উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০০৯/৫-৮

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২


পরিচ্ছেদসমূহ

ফোনেটিক বাংলা কি-বোর্ড

আমার মনে হয় বাংলা উইকিপিডিয়ার অনুসন্ধান বাক্সে একটি Phonetic Bengali Keyboard (যেভাবে উইকিপিডিয়ায় নিবন্ধ সম্পাদনা করার সময় দেওয়া থাকে) প্রদান করা হোক। কারণ যাঁরা উইকিপিডিয়ায় অবদানকারী নন, কেবলমাত্র পাঠক তাঁদের কাছে সবক্ষেত্রে ইউনিকোড বাংলা লিখন ব্যবস্থা নাও থাকতে পারে। সেক্ষেত্রে তাঁদের উইকিপিডিয়ায় অনুসন্ধান করার জন্য একটি ইউনিকোড ভিত্তিক সফটওয়্যার ডাউনলোড করতে হয়। তাই আমার অভিমত মারাঠি উইকিপিডিয়ার অনুসরণে অনুসন্ধান বাক্সের নিচে একটি বাংলা লিখনের ব্যবস্থা প্রদত্ত হোক।--ভার্গব চৌধুরি ০৫:২৬, ৪ মে ২০০৯ (UTC)

একটি ফোনেটিক কিবোর্ড ইতোমধ্যে যুক্ত আছে। সাইটের বাম পাশের অনুসন্ধান বক্সে কার্সর রেখে একবার কিবোর্ডের Esc চাপলে বাংলা ফোনেটিক কিবোর্ড চালু হবে আবার Esc চাপলে তা বন্ধ হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৪০, ৪ মে ২০০৯ (UTC)
আমি ইন্টারনেট এক্সপ্লোরার এবং ফায়ারফক্স, এই দু'ধরনের ব্রাউজ়ারেই পরীক্ষা করে দেখেছি Esc বোতামে চাপ দিলে ফোনেটিক কি-বোর্ড চালু হচ্ছে না।--ভার্গব চৌধুরি ০৮:৫৫, ৪ মে ২০০৯ (UTC)
সমস্যাটা দেখতে হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:১১, ৪ মে ২০০৯ (UTC)
Escape চেপে হচ্ছে না, কিন্তু ইন্টারনেট এক্সপ্লোরারে তো সম্পাদনা ফর্মের উপরে টিক বক্স দেখতে পাচ্ছি, যাতে লেখা আছে "Phonetic Bangla Typing. Check/Uncheck box or use Esc as a toggle key to activate/deactivate. Go to WP:Typing for help "। তাতে টিক দিয়ে বাংলাতে সরাসরি তো ফোনেটিকে লেখা যাচ্ছেই। ফায়ারফক্সে হচ্ছেনা কারণ ফায়ারফক্স ৩ আসার পরে আগের কোড কাজ করছেনা, অর্ণবের ইউজারস্পেসে থাকা কোডটি কাউকে একটু দেখতে হবে। --রাগিব (আলাপ | অবদান) ২০:০৬, ১১ মে ২০০৯ (UTC)

আলোচনা

  1. এখন বাংলা উইকিতে এমন অনেক ছবি আছে যার কোন ট্যাগ লাগালো নেই, উৎসহীন, অবিশ্বকোষীয়। আমার মনে হয় এমন ছবি থাকা নীতি বিরুন্ধ। আমি সেই গুলিকে ট্যাগ লাগিয়ে ছিলাম। সেইগুলি বিষয়শ্রেণী:উৎস বিহীন ফাইল এ আছে। দয়া করে প্রশাসকগন এই গুলি ব্যবস্থা নিন।
  2. একই ভাবে দ্রুত অপসারণের যোগ্য ট্যাগ আছে অনেক নিবন্ধে। সেইগুলিকে ব্যবস্থা নিন। বিষয়শ্রেণী:দ্রুত অপসারণের যোগ্য
  3. {{সত্যতা}} ট্যাগটির আউটপুট আছে এই তথ্যের সত্যতা যাচাইয়ের জন্য তথ্যসূত্র প্রয়োজন। এই এত বড় লেখাটি কোন নিবন্ধ পাঠের ক্ষেত্রে পাঠকের দৃষ্টিকে ব্যাহত করছে। আমার অনুরোধ এই টিকে শুধু তথ্যসূত্র প্রয়োজন কাথাটা রাখা হোক। ইংরজিতে যেমন আছে - citation needed। যেমন বঙ্গীয় ব্রাহ্মণকুল নিবন্ধটি দেখলে আপনারাও আমার কথাটা বুঝতে পারবেন। আমি কথাটা একজন পাঠকের দৃষ্টিতে বলছি।
  4. প্রবেশদ্বার বা Portal-এর নামস্থান প্রবেশদ্বার না হয়ে এখনও নিবন্ধ আছে। এই ব্যপারটা দেখলে ভালো হয়।

ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৩:২৫, ১১ মে ২০০৯ (UTC)

১ এবং ২ এ ব্যপারে অবশ্যই ব্যবস্থা নেওয়া উচিত।
৩ এ ব্যপারে, এটি শুধু একজন সম্পাদকের জন্য বার্তাই নয় একজন পাঠকের জন্যেও একটি বার্তা, তিনি যা পড়ছেন তার নির্ভরযোগ্য কোন তথ্যসূত্র নাই। আর লেখাটি বিস্তারিত লেখা এ জন্য প্রয়োজন যে, তথ্যসূত্র কেন প্রয়োজন এটাই বেশির ভাগ লোক জানেন না।
৪ এ আগে আমাদের ঐক্যমত হতে হবে যে আমরা পোর্টালের বাংলা প্রবেশদ্বারই রাখবো কিনা। এ জন্য আলোচনাসভায় আলাদা অনুচ্ছেদে এ বিষয়ে মতামত এবং আলোচনা আবশ্যক। এবং কোন সিদ্ধান্তে উপনীত হওয়া গেলে তা অল্প সময়ের মধ্যেই রূপান্তর করা সম্ভব।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৪৭, ১১ মে ২০০৯ (UTC)
১ ও ২ এর ব্যাপারে পুরো একমত। অনেক ক্ষেত্রে অবশ্য ছবি আপলোডকারী নিজের তোলা ছবিই যোগ করেছেন, কিন্তু লাইসেন্স দিতে জানেননা বলে দেননি। একটা একটা করে ছবি দেখে ব্যবস্থা নিতে হবে।
৩ এর ক্ষেত্রে "তথ্যসূত্র প্রয়োজন" লেখাটি রেখে সেটিকে উইকিপিডিয়া:যাচাইযোগ্যতা পাতায় উইকিলিংক দেয়া যেতে পারে, মানে এভাবে - তথ্যসূত্র প্রয়োজন। --রাগিব (আলাপ | অবদান) ২০:০২, ১১ মে ২০০৯ (UTC)

আরও আলোচনা

  1. আমি উইকিপিডিয়া:আপলোড পাতাটা মোটামুটি অনুবাদ করে ফেলেছি। আমার মনে হয় আমাদের হাতিয়ার অংশে যে আপলোড দেওয়া আছে সেখান থেকে এই লিঙ্কে আনা হোক। তাতে আপলোডকারী কিছু তথ্য পাবেন। ইংরাজিতে যেমন ভাবে করা আছে।
  2. আপলোড পাতাটিতে বর্ননা থাকা উচিত। যেমন ভাবে ইংরেজি উইকিপিডিয়ায় আছে।
  3. ইংরেজি উইকিপিডিয়ার মত লাইসেন্সিং ট্যাগ গুলি drop down করা যায় কি? জানিনা প্রযুক্তিগত কোনো সমস্যা আছে কিনা।
  4. আপলোডের প্রতি পাতায় ইংরেজি আসছে। এটা বোধহয় মিডিয়া ইউইকি থকে করতে হয়। লিনহে আছে বিশেষ:Upload&uselang=en-ownwork&wpUploadDescription=

এখানে en কে কি bn করলে হয়ে যাবে?

  1. পাতাগুলি অনুবাদ আমি করে দিতে পারি, সেখানে access পেলে।
  2. আর কি করলে ব্যাপারটা গ্রহনযোগ্য হবে বলুন

ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৩:৪৫, ২৭ মে ২০০৯ (UTC)


আপলোডের ফর্মটি বাংলায় আনতে হলে সম্ভবত মিডিয়াউইকি নেমস্পেসের কিছু সংরক্ষিত পাতা পাল্টাতে হবে। আমি সময়াভাবে এখন খুঁজতে পারছি না। যদি জয়ন্ত পাতাটি উল্লেখ করে দেন, তাহলে যথাযথ পরিবর্তন করে দিতে পারি। --রাগিব (আলাপ | অবদান) ০১:০০, ২৮ মে ২০০৯ (UTC)
আমি ইংরেজি উইকিপিডিয়ার লাইসেন্সিং ট্যাগ গুলি drop down মিডিয়াউইকি পেয়েছি w:MediaWiki:Licenses ও কমন্সের স্ক্রিপ্ট commons:MediaWiki:UploadForm.js।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৩:১৬, ২৮ মে ২০০৯ (UTC)

সঙ্গে না সাথে

গদ্য লেখায় সঙ্গে লিখবো না সাথে? অনেকদিন আগে, যখন আমি দৈনিক সংবাদে কাজ করতাম, তখন শামসুর রাহমান এক বড় লেখা লিখেছিলেন সাথে নয় সঙ্গে। তাঁর এবং আমার শিক্ষক আবদুল্লাহ আল মুতীর ভাষ্য ছিল সাথে কেবল কবিতায় লেখা চলে, গদ্যে নয়। তাদের কথা আমি মেনে চলি। আমি যেসব জায়গায় সম্পাদক সেখানে আমার হাত গলে সাথে বেরিয়ে যাওযাটা মুশ্কিল। কিন্তু কখনো এটি নিয়ে আলাপ করিনি। এখানে কী আমরা কোন রীতি, নিয়ম নয় বানবো? নাকি যার যার মতো চলবো? Munirhasan ১৭:০১, ১৭ মে ২০০৯ (UTC)

মুনিরভাই, আপনার কথা শুনে মনে হচ্ছে "সঙ্গে" লেখা হয়তো better, কিন্তু আমারা বোধহয় বাংলা উইকিপিডিয়ার ভাষার স্টাইল ইউনিফর্ম করার এখনো খুব বেশী চেষ্ঠা করি নি। এখনো আমি নিজেই কখোনো ~টা কখনো টি লিখে ফেলছি। তারপরে কয়েকবার ভেবেছি কোনো একটা লিখবো, এবং কথ্য হিসাবে "~টা"ই হয়তো ঠিক, কিন্তু সব টি-কে এডিট করা টা করতে যে সময় খরচা হবে, তাতে আরো অনেকগুলো ভালো নিবন্ধ লেখা হয়ে যেত বলে মনে হয়। এখনো আমাদের আইকনে উইকিপিডিয়া আর text-এ উইকিপিডিয়া। আমারা এখনো জল না পানি সেই ধরণের ইউনিফর্মিটিও এখনো প্রয়োগ করি নি। তার উপর আবার কিছু কিছু contextual ব্যাপার আসে। যেমন সঙ্গেসঙ্গে মানে তক্ষুণি (immediately), আর সাথে সাথে মানে স্থান বা কালে পাশাপাশি ie একত্রে বা একই ক্ষণে(together বা simultaneously )। কাজেই গদ্যে "সাথে" লেখা যাবেনা বলা একটু বেশী restrictive হয়ে যাবে মনে হয়। হয়তো রাগিব ভাই বা আর কেউ এর জন্য একটা বট লিখে ফেলতে পারেন। আমি ভাবছিলাম, এখনো আমাদের content-এর দৈন্য দূর হবার আগে cosmetic এর luxury হয়তো প্রয়োজন নেই। কিন্তু কোন উইকিপিডিয়ান যদি এই ধরনের ক্লিনিং করতে চান তাতে অন্য কারো খুব কিছু আপত্তি থাকার কথা নয়।--সপ্তর্ষি(আলাপ | অবদান) ২১:৫৭, ২৭ মে ২০০৯ (UTC)
মুনির ভাইএর এই কথাটি নির্বাচিত নিবন্ধের ক্ষেত্রে নিশ্চয়ই শুনে চলা উচিত। আর আমাদের শীঘ্রই টা না টি ঠিক করে নিয়ে তা সব জায়গায় ইউনিফর্ম স্টাইল করার জন্য বট লিখে ফেলতে পারলে ভালই হয়। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৮:৪৩, ১২ জুন ২০০৯ (UTC)

প্রধান পাতায় ছবি

আজকের প্রধান পাতায় নতুন ছবি এখনো আপলোড করা হয়নি। সম্ভবত সংশ্লিষ্ট প্রশাসক ব্যাপারটি ভুলে গেছেন।ফয়সল ০৭:৩০, ২৮ মে ২০০৯ (UTC)

সম্ভবত ক্যাশ মেমরির কারণে সমস্যা হয়েছিল, ছবিটা এখন দেখতে পাচ্ছি।ফয়সল ০৭:৩৬, ২৮ মে ২০০৯ (UTC)
সম্ভবত তাই :)। বেলায়েত সাধারণত পুরো মাসেরটা একবারে আপলোড করে থাকেন। নির্বাচিত ছবিগুলো উচ্চমানের, এবং আকারে বড় বলে হয়তো লোড হতে দেরী হয়েছে। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৩৭, ২৮ মে ২০০৯ (UTC)

