আরাগোন

স্থানাঙ্ক: ৪১°০০′ উত্তর ১°০০′ পশ্চিম / ৪১.০০০° উত্তর ১.০০০° পশ্চিম / 41.000; -1.000
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আরাগোন
Aragón  (স্পেনীয়)
Aragón  (আরাগোনীয়)
Aragó  (কাতালান)
Autonomous community
আরাগোনের পতাকা
পতাকা
Coat-of-arms of Aragon
প্রতীক
সঙ্গীত: Himno de Aragón (officially)
Unofficial Anthem: "Canto a la libertad"
Map of Aragon
Location of Aragon within Spain
স্থানাঙ্ক: ৪১°০০′ উত্তর ১°০০′ পশ্চিম / ৪১.০০০° উত্তর ১.০০০° পশ্চিম / 41.000; -1.000
দেশস্পেন
রাজধানীসারাগোসা
সরকার
 • PresidentJavier Lambán (PSOE)
 • LegislatureCortes of Aragon
আয়তন(9.4% of Spain; ranked 4th)
 • মোট৪৭,৭২০ বর্গকিমি (১৮,৪২০ বর্গমাইল)
জনসংখ্যা (2016)
 • মোট১৩,০৮,৫৬৩
 • জনঘনত্ব২৭/বর্গকিমি (৭১/বর্গমাইল)
 • Pop. rank১১th
 • Percent২.৮২% of Spain
বিশেষণআরাগোনীয়
ISO 3166 codeES-AR
দাপ্তরিক ভাষাস্পেনীয়
স্বীকৃত ভাষাসমূহAragonese, Catalan[১]
Statute of Autonomy16 August 1982
18 April 2007 (current version)
National day23 April
ParliamentAragonese Corts
Congress seats13 (of 350)
Senate seats14 (of 265)
HDI (2018)0.898[২]
very high · 6th
ওয়েবসাইটGobierno de Aragón

আরাগোন (স্পেনীয়আরাগোনীয়: Aragón, আ-ধ্ব-ব: [aɾaˈɣon]; কাতালান: Aragó, আ-ধ্ব-ব: [əɾəˈɣo]) দক্ষিণ-পশ্চিম ইউরোপের রাষ্ট্র স্পেনের উত্তর-পূর্বভাগে অবস্থিত একটি স্বায়ত্বশাসিত অঞ্চল। এটির সীমানা মোটামুটিভাবে ঐতিহাসিক মধ্যযুগীয় আরাগোন রাজ্যের সীমানার সাথে মিলে গেছে। ৪৭,৭২০ বর্গকিলোমিটার আয়তনবিশিষ্ট[৩] এই অঞ্চলটির রাজধানীর নাম সারাগোসা। আরাগোন স্বায়ত্বশাসিত অঞ্চলটি তিনটি প্রদেশ নিয়ে গঠিত; উত্তর থেকে দক্ষিণে এগুলি হল উয়েস্কা প্রদেশ, সারাগোসা প্রদেশ এবং তেরুয়েল প্রদেশ। প্রদেশগুলি আবার ৩৩টি কোমার্কা বা উপপ্রদেশে বিভক্ত। আরাগোন অঞ্চলটির ভূপ্রকৃতি বৈচিত্র্যময়। এখানে স্থায়ী হিমবাহ, শ্যামল উপত্যকা, সমৃদ্ধ পশুচারণভূমি, ফলের বাগান যেমন রয়েছে, তেমনি রয়েছে কেন্দ্রীয় নিম্নভূমির ঊষর স্তেপ তৃণভূমি। আরাগোনে বহু নদী রয়েছে। এদের মধ্যে এব্রো নদীটি সর্বপ্রধান, যা পশ্চিম থেকে পূর্বে আরাগোন অঞ্চলটকে দ্বিধাবিভক্ত করে সারাগোসা প্রদেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। নদীর উত্তরে ও দক্ষিণের অঞ্চলগুলি পর্বতময়, বিশেষ করে উত্তরের পিরিনীয় পর্বতমালাটি উল্লেখযোগ্য; এখানেই পিরিনীয় পর্বতমালার সর্বোচ্চ পর্বতগুলি অবস্থিত।

