উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০০৬/৯-১২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২


পরিচ্ছেদসমূহ

সত্যজিৎ রায়

অনুবাদ শেষ। মোটামুটি হুবহু অনুবাদ। কিছু কিছু জায়গায় ফ্লো ঠিক করতে হতে পারে। লাল লিঙ্কগুলো ঠিক করার পর এটাকে উইকির প্রথম নির্বাচিত নিবন্ধ হিসেবে select করার জন্য অনুরোধ করছি। --অর্ণব (আলাপ | অবদান) ১৩:৪০, ৩ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

আমিও একমত। এর সাথে আমিও ত্রিভুজ, বাংলাদেশঅ্যাংকর ভাট কে প্রস্তাব করব। অবশ্য অ্যাংকর ভাট শেষ হতে আর ৩/৪ দিন লাগবে, তবে বাংলাদেশ পুরাই অনুবাদ শেষ, আর ত্রিভুজের অল্প বাকি। --রাগিব (আলাপ | অবদান) ২১:১৫, ৩ সেপ্টেম্বর ২০০৬ (UTC)


Secularism

Secularism কি ধর্মনিরপেক্ষতা (যা সংবাদপত্রে প্রয়োগ করা হয় ও এককালে বাংলাদেশ সংবিধানে ব্যবহার করা হয়েছিল) নাকি ইহবাদ (যা বাংলা একাডেমীর অভিধান বলছে) ? --Amr ১০:৪২, ৪ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

বাংলা উইকিপিডিয়া রিপোর্ট

ইংরেজি উইকিতে সাপ্তাহিক যে নিউজলেটার তৈরী করা হয়, তাতে বিভিন্ন উইকিপিডিয়া নিয়ে রিপোর্ট দেয়া হয়। সাধারণত বড় (টপ ১০) উইকিপিডিয়াকেই রিপোর্টে স্থান দেয়া হত। বেশ পীড়াপিড়ির পর ওরা বাংলা উইকিপিডিয়ার উপরে একটা রিপোর্ট করতে রাজি হয়েছে। অক্টোবরের ২৩ তারিখের আশে পাশে রিপোর্ট টা উইকিপিডিয়া সাইনপোস্ট নামের নিউজলেটারে যাবে।

রিপোর্টের উদাহরণ এখানে দেখতে পারেন। আমাদের কিছু জিনিষ ঠিক করতে হবে, যেমন ফীচার্ড আর্টিকল এর বাংলা কি হবে, সেটা। আর ফেয়ার ইউজের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া দরকার।

ফীচার্ড আর্টিকল এর বাংলা কি নির্বাচিত নিবন্ধ করা যায়? ফীচার্ড আর্টিকল বলতে যে ভাবটা প্রকাশ পায়, তার সাথে সাযূজ্য রেখে এটা করা যেটে পারে, তাছাড়া নামটিতে বেশ একটা দ্যোতনা আছে। ধন্যবাদ। অয়ন ১৮:৫৩, ৪ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
নির্বাচিত নিবন্ধ'-এর ব্যাপারে আমি একমত। --Amr ০৮:১৪, ৫ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

রিপোর্ট প্রস্তুতিতে সাহায্য করার জন্য সবাইকে আহবান জানাচ্ছি। --রাগিব (আলাপ | অবদান) ১৭:২৭, ৪ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

বাংলাকে ছোট ভাষা হিসেবে উল্লেখ করা হচ্ছে। আমাদের ফোকাস হতে পারে বাংলা উইকির সাম্প্রতিক বৈপ্লবিক উত্থান, যা প্রকাশ করা যেতে পারে সাম্প্রতিককালে নিবন্ধসংখ্যা বৃদ্ধি, সদস্যসংখ্যা ও সক্রিয় সদস্যসংখ্যা বৃদ্ধি, এগুলো উল্লেখ এর মাধ্যমে। সময়রেখা ( :) ) দেখানো যেতে পারে। কখন কোন মাইলফলক ছুঁয়েছে। এ ব্যাপারে আমি আপনাদের জিজ্ঞেস করবো ভাবছিলাম। বিস্তারিত পরিসংখ্যান, ইতিহাসসহ কোথায় দেখা যায়? তাহলে ওটার একটা সারাংশ দেয়া যায় ও কার্ভ ফিটিং করে (!) সামনের মাইলফলক ছোঁয়ার প্রত্যাশিত সময় উল্লেখ করা যায়।
m:Statistics এ বেশ কিছু উপাত্ত পাওয়া যাবে। আরো ভালো আছে এখানে। সিএসভি ফরম্যাটে ডাউনলোড করে গ্রাফ বানানো সহজেই করা যাবে। --রাগিব (আলাপ | অবদান) ২৩:২৭, ৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
সাম্প্রতিক মিডিয়া কভারেজের কথা, বাংলা উইকি মাস বা দিন পালনের কথা। উইকির একটি অফিস ও সাপ্তাহিক পেঁয়াজু আড্ডার কথা। উপমহাদেশের সবচেয়ে বড় উইকি হবার কথা ( ততদিন পর্যন্ত আশা করি থাকবো বা আরো এগিয়ে যাবো)। ইউনিকোডের ঝামেলার কথা। বাংলাদেশ সংক্রান্ত বেশ কিছু নিবন্ধ এখানে আছে, কিন্তু ইএন এ নেই, বলা যেতে পারে। আমাদের সক্রিয় সদস্যদের মধ্যে বিশেষজ্ঞদের কথা উল্লেখ করা যেতে পারে। রিপোর্ট নিয়ে আরো কি ধরনের সাহায্য দরকার জানাবেন। আমার আইডিয়াগুলোর একটিও যদি সিরিয়াস না হয়ে থাকে, তার জন্য আমি আগে থেকে দুঃখ প্রকাশ করে নিচ্ছি :)।
আরে না, আইডিয়া গুলি ভালোই। --রাগিব (আলাপ | অবদান) ২৩:২৭, ৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
অর্ণব ভাইয়ের গতির জবাব নেই। এই কর্মকাণ্ডের জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। ১০,০০০ এখনো হয় নি ? প্রশাসকরা কি ব্যস্ত খুব ? উপরে আমার একটি প্রশ্ন কিন্তু রয়ে গেছে (Secularism)।
৯০০০ এর কাছাকাছি আছি। --রাগিব (আলাপ | অবদান) ২৩:২৭, ৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
আমরা জোর দিয়ে বলতে পারবো না, খুব শিগ্‌গিরি হেনতেন করে ফেলবো। সামনে পরীক্ষার কারণে বুয়েটের user দের কাজে ছেদ পড়বে। তবে, আমি আগেও একবার বলেছি, "দুই বছরের ব্যাপারে"। ২ বছর পর বাংলা ইউনিকোড জনপ্রিয়তা পাবে, বাংলা উইকি বাংলা ভাষার শ্রেষ্ঠ বিশ্বকোষে পরিণত হবে, বাংলার মানুষ বিজ্ঞান, গণিত, ধর্ম, দর্শন, শিখতে বাংলা উইকিতে আসবে। মুক্তিযুদ্ধ, রাজনীতি, ব্যাক্তিত্ব নিয়ে নির্ভরযোগ্য বিস্তারিত তথ্যের জন্য বাংলা উইকি খুলে বসবে। সক্রিয় সদস্য হবে > ৫০০ হবে। বাংলা উইকি বিশের ভিতরে আসবে। এমন না হবার কথা থাকলেও এমনটাই হবে ধরে নিয়ে আপনারা কাজ করে যান, যাতে এমনটাই শেষ পর্যন্ত হয়। --Amr ০৮:১৪, ৫ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
তা তো বটেই। বিশ্ব সাহিত্য কেন্দ্রের কথা ধরুন। যখন শুরু হল, বাড়ি বাড়ি বাসে করে বই নিয়ে যাওয়া, আব্দুল্লাহ আবু সায়ীদ স্যারকে অনেকে পাগল বলেছিল। এখন? বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ শুরু পুরোদমে এই বছর থেকে ... অনেকটা বীজ হতে অংকুর গজানোর মতোই। ২ বছরে মহীরূহ না হোক, মাঝারি আকারের চারাগাছ তো হবেই। আর আশা করি মানুষ এই সময়ে বাংলা ইউনিকোডে অনেক অভ্যস্ত হবে। --রাগিব (আলাপ | অবদান) ২৩:২৭, ৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

