উইকিপিডিয়া:আলোচনাসভা/সংকলন/১০

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

পরিচ্ছেদসমূহ

প্রধান পাতায় ছবি

নির্বাচিত ছবির সেকশনটা সম্ভবত বেলায়েত আপডেট করতে ভুলে গেছেন। মনে করিয়ে দিচ্ছি। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:১২, ২ আগস্ট ২০০৮ (UTC)

ধন্যবাদ ভাই মনে করে দেওয়ার জন্য। আসলে আমি ঢাকা বাইরে থাকাতে এ অংশটি আপডেট করতে পারিনি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৫৯, ৩ আগস্ট ২০০৮ (UTC)

টেমপ্লেট বন্ধ খোলা নিয়ে কিছু সমস্যা

বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় যে টেমপ্লেট গুলি আছে সেগুলি সবসময়ে খোলা অবস্থাতেই থাকে । ইংরজি উইকির মত বন্ধ অবস্থায় আসে না । ফলে বড় বড় টেমপ্লেটগুলি পাতার দৈর্ঘ্য অনেক বাড়িয়ে দেয় । এবং মূল নিবন্ধ থেকে পাঠকের মনযোগ বিচ্যুতি ঘটাতে পারে । তাই প্রতিটি টেমপ্লেটেই হেডারের ডান দিকে বন্ধ-খোলার অপশন দেওয়া উচিত । আমি মনে হয় কয়েকটি টেমপ্লেটএ এটা করতে পেরেছিলাম । যেমন শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের সাহিত্যকর্ম প্রভৃতি । কিন্তু এখন আর সেই অপশন দেখতে পারছি না । এই বিষয়টির সমাধান করতে হবে । পিয়াল ১৯:২৯, ২ আগস্ট ২০০৮ (UTC)

Navbox Template-এ বন্ধ করার অপশন হল state প্যারামিটারটায় collapsed ভ্যালু বসানো। চেষ্টা করে দেখুন। অসুবিধে হলে জানান। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:৪০, ২ আগস্ট ২০০৮ (UTC)

Template:শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের সাহিত্যকর্ম এই টেমপ্লটটিতে state collapsed দেওয়া আছে । কিন্তু কাজ হচ্ছে না । ডানদিকে উপরে কোন অপশন আসছে না । আর ডিফল্টে পুরো খোলা অবস্থায় আসছে । পিয়াল ১৬:১০, ৩ আগস্ট ২০০৮ (UTC)

কিন্তু আমার ক্ষেত্রে তো ঠিক তার উলটো হচ্ছে। আমি পাতাটায় গেলাম। টেম্পলেটটা ডিফল্ট বন্ধ আছে এবং ডান দিকে উপরে বন্ধ-খোলার অপশনটাও আছে। আপনি একবার Ctrl-Refresh করে দেখুন তো ঠিক হয় কি না?--অর্ণব (আলাপ | অবদান) ১৮:৫৬, ৩ আগস্ট ২০০৮ (UTC)

আমি ফায়ারফক্স ৩ ব্যবহার করছি । এতে কোন টেম্পলেটে খোলা বন্ধ অপশন আসছে না । সব খোলা দেখাচ্ছে । তবে ইন্টারনেট এক্সপ্লোরার-এ খোলা বন্ধ অপশন আসছে । এবং সব ঠিক কাজ হচ্ছে । ফায়ারফক্সে কিন্তু ইংরেজি উইকিতে টেম্পলেট খোলা বন্ধ অপশন আসছে । আপনারা একবার ফায়ারফক্সে চেক করে দেখুন সমস্যাটি কি । পিয়াল ০৭:৫৬, ৪ আগস্ট ২০০৮ (UTC)

আমি ফায়ারফক্স ২ ব্যবহার করছি। ফায়ারফক্স ৩ তো বেশ ঝামেলা করছে দেখা যাচ্ছে। --অর্ণব (আলাপ | অবদান) ০৯:২৪, ৪ আগস্ট ২০০৮ (UTC)

বাংলা উইকিপিডিয়ায় ১৮,০০০ নিবন্ধ

বাংলা উইকিপিডিয়া ১৮,০০০ নিবন্ধের মাইলস্টোন অতিক্রম করেছে। ১৮০০০ তম নিবন্ধটি হল মাইকেল ফেলপ্‌স। আশা করি বাংলা উইকিপিডিয়ার অগ্রযাত্রায় আমরা আরও সঙ্গী পাবো। আর অবশ্যই যারা এ যাবৎকালে বাংলা উইকিপিডিয়ায় তাদের অবদান রেখেছেন তাদে অভিনন্দন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:০৯, ১৫ আগস্ট ২০০৮ (UTC)

১৮ হাজারের চেয়ে ১০ হাজারের গুণিতক ২০ হাজার উদযাপন করাটাই মনে হয় বেশি সঙ্গত হত। :) তবে ১৭ থেকে ১৮-তে পৌঁছতে বেশ সময় লাগল; সে দিক থেকে ১৮ হাজারও কম না। পশ্চিমবঙ্গের কয়েকজন ব্যবহারকারী গত কয়েক মাস ধরে নিয়মিত অবদান রাখছেন, যেটা খুশির কথা। আমাদের নিবন্ধগুলির মানও আগের চেয়ে ভাল হয়ে চলেছে। অনেকগুলি উইকিপ্রকল্প আছে। যারা বিষয় ধরে কাজ করতে আগ্রহী, তাদের জন্য এগুলি কাজে আসতে পারে। --অর্ণব (আলাপ | অবদান) ১৪:১৪, ১৫ আগস্ট ২০০৮ (UTC)
আর ৩৪৫টি ভুক্তি হলেই আমাদের ২০,০০০ ভুক্তি হবে। নিবন্ধের মানও বাড়ছে আস্তে আস্তে। আমি প্রতিদিন চেষ্টা করি, Alt-x চেপে অজানা কোনো ভুক্তি খুলে তার সামান্য হলেও মানোন্নয়ন করার। সবাই যদি দিনে একটি - দুইটি ভুক্তিতেও কিছু যোগ করেন, তাহলে ভুক্তিগুলোর মান অনেক বাড়বে। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৩৯, ২৮ মে ২০০৯ (UTC)
বাংলা উইকিপিডিয়ার ২০,০০০ মাইলফলক অতিক্রমণ দেখার জন্য আমিও উদগ্রীব। সেই জন্য আমি আপাতত ইংরজি উইকিপিডিয়ার মাঝারি ও ছোটো আকারের অথচ ভাল আর্টিকলগুলি অনুবাদের চেষ্টা করছি। রোজ অন্তত দুটি অনুবাদ করার চেষ্টা করছি। সকলেই যদি এভাবে কাজ চালিয়ে যান তো অচিরেই আমাদের প্রিয় বাংলা উইকি ২০,০০০ মাইলফলক পার হয়ে যাবে। --অর্ণব দত্ত ০৯:২৪, ২৮ মে ২০০৯ (UTC)
পুনশ্চ - এই অনুচ্ছেদের প্রথম লেখাটি এই মাত্র চোখে পড়ল। বেলায়েত লিখছেন ১৮,০০০ তম ভুক্তিটি অন্তর্ভুক্ত হয় ১৫ অগস্ট, ২০০৮। কাকতালীয়! ওই দিনই আমি প্রথম বাংলা উইকিতে অবদান রেখেছিলাম!--অর্ণব দত্ত ০৯:২৭, ২৮ মে ২০০৯ (UTC)

গ্রিক প্রতিবর্ণীকরণ

প্রাচীন গ্রিসের দার্শনিক ও বিজ্ঞানীদের নামগুলো প্রাচীন গ্রিক রীতি অনুযায়ীই প্রতিবর্ণীকরণ করেছি। কিন্তু প্রাক-সক্রেটীয় দর্শন নিয়ে লিখতে গিয়ে দুজনের নামে হাত দেয়ার সাহস হচ্ছে না। থেলিস এবং পিথাগোরাস নাম দুটি এতো প্রচলিত হয়ে গেছে যে পরিবর্তন করতে ভয় হয়। অনেকটা সক্রেটিস, প্লেটো আর এরিস্টটল এর মত। এই নামগুলো কি পরিবর্তন করা উচিত হবে? সঠিক প্রতিবর্ণীকরণ হবে থালেসপুথাগোরাস। -- মুহাম্মদ ১৮:১৪, ২৪ আগস্ট ২০০৮ (UTC)

দীর্ঘকাল ধরে বাংলা ভাষায় প্রচলিত নাম "পিথাগোরাস" এবং "থেলিস"। স্কুলের পাঠ্যবইতে পিথাগোরাসের উপপাদ্য সবাইকেই পড়তে হয়েছে। এই নামগুলো পরিবর্তন করা মোটেও উচিৎ হবে না। --রাগিব (আলাপ | অবদান) ১৮:৪৫, ২৪ আগস্ট ২০০৮ (UTC)
আমারও মনে হচ্ছে, পরিবর্তন করা ঠিক হবে না। -- মুহাম্মদ ১৯:১৯, ২৪ আগস্ট ২০০৮ (UTC)
যেগুলি অতি প্রচলিত, সেগুলি পরিবর্তন করার দরকার নেই। কিন্তু সঠিকতর প্রতিবর্ণীকরণটাকেও পাশাপাশি রাখা উচিত। দরকার হলে বিস্তৃত পাদটীকা থাকা উচিত। --অর্ণব (আলাপ | অবদান) ২৩:২১, ২৪ আগস্ট ২০০৮ (UTC)
আমি অর্ণব ভাইয়ের সাথে একমত। সঠিকতর প্রতিবর্ণীকরণটাকেও পাশাপাশি রাখা উচিত।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:০৩, ২৫ আগস্ট ২০০৮ (UTC)
আমিও তাই মনে করি। --সামীরুদ্দৌলা ০৭:৪৩, ২৫ আগস্ট ২০০৮ (UTC)
আমিও তাই--জয়ন্ত নাথ ০৭:৫৪, ২৫ আগস্ট ২০০৮ (UTC)

আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালাতে দেয়া নোটেশনসহ প্রাচীন গ্রিক নামগুলির একটা তালিকা অচিরেই যোগ করার ইচ্ছা আছে। এগুলি উইকিপিডিয়া:বাংলা ভাষায় গ্রিক শব্দের প্রতিবর্ণীকরণ পাতায় দেয়া নীতিমালা অনুসারে প্রতিবর্ণীকরণ করা হবে। মুহাম্মদ এবং অন্যান্যদের কষ্ট তাহলে অনেকাংশে লাঘব হবে। ভুল বোঝাবুঝির অবকাশও কমে যাবে। --অর্ণব (আলাপ | অবদান) ২৩:২৬, ১৭ অক্টোবর ২০০৮ (UTC)

পরিভাষা

স্ট্যাটিস্টিক্স এর পরিভাষা পরিসংখ্যান। এখন statistical এর বংলা কি করব? পরিসাংখ্যিক নাকি পরিসাংখ্যনিক। পরিসাংখ্যিকটা শুনতে বেশী ভাল লাগে। কোন পরিভাষাটা ব্যবহৃত হয় জানা দরকার। কেউ কি জানেন? -- মুহাম্মদ ১০:৩৮, ১২ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

