উইকিপিডিয়া:মন্তব্যের অনুরোধ/চলচ্চিত্রের উল্লেখযোগ্যতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় বিভিন্ন বাংলা চলচ্চিত্রের নিবন্ধ তৈরি করা হচ্ছে, যার বেশিরভাগেরই কোনো বিশ্বকোষীয় উল্লেখযোগ্যতা নেই। ঢালিউডের ইন্ড্রাস্ট্রিতে প্রতি বছর যে পরিমাণ ছবি মুক্তি পায়, তার বেশিরভাগেরই কোনো বিশ্বেকোষীয় উল্লেখযোগ্যতা নেই। বাংলা উইকিপিডিয়ায় তৈরি এসকল নিবন্ধগুলোতে উল্লেখযোগ্যতা প্রমাণের মতো কোনো তথ্যসূত্র দেওয়া নেই, এবং কাহিনীসংক্ষেপে গৎবাধা কয়েকটি লাইন ও ছবিতে ব্যবহৃত গানের তালিকা ছাড়া বেশিরভাগেই কোনো কন্টেন্ট নেই। এমন কতোগুলো চলচ্চিত্রের নাম নিচে দিলাম:

বিশেষ করে বলতে গেলে শাকিব খানকে নিয়ে নির্মিত চলচ্চিত্রের নিবন্ধগুলোর অবস্থা খুবই করুন। এগুলোর কোনোটিরই বিশ্বকোষীয় উল্লেখযোগ্যতা থাকার মতো অবস্থা বা তথ্যসূত্র নেই। এমতা অবস্থায় বাংলা উইকিপিডিয়ায় তৈরি করা চলচ্চিত্রের নিবন্ধের উল্লেখযোগ্যতা কেমন হতে পারে, এবং এই তৈরি হওয়া নিবন্ধগুলোর পরিণতি-ই বা কি হতে পারে, তা নিয়ে এই মন্তব্যের অনুরোধটি শুরু করলাম। সবাইকে আলোচনায় অংশ নেওয়ার অনুরোধ। চলচ্চিত্রের উল্লেখযোগ্যতা সম্পর্কে জানতে এই পাতাটি দেখা যেতে পারে। — তানভিরআলাপ • ০৬:০৯, ৬ মে ২০১১ (ইউটিসি)

শুধুমাত্র বিশেষ চলচিত্রগুলো রাখার পক্ষে[সম্পাদনা]

ঢালাওভাবে এসকল চলচ্চিত্রের নামে নিবন্ধ তৈরীর বিপক্ষে আমি। সম্প্রতি সময়ে তৈরী করা বাংলা চলচ্চিত্রের নিবন্ধগুলোর অধিকাংশই ঢালিউডের সাধারণ বাণিজ্যিক চলচ্চিত্র। যেসকল চলচ্চিত্রের নামে নিবন্ধ তৈরী করা হয়েছে এর বাইরেও একই মানের বহু সংখ্যক চলচ্চিত্র রয়েছে। দেশে বা বিদেশে বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত বা পুরষ্কারপ্রাপ্ত চলচ্চিত্রগুলোর নামেই কেবলমাত্র নিবন্ধ তৈরী করা উচিত। আর এই ধরনের চলচ্চিত্রের নামে নিবন্ধ তৈরী করা হলে উল্লেখযোগ্যতা, তথ্যসূত্র এবং নিবন্ধে বিষয়বস্তু সংযোজন সহজ হবে। আর বর্তমানে রয়েছে এমন নিবন্ধগুলোতে উল্লেখযোগ্যতা প্রয়োজন এমন ট্যাগ লাগানো প্রয়োজন। একই সাথে যে সকল ব্যবহারকারী ব্যাপকভাবে এই বিষয়টি নিয়ে কাজ করছেন তাদের আলাপ পাতায় সতর্ক করে দেয়া যেতে পারে। ---- নাসির খান সৈকতআলাপ • ০৮:২৯, ৬ মে ২০১১ (ইউটিসি)