proposal আমার প্রস্তাব হল, দূরবীন =টেলিস্কোপ= দূরবিক্ষন ইত্যাদি আরো যা হতে পারে, কে ও আমরা লেখব তা সংক্ষিপ্ত ১/২ লাইন এবং টেলিস্কোপে যাওয়ার নির্দেশ দিবে অথবা রিডাইরেক্ট করবে। অন্য সমার্থক শব্দ গুলোর ক্ষেত্রে ও একই সমাধান। কি বলেন। --Mamun2a ০৫:৪০, ১৪ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

Wikimania 2007 Team Bulletin

Published by the Wikimania 2007 Taipei Team, Wikimania 2007 Team Bulletin provides the latest news of the Team's organizing work to everyone who is interested in Wikimania; it also gives the Team chances to announce calls for help/participation, so assistance in human and other resources can be sought in a wider range. Team Bulletin is published at the official website of Wikimania 2007 and released to the public domain. Issue 1 and Issue 2 has already published.--218.166.212.246 ০১:৪৭, ২৯ অক্টোবর ২০০৬ (UTC)

Requesting help in designing a barnstar

All Indian Languages using wikipedians,
Further promotion of Indic language wikipedias needs mass media publicity like Print, Radio ,television, approaching in academic Institutions.
Also if possible a level of field support from network engineers in India for presentation and training in usage of Indian Languages and wikipedia can be a added boon.
May I call on all indic language wikipedia users,to put our hands together to design special barnstars or suggest one which can be awarded to all those who will support our noble cause with actual field support among Indian education institutions and Indian mass media or actual field 'network'help to users.
I belive we should award barnstars to such users who can support the cause through online publicity like blogs , groups etc. also.
Please do share any good development in this regards to all indic language wikipedias at विकिपिडिया: देवनागरी टेम्प्लेट परियोजना
mahitgar

...version of the Wikipedia template

কোনও কি ভাষা নিবন্ধ (যেমন ইংরেজি ভাষা, গুজরাটি ভাষা ইত্যাদি.)-এর জন্য টেম্পলেট রয়ছে যেগুলোয়ে লেখা থাকে "এই ভাষায়েও একটি উইকিপিডিয়া রয়েছে" (This language version of Wikipedia)? আমি জানি আমি শুধু ইং. উইকিপিডিয়া থেকে কপি-পেস্ট করতে পারি, কিন্তু অনেক ভাষার নিবন্ধ রয়েছে ভাষার জন্য।

যদি কেউ জানেন এর ব্যাপারে, অনুগ্রহ করে আমাকে আপনার thoughts দেবেন।

--Docwho (চিনাৎসু) ১৮:২০, ১৭ ডিসেম্বর ২০০৬ (UTC)

শীর্ষ ৫০-এ বাংলা উইকিপিডিয়া

অন্তত নিবন্ধের সংখ্যা অনুযায়ী আমরা এখন সেরা ৫০-এ। নিবন্ধের সংখ্যা মানের মাপকাঠি নয়, তাই খুব বেশি উৎফুল্ল হওয়ার কিছু নেই। কিন্তু তবুও আনন্দিত হওয়া উচিত। আনন্দ ছাড়া, প্যাশন ছাড়া এধরনের স্বেচ্ছাসেবী প্রকল্পের গতি ধীর হয়ে পড়ে। আরও একটি তথ্যঃ আমাদের ভাষার, অর্থাৎ বাংলার মাথাপিছু নিবন্ধের সংখ্যা (মোট নিবন্ধ সংখ্যা/বাংলাভাষী লোকের সংখ্যা (মিলিয়নে)) এখন ৫০-এর কাছাকাছি। ইংরেজিতে এটা ১০০০, ফরাসিতে ২০০০, চীনা ভাষায় প্রায় ৯০।