বানান শুদ্ধিকরণ

বাংলা উইকিপিডিয়ার বানান শুদ্ধিকরণে আমি AWB ব্যবহার করছি। বেশ কিছু সাধারণ বানান ভুল আমি এ টুল দিয়ে শুদ্ধকরণে চেষ্টা করছি। আপনাদের সাহায্য প্রয়োজন কোন ভুল বানান আপনাদের চোখে পড়েছে এবং বার বার ঘটেছে এমন শব্দগুলো এ অংশে যোগ করার অনুরোধ করছি। তা আমি আমার তালিকায় যোগ করে দিতে পারি এবং তা সহজেই নিবন্ধে শুদ্ধ করা সম্ভব।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:১৫, ২৮ মে ২০০৯ (UTC)

আমি কয়েকটি নিবন্ধে দাঁড়ি-চিহ্নটিতে সমস্যা দেখতে পেলাম। যেমন রথীন্দ্রনাথ রায় নিবন্ধের মূল লেখক দাঁড়ির (। ) বদলে অন্য একটি চিহ্ন ( ৷ )ব্যবহার করেছেন। এগুলোও সম্ভবত AWB দিয়ে ঠিক করা যেতে পারে। --রাগিব (আলাপ | অবদান) ২২:২১, ২৮ মে ২০০৯ (UTC)

বাংলা উইকিপিডিয়ায় নতুন গ্যাজেট যোগ

আপনার পছন্দে নতুন তিনটি গ্যাজেট HotCat, Twinkle, refTools যোগ করা হয়েছে। আশা করি এ গ্যাজেটগুলো বাংলা উইকিপিডিয়া সম্পাদনা আরও সহজতর করবে। গ্যাজেট ব্যবহার করুন, সম্পাদনা আরও সহজ এবং কার্যকরী করুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:৪৮, ২৯ মে ২০০৯ (UTC)

ধন্যবাদ, এতোদিন পর এলো। আমি Twinkle script কপি করেছিলাম আমার নেমস্পেসে। যাক কেউ যদি মুয়ানুয়ালি করতে চায় আমারটা থেকেও করতে পারেন। এর জন্য দেখুন-WP:TW।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:২৬, ৩০ মে ২০০৯ (UTC)

বাংলা সংখ্যা সংক্রান্ত সমস্যা

কোনো কিছু # দিয়ে সংখ্যায়িত করতে গেলে সংখ্যগুলি রোমান হরফে আসছে। এগুলি বাংলা হরফে থাকলেই সুন্দর দেখায়। অনুগ্রহ করে, কেউ এই সমস্যাটির সমাধান করুন।--অর্ণব দত্ত ০১:৩৭, ৩০ মে ২০০৯ (UTC)

এটা নিয়ে বছর দুয়েক আগে আমি বাগজিলাতে বাগ রিপোর্ট দিয়েছিলাম। দুর্ভাগ্য -- এটা আসলে HTML এর সমস্যা, মানে মিডিয়াউইকি এই মার্কাপটিকে HTML এর OL ট্যাগে রূপান্তর করে, ব্রাউজার যাকে রোমান হরফে দেখায়। কাজেই তালিকার ক্রম বাংলাতে দেখাতে হলে আমাদের সেটা ম্যানুয়ালি করতে হবে। একটা কাজ করা যায়, একটা টেম্পলেট বানিয়ে নেয়া যায়। --রাগিব (আলাপ | অবদান) ০৪:১৩, ৩০ মে ২০০৯ (UTC)
টেমপ্লেট বানিয়ে নেওয়াই সুবিধাজনক মনে হয়। --অর্ণব দত্ত ০৪:১৭, ৩০ মে ২০০৯ (UTC)


টেমপ্লেট বন্ধ খোলা সমস্যাটা মিটলো

আমি এখন FF3 তে টেমপ্লেট খোলা অবস্থাতে পাচ্ছি না। সবাই কি তাই দেখছেন। ভাল লক্ষণ। এতোদিন পর বোধহয় সমস্যাটা মিটলো।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৯:৩৭, ২ জুন ২০০৯ (UTC)

অফলাইন উইকি এডিটর

যারা অফলাইনে কাজ করেন, কিন্তু উইকির সিনটেক্স ব্যবহার করে কেমন দেখাবে দেখতে চান ও অফলাইনে কাজ করতে চান তাদের জন্য একটি অফলাইন উইকি এডিটর তৈরী করেছেন AWC। এটি বর্তমানে কেবল মাত্র windows এই কাজ করবে। নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করতে পারেন। ফাইল সাইজ মাত্র 2.51MB।

ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:৩৭, ৬ জুন ২০০৯ (UTC)

এতে কি বাংলায় লেখা যায়? আমি ডাউনলোড করলাম। কিন্তু বাংলায় লিখতে পারছি না। --অর্ণব দত্ত ১৭:০৭, ৬ জুন ২০০৯ (UTC)
এখনো পর্যন্ত ইংরেজিটাই হয়। তবে অন্যান্য ভাষাগুলো ভবিষ্যতে আশা করাই যায়।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:২৮, ৬ জুন ২০০৯ (UTC)

গুছিয়ে আগানো

আমার মনে হয় আমরা একটু গুছিয়ে কাজ করতে পারি। এটা ঠিক, প্রত্যেকের নিজের কাজ করার ধরণ আছে। হয়তো সেটাই ঠিক। কিন্তু একেবারে আবশ্যিক বিষয়গুলো যদি একটু নিয়ম করে করে করতে পারি, তাহলে আমাদের ভিত্তিটা অনেক শক্ত হয়ে দাঁড়াবে।

তাই প্রস্তাব রাখি, একটা অন্তত পাতা থাকুক, যেখানে আমরা অনুবাদ ভিত্তিক সহযোগিতামূলক কাজ করবো। যেমন, নিতান্তই পরিচিত ফুল, ফল, পশু , পাখি, এগুলোর ভুক্তির অন্তত ১ম প্যারা, এবং ইনফোবক্সটুকু ইংরেজি উইকি থেকে আমরা অনুবাদ করে আনতে পারি। উইকিপিডিয়া:কাজের প্রস্তাবনা এরকম শিরোনামে একটা পাতা খুলতে পারি, যেখানে প্রতি সপ্তাহে ৫টা ভুক্তির নাম রাখা হবে। কখনোই ৫টার বেশি ভুক্তির নাম ওখানে থাকবেনা (অধিক সন্ন্যাসীতে গাজন নষ্ট হয়, অভিজ্ঞতা তাই বলে)। আমাদের কাজ হবে যে যখন পারি, একটু ঐ কাজগুলো আগানো। সপ্তাহে ৫টা -১০টা ওরকম ভুক্তি করে ফেলতে পারলে মাসে আমাদের অন্তত ৪০-৫০টা আবশ্যকীয় ভুক্তি হয়ে যাবে।

এই কথাগুলো মাথায় এলো আজকে, গোলাপ ফুলের উপরে উইকিতে কোনো পাতা নাই সেটা আবিষ্কার করে। আপনারা কী বলেন?

অফটপিক - আজকের প্রথম আলোর বিজ্ঞান প্রজন্ম পাতায় একটা আহবান আছে, বিজ্ঞান বিষয়ক ভুক্তির উপরে। এখানে দেখতে পারেন ওটা। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৫২, ১৪ জুন ২০০৯ (UTC)

ভাল উদ্যোগ, আমি আপনাদের সাথে আছি। যদিও এধরণের কার্যক্রম আগেও হাতে নিয়ে করা হয় নাই, তবে আবারও চেষ্টা করতে ক্ষতি নাই। একজন প্রশাসক এর নেতৃত্বে থাকা উচিত, যিনি নিয়মিত এবং ধৈর্য্যের সাথে এ কার্যক্রমকে এগিয়ে নিবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৩৩, ১৪ জুন ২০০৯ (UTC)
সত্যিই এটা করতে পারলে ভালো হয়। কিন্তু সমস্যাটা ওই একই সেটা বেলায়েত ভাই বলেছেন। আমরা এখনো উইকিপিডিয়া:আবশ্যকীয় নিবন্ধউইকিপিডিয়া:অনুরোধের খাতা-এর তেমন কোনো গতি করতে পারিনি। --জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:১৬, ১৪ জুন ২০০৯ (UTC)
সমস্যাটা আসলে হলো, খুব বড়ো স্কেলে কাজ করতে যাওয়া। আবশ্যকীয় নিবন্ধে হাজারখানেক ভুক্তির কথা থাকায় সবাই পালাই পালাই করে। এর চেয়ে ৫টা ভুক্তির একটা উইন্ডো থাকলে টার্গেট করে কাজ করা যাবে। যেমন ধরুন, শসা, জবা, জেব্রা, গাধা, বক -- সহজ কয়েকটা ভুক্তি। কাজটা কেবল ইংরেজি উইকি থেকে ইনফোবক্স কপি, তার পর ইন্টারউইকি যোগ, ক্যাটেগরি যোগ, আর একটা দুইটা বাক্য অনুবাদ। ১ জনে করলেও মোট সময় লাগার কথা আধা ঘণ্টা। অল্প ভুক্তি নিয়ে এগুলে কাজের আগা-মাথা ধরে রাখা যায়। --রাগিব (আলাপ | অবদান) ০৯:৪৭, ১৪ জুন ২০০৯ (UTC)
শুরু করা যাক। আসুন শুরু করি।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:০৩, ১৪ জুন ২০০৯ (UTC)
ঠিক তাই শুরু করা যাক।--জয়ন্ত (আলাপ | অবদান) ১০:০৭, ১৪ জুন ২০০৯ (UTC)

আমি দেখি জবা আর গাধা লাল হয়ে আছে। জবা এডিট করতে না করতেই Faisal Hasan ওটা করে দিয়েছেন! আর en wiki-তে donkey দেখি রেস্ট্রিক্টেড করা আছে। তাই ইনফো বক্স কপি করতে পারলাম না। কেউ কি দয়া করে করে দেবেন?

অল্প করে ভুক্তি নির্ধারণ করে দেবার আইডিয়াটা চমৎকার। উইকিপিডিয়া:আবশ্যকীয় নিবন্ধ থেকে রোজ ৫টা করে নির্বাচন করে দিলে মনে হয় ভালোই কাজ এগোনো যাবে।

btw, উইকিপিডিয়া:আবশ্যকীয় নিবন্ধ এই নামটাতে কিন্তু উইকিপেডিয়া আছে, উইকিপিডিয়া নয়। আমি ঠিক জানি না এটার কারণ টা কি।--অয়ন (আলাপ])অয়ন ১২:৫৯, ১৪ জুন ২০০৯ (UTC)

নিবন্ধগুলো রাতারাতি তৈরী করে ফেলার জন্য সবাইকে ধন্যবাদ। আমি বরং অনুরোধের খাতাতেই একটা সেকশন খুলে রাখি, আর ওখানে নতুন প্রস্তাবগুলো যোগ করে রাখি। --রাগিব (আলাপ | অবদান) ১৮:২১, ১৪ জুন ২০০৯ (UTC)
@অয়ন, ওটা নেমস্পেসের পুরানো বানান। নেমস্পেস পালটানো অনেকদিন ধরেই ইচ্ছা আমাদের, কিন্তু এখনো ওটার প্রশাসনিক কাজগুলো অনেক ঝামেলার বলে করা হয়ে উঠেনি। --রাগিব (আলাপ | অবদান) ১৮:২১, ১৪ জুন ২০০৯ (UTC)
এটা কি সম্ভব যে বাংলা নামগুলোর পাশাপাশি ইংরেজী পাতাটার লিঙ্ক দিয়ে দেয়া? যেমন বোয়াল এ আছে। আমি পুঁটির ইংরেজী পাতাটা খুজে পেলাম না, (হয়ত আমার অভিজ্ঞতার অভাবে)!--অয়ন (আলাপ])১৫:২৩, ১৫ জুন ২০০৯ (UTC)
ওহ, পরে বাংলাপিডিয়া দেখে ইংরেজীটা পেলাম।অয়ন ১৫:৩১, ১৫ জুন ২০০৯ (UTC)

এই প্রকল্পে সবার উৎসাহ দেখে খুব ভালো লাগছে। সর্বশেষ হিসাবে আমরা গত ১ সপ্তাহে মোট ৪৯টি ভুক্তি তৈরী করতে পেরেছি। আমাদের পরিচিত অনেকগুলো উদ্ভিদ ও প্রাণীর ভুক্তি এভাবে এসে গেছে , আশা করছি আর ১ সপ্তাহের মধ্যে আমরা পরিচিত সব প্রাণীর উপরে ভুক্তি শুরু করে ফেলতে পারবো। পয়েন্ট ভিত্তিতে মাসে বা ২ সপ্তাহে উইকিপদক দেয়া যেতে পারে।

আর এক বারে বড় তালিকা না বানিয়ে ৫টি ভুক্তির উপরে মনোনিবেশ করাটা বেশ কাজ দিচ্ছে। আমি খেয়াল করছি, তালিকাতে কিছু দিলেই একটু পরে কেউ তা তৈরী করে দিচ্ছেন। এভাবে অল্প অল্প করেই আমরা এগুতে পারবো। সবাই একটু তালিকাটির দিকে খেয়াল রাখুন, একটা ভুক্তি তৈরী হয়ে গেলেই আরেকটা তালিকায় যোগ করে দিন। --রাগিব (আলাপ | অবদান) ০৪:২২, ২২ জুন ২০০৯ (UTC)

বাংলা উইকিপিডিয়ার পাঁচ বছর পূর্তি

খুব সম্ভবত আজকে বাংলা উইকিপিডিয়ার পঞ্চম বছর পূর্তি। আমি এ উপলক্ষ্যে উইকিপিডিয়ার সাইট নোটিশ এ নিচের বার্তাটি প্রকাশ করার প্রস্তাব করছি।


বাংলা উইকিপিডিয়া পঞ্চম বছর পূর্তিতে সকল অবদানকারী এবং ব্যবহারকারীদের অভিনন্দন!