ঐতিহাসিক আরাগোন রাজ্যটি রাজা প্রথম রামিরো ১০৩৫ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠা করেন। মুসলমান মুর জাতির কাছ থেকে ভূখণ্ড পুনর্বিজয়ের মাধ্যমে আরাগোন রাজ্যটির কলেবর বৃদ্ধি পায়। আলমোরাভিদ রাজ্যের সারাগোসা নামক রাজধানী নগরীটি ১১১৮ খ্রিস্টাব্দে আরাগোনের রাজা ১ম আলফোনসো বিজয় করেন। বর্তমান আরাগোন রাজ্যের পুনর্বিজয় ১২শ শতক নাগাদ সম্পূর্ণ হয়। ১৩শ-১৫শ শতকে আরাগোনের রাজারা স্পেনের নাবার্‌রা এবং ইতালির সিসিলিয়া,সার্দিনিয়া ও নাপোলি অঞ্চলগুলির শাসকে পরিণত হন। ১৫শ শতকে আরাগোনের রাজা ফের্দিনান্দো কাস্তিয়ার রাণী ইসাবেলাকে বিবাহ করলে আরাগোন ও কাস্তিয়া রাজ্য দুইটি একত্রিত হয় এবং এভাবে আধুনিক স্পেনের কেন্দ্রীয় অঞ্চলটির পত্তন ঘটে। ১৮৩৩ খ্রিস্টাব্দ পর্যন্ত পুয়াতন আরাগোন রাজ্যটি একটি প্রশাসনিক বিভাগ হিসেবে টিকে ছিল। এরপর এটিকে একাধিক প্রদেশে বিভক্ত করে দেওয়া হয়। কৃষি, খনন ও শিল্প এখানকার প্রধান তিনটি অর্থনৈতিক খাত। সারাগোসা নগরীটি এ অঞ্চলের শিল্প ও অর্থনীতির কেন্দ্রবিন্দু।

২০১৬ সালের হিসাব অনুযায়ী আরাগোনের জনসংখ্যা ছিল প্রায় ১৪ লক্ষ।[৩] অধিবাসীদের অর্ধেকের বেশি রাজধানী নগরী সারাগোসাতে বাস করে। একই বছরে আরাগোনের অর্থনীতির স্থূল অভ্যন্তরীণ উৎপাদন ছিল প্রায় ৩ হাজার ৪ শত ৬৯ কোটি ইউরো, যা কিনা স্পেনের মোট জাতীয় উৎপাদনের ৩.১%।[৪] বর্তমানে আরাগোন মাদ্রিদ, বাস্ক দেশ, নাবার্‌রা, কাতালুনিয়া ও লা রিওহা-র পরে মাথাপিছু স্হূল অভ্যন্তরীণ উৎপাদনের বিচারে স্পেনের ৬ষ্ঠ স্বায়ত্তশাসিত অঞ্চল।[৫]

ভূগোল[সম্পাদনা]

অবস্থান[সম্পাদনা]

আনিস, লা সোটোনেরা, হুয়েসকা প্রদেশে লা ভার্জেন দে লা পেনার আশ্রম ।

আরাগনের ক্ষেত্রফল ৪৭৭২০ যার মধ্যে ১৫৬৩৬ হুয়েসকা প্রদেশের অন্তর্গত, ১৭২৭৫জারাগোজা প্রদেশ থেকে ১৭২৭৫ এবং ১৪৮১০তেরুয়েল প্রদেশ থেকে ১৪৮১০ . [৩]মোট স্পেনের ভূপৃষ্ঠের ৯.৪৩% প্রতিনিধিত্ব করে, এইভাবে ক্যাস্তিল এবং লিওন, আন্দালুসিয়া এবং কাস্টিল-লা মাঞ্চার পিছনে চতুর্থ স্বায়ত্তশাসিত সম্প্রদায়।