আমার মতে, আমাদের এখনকার লক্ষ্য হওয়া উচিত আবশ্যকীয় নিবন্ধ-গুলো আগে শেষ করা। গুনে দেখলাম ঐ তালিকায় প্রায় ১৪০০ টা নিবন্ধ আছে। আমি স্বাগতম টেমপ্লেটে ঐ তালিকার লিংকটা যোগ করে দিচ্ছি। --অর্ণব (আলাপ | অবদান) ১২:১৪, ৫ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

উইকিপিডিয়ার পরিসংখ্যান দেখছিলাম। ফিনীয় উইকিপিডিয়ার কমিউনিটির আকার দৃষ্টি আকর্ষণ করল। ঐ উইকিতে ব্যবহারকারী ৩০,০০০!!! ফিনীয় ভাষায় কথাই বলে মাত্র ৬০ লাখ লোক। একই অনুপাত যদি বাংলা উইকিপিডিয়ায় প্রয়োগ করি তাহলে আমাদের ব্যবহারকারীর সংখ্যা হওয়া উচিত ২০ লাখের বেশি! বরফের দেশে কাজ করার কিছু নাই, ঘরে বসে উইকি লেখে সব। মোট জনসংখ্যার ০.৫%। উইকি ওদের জীবনের এক বড় অংশ। :-) --অর্ণব (আলাপ | অবদান) ২২:৪৩, ৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
বাংলায় আরো আসবে, যদি কম্পিউটারে বাংলা লেখার পদ্ধতি আরো সহজ করা যায়। লিনাক্সের কথা ছেড়েই দিলাম, উইন্ডোজ xp-তেও অনেক সাধারণ কম্পিউটার ব্যবহারকারীরা (যাঁরা মাইক্রোসফট ওয়ার্ডে অভ্যস্থ) বাংলা ফন্ট এবং কিবোর্ড ইন্সটল করতে পারবে না। আর যাদের উইন্ডোজ ৯৮ আছে, তাদের কোন আশাই নেই। এদের সংখ্যা কম নয়।
Bhadra ০৩:৪০, ৩১ অক্টোবর ২০০৬ (UTC)--Bhadra ০৩:৪০, ৩১ অক্টোবর ২০০৬ (UTC)
ওদের কথা আর বলবেন না, ঠান্ডার দেশে ঘরে বসে সবাই কম্পিউটার নিয়ে পড়ে থাকে! IRC এর শুরু কিন্তু ওদের দেশ থেকেই। আর চিন্তা করুন, লিনাস টোরভাল্ডস্‌ ওখানে বসে সেই ১৯৯১ হতে এফটিপিতে লিনাক্স বিতরণ করে বেড়াচ্ছিলেন। ওদের জীবনের বড় অংশ ইন্টারনেট তো বটেই। --রাগিব (আলাপ | অবদান) ২২:৫৩, ৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
সুইডেনের আসলামগুলি আরও পাগল। ৯০ লাখের মধ্যে ২১ হাজার উইকিতে আসে, অর্থাৎ ফিনল্যান্ডের চেয়ে কম, কিন্তু প্রোডাক্টিভিটি ফিনীয়দের চেয়ে ৩ গুণ বেশি। প্রায় ২ লাখ নিবন্ধ লিখে ফেলেছে।
আরেকটা উল্লেখযোগ্য পরিসংখ্যান: ইংরেজি উইকিপিডিয়ায় নির্বাচিত নিবন্ধের সংখ্যা ~১০০০ আর নির্বাচিত নয় কিন্তু "ভালো" নিবন্ধের সংখ্যা আরো প্রায় এক হাজার। অর্থাৎ ওদের নিজেদের হিসাবমতেই মাত্র ০.২% নিবন্ধ ভালো বা খুবই ভালো মানের। সে হিসেবে আমাদের উইকিতে ভালো ও খুব ভালো নিবন্ধ থাকা উচিত ২০টার মত। :-) --অর্ণব (আলাপ | অবদান) ২৩:০৬, ৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

৯,০০০ আজকে হল। আর এক হাজার হলেই ১০ হাজারিদের দলে বাংলা উইকিপিডিয়া ঢুকবে। এটা হলেই আমি আমাদের দ্বিতীয় টার্গেট, ১০০০ ভাল নিবন্ধ (নির্বাচিত না, কিন্তু non-stub) করার কাজে নামবো। --রাগিব (আলাপ | অবদান) ০৫:০৭, ৮ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

প্রস্তাবনা, দয়া করে জলদি মন্তব্য রাখুন

অক্টোবর ২৩ এর রিপোর্টকে সামনে রেখে আমি অচিরেই ফীচার নিবন্ধ পছন্দ করা শুরু করতে চাই। আমাদের নিবন্ধ সংখ্যা অনুসারে অন্তত ১০-১২টি ফীচার নিবন্ধ থাকা উচিত। আমার মতে বর্তমানে অনেকগুলিই আছে, তাই সেগুলিকে ঘোষণা করে ফেলাই ভাল।

আমি নীচে কিছু বিষয় প্রস্তাব করছি। আপনারা এই ব্যাপারে জলদি মন্তব্য করুন। একমত হওয়া গেলে নিবন্ধগুলিকে ফীচার হিসাবে উন্নীত করণ শুরু করে দেয়া যাবে -

  • নাম Featured article এর বাংলা কী হবে? আমার প্রস্তাব হল নীচের যেকোনটি নেয়া -
    • সুলিখিত নিবন্ধ
    • নির্বাচিত নিবন্ধ
    • মানসম্মত নিবন্ধ
  • নিয়ম featured article হতে হলে কি কি গুন থাকতে হবে? আমরা ইংরেজি উইকির নিয়ম অনুসরণ করতে পারি। আমাদের যেহেতু ভাল নিবন্ধ কম, কাজেই একটি কম restrictive হতে হবে।
  • প্রক্রিয়া ফিচার নিবন্ধ নির্বাচনের প্রক্রিয়া শুরু করতে হবে। আমি বা অন্য কেউ বললাম, আর হয়ে গেল, এটা কোন পদ্ধতি হতে পারে না, তাই একটা পাতায় সবার মন্তব্য নিয়ে নির্বাচনটা করতে হবে। নামটা ঠিক হয়ে গেলেই আমি পাতাটা শুরু করতে পারি।