আমি এ পর্যন্ত সম্ভবত পরিসাংখ্যিক-ই ব্যবহার করেছি। আপনি ঠিক বলেছেন যে এটা শুনতেও ভাল লাগে। গণিত পরিভাষার বইগুলিতেও পরিসাংখ্যিক suggest করা হয়েছে। আমার মতে পরিসাংখ্যিক-ই ব্যবহার করুন। --অর্ণব (আলাপ | অবদান) ১১:৪৩, ১১ অক্টোবর ২০০৮ (UTC)
আমি কয়েকটি গবেষণা রিপোর্টে দেখলাম পারিসাংখ্যিক শব্দটি ব্যবহার করা হয়েছে। তাছাড়া একজন পরিসংখ্যানবিদের কাছে জিজ্ঞেস করেও জানতে পারলাম তাঁরাও পারিসাংখ্যিক শব্দটি ব্যবহার করাটা সাপোর্ট করেন। সুতরাং পারিসাংখ্যিকটাই ব্যবহার করা যুক্তিযুক্ত বলে মনে হচ্ছে। --গৌতম ০৯:২৭, ১২ অক্টোবর ২০০৮ (UTC)

উইকিসংকলনে ১,০০০ ভুক্তির মাইলস্টোন অতিক্রম

আপনাদের আনন্দের সাথে জানাচ্ছি যে, উইকিপিডিয়ার সহ প্রকল্প উইকিসোর্সের বাংলা সংস্করণ উইকিসংকলন গত ২৫ই সেপ্টেম্বর, ২০০৮ তারিখে ১,০০০ ভুক্তির মাইলস্টোন অতিক্রম করেছে। উইকিপ্রকল্পটি ২০০৭ সালের সেপ্টেম্বরে চালু হওয়ার পর গত এক বছরে এ মাইটস্টোন অতিক্রম করলো। উইকিপিডিয়ায় এবং উইকিসংকলনে অবদানকারী সকলকে উইকিসংকলনের পক্ষ থেকে আমার অভিনন্দন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:১০, ২৬ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

উইকিপিডিয়ার লগোতে বাংলা অক্ষর স্থাপন (জরুরী ভিত্তিতে ঐক্যবদ্ধ প্রচেষ্টা প্রয়োজন)

উইকিপিডিয়ার লগো পাজলের খালি স্থানে বাংলা অক্ষরকে স্থান দেওয়ার জন্য পাতাতে অবদান রাখুন। পাতাটি পড়ুন, বুঝুন, অভিজ্ঞদের সাথে আলোচনা করুন এবং অবদান রাখুন। অন্য অভিজ্ঞ উইকিপিডিয়ানদের বিষয়টি অবহিত এবং এ কাজে সম্পৃক্ত হওয়ার আমন্ত্রণ জানান। এ ক্ষেত্রে আমাদের সম্বন্নিত প্রচেষ্টা একান্ত প্রয়োজন।--বেলায়েত (আলাপ | অবদান) ১১:২৪, ১১ অক্টোবর ২০০৮ (UTC)

Wikipedia logo project

English: Hello! This is a message to inform all the Wikipedias that there is an ongoing project to fix the errors in the Wikipedia logo. There's also a plan to add more characters in the blank spaces and find characters for the other sides of the globe. Feel to visit the page on Meta-Wiki and discuss it on the talk page. If this message has arrived in the wrong place, please update the distribution list. Thank you, and see you on Meta! Bastique ১৮:৫৫, ১৫ অক্টোবর ২০০৮ (UTC)

বাংলা: Hello! এই বার্তার মাধ্যমে আপনাদের জানানো হচ্ছে যে এটি প্রকল্পের কাজ চলছে যা দ্বারা উইকিপিডিয়ার লোগোতে থাকা ভুলগুলো ঠিক করা হবে। এখানে আরও পরিকল্পনা করা হয়েছে উইকিপিডিয়ার গোলকটি খালি জায়গায় এবং অন্য পাশ গুলোতে যোগ করার অক্ষর খোঁজা হচ্ছে। দয়া করে Meta-Wiki পাতাটি দেখুন এবং talk page পাতাতে আলোচনা করুন। এ বার্তাটি যদি ভুল জায়াগায় পোস্ট করা হয়ে থাকে, দয়া করে distribution list পাতাতে পরিবর্তন করুন। ধন্যবাদ। মেটা দেখা হবে। Bastique ১৮:৫৫, ১৫ অক্টোবর ২০০৮ (UTC)

উইকিপিডিয়ার লোগোতে আমরা বাংলা অক্ষর (উ) পেতে যাচ্ছি। উইকিপিডিয়ার প্রস্তাবিত নতুন লোগো পাতাতে দেখুন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৫১, ১৯ অক্টোবর ২০০৮ (UTC)
চমৎকার কাজ। বাংলায় আসলে হিন্দির মত একটা বর্ণ দিয়ে w নির্দেশ করা যায় না। উ-ই চলুক। --অর্ণব (আলাপ | অবদান) ১৩:২৪, ১৯ অক্টোবর ২০০৮ (UTC)

ভারতের স্থাননাম ও অন্যান্য নামের ক্ষেত্রে বানানরীতি

[প্রধান পাতার আলোচনা পাতা থেকে]

ভারতের কয়েকটি স্থাননাম নিয়ে বাংলাদেশী বন্ধুদের মধ্যে একটি মতদ্বৈধ দেখতে পাচ্ছি। এ নিয়ে কিছু বলার আবশ্যক বোধ করছি।

আমার বক্তব্য হল, ভারতের স্থান ও অন্যান্য নামগুলি পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির বানানরীতি অনুযায়ী লেখা হোক। কয়েকটি বানান নিয়ে পশ্চিমবঙ্গেই মতদ্বৈধ আছে - যেমন মরাঠি/মারাঠি, পঞ্জাবি/পাঞ্জাবি। এগুলির ক্ষেত্রে অবশ্যই আকাদেমির রীতি অর্থাৎ মারাঠি বা পাঞ্জাবি ব্যবহৃত হবে। কয়েকটি ক্ষেত্রে আকাদেমির কোনও নিয়ম নির্দিষ্ট করা নেই। যেমন সিক্কিম/সিকিম। সেক্ষেত্রে অন্য কোনও মান্য বানানরীতি অনুসরণ করা যেতে পারে। এদেশের বৃহত্তম জাতীয় বাংলা সংবাদপত্র আনন্দবাজারের রীতিটি বর্তমানে সর্বাধিক লোকমান্য ও পরিচিত। সেই জন্য এই সব ক্ষেত্রে আনন্দবাজারের রীতিটি অনুসরণ করা যেতে পারে। একান্তই কোনও নিয়মের হদিস না পেলে তখন প্রতিবর্ণীকরণ অনুযায়ী বানান লেখা যায়। তবে গুগল বা অন্য অভিধানের বানান ব্যবহার না করাই ভাল।--অর্ণব দত্ত ০৯:০৫, ১৭ অক্টোবর ২০০৮ (UTC)
এ ব্যপারটায় আমার মত হল, যেহেতু স্থানগুলো ভারতে, তাই ভারতে বাংলা ভাষায় এ গুলোর যে বানান প্রচলিত রয়েছে, তা ব্যবহার করা উচিত এবং তা ব্যবহারের জন্য মিডিয়ার তৈরি করা বানান এবং আভিধানিক বানানের চেয়েও বেশি গুরুত্ব দেওয়া উচিত। আর অবশ্যই সরকারী কর্মকান্ডে যে বানানটি ব্যবহার করা হয় তা নিবন্ধে উল্লেখ্য করা উচিত।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৫০, ১৭ অক্টোবর ২০০৮ (UTC)
সরকারি কর্মকাণ্ডে ব্যবহৃত বানানকে মানতে হলে আকাদেমির বানানকেই মানতে হয়। তবে 'মিডিয়ার তৈরি করা বানান' কতটা মিডিয়ার তৈরি সে নিয়ে কিছু সন্দেহ আছে। পাঞ্জাব বানানটি মিডিয়া লেখে পঞ্জাব ও মরাঠা। আবার রবীন্দ্রনাথ ভারতের জাতীয় সংগীত রচনার সময় এই শব্দদুটিই ব্যবহার করেন। যতদূর মনে পড়ছে সরলা দেবী চৌধুরানীর সঙ্গে এ নিয়ে তাঁর বেশ খানিকটা বাদানুবাদ হয়ে যায়। সরলা দেবী পাঞ্জাব ও মারাঠা লেখার পক্ষপাতী ছিলেন। রবীন্দ্রনাথ পাঞ্জাব ও মহারাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে ভ্রমণ করেছিলেন এই সকল অঞ্চলের ভাষার সঙ্গে পরিচিত হয়ে থাকবেন। তাই তিনি এই বানানগুলি প্রতিবর্ণীকরণ অনুসারে লেখার পক্ষ অবলম্বন করেন। ১৯৩৭ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের বানান সংস্কার কমিটি রবীন্দ্রনাথের বানানকেই স্বীকৃতি দিয়েছিল (মরাঠা)। কিন্তু পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি মারাঠাকে মেনেছে। যদিও মিডিয়ার একাংশ মরাঠা লেখারই পক্ষপাতী। আমাদের দায় পড়েছে - জাতীয় সংগীত গাইতে গেলে লিখতে/বলতে হবে মরাঠা আর অন্য সময় মারাঠা। এদিকে দুটি বানানই দুটি প্রচলিত নিয়ম অনুযায়ী শুদ্ধ। তাই আমি প্রস্তাব করছিলাম, প্রকাশনা জগতে যেসব বানান নিয়ে এইরকম মতদ্বৈধ আছে, যেখানে দুটি শুদ্ধ বানানের কোনওটিই ফেলা যায় না, সেখানে চোখ বুজে আকাদেমির নিয়মটাই মেনে নেওয়া হোক। এটি সরকারি নিয়ম, সাধারণ সরকারি কাজকর্ম, সরকারি প্রকাশনা ও সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এই নিয়ম জারি হয়েছে - তাই ছাত্রছাত্রী বা সাধারণ পাঠকদের চোখে এই বানানটি বিসদৃশও লাগবে না। সংবাদপত্রের পাঁচমেশালি নিয়ম আমিও মেনে নেওয়ার পক্ষে নই। তাই একমাত্র যেখানে আকাদেমির নিয়ম পাচ্ছি না, সেখানেই আনন্দবাজারের নিয়ম মানার কথা বলছিলাম। কারণ আনন্দবাজার বৃহত্তম সংবাদপত্র ও সাময়িকপত্র প্রকাশক, তাই তার বানান কারও চোখে বিসদৃশ লাগার কথা নয়। বেলায়েত ভাই প্রচলিত বানানের উপর জোর দিয়ে থাকেন। পশ্চিমবঙ্গের কয়েকটি লিটল ম্যাগাজিন এই পদ্ধতি অনুসরণ করে। এতে সব দিক রক্ষা করে চলা যায়। সেই জন্যই আমি উইকির কাছে এইরকম একটি প্রস্তাব রাখছি। --অর্ণব দত্ত ১৭:১৩, ১৭ অক্টোবর ২০০৮ (UTC)
আপনার কথা ঠিকই আছে। ভারতীয় নামের বাংলা বানানের ক্ষেত্রে প্রথমে পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি, সেখানে কিছু না পেলে আনন্দবাজার, সেখানেও কিছু না পেলে আলোচনাসাপেক্ষে। উইকিতে এ পর্যন্ত এ ধারাটাই মোটামুটি অনুসরণ করা হয়েছে। তবে আমরা হিন্দি, মারাঠি, পাঞ্জাবি, ইত্যাদি ভারতীয় ভাষার প্রতিবর্ণীকরণের উপর শীঘ্রই কতগুলি আলাদা আলাদা বিস্তারিত নীতি পাতা তৈরি করব; সব বিদেশী ভাষার শব্দের প্রতিবর্ণীকরণের উপরই এটা করা হচ্ছে, কাজ চলছে। ওগুলিতেও ভারতীয় বিভিন্ন ভাষার নামের বাংলা বানানের ব্যাপারে উইকিতে সবসময় কী নিয়ম অনুসরণ করা হবে, তা লিপিবদ্ধ থাকবে। আশা করি ঐ পাতাগুলি তৈরি করার সময় আপনার মতামত দেবেন। --অর্ণব (আলাপ | অবদান) ২২:৪৫, ১৭ অক্টোবর ২০০৮ (UTC)
অনেক ধন্যবাদ। প্রতিবর্ণীকরণের ব্যাপারে সবসময়েই ভাষাতাত্ত্বিকদের মতামত নেওয়া দরকার। যেসব নাম অতিপ্রচলিত নয়, সেগুলির ক্ষেত্রে প্রতিবর্ণীকরণ অনুযায়ীই বানান হোক। আমিও এইসব ক্ষেত্রে আপনাদের ভাবী নীতি মেনে চলব। --অর্ণব দত্ত ০৩:৪৪, ১৮ অক্টোবর ২০০৮ (UTC)

কপিরাইট ট্যাগ কি হবে?

