বারোক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
নিষ্কলঙ্কের বিজয়,
পাওলো দে মাত্তেইস-এর সৃষ্টি
সান্তাদ্রেয়া আল কুইরিনালে গির্জা, জান লোরেনৎসা বেরনিনি-র নকশাকৃত

বারোক (Baroque) দৃশ্যমান শৈলীর ইতিহাসের একটি পর্বকে নির্দেশ করে। এই পর্বে গতিময়তার অতিরঞ্জন এবং পরিস্কার, সহজে বোধগম্য খুঁটিনাটির মাধ্যমে ভাস্কর্য, চিত্রাংকন, স্থাপত্য, সাহিত্য, নৃত্য, মঞ্চনাটক এবং সঙ্গীতে নাটকীয়তা, উত্তেজনা, উদ্দীপনা ও জাঁকজমক ভাব ফুটিয়ে তোলা হয়। ১৬০০ খিস্টাব্দের দিকে রোমে ও ইতালিতে শৈলীর এই ধারাটির আবির্ভাব ঘটে এবং পরে সমস্ত ইউরোপে ছড়িয়ে পড়ে।[১]

ক্যাথলিক গির্জা বারোক শৈলীর জনপ্রিয়তা ও সাফল্যের পেছনে উৎসাহ জুগিয়েছিল। প্রোটেস্ট্যান্ট সংস্কারের প্রত্যুত্তর হিসেবে ক্যাথলিক গির্জা সিদ্ধান্ত নিয়েছিল যে ধর্মীয় বিষয়বস্তুগুলি শিল্পের মাধ্যমে সরাসরি ও আবেগপূর্ণভাবে জনগণের কাছে নিয়ে যেতে হবে।[২][৩] অন্যদিকে অভিজাত শ্রেণীর লোকেরা তাদের ক্ষমতা, বিজয় ও নিয়ন্ত্রণ সমাজচিত্তে আরোপ করার জন্য বারোক শিল্প ও স্থাপত্যের নাটকীয়তাকে ব্যবহার করত।

"বারোক" (Baroque) শব্দটি ফরাসি ভাষা থেকে এসেছে। ফরাসি শব্দটি আবার পর্তুগিজ "barroco" বা স্পেনীয় "barrueco" থেকে এসেছে বলে ধারণা করা হয়। শব্দটি মূল পর্বের অনেক পরে ১৯শ ও ২০শ শতকের শিল্প সমালোচকদের লেখায় প্রথম ব্যবহৃত হয়। বর্তমানে "বারোক" পরিভাষাটি দিয়ে যেকোন শিল্পে খুঁটিনাটির অতিবাহুল্যকে নির্দেশ করতে নেতিবাচকভাবে ব্যবহার করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Fargis, Paul (১৯৯৮)। The New York Public Library Desk Reference (third সংস্করণ)। New York: Macmillan General Reference। পৃ: ২৬২। আইএসবিএন 0-02-862169-7 
  2. Hughes, J. Quentin (1953). The Influence of Italian Mannerism Upon Maltese Architecture. Melitensiawath. Retrieved 8 July 2016. p. 104-110.
  3. Helen Gardner, Fred S. Kleiner, and Christin J. Mamiya, Gardner's Art Through the Ages (Belmont, CA: Thomson/Wadsworth, 2005), p. 516.