কুড়ি-ফুট সমতুল্য একক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
একটি ২০-ফুট-দৈর্ঘ্য (৬.১ মি) আইএসও কন্টেইনার১ টিইইউ সমতুল্য।
দুইটি চল্লিশ-ফুট কন্টেইনার সজ্জিত করা হয়েছে দুইটি কুড়ি-ফুট কন্টেইনারের উপর। একত্রিত ভাবে চারটি কন্টেইনারের ওজন বুঝায় ৫ টিইইউ।

কুড়ি-ফুট সমতুল্য ইউনিট (প্রায়ই TEU/টিইইউ বা teu বলা হয়) পণ্য জাহাজিকরনের সক্ষমতা পরিমাপের একক, প্রায়শ এটি পণ্যবাহী জাহাজের এবং কন্টেইনার টার্মিনালের ধারণ সক্ষমতা বুঝাতে ব্যবহৃত হয়।[১] এটি একটি ২০-ফুট-দীর্ঘ (৬.১ মি) (ভিন্ন/একাধিক পরিবহণ মাধ্যমে যেমন জাহাজ, ট্রেন এবং ট্রাক পরিবহণে সক্ষম) কন্টেইনারের (আদর্শ-আকৃতির পণ্য ধারণক্ষম ধাতব বক্স) আয়তনের উপর ভিত্তিকৃত একক।

কন্টেইনার সমূহের সকল হিসাব করা হয় দৈর্ঘ্য অনুসারে যদিও কন্টেইনারের উচ্চতার কোন বাধ্যবাধকতা নাই এটা হতে পারে ৪ ফুট ৩ ইঞ্চি (১.৩০ মি) থেকে ৯ ফুট ৬ ইঞ্চি (২.৯০ মি), তবে সর্বাধিক ব্যবহৃত উচ্চতা ৮ ফুট ৬ ইঞ্চি (২.৫৯ মি)।[২] একইসাথে উল্লেখ্য, সাধারণভাবে ৪৫-ফুট (১৩.৭ মি) কন্টেইনারকে ২.২৫ টিইইউ না বলে ২ টিইইউ বলা হয়।

চল্লিশ-ফুট সমতুল্য একক[সম্পাদনা]

বহু-মাত্রিক পরিবহনক্ষম কুড়ি-ফুট কন্টেইনার আকৃতিগতভাবে তৈরি করা হয় ২০ ফিট লম্বা এবং ৮ ফুট (২.৪৪ মি) প্রস্থ। এছাড়াও এখানে সমপ্রস্থ বিশিষ্ট, দ্বিগুণ দৈর্ঘ্যের কন্টেইনার বিদ্যমান, যাকে চল্লিশ-ফুট কন্টেইনার বলে, এবং এককের হারে একে চল্লিশ-ফুট সমতুল্য একক বলা হয়ে থাকে (প্রায়শ এফইইউ, FEU or feu)। তবে পণ্য পরিবহণের ক্ষেত্রে এই পরিমানকে দুই টিইইউ বলা হয়ে থাকে। (নিম্মে বিবেচ্য)।

চল্লিশ-ফুট কন্টেইনারের স্থাপন পদ্ধতির নমুনা।

একত্রিতভাবে সাজানোর জন্যে এই ধরনের চল্লিশ-ফুট বহুমাত্রিক পরিবহন উপযোগী কন্টেইনারের দৈর্ঘ্য স্থিরভাবে ৪০ ফুট (১২.১৯২ মি), এবং আদর্শ কুড়ি-ফুট বহুমাত্রিক পরিবহন উপযোগী কন্টেইনারের দৈর্ঘ্য কিছুটা কম হয়ে থাকে স্থিরভাবে বললে, ১৯ ফুট ১০.৫ ইঞ্চি (৬.০৫৮ মি)। জাহাজের টুইস্টলক সমূহ একটু ব্যবধানে রাখা হয় যেন দুইটি আদর্শ কুড়ি-ফুট কন্টেইনারের মাঝে তিন ইঞ্চি ব্যবধান থাকে এবং একই সাথে সঠিকভাবে একটি চল্লিশ ফুট কন্টেইনার এর উপরে স্থাপন করা যায়।[৩]