আসুন, এই কাজটা শুরু করে দেই তাড়াতাড়ি। --রাগিব (আলাপ | অবদান) ২২:৩১, ৬ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

I vote for "নির্বাচিত নিবন্ধ".. Because we are not really using any objective criteria about writing quality.. We are using relative/subjective selection.. kind of "editor's choice" for a magazine.. --Saptarshi128.12.147.175 ০০:৪১, ৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
আমিও "নির্বাচিত নিবন্ধ" এর পক্ষে। এটি এমন অর্থ বহন করে যে অন্য সকল নিবন্ধ থেকে এ নিবন্ধটি নির্বাচন করা হয়েছে এটি মানসম্মত বলে কিন্তু অন্য নিবন্ধগুলো মানসম্মত বা সুলিখিত না এটা বলে না (আসলে এটি বলা উচিতও না), তাই আমি "নির্বাচিত নিবন্ধ" এর পক্ষে।--বেলায়েত ০৫:৪৫, ৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
নির্বাচিত নিবন্ধ-ই সবচেয়ে কাছাকাছি অনুবাদ। নির্বাচনের শর্ত নির্ণয়ে ইংরেজি উইকিপিডিয়াকে অনুসরণ করাই ভাল। নির্বাচিত নিবন্ধ প্রতিদিন প্রকাশ করতে হবে এমন কথা নেই। আমরা আপাতত এক সপ্তাহ বা দুই সপ্তাহের জন্য একটি নিবন্ধ নির্বাচন করতে পারি। কিন্তু নিবন্ধটার মান ইংরেজি উইকিপিডিয়ার ফিচার্ড আর্টিকেলের সমমানের হওয়া দরকার। আমরা প্রথম থেকেই উঁচু মান বজায় রাখি - এটা আমার মত। Zaheen (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
I also vote for নির্বাচিত নিবন্ধ. But due to some unavoidable situation, I am unable to write in Bangla in my laptop. Therefore I am out of editing in bangla right now. I beg your pardon for that. I wish to return soon and complete work on Electrical engineering and harry potter. Thanks . Auyon০১:১৯, ৮ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

নির্বাচিত নিবন্ধের পাতা শুরু

নাম ঠিক করা গেল, এবার এই পাতা গুলি শুরু করতে হবে। --রাগিব (আলাপ | অবদান) ২০:০৪, ৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

প্রস্তাবিত নির্বাচিত নিবন্ধ পৃষ্ঠাটিতে কোন নিবন্ধের নাম নেই। এখানে কি প্রস্তাবিত নিবন্ধগুলির নাম থাকবে নাকি কোন Guidline থাকবে? অয়ন ১৮:১০, ৯ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
এখানে প্রস্তাব করা হবে, পক্ষে বিপক্ষে যুক্তি পেশ করা হবে, তার পর সিদ্ধান্ত নেয়া হবে। --রাগিব (আলাপ | অবদান)

আমি নিয়ম কানুন অনুবাদ করেছি, ইংরেজি হতে, এবার আপনারা নিবন্ধ প্রস্তাব করুন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ১৯:৩০, ৯ সেপ্টেম্বর ২০০৬ (UTC)


'ফ্রাক্টাল' নাকি 'ফ্র্যাক্টাল' ?

fractal এর সঠিক বাংলা বানান কোনটি হবে ? অামার মতে 'ফ্র্যাক্টাল' |

I agree. ফ্র্যাক্টাল is better by me. Lets see what the others say. Wait for a day for other responses, and then redirect-সপ্তর্ষি(আলাপ | অবদান) ০২:৪৩, ১৫ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
আমিও ফ্র্যাক্টালএর পক্ষে। বিদেশী শব্দ বাংলা করার সময় উচ্চারণ অবুযায়ী করাই উচিৎ। অয়ন ১৪:১৯, ১৮ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

বেঙালি

রিপোর্টতো ইংরেজিতে লিখা হবে। ভাষাটাকে ইংরেজিতে Bengali লিখা হচ্ছে। এটাকে আগামিতে Bangla লিখা হোক, এমন চিন্তা/চেষ্টা কি করা যায়? গেলে, রিপোর্টে Bengali না লিখে Bangla লিখে শুরু করতে পারেন। --Amr ০৯:৫১, ১৫ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

আসলে বাংলা ভাষার ইংরেজি নাম তো Bengali বটে। জার্মানরা তো নিজেদের দেশকে ডয়েশল্যান্ড বলে, তাই না? "জার্মান" তো বিদেশিরা ওদের দেশের নাম দিয়েছে। সেরকম বাংলা ভাষাকে ইংরেজি ভাষায় Bengaliই বলা হয়। ঠিক যেমনটা আমরা ইংলিশ ভাষাকে "ইংরেজি" বলে অভিহিত করে থাকি। আমি রিপোর্টে ব্র্যাকেটে Bangla লিখে দিব, কিন্তু ভাষাটার নাম হিসাবে ইংরেজিতে আপাতত Bengaliই ব্যবহার করতে হবে। --রাগিব (আলাপ | অবদান) ০২:৪২, ২১ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

I agree with Ragib on this one. --সামীরুদ্দৌলা ০২:৫৩, ২১ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

বুঝতে পারছি, যুক্তিযুক্ত। একটু বাড়তি বলি :)।
  • যায়যায়দিনে "বাংলাদেশ ইন্ডিয়া বৈঠক" লিখছে !!
  • আচ্ছা, তেল আভিভ-এর ব্যাপারটা। বিভিন্ন বাংলা বইতে তেল আবিব লেখে না? আরবিতে এর উচ্চারণ Tal abib, আর এই শহরের নাম আমরা আরবিভাষীদের কাছ থেকে শুনেছি, এমন কোনো কারণেই কি? বাইবেলের রাজা জেম্‌সের সংস্করণে এর spelling ছিলো Telabib। হিব্রু উচ্চারণটা কি জানলে ভালো হতো। সম্ভবত Tel Aviv-ই। সবাই ভালো থাকুন।
--Amr ২০:০৭, ২৪ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
যায়যায়দিন পত্রিকাটায় এতো উদ্ভট বাংলা বানান ব্যবহার করা হয় যে, তার উপরে আমার একদমই কোনো আস্থা নাই। পত্রিকাটিতে ক্রিকেট (যা অন্য সব পত্রিকা, লেখায় ব্যবহার করা হয়) এর বদলে লেখা হয় কৃকেট। আম জনতা যে বানান ব্যবহার করে, সেটাকে উপেক্ষা করাটা যায়যায়দিনের প্রবনতা।
আরবিতে সম্ভবত ভ নাই, তাই না? আরবিতে কিন্তু প ও নাই, ওরা পাকিস্তানকে বাকিস্তান বলে। --রাগিব (আলাপ | অবদান) ২১:১৮, ২৪ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