এটি আইবেরিয়ান উপদ্বীপের উত্তর-পূর্বে, নাতিশীতোষ্ণ অঞ্চলে 39º এবং 43º'N এর মধ্যে একটি অক্ষাংশে অবস্থিত।এর সীমানা এবং সীমানা উত্তরে ফ্রান্সের সাথে ( নউভেল -অ্যাকুইটেন এবং অক্সিটানি অঞ্চল), পশ্চিমে কাস্টিল-লা মাঞ্চা ( গুয়াদালাজারা এবং কুয়েনকা প্রদেশ), কাস্টিল এবং লিওন ( সোরিয়া প্রদেশ ) এর স্বায়ত্তশাসিত সম্প্রদায়গুলির সাথে। লা রিওজা এবং নাভারে, এবং পূর্বে কাতালোনিয়ার স্বায়ত্তশাসিত সম্প্রদায় ( লেরিদা এবং টাররাগোনা প্রদেশ) এবং ভ্যালেন্সিয়ান সম্প্রদায় ( কাসেলন এবং ভ্যালেন্সিয়া প্রদেশ)।

ত্রাণ[সম্পাদনা]

সম্প্রদায়ের অরোগ্রাফির কেন্দ্রীয় অক্ষ হিসাবে রয়েছে ইব্রো উপত্যকা (উচ্চতা প্রায় 150 থেকে 300 মিটারের মধ্যে।) যা দুটি পাদদেশের মধ্যে স্থানান্তরিত হয়, পাইরেনিয়ান এবং ইবেরিকো, দুটি দুর্দান্ত পর্বত গঠনের প্রস্তাবনা, উত্তরে পাইরেনিস এবং সিস্টেমা । দক্ষিণে ইবেরিকো ; সম্প্রদায়ের উভয় পর্বতশ্রেণীর সর্বোচ্চ শৃঙ্গ রয়েছে, যথাক্রমে অ্যানেটো এবং মনকায়ো ।

পাইরেনিস[সম্পাদনা]

Aneto চূড়া সব Pyrenees সর্বোচ্চ বিন্দু.এটি পোসেটস-মালাদেটা ন্যাচারাল পার্কে অবস্থিত।

আরাগোনিজ পাইরেনিস হুয়েসকা প্রদেশের উত্তরে অবস্থিত এবং তিনটি বড় ইউনিটে দ্রাঘিমাংশে সাজানো হয়েছে: হাই পাইরেনিস, ইন্ট্রাপিরেনাইক ডিপ্রেশন এবং বাইরের রেঞ্জ।

আরাগোনিজ হাই পাইরেনিস সমস্ত পাইরেনিস পর্বত শৃঙ্খলের সর্বোচ্চ উচ্চতা ধারণ করে।অক্ষীয় পাইরেনিস এবং অভ্যন্তরীণ রেঞ্জ দ্বারা উচ্চ পাইরেনিস গঠিত হয়।

অক্ষীয় পিরেনিসগুলি প্রাচীনতম উপকরণগুলি রয়েছে: গ্রানাইট, কোয়ার্টজাইট, স্লেট এবং চুনাপাথর এবং সর্বোচ্চ চূড়া যেমন: অ্যানেটো ( ৪০৪মিটার ), মালাদেটা ( ৩০৯মিটার ) এবং পের্ডিগুয়েরো ( ২২১মিটার )আরও আধুনিক শিলা (চুনাপাথর) দ্বারা গঠিত অভ্যন্তরীণ প্রি-পাইরেনিস-এ মন্টে পের্ডিডো ( ৩৫৫মিটার ) এর মতো বড় পর্বত রয়েছে৩৫৫মিটার ), কোলারাডা ( ৮৮৬মিটার ) এবং টেন্ডেনারা ( ৮৫৩মিটার )

বেনাস্ক পাইরেনিয়ান উপত্যকায় লা বেসুর্তা ট্রেইল।
সান পেড্রো দে সিরেসার অ্যাবে, আরাগনের প্রাচীন কাউন্টির সন্ন্যাস, রাজনৈতিক এবং সাংস্কৃতিক কেন্দ্র, যেখানে আলফোনসো আমি শিক্ষিত হয়েছিলাম।এটি হেকো পাইরেনিয়া উপত্যকায় অবস্থিত।