ইংরেজি উইকিতে কোনও ছবি

ট্যাগে দেওয়া থাকলে সেটি কি আমি বাংলায় আপলোড করতে পারি? যদি পারি, তবে আমি কি ট্যাগে করব, সেটা কেউ আমাকে অনুগ্রহ করে জানান। 

উপরিউক্ত ট্যাগের ইংরেজি বয়ানটি হল "I, the copyright holder of this work, hereby grant the permission to copy, distribute and/or modify this document under the terms of the GNU Free Documentation License, Version 1.2 or any later version published by the Free Software Foundation; with no Invariant Sections, no Front-Cover Texts, and no Back-Cover Texts." --অর্ণব দত্ত ০৮:৫১, ২১ অক্টোবর ২০০৮ (UTC)

ইংরেজী উইকিপিডিয়া থেকে টেম্পলেটটি কপি করে তা বাংলা উইকিপিডিয়াতে তৈরি করুন এবং তা যথাযথ অনুবাদ করে তা বাংলা উইকিপিডিয়াতেও ব্যবহার করতে পারেন। অথবা শেষের কথাগুলোকে যদি গুরুত্ব না দেন তাহলে GFDL ব্যবহার করতে পারেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৪১, ২২ অক্টোবর ২০০৮ (UTC)

অনুবাদ প্রয়োজন

[এ পাতাটিকে] অনুবাদের এবং পর্যালোচনা করার জন্য সকলের দৃষ্টি আকর্ষণ করছি। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:১৯, ২৫ অক্টোবর ২০০৮ (UTC)

পাতাটির প্রাথমিক অনুবাদ সম্পন্ন হয়েছে। সকল ব্যবহারকারীকে অনুবাদ সমূহ পর্যালোচনা করে তাদের মন্তব্য এবং পরামর্শের জন্য অনুরোধ জানাচ্ছি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৫০, ২৯ অক্টোবর ২০০৮ (UTC)
কিছু সম্পাদনা করে দিয়েছি। আশা করি এখন চলবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:০৪, ২৯ অক্টোবর ২০০৮ (UTC)
[দান করুন] পাতাটি তৈরি হয়ে গেছে। সবাইকে অনুরোধ করবো পাতাটিতে কোন ভুল আছে কিনা তা পরীক্ষা করতে। আরও পরামর্শ দিবো পাতার নিচের ভিডিও চিত্রটি দেখতে। সুন্দর একটি ভিডিও। এর সাবটাইটেলও বাংলা করেছিলাম কিন্তু ওপেন সোর্স ফন্টের অপ্রতুলতা এবং সমস্যার কারণে বাংলা সাবটাইটেলটি ঠিক মত কাজ করছে না। :( --বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৩২, ৩ নভেম্বর ২০০৮ (UTC)

নেমস্পেসের ভাষা এবং বানান

নেমস্পেসগুলো এখন বাংলাতে দেখাচ্ছে, খুব ভালো হয়েছে এটা। (category এর জায়গায় "বিষয়শ্রেণী" দেখাচ্ছে, টেম্পলেট ইত্যাদি)।

তবে, wikipedia নেমস্পেসের বানান এখনো আদি বানান উইকিপিডিয়াতেই রয়ে গেছে, যা বিভ্রান্তিকর। এটাকে "উইকিপিডিয়া" বানানে সরানোর প্রচেষ্টার কিছু অগ্রগতি হয়েছে কি না, কেউ জানাতে পারবেন? --রাগিব (আলাপ | অবদান) ১৭:০০, ১২ ডিসেম্বর ২০০৮ (UTC)

নেমস্পেসের বাংলাগুলি বেশ কয়েক মাস আগে আমি বেটাউইকিতে করে দিয়েছিলাম, সেগুলিই মনে হয় এতদিনে ইমপ্লিমেন্ট হল। কিন্তু আমি Wikipedia namespace-এর জন্য "উইকিপিডিয়া"-ই লিখেছিলাম। সেটা কেন বাস্তবায়িত হল না, দেখতে হবে। বেটাউইকির প্রশাসকদের জানাবো, দেখি। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:৪২, ১২ ডিসেম্বর ২০০৮ (UTC)

नामविश्व भाषांतरण

Dear Friends,
undersigned wants to put following request at https://bugzilla.wikimedia.org/ to programmers of MediaWiki software to make apropriate changes in Sanskrit Language Wikipedia.Undersigned requests openions or support from those who know Sanskrit Language.Please do reply at your earliest or post your comment directly at संस्कृत विकिपीडिया:ग्रामस्य चौपालम्
Mahitgar १५:०३, १ पौषमाघे २००९ (UTC)


Dear Wikimedia Programmers,
Since undersigned wants to create new articles in Sanskrit Language Wikipedia specialy in "Wikipedia" and "Help" Namespace;Correction in Namespace Names will help me and Sanskrit Language Wikipedia a Long way. We kindly request following localisation of Sanskrit Language Wikipedia at https://bugzilla.wikimedia.org/
  • Namespace Current English Name 'Wikipedia' change the same to Sanskrit विकिपीडिया
    • Namespace Current semi-English Name 'Wikipediaसंभाषणं' change the same to Sanskrit विकिपीडिया संभाषणं
  • Namespace Current English Name 'MediaWiki' change the same to Sanskrit मिडियाविकि
    • Namespace Current English Name 'MediaWiki talk' change the same to Sanskrit मिडियाविकि संभाषणं
  • Namespace Current English Name 'Template' change the same to Sanskrit बिंबधर
    • Namespace Current English Name 'Template talk' change the same to Sanskrit बिंबधर संभाषणं
  • Namespace Current Sanskrit Name 'उपकार:'(stands for 'Help') change the same to Sanskrit साहाय्य
    • Namespace Current Sanskrit Name 'उपकारसंभाषणं' (stands for 'Help talk') change the same to Sanskrit साहाय्य संभाषणं
Notes:
1)बिंबधर is a newly created applied term for Template.बिंब means an image that can transclude,and since a wikipedia template holds and helps transclude an image term created in sanskrit is बिंबधर
2)Help Namespace 'उपकार:' is being requested to be changed since 'उपकार:' means 'favour' where as right word for 'Help' in Sanskrit is available and is साहाय्य so this namespace change is being requested.
Please do reply at your earliest or post your comment directly at संस्कृत विकिपीडिया:ग्रामस्य चौपालम्


Mahitgar १५:०३, १ पौषमाघे २००९ (UTC)

Wikimedia-BD মেইলিং লিস্ট

উইকিপিডিয়ার সকল বাংলাদেশী ব্যবহারকারীদের আনন্দের সাথে জানাচ্ছি যে, উইকিমিডিয়া প্রকল্পগুলোর বাংলাদেশ ভিত্তিক যে কোন আলোচনা জন্য উইকিমিডিয়া ফাউন্ডেশন একটি মেইলিং লিস্ট Wikimedia-BD প্রদান করেছে। যা বাংলাদেশের জন্য উইকিমিডিয়া ফাউন্ডেশনের অফিসিয়াল মেইলিং লিস্ট হিসেবে গণ্য হবে। আমি উইকিমিডিয়া ফাউন্ডেশনের পক্ষ থেকে সকল বাংলাদেশী ব্যবহাকারীদের এই মেইলিং লিস্টে যুক্ত এবং বাংলাদেশে উইকিমিডিয়া প্রকল্প ভিত্তিক সকল রকম কর্মকান্ডের জন্য এ ইমেইল লিস্ট ব্যবহার করার জন্য আমন্ত্রণ ও অনুরোধ জানাচ্ছি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৩:৫২, ৯ জানুয়ারি ২০০৯ (UTC)

হাংরি আন্দোলন বিষয়ে

বাংলা ও ইংরেজি উইকিতে বিভিন্ন ইউজার নেইমের মাধ্যমে এই বিষয়ে নিবন্ধ যোগ করা শুরু হয় গত বছরের মাঝামাঝি থেকে। লেখার ধরণ দেখে স্পষ্ট বোঝা যায়, Tridib Mitra, Subo Acharya ইত্যাদি একাউন্ট আসলে একই ব্যক্তির দ্বারা পরিচালিত।

আন্দোলনটি উল্লেখযোগ্য সন্দেহ নেই, কিন্তু কোনো বিষয়কে ফুলিয়ে ফাপিয়ে আকাশে তোলাও ঠিক নয়। ইংরেজি এবং বাংলা উইকিতে লেখা নিবন্ধের ধাঁচ দেখে "আকাশে তোলা"ই মনে হচ্ছে। কারণ অধিকাংশ জীবনী নিবন্ধে ও খোদ হাংরি আন্দোলনের নিবন্ধে আন্দোলনের সপক্ষে এমন সব বিশ্লেষণ দেয়া হয়েছে, যার কোনো সূত্র নেই। তাছাড়া একজন কবির নামে লেখা একটি ব্লগের লেখনীর সাথে বাংলা ও ইংরেজি উইকিতে তাঁর জীবনী, এবং আন্দোলন সংক্রান্ত লেখাগুলোর অনেক মিল দেখছি, এতে করে বড় রকমের conflict of interest এর আশংকা রয়েছে।

পশ্চিমবঙ্গের সাহিত্য আন্দোলন সম্পর্কে আমার ধারণা কম, কাজেই এই হাংরি আন্দোলনটিকে পশ্চিমবঙ্গের সাহিত্য আন্দোলনে কী রকমের গুরুত্ব দেয়া হয়, অর্ণব দত্ত, জয়ন্ত, ও অন্যান্য পশ্চিমবঙ্গের উইকিপিডিয়ানকে এই ব্যাপারে মতামত দেয়ার অনুরোধ জানাচ্ছি। --রাগিব (আলাপ | অবদান) ০২:৩১, ২৫ জানুয়ারি ২০০৯ (UTC)