The Hebrew name of the city is "Tel Aviv", pronounced basically like it is spelled. In Arabic, it's "Tal Abib", pronounced like "Tel Abib". True, there is no "v" in Arabic, but that is not the reason why they pronounce it this way. Early forms of Hebrew productively applied what is called postvocalic spirantization in most of its vocabulary - basically, pronouncing stop consonants (like "b", "p", "k", etc.) as their corresponding fricative consonants (like "f", "v", "x", etc., respectively) when they follow a vowel, so Tel Abib became Tel Aviv. Either way, I don't know what that means as to what the Bengali name should be. --সামীরুদ্দৌলা ০২:৪০, ২৫ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

স্বয়ংক্রিয় নিবন্ধ

স্বয়ংক্রিয় ভাবে তথ্যভিত্তিক নিবন্ধ তৈরীর জন্য আজকে সন্ধ্যা থেকে গভীর রাত অবধি কাজ করছি। আপাতত ভারতের কিছু শহরের উপাত্ত হাতে পেয়েছি, তামিলভাষী গনেশের কাছ থেকে। তার লেখা বট স্ক্রিপ্টটাকে বাংলা ভাষার জন্য পাল্টে নিলাম। এর পর এটাকে গনেশের দেয়া ডাটাবেসের উপরে চালিয়ে কিছু নিবন্ধ তৈরী করলাম।

এগুলি দেখতে পাবেন ব্যবহারকারী:RagibBot/Not created এখানে।

এখনও কিছু কাজ বাকি, যেমন স্টাব ও ক্যাটেগরিগুলি বাংলা করা, কিন্তু রাত ৪টা প্রায় বাজে বলে আজকে ইস্তফা দিচ্ছি।

যা হোক, এই নিবন্ধগুলি দেখুন এবং এই ব্যাপারে আপনাদের কি কি মন্তব্য আছে, তা পেশ করুন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৯:০৫, ২৩ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

চমৎকার হচ্ছে। সংখ্যাগুলো বাংলায় করলেই সব ঠিক। --অর্ণব (আলাপ | অবদান) ১০:৫৭, ২৩ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
আসলেই চমৎকার। category টাও ঠিক করতে হবে।--বেলায়েত ১৬:১৩, ২৩ সেপ্টেম্বর ২০০৬ (UTC)


আরও কিছু যোগ করলাম। ডাটাবেইসটাতে সব নাম ইংরেজিতে আছে, তাই ওটাকে অনুবাদ করতে কিছু সময় লাগবে। আপাতত ডাঃ সপ্তর্ষিকে পশ্চিমবঙ্গের গুলি অনুবাদ করার দায়িত্ব দিয়েছি। মোট ৫০০০+ এন্ট্রি আছে, কাজেই একবার সব ঠিকঠাক হয়ে গেলে সব এন্ট্রি যোগ করতে ১ দিন লাগবে। ক্যাটেগরি ঠিক করে দিয়েছি। স্টাব ও যোগ করলাম। --রাগিব (আলাপ | অবদান) ০৫:০০, ২৪ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
চমৎকার। আচ্ছা, এখানে AutoWikiBrowser সক্রিয় করা যায় না?
--Amr ২০:১১, ২৪ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
AutoWikiBrowser আসলে ডট নেট ফ্রেমওয়ার্ক ব্যবহার করে। আমি ঐ লাইনে কাজ করি না, তাই বলতে পারছিনা যে, কি কি পরিবর্তন আনলে ওটা এখানে কাজ করবে। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৫৪, ২৬ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

বছর

রাগিববটকে বছর নিবন্ধ তৈরীতে লাগিয়েছি, বেলায়েতের পরামর্শ ক্রমে। ১০০০ হতে ২০০৮ পর্যন্ত যেসব নিবন্ধ নাই, সেগুলির কাঠামো তৈরী করে দিবে। ভিতরে তথ্য যোগ করাটা আপনাদের দায়িত্ব। আরেকটা ব্যাপার, এই বছর নিবন্ধ যোগ করতে করতে আমাদের আজ ১ ঘন্টার মধ্যেই ১০০০০ নিবন্ধ পার হয়ে যাবে। তবে যেহেতু অনেক গুলিই খালি, তাই এটা নিয়ে বেশি হৈচৈ করার কিছু নাই। শুধু উইকিপিডিয়া নিউজে এটা যোগ করে দিব। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৫৪, ২৬ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

ছুটিতে

ব্যক্তিগত কারণে বেশ কিছু দিন অনুপস্থিত থাকব। আপনারা কাজ চালিয়ে যান। আশা করছি এর মধ্যে প্রধান পাতায় নির্বাচিত নিবন্ধ আর ছবির সেকশনটা নিয়মিত শুরু হয়ে যাবে। এছাড়া আমাদের আরও কয়েকজন প্রশাসক প্রয়োজন। আশা করি এ নিয়ে চিন্তাভাবনা করবেন। সবাইকে অনেক ধন্যবাদ ও good luck. :-) --অর্ণব (আলাপ | অবদান) ১১:২৭, ২৩ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

প্রধান পাতা/mockup‎

অনুগ্রহ করে প্রধান পাতা/mockup দেখুন, ও মন্তব্য করুন। --অর্ণব (আলাপ | অবদান) ০৮:৫০, ১২ অক্টোবর ২০০৬ (UTC)