প্রধান পাইরেনিয়া উপত্যকাগুলি সেখানে জন্ম নেওয়া নদীগুলি দ্বারা গঠিত হয়, যা হল:

  • উত্তর উপত্যকা : ভেরাল নদী
  • হেকো উপত্যকা : আরাগন সুবর্ডান নদী
  • ক্যানফ্রাঙ্ক উপত্যকা : আরাগন নদী
  • তেনা উপত্যকা : গ্যালেগো নদী
  • ব্রোটো উপত্যকা : আরা নদী
  • আয়নসা উপত্যকা : সিনকা নদী
    • পিনেটা উপত্যকা : সিনকা নদী
    • গিস্তাউ উপত্যকা : সিনকুয়েটা নদী
  • বেনাস্ক উপত্যকা : এসেরা নদী
Las Peñas de Riglos- এ Mallos de Riglos সমষ্টিগত শিলা গঠন।

ইন্ট্রাপিরেনিক বিষণ্নতা একটি বিস্তৃত লম্ব করিডোর।এর সেরা প্রতিনিধিত্বকারী বিভাগটি হল ক্যানাল ডি বার্দুন ।বিষণ্নতার দক্ষিণ সীমা সান জুয়ান দে লা পেনা ( ৫৫২মিটার ) এর উদ্যমী স্বস্তির সাথে মিলে যায়৫৫২মিটার ) এবং ওরয়েল রক ( ৭৬৯মিটার ), ক্যাম্পোডার্বে গঠনের সমষ্টির মডেল।

প্রাক-পাইরেনিয়ার বাইরের রেঞ্জগুলি হুয়েস্কান পাদদেশে অবস্থিত এবং পিরেনিসের দক্ষিণতম একক গঠন করে; প্রধানত চুনযুক্ত পদার্থ দ্বারা গঠিত, ৫০০ এবং ০০০ মিটারের মধ্যে উচ্চতায় পৌঁছায়।সিয়েরা দে গুয়ারা, স্প্যানিশ প্রাক-পাইরেনিসের সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্বতশ্রেণীগুলির মধ্যে একটি, দাঁড়িয়ে আছে; এর চূড়া, গুয়ারা শিখর, ০৭৭ মিটারে পৌঁছেছে। [৬]আয়েরবে শহরের কাছের মালোস ডি রিগ্লোস তাদের সৌন্দর্যের জন্য আলাদা।

ইব্রোর বিষণ্নতা[সম্পাদনা]

এটি একটি প্রশস্ত সমভূমি প্রসারিত করে, পাদদেশ অতিক্রম করার পরে, ইব্রোর বিষণ্নতার সাথে সঙ্গতিপূর্ণ।দক্ষিণ-পশ্চিমে সিয়েরা ডি আলকুবিয়ের রেঞ্জ ( ৮১১ ) নিম্নচাপের সাধারণ চুনাপাথর মালভূমিগুলির মধ্যে একটি।

ইব্রোর ডিপ্রেশন হল একটি টেকটোনিক পিট যা পাললিক পদার্থে ভরা, অনুভূমিক ধারায় টারশিয়ারি যুগে জমা হয়।কেন্দ্রে, কাদামাটি, প্লাস্টার এবং চুনাপাথরের মতো সূক্ষ্ম উপকরণগুলি জমা হয়েছিল।ইব্রোর দক্ষিণে বোর্জা এবং জারাগোজার চুনাপাথর মালভূমি রয়েছে।

সিস্টেম ইবেরিকো[সম্পাদনা]

তারাজোনা থেকে মনকায়ো ম্যাসিফ দেখা যায়।মনকায়ো, যার উচ্চতা ৩১৪.৩মিটার, সিস্তেমা ইবেরিকো পর্বত শৃঙ্খলের সর্বোচ্চ চূড়া।