দয়া করে অন্যদের মতামত জানান। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৫৩, ১৪ জুন ২০০৯ (UTC)

অবশ্যই রাখা হোক। বেলায়েত ভাই, সামহোয়ারে আপনার এটা নিয়ে আপনার লেখাটা পড়লাম, আমার মেইলে পেলাম। এখানেও লিঙ্কটা দিয়ে দিন। ওখানে কোন মন্তব্য করতে পারলাম না , অ্যাকাউন্ট নাই। এখানে বলছি খুব ভালো নিবন্ধ হয়েছে। অখানে লিখলে খানিক্টা উইকি প্রচারনাও হয়ে গেল। ওখানে যারা লেখালেখি করেন , লেখা গুলি খুব ভালো মানের, ওখানের ব্লগাররা যদি সবাই এখানে একটু একটু অবদান রাখেন, কি যে ভালো হয়।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:২৪, ১৪ জুন ২০০৯ (UTC)
ধন্যবাদ জয়ন্তদা। এমনিতে ব্লগ লেখার তেমন অভ্যেস নেই। উইকিপিডিয়ার প্রচার হয় এ স্বার্থেই যা লিখি। আসলে উইনিকোডে বাংলা টাইপ করতে পারে, বাংলা দেখতে পারে এবং নিয়মিত ইন্টারনেট ব্যবহার করেন এমন ব্যবহারকারীর একটা বড় অংশ এ ধরণের বাংলা ব্লগ সাইট গুলোতে ভীড় করেন। তাদেরকে উইকিপিডিয়াতে আকৃষ্ট করতেই আমাদের নিয়মিত উইকিপিডিয়া নিয়ে এ সাইট গুলোতে লেখা উচিত। বাংলা ব্লগ সাইট গুলোতে অ্যাকাউন্ট খুলে নিন। মন্তব্য করা শুরু করুন। রাগিব ভাই জানেন, :) ব্লগ সাইটগুলোতে আমাদের লেখার হিট বাড়াতে (মূল পাতায় লিঙ্ক রাখতে) সবাই মিলে নিয়মিত ঠ্যালা দিতে হয়। ঠ্যালার মানুষেরও অভাব, তাই অ্যাকাউন্ট খুলে নিন এবং মন্তব্য করে ঠ্যালা দিন। :D। আর আপনাদের ওখানে কোন ব্লগটি বাংলা ভাষীরা বেশি বিচরণ করে তাতেও যোগ দিন এবং লিঙ্ক আমাদেরও দিন। ব্লগগুলো ওখানেও পোষ্ট করলে মানুষ উৎসাহ পাবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৪৭, ১৪ জুন ২০০৯ (UTC)

মিডিয়াউইকি

@ বেলায়েত~মিডিয়াউইকি পরিবর্তন গুলি করেছি আলোচনা না করেই। আমি যা পরিবর্তন করেছি তা সামান্যই।আর তা সারাংশে লিখে দিয়েছি ও পরিবর্তনটা দেখাও যায়। আসলে ইংরেজি উইকিতে এক একটা বিষয়ে মেন্টেনার থাকেন। তাতে সুবিধা হয়। তিনিই ব্যাপারটা দেখেন। আসলে আমি কাজ করতে গিয়ে দেখেছি অনেক কিছু ইংরেজি উইকির মতো আসে না। মিডিয়াউইকি:Common.jsমিডিয়াউইকি:Common.css দুইটিই ঠিক ঠাক আপডেট করা হয়নি, জাহিন ভাই নেই, আপনিও ব্যস্ত একটু অন্য ধরনের কাজে, তাই বোধহয় জানানোটা উপেক্ষিত থেকে গেছে। এখনো এইটিতে বা মিডিয়াউইকি:Monobook.jsমিডিয়াউইকি:Monobook.css কিছু স্ক্রিপ্ট আপডেট করতে হবে। যদি আমরা ইংরেজি উইকির মতো সকল সুবিধা গুলি পেতে চাই। বিশেষত বলতে চাই টুইংকিল কাজ কছে না( জানি না আপনাদের করছে কিনা)। এর স্ক্রিপ্টটাকে ও একটু দেখতে হবে। অবশ্য একটা একটা ধরে ধরে আপনার(বা রাগীব ভাই) সাহায্য পেলে সমস্যটার সমাধান করতে পারি। বিশেষ:আপলোডের বদলে উইকিপিডিয়া:আপলোড করা~~ এখনো খুজে পাইনি। আর সেটা থেকে যে কোনো লিঙ্কে ক্লিক করলে পুরো পেজটাই ইংরেজিতে আসছে!!!! এই নিয়ে আরও আলোচনা বাকি রইল।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:৩৮, ১৮ জুন ২০০৯ (UTC)

আসলে ইংরেজী উইকির আপনার উল্লেখিত পাতাগুলো কয়েক দিন পর পরেই পরিবর্তন হয় ফলে আমাদের নিয়মিত হালনাগাদ করা হয় না। আবার যারা দুটি উইকিতেই কাজ করেন এবং ইংরেজী উইকি তারা যে যে সুবিধা পান, তা নিয়ে নিয়মিত এখানে রিপোর্ট না করাতেও ফিচারগুলো সম্পর্কে আমাদের অজানা থেকে যায়। এ ব্যাপারে এ ধরণের অবদানকারীদের উৎসাহ দিতে হবে। তাহলে আমরাও এগুলো বাংলা উইকিতে নিয়মিত যোগ করতে পারবো। আর আপনি যে সকল নতুন সুবিধাগুলো খুজে পেয়েছে বা বাংলা উইকিতে নাই, তাদেরকে আলাদা আলাদা করে আলোচনা করা যেতে পারে। সাথে এ সংক্রান্ত পাতাগুলোর লিঙ্ক দিয়ে দিলে আমরা সবাই মিলেই তা কিভাবে যোগ করা যায় তা খুজে দেখতে পারবো।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৩৪, ১৯ জুন ২০০৯ (UTC)

Change special:Upload to Wikipedia:Upload

Dear all, I have posted a Bug/Site Request Report to bugzilla and they want community consensus for this change. So please give a comment for this change. Thanks.--জয়ন্ত (আলাপ | অবদান) ১০:৩৩, ২৭ জুন ২০০৯ (UTC)

Please discuss the specific issue here. It can be in Bangla also.--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:১৯, ২৭ জুন ২০০৯ (UTC)
দুঃক্ষিত বেলায়েত ভাই, আমি ভেবেছিলাম আপনারা ব্যপারটা জানেন। (কারণ আমি ব্যাপারটা নিয়ে আগে বলেছি, যে আমি কি বিষয় নিয়ে কাজ করছি) আমি যে যে

পরিবর্তন গুলি করেতে চাইছি ও যার প্রকৃত কারণ গুলি খুজে পেয়েছি

  1. হাতিয়ারের আপলোডকে উইকিপিডিয়া:আপলোড-এ লিঙ্ক দিতে চাইছি,যেমনটা ইংরেজিতে আছে। ব্যবহারকারী যখন ছবি আপলোড করছেন, তিনি ভুল ভাবে আপলোড করছেন,আমি ব্যবহারকারীকে দোষ দেব না, আমি সিস্টেমকেই দোষ দেবো, আমরাই তাকে মিস গাইড করেছি, কারণ এতোদিন কোন লাইসেন্স ড্রপ-ডাইন ছিল না, এখন সেটা করেছি, ব্যবহারকারী জানেন না আপলোড ফর্ম পূরণ করতে হয়, তাকে জানাবে কে? আমাদের কেই জানাতে হবে বা সিস্টেম জানাবে। আমাদের বারবার চিত্রের আলাপ পাতায় গিয়ে প্রশ্ন করতে হয়, কপিরাইট কি? উৎস কি ইত্যাদি। সিস্টেমের ব্যাপারে ইংরেজির পদ্ধতি গুলি ব্যবহার করার আমি পক্ষপাতি কারণ ইংরেজি উইকিতে অনেক কাজ হয়েছে ও অনেক তর্ক বিতর্কের পর সিস্টেমকে মোটামুটি ভালো জায়গায় নিয়ে গেছে।
  2. উইকিপিডিয়া:আপলোড-থেকে যে লিঙ্ক তৈরি করেছি তার থেকে প্রতি আপলোডের প্রতি পাতায় গেলে ইংরেজিতে সাইডবারগুলি আসছে। সেটা Wikipedia's LocalSettings.php থেকে করতে হয়। যা মিডিয়াউইকি http://www.mediawiki.org/wiki/Manual:$wgUploadNavigationUrl থেকে হয়।
  1. InitialiseSettings.php (সাবধান এটি খুলতে সময় লাগবে) টা দেখলে বুঝতে পারবেন আমাদের সিস্টেমে এখনো এমন অনেক কাজ বাকি।
  1. এই বাগের ব্যাপারে আগের অন্য উইকির অনুরোধ গুলি দেখতে পারেন। তাই এই পরিবর্তন করতে তারা একটি ঐক্যমত চাইছেন।

পরিবর্তন গুলি করেতে চাইছি ও যার প্রকৃত কারণ গুলি খুজে পাইনি

  1. Twinkle ও Friendly কাজ করছে না।
  2. Phonetic Bangla Typing কাজ করছে না(ফায়ার ফক্সে)। স্ক্রিপ্টে কোন ভুল নেই, এটা কোন বাগ হতে পারে।[১],[২]

আশা করি বোঝাতে পেরেছি।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:৫২, ২৭ জুন ২০০৯ (UTC)

জয়ন্তদা দয়া করে একটি একটি করে ইস্যু এখানে আলোচনা করুন। যেমন প্রথমে, আপলোডের ব্যপারটা, তারপর টুইংকেল, ফ্রেইন্ডলির ব্যপার, তারপর উইকিপিডিয়া/উইকিপিডিয়া ইস্যু, তারপর ফোনেটিক কিবোর্ডের ইস্যু। এ সাথে একাধিক বিষয় তুললে এখানে অন্যরা আলোচনায় উৎসাহী হবে না। আর আমাদের এ বিষয়গুলো সম্পর্কে ধারণা থাকলেও, অন্যান্য অবদানকারীদের এ বিষয়ে ধারণা নাও থাকতে পারে। তাদের আলোচনার সুবিধার্থে এখানে বিষয়গুলো বিস্তারিত বর্ণনা করে আলোচনা শুরু করুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৩৬, ২৯ জুন ২০০৯ (UTC)
আলাদা আলাদা সেকশন না করলেও আমি একদুই করে বলেছি। আর বিষয় তো মোটে চারটে। আর এই বিষয়টায় যে সবাই উৎসাহী হবেই এমন বলা যায় না। কারণ বিষয়টা একেবারেই প্রযুক্তিগত।

আমার মনে হয় এইগুলির ব্যাপারে আমাদের এই কয়জন(admin) মিলেই সিদ্ধান্ত নিতে হবে। মুলত Special:Upload কে উইকিপিডিয়া:আপলোড করাটায় বাগজিলায় ঐক্যমত চেয়েছেন ও অন্যগুলি আমাদের মেটাতে হবে। আলাদা আলাদা সেকশন করে দিলে কি সুবিধা হবে?--জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:০৭, ২৯ জুন ২০০৯ (UTC)

২০,০০০ নিবন্ধপূর্তি

আজ ২৮ জুন, ২০০৯ তারিখে ২০,০০০ নিবন্ধ সংখ্যা পূর্ণ করল বাংলা উইকিপিডিয়া। সব্বাইকে অভিনন্দন।--অর্ণব দত্ত ১৫:২০, ২৮ জুন ২০০৯ (UTC)

সবাইকে অভিনন্দন। ১০ হাজার হয়েছিলো ২০০৬ এর অক্টোবরে। এবারে ৩ বছর লাগলেও আমাদের এই পরের ১০ হাজার ভুক্তির মান অনেক অনেক ভালো। অর্ণবকেও অভিনন্দন ২০ হাজারতম ভুক্তিটি তৈরী করার জন্য। এবার আমাদের লক্ষ্য হোক ১০০০ মানসম্মত ভুক্তি তৈরী করা ... --রাগিব (আলাপ | অবদান) ১৯:৩৯, ২৮ জুন ২০০৯ (UTC)
বেলায়েত ভাইকে অনুরোধ ২০০০০ ব্যাপারটা কোথায় কোথায় যেন আপডেট করতে হয়। সেই কাজে কি হাত দিতে পেরেছেন? সম্ভব হলে সময় পেলে দয়া করে করে দেবেন।( কিছু কিছু জায়গায় অবশ্য স্বয়ংক্রিয় ভাবে হয়ে যায়)।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:১১, ২৯ জুন ২০০৯ (UTC)
এখনও হাত দিতে পারি নাই। দেখি আজকেই শুরু করবো। তবে ২০,০০০তম নিবন্ধটি কোনটি? একটু জানান দয়া করে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:১৯, ২৯ জুন ২০০৯ (UTC)