ভালই তো লাগছে। দিনের জন্ম ও মৃত্যু নিয়ে একটি পরিচ্ছেদ হতে পারে। বাংলা উইকিতে তারিখ পাতায় জন্ম ও মৃত্যুর ভুক্তি দিন দিন বাড়ছে, সামনে আরোও বাড়বে। যদিও দিনের ঘটনাবলী নিয়ে কাজ এখনও শুরু করতে পারিনি।--বেলায়েত ১৫:০৯, ১২ অক্টোবর ২০০৬ (UTC)
হ্যাঁ, এই পরিচ্ছেদ্গুলোর আপডেট প্রক্রিয়ায় নিয়মিত ভাব আসলে একে একে প্রধান পাতায় যোগ হবে। আপাতত বাংলাদেশ নিবন্ধটাকে নির্বাচিত নিবন্ধে উন্নীত করলে (বর্তমানে নির্বাচিত নিবন্ধের update-cycle সম্ভবত মাসিক পর্যায়ে থাকবে; পরে সাপ্তাহিক, দৈনিক করা যাবে) প্রধান পাতায় কী ভাবে দেখাবে, সেটা দেখাতে চাইলাম। আমার মনে হয় এই mock-upটা ইচ্ছা করলেই এখন প্রকাশ করা যায়। অন্যান্য দশ-হাজারী উইকিপিডিয়াগুলোর মত আমাদেরও কিছু নিয়মিত পরিচ্ছেদ প্রধান পাতায় দেখানো শুরু করা উচিত। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:১৮, ১২ অক্টোবর ২০০৬ (UTC)
আমারও তাই মনে হয়। আর পাতা আসলেই দেখতে খুব সুন্দর হয়েছে। নিয়মিত পরিচ্ছেদে করার জন্য আমাদের কিছু নিয়মিত অবদানকারী দরকার। কিন্তু দেশের বিদ্যুৎ ব্যবস্থার যে অবস্থা তাতে সাধারণ অবদানের সংখ্যাই কমে আসছে। আমি নিজেই আজকে ২ দিন পরে উইকিতে আসার সুযোগ পেলাম। আমার মত অনেক অবদনকারীই ইচ্ছা থাকা সত্যেও বিদ্যুতের কারণে উইকিতে সময় দিতে পারছে না।--বেলায়েত ১৬:০৫, ১২ অক্টোবর ২০০৬ (UTC)

The mockup looks very nice. I agree that the Featured article update should be on a monthly or twice-monthly basis. Please go ahead and make the change. The other ocmment is that, for any template that's going to appear in the main page, please protect the template/page.

As for Belayet's suggestion, en-wiki has something like "This day in history", but we do not yet have the manpower to have that updated on a regular basis. Perhaps later, we can start that. --রাগিব (আলাপ | অবদান) ১৬:৫১, ১২ অক্টোবর ২০০৬ (UTC)

Nice work, Zaheen. And congratulatiosn to everyone who worked on the Bangladesh article for it ot have made to the first feature article.

What about linking the heading নির্বাচিত নিবন্ধ to a উইকিপিডিয়া:নির্বাচিত নিবন্ধ and writing a few lines about what it means to be a feature article what the qualities should be like etc? --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২৩:০৭, ১৩ অক্টোবর ২০০৬ (UTC)

I see the article was already there.. I lust linked it up to উইকিপিডিয়া:নির্বাচিত নিবন্ধ-সপ্তর্ষি(আলাপ | অবদান) ২৩:১০, ১৩ অক্টোবর ২০০৬ (UTC)

OK I have added the map in the feature article mock up template and linked it to the main page mock up.. Please see the প্রধান পাতা/mockup again and tell how this is compared to the other text dominated version?--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০১:২৬, ১৪ অক্টোবর ২০০৬ (UTC)

I think the enwiki practice is to provide one image in the main page template. So I think its either the map or the flag. I chose the flag because that's how it was done when "Bangladesh" was a featured article in enwiki. See the archived template for the enwiki featured article here: en:Wikipedia:Today's featured article/July 14, 2006. I basically copy-pasted the structure. Notice how they don't use captions either. --অর্ণব (আলাপ | অবদান) ০২:৪৭, ১৪ অক্টোবর ২০০৬ (UTC)
Possibly the flag is a symbol with more sentimental attachment to somebody who belongs to a country. But to an outsider visiting an encyclopedia probably a map would look more informative. But that is just my present personal opinion.. Let me know what you think. --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৪:২৮, ১৪ অক্টোবর ২০০৬ (UTC)
I don't have a preference really. I guess their logic is that a flag is the definitive emblem of a country. Other than that, a map, by itself, seems fine to me too. --অর্ণব (আলাপ | অবদান) ১৯:৫১, ১৭ অক্টোবর ২০০৬ (UTC)

নিবন্ধের অনু্রোধের খাতা

উইকিপিডিয়া:অনুরোধের খাতা খোলা হলো। --রাগিব (আলাপ | অবদান) ১৮:৪৮, ১৭ অক্টোবর ২০০৬ (UTC)

Vandal-দের বিরুদ্ধে প্রস্তুতি

আমাদের চিন্তাভাবনা শুরু করা উচিত। এখন থেকে ওরা সংখ্যায় কেবলই বাড়বে। আমরা অন্যান্য উইকি থেকে শিক্ষা নিতে পারি যাতে ওদের ভুলগুলো আমরা যেন না করি। --অর্ণব (আলাপ | অবদান) ২১:৪২, ১৮ অক্টোবর ২০০৬ (UTC)

আপাতত ভ্যান্ডালদের সংখ্যা কম আছে, তবে ভবিষ্যতে বাড়বে সেটা সহজেই আন্দাজ করা যায়। এই ব্যাপারে RC patrolling ছাড়া আর কিছু করার কি অবকাশ আছে? জার্মান উইকিতে ইদানিং স্টেবল ভার্শান নামে একটা পদ্ধতি চেষ্টা করা হচ্ছে, অর্থাৎ অ্যাডমিনরা সার্টিফাই না করলে সেটা নিবন্ধে যোগ হচ্ছেনা। ওটা একটা এক্সপেরিমেন্ট, দেখা যাক ওদের কি অভিজ্ঞতা হয়। তার আগে পর্যন্ত আমরা RC patrolling করেই কাটাতে পারি। প্রশাসকদের মধ্যে ৫ জন এখন নিয়মিত ভাবেই উইকিতে আসছেন, কাজেই vandalism বন্ধ করা এখন সমস্যা না। --রাগিব (আলাপ | অবদান) ০৫:০৪, ১৯ অক্টোবর ২০০৬ (UTC)