চল্লিশ ফুট কন্টেইনারের চাহিদা সর্বাধিক, কারন এটা সহজেই একটা সেমি-ট্রেলার ট্রাক দ্বারা বহন করা যায় এবং এর দৈর্ঘ্য অধিকাংশ দেশের সড়ক পরিবহণের নীতিমালার মধ্যেই থাকে ও পৃথকভাবে কোন অনুমোদনের প্রয়োজন পড়ে না। যদিও কিছু দেশে সড়ক পরিবহন নীতিমালায় দীর্ঘ আকৃতির ট্রাকের অনুমোদন থাকে তবুও সেখানে চল্লিশ-ফুট কন্টেইনারের জন্যে পৃথক ব্যবস্থা থাকে - ইউরোপে এবং অধিকাংশ দেশে ৪৫ ফুট (১৩.৭২ মি) পর্যন্ত ট্রেলার বহনের সীমায় থাকে এবং ৪৮ ফুট (১৪.৬৩ মি) অথবা ৫৩ ফুট (১৬.১৫ মি) মার্কিন যুক্তরাষ্ট্রে সড়ক পরিবহন নীতিমালায় সীমাবদ্ধকৃত। এখানে উল্লেখ্য চল্লিশের অধিক সকল কন্টেইনারকেই চল্লিশ-ফুট সমতুল্য এককের অন্তর্গত হিসাবে ধরা হয়।

পণ্যবাহী জাহাজ শুধুমাত্র ৪০-ফুট এবং ২০-ফুট কন্টেইনার জাহাজের ডেক -এর নিচের অংশের জন্যে গ্রহণ করে এবং ৪৫-ফুট কন্টেইনার ডেকের উপরের জন্যে। আনুমানিক জাহাজে বহন করা শতকরা ৯০ ভাগ কন্টেইনারই থাকে ৪০-ফুট সমতুল্য একক। একইভাবে বিশ্বের ৮১% পরিবহন হয়ে থাকে ৪০-ফুট কন্টেইনার এর মাধ্যমে।

এম ভি "ইমা মার্কস" আনুষ্ঠানিকভাবে ১১,০০০ টিইইউ বহন করে (প্রতিটির ১৪ টন স্থুলওজন)

তুল্যতা[সম্পাদনা]

সাধারণ আকৃতি অনুসারে কন্টেইনারের টিইইউ ধারণক্ষমতা
দৈর্ঘ্য প্রস্থ উচ্চতা আয়তন টিইইউ
২০ ফু (৬.১ মি) ৮ ফু (২.৪৪ মি) ৮ ফু ৬ ইঞ্চি (২.৫৯ মি) ১,৩৬০ ঘনফুট (৩৮.৫ মি)
৪০ ফু (১২.২ মি) ৮ ফু (২.৪৪ মি) ৮ ফু ৬ ইঞ্চি (২.৫৯ মি) ২,৭২০ ঘনফুট (৭৭ মি)
৪৫ ফু (১৩.৭ মি) ৮ ফু (২.৪৪ মি) ৮ ফু ৬ ইঞ্চি (২.৫৯ মি) ৩,০৬০ ঘনফুট (৮৬.৬ মি) ২ বা ২.২৫
৪৮ ফু (১৪.৬ মি) ৮ ফু (২.৪৪ মি) ৮ ফু ৬ ইঞ্চি (২.৫৯ মি) ৩,২৬৪ ঘনফুট (৯২.৪ মি) ২.৪
৫৩ ফু (১৬.২ মি) ৮ ফু (২.৪৪ মি) ৮ ফু ৬ ইঞ্চি (২.৫৯ মি) ৩,৬০৪ ঘনফুট (১০২.১ মি) ২.৬৫
হাই কিউব
২০ ফু (৬.১ মি) ৮ ফু (২.৪৪ মি) ৯ ফু ৬ ইঞ্চি (২.৯০ মি) ১,৫২০ ঘনফুট (৪৩ মি)
অর্ধ উচ্চতা
২০ ফু (৬.১ মি) ৮ ফু (২.৪৪ মি) ৪ ফু ৩ ইঞ্চি (১.৩০ মি) ৬৮০ ঘনফুট (১৯.৩ মি)