মেটা-র মাইলস্টোন পাতায় ইতিমধ্যেই এটা চলে গেছে। তবে ইংরেজি উইকির প্রথম পাতার পাশের উইকিলিংকে আনতে হলে সম্ভবত আবেদন করতে হবে (>২০হাজার, এবং মান>৫ ...(আমাদের মান ৬১!!!))। --রাগিব (আলাপ | অবদান) ০৭:২৪, ২৯ জুন ২০০৯ (UTC)

আবেদনটা করে ফেলা দরকার। আর উইকিসাইনপোস্ট, উইকিজিন, উইমিডিয়াব্লগে লেখা দরকার।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৫২, ২৯ জুন ২০০৯ (UTC)
২০,০০০তম নিবন্ধ সম্ভবত আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ‎‎---জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:১০, ২৯ জুন ২০০৯ (UTC)
[৩] হালনাগাদ করা হয়েছে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:২৯, ২৯ জুন ২০০৯ (UTC)
[৪] হালনাগাদ করা হয়েছে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:৩৩, ২৯ জুন ২০০৯ (UTC)
ইংরেজী উইকিপিডিয়াতে ভাষার টেম্পলেটে বাংলা উইকিপিডিয়ার লিঙ্ক যোগ করতে এখানে আবেদন করা হয়েছে। এখানে আপনাদের সমর্থন এবং সহযোগীতা প্রয়োজন, আলোচনায় অংশ নিন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:১৪, ১ জুলাই ২০০৯ (UTC)
ওখানে একজন যে অভিযোগ তুলেছে, তার অর্ধেকটা সত্যি। আমাদের বিপুল সংখ্যক ভুক্তি এখনো খালি/স্টাব, কাজেই টেকনিকালি আমরা প্রথম পাতায় যাবার দাবি এখনো করতে পারি না। এটা নিয়ে এখন সবাই মিলে তর্ক করতে পারি ঐ পাতায়, কিন্তু স্টাব বিষয়ের কথাটি ঠিকই বলেছে। কাজেই আমাদের দরকার এধরণের ভুক্তিগুলোকে ধরে ধরে ঠিক করা। বিশেষ করে জাহিনের তৈরী করা হাজার কয়েক ভুক্তি এখনো খালি পড়ে আছে। --রাগিব (আলাপ | অবদান) ০৫:০৬, ১ জুলাই ২০০৯ (UTC)
যে লোক অভিযোগ করেছেন, তিনি তেলেগু উইকিপিডিয়ার সাথে সম্পৃক্ত। যেহেতু তেলেগু ভাষা ঐ টেম্পলেটে স্থান পায়নি। ফলে সে সব ভাষা বিশেষ করে ভারতে প্রচলিত অন্যান্য ভাষার ব্যাপারে বিরোধিতা করে আসছেন। ঐ পাতায় ঠিক আগের আবেদনটি ছিল হিন্দির জন্য। যদিও তাতে ৩০ হাজারের বেশি নিবন্ধ আছে কিন্তু মান রয়েছে মাত্র ১৩। তিনি ওটাতেও বিরোধিতা করেছেন। আমি বিশ্বাস করি হিন্দি উইকিপিডিয়া আর বাংলা উইকিপিডিয়ার রেন্ডোম আর্টিকেল তুলনা করলে, হিন্দির চেয়ে বাংলার অনেক বেশি ফলাফল করা উচিত। আর সে মতে ৯৫% সময়ে খালি অসম্পূর্ণ নিবন্ধ দেখাবে এটাও ওনার মনগড়া পরিসংখ্যান।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:২৫, ১ জুলাই ২০০৯ (UTC)
"মান" এর যুক্তি নিয়ে আগানো উচিৎ হবে না। বেশ কিছু সমস্যা আছে "ডেপথ" প্যারামিটারে, এবং আমাদের রিডাইরেক্টগুলো আমাদের মান অনেকাংশে বাড়িয়েছে। কাজেই আমাদের ঐ স্টাব টেস্টে পাশ করার চেষ্টা করা দরকার। সবাই যদি অল্ট-এক্স ্চেপে চেপে খালি ভুক্তি দেখলেই দুই একটি বাক্য হলেও যোগ করে দেন, তাহলে আমাদের বেশি সময় লাগবে না। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৩৮, ১ জুলাই ২০০৯ (UTC)
খালি ভুক্তি কোনগুলিকে বলা হয়? এভাবে কি লাল লিংকগুলি লেখার কথা বোঝানো হচ্ছে? সর্টকাটটি আমার ক্ষেত্রে কাজ করছে না। এই বিষয়গুলি একটু বিস্তারিত বললে ভালো হয়। Nasir Khan Saikat ০৮:২৭, ১ জুলাই ২০০৯ (UTC)
খালি ভুক্তি মানে লাল লিঙ্ক নয়। যে ভুক্তিগুলিতে ক্লিক করলে একটি পাতা খোলে, কিন্তু তাতে নিবন্ধের কোন ্নিবন্ধের টেক্সট ্নেই। খালি অন্য কোন কিছু আছে যেমন খালি বিষয়শ্রেণী বা নেভিগেশন টেম্পলেট বা ইন্টার-উইকি লিঙ্ক মাত্র। ইত্যাদি।--সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৪:৪১, ২ জুলাই ২০০৯ (UTC)

ঐ পাতাটিতে উল্লেখ করা অভিযোগটি অন্য আরেকজন ইউজারও যাচাই করে দেখেছেন। বট দিয়ে লেখার কথা সত্যি না, তাই সেটা আর কেউ বলছে না, কিন্তু স্টাব এর কথাটা পুরোই সত্যি। আমি অনেকগুলো র‌্যান্ডম ভুক্তি বের করে দেখলাম, অনেক ভুক্তিতেই এক দুই লাইন আছে মাত্র। তাই অভিজ্ঞ ইউজারদের অনুরোধ করি, আপনারা প্রতিদিন অন্তত দুই তিনটি ভুক্তিতে কিছু হলেও যোগ করুন। alt-x চেপে দেখুন কী আসে, এবং তাতে লেখা যোগ করুন। মানোন্নয়নের আগ পর্যন্ত আমাদের ২০,০০০ ভুক্তির দাবী করাটা উচিৎ হবে না। --রাগিব (আলাপ | অবদান) ১৯:৪২, ২ জুলাই ২০০৯ (UTC)

আমিও এই কাজে হাত দিচ্ছি।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:৫৭, ৩ জুলাই ২০০৯ (UTC)
যোগ দিলাম. কোন দিকনি্দেশনা দেয়া যায়? মানে বলতে চাইছি কমপক্ষে কতগুলি প্যারাগ্রাফ প্রয়োজন ইত্যাদি। আর হঠাৎ কর দেখছি কয়েকদিন থেকে বাংলা লেখার চেকবক্সটা আসছে না! আমি ইন্টারনেট এক্সপ্লোরার ৭ ব্যবহার করছি। কেউ কি পরামর্শ দিতে পারেন?অয়ন
প্যারাগ্রাফের ধরাবাঁধা নিয়ম নেই, তবে কম্পিউটারের পুরো স্ক্রিন ভরে আছে, এমন ভুক্তিকেই নন-স্টাব ধরা যায়। আসলে এর মানে হলো, একেবারে দুইটি বা তিনটি বাক্য নয়, বরং এমন পরিমাণ লেখা যা পড়তে কয়েক সেকেন্ড নয়, বরং মিনিট খানেক লাগবে। এই জন্যই অনুরোধ করি, অন্তত দুই-তিন প্যারাগ্রাফ লেখা দেয়ার জন্য। বাংলা লেখার চেকবক্সের ব্যাপারে জয়ন্ত বলতে পারবেন। @জয়ন্ত, মরাঠি উইকির কারো সাথে পরিচয় আছে? দরকার হলে ওদের স্ক্রিপ্টটা আমরা ব্যবহার করতে পারি, ম্যাপিংটা তো জাহিনের এখনকার স্ক্রিপ্ট থেকেই নেয়া যাবে। --রাগিব (আলাপ | অবদান) ২০:০৮, ৫ জুলাই ২০০৯ (UTC)
হু ব্যাপারটাকে নিয়ে আমি এখনও লড়ে যাচ্ছি। আমাদের স্ক্রিপটে কিছু ভুল আছে। [৫] ঠিক করতে হবে।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৯:১৫, ৬ জুলাই ২০০৯ (UTC)
মু (ম+উকার) লেখা যাচ্ছে না।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৪৮, ৭ জুলাই ২০০৯ (UTC)
Belated অভিনন্দন সবাইকে।। আমই ই-কার লইখতে গেলে ইই আসচে। ছ লইখতে গেলে চ আসচে। আর কারো কই আসচে?--সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৮:৩১, ৯ জুলাই ২০০৯ (UTC)

একটি জিজ্ঞাসা ও একটি প্রস্তাব

সতর্কীকরণ: এই পৃষ্ঠাটি ১০০ কিলোবাইট দীর্ঘ; কিছু ব্রাউজারে ৩২ কিলোবাইটের চেয়ে দীর্ঘ পৃষ্ঠা সম্পাদনা করতে সমস্যা হতে পারে। অনুগ্রহ করে পৃষ্ঠাটিকে একাধিক ক্ষুদ্রতর অংশে ভাগ করার চেষ্টা করুন। - এই সতর্কীকরণ আমি বুঝি না। কেউ কি বুঝিয়ে দিবেন যে ৩২ কিলোবাইটের চেয়ে দীর্ঘ পৃষ্ঠা হলে কী করতে হবে? কীভাবে একটি পৃষ্ঠাকে একাধিক ক্ষুদ্রতর অংশে ভাগ করতে হবে? বা আদৌ করতে হবে কিনা?

মূল নিবন্ধে আপনার জমা দেয়া লেখা যে কেউ হৃদয়হীনভাবে সম্পাদনা করতে এবং যথেচ্ছভাবে ব্যবহার করতে পারেন। - এই লেখায় হৃদয়হীনভাবের বদলে কি নির্দয়ভাবে শব্দটা ব্যবহার করা যায়? আমি যতোদূর জানি হৃদয়হীনভাবে সম্পাদনা করা যায় না, কারণ ওতে হৃদয় লাগেই; কিন্তু হৃদয় রেখেও নির্দয়ভাবে সম্পাদনা করা যায়। তাছাড়া নির্দয়ভাবে শুনতেও ভালো লাগে। - --গৌতম ০৯:২৭, ২৯ জুন ২০০৯ (UTC)

প্রথমটির উত্তর হলঃ নিবন্ধ অনেক বড় হল সমস্যা যা হয় তাহল, নিবন্ধ অনেকখানি স্ক্রল করতে হয়। এছাড়া তেমন কোন সমস্যা হয় না, তাই আপাতত ক্ষুদ্রতর অংশে ভাগ করার দরকার নাই।
দ্বিতীয়টির উত্তরঃ পরামর্শ খুবই ভাল, সময় পেলেই শব্দটি পরিবর্তন করে ফেলা যাবে। শুধু খুজতে হবে লেখাটা কোন ফাইলে আছে। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:৫৯, ২৯ জুন ২০০৯ (UTC)
YesY করা হয়েছে

এই ফাঁকে আরেকটি বিষয় জেনে রাখি, এখানে ড্যাশ (-) কীভাবে দেওয়া যায়? আমি হাইফেন দিতে পারছি কিন্তু ড্যাশ দিতে পারছি না। --গৌতম ১০:০২, ২৯ জুন ২০০৯ (UTC)

পরিবর্তনটুকুর জন্য ধন্যবাদ। আর ড্যাশ দেওয়ার নিয়মটা জানতে চাচ্ছি, কারণ কোনোমতেই ড্যাশ দিতে পারছি না। উল্লেখ্য আমি অভ্র ব্যবহার করে লিখি। --গৌতম ১৮:১৪, ২৯ জুন ২০০৯ (UTC)
আমরা ড্যাশ দেবার জন্য – ব্যবহার করি। যেমন ২ – ৪ দিলে আসবে ২ –৪ । --জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:৪৯, ২৯ জুন ২০০৯ (UTC)

বাংলা উইকিপিডিয়ার লোগো

Wikipedia-logo-bn-big.png

বাংলা উইকিপিডিয়া লোগোর ১,০৫৮ × ১,২৯৬ pixel আকারের একটি সংস্করণ আপলোড করা হয়েছে। কোন ত্রুটি থাকলে দেখিয়ে দেওয়ার অনুরোধ করছি। Nasir Khan Saikat ১২:৫৯, ৫ জুলাই ২০০৯ (UTC)