Enumerated list bug and other interface translation issues

নম্বর দেয়া লিস্টগুলোর নম্বর ইংরেজিতে দেখাচ্ছে। Bugzilla-য় দিতে হবে। এ জাতীয় আরও কোন বাগ দেখলে এখানে লিখুন। --অর্ণব (আলাপ | অবদান) ০২:৩৪, ১৯ অক্টোবর ২০০৬ (UTC)

এটা আমি কয়েক মাস আগেই বাগজিলাতে দিয়েছি। এখানে দেখুন কী জবাব পেয়েছি। এটা আসলে এইচটিএমএল এর সীমাবদ্ধতা। --রাগিব (আলাপ | অবদান) ০২:৪২, ১৯ অক্টোবর ২০০৬ (UTC)
Ah. Let's wait for the holy grail that is CSS 3 then. It looks like the problem will fix itself automatically for CSS 3 compliant browsers (fingers crossed for IE). --অর্ণব (আলাপ | অবদান) ০২:৪৭, ১৯ অক্টোবর ২০০৬ (UTC)

ভবিষ্যৎ প্রশাসকদের যোগ্যতা

কিছু প্রস্তাবনা (ভবিশ্যতের কথা মাথায় রেখে):

  • প্রশাসককে বাস্তব জীবনে mature হতে হবে। Maturity-r মাপকাঠি ইন্টারনেটে বসে বের করা কঠিন, তবে দুটা well-known মাপকাঠি হল-
    • বয়স
    • শিক্ষাগত যোগ্যতা

এ দুটো কী হওয়া উচিত?

Sanger-এর মত অনুসরণ করলে বয়স ২৫+ এবং শিক্ষাগত যোগ্যতা স্নাতক পর্যায় হওয়া উচিত। অবশ্য এটা বাধা ধরা নিয়ম হবে না। --অর্ণব (আলাপ | অবদান) ০২:৪৪, ১৯ অক্টোবর ২০০৬ (UTC)