এই আলোচনার ভিত্তিতে আমাদের নীতিমালাটাও তৈরি করে নেওয়া উচিত। আমাদের এখন বড়ই সমস্যা আমরা আমাদের নীতিমালাগুলিকে এখনো অনুবাদ করতে পারলাম না। আমরা ইংরেজিটাকে গ্রহন করে অনুবাদ করতে পারি, বাংলা উইকির জন্য কিছু বিশেষ পরিবর্তন করতেও পারি, আমার মনে হয় না, বিশেষ কোনো পরিবর্তন দরকার আছে। উল্লেখযোগ্যতার মৌলিক নীতি সকল নিবন্ধের জন্যই প্রযোজ্য,
  • যদি কোন বিষয় একাধিক প্রকাশিত মুদ্রণ/প্রকাশনায় (published works) নির্ভরযোগ্য উৎসতে (Reliable Sources) গুরুত্বপূর্ণ প্রতিবেদন প্রচার (significant coverage) করা হয়েছে যার বিষয়বস্তুর স্বাধীনতা আছে (independent of the subject), তবে ধরে নেওয়া হয় বিষয়টি উইকিপিডিয়াতে একটি স্বংয়সম্পূর্ণ নিবন্ধ হবার যোগ্যতা রাখে।
চলচ্চিত্রের ক্ষেত্রে এই টা আরও ভালোভাবে বললে:
  • নির্ভরযোগ্য উৎস - “কোনো প্রথন শ্রেণীর পত্রিকা বা ম্যাগাজিনে হতে হবে। বটতলার কাগজে একটা উল্লেখ থাকলে হবে না, একই ভাবে ব্লগ, ফোরাম,ইউটিউব, ইত্যাদি গ্রহনযোগ্য নয়।“
  • গুরুত্বপূর্ণ প্রতিবেদন – এই পয়েন্টাতে ভালো ভাবে কঠোর হওয়া উচিত। পরিচিত/উল্লেখযোগ্য ফ্লিম ক্রিটিক্স বা চলচ্চিত্র সমালোচক দ্বারা সমালোচনা প্রকাশিত হতে হবে। ফ্লিমের রিপোর্ট নয়, বিভিন্ন পত্রিকায় চলচ্চিত্র বিভাগে সমালোচনা প্রকাশ হতে হবে।
জনপ্রিয়/হিট বা ফ্লপ বা ঢালিউড/বলিঊড/বলিউড এর ছবি (ঢালিউডের ছবি মানেই খারাপ এমন ভাবাটা ঠিক নয়) ইত্যাদি দিয়ে চলচ্চিত্রের উল্লেখযোগ্যতা যাচাই করা ঠিক নয়। সরকারি/উল্লেখযোগ্য বেসরকারি বা জাতীয় স্তরের কোনো পুরস্কার পাওয়া চলচ্চিত্র অবশ্যই উল্লেখযোগ্যতার দাবি রাখে। ঢালিউডের ইন্ড্রাস্ট্রিতে প্রতি বছর যে পরিমাণ ছবি মুক্তি পায়, তার বেশিরভাগেরই কোনো বিশ্বেকোষীয় উল্লেখযোগ্যতা নেই। ব্যাপারটা আমার মনে হয় তা না। চলচ্চিত্রের উল্লেখযোগ্যতা নীতিমালা তৈরি বা অনুবাদ করা হোক, উল্লেখযোগ্যতার মৌলিক নীতির উপর ভিত্তি করেই। ----জয়ন্ত (আলাপ | অবদান) ১২:২৪, ৬ মে ২০১১ (ইউটিসি)
উপরের চলচ্চিত্রগুলির ক্ষেত্রে দেখা হোক নির্ভরযোগ্য উৎসগুরুত্বপূর্ণ প্রতিবেদন আছে কিনা, ও সাধারণ উল্লেখযোগ্যতার মৌলিক নীতি পালনে ব্যার্থ হয়েছে কিনা। না থাকলে অপসারণ করা হোক। ----জয়ন্ত (আলাপ | অবদান) ১২:২৯, ৬ মে ২০১১ (ইউটিসি)
আমিও ঠিক এই কথাটা ভাবছিলাম। এসব চলচ্চিত্রের আর্টিকেল অপসারণ খুবই জরুরী। তবে গুরুত্বপূর্ণ চলচ্চিত্রগুলো রাখা উচিত। যেমন এই তালিকায় যে গুরুত্বপূর্ণ সিনেমাগুলো আমি দেখলাম তা হল: ছুটির ঘণ্টা। একমাত্রা ছুটির ঘণ্টা ছাড়া এই তালিকার সব অপসারণ করা হোক এটাই চাই। -- মুহাম্মদ (আলাপ) ১১:১২, ৭ মে ২০১১ (ইউটিসি)

