ফ্রাংক বোরজেগি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ফ্রাংক বোরজেগি
স্থানীয় নাম
Frank Borzage
জন্ম(১৮৯৪-০৪-২৩)২৩ এপ্রিল ১৮৯৪
মৃত্যু১৯ জুন ১৯৬২(1962-06-19) (বয়স ৬৮)
হলিউড, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
মৃত্যুর কারণক্যান্সার
সমাধিফরেস্ট লন মেমোরিয়াল পার্ক, গ্লেনডেল, ক্যালিফোর্নিয়া
জাতীয়তামার্কিন
পেশাচলচ্চিত্র পরিচালক, অভিনেতা
দাম্পত্য সঙ্গীরেনা রজার্স (বি. ১৯১৬; বিচ্ছেদ. ১৯৪১)
এডনা স্টিলওয়েল স্কেলটন (বি. ১৯৪৫; বিচ্ছেদ. ১৯৪৯)
পুরস্কারএকাডেমি পুরস্কার (২ বার)

ফ্রাংক বোরজেগি[ক] (ইংরেজি: Frank Borzage; জন্ম: ২৩শে এপ্রিল ১৮৯৪[খ]১৯শে জুন ১৯৬২) ছিলেন একজন মার্কিন চলচ্চিত্র পরিচালক ও অভিনেতা। তিনি তার পরিচালিত সেভেন্‌থ হেভেন (১৯২৭),[৩] স্ট্রিট অ্যাঞ্জেল (১৯২৮), ম্যান্‌স ক্যাসল (১৯৩৩)[৪]দ্য মর্টাল স্টর্ম (১৯৪০) চলচ্চিত্রের জন্য সুপরিচিত। তিনি সেভেন্‌থ হেভেনব্যাড গার্ল চলচ্চিত্র পরিচালনা করে দুবার শ্রেষ্ঠ পরিচালনার জন্য একাডেমি পুরস্কার অর্জন করেন।

জীবনী[সম্পাদনা]

জন্ম ও পরিবার[সম্পাদনা]

বোরজেগির পিতা লুইজি বোরজেগা ১৮৫৯ সালে অস্ট্রীয় সাম্রাজ্যের (বর্তমান ইতালি) রনজোনে জন্মগ্রহণ করেছিলেন। পাথরের মিস্ত্রী হিসেবে তিনি মাঝে মাঝে সুইজারল্যান্ডে কাজ করতেন। সেখানে তার মারিয়া রুয়েগের (১৮৬০-১৯৪৭) সাথে পরিচয় হয়। রুয়েগ একটি সিল্ক ফ্যাক্টরিতে কাজ করতেন। ১৮৮০-এর দশকের প্রথম দিকে বোরজেগা পেন্সিলভেনিয়ার হ্যাজলটনে চলে যান, সেখানে তিনি কয়লার খনিতে কাজ করতেন। তিনি তার বাগদত্তা রুয়েগকেও মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়ে যান এবং ১৮৮৩ সালে তিনি তাকে বিয়ে করেন।

তাদের প্রথম সন্তান হেনরি ১৮৮৫ সালে জন্মগ্রহণ করে। বোরজেগা পরে সপরিবারে উটাহ অঙ্গরাজ্যের সল্ট লেক সিটিতে চলে যান। সেখানে ১৮৯৪ সালের ২৩শে এপ্রিল ফ্রাংক বোরজেগি জন্মগ্রহণ করেন। ১৯১৯ সাল পর্যন্ত তারা সেখানেই বসবাস করেন। বোরজেগা দম্পতির ১৪ জন সন্তান জন্মগ্রহণ করে, তন্মধ্যে আটজন প্রাপ্ত বয়স পর্যন্ত বেঁচে ছিলেন, তারা হলেন হেনরি (১৮৮৫-১৯৭১), ম্যারি এমা (১৮৮৬-১৯০৬), বিল (১৮৯২-১৯৭৩), ফ্রাংক, ড্যানিয়েল (১৮৯৬-১৯৭৫), লু (১৮৯৮-১৯৭৪), ডলি (১৯০১-২০০২), এবং সু (১৯০৫-১৯৯৮)। লুইজি বোরজেগা ১৯৩৪ সালে এক গাড়ি দুর্ঘটনায় মারা যান এবং মারিয়া রুয়েগ ১৯৪৭ সালে ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান।

