo meu voler se tempra. Plena de seny, donau-me una crosta. on CD accompanying book, Magraner, Charles. Fantasiant, Música y poesía para Ausiàs March CDM 0927, Valencia 2009

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]