জাতিরাষ্ট্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইমেজ জার্মানিয়া (চিত্রকর্ম); জার্মান জাতিরাষ্ট্রের প্রতীক।

জাতিরাষ্ট্র (ইংরেজি: Nation State) বলতে মূলত একক জাতিগত পরিচয় বা জাতীয় আদর্শকে ভিত্তি করে গঠিত রাষ্ট্রকে বোঝায়। সাধারণত জাতিরাষ্ট্রসমূহে জাতির ইতিহাস, সংস্কৃতি ও মননশীলতার প্রতি সর্বাধিক গুরুত্ব আরোপ করা হয়। নিজস্ব জাতিগত তত্ত্ব ও মূল্যবোধকে এগিয়ে নিয়ে জাতিরাষ্ট্র গুলো বিশ্ব ঐতিহ্যের সাথে সম্পর্ক স্থাপন করে। জাতিরাষ্ট্র বৃহত্তর জাতীয় পরিচয়ে গোষ্ঠীসমাজকে ঐক্যের মাঝে রাখতে তৎপর। পাশাপাশি অপর গোষ্ঠীদের প্রতি সদয় আর শ্রদ্ধাশীল।

ইতিহাস[সম্পাদনা]

অতীত প্রাচীন গ্ৰিসে যে রাষ্ট্রের উদ্ভব ঘটেছিল তা ছিল নগর রাষ্ট্র। কিন্তু বর্তমান রাষ্ট্রগুলো আর নগর রাষ্ট্র নেই।বর্তমান রাষ্ট্র হল জাতি রাষ্ট্র। বর্তমানে অসংখ্য জনপদ সহ নগর এবং একাধিক জাতিসত্তা নিয়ে রাষ্ট্র গঠিত হয় । এসব জাতি রাষ্ট্র বহু ধর্মের বহুবনের বহু ভাষাভাষীর মানুষ বসবাস করে তবে তাদের জাতির পরিচয় থাকে একটি । অভিন্ন জাতীয়তাবাদ দ্বারা উদ্ভূত হয় । নৃতাত্ত্বিক জাতীয়তা অপেক্ষার রাজনৈতিক রাষ্ট্রের ভৌগোলিক জাতীয়তায় জাতির রাষ্ট্রের প্রাধান্য পায়। সাধারণত জাতি রাষ্ট্রের নিজস্ব পতাকা, জাতীয় সংগীত এবং অভিন্ন জাতীয় লক্ষ্য থাকে।

উদাহরণ[সম্পাদনা]

বাংলাদেশ একটি জাতিরাষ্ট্র এবং দেশের জনগণ বাঙালি জাতীয়তাবাদ বহন করে। বাংলা ভাষাসংস্কৃতি জনগণকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করে। অপরদিক থেকে সহবাসী ক্ষুদ্র নৃগোষ্ঠীদের আদর্শ ও সংস্কৃতির প্রতি বিনয় প্রকাশ করে।

আরো দেখুন[সম্পাদনা]