রাগিব ভাই, আকাশে তোলার ব্যাপারটি উইকিতে প্রায়শই ঘটে থাকে। অনেকে নিজের বা একপেশে মতপ্রকাশের মাধ্যম হিসেবেও উইকিকে ব্যবহার করছেন, এটা আমারও চোখে পড়ে। বিশেষত ইংরেজি উইকিতে ব্যাপারটা বেশি হয়। আকার আর বিষয়বৈচিত্র্য বড় বেশি সেখানে। তাই প্রশাসকদের নজর এড়িয়ে যায়। বাংলায় আমাদের সহজেই চোখে পড়ে।
হাংরি আন্দোলন গুরুত্বপূর্ণ একটি সাহিত্য আন্দোলন সন্দেহ নেই। এও সন্দেহ নেই মলয় রায়চৌধুরী একজন বড় কবি। তবে কারোর কারোর কাছে তা পশ্চিমবঙ্গের সাহিত্য ইতিহাসের অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায়, কারোর কাছে এতটাই ব্রাত্য যে তার নামই উচ্চারণ করা হয় না। সেটা তো ব্যক্তিগত ব্যাপার। বিশ্বকোষ অনুরাগ-বীতরাগের ধার ধরবে না এমনটাই হওয়া উচিত। উইকিপিডিয়া ইস্তাহার নয়, বিশ্বকোষ। তার লেখা বিশ্বকোষীয় ধাঁচেরই হওয়া বাঞ্ছনীয়। যা পূর্বোক্ত নিবন্ধদুটির মধ্যে আমি একটু কমই দেখতে পাচ্ছি। তবে বিষয়বস্তুগত ভাবে এগুলির গুরুত্ব কম, একথা কখনওই বলব না। পশ্চিমবঙ্গের সাহিত্যকোষগুলিতে এদের এন্ট্রি আছে, এটুকু জানাতে পারি।
দৃষ্টি আকর্ষণের জন্য আপনাকে অনেক ধন্যবাদ জানাই--অর্ণব দত্ত ১৭:৪১, ২৬ জানুয়ারি ২০০৯ (UTC)


ধন্যবাদ। নিবন্ধগুলোর দিকে একটু নজর রাখবেন। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৪০, ৩০ জানুয়ারি ২০০৯ (UTC)

এই আলোচনাটা আমার নজর এড়িয়ে গেছে। এই বিষয়ে কিছু বলার প্রয়োজন অনুভব করছি। ইংরেজি ও বাংলায় মলয় রায়চৌধুরী,Tridib Mitra ও হাংরি আন্দোলন নিবন্ধ তিনটির ইতিহাস দেখলে বোঝা যাবে মূল অবদানকারী Tridib Mitra, Subo Acharya। এটা থেকেই পরিস্কার তারা উইকিপিডিয়াকে মাধ্যম করে একপ্রকার প্রচারই চালাচ্ছেন।হাংরি আন্দোলন গুরুত্বপূর্ণ একটি সাহিত্য আন্দোলন সন্দেহ নেই এবং মলয় রায়চৌধুরী একজন বড় কবি।
রাগিব ভাই মলয় রায়চৌধুরী নিবদ্ধে নির্দিষ্ঠ করে তথ্যসূত্র চাইলেও তা পাওয়া যায় নি। নিবদ্ধগুলিকে cleanup করা প্রয়োজন।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:২২, ৩০ জানুয়ারি ২০০৯ (UTC)
ধন্যবাদ ... এই আন্দোলনের বিষয়ে আমার জ্ঞান একেবারেই নেই ... আপনি ও অর্ণব একটু কষ্ট করে যদি নিবন্ধগুলোকে ঠিক করেন, আত্ম-প্রচারণা বাদ দিয়ে সূত্রযুক্ত অংশটুকুকে রেখে, তাহলে খুব ভালো হবে। টাইম ম্যাগাজিনের একটা নিবন্ধের লিংক দেখলাম, ওটা থেকে কিছু তথ্য+সূত্র পাওয়া যাবে। --রাগিব (আলাপ | অবদান) ০৯:২৮, ৩০ জানুয়ারি ২০০৯ (UTC)

আপনাদের বক্তব্যের জন্য ধন্যবাদ । আমি ও ত্রিদিব মিত্র একি মানুষ এরকম ভাবনা ধেকে স্পষ্ট হয় যে হাংরি আন্দোলন একটা ন্যারেটিভ স্কুলিং গড়তে পেরেছে । যাই হোক আমি যেহেতু এই আন্দোলনে ছিলাম, আমার লেখায় তা প্রতিফলিত হবে । আপনারা এই ঠিকানায় যোগাযোগ করতে পারেন । ইনি হাংরি আন্দোলন নিয়ে পি এচ ডি করছেন: Prof B.Dey, Department of Bengali, Nabin Chandra College, PO. Badarpur, Dist. Karimganj, Assam 788806. ইনি আপনাদের নিরপেক্ষ ও সঠিক নির্দেশ দিতে পারবেন । পশ্চিম বাংলা ও বাংলাদেশের লিটল ম্যাগাজিনের জগতে কাউকে জিগ্যেস করলেই হাংরি আন্দোলন সম্পর্কে তথ্য পাবেন । পৃষ্ঠাগুলি সেইমত সম্পাদনা করে নিলে ভাল হয় । তথ্যসূত্রের একটি বিরাট তালিকা প্রবন্ধের শেষে দেয়া আছে ।ধন্যবাদান্তে--- সুবো আচার্য ।

উবুন্টুতে ফায়ারফক্স নিয়ে সমস্যা

উবুন্টুতে ফায়ারফক্স ব্যভহার করছি। বেশ কিছু সমস্যা চোখে পড়ল। সম্পাদনা পৃষ্ঠায় ফোনেটিক টাইপ করার জন্য যে অপশন থাকে সেটা দেখা যাচ্ছে না। এস্কেপ চাপলেও কাজ হচ্ছে না। এছাড়া কোন আলাপ পাতায় গিয়ে "সম্পাদনা করুন" এর পাশে যে + চিহ্ন ছিল তাও নেই। এরকম সমস্যাগুলো বোধহয় কোন একটি খুব ছোট কনফিগারেশনের কারণে হচ্ছে। কেউ সাহায্য করুন। -- মুহাম্মদ ০৮:০১, ৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

ফোনেটিকের সমস্যাটি উবুন্টুর জন্য না, ফায়ারফক্স ২ থেকে ফায়ারফক্স ৩ এ আপগ্রেড করলেই হতে থাকে। আমার মনে হয় ফোনেটিকের স্ক্রিপ্টে ব্রাউজার ভার্শন দেয়া ছিলো বলে এরকম হতে পারে। এটি অর্ণব জাহীন ঠিক বলতে পারবেন, মূল কোডটি উনার ইউজার স্পেসে রয়েছে। + চিহ্নের ব্যাপারটা অবশ্য জানি না। ফন্ট পালটে দেখেছেন? --রাগিব (আলাপ | অবদান) ০৯:২৯, ৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

দেখি, ফায়ারফক্স ৩-এর সমস্যাটা ঠিক করে ফেলব। একটু ধৈর্য ধরুন। --অর্ণব (আলাপ | অবদান) ১০:০৪, ৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

সমস্যা ফায়ারফক্স ৩ এরও না, কারণ একই স্ক্রিপ্ট উইকিসংকলনে ফায়ারফক্স ৩ তে কাজ করছে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:১২, ৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)
তাই না কি? তাহলে দেখতে হবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:২৯, ৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

ফায়ারফক্স থেকে edit করতে চাইলে লেখা ঠিক মত আসছেনা । কিন্তু IE তে ঠিকই আসছে । ধন্যবাদ

নিস্ক্রিয় প্রশাসক বাতিল এবং নতুন প্রশাসক আহবান প্রসঙ্গে

বাংলা উইকিপিডিয়া প্রকল্পে বর্তমানে ৭ জন প্রশাসক রয়েছেন। সকল প্রশাসকের গত ৬ মাসে প্রশাসনিক কর্মকান্ডের একটি পরিসংখ্যান এখানে দেওয়া হল। বর্তমানে বাংলা উইকিপিডিয়াতে ১৯,৩০০ এর বেশি নিবন্ধ এবং ৫,০০০ এরও বেশি নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে। সম্প্রতি এখানে নিয়মিত সম্পাদনার সংখ্যাও আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। প্রশাসকদের প্রশাসনিক কর্মকান্ডের পরিসংখ্যানে বোঝা যাচ্ছে গত ৬ মাসে ৭ জন প্রশাসক বাংলা উইকিপিডিয়ার প্রশাসনিক কর্মকান্ড সম্পাদন করেছেন। বাকী ৪ জন প্রশাসনিক কর্মকান্ডে অনেকেই উইকিপিডিয়াতেই নিস্ক্রিয় ছিলেন। এমতাবস্থায় নিস্ক্রিয় প্রশাসকদের প্রত্যেকের জনজরিপ বা ভোটাভুটির ভিত্তিতে প্রশাসকত্ত্ব বাতিল এবং নিয়মিত, অভিজ্ঞ ব্যবহারকারী থেকে নতুন প্রশাসকের আবেদন আহবানের প্রস্তাব করছি এবং এ প্রস্তাবের বিষয়ে বিস্তারিত আলোচনা এবং উইকিপিডিয়ানদের মতামত কামনা করছি। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:৪৭, ২৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

এ ব্যাপারে আমি কিছু বলতে চাই। শুধু মাত্র গত ছয় মাস নয়, আমি যখন থেকে এখানে এসেছি (জানুয়ারি ২০০৮) বা প্রথম থেকে তখন থেকেই দেখেছি সক্রিয় প্রশাসক হিসাবে রাগিব,বেলায়েত,জাহিন মুহাম্মদ-এই চারজনই কাজ করছেন। অথচ নিবন্ধিত এখন প্রশাসক সাত জন। প্রায় নিস্ক্রিয় তিনজন প্রশাসক সপ্তর্ষি,রাজিবুল ও হাইওমি এবং তাদের অতিতের কাজ নিশ্চই প্রশংসাযোগ্য ও তাদের অবদান অস্বীকার করার নয়। কোন কারণেই হোক তারা অবদান রাখতে পারছেন না। আমি নিজেকে প্রশাসক হিসাবে আবেদন রেখেছিলাম। বেলায়েত ভাই কিছু পরামর্শ দিয়েছিলেন, আমি সেই মত কাজ করার চেষ্ঠা করে গেছি। এই পাতার অতীত ঘেঁটে দেখেছি জাহিন মনে করেন যে আর নতুন কেউ প্রশাসক হবার প্রয়োজন নেই। আবার কাজ করতে করতে এটা অনুভব করেছি জাহিনে বক্তব্য অনেকটা ঠিক। কারণ আমার প্রশাকত্তর না পেলেও মুল কাজ গুলো আমি করতে পারছি। আবার জাহিনের যুক্তির সারমর্ম অনুসারে একজন প্রশাসক ও একজন ব্যুরোক্র‌্যাট হলেই চলে যায়, তাহলে এতোজন প্রশাসক কেন? তার মধ্যে আবার কয়েকজন প্রশাসক নিস্ক্রিয়। অন্যদিকে বেলায়েতে ভাই ঠিক কি কারণে ব্যুরোক্র‌্যাট হতে চাইছেন আমি ঠিক বুঝতে পারিনি, আবার জাহিন যা যুক্তি দেখিয়েছেন তা অস্বীকার করার নয়,তাই নিজেকে মন্তব্য দেওয়া থেকে বিরত রেখেছিলাম। আবার নিজের প্রশাসক হবার আবেদন করতেও ইচ্ছে করে না। তাই নিজের মনের ভেতর থেকে এই ব্যাপারটাকে সরিয়ে রেখে কেবল মাত্র অবদান রাখার প্রতিই মননিবেশ করেছি। একটা কথা বলছি। কথাটা দেশজ পক্ষপাতিত্ব হয়ে যাবে কারণ উইকি পৃথিবীর জনমানুষের বিশ্বকোষ তবু লিখছি, এখানে এখন কোন ভারতীয় প্রশাসক নেই। আমি বিতর্ক এরিয়ে চলার চেষ্ঠা করি, কোনো প্রশাসক কে ব্যক্তিগত আঘাত দেবার জন্য একথাগুলো লিখলাম না।বর্তমানে বাংলা উইকিপিডিয়াতে ১৯,৩০০ এর বেশি নিবন্ধ এবং ৫,০০০ এরও বেশি নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে ও সক্রিয় প্রশাসক চারজন। অর্থাৎ প্রশাসক প্রতি ব্যবহারকারী রয়েছে ১২৫০ জন।বর্তমানে ইংরেজি উইকিপিডিয়াতে 2,760,504 এর বেশি নিবন্ধ এবং 9,035,102 এরও বেশি নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে ও মোট প্রশাসক 1,625 জন তার মধ্যে সক্রিয় প্রশাসক 875 । যাই হোক যদি আপনারা মনে করে আমি নিয়মিত ও অভিজ্ঞ ব্যবহারকারী তবে আবার প্রশাসকের আবেদন করতে পারি।( আমলাতান্ত্রিক পদন্নতি নয় ) যদি নতুন প্রশাসকের দরকার না থাকে তা হলে অন্য কথা। কারণ আমি অর্ণব পিয়াল (পশ্চিমবঙ্গ থেকে) প্রশাসনিক যা কাজ দরকার হয় তা আপনাদের কাছ থেকে পেয়ে থাকি। আর নিস্ক্রিয় প্রশাসকদের প্রশাসকত্ত্ব বাতিলের ব্যাপারে বলতে পারি তাদের তাদের প্রশাসকত্ত্ব বাতিল না করাই ভাল । কারণ আশা করি তারা অচিরেই ফিরে আসবেন।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৩:৩২, ২৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)
জয়ন্তদা ঠিকই বলেছেন, উইকিপিডিয়া বাংলায় ভারত থেকেও প্রশাসক থাকা উচিত। উইকিপিডিয়ায় ভারতীয় অবদানকারীর সংখ্যা একটু একটু করে বাড়ছে। এখন থেকে একজন ভারতীয় প্রশাসক উইকিতে কাজ করলে ভবিষ্যতে তাদের কাজকর্ম তদারক ও সহায়তায় অনেক সুবিধা পাবো। জয়ন্তদাকে, আমার মতে, প্রশাসক করা যেতে পারে। উনি আমাদের মধ্যে থেকে সিনিয়র এবং অনেক দিন উইকিতে কাজকর্মের অভিজ্ঞতা সম্পন্ন। --অর্ণব দত্ত ১৪:১৯, ২৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

