রেবতীচরণ নাগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

রেবতীচরণ নাগ (ইংরেজি: Rebaticharan Nag) (? - ১৯১৭) ছিলেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন ব্যক্তিত্ব ও অগ্নিযুগের শহীদ বিপ্লবী।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

রেবতীচরনের বাড়ি ছিল ত্রিপুরার উপালতায়। কুমিল্লা জেলা স্কুল থেকে প্রথম বিভাগে ম্যাট্রিক পাশ করেন ১৯১৫ সালে। ভাগলপুর কলেজে ভর্তি হন। এই সময়ে গৃহ শিক্ষকতা ও কাশিমবাজার রাজার বৃত্তি নিয়ে লেখাপড়া চালাতেন।

বিপ্লবী আন্দোলনে[সম্পাদনা]

ঢাকা অনুশীলন সমিতির সভ্য ছিলেন। ১৯১৬ সালে ভাগলপুরকে কেন্দ্র করে বিহারে বৈপ্লবিক কাজের উদ্দেশ্যে স্কুল কলেজের কিছু ছাত্র নিয়ে তিনি অনুশীলন সমিতি স্থাপন করেন। ক্রমে অন্যান্য শহরেও সমিতির শাখা স্থাপিত হয়। বাংলা দেশের পলাতক বিপ্লবীদের জন্য একটি গোপন আশ্রয়স্থলও সংগ্রহ করেন। ১৮ অক্টোবর, ১৯১৬ তারিখে গ্রেপ্তার এড়াতে পালিয়ে যান। পলাতক অবস্থায় মৃত্যু। মৃত্যুর কারণ অজ্ঞাত।[১][২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সুবোধ সেনগুপ্ত ও অঞ্জলি বসু সম্পাদিত, সংসদ বাঙালি চরিতাভিধান, প্রথম খণ্ড, সাহিত্য সংসদ, কলকাতা, নভেম্বর ২০১৩, পৃষ্ঠা ৬৭৫, আইএসবিএন ৯৭৮-৮১-৭৯৫৫-১৩৫-৬
  2. ত্রৈলোক্যনাথ চক্রবর্তী, জেলে ত্রিশ বছর, পাক-ভারতের স্বাধীনতা সংগ্রাম, ধ্রুপদ সাহিত্যাঙ্গন, ঢাকা, ঢাকা বইমেলা ২০০৪, পৃষ্ঠা ১৯৭।