আরাগোনিজ সিস্তেমা ইবেরিকো জারাগোজা এবং টেরুয়েল প্রদেশের মধ্যে বিভক্ত।এটি একটি পরিষ্কার কাঠামোগত একক ছাড়া পাহাড়ের একটি সেট, যা দুটি অঞ্চলে বিভক্ত করা যেতে পারে: Sistema Ibérico del Jalón এবং Sistema Ibérico turolense.প্রথমটিতে, মনকায়ো ৩১৪মিটার এর সাথে দাঁড়িয়েছে৩১৪মিটার, প্যালিওজোয়িক কোয়ার্টজাইট এবং স্লেট দ্বারা গঠিত, আংশিকভাবে মেসোজোয়িক চুনাপাথর দ্বারা আবৃত; মনকায়োর দক্ষিণ-পূর্বে সিস্তেমা ইবেরিকো উচ্চতায় নেমে এসেছে।দ্বিতীয়টি উন্নত ভূখণ্ড দ্বারা গঠিত হয় ( ০০০ থেকে ০০০মিটার পর্যন্ত০০০মিটারসাধারণভাবে ০০০মিটার ), কিন্তু চ্যাপ্টা এবং বিশাল।নিম্নচাপের দক্ষিণ-পশ্চিমে সিয়েরা দে আলবারাসিন রেঞ্জের শিখরগুলি 1800-এর উপরে ৮০০মিটার, দক্ষিণ-পূর্ব ০০০মিটার সিয়েরা দে জাভালামব্রে রেঞ্জে পৌঁছেছে এবং অবশেষে আমরা সিয়েরা ডি গুডার রেঞ্জে পৌঁছেছি ( ০২৪মিটার ) মায়েস্ট্রাজগোতে রূপান্তর।

জলবায়ু এবং গাছপালা[সম্পাদনা]

শীতকালে ফরমিগাল টাউন।
ফরমিগাল শহরের কাছে ফরমিগাল স্কি রিসোর্ট, স্যালেন্ট ডি গ্যালেগো ।

আরাগনের জলবায়ু প্রধানত, সাধারণভাবে, দুটি ভিন্ন জলবায়ু দ্বারা, আধা-শুষ্ক জলবায়ু এবং মহাসাগরীয় জলবায়ু ।এর অনিয়মিত অরোগ্রাফি সমগ্র সম্প্রদায় জুড়ে বিভিন্ন জলবায়ু বা মাইক্রোক্লিমেট তৈরি করে।উত্তরে মধ্য পিরেনিসের উচ্চ পর্বত আল্পাইন জলবায়ু, চিরস্থায়ী বরফ (হিমবাহ) সহ, আর্দ্র উপক্রান্তীয় জলবায়ু (যা হুয়েসকার নিম্ন উচ্চতা অঞ্চলে খুব সাধারণ) থেকে স্টেপ্প বা আধা-মরুভূমি অঞ্চলে, যেমন মোনেগ্রোস মরুভূমি, টেরুয়েল-দারোকা এলাকার তীব্র মহাদেশীয় জলবায়ু এবং কাস্টিলা লা মাঞ্চা এবং ভ্যালেন্সিয়ান সম্প্রদায়ের সীমান্তবর্তী দক্ষিণাঞ্চলে ভূমধ্যসাগরীয় জলবায়ুর মধ্য দিয়ে যাচ্ছে। [৭]

আরাগোনিজ জলবায়ুর প্রধান বৈশিষ্ট্য হল: [৮]

  • বৃষ্টিপাত বেশিরভাগই কম, উত্তরে পাইরেনিয়া পর্বতশ্রেণী এবং দক্ষিণে সিস্তেমা ইবেরিকো পর্বতশ্রেণীর মধ্যে আরাগনের বেশিরভাগ অংশ নিচু জমিতে রাখা হয়েছে, যা সামুদ্রিক বায়ু থেকে বিচ্ছিন্ন।এই পরিস্থিতির অর্থ হল বৃষ্টি প্রধানত উচ্চতর অঞ্চলে পড়ে, এবং তাপমাত্রার পরিসরে ঠাণ্ডা শীত এবং গরম গ্রীষ্মের সাথে, মহাদেশীয় জলবায়ুর বৈশিষ্ট্য হিসাবে বড় বৈপরীত্য রয়েছে।
Monegros সাইট, শুষ্ক জলবায়ু এবং চরম তাপমাত্রা.
  • বৃষ্টিপাতও অনিয়মিত, যেমন ভূমধ্যসাগরীয় জলবায়ুর বৈশিষ্ট্য, এলোমেলোভাবে পর্যায়ক্রমে শুষ্ক ও আর্দ্র বছর।
  • বায়ু স্রোতগুলি প্রায়শই উত্তর-পশ্চিম থেকে দক্ষিণ-পূর্বে মধ্য ইব্রো উপত্যকায় আবদ্ধ থাকে, যা একটি বৈশিষ্ট্যযুক্ত বায়ু দেয়, সিয়েরজো, যা এর তীব্রতা এবং কম্পাঙ্কের জন্য আলাদা।