আমার মনে হয়, এ পর্যন্ত যারা প্রশাসক হয়েছেন, তাদেরকে প্রশাসক পদ থেকে সরিয়ে দেবার দরকার নেই। তারা বাংলা উইকির ইতিহাসের অংশ। সত্যি কথা বলতে, বাংলা উইকির বর্তমান প্রেক্ষাপটে এখানকার প্রশাসকদের একমাত্র কাজ উইকিপিডিয়ার নীতি পাতাগুলি ধীরে ধীরে পূর্ণাঙ্গ চেহারা দেওয়া, বিভিন্ন ধরনের ধ্বংসপ্রবণতা রোধ করা এবং নতুন ব্যবহারকারীদের ভুলগুলি ধরিয়ে দেওয়া। এখন যে চারজন প্রশাসক সক্রিয় আছেন, আমার মতে তারা এ কাজের জন্য মোটামুটি যথেষ্ট। তবে ভবিষ্যতে উইকিতে ভ্যান্ডাল ও নিউবিদের আনাগোনা বাড়লে আরও প্রশাসকের প্রয়োজন হতেই পারে।

বর্তমানে ভারতীয় প্রশাসক আছেন একজন, সপ্তর্ষিবাবু। বছর দুয়েক আগেও, ২০০৬-৭-এর দিকে তিনি এখানে নিয়মিত আসতেন। তিনি মনে হয় এখন ব্যস্ত। এর মধ্যে উইকির বিবর্তন ঘটেছে। আমার মতে পশ্চিমবঙ্গে বসবাসকারী একজন বা দুইজন প্রশাসক থাকা উচিত। গত বেশ কয়েক মাস ধরে জয়ন্ত আর অর্ণব দত্তের নিয়মিত অংশগ্রহণ আমার খুবই ভাল লেগেছে। তারা ডেডিকেটেড। যদি তারা এরকম নিয়মিত উপস্থিতি বজায় রাখেন, তবে তাদের দুইজনকেই নির্দ্বিধায় প্রশাসক করা যায়। কারণ আমার মনে হচ্ছে ভবিষ্যতে ভারত থেকে ব্যবহারকারীর সংখ্যা আরও বাড়বে। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:৪৫, ২৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

উইকিপিডিয়াতে প্রশাসকগণই ইতিহাসের অংশ, সাধারণ ব্যবহারকারীরা এর অংশীদার না তা তো নয়। ইতিহাস হওয়ার ব্যাপারটার আসলে এখানে কোন যুক্তি নেই। যারাই এখানে অবদান রাখবেন এবং তা যতই নগন্য হোক না কেন তারা সবসময়ই উইকিপিডিয়ার ইতিহাস হয়ে থাকবেন। নিস্ক্রিয় প্রশাসকত্ত্ব বাতিল মানে এই নয় যে তিনি পরবর্তী তা আর ফিরে পাবেন না। তিনি ভবিষ্যতে কখনও আবার সক্রিয় হোন, এবং তার কর্মপরিধি আগের মত হয় তাহলে তাকে তার প্রশাসকত্ত্ব ফিরিয়ে দেওয়া হবে। নিস্ক্রিয় প্রশাসকদের সাময়িক ভাবে বাতিল করা উচিত কারণ, উইকিমিডিয়ার প্রশাসনিক এবং গবেষণার কাজে প্রতিটি উইকি প্রকল্পের বিভিন্ন পরিসংখ্যান ব্যবহার করা হয়। এবং নির্দিষ্ট প্রকল্পগুলোতেও এ ধরণের পরিসংখ্যান বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণে প্রয়োজন হয়। এ সকল গবেষণায় এ ধরণের নেতিবাচক পরিসংখ্যান প্রকল্প সমূহের একটি নেতিবাচক চিত্র তুলে ধরে যা অবশ্যই আমাদের কাম্য নয়।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:২৪, ২৫ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)
বেলায়েত, আপনি উইকির আমলাতন্ত্র নিয়ে একটু বেশিই আগ্রহী। নিষ্ক্রিয় প্রশাসকের পরিসংখ্যান দিয়ে বাংলা উইকিপিডিয়ার বিচার হবে না। বিচার্য বিষয় হল বাংলা উইকিপিডিয়ার কন্টেন্টের মান ভাল না খারাপ। এটা কি একটা ভাল বিশ্বকোষ? কে কবে কোথায় এখানকার প্রশাসকদের আপাত সক্রিয়ত্ব/নিষ্ক্রিয়ত্ব নিয়ে গবেষণা করবে, সেটা একেবারে গৌণ একটা ব্যাপার। যাদের কোন কাজ নেই, তারা এসব নিয়ে মাথা ঘামাতে পারে। আমাদের এখানে মূল কাজ হল বাংলাতে একটা ভাল মানের উন্মুক্ত ইন্টারনেট বিশ্বকোষ লেখা ও এর উন্নতি করা। সবকিছু একে ঘিরে আবর্তিত হবে। এখনকার নিষ্ক্রিয় প্রশাসকেরা অতীতে কোন এক সময় এই গোটা প্রক্রিয়ার একটা অংশ ছিলেন, সেই হিসেবে তারা এই উইকির ইতিহাসের অংশ। এর বেশি কিছু না। আমার মনে হয় না এগুলি নিয়ে সময় নষ্ট করা উচিত। যেখানে প্যাঁচ নেই, সেখানে অহেতুক প্যাঁচ ঢোকানোর কোন দরকার নেই। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৪৮, ২৫ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

উইকিতে আজ পর্যন্ত আমি কখনোই কাউকে "ভারতীয়" বা "বাংলাদেশী" বলে ভাবিনি। সবাইকে বাঙালি বলেই ভেবে এসেছি। বাংলা উইকির জন্য যখন কাজ করি, তখন সেটা বাংলা ভাষার জন্যই করি, রাষ্ট্রের সীমা নিয়ে মাথা ঘামাই না। জয়ন্ত ও অর্ণব দত্ত হয়তো খেয়াল করে দেখবেন, ইংরেজি উইকিতে বাঙালি পেলেই ধরে তাকে বাংলা উইকিতে নিয়ে আসার আপ্রাণ চেষ্টা করেছি। গত ৩ বছরে কেবল ইংরেজি উইকিও নয়, ইন্টারনেটে যেখানে যেখানে ব্লগ/ফোরামে বাঙালি দেখেছি, সব খানেই প্রচারণা চালিয়েছি। কাজেই অনুরোধ এটাই, ৪৭ এর দেশভাগের ভূত এখানে দয়া করে আনবেন না ... বাংলা ভাগের সেই দুঃখ বাংলা উইকিতে দেখতে চাই না। বাংলা ভাষা একটাই ... দেশের সীমানা যাই হোক না কেনো।

উইকিতে নিয়মিত কাজ করছে কয়জন? হিসাব করলে দেখা যাবে ১০ জন-১২ জন? প্রতিদিনের লগিন খেয়াল করলে দেখি, অর্ণব ও অর্ণব দত্ত, জয়ন্ত, বেলায়েত, ও আমি ছাড়া আর হয়তো অল্প কজন নিয়মিত কাজ করছেন। যারা উইকিতে নিয়মিত লেখালেখি করে, সবাইকেই প্রশাসক হওয়ার তো দরকার নাই। প্রশাসকের ক্ষমতা কেবল দুইটাই বেশি -- পাতা মোছা, এবং ভ্যান্ডালদের ব্যান করা। এখানে ভ্যান্ডাল এখনও যথেষ্ট কম, তাই সেই কাজ অন্তত সপ্তাহে বা দুই সপ্তাহে এক বারের বেশি করা লাগে না। পাতা মোছার ক্ষেত্রে দুইটা ব্যাপার -- পাতা স্থানান্তরে অনেক সময়ে লাগে, আর খালি পাতা/ভ্যান্ডাল পাতা মোছার জন্য লাগছে। কাজেই এখন আর কোনো প্রশাসকের দরকার কি আছে?