কর্মজীবন[সম্পাদনা]

১৯১২ সালে ফ্রাংক বোরজেগি হলিউডে অভিনেতা হিসেবে কাজ পান। তিনি ১৯১৭ সাল পর্যন্ত অভিনেতা হিসেবে কাজ করেন। ১৯১৫ সালে দ্য পিচ ও চ্যান্স চলচ্চিত্র দিয়ে তার পরিচালনায় আত্মপ্রকাশ ঘটে।

বোরজেগি ১৯২০-এর দশক জুড়েই পরিচালক হিসেবে সফল ছিলেন, কিন্তু তিনি তার সফলতার শীর্ষে পৌঁছান নির্বাক চলচ্চিত্র যুগের শেষভাগে ও সবাক চলচ্চিত্র যুগের শুরুতে। জার্মান পরিচালক এফ. ডব্লিউ. মুর্নো দ্বারা প্রভাবিত বোরজেগি পরিচালনায় নিজস্ব ধারার সৃষ্টি করেন। তিনি জ্যানেট গেনর ও চার্লস ফ্যারেলকে নিয়ে একাধিক প্রণয়ধর্মী চলচ্চিত্র নির্মাণ করে সফলতা লাভ করেন। ১৯২৭ সালে গেনর-ফ্যারেল জুটিকে নিয়ে সেভেন্‌থ হেভেন চলচ্চিত্র নির্মাণ করে তিনি শ্রেষ্ঠ পরিচালনার জন্য একাডেমি পুরস্কার অর্জন করেন।[৫] এই জুটিকে নিয়ে তার আর দুটি উল্লেখযোগ্য চলচ্চিত্র হল স্ট্রিট অ্যাঞ্জেল (১৯২৮) ও লাকি স্টার (১৯২৯)। বোরজেগি ১৯৩১ সালে ব্যাড গার্ল চলচ্চিত্র নির্মাণ করে তার দ্বিতীয় একাডেমি পুরস্কার অর্জন করেন।

পাদটীকা[সম্পাদনা]

  1. বোরজেগি দ্য লিটারেরি ডাইজেস্টকে তার নামের উচ্চারণ সম্পর্কে বলেন যে তার নামটি তিনটি শব্দাংশে উচ্চারিত হবে, g অক্ষরটি ইংরেজি শব্দ get-এ ব্যবহৃত g-এর মত অর্থাৎ গ-এর মত উচ্চারিত হবে, এবং শব্দাংশ তিনটি হবে, বোর-জে-গি।[১]
  2. কর্মজীবনে সুবিধা পাওয়ার জন্য বোরজেগি তার সঠিক জন্ম তারিখ থেকে এক বছর বাদ দেন, যদিও তিনি তখনো কিশোরই ছিলেন। ফলে আইএমডিবিসহ কয়েকটি সূত্রে তার জন্ম তারিখ ১৮৯৩ বলে উল্লেখ রয়েছে।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Charles Earle Funk, What's the Name, Please?, Funk & Wagnalls, 1936
  2. ডুমন্ট, পৃ. ৩২।
  3. "7th Heaven: The Films of Frank Borzage"সিনেমা ইউসিএলএ। সংগ্রহের তারিখ ১৯ জুন ২০১৮ 
  4. "Bottoms Up (1934); Man's Castle (1933)"সিনেমা ইউসিএলএ। সংগ্রহের তারিখ ১৯ জুন ২০১৮ 
  5. ম্যাকেফ্রি, ডোনাল্ড ডব্লিউ. (১ জানুয়ারি ১৯৯৯)। "FILMS AND FILMMAKERS"। জ্যাকবস, ক্রিস্টোফার পি.। Guide to the Silent Years of American Cinema। গ্রিনউড পাবলিশিং গ্রুপ। পৃষ্ঠা ৪৫–৪৬। আইএসবিএন 9780313303456। সংগ্রহের তারিখ ২ ফেব্রুয়ারি ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:ফ্রাংক বোরজেগি