উপরে জয়ন্তদা ও মুহাম্মদের মতামতের সাথে সহমত পোষণ করছি। এখানে উল্লেখযোগ্যতা ও নির্ভরযোগ্য তথ্যসূত্রের দরকার আছে। কোনো পত্রিকায় "এই সপ্তাহে মুক্তিপ্রাপ্ত সিনেমার তালিকা", বা "এই ঈদের সিনেমা" এরকম লেখা কিন্তু উল্লেখযোগ্যতার প্রমাণ না। উপরের তালিকায় ছুটির ঘণ্টা ও মাসুদ রানা ছাড়া অন্যগুলো আদৌ উল্লেখযোগ্য না। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৩৪, ৯ মে ২০১১ (ইউটিসি)

প্রথমে সকল মতামত প্রদানকারীদের ধন্যবাদ জানাই, কারন আমিও আপনাদের সাথে অনেকটা একমত পোষণ করছি। তবে আমি প্রথম দিকে যখন উইকিপিডিয়ায় চলচ্চিত্রের নিবন্ধ শুরু করি তখন ভাবতাম- আমি যেটা লিখছি তার সবই সত্য তবুও কেন গ্রহণযোগ্য হবেনা, কিন্ত এখন উইকিপিডিয়ার মান সম্পর্কে কিছু একটা মাথায় ঢুকেছে! আর তাই আমিও চাই যেসব চলচ্চিত্রের বিশ্বকোষীয় উল্লেখযোগ্যতা নেই সেগুলো অপসারন করা হোক। যদিও আমার একটু খারাপ লাগবে কারন, আমার অনেক ক্লান্তি ভরা শ্রমের অপমৃত্যু যে এর মাঝেই...। যাইহোক আমি নিচে কয়েকটি নিবন্ধের কিছুটা উল্লেখযোগ্যতা প্রমানের চেষ্টা করেছি, এবং আগামিতেও করবো। সবার প্রতি অনুরোধ রইলো- নিম্নে বর্নিত নিবন্ধ গুলোর ব্যাপারে বিবেচনা করে দেখার।
  • আকাশ ছোঁয়া ভালোবাসা এই নিবন্ধটির বর্তমান অবস্হা দেখুন, গ্রহণযোগ্য না হলে অপসারন করুন।
  • এবাদত এই নিবন্ধের চলচ্চিত্রটি ইসলাম ধর্ম ভিত্তিক, আমি আরও তথ্যসুত্র দেয়ার চেষ্টা করবো।
  • ছেলেটা (চলচ্চিত্র) এই নিবন্ধ একটি নির্মাণাধীন কিশোর চলচ্চিত্রের, আমি আগামিতে আরও তথ্যসুত্র দেয়ার চেষ্টা করবো।
  • মাধবী (চলচ্চিত্র) এই নিবন্ধ একটি নির্মাণাধীন ক্লাসিক চলচ্চিত্রের, আমি আগামিতে আরও তথ্যসুত্র দেয়ার চেষ্টা করবো।
  • রংবাজ এই নিবন্ধটি আইএমডিবি তে আছে, গ্রহণযোগ্য না হলে অপসারন করুন।
  • শাস্তি (চলচ্চিত্র) এই নিবন্ধটির বর্তমান অবস্হা দেখুন, গ্রহণযোগ্য না হলে অপসারন করুন।
  • হৃদয়ের কথা এই নিবন্ধটির বর্তমান অবস্হা দেখুন, গ্রহণযোগ্য না হলে অপসারন করুন।

---ধন্যবাদ আবারও --এস এম হেমায়েত (আলাপ অবদান)) ১৫:১৪, ৯ মে ২০১১ (ইউটিসি)