অর্ণব জাহীনের সাথে একমত যে, জয়ন্ত/অর্ণব দত্তের কেউ না কেউ পরবর্তী প্রশাসক হওয়ার জন্য সব দিক দিয়েই সুযোগ্য। কিন্তু যারা কাজ করি, তারা সবাই-ই কারণে অকারণে দুইটি অতিরিক্ত ক্ষমতার জন্যই প্রশাসক হতে হবে, এটা মনে হয় ঠিক না।

আর পুরানো ইউজারদের মধ্যে একেকজন একেক কাজে উইকিতে আসতে পারছেন না। ডঃ সপ্তর্ষি এখন ডাক্তারিতে প্রচন্ড ব্যস্ত -- শিকাগোতে তাঁর কাজ, তাই আসতে পারেন না। তাই বলে তাঁর অবদানকে অবজ্ঞা করার কিছু নেই, বা তাঁকে প্রশাসক থেকে সরানোরও কিছু নেই। যদি পুরানো প্রশাসকদের একাউন্ট হ্যাক হয়, তাহলে অন্য কথা। আর আরেকটা কারিগরী সমস্যা হলো, প্রশাসক থেকে পদাবনতি ঘটানোর ক্ষমতা সম্ভবত এখানে কারো নেই, ওটার জন্য স্টুয়ার্ডদের কাছে যোগাযোগ করতে হবে। --রাগিব (আলাপ | অবদান) ০৭:০০, ২৫ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

রাগিব ভাই আশা করি আপনি আমাকে ভুল বোঝেননি। আমিও মনে উইকি পৃথিবীর জনমানুষের বিশ্বকোষ যা রাষ্ট্রের সীমার বাইরে। ৪৭ এর দেশভাগের ভূত এখানে আমি চাই না ও চাইনি। আমরা আগে বাঙ্গালি সেটা যে দেশেই আমরা বসবাস করি।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:২৩, ২৫ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

My Dear Frieds, I apologize for writing in english. I work in a hospital. During my duty hours I may not be able to easily acces a bengali website in a hospital computer. I am also sorry that I missed the activities in the last few months. Thanks Ragib for explaining on my behalf. I have become a bit tied up, and havent been even checking email leave alone wikipedia entries. Havent even wished new year yet to my near ones. I do have a few wiki projects in mind. If I dont get time I will try to pass them on to Ragib. Please bear with me. I will back intermitently for now. For urgent purposes I will appreciate if I am sent an email at: dr DOT mandal AT gmail.. (dont want to spell out the whole id for fear of spam bots) . In case you dont get a response please feel free to send me repeat/reminders. Meanwhile please count my vote in support of Jayanta and Arnab if they decide to apply again. (To Jayanta or Arnab- please dont mind and send me emails to remind if you apply) Irrespective of country of origin or residence, I felt either of them have become competent to work as an admin. I personally feel there is no harm in having a few aditional admins if they are competent and responsible. Some days some of the admins may be busy and if there is some sudden surge of vandalism a few extra admins would be helpful. This is my personal opinion. Ragib or Zaheen who are more experienced wikipedians may further comment on the need aspects. Bengali wikipedia really is growing up great. Keep up the good work. Subhonoboborsho.--সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৮:২৮, ২১ এপ্রিল ২০০৯ (UTC)

শুভ নববর্ষ, অনেকদিন পর আপনাকে এখানে দেখে ভাল লাগছে। রাগিব ভাইয়ের মাধ্যমে জানতে পারি যে আপনি খুব ব্যস্ত আপনার কর্ম জীবনে। কিন্তু বাংলায় আপনার অভাব বোধ করি কারণ আপনার মত বিশেষজ্ঞ যা লিখতে পারেন আমরা সেটা লেখার সাহস করে উঠতে পারি না। বিশেষত শরীরস্থান ও চিকিৎসা বিজ্ঞানের নিবন্ধগুলো আপনার অবদানে যদি পূর্নতা পায় এর থেকে ভাল আর কিছুই হয় না। আশা করি আপনি আপনার ব্যস্ত কর্ম জীবনের কিছু অংশ ভবিষ্যতে দেবেন। উইকিপিডিয়ার শৈশবে আমি বা অর্নব (বা নতুন যারা) ছিলাম না, আমরা প্রায় আপনার ,রাগিব বেলায়েত ও জাহিনের গড়ে তোলা প্রাসাদে এসেছি। আর গড়ে তোলা প্রাসাদে কাজ করা অনেক সুবিধা কিন্তু জানি এই প্রাসাদ গড়ে তুলতে আপনাদের অনেক সময় শ্রম দিতে হয়েছে ও নিজেকে এখানে উৎসর্গ করেছেন। এর জন্য আমি আপনাদের এক বিশেষ শ্রদ্ধার দৃষ্টিতে দেখি। তাই আপনার বা নিস্ক্রিয় প্রশাসকদের প্রশাসকত্তর বাতিলের কোনো প্রশ্নই আসছে না। আর এখন বাংলা উইকিতে যা ট্রাফিক তাতে নতুন প্রশাসকের কোন প্রয়োজন আছে বলে আমি মনে করিনা। শুভেচ্ছা নেবেন।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৯:৫৫, ২১ এপ্রিল ২০০৯ (UTC)

আগামী মাস দুয়েক আমি উইকিতে অনিয়মিত ভাবে আসবো। এর পরিপ্রেক্ষিতে প্রশাসনসংক্রান্ত কাজ তরান্বিত করার জন্য একজন নতুন প্রশাসক নিয়োগের প্রস্তাব রাখছি। --রাগিব (আলাপ | অবদান) ২১:১০, ২ জুন ২০০৯ (UTC)

আমি নিজেকে প্রশাসনসংক্রান্ত কাজ করার জন্য প্রস্তাব রাখছি। জাহিন নেই, এখন ব্রেক নিয়েছেন। বেলায়েত ভাই নিয়মিত থাকেন। আপনারা যদি মনে করেন আমি যোগ্য তবে নিজেকে সৌভাগ্যবান মনে করবো। এখানে সমর্থন পেলে প্রশাসক হবার আবেদনে প্রস্তাব রাখবো। আমি যখনই সময় পাই ,মূলত বাংলা উইকিতেই সময় দিই। আমি অনলাইন আছি মানেই বাংলা উইকিতেই আছি।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:০৭, ৩ জুন ২০০৯ (UTC)
আমার পূর্ণ সমর্থন আছে। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৯:১৪, ৩ জুন ২০০৯ (UTC)
আমারও সমর্থন আছে।--অর্ণব দত্ত ০৯:৩৯, ৩ জুন ২০০৯ (UTC)
উইকিপিডিয়ায় আমি একেবারেই নতুন একজন সদস্য। তবে এই অল্প সময়ে (প্রায় দেড় মাস) যাদের নিয়মিত ভাবে দেখছি তাদের মধ্যে জয়দা অন্যতম। আমার মতামত যদি ধর্তব্যের মধ্যে পড়ে তবে তা তার পক্ষেই যাবে।ফয়সল ১৫:১৪, ৩ জুন ২০০৯ (UTC)
জয়ন্তের ২৪ ফেব্রুয়ারীর বার্তা থেকে জানতে পারি যে তিনি নিজেকে প্রশাসক হিসাবে ইতিপূর্বে আবেদন রেখেছিলেন যা মিমাংসিত হয়েছে ধরা যায়। এবং তিনি এ ব্যপারে বেলায়েতের পরামর্শ পেয়েছেন ও অনুসরণ করছেন। আরো জানতে পারি, জাহিন মনে করেন যে আর নতুন কেউ প্রশাসক হবার প্রয়োজন নেই। রাগিবের ২৫ ফেব্রুয়ারীর বার্তা থেকে প্রশাসকের সীমিত প্রয়োজনীয়তা বোধগম্য হয়। ২৫ ফেব্রুয়ারীর জয়ন্তের বার্তা এই প্রসঙ্গের ইতি টানে বলা যায়। এর পর, ২ জুন, রাগিব একজন নতুন প্রশাসক নিয়োগের প্রস্তাব রেখেছেন কেননা তিনি মাস দুয়েক উইকিতে অনিয়মিত ভাবে আসবেন। আমি মনে করি, রাগিব দুই মাস উইকিতে অনিয়মিত ভাবে আসবেন বলে নতুন প্রশাসক নিয়োগের প্রয়োজন নেই। ইতিপূর্বে কোনো প্রশাসকের অনিয়মিত ভাবে উইকিতে আসার জন্যে নতুন প্রশাসক নিয়োগ হয়েছে কি?--Cool BD (আলাপ | অবদান) ০৯:১৯, ৪ জুন ২০০৯ (UTC)

ফোনেটিক বাংলা কি-বোর্ড

আমার মনে হয় বাংলা উইকিপিডিয়ার অনুসন্ধান বাক্সে একটি Phonetic Bengali Keyboard (যেভাবে উইকিপিডিয়ায় নিবন্ধ সম্পাদনা করার সময় দেওয়া থাকে) প্রদান করা হোক। কারণ যাঁরা উইকিপিডিয়ায় অবদানকারী নন, কেবলমাত্র পাঠক তাঁদের কাছে সবক্ষেত্রে ইউনিকোড বাংলা লিখন ব্যবস্থা নাও থাকতে পারে। সেক্ষেত্রে তাঁদের উইকিপিডিয়ায় অনুসন্ধান করার জন্য একটি ইউনিকোড ভিত্তিক সফটওয়্যার ডাউনলোড করতে হয়। তাই আমার অভিমত মারাঠি উইকিপিডিয়ার অনুসরণে অনুসন্ধান বাক্সের নিচে একটি বাংলা লিখনের ব্যবস্থা প্রদত্ত হোক।--ভার্গব চৌধুরি ০৫:২৬, ৪ মে ২০০৯ (UTC)

একটি ফোনেটিক কিবোর্ড ইতোমধ্যে যুক্ত আছে। সাইটের বাম পাশের অনুসন্ধান বক্সে কার্সর রেখে একবার কিবোর্ডের Esc চাপলে বাংলা ফোনেটিক কিবোর্ড চালু হবে আবার Esc চাপলে তা বন্ধ হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৪০, ৪ মে ২০০৯ (UTC)
আমি ইন্টারনেট এক্সপ্লোরার এবং ফায়ারফক্স, এই দু'ধরনের ব্রাউজ়ারেই পরীক্ষা করে দেখেছি Esc বোতামে চাপ দিলে ফোনেটিক কি-বোর্ড চালু হচ্ছে না।--ভার্গব চৌধুরি ০৮:৫৫, ৪ মে ২০০৯ (UTC)
সমস্যাটা দেখতে হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:১১, ৪ মে ২০০৯ (UTC)
Escape চেপে হচ্ছে না, কিন্তু ইন্টারনেট এক্সপ্লোরারে তো সম্পাদনা ফর্মের উপরে টিক বক্স দেখতে পাচ্ছি, যাতে লেখা আছে "Phonetic Bangla Typing. Check/Uncheck box or use Esc as a toggle key to activate/deactivate. Go to WP:Typing for help "। তাতে টিক দিয়ে বাংলাতে সরাসরি তো ফোনেটিকে লেখা যাচ্ছেই। ফায়ারফক্সে হচ্ছেনা কারণ ফায়ারফক্স ৩ আসার পরে আগের কোড কাজ করছেনা, অর্ণবের ইউজারস্পেসে থাকা কোডটি কাউকে একটু দেখতে হবে। --রাগিব (আলাপ | অবদান) ২০:০৬, ১১ মে ২০০৯ (UTC)

আলোচনা

  1. এখন বাংলা উইকিতে এমন অনেক ছবি আছে যার কোন ট্যাগ লাগালো নেই, উৎসহীন, অবিশ্বকোষীয়। আমার মনে হয় এমন ছবি থাকা নীতি বিরুন্ধ। আমি সেই গুলিকে ট্যাগ লাগিয়ে ছিলাম। সেইগুলি বিষয়শ্রেণী:উৎস বিহীন ফাইল এ আছে। দয়া করে প্রশাসকগন এই গুলি ব্যবস্থা নিন।
  2. একই ভাবে দ্রুত অপসারণের যোগ্য ট্যাগ আছে অনেক নিবন্ধে। সেইগুলিকে ব্যবস্থা নিন। বিষয়শ্রেণী:দ্রুত অপসারণের যোগ্য
  3. {{সত্যতা}} ট্যাগটির আউটপুট আছে এই তথ্যের সত্যতা যাচাইয়ের জন্য তথ্যসূত্র প্রয়োজন। এই এত বড় লেখাটি কোন নিবন্ধ পাঠের ক্ষেত্রে পাঠকের দৃষ্টিকে ব্যাহত করছে। আমার অনুরোধ এই টিকে শুধু তথ্যসূত্র প্রয়োজন কাথাটা রাখা হোক। ইংরজিতে যেমন আছে - citation needed। যেমন বঙ্গীয় ব্রাহ্মণকুল নিবন্ধটি দেখলে আপনারাও আমার কথাটা বুঝতে পারবেন। আমি কথাটা একজন পাঠকের দৃষ্টিতে বলছি।
  4. প্রবেশদ্বার বা Portal-এর নামস্থান প্রবেশদ্বার না হয়ে এখনও নিবন্ধ আছে। এই ব্যপারটা দেখলে ভালো হয়।

ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৩:২৫, ১১ মে ২০০৯ (UTC)

১ এবং ২ এ ব্যপারে অবশ্যই ব্যবস্থা নেওয়া উচিত।
৩ এ ব্যপারে, এটি শুধু একজন সম্পাদকের জন্য বার্তাই নয় একজন পাঠকের জন্যেও একটি বার্তা, তিনি যা পড়ছেন তার নির্ভরযোগ্য কোন তথ্যসূত্র নাই। আর লেখাটি বিস্তারিত লেখা এ জন্য প্রয়োজন যে, তথ্যসূত্র কেন প্রয়োজন এটাই বেশির ভাগ লোক জানেন না।
৪ এ আগে আমাদের ঐক্যমত হতে হবে যে আমরা পোর্টালের বাংলা প্রবেশদ্বারই রাখবো কিনা। এ জন্য আলোচনাসভায় আলাদা অনুচ্ছেদে এ বিষয়ে মতামত এবং আলোচনা আবশ্যক। এবং কোন সিদ্ধান্তে উপনীত হওয়া গেলে তা অল্প সময়ের মধ্যেই রূপান্তর করা সম্ভব।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৪৭, ১১ মে ২০০৯ (UTC)
১ ও ২ এর ব্যাপারে পুরো একমত। অনেক ক্ষেত্রে অবশ্য ছবি আপলোডকারী নিজের তোলা ছবিই যোগ করেছেন, কিন্তু লাইসেন্স দিতে জানেননা বলে দেননি। একটা একটা করে ছবি দেখে ব্যবস্থা নিতে হবে।
৩ এর ক্ষেত্রে "তথ্যসূত্র প্রয়োজন" লেখাটি রেখে সেটিকে উইকিপিডিয়া:যাচাইযোগ্যতা পাতায় উইকিলিংক দেয়া যেতে পারে, মানে এভাবে - তথ্যসূত্র প্রয়োজন। --রাগিব (আলাপ | অবদান) ২০:০২, ১১ মে ২০০৯ (UTC)

আরও আলোচনা

  1. আমি উইকিপিডিয়া:আপলোড পাতাটা মোটামুটি অনুবাদ করে ফেলেছি। আমার মনে হয় আমাদের হাতিয়ার অংশে যে আপলোড দেওয়া আছে সেখান থেকে এই লিঙ্কে আনা হোক। তাতে আপলোডকারী কিছু তথ্য পাবেন। ইংরাজিতে যেমন ভাবে করা আছে।
  2. আপলোড পাতাটিতে বর্ননা থাকা উচিত। যেমন ভাবে ইংরেজি উইকিপিডিয়ায় আছে।
  3. ইংরেজি উইকিপিডিয়ার মত লাইসেন্সিং ট্যাগ গুলি drop down করা যায় কি? জানিনা প্রযুক্তিগত কোনো সমস্যা আছে কিনা।
  4. আপলোডের প্রতি পাতায় ইংরেজি আসছে। এটা বোধহয় মিডিয়া ইউইকি থকে করতে হয়। লিনহে আছে বিশেষ:Upload&uselang=en-ownwork&wpUploadDescription=

এখানে en কে কি bn করলে হয়ে যাবে?

  1. পাতাগুলি অনুবাদ আমি করে দিতে পারি, সেখানে access পেলে।
  2. আর কি করলে ব্যাপারটা গ্রহনযোগ্য হবে বলুন

ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৩:৪৫, ২৭ মে ২০০৯ (UTC)


আপলোডের ফর্মটি বাংলায় আনতে হলে সম্ভবত মিডিয়াউইকি নেমস্পেসের কিছু সংরক্ষিত পাতা পাল্টাতে হবে। আমি সময়াভাবে এখন খুঁজতে পারছি না। যদি জয়ন্ত পাতাটি উল্লেখ করে দেন, তাহলে যথাযথ পরিবর্তন করে দিতে পারি। --রাগিব (আলাপ | অবদান) ০১:০০, ২৮ মে ২০০৯ (UTC)
আমি ইংরেজি উইকিপিডিয়ার লাইসেন্সিং ট্যাগ গুলি drop down মিডিয়াউইকি পেয়েছি w:MediaWiki:Licenses ও কমন্সের স্ক্রিপ্ট commons:MediaWiki:UploadForm.js।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৩:১৬, ২৮ মে ২০০৯ (UTC)

সঙ্গে না সাথে

গদ্য লেখায় সঙ্গে লিখবো না সাথে? অনেকদিন আগে, যখন আমি দৈনিক সংবাদে কাজ করতাম, তখন শামসুর রাহমান এক বড় লেখা লিখেছিলেন সাথে নয় সঙ্গে। তাঁর এবং আমার শিক্ষক আবদুল্লাহ আল মুতীর ভাষ্য ছিল সাথে কেবল কবিতায় লেখা চলে, গদ্যে নয়। তাদের কথা আমি মেনে চলি। আমি যেসব জায়গায় সম্পাদক সেখানে আমার হাত গলে সাথে বেরিয়ে যাওযাটা মুশ্কিল। কিন্তু কখনো এটি নিয়ে আলাপ করিনি। এখানে কী আমরা কোন রীতি, নিয়ম নয় বানবো? নাকি যার যার মতো চলবো? Munirhasan ১৭:০১, ১৭ মে ২০০৯ (UTC)

মুনিরভাই, আপনার কথা শুনে মনে হচ্ছে "সঙ্গে" লেখা হয়তো better, কিন্তু আমারা বোধহয় বাংলা উইকিপিডিয়ার ভাষার স্টাইল ইউনিফর্ম করার এখনো খুব বেশী চেষ্ঠা করি নি। এখনো আমি নিজেই কখোনো ~টা কখনো টি লিখে ফেলছি। তারপরে কয়েকবার ভেবেছি কোনো একটা লিখবো, এবং কথ্য হিসাবে "~টা"ই হয়তো ঠিক, কিন্তু সব টি-কে এডিট করা টা করতে যে সময় খরচা হবে, তাতে আরো অনেকগুলো ভালো নিবন্ধ লেখা হয়ে যেত বলে মনে হয়। এখনো আমাদের আইকনে উইকিপিডিয়া আর text-এ উইকিপিডিয়া। আমারা এখনো জল না পানি সেই ধরণের ইউনিফর্মিটিও এখনো প্রয়োগ করি নি। তার উপর আবার কিছু কিছু contextual ব্যাপার আসে। যেমন সঙ্গেসঙ্গে মানে তক্ষুণি (immediately), আর সাথে সাথে মানে স্থান বা কালে পাশাপাশি ie একত্রে বা একই ক্ষণে(together বা simultaneously )। কাজেই গদ্যে "সাথে" লেখা যাবেনা বলা একটু বেশী restrictive হয়ে যাবে মনে হয়। হয়তো রাগিব ভাই বা আর কেউ এর জন্য একটা বট লিখে ফেলতে পারেন। আমি ভাবছিলাম, এখনো আমাদের content-এর দৈন্য দূর হবার আগে cosmetic এর luxury হয়তো প্রয়োজন নেই। কিন্তু কোন উইকিপিডিয়ান যদি এই ধরনের ক্লিনিং করতে চান তাতে অন্য কারো খুব কিছু আপত্তি থাকার কথা নয়।--সপ্তর্ষি(আলাপ | অবদান) ২১:৫৭, ২৭ মে ২০০৯ (UTC)
মুনির ভাইএর এই কথাটি নির্বাচিত নিবন্ধের ক্ষেত্রে নিশ্চয়ই শুনে চলা উচিত। আর আমাদের শীঘ্রই টা না টি ঠিক করে নিয়ে তা সব জায়গায় ইউনিফর্ম স্টাইল করার জন্য বট লিখে ফেলতে পারলে ভালই হয়। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৮:৪৩, ১২ জুন ২০০৯ (UTC)

প্রধান পাতায় ছবি

আজকের প্রধান পাতায় নতুন ছবি এখনো আপলোড করা হয়নি। সম্ভবত সংশ্লিষ্ট প্রশাসক ব্যাপারটি ভুলে গেছেন।ফয়সল ০৭:৩০, ২৮ মে ২০০৯ (UTC)

সম্ভবত ক্যাশ মেমরির কারণে সমস্যা হয়েছিল, ছবিটা এখন দেখতে পাচ্ছি।ফয়সল ০৭:৩৬, ২৮ মে ২০০৯ (UTC)
সম্ভবত তাই :)। বেলায়েত সাধারণত পুরো মাসেরটা একবারে আপলোড করে থাকেন। নির্বাচিত ছবিগুলো উচ্চমানের, এবং আকারে বড় বলে হয়তো লোড হতে দেরী হয়েছে। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৩৭, ২৮ মে ২০০৯ (UTC)

বানান শুদ্ধিকরণ

বাংলা উইকিপিডিয়ার বানান শুদ্ধিকরণে আমি AWB ব্যবহার করছি। বেশ কিছু সাধারণ বানান ভুল আমি এ টুল দিয়ে শুদ্ধকরণে চেষ্টা করছি। আপনাদের সাহায্য প্রয়োজন কোন ভুল বানান আপনাদের চোখে পড়েছে এবং বার বার ঘটেছে এমন শব্দগুলো এ অংশে যোগ করার অনুরোধ করছি। তা আমি আমার তালিকায় যোগ করে দিতে পারি এবং তা সহজেই নিবন্ধে শুদ্ধ করা সম্ভব।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:১৫, ২৮ মে ২০০৯ (UTC)

আমি কয়েকটি নিবন্ধে দাঁড়ি-চিহ্নটিতে সমস্যা দেখতে পেলাম। যেমন রথীন্দ্রনাথ রায় নিবন্ধের মূল লেখক দাঁড়ির (। ) বদলে অন্য একটি চিহ্ন ( ৷ )ব্যবহার করেছেন। এগুলোও সম্ভবত AWB দিয়ে ঠিক করা যেতে পারে। --রাগিব (আলাপ | অবদান) ২২:২১, ২৮ মে ২০০৯ (UTC)

বাংলা উইকিপিডিয়ায় নতুন গ্যাজেট যোগ

আপনার পছন্দে নতুন তিনটি গ্যাজেট HotCat, Twinkle, refTools যোগ করা হয়েছে। আশা করি এ গ্যাজেটগুলো বাংলা উইকিপিডিয়া সম্পাদনা আরও সহজতর করবে। গ্যাজেট ব্যবহার করুন, সম্পাদনা আরও সহজ এবং কার্যকরী করুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:৪৮, ২৯ মে ২০০৯ (UTC)