বয়স ও শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে প্রশাসক হতে হলে, সেটা একদমই মানতে পারছিনা। ২৫ এর কম বয়স হলেই প্রশাসক হিসাবে খারাপ হবে, এটা ঠিক না। উদাহরন স্বরূপ ইংরেজি উইকির কথা বলতে পারি, যেখানে অত্যন্ত ভালো কাজ করেছেন, এবং প্রশাসক হিসাবে দক্ষতা ও বিচক্ষনতার পরিচয় দিয়েছেন, এমন অনেকেরই বয়স ২০ পেরোয়নি। ইংরেজি উইকিতে বাংলাদেশের ৫টি Featured article এর মধ্যে ৪টি যাঁর অক্লান্ত পরিশ্রমে ফিচার্ড হয়েছে, তাঁর বয়স ২০ মাত্র। কাজেই এই ক্ষেত্রে কোনো শিক্ষাগত বা বয়সগত যোগ্যতা রাখতে হবে, সেটা ঠিক নয়।
আমার মতে বয়স বা যোগ্যতা নয়, বরং এখানে অর্থাৎ বাংলা উইকিতে কি কি অবদান রয়েছে, সেটাই একমাত্র মাপকাঠি হওয়া উচিৎ। যেমন, বলা যেতে পারে যে, নিবন্ধ নেমস্পেসে অন্তত ২০০০ সম্পাদনা থাকতে হবে। আলাপ নেমস্পেসে ৫০০+, কেননা সেটা দিয়ে বোঝা যায়, অন্যদের সাথে তাঁর ইন্টারঅ্যাকশন কেমন। এগু্লিই একমাত্র মাপকাঠি হতে পারে। --রাগিব (আলাপ | অবদান) ০২:৫৫, ১৯ অক্টোবর ২০০৬ (UTC)
আমার মতে Edit count কর্মোৎপাদনশীলতা বা regular উপস্থিতির মাপকাঠি হত পারে, maturity-র মাপকাঠি নয়। ফিচার্ড নিবন্ধের ওপর কাজ করা এক জিনিস আর প্রশাসন আরেক জিনিস। প্রশাসকের কাজ এখন বেশ সীমিত, কারণ উইকিপিডিয়া এখন কেবল নির্মাণ পর্যায়ে আছে। অদূর ভবিষ্যতে যখন উইকিপিডিয়া ৫০ হাজার নিবন্ধ ছাড়িয়ে যাবে, তখন এটা রক্ষণাবেক্ষণ পর্যায়ে প্রবেশ করবে (৫০,০০০+ নিবন্ধ রক্ষণাবেক্ষণ করা চাট্টিখানি কথা না)। আর তখন প্রশাসকদের কাজের প্রকৃতি পালটে যাবে। প্রশাসকদের কাজ হবে vandal-দের ঠান্ডা মাথায় মোকাবেলা করা ও অন্যান্য নীতিগুলো ঠিকমত মানা হচ্ছে কি না তা দেখা। এসব কাজের জন্য যে maturity দরকার, আমার মনে হয় না কম বয়সী বা স্নাতক পর্যায়ের চেয়ে নিচু স্তরের শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন ব্যক্তির তা আছে। এটাও ঠিক যে ব্যতিক্রম সব বয়সের ক্ষেত্রেই আছে। কিন্তু ব্যতিক্রম ব্যতিক্রমই। মানুষের সাথে কী ভাবে আচরণ করলে অনেক প্রশাসনিক কাজ সহজে ও তুলনামূলকভাবে শান্তির সাথে করা যায়, সেই উপলব্ধি একটা বয়সের পরেইয় সাধারণত মানুষের আসে। --অর্ণব (আলাপ | অবদান) ০৩:৩২, ১৯ অক্টোবর ২০০৬ (UTC)
বয়স ও শিক্ষাগত যোগ্যতার সাথে maturity এর কোনোই সম্পর্ক নাই, সেটার বড় প্রমাণ বাংলাদেশের রাজনীতিবিদরা। আমি এডিট কাউন্ট বলিনি, বলেছি উইকিপিডিয়াতে অবদান ও অন্যদের সাথে ব্যবহার ।... এর মধ্যেই maturityর প্রমাণ পাওয়া যায়। ইংরেজি উইকির RFAতে আমি নিয়মিতভাবে ভোট দিয়ে আসছি। ওখানে এই maturity-টাকেই যাচাই করা হয়, প্রার্থীর আচার আচরণ ও বিভিন্ন প্রায়-প্রশাসনিক কাজে তার ব্যবহার, অন্যদের সাথে ব্যবহার, বিরোধের ক্ষেত্রে আচরণ --ইত্যাদি যাচাই করা হয়।
আরেকটা বড় ব্যপার হলো, ইন্টারনেটের মতো মুক্ত পরিবেশে কোনো ভাবেই বয়স ও শিক্ষাগত যোগ্যতা যাচাই করা সম্ভব না, যদি না আমরা privacy কে জলাঞ্জলি দেই। উইকিপিডিয়া একটা মুক্ত পরিবেশ, এখানে সবারই "ফলে পরিচয়", "নামে" নয়। কেউ প্রশাসক পদে প্রার্থী হলে আমরা কি বলবো যে তাঁর বার্থ সার্টিফিকেট আমাদের মেইল করে পাঠাতে হবে? বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট দেখাতে হবে? ওটা ব্যক্তিগত ব্যপারে একটু বাড়াবাড়ি রকমের হস্তক্ষেপ হয়ে যায়। ব্যক্তিগত ভাবে আমি বলতে পারি, এখানে যদি কেউ আমার এইসব তথ্য নিয়ে টানাটানি শুরু করতো, তাহলে "আসসালামু আলাইকুম" বলে আমি ১০০ হাত দূরে থাকতাম। উইকিপিডিয়াতে মানুষ শখ ও লেখালেখির আকর্ষণে আসে, তার মধ্যে এরকম ব্যক্তিগত বিষয়ে টানাটানি করলে বরং হিতে বিপরীতই হবে।
স্যাঙ্গার একথা বলতেই পারেন, কারণ জিম্বোর সাথে তার দৃষ্টিভঙ্গীগত পার্থক্য আছে - জিম্বো যেমন মনে করেন যে আম-জনতাকে বিশ্বকোষ লেখার জন্য বিশ্বাস করা যায়, স্যাঙ্গার তা মনে করেন না, বরং বিশেষজ্ঞ দিয়ে যাচাই/লেখানোর পক্ষপাতি তিনি।
যাই হোক, এই ব্যাপারে "ফলে পরিচয়" হলো সেরা পদ্ধতি, কারো আচার আচরণ (উইকিতে যা দেখতে পারি) হবে তার maturityর পরিচায়ক। বাংলা উইকিতে ৫০,০০০ নিবন্ধ যখন আসবে, তখন প্রশাসক নির্বাচনের সময় প্রার্থীর উইকিতে অন্যদের সাথে ব্যবহার দেখে আমরা সেই maturity সহজেই বুঝতে পারবো। সেটা না পারলে আমাদের নিজেদের maturity নিয়েই সন্দেহ দেখা দিবে। --রাগিব (আলাপ | অবদান) ০৪:০২, ১৯ অক্টোবর ২০০৬ (UTC)
privacy-র ব্যাপারে একমত, কিন্তু অন্যান্য বিষয়গুলোতে একমত নই। তবে এই আলোচনা আবারও হবে, এবং তখন দেখা যাবে আপনি হয়ত এ ব্যাপারে দৃষ্টিভঙ্গি পাল্টাতেও পারেন। আমার দেখা মতে, ইংরেজি উইকিপিডিয়াতে প্রশাসনের নিচু স্তরের কাজগুলোর পেছনে বহু সংখ্যক মানুষের জীবনের বিপুল পরিমাণ সময় অহেতুক অপচয় হয়ে গেছে। Arbitration process-এর অনেক "ঝগড়া" অস্বাভাবিকরকম দীর্ঘ। এগুলি হল পশ্চিমী মানুষ, তাতেই এই অবস্থা, বাঙালি হলে কী হবে চিন্তা করুন।
জিম্বোর নিজের কিন্তু উইকিপিডিয়ার দৈনন্দিন প্রশাসনে বড় ভূমিকা নেই। আমার মনে হয় না তিনি উইকির আলাপ পাতায় দৈনন্দিন তিক্ত ঝগড়ার মানসিক প্রভাব সম্পর্কে ওয়াকিবহাল। এ দিক থেকে তাঁর অনেক মজা - সার্ভার স্পেস দিয়ে দিয়েছেন, সারা বিশ্বে উইকিপিডিয়ার নামে কনফারেন্স করে বেড়াচ্ছেন, দরকার হলে দু এক বার উইকিতে ঢুকে ব্লক/ব্যান করছেন, ধমক দিচ্ছেন -এই তো। তিনি নিজে কোনদিন বিপুল পরিমাণ বিষয়বস্তু উইকিতে যোগ করেননি, তার লেখার POV নিয়ে তার সাথে হন্য হয়ে কেউ দিনের পর দিন কখনো ঝগড়া করেনি। তিনি লিখেনই না, আর ঝগড়া করলেই বা কি, ব্যান হয়ে যাবে না? একথা বলার উদ্দেশ্য হল উইকির Godking-এরই কিন্তু নিজে উইকিপিডিয়ার আসল নির্মাণকাজে অবদান কম; কিন্তু তিনি উঁচু পর্যায়ের প্রশাসনিক সিদ্ধান্ত নিচ্ছেন। অর্থাৎ জিম্বোর নিজের practice-এই আঁচ করা যায় উইকিপিডিয়ায় প্রশাসনের অনেক স্তর আছে, যেগুলোর একটার থেকে আরেকটার প্রকৃতি অনেক আলাদা; সবচেয়ে নিচের স্তরে আছেন volunteer-রা (অনেকেই বেনামী), যারা অক্লান্ত পরিশ্রম করে বিশ্বকোষটাকে বড় করছেন, হাজার জাজার এডিট করছেন, প্রতিদিন বসে বসে শতশতবার vandal reverting-এর মত janitorial কাজ করে আর অনