নব্যপ্রস্তরযুগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ব্রেসলেট, কুড়ালের মাথা, শিজেল এবং পালিশ করার টুল সহ নব্যপ্রস্তর যুগের শিল্পকর্মের একটি সংগ্রহ। নব্যপ্রস্তর যুগের পাথরের সরঞ্জামগুলো মসৃণভাবে পালিশ করা হয় এবং বিশেষ জিনিসগুলো ছাড়া, অন্যগুলো চিপ করা হয় না।

নব্যপ্রস্তরযুগ বা নবপোলিয় যুগ ইংরেজি: Neolithic[১] হলো প্রস্তর যুগের শেষ অধ্যায়, যখন পাথরের অস্ত্রশস্ত্র ও ব্যবহার্য দ্রব্যাদির চরম উন্নতি সাধিত হয়েছিল। এএসপিআরও (ASPRO) কালপঞ্জি মতে, খ্রিস্টপূর্ব ১০,২০০ অব্দে মধ্যপ্রাচ্যের কিছু অঞ্চলে এবং পরবর্তীতে পৃথিবীর অন্যান্য অঞ্চলে এই যুগের সূচনা ঘটে।[২] খ্রিস্টপূর্ব ৪,০০০ অব্দ থেকে ২,৫০০ অব্দের মধ্যে এই যুগের সমাপ্তি ঘটে। প্রথাগতভাবে এই যুগ হচ্ছে প্রস্তর যুগের সমাপ্তি। নব্যপ্রস্তর যুগ হলোসিন এপিপ্যালিওলিথিক যুগ অনুসরণ করে আসে এবং কৃষিকাজের সূচনাকালে নবপোলীয় বিপ্লব ঘটে এবং এই সময়টাই নব্যপ্রস্তর যুগের শুরু। ধাতুর ব্যবহার শুরু হলে এই যুগ শেষ হয় এবং ব্রোঞ্জ যুগ, তাম্র যুগ এবং কোনো কোনো ভৌগোলিক অঞ্চলে লৌহ যুগ শুরু হয়। এই যুগে মানুষের আচরণ এবং সংস্কৃতিতে প্রগতি এবং পরিবর্তন দেখা যায়, যার মধ্যে ছিল বন্য ও গৃহজাত শস্যের ব্যবহার এবং বন্য পশুকে গৃহপালিত পশুতে রূপান্তর।[৩] ধারণা করা হয় যে, নব্যপ্রস্তর যুগ শুরু হয় লেভ্যান্টে (জেরিকো, বর্তমানে পশ্চিম তীর) খ্রিস্টপূর্ব ১০,২০০ - ৮,৮০০ অব্দে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Neolithic: definition of Neolithic in Oxford dictionary (British & World English)"। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ আগস্ট ২০১৪ 
  2. Figure 3.3 from First Farmers: The Origins of Agricultural Societies by Peter Bellwood, 2004
  3. Some archaeologists have long advocated replacing "Neolithic" with a more descriptive term, such as "Early Village Communities", but this has not gained wide acceptance.