টিইইউ যেহেতু একটি ব্যতিক্রমী একক, এটার সমমূল্যমান বা তুল্য অপর কোন এককে রূপান্তরিত করা যায়না। সমার্থক একক রয়েছে চল্লিশ-ফুট সমতুল্য একক যাকে বোঝান হয় ২ টিইইউ। ২০-ফুট (৬.১ মি) এর সর্বাধিক গৃহীত আকৃতি ২০ ফুট (৬.১ মি) দৈর্ঘ্য, ৮ ফুট (২.৪৪ মি) প্রস্থ, এবং ৮ ফুট ৬ ইঞ্চি (২.৫৯ মি) উচ্চতা, আয়তনের দিক থেকে ১,৩৬০ ঘনফুট (৩৯ মি)। উল্লেখ্য, ৯-ফুট-৬-ইঞ্চি (২.৯০ মি) উচ্চতার হাই কিউব এবং ৪-ফুট-৩-ইঞ্চি (১.৩০ মি) উচ্চতার অর্ধ উচ্চতার কন্টেইনার উভয়ই ১ টিইইউ গাণিতিক হিসাবে গৃহীত হয়। এটা আয়তনের হিসাবে ১ টিইইউ সমান ৬৮০ থেকে ১,৫২০ ঘনফুট (১৯ থেকে ৪৩ মি)।

যদিও টিইইউ সরাসরি ভর এর পরিমাপক নয়, কিছু পরিশিষ্টাংশে সর্বাধিক ওজনের একটা ধারণা টিইইউ দিতে পারে। সর্বোচ্চ স্থূল ভর একটি ২০-ফুট (৬.১ মি) শুষ্ক পণ্যের কন্টেইনার ২৪,০০০ কিলোগ্রাম (৫৩,০০০ পা) এর সমতুল্য।[৪] কন্টেইনারের কড়তা ওজন বাদ দিলে পণ্যের টিইইউ এর তুল্যতা হ্রাস পেয়ে আনুমানিক ২১,৬০০ কিলোগ্রাম (৪৭,৬০০ পা) হয়। 

একইভাবে, একটি ৪০-ফুট (১২.২ মি) শুষ্ক পণ্যবাহী কন্টেইনারের সর্বাধিক ওজন (৯-ফুট-৬-ইঞ্চি (২.৯০ মি) উচ্চতা অন্তর্ভুক্ত করে ঘনআকৃতির কন্টেইনার) হয়ে থাকে ৩০,৪৮০ কিলোগ্রাম (৬৭,২০০ পা). কড়তা ওজন সংশোধন করে পণ্য ধারণ ক্ষমতা দাড়ায় ২৬,৫০০ কিলোগ্রাম (৫৮,৪০০ পা)।

কুড়ি-ফুট, ভারী পণ্য পরিবহণের জন্যে বিশেষভাবে ভারী যন্ত্রপাতি পরিবহণের জন্যে "বহুল পরীক্ষিত" কন্টেইনার। এই কন্টেইনার সমূহ সর্বোচ্চ ৬৭,২০০ পাউন্ড (৩০,৫০০ কেজি), শূন্য অবস্থায় ওজন ৫,২৯০ পাউন্ড (২,৪০০ কেজি), এবং পণ্যের নেট ওজন ৬১,৯১০ পাউন্ড (২৮,০৮০ কেজি)।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Rowlett, 2004.
  2. "Container Shipping"damovers.com। DaMovers.com। ২০০৮-০৩-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৩-২২ 
  3. "How Does It Work?"। সংগ্রহের তারিখ ২৬ অক্টোবর ২০১৫ 
  4. "Shipping containers"। Emase। এপ্রিল ২০, ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০২-১০ 

গ্রন্থবিবরণী[সম্পাদনা]