তাপমাত্রা উচ্চতার উপর খুব নির্ভরশীল।ইব্রো উপত্যকায় শীতকাল তুলনামূলকভাবে মাঝারি, যদিও হিম খুব সাধারণ এবং সিয়েরজোর সাথে তাপ সংবেদন অনেক কমে যেতে পারে।গ্রীষ্মে তাপমাত্রা ৪০° সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে কেন্দ্রীয় এলাকায় । পর্বত অঞ্চলে শীত দীর্ঘ এবং কঠোর, গড় তাপমাত্রা ১০° সেলসিয়াস পর্যন্ত হতে পারে উপত্যকার তুলনায় কম কার্বন নির্গমন

আরাগনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি বাতাস হ ' ল সিয়েরজো এবং বোচর্নো অথবা লেভান্ট. প্রথমটি একটি ঠান্ডা এবং শুকনো বাতাস যা অতিক্রম করে এব্রো ভ্যালি উত্তর - পশ্চিম থেকে দক্ষিণ-পূর্ব এবং যে বেশ শক্তিশালী হতে পারে. দ্বিতীয় একটি উষ্ণ বায়ু, আরো অনিয়মিত এবং মসৃণ, দক্ষিণ-পূর্ব থেকে আসছে.

দ্য গাছপালা ত্রাণ ও জলবায়ু দোলন অনুসরণ করে. প্রাকৃতিক গাছপালা এবং ফসল উভয়ই একটি দুর্দান্ত বৈচিত্র্য রয়েছে উচ্চ অঞ্চলে বন রয়েছে (পাইনস, ফার্স, বিচ গাছ, ওক), গুল্ম এবং তৃণভূমি এবং কেন্দ্রে এব্রো ভ্যালি, চিরহরিৎ ওক এবং জুনিপার সবচেয়ে সাধারণ গাছ

হাইড্রোগ্রাফি[সম্পাদনা]

দ্য এব্রো নদী দিয়ে চলে জারাগোজা.

বেশিরভাগ আর্গোনিজ নদী এর শাখা নদী এব্রো নদী, যা স্পেনের বৃহত্তম নদী এবং সম্প্রদায়কে দুটিতে ভাগ করে দেয় নদীর বাম তীরের উপনদীগুলির মধ্যে, পাইরিনিসে উদ্ভূত আরাগ ঝর্ণা নদী দাঁড়িয়েছে আউট. এর হেডওয়াটারগুলি হুয়েস্কায় রয়েছে, তবে এটি নাভারের সম্প্রদায়ে শেষ হয় জি এবং সিনকা, যা যোগদান করে সেগ্রে উচ্চতা এব্রোতে খালি করার ঠিক আগে মেকুইনেনজা. ডান ব্যাংক, জলাশয়, হুয়ার্ভা এবং গুয়াদালোপ দাঁড়াও.

কাতালোনিয়ার সাথে সীমান্তের কাছে এব্রো নদীর প্রবাহ বিছানায় মেকিনেনজা জলাধার এর ৫৩০hm3 এবং প্রায় 110 এর দৈর্ঘ্য কিমি; এটি জনপ্রিয় হিসাবে পরিচিত "আরাগনের সমুদ্র".