বাংলা ফোনেটিক

আমি যেটা চেষ্টা করছিলাম সেটা করতে পেরেছি। বাঁদিকে অনুসন্ধান -এর তলায় বাংলা চেকবক্স টা সবাই পাচ্ছেন তো? যদি না পান ব্রাউজারের ক্যাশ পরিষ্কার করে নিন । আশা করি এতে অনেক ব্যবহারকারী/পাঠকের সুবিধা হবে। বাংলা ফোনেটিক IE7 ও মোজিলা ফায়ারফক্স তেই আসছে। ( বলে রাখি আপনি যদি wikEd লোড করে থাকেন তাহলে এটা পাবেন না, এটাও দেখছি ) আসলে আমাদের স্ক্রিপ্টে এখন অনেক ভুল আছে। এই গুলিকে দূর করার চেষ্টা করছি।

সমস্যা গুলি

  • আর হঠাৎ কর দেখছি কয়েকদিন থেকে বাংলা লেখার চেকবক্সটা আসছে না! আমি ইন্টারনেট এক্সপ্লোরার ৭ ব্যবহার করছি। কেউ কি পরামর্শ দিতে পারেন?--অয়ন
YesY করা হয়েছে। অয়নকে বলব আপনি একবার আপনার IE7 এর ব্রাউজারের ক্যাশ পরিষ্কার করে নিতে হবে (কন্ট্রোল চেপে ধরে রিফ্রেশ-এ ক্লিক করুন, কিংবা কন্ট্রোল-F5 চাপুন); তবে আমি বলব আপনি মোজিলা ফায়ারফক্স ব্যবহার করুন এতে আপনি অনেক সুবিধা পাবেন।
  • মু (ম+উকার) লেখা যাচ্ছে না।--বেলায়েত
  • আমই ই-কার লইখতে গেলে ইই আসচে। ছ লইখতে গেলে চ আসচে। আর কারো কই আসচে?--সপ্তর্ষি
বেলায়েত ভাই আমার মনে হয় ঊ-কার কাজ করছে, একবার দেখুন। আমি যেটা সমস্যা পাচ্ছি ই-কার কাজ করছে না।সপ্তর্ষিদা ছ-লেখা যাচ্ছে না। আর কোনো সমস্যা পেলে জানাবেন। --জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:৩৮, ১০ জুলাই ২০০৯ (UTC)
ঈকার আর ইকার আসছে না। আর কষ দিয়ে ক্ষ আনা যাচছে না। অয়ন ১৪:০৫, ১০ জুলাই ২০০৯ (UTC)
ঋ-কার লইখতে গেলে ্র্রই আসচে । চ্ছ লেখা যাচ্ছে, তাই আপাত্ত শুধু ছ লেখার জন্য চ্ছ লখে চ-কে ডিলিট ক্রে ছ করছি। ব্যবহারকারী লিখতে গেলে ব্যভারকারঈ আসচে। কষ লেখার জন্য ক্কষ লইখে বাড়তই ক-কে ডিলিট করছিলাম কইন্তু তারপ্র লক্ষ করলাম kkh লিখল ক্ষ ঠিকই হচ্ছে। অনেক ক্ষেত্রে o টাইপ ক্রলেও হস্ন্ত যাচ্ছে না।-সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৪:৪৩, ১০ জুলাই ২০০৯ (UTC)

Request for translation

Dear friends, file:Magic square at the Parshvanatha temple, Khajuraho.png was recently posted at Commons. It shows a Most-perfect magic square from the Parshvanath Jain temple in Khajuraho. Could you please translate the text specifying what kind of script is used.
Please take also a look at en:user talk:Chakreshsinghai#Values_of_the_Chautisa_Yantra_magic_square. I would appreciate if you could contribute there about the meaning of Chautisa Yantra.
Thanks in advance for all your efforts. Best regards
‫·‏לערי ריינהארט‏·‏T‏·‏m‏:‏Th‏·‏T‏·‏email me‏·‏‬ ১৪:১৩, ১০ আগস্ট ২০০৯ (UTC)

উইকিমিডিয়ার বার্ষিক সম্মেলন উইকিম্যানিয়ায় ২০০৯ এ অংশগ্রহণ

আগামী ২৬শে আগস্ট থেকে ২৮শে পর্যন্ত আর্জেন্টিনার বুয়েনস আয়ারসে উইকিমিডিয়ার ফাউন্ডেশনের বার্ষিক সম্মেলন "উইকিম্যানিয়া ২০০৯" অনুষ্ঠিত হতে যাচ্ছে। সব কিছু ঠিক থাকলে উইকিমিডিয়া ফাউন্ডেশনের প্রকল্পসমূহের বাংলা ভাষার কম্যুনিটির পক্ষ থেকে দ্বিতীয়বারের মত আমি অংশ নিতে যাচ্ছি, যদিও ভিসা এবং টিকিট সংক্রান্ত ঝামেলা এখনও রয়ে গেছে। মূলত উইকিমিডিয়ার বাংলা ভাষার প্রকল্প সমূহের অগ্রগতি, অবস্থা, এবং চলতি কার্যক্রম, বাংলাদেশে উইকিমিডিয়ার স্থানীয় চ্যাপ্টার ইত্যাদি বিষয়ে আলোচনার লক্ষ্যে এ সম্মেলনে অংশগ্রহণ। আগামী ১৯শে আগস্ট তারিখে ঢাকা থেকে নয়া দিল্লী এবং ২৪শে আগস্ট নয়া দিল্লী থেকে বুয়েনস আয়ারসে উদ্দেশ্যে আমার রওয়ানা হওয়ার কথা। নয়া দিল্লী থেকে আমাকে আর্জেন্টিনার ভিসা সংগ্রহ করতে হবে। এ কারণে ১৯-২৩শে আগস্ট পর্যন্ত আমাকে নয়া দিল্লীতে অবস্থান করতে হবে। জানি না ভিসার ব্যাপারটা কতটুকু ঝামেলা করবে। দিল্লীতে কখনও যাওয়া হয়নি। আর আর্জেন্টিনার পথও বেশ লম্বা। তবে আপনাদের দোয়া, আশির্বাদ এবং পরামর্শ অবশ্যই প্রয়োজন। আশা করি সম্মেলন থেকে আপনাদের সম্মেলন সম্পর্কে আরও জানাতে পারবো। দিল্লীতে অবস্থানের সময় যদি মোবাইলের সীম সংগ্রহ করতে পারি, তাহলে ভারতী বন্ধুদের সাথে আলাপ হতে পারে।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:৩৭, ১২ আগস্ট ২০০৯ (UTC)

এটা ভেবেই খুব ভালো লাগছে যে বাংলা ভাষা বা বাংলা উইকিপিডিয়ার পক্ষ থেকে উইকিম্যানিয়া ২০০৯ -এ সূদুর আর্জেন্টিনায় অন্তত একজন প্রতিনিধিত্ব করছেন, এটা আমাদের কাছে খুব গর্বের। আমরা আপনার কাছ থেকে অনেক খবর পাবো এটা খুবই আনন্দের। ভারতে আসছেন কিন্তু কলকাতায় নয় দিল্লীতে। তাও সুস্বাগতম। ভারত বাসি হয়েও রাজধানী আমারও দিল্লীতে কখনও যাওয়া হয়নি। তাই সেই ভাবে কোন সাহায্যও করতে পারছি না খুবই দুঃক্ষিত। তবুও কোন প্রয়োজনে আমাকেও ফোনবার্তা দিতে পারেন। আপনার যাত্রা শুভ হোক। --জয়ন্ত (আলাপ | অবদান) ১৩:৫১, ১৮ আগস্ট ২০০৯ (UTC)

আজকে উইকিম্যানিয়ার দ্বিতীয় দিন চলছে। ব্লগ লেখার তেমন সময় পাচ্ছি না তবে ফেইসবুক এবং টুইটারের মাধ্যমে নিয়মিত আপডেট দেওয়ার চেষ্টা করছি। আমার ফেইসবুক এবং টুইটার দুইটি একাউন্টই "bellayet"। ফেইসবুক এবং টুইটারে আমাকে খুজে নিয়ে আপডেট পেতে পারেন। আমার ব্লগেও কিছু আপডেট পাবেন, ঠিকানাঃ http://bellayet.wordpress.com/। আপনাদের উৎসাহ পেলে ঢাকায় ফিরে আপনাদের সাথে আড্ডায় উইকিম্যানিয়ার অভিজ্ঞতা বিনিময়ের ইচ্ছে আছে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:১২, ২৭ আগস্ট ২০০৯ (UTC)

একটা সমস্যা মিটেছে

অনেকদিন পর উইকি প্রকল্পের একটা সমস্যা মিটেছে। wikipedia:XX (ইংরেজি) দিয়ে কোন উইকি প্রকল্প করলে, সেটা সর্বদাই ইংরেজি উইকিতে চলে যাচ্ছিল। বাগজিলায় রিপোর্ট করার পর এতোদিনে তা মিটেছে।আমি উপরে আরও সমস্যা নিয়ে আলোচনা করেছি। যদি পারেন বাগজিলায় ভোট করুন।[৬]।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৯:৩৪, ১৮ আগস্ট ২০০৯ (UTC)

অভিনন্দন এ বাগটি বোধ হয় ফিক্স হয়ে গেছে, সুতরাং এতে আর ভোটের দরকার নাই বলে মনে হচ্ছে।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:৫১, ১৮ আগস্ট ২০০৯ (UTC)

আরও একটা সমস্যা মিটেছে। উইকিপিডিয়া এখন উইকিপিডিয়া হলো। [৭] আমাদের এই সকল পাতা গুলিকে বোধহয় সরাতে হবে। নাকি স্বয়ংক্রিয় ভাবে হয়ে যাবে! --জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:৪০, ১৮ আগস্ট ২০০৯ (UTC)

এটা সম্ভবত সহজে করতে হলে ডেভেলপারদের বলতে হবে। তারা sql query দিয়ে এক নিমেষেই ঠিক করতে পারবে। বট দিয়ে সব লিংক ঠিক করতে অনেক সময় লাগবে। কাজেই আপনি এটা বাগজিলায় বা ডেভেলপারদের জানান। পারলে বাগজিলায় বাগ ফাইল করে তার পর ডেভেলপার কাউকে সরাসরি মেইল দেন। --রাগিব (আলাপ | অবদান) ২১:১২, ১৮ আগস্ট ২০০৯ (UTC)
Tools Server এর এডিট কাউন্টে এখনো উইকিপিডিয়া আছে, ওটা কী ঠিক করা হবে না?--তানভির (আলাপ | অবদান) ২১:৩২, ১৮ আগস্ট ২০০৯ (UTC)
রাগিব ভাই ঠিকই বলেছেন, বাগজিলাতে বাগ ইস্যু করে বলুন প্রজেক্টের নাম যেখানে যেখানে " উইকিপিডিয়া" আছে তা "উইকিপিডিয়া" করে দিতে। তবে কন্টেন্টের মধ্যে আমরা যেখানে " উইকিপিডিয়া ব্যবহার করেছি তা বাগ ইস্যু করে ঠিক করা যাবে কিনা তাতে আমার সন্দেহ আছে, বট দিয়ে সময় বেশি লাগলেও আমার মনে হয় বট দিয়েই করতে হবে।"--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৪৬, ১৯ আগস্ট ২০০৯ (UTC)

উইকিপিডিয়া ও উইকিপিডিয়া

বিশেষ:RecentChanges পাতায় আজ দেখলাম প্রশাসকদের আলোচনাসভার লিংকটি লাল করা । আমার দেখে মনে হয়েছে নেমস্পেস উইকিপিডিয়া থেকে উইকিপিডিয়া করা হয়েছে, যার ফলে এই পরিবর্তনটি হয়েছে। সংশোধনের অনুরোধ করছি। Nasir Khan Saikat ১৮:৫৪, ১৮ আগস্ট ২০০৯ (UTC)

ঠিক করে দিচ্ছি। --জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:৫৬, ১৮ আগস্ট ২০০৯ (UTC)
উইকিপিডিয়া ও উইকিপিডিয়ার সমস্যা আরও অনেকগুলি পাতায় দেখলাম।যেমন: সাহায্য:সূচি পাতাটি। এর কিছু অংশ আমি পরিবর্তন করে দিয়েছি । কিন্তু এমন হয়তো আরও অনেক পাতা আছে । কোন বট ব্যবহার করে কি এই পরিবর্তনগুলি করা সম্ভব?--Nasir Khan Saikat ১৭:০৫, ১৯ আগস্ট ২০০৯ (UTC)
কথা সত্য, বট ব্যবহারের কারণে সময় বেশি লাগতে পারে, কিন্তু মূল পাতার লাল লিঙ্কগুলো অতিদ্রুত ম্যানুয়ালি ঠিক করে দেওয়া প্রয়োজন। মানুষ তো সেখানেই আগে ঢুকবে।--তানভির (আলাপ | অবদান) ১৭:৫৯, ১৯ আগস্ট ২০০৯ (UTC)

বট ছাড়াও AWB (Auto WikiBrowser) দিয়ে এটা ঠিক করা যেতে পারে অতি দ্রুত। --রাগিব (আলাপ | অবদান) ২২:৩৩, ১৯ আগস্ট ২০০৯ (UTC)

সম্পাদনা পাতার সম্পাদনা সহয়িকা লিংটি এখনও উইকিপিডিয়া থেকে উইকিপিডিয়াতে পরিবর্তন করা হয় নাই।Nasir Khan Saikat ০৬:৪৫, ৬ সেপ্টেম্বর ২০০৯ (UTC)
YesY করা হয়েছে--জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:৪০, ৭ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

PDF version এবং Create a book

উইকিপিডিয়ার বেটা সংস্করণে PDF version এবং Create a book নামের নতুন দুটি অপশন দেখলাম। কিন্তু শুধুমাত্র ইংরেজী উইকিপিডিয়াতেই রয়েছে এটি, বাংলাতে নেই। এটির জন্য কি আলাদাভাবে অনুরোধ করতে হবে নাকি পূর্ণ সংস্করণে নিজে থেকেই পরিবর্তন হয়ে যাবে? Nasir Khan Saikat ১৯:০৩, ১৮ আগস্ট ২০০৯ (UTC)

নাসির ভাই ,শুধু বেটা সংস্করণে নয় আগেও এটি ছিল। এটা আমাদেরও করতে পারলে খুব ভালো হয়। দেখি ব্যাপারটা কে বোধহয় মিডিয়াউইকি ডেভেলপারের জানাতে হবে। --জয়ন্ত (আলাপ | অবদান) ১৯:২৬, ১৮ আগস্ট ২০০৯ (UTC)
YesY করা হয়েছে.[৮].এমনই আরো কিছু থকতে পারে যা বাংলায় নেই। কিছু পেলেই দয়া করে জানাবেন। ধন্যবাদ নাসির ভাই। --জয়ন্ত (আলাপ | অবদান) ০৯:৩৬, ২৩ আগস্ট ২০০৯ (UTC)
পরিবর্তন করা হয়েছে দেখলাম । অনেক ধন্যবাদ । Nasir Khan Saikat ০৭:৪০, ২৪ আগস্ট ২০০৯ (UTC)

২০,০০০ নিবন্ধের জন্য দেওয়া শুভেচ্ছাবার্তাটি আর কতোদিন থাকবে?