ধন্যবাদ, এতোদিন পর এলো। আমি Twinkle script কপি করেছিলাম আমার নেমস্পেসে। যাক কেউ যদি মুয়ানুয়ালি করতে চায় আমারটা থেকেও করতে পারেন। এর জন্য দেখুন-WP:TW।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:২৬, ৩০ মে ২০০৯ (UTC)

বাংলা সংখ্যা সংক্রান্ত সমস্যা

কোনো কিছু # দিয়ে সংখ্যায়িত করতে গেলে সংখ্যগুলি রোমান হরফে আসছে। এগুলি বাংলা হরফে থাকলেই সুন্দর দেখায়। অনুগ্রহ করে, কেউ এই সমস্যাটির সমাধান করুন।--অর্ণব দত্ত ০১:৩৭, ৩০ মে ২০০৯ (UTC)

এটা নিয়ে বছর দুয়েক আগে আমি বাগজিলাতে বাগ রিপোর্ট দিয়েছিলাম। দুর্ভাগ্য -- এটা আসলে HTML এর সমস্যা, মানে মিডিয়াউইকি এই মার্কাপটিকে HTML এর OL ট্যাগে রূপান্তর করে, ব্রাউজার যাকে রোমান হরফে দেখায়। কাজেই তালিকার ক্রম বাংলাতে দেখাতে হলে আমাদের সেটা ম্যানুয়ালি করতে হবে। একটা কাজ করা যায়, একটা টেম্পলেট বানিয়ে নেয়া যায়। --রাগিব (আলাপ | অবদান) ০৪:১৩, ৩০ মে ২০০৯ (UTC)
টেমপ্লেট বানিয়ে নেওয়াই সুবিধাজনক মনে হয়। --অর্ণব দত্ত ০৪:১৭, ৩০ মে ২০০৯ (UTC)


টেমপ্লেট বন্ধ খোলা সমস্যাটা মিটলো

আমি এখন FF3 তে টেমপ্লেট খোলা অবস্থাতে পাচ্ছি না। সবাই কি তাই দেখছেন। ভাল লক্ষণ। এতোদিন পর বোধহয় সমস্যাটা মিটলো।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৯:৩৭, ২ জুন ২০০৯ (UTC)

অফলাইন উইকি এডিটর

যারা অফলাইনে কাজ করেন, কিন্তু উইকির সিনটেক্স ব্যবহার করে কেমন দেখাবে দেখতে চান ও অফলাইনে কাজ করতে চান তাদের জন্য একটি অফলাইন উইকি এডিটর তৈরী করেছেন AWC। এটি বর্তমানে কেবল মাত্র windows এই কাজ করবে। নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করতে পারেন। ফাইল সাইজ মাত্র 2.51MB।

ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:৩৭, ৬ জুন ২০০৯ (UTC)

এতে কি বাংলায় লেখা যায়? আমি ডাউনলোড করলাম। কিন্তু বাংলায় লিখতে পারছি না। --অর্ণব দত্ত ১৭:০৭, ৬ জুন ২০০৯ (UTC)
এখনো পর্যন্ত ইংরেজিটাই হয়। তবে অন্যান্য ভাষাগুলো ভবিষ্যতে আশা করাই যায়।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:২৮, ৬ জুন ২০০৯ (UTC)

গুছিয়ে আগানো

আমার মনে হয় আমরা একটু গুছিয়ে কাজ করতে পারি। এটা ঠিক, প্রত্যেকের নিজের কাজ করার ধরণ আছে। হয়তো সেটাই ঠিক। কিন্তু একেবারে আবশ্যিক বিষয়গুলো যদি একটু নিয়ম করে করে করতে পারি, তাহলে আমাদের ভিত্তিটা অনেক শক্ত হয়ে দাঁড়াবে।

তাই প্রস্তাব রাখি, একটা অন্তত পাতা থাকুক, যেখানে আমরা অনুবাদ ভিত্তিক সহযোগিতামূলক কাজ করবো। যেমন, নিতান্তই পরিচিত ফুল, ফল, পশু , পাখি, এগুলোর ভুক্তির অন্তত ১ম প্যারা, এবং ইনফোবক্সটুকু ইংরেজি উইকি থেকে আমরা অনুবাদ করে আনতে পারি। উইকিপিডিয়া:কাজের প্রস্তাবনা এরকম শিরোনামে একটা পাতা খুলতে পারি, যেখানে প্রতি সপ্তাহে ৫টা ভুক্তির নাম রাখা হবে। কখনোই ৫টার বেশি ভুক্তির নাম ওখানে থাকবেনা (অধিক সন্ন্যাসীতে গাজন নষ্ট হয়, অভিজ্ঞতা তাই বলে)। আমাদের কাজ হবে যে যখন পারি, একটু ঐ কাজগুলো আগানো। সপ্তাহে ৫টা -১০টা ওরকম ভুক্তি করে ফেলতে পারলে মাসে আমাদের অন্তত ৪০-৫০টা আবশ্যকীয় ভুক্তি হয়ে যাবে।

এই কথাগুলো মাথায় এলো আজকে, গোলাপ ফুলের উপরে উইকিতে কোনো পাতা নাই সেটা আবিষ্কার করে। আপনারা কী বলেন?

অফটপিক - আজকের প্রথম আলোর বিজ্ঞান প্রজন্ম পাতায় একটা আহবান আছে, বিজ্ঞান বিষয়ক ভুক্তির উপরে। এখানে দেখতে পারেন ওটা। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৫২, ১৪ জুন ২০০৯ (UTC)

ভাল উদ্যোগ, আমি আপনাদের সাথে আছি। যদিও এধরণের কার্যক্রম আগেও হাতে নিয়ে করা হয় নাই, তবে আবারও চেষ্টা করতে ক্ষতি নাই। একজন প্রশাসক এর নেতৃত্বে থাকা উচিত, যিনি নিয়মিত এবং ধৈর্য্যের সাথে এ কার্যক্রমকে এগিয়ে নিবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৩৩, ১৪ জুন ২০০৯ (UTC)
সত্যিই এটা করতে পারলে ভালো হয়। কিন্তু সমস্যাটা ওই একই সেটা বেলায়েত ভাই বলেছেন। আমরা এখনো উইকিপিডিয়া:আবশ্যকীয় নিবন্ধউইকিপিডিয়া:অনুরোধের খাতা-এর তেমন কোনো গতি করতে পারিনি। --জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:১৬, ১৪ জুন ২০০৯ (UTC)
সমস্যাটা আসলে হলো, খুব বড়ো স্কেলে কাজ করতে যাওয়া। আবশ্যকীয় নিবন্ধে হাজারখানেক ভুক্তির কথা থাকায় সবাই পালাই পালাই করে। এর চেয়ে ৫টা ভুক্তির একটা উইন্ডো থাকলে টার্গেট করে কাজ করা যাবে। যেমন ধরুন, শসা, জবা, জেব্রা, গাধা, বক -- সহজ কয়েকটা ভুক্তি। কাজটা কেবল ইংরেজি উইকি থেকে ইনফোবক্স কপি, তার পর ইন্টারউইকি যোগ, ক্যাটেগরি যোগ, আর একটা দুইটা বাক্য অনুবাদ। ১ জনে করলেও মোট সময় লাগার কথা আধা ঘণ্টা। অল্প ভুক্তি নিয়ে এগুলে কাজের আগা-মাথা ধরে রাখা যায়। --রাগিব (আলাপ | অবদান) ০৯:৪৭, ১৪ জুন ২০০৯ (UTC)
শুরু করা যাক। আসুন শুরু করি।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:০৩, ১৪ জুন ২০০৯ (UTC)
ঠিক তাই শুরু করা যাক।--জয়ন্ত (আলাপ | অবদান) ১০:০৭, ১৪ জুন ২০০৯ (UTC)

আমি দেখি জবা আর গাধা লাল হয়ে আছে। জবা এডিট করতে না করতেই Faisal Hasan ওটা করে দিয়েছেন! আর en wiki-তে donkey দেখি রেস্ট্রিক্টেড করা আছে। তাই ইনফো বক্স কপি করতে পারলাম না। কেউ কি দয়া করে করে দেবেন?

অল্প করে ভুক্তি নির্ধারণ করে দেবার আইডিয়াটা চমৎকার। উইকিপিডিয়া:আবশ্যকীয় নিবন্ধ থেকে রোজ ৫টা করে নির্বাচন করে দিলে মনে হয় ভালোই কাজ এগোনো যাবে।

btw, উইকিপিডিয়া:আবশ্যকীয় নিবন্ধ এই নামটাতে কিন্তু উইকিপেডিয়া আছে, উইকিপিডিয়া নয়। আমি ঠিক জানি না এটার কারণ টা কি।--অয়ন (আলাপ])অয়ন ১২:৫৯, ১৪ জুন ২০০৯ (UTC)

নিবন্ধগুলো রাতারাতি তৈরী করে ফেলার জন্য সবাইকে ধন্যবাদ। আমি বরং অনুরোধের খাতাতেই একটা সেকশন খুলে রাখি, আর ওখানে নতুন প্রস্তাবগুলো যোগ করে রাখি। --রাগিব (আলাপ | অবদান) ১৮:২১, ১৪ জুন ২০০৯ (UTC)
@অয়ন, ওটা নেমস্পেসের পুরানো বানান। নেমস্পেস পালটানো অনেকদিন ধরেই ইচ্ছা আমাদের, কিন্তু এখনো ওটার প্রশাসনিক কাজগুলো অনেক ঝামেলার বলে করা হয়ে উঠেনি। --রাগিব (আলাপ | অবদান) ১৮:২১, ১৪ জুন ২০০৯ (UTC)
এটা কি সম্ভব যে বাংলা নামগুলোর পাশাপাশি ইংরেজী পাতাটার লিঙ্ক দিয়ে দেয়া? যেমন বোয়াল এ আছে। আমি পুঁটির ইংরেজী পাতাটা খুজে পেলাম না, (হয়ত আমার অভিজ্ঞতার অভাবে)!--অয়ন (আলাপ])১৫:২৩, ১৫ জুন ২০০৯ (UTC)
ওহ, পরে বাংলাপিডিয়া দেখে ইংরেজীটা পেলাম।অয়ন ১৫:৩১, ১৫ জুন ২০০৯ (UTC)

এই প্রকল্পে সবার উৎসাহ দেখে খুব ভালো লাগছে। সর্বশেষ হিসাবে আমরা গত ১ সপ্তাহে মোট ৪৯টি ভুক্তি তৈরী করতে পেরেছি। আমাদের পরিচিত অনেকগুলো উদ্ভিদ ও প্রাণীর ভুক্তি এভাবে এসে গেছে , আশা করছি আর ১ সপ্তাহের মধ্যে আমরা পরিচিত সব প্রাণীর উপরে ভুক্তি শুরু করে ফেলতে পারবো। পয়েন্ট ভিত্তিতে মাসে বা ২ সপ্তাহে উইকিপদক দেয়া যেতে পারে।

আর এক বারে বড় তালিকা না বানিয়ে ৫টি ভুক্তির উপরে মনোনিবেশ করাটা বেশ কাজ দিচ্ছে। আমি খেয়াল করছি, তালিকাতে কিছু দিলেই একটু পরে কেউ তা তৈরী করে দিচ্ছেন। এভাবে অল্প অল্প করেই আমরা এগুতে পারবো। সবাই একটু তালিকাটির দিকে খেয়াল রাখুন, একটা ভুক্তি তৈরী হয়ে গেলেই আরেকটা তালিকায় যোগ করে দিন। --রাগিব (আলাপ | অবদান) ০৪:২২, ২২ জুন ২০০৯ (UTC)