ছোট পাইরিনিয়ান পর্বত হ্রদ বলা হয় আইবোনস মেধার বিশেষ উল্লেখ. এই হ্রদগুলি খুব মনোরম, শেষের সময় উদ্ভূত হিমবাহের, এবং সাধারণত উপরে পাওয়া যায় ০০০মিটার.

স্বায়ত্তশাসিত সম্প্রদায়টি তিনটি হাইড্রোগ্রাফিক অঞ্চলে অবস্থিত, ইব্রো নদী, ট্যাগাস নদী [সম্পাদনা] সিয়েরা ডি অ্যালবারাক পরিসীমা), এবং জে, যা এই সম্প্রদায়ের প্রধান নদী হিসাবে রয়েছে তুরিয়া.

সুরক্ষিত স্থান[সম্পাদনা]

ভিতরে অরডেসা ভ্যালি এর অরডেসা ওয়াই মন্টে পেরডিডো জাতীয় উদ্যান.

আরাগনে, সুরক্ষিত প্রাকৃতিক স্থানগুলি এর মাধ্যমে পরিচালিত হয় রেড প্রাকৃতিক ডি আরাগ, 2004 সালে সমস্ত উপাদানকে সুরক্ষিত করার জন্য তৈরি একটি সত্তা পরিবেশগত, ল্যান্ডস্কেপ এবং সাংস্কৃতিক মান এবং একই সাথে সমন্বয় সাধন করে এবং সাধারণ মান স্থাপন করে যা তাদের সংরক্ষণ এবং টেকসই ব্যবহারে অবদান রাখে. এই সত্তা সংহত করা হয় জাতীয় উদ্যান, প্রাকৃতিক উদ্যান, প্রকৃতি রিজার্ভ, বায়োস্ফিয়ার রিজার্ভ এবং অন্যান্য সুরক্ষিত প্রাকৃতিক অঞ্চল যা স্বায়ত্তশাসিত সম্প্রদায় দ্বারা ঘোষণা করা হয়েছে, রামসার কনভেনশন অথবা নাটুরা 2000.[৯]

সংরক্ষিত এলাকার মধ্যে শুধুমাত্র হয় জাতীয় উদ্যান আরাগন এর: দ্য অরডেসা ওয়াই মন্টে পেরডিডো জাতীয় উদ্যান, দ্বিতীয় জাতীয় উদ্যান তৈরি স্পেন, 1918 সালে, এটি পাওয়া যায় পিরেনিস এর কোমারকা মধ্যে সোব্রারবে, একটি এলাকা দখল করে ১৫৬০৮, একটি অংশ ১৯৬৭৯ha সুরক্ষা পেরিফেরাল এলাকা এটি মত সুরক্ষা অন্যান্য পরিসংখ্যান ভোগ বায়োস্ফিয়ার রিজার্ভ এর মধ্যে অরডেসা-ষষ্ঠ ফ্লোটসামালা এবং একটি হিসাবে তালিকাভুক্ত হয় ওয়ার্ল্ড হেরিটেজ সাইট দ্বারা ইউনেস্কোর.[১০]

উপরন্তু অন্যান্য 4 প্রাকৃতিক পার্ক আছে: মনকায়ো প্রাকৃতিক উদ্যান একটি এক্সটেনশন সঙ্গে ১১১৪৪ha, দ্য সিয়েরা ওয়াই সিএ রোবোটোনস ডি গুয়ার প্রাকৃতিক পার্ক সঙ্গে ৪৭৪৫৩ha এবং ৩৩২৮৬ha সুরক্ষা পেরিফেরাল এলাকা, পোসেটস-মালাদেটা প্রাকৃতিক উদ্যান সঙ্গে ৩৩৪৪০.৬ha এবং ৯২০.২ha সুরক্ষা পেরিফেরাল এলাকা, এবং ভেলস অ্যাকসিডেন্টেলস প্রাকৃতিক উদ্যান সঙ্গে ২৭০৭৩ha এবং ৩৩৫ha সুরক্ষা পেরিফেরাল এলাকা

এছাড়াও তিনটি প্রকৃতির রিজার্ভ, পাঁচটি প্রাকৃতিক স্মৃতিসৌধ এবং তিনটি সুরক্ষিত ল্যান্ডস্কেপ রয়েছে[১১]