বর্তমানে উইকিপিডিয়ার নিবন্ধ সংখ্যা প্রায় ২০,১৫২। তাই ২০,০০০ নিবন্ধের জন্য দেওয়া শুভেচ্ছাবার্তাটির প্রয়োজনীয়তা কি এখনো আছে?--তানভির (আলাপ | অবদান) ১৬:৪৯, ২৩ আগস্ট ২০০৯ (UTC)

পুরাতনদের জন্য প্রয়োজন নেই, নতুনদের জন্য এটি একটি আকর্ষনীয় তথ্য হতে পারে।--১৬:০২, ২৭ আগস্ট ২০০৯ (UTC)

উইকিপিডিয়ার অগ্রতিতে আমাদের লক্ষ্য

আমার মতে আমাদের প্রয়োজন উইকিপিডিয়ার প্রচার বাড়ানো এবং এ সাথে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে উইকিপিডিয়ায় অবদানকারীর সংখ্যা বাড়ানো। সেই সাথে বিভিন্ন ধরণের জনগোষ্ঠী যেমন, স্কুল কলেজ মাদ্রাসার ছাত্র, বিশ্ববিদ্যালয়ের ছাত্র, শিক্ষক, ডাক্তার, আইনজীবি, সাংবাদিক সহ বিভিন্ন পেশা গোষ্ঠির সাথে সম্পর্কে গড়ে তোলা এবং তাদেরকে উইকিপিডিয়া মুখি করা। আমরা যদি অবদানকারীর সংখ্যা এবং বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ এমন পেশাজীবি মানুষকে উইকিপিডিয়ামুখি করতে পারি তাহলে তানভির এবং জয়ন্তদার যা বলেছেন, ভাল নিবন্ধের সংখ্যা যেমন বাড়বে, নির্বাচিত নিবন্ধের সংখ্যাও বাড়বে।

এখন প্রশ্ন হল কিভাবে সম্ভব? আমরা কিভাবে প্রচারণা বাড়াবো? কিভাবে নিয়মিত বিভিন্ন অনুষ্ঠান করা সম্ভব? কারা এই অনুষ্ঠানগুলোর আয়োজন করবে? বিভিন্ন পেশাগোষ্ঠীর সাথে কিভাবে সম্পর্ক বৃদ্ধি করা সম্ভব? প্রচারণা বাড়ানো এবং অনুষ্ঠান আয়োজনের জন্য টাকা কোথায় পাওয়া যাবে? কারা আমাদের সাহায্য করতে পারে? কিভাবে সাহায্য করতে পারে? কারা এ বিষয়গুলোতে নেতৃত্ব দিবে এবং সমন্বয় করবে?

আমি শেষ প্রশ্নের উত্তর আমার মতো করে দিতে পারি, যেহেতু উইকিপিডিয়াতে উইকিপিডিয়ানরা অবদান রাখেন। উইকিপিডিয়ার প্রতি তাদের রয়েছে ভালবাসা, একে এগিয়ে নেওয়ার ইচ্ছা। তাই উইকিপিডিয়ার অগ্রগতিতে সকল কার্যক্রমে উইকিপিডিয়ানদেরই নেতৃত্ব দিতে হবে। উইকিপিডিয়াতে যেমন সবাই অবদান রাখতে পারেন। যে কোন বিষয়ে নিজে দায়িত্ব নিয়ে কোনো নিবন্ধ বা কোনো বিষয়ের নিবন্ধগুলোর মান বৃদ্ধি করে থাকেন। উইকিপিডিয়ার বাইরেও উইকিপিডিয়ার জন্য এ সমস্ত কাজে তাদেরই নেতৃত্ব দিতে হবে। অন্য কেউ এ জন্য তাগিদ বোধ করবে না। এর জন্য উইকিপিডিয়ানদের যা করতে হবে ঐক্যবদ্ধ হতে হবে। এক হয়ে কাজ করতে হবে। উইকিপিডিয়া ব্যাপারটি এখনও আমাদের দেশে ভার্চুয়াল বা শুধুমাত্র ওয়েবসাইটের মধ্যেই সীমাবদ্ধ। কিন্তু তা শুধু ওয়েবসাইটের মধ্যে সীমাবদ্ধ থাকলেই হবে না, একে বাস্তব জীবনেও একে আনতে হবে, কারণ এর প্রভাব পড়তে বাস্তব জীবনেই। উইকিপিডিয়ার প্রভাব যদি মানুষের সামাজিক জীবনে, শিক্ষায় না পড়ে তাহলে, উইকিপিডিয়া অকার্যকর হয়ে পরবে এবং অকার্যকর কোনো কিছুই বেশি দিন থাকে না। তাই উইকিপিডিয়াকে বাঁচাতে হলে উইকিপিডিয়ানদেরই এর সকল রকম কার্যক্রমে ঐক্য বদ্ধ হয়ে কাজ করতে হবে।

এ প্রশ্নটির উত্তরের সাথেই অন্যান্য প্রশ্নগুলোর উত্তর জড়িয়ে আছে, কারা উইকিপিডিয়ার প্রচারের জন্য কাজ করবে, বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করবে? উত্তর উইকিপিডিয়ানগণ। এবং এখানেও তাদের একত্র হতে হবে। কারও একার পক্ষে কোনো অনুষ্ঠান বা কার্যক্রম করা সম্ভব নয়। যত বেশি উইকিপিডিয়ান এক সাথে হয়ে কাজ করতে পারবে, তত কার্যকর এবং বড় পরিসরে অনুষ্ঠান করে উইকিপিডিয়ার প্রচারণা, অবদানকারী বাড়ানোর জন্য ক্যাম্পেইন করা সম্ভব হবে।

বিভিন্ন জনগোষ্ঠির সাথে সম্পর্ক কারা তৈরি করবে? উত্তর ব্যক্তিগত ভাবে কোনো উইকিপিডিয়ান এ কাজটি করতে পারেন অথবা উইকিপিডিয়ানদের ঐক্যবদ্ধ কোনো সংগঠন বা প্রতিষ্ঠানের পক্ষে এ সম্পর্ক গড়ে তোলা সম্ভব। একজন উইকিপিডিয়ান ব্যক্তিগত ভাবে হয়তো খুব বেশি মানুষের সাথে সম্পর্ক তৈরি বা যোগাযোগ রাখতে পারবে না, কিন্তু উইকিপিডিয়ানদের কোনো প্রতিষ্ঠানের পক্ষে তা খুব সহজেই সম্ভব। কারণ কোনো উইকিপিডিয়ানদের সংঘবদ্ধ কোনো প্রতিষ্ঠানের যে সম্মিলিত শক্তি এবং পরিচয় হবে তা অবশ্যই ব্যক্তিগত পর্যায়ে করা সম্পর্কের চেয়ে অনেক দৃঢ় এবং কার্যকর হবে। এর অর্থ হল উইকিপিডিয়াকে কার্যকর ভাবে এগিয়ে নিতে অবশ্যই আমাদের উইকিপিডিয়ানদের ঐকবদ্ধ হওয়া এবং উইকিপিডিয়ানদের একটি কার্যকর প্রতিষ্ঠানের দরকার।

প্রচারণা বাড়াতে বা অনুষ্ঠান করতে টাকা কোথায় পাওয়া যাবে? উত্তর দেশে বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান যারা উইকিপিডিয়ার প্রচারে এবং প্রসারে পৃষ্ঠপোষক হবেন। অনুষ্ঠানের টাকা তারাই দিবেন। এতে প্রশ্ন হলো তারা টাকা কাকে দিবেন? কোনো ব্যক্তিকে কোন প্রতিষ্ঠান এ কাজের জন্য পৃষ্ঠপোষকতা করবে না, ব্যক্তিগত পর্যায়ে এ কাজের জন্য টাকা পাওয়াটাও কঠিন। তাহলে টাকা পাওয়ার জন্য অবশ্যই দরকার কোনো প্রতিষ্ঠানের। এবং তা হতে হবে উইকিপিডিয়ানদেরই প্রতিষ্ঠান, কারণ উইকিপিডিয়াকে গড়ে তুলছে উইকিপিডিয়ানগণ এবং তারাই এ ক্ষেত্রে বেশি বিশ্বাসযোগ্য। দেশের বাইরের উইকিপিডিয়ানগণও অনেকে ইচ্ছুক, কিন্তু প্রশ্ন ঐ একটাই "এ কাজের জন্য টাকা কাকে দিবে?" তাই আবারও উল্লেখ করছি উইকিপিডিয়ার প্রসারে এবং কার্যকর ভাবে এগিয়ে নিতে অবশ্যই উইকিপিডিয়ানদের ঐকবদ্ধ হওয়া এবং উইকিপিডিয়ানদের একটি কার্যকর প্রতিষ্ঠান তৈরির প্রয়োজন।

আমরা উইকিপিডিয়ানগণ যদি ঐক্যবদ্ধ হতে পারি আমার মনে হয় না বাকী প্রশ্নগুলোর উত্তর পাওয়া কষ্টকর হবে। তাই আমাদের এক হতে হবে, এক হয়ে কাজ করতে হবে। দেশী বিদেশী অনেক প্রতিষ্ঠানই আমাদের সাহায্য করতে প্রস্তুত, যদি আমরা উইকিপিডিনদের একত্র করে একটি প্রতিষ্ঠান গড়ে তুলতে পারি। যার মাধ্যমে উইকিপিডিয়ার জন্য বাস্তবিক জীবনে আরও কার্যকর ভাবে কাজ করা সম্ভব।

একটি কথা না বললেই নয়, উইকিপিডিয়ায় অবদান রাখার পাশাপাশি আমাদেরকে দেখতে হবে অন্যান্য ভাষার উইকিপিডিয়ানরা কি করছে। মনে রাখতে হবে তাদের সাথে প্রতিযোগীতা শুধু নিবন্ধ সংখ্যার ক্ষেত্রেই প্রযোজ্য নয়, ঐ ভাষার উইকিপিডিয়া ঐ সমাজে মানুষকে কতটা কার্যকরী ভাবে সেবা দিতে পারছে, এবং কতটা কার্যকরী ভাবে ঐ ভাষার উইকিপিডিয়ানরা কাজ করছে সেক্ষেত্রেও প্রযোজ্য। উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন সহ অন্যান্য সম্মেলনের এ কাজের মূল্যায়ন করা হয়। আমাদের কাজে অন্যান্যদের তুলনায় আমরা অনেক পিছিয়ে আছি। দেশের মধ্যে, দেশের বাইরের সকল উইকিপিডিয়ানদের এগিয়ে আসতে হবে।

তানভির এবং জয়ন্তদাকে অনেক অনেক ধন্যবাদ ইমেইল করার জন্য। আশা করবো আপনারা আলোচনা চালিয়ে যাবেন এবং বাংলা এবং ইংরেজী উইকিপিডিয়ান যারা এ মেইলিং লিস্টে যোগ দেন নি তাদের এতে যোগ দিতে আমন্ত্রণ জানাবেন এবং এ আলোচনায় অংশ নিতে অনুরোধ করবেন। আমার পক্ষ থেকে আমি সকল উইকিপিডিয়ানদের উইমিডিয়া-বিডি মেইলিং লিস্টে যোগ দেওয়ার অনুরোধ করছি এবং এ আলোচনায় অংশ নিতে অনুরোধ করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ২১:৫৮, ৩০ আগস্ট ২০০৯ (UTC)

প্রথমেই প্রশাসকদের আলোচনাসভায় বিষয়টি আনার জন্য বেলায়েত ভাইকে ধন্যবাদ।
হ্যাঁ, উইকিপিডিয়ার পরিধি বাড়ানোর জন্যে কাজ করতে হবে উইকিপিডিয়ানদেরই। আর ভার্চুয়াল থেকে বেরিয়ে এই কমিউনিটিকে বাস্তবে আনার জন্য একটি নির্দিষ্ট কর্মঠ সংগঠন সৃষ্টির বিকল্প নেই। উইকিপিডিয়ার প্রচারণা বাড়ানোটা তাহলে খুব অল্প সময়েই সম্ভব। আমার ব্যক্তিগত মত হচ্ছে, একটা নির্দিষ্ট কেন্দ্রীয় সংগঠন তৈরি করা হোক, যা অন্যান্য সংগঠনের প্রচারণা তদারকি করবে। সেটা পরীক্ষামূলকভাবে ঘটা করে না হয়ে একটা আড্ডার মাধ্যমেও হতে পারে। আর সাব কমিটিগুলো হবে প্রতিষ্ঠান ভিত্তিক। যেমন: আমার বিশ্ববিদ্যালয়ে যদি আমি একটা গ্রুপ খুলি এবং ক্যাম্পেইন চালাই- সেটা। উইকিতে বর্তমানে ডিউই উইকিপিডিয়ান, বুয়েট উইকিপিডিয়ানরা রয়েছেন, তাঁরা তাঁদের প্রতিষ্ঠানে কাজ চালাবেন নিয়মিত। প্রতিবছর নতুন ভর্তির পর নির্দিষ্ট প্রতিষ্ঠানে উইকিপিডিয়া গ্রুপ থেকে ফ্রেশার'স রিসিপশন দিতে পারলে বড়ো উপকার হয়। এছাড়া বড়ো কিছু পেশাজীবি গোষ্ঠী রয়েছে যেমন: ডাক্তার, প্রকৌশলী, ও আইনজীবিদের গ্রুপগুলো। তাঁদের কাছেও সেন্ট্রাল ক্যাম্পেইন করা যায়। বাংলা একাডেমী'র বইমেলাতে বাংলা উইকিপিডিয়া বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক কে নিয়ে ক্যাম্পেইন করে। সেটা অন্য সময়ও চালানো যায়। গণমাধ্যমে প্রচারণা চালানোর খবরগুলো আনার চেষ্টা করা যায়।
বেলায়েত ভাই যা বললেন, একটা ব্যাপার মাথায় রাখতে হবে। তা হলো, ক্যাম্পেইন শুধু অবদানের জন্য নয়, তাঁরা যেনো উইকিপিডিয়ার ভালো পাঠকও হন। বিনামূল্যে জ্ঞান ছড়িয়ে দেবার জন্যই তো উইকিপিডিয়ার জন্ম। আর দেশি-বিদেশি সংগঠন যদি আমাদের আর্থিক সহায়তা দিতে প্রস্তুত থাকে, তবে আমাদের অব্যবস্থাপনার জন্য সেটা কাজে না লাগানো একটা চরম ব্যর্থতা।
উইকিপিডিয়া আলোচনা ও পারস্পরিক সহযোগিতার মাধ্যমে চলে। তাই উইকিপিডিয়ানগণ নিজেদেরকে সহযোগিতা করার মাধ্যমেই চলতে পারবেন। এ কাজে নিয়মিত হতে পারার মতো উইকিপিডিয়ান কম হতে পারে, তবে আমার মতে সেটা কোনো সমস্যা নয়। কাজে আন্তরিক ও লেগে থাকার মানসিকতা সম্পন্ন অল্পকিছু মানুষ-ই চরম সাফল্য আনার জন্যে যথেষ্ট—এটা একটি প্রমাণিত সত্য। তাই আর্থিকভাবে ও পরিচালনাগতভাবে, দুভাবেই কিছু উইকিপিডিয়ান সক্রিয় হলেই পরিবর্তন আসবে। At First, Break The Ice and Lets Give It A Try....--তানভির (আলাপ | অবদান) ২২:৪৬, ৩০ আগস্ট ২০০৯ (UTC)


এখানে মোটা দাগে দুটো ব্যাপার আছে। একটা হল বাংলা উইকিপিডিয়া বিশ্বকোষের মান ও বাংলা উইকিপিডিয়ার প্রচার।

সংগঠন, প্রতিষ্ঠান, টাকা-পয়সা, আমলাতন্ত্র, দেশে ও বিদেশে ভ্রমণ করে সভা-সমিতি-সংগঠন করে উইকিপিডিয়ার প্রচার-প্রসার, সমাজে এর "সেবার কার্যকারিতা ও পরিধি" বৃদ্ধি, এগুলির সাথে উইকিপিডিয়ার বিশ্বকোষীয় মানের কোন সম্পর্ক নেই। বাংলা উইকিপিডিয়ার বর্তমান যে অবস্থা, তার প্রেক্ষিতে আমার কাছে এগুলি মার্কেটিং-জাতীয় কথাবার্তা, জনদরদী নেতার রাজনৈতিক বুলি-টাইপের কথাবার্তার মত শোনায়। এসব কথাবার্তা হতেই পারে। উইকিপিডিয়াতে বহু ধরনের ব্যবহারকারীই এসে থাকেন, একেক জনের লক্ষ্য একেক রকম। অন্য ভাষার উইকিপিডিয়াতেও নিশ্চয়ই এই টাইপের অনেক লোকজন আছেন। কিন্তু উইকিপিডিয়াকে একটা অনলাইন বিশ্বকোষ হিসেবে দেখলে এগুলির কোন প্রয়োজন পড়ে না। বাংলাভাষী মানুষ যত বেশি অনলাইনে আসবে (এবং ভবিষ্যতে অনলাইনে বাংলাভাষী মানুষের সংখ্যা বাড়তেই থাকবে, কমবে না), যত বেশি করে গুগল অনুসন্ধান দিবে, ততই সে বাংলা উইকিপিডিয়ার সাথে পরিচিত হবে। ইন্টারনেট প্রযুক্তিই আগামী বছরগুলিতে নীরবে ও অত্যন্ত শক্তিশালীভাবে বাংলা উইকিপিডিয়াকে বাংলাভাষী মানুষের অন্দরমহলে পৌঁছে দেবে, ঢাকঢোল পিটিয়ে, ব্যানার করে, চিৎকার চেঁচামেচি করে উইকির প্রচার করার দরকার পড়বে না। ওয়ারলেস ইন্টারনেট সংযোগ এখন মূল বাংলাভাষী অঞ্চলের সর্বত্র। ল্যাপটপে একটা ক্লিক করলেই বাংলা উইকিপিডিয়াতে ঢোকা যায়। কয়েকটা অক্ষর টাইপ করে মাউসের একটা ক্লিক। এর চেয়ে শক্তিশালী ও দ্রুত আর কিছুই না। এবং এটা অবধারিতভাবে ঘটবে। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে এটা আরও শক্তিশালীভাবে ঘটবে। আমাদের প্রজন্মের যুবকেরা উইকিপিডিয়া কি এখনও বোঝে না, তাদের সভা-সেমিনার করে বোঝানো লাগে, আমাদের পরবর্তী প্রজন্ম বাচ্চা বয়সেই গুগল বা অন্য সার্চ ইঞ্জিন হয়ে উইকিপিডিয়াতে ঢোকা শুরু করবে। ইন্টারনেট প্রযুক্তির বর্ধনশীল সহজলভ্যতাই উইকিপিডিয়ার প্রসারে সবচেয়ে বড় নিয়ামক শক্তি হবে। যেটা অবধারিতভাবেই নিকট ভবিষ্যতে ঘটবে, সেটা নিয়ে এত কষ্ট করার কী দরকার?

বাংলা উইকিপিডিয়াকে এখনও একটা পূর্ণাঙ্গ বিশ্বকোষ বলা চলে না। অনেক নিবন্ধ এখনও ভাল বিশ্বকোষীয় পর্যায়ের নয়। এবং অনেক গুরুত্বপূর্ণ নিবন্ধ (প্রায় হাজার দুয়েক হবে) এখনও ঠিকমত লেখা হয়নি। একটা ন্যূনতম স্ট্যান্ডার্ডে এখনও বাংলা উইকিপিডিয়া পৌঁছতে পারেনি। উইকিপিডিয়াকে পুঁজি করে টাকা পয়সা উপার্জনের চিন্তা-ভাবনা না করে এর মান উন্নয়নের চিন্তা-ভাবনা করা উচিত। উইকিপিডিয়া সিডি করার কথা ছিল, ওটা করতে পারলে একটা জেনুইন প্রচার হত। এবং সেটা এখনও করা সম্ভব।

উইকিপিডিয়া কোন ব্যবসা প্রতিষ্ঠান না। এখানে যারা অবদান রাখেন, তারা স্বেচছায় অবদান রাখেন, তারা এখানে কারও চাকরি করেন না, কারও অর্ডার নেন না। উইকিপিডিয়াতে অবদান রাখার জন্যই তারা ধন্যবাদের যোগ্য, কেন না এটাই খুব কম লোক করে থাকে। তাদের কাছ থেকে এর বেশি প্রত্যাশা করাটা অন্যায়। উইকিপিডিয়ার প্রচার-প্রসার নিয়ে যত ডায়ালগ, যত বক্তৃতা, যত সভা-সেমিনারই হোক না কেন, উইকিপিডিয়ার মানের সাথে এর কোন প্রত্যক্ষ সংযোগ নেই। বহু ঢাকঢোল পিটিয়ে মাসে দশটা করে নতুন ব্যবহারকারী আনা হল, তারা দুয়েক দিন সাত-আটটা গৌণ সম্পাদনা করলেন, তারপর চলে গেলেন --- এটাতে উইকির কিছুই হয় না। এভাবে বিশ্বকোষের বাহ্যিক প্রচার-প্রচারণা হয়, হাঁটাহাঁটি, দৌড়দৌড়ি, বাস/ট্রেন/প্লেনে ভ্রমণ, চা-নাশতা-আড্ডা সব হয়, অনেক টাইম পাস হয়, মজা হয়, কিন্তু মানসম্মত বিশ্বকোষের নির্মাণ হয় না। বিশ্বকোষ নির্মাণ করতে হলে আপনাকে লিখতে হবে, ও সম্পাদনা করে লেখার মান ঠিক করতে হবে। যে বিশ্বকোষ এখনও বিশ্বকোষীয় মানেই পৌঁছেনি, সেটা তাড়াহুড়া করে জনগণের মধ্যে ছড়িয়ে দিয়ে কী হবে?

বাংলা উইকিপিডিয়া এখনও মোটামুটি ঠিকই আছে। তার ঠিকই "অগ্রগতি" হচ্ছে। সে তার নিজের গতিতে আগাচ্ছে। --অর্ণব (আলাপ | অবদান) ২২:৫৫, ৩০ আগস্ট ২০০৯ (UTC)

বাংলা উইকিপিডিয়ার সিডি প্রকল্পের মতো দারুণ গুরুত্বপূর্ণ একটি বিষয়কে আবার সামনে আনার জন্য জাহিন ভাইকে ধন্যবাদ।--তানভির (আলাপ | অবদান) ০০:১৯, ৩১ আগস্ট ২০০৯ (UTC)
ধন্যবাদ জাহিন ভাই আপনার বক্তব্য প্রকাশ করার জন্য। আমি এবং বিশ্বাস করি আমার মত যারা উইকিপিডিয়াতে অবদান রাখছেন কেউই আপনার মত মায়ের পেট থেকে উইকিপিডিয়ার নাম শুনে এবং কিভাবে অবদান রাখতে হয় তা জেনে আসিনি। বরঞ্চ ডাকা ডাকি, বিভিন্ন মাধ্যমে প্রচার প্রচারণা, বক্তৃতা, সভা-সেমিনার থেকেই জেনেছি এবং উইকিপিডিয়াতে এসেছি। আপনার মত অসাধারণ লোক বাংলাদেশে দ্বিতীয়টি হওয়ার সম্ভবনা এক মাত্র খোদাই জানে। আমার জানা মতে আপনাকে ক্লোন করা ছাড়া সম্ভব না!!! আপনার হয়তো এগুলো করার সময় নেই। তার পরেও আমাদের সাথে যোগ দিন, আমাদের অসযোগীতা না করে সহযোগীতা করুন। আর আলোচনা মেইলিং লিস্টে করলে খুবই কৃতার্থ হবো।-বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৫১, ৩১ আগস্ট ২০০৯ (UTC)
উইকিপিডিয়াতে অবদান রাখা কোন জটিল ব্যাপারই না। এটার জন্য সভা-সেমিনার করা লাগে না। ইন্টারনেটে ঢুকে মানুষ যদি বাংলায় ব্লগ অ্যাকাউন্ট খুলে হাজার হাজার এন্ট্রি লিখতে পারে, এবং বাংলাদেশে এরকম মানুষ শত শত, হাজার হাজার আছে, বাংলা ব্লগুগুলি দেখলেই বোঝা যায়, তাহলে তারা বাংলা উইকিপিডিয়াতেও অ্যাকাউন্ট খুলে সুন্দর বাংলা লিখতে পারে। আসল কথা হল বিশ্বকোষ লেখা বেশির ভাগ লোকের কাছে বোরিং একটা কাজ, পড়াশোনা জাতীয় কাজ, ঠিক বিনোদনমূলক কাজ তো এটা নয়। আর বাঙালি পারলে ক্লাস ফাঁকিই দেবে, ক্লাসে বসে বসে পড়াশোনা করবে না। এটাই উইকিতে লোক বেশি না হবার প্রধানতম কারণ। আড্ডা মেরে বাংলা উইকির লাভ কী হবে আমি জানি না। আমি জানি কী করে উইকিতে লিখতে হয়, কী করে সম্পাদনা করতে হয়, এবং কী করে যারা এখানে লাইভ অবদান রাখছেন, তাদেরকে যথাসম্ভব সাহায্য করা যায়। এ পর্যন্ত বহু ব্যবহারকারীকে সাহায্য করেছি, করেও যাব। এটাই আমার কাছে এ মুহূর্তে গুরুত্বপূর্ণ মনে হচ্ছে। যদি উইকিপিডিয়া একটা ভাল জায়গায় চলে আসে, তখন রাতদিন বসে আড্ডা-উৎসব, সভা সেমিনার, আনন্দ ফুর্তি করা যাবে। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:০৫, ৩১ আগস্ট ২০০৯ (UTC)
আমি নিজেও বাইরের প্রচারণা থেকেই উইকিপিডিয়া সম্মন্ধে জেনেছি এবং অবদান শুরু করেছি। যা হোক সহযোগীতা আশা করা তো দোষের নয়, আর ব্যাপারটাতে আন্তরিক আর সৎ থাকলে ভালো বৈ খারাপ হওয়ার সম্ভবনা খুব কম। জাহিন ভাই খুব সুন্দর করে ফ্যাক্ট টা আমাদের বলেছেন, কিন্তু কথাটা হতাশাবাদীদের মতো, আমাদের আশা নিয়ে চেষ্টা করতে হবে বলেই মনে করি। জাহিন, বেলায়েত, রাগিব, জয়ন্ত, ভাইদের মতো যারা নিয়মিত এখানে কাজ করেন এবং তা তাঁদের ভালো গুণের জন্যেই। কমিউনিটির বাইরেও এমন মানুষ হয়তো আছে, কম-বেশি তাঁদেরকে আনার জন্যই এই প্রচারণা চেষ্টা। আর সাহায্য করার চেষ্টা উইকির সব ব্যবহারকারী-ই পরস্পরকে করে থাকেন বলে এ ক্ষুদ্র অভিজ্ঞতায় দেখে এসেছি। যা হোক, এখানে আমার মন্তব্য আপাতত এখানেই শেষ। বাকিটা মেইলিং লিস্টেই করবো খন।--তানভির (আলাপ | অবদান) ০৯:০৬, ৩১ আগস্ট ২০০৯ (UTC)

এখানে দুইটা ব্যাপার আছে। একটা হলো উইকির পাঠক বাড়ানো, আর অন্যটা উইকির সম্পাদক বাড়ানো।

উইকির পাঠক বাড়াবার জন্য আসলে খুব বেশি কষ্ট করার দরকার নাই। অর্ণব যেমনটা বলেছেন, এখন কিন্তু বাংলা উইকির যথেষ্ট পাঠক আছে। বিভিন্ন ব্লগে মাঝে মাঝেই অনেকে রেফারেন্স দেন বাংলা উইকি থেকে, তা দেখেছি। আর গুগল বাংলা উইকির সব কিছুকেই তার সার্চে উপস্থাপন করে, তাই বিভিন্ন বিষয়ে বাংলাতে সার্চ করলেই বাংলা উইকির লিংক আসে।

সম্পাদক বাড়াবার জন্য প্রচারণা করা দরকার। হাতের পাঁচ প্রকল্পে বেশ সাড়া পাওয়া গেছিলো। কিন্তু গত ১ মাস ধরে সব থমকে গেছে। হাতের পাঁচের মতো বিভিন্ন প্রজেক্টের উপরে প্রচারণা চালালে কাউকে না কাউকে পাওয়া যাবে। ১০০০ জনকে বলার পরে ১ জন পেলেও তা ভাগ্যের কথা। জয়ন্ত সহ ইংরেজি উইকির অনেকেই স্মরণ করতে পারবেন, ইংরেজি উইকির পাতায় বাঙালি দেখলেই তাদের আমন্ত্রণ জানিয়েছি এখানে আসার জন্য। সেভাবে একটু কাজ করতে হবে। বিভিন্ন ব্লগে প্রায়ই লিখি এসব ব্যাপারে, অন্যরাও যদি একটু বলেন, তাহলে ভালো হয়। উইকিতে কাজ করা "বাইক্যা কাম", আর তাই অনেকেই হয়তো উৎসাহ পান না, যেমনটা ব্লগে পান। কিন্তু তার পরেও হাজার জনকে বলে ১ জন উইকিপিডিয়ান পাওয়া যায়, আর সেটা পেলেই আমাদের লাভ। --রাগিব (আলাপ | অবদান) ১৩:০৯, ৩১ আগস্ট ২০০৯ (UTC)

উইকিপিডিয়া পাতাগুলোতে তানভীর ভাইয়ের কাজও প্রশংসাযোগ্য। সত্যিই খুব ভালো কাজ হচ্ছে। তানভীর ভাইকে ধন্যবাদ জানাচ্ছি ও উইকিপিডিয়া পাতাগুলোকে আরও অনুবাদ করার জন্য আহবান জানাচ্ছি।এবার উইকির প্রচারনার সম্পর্কে কিছু বলি। আমারা যারা উইকিতে কাজ করছি তারা সবাই চাইছেন উইকির ব্যবহারকারী বাড়ুক। সেটা যে কিভাবে সম্ভব তার কোন সহজ উত্তর নেই। বেলায়েত ভাই ব্যক্তিগত ভাবে যেটা করছেন,তার ফলে যদি একজনও ব্যবহারকারী পাওয়া যায়,তাহলে তো উত্তম।কারণ তানভীর ভাইয়ের কথা মত তাকে আমরা পেয়েছি এই প্রচারণার ফলেই। এখন মোট ব্যবহারকারীর সংখ্যা ১,৮০,৫৭৯ জন, কিন্তু সক্রিয় কয়জন? ১০ জনের মত হবে। আমি একটু ভারত তথা পশ্চিমবঙ্গের বাংলা ভাষার অবস্থাটা বলি, এখানে তো বাংলায়টাই বাঙ্গালি যুব সমাজের কাছে প্রায় ব্রাত্য । আমি ব্যক্তিগত ভাবে প্রচারণার চেষ্টা করেছিলাম, লক্ষ্য করলাম এখানে প্রায় সবাই রোমান হরফে বাংলা লেখে, তারা জানেই না বাংলা হরফেও লেখা যায়। আর তারা প্রায় সারাদিন চ্যাটিং করেই দিন কাটায়। তাদের কাছে ব্যপারটা, উইকিতে লিখে কি হবে? টাইপের। কিছু করার নেই, তবু আশা রাখি কাউকে না কাউকে আমরা পাবো, কারণ এখান থেকেই তো আমরা ,অর্ণবকে পেয়েছি।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৫:৫৭, ৩১ আগস্ট ২০০৯ (UTC)


ভেবেছিলাম এই বিতর্কে অংশ নেব না। কিন্তু জয়ন্তদা এমন একটা কথা লিখলেন যে আমাকে কিছু লিখতেই হচ্ছে। আমার মনে হয়, জয়ন্তদা একটু জেনারেলাইজ করে ফেলেছেন। পশ্চিমবঙ্গে বাংলা ভাষা বাঙালি যুবসমাজের কাছে ব্রাত্য – একথা আমি আদৌ বিশ্বাস করি না। যুবসমাজের একটা শ্রেণী থাকে, যারা অর্থ আর যশকেই জীবনের সব মনে করে। এদের কাছে বাংলা ভাষা কেন, ভারতের মতো একটা বিশাল দেশও কিছু আশা করে না। কিন্তু তার মানে এই নয় গোটা যুবসমাজটাই এই রকম। মাঝে মাঝে কলেজ স্ট্রিটে কফি হাউস বা পাতিরামের দোকানের সামনে দাঁড়িয়ে দুমিনিট ছেলেমেয়েদের কথা শুনবেন, দু-একটা লিটল ম্যাগাজিন ঘেঁটে দেখবেন – যুবসমাজ সম্পর্কে আপনার মত পরিবর্তিত হবেই।

এবার আমার অভিজ্ঞতার কথা একটু বলি। মোটামুটি বাংলা ভাষা নিয়ে চিন্তাভাবনা করে বা পত্রপত্রিকায় বাংলা ভাষায় লেখালিখি করে এমন কিছু বন্ধুবান্ধবের কাছে আমিও উইকিপিডিয়ার প্রচারণা চালাতে গিয়েছিলাম। কিন্তু দুঃখের বিষয়, বাংলা উইকিপিডিয়ার মান তাদের Impress করতে পারেনি। না পারার কারণও যে আছে সেটা আমরা সকলেই স্বীকার করি। সবাই তো আর আমি বা রাগিব ভাই বা জয়ন্তদার মতো উইকি-অন্তপ্রাণ নই।

আর একটা কারণও সত্য। সেটা জাহীন ভাই লিখেছেন দেখলাম। বিশ্বকোষীয় লেখা অনেকের কাছেই বেশ বোরিং ব্যাপার। এমনকি যাদের কথা আমি আগের অনুচ্ছেদে বললাম, তাদের কাছেও। এখানে অনেক বাধ্যবাধকতার মধ্যে লিখতে হয়। যেমন উইকিপিডিয়াতে একজনের লেখা অন্যজন সম্পাদনা করতে পারে। উইকিতে সেটা এতটাই ব্যাপকভাবে করা যায়, যে আমি লক্ষ্য অনেকের কাছে শুধুমাত্র এই কারণেই উইকি বেশ অসহ্য। একেই তো শুকনো জ্ঞানের কথা লিখতে হয়, তাও রসকষহীন ভাবে। কিন্তু এগুলোই যে উইকির বৈশিষ্ট্য। আমরা যারা উইকিকে ভালবাসি, তারা তো এগুলো নিয়েই উইকিকে ভালবাসি।

শেষে বলি, ভালবাসাটাই সব। আমি যেমন আমার দেশকে আর আমার ভাষাকে ভালবাসি, তেমনই আমার বয়সী অনেকেই বাসেন। আজকের অনেক ছেলেমেয়েই চ্যাটিং-মোবাইল-এফএম সংস্কৃতির বাইরে লিটল ম্যাগাজিন-কলেজ স্ট্রিটের দুনিয়ায় নিজেকে ডুবিয়ে রাখতে ভালবাসে। আমরা যেমন ভালবাসি উইকিপিডিয়া নামক মহাসমুদ্রে নিজেকে ডুবিয়ে রাখতে। আমাদের ভালবাসায় যদি সার থাকে তবে সে ভালবাসা কখনই নিষ্ফলা হবে না। বেলায়েত ভাই উইকিপিডিয়াকে ভালবাসেন বলেই প্রচারণা চালাতে চাইছেন, জাহীন ভাইও ভালবাসেন বলেই আশঙ্কা করছেন অধিক সন্ন্যাসীতে গাজন নষ্ট হতে পারে। আবার তানভির, জয়ন্তদা, সুমঙ্গল এরাও উইকিপিডিয়াকে ভালবাসে বলে নিরলস লিখে চলেছে। উইকিপিডিয়াও তার ফল পাচ্ছে। গত একবছরে উইকিপিডিয়া অনেক এগিয়েছে। আরো এগোবে। যতই এগোবে মানুষ ততই এর প্রতি আকৃষ্ট হবে। হবেই! --অর্ণব দত্ত ১৭:০৫, ৩১ আগস্ট ২০০৯ (UTC)

হ্যাঁ অর্ণব আমি সেটাই বোঝাতে চেয়েছি, কলেজ স্ট্রিটে কফি হাউস বা পাতিরামের দোকানের সামনের এখনকার যুবরা সত্যি বাংলা ভাষা প্রেমি,সেটা সপ্তাহান্তে অফিস ফেরত কলেজ স্ট্রিটে গেলেই বুঝতে পারি। তারা প্রায় সবাই এক একজন জয় গোস্বামি বা সুনীল। কিন্তু মুসকিল হচ্ছে তারা কম্পিউটারের ধারকাছ দিয়েও পা মাড়ান না।আবার কম্পিউটার শিক্ষিত যুবকদের কথা বলেছি আগে। ঠিক তোমার মত কম্বিনেশনের খুব কম চখে পড়েছে। তবে আমি আশাবাদি।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:১৮, ৩১ আগস্ট ২০০৯ (UTC)
এ বিষয়ের আলোচনার জন্য এ পাতাটি ব্যবহার না করে উইকিমিডিয়া-বিডি মেইলিং লিস্টে করার অনুরোধ জানাচ্ছি। নামে একটি উইকিমিডিয়া-বিডি হলেও এতে যে কেঊ যোগ দিতে পারেন এবং উইকিমিডিয়া প্রকল্পের স্বার্থে যে কোনো বিষয়ে আলোচনা করতে পারবেন। এখনও যারা যোগ দেননি তারা যোগ দিয়ে আলোচনায় অংশ নিন। আশা করবো এ পাতায় এ বিষয়ে আর আলোচনা না হয়ে তা মেইলিং লিস্টে হবে। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:০২, ১ সেপ্টেম্বর ২০০৯ (UTC)