ইগুয়াবারেইগ সেগ্রে-সিনকা-ইব্রো[সম্পাদনা]

মেকুইনেনজায় আইগুয়াবারেইগের এয়ারিয়াল ভিউ

এর সঙ্গমে সেগ্রে এবং এব্রো নদী, আইগুয়াবারেইগ ইব্রো - সেগ্রে-সিনকা হ ' ল দুর্দান্ত প্রাকৃতিক সম্পদ এবং ভূমধ্যসাগরীয় স্টেপস থেকে দুর্ভেদ্য রিভারসাইড বন পর্যন্ত বিস্তৃত বিভিন্ন ইকোসিস্টেম সহ একটি স্থান, এই স্থানটিকে একটি স্বর্গ হিসাবে পরিণত করে জীববৈচিত্র্য. আঞ্চলিকভাবে, আইগুয়াবারেইগ এর মাঝখানে হতাশার কেন্দ্রে রয়েছে এব্রো. এটি পশ্চিমে সীমানা মোনেগ্রোস, সঙ্গে পূর্ব দিকে টসালস ডি মন্টমেনু এবং আলম্যাট্রেট এবং দক্ষিণে লেজ দিয়ে রিবারোজা জলাধার. এই স্থানটির নামকরণ করা হয়েছে কাতালান শব্দের উৎপত্তি যা এমন জায়গা নির্ধারণ করে যেখানে দুটি বা ততোধিক জলের স্রোত মিলিত হয় এবং একটি গঠন করে. সেগ্রে এবং সিনকা লা গ্রানজা ডি ' এসকার্প, ম্যাসালকরিগ এবং টরেন্টে ডি সিনকা শহরগুলির মধ্যে প্রথম আইগুয়াবারেইগ গঠন করে, কয়েক কিলোমিটার প্রবাহিত তারা ইতিমধ্যে পৌরসভায় এব্রোর জলের সাথে একত্রিত হয় মেকুইনেনজা, সমগ্র আইবেরিয়ান উপদ্বীপের বৃহত্তম নদী সঙ্গম এক বিরচন.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "LEY 10/2009, de 22 de diciembre, de uso, protección y promoción de las lenguas propias de Aragón."। ২৮ মার্চ ২০১০ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৪-২৯ 
  2. "Sub-national HDI - Area Database - Global Data Lab"hdi.globaldatalab.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০৯-১৩ 
  3. "Aragon Basic Data, 2017" (PDF)aragon.es। ২০১৮-০৩-১৭ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৩-১৮  উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে ":1" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে
  4. jiriarte (২০১০-০৭-১৬)। "Aragon"ec.europa.eu (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০৩-১৭ 
  5. "PIB de las Comunidades Autónomas" [GDP of the Autonomous Communities]। datosmacro.com (স্পেনীয় ভাষায়)। সংগ্রহের তারিখ ৩০ ডিসেম্বর ২০১৫ 
  6. "Sierra de Guara" (PDF)Sierra de Guara। ২০১৮-০৩-১৭। Archived from the original on ২০১৮-০৩-১৭। সংগ্রহের তারিখ ২০১৮-০৩-১৭  (PDF).
  7. AEMET"Valores climatológicos normales. Clasificación climática de Köppen." (Spanish ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৭-১২ AEMET.
  8. José María Cuadrat Prats, "El clima de Aragón" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৩-০৯-২৮ তারিখে, in J. L. Peña, L. A. Longares and M. Sánchez (editions), Geografía Física de Aragón.
  9. "Red Natural de Aragón"Government of Aragón (স্পেনীয় ভাষায়)। ২৪ ডিসেম্বর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ মার্চ ২০১৯ .
  10. "Parque Nacional de Ordesa y Monte Perdido"Government of Aragon (স্পেনীয় ভাষায়)। ২২ ডিসেম্বর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ মার্চ ২০১৯ .
  11. "Red de Espacios Naturales Protegidos"Government of Aragon (স্পেনীয় ভাষায়)। ২১ ডিসেম্বর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ মার্চ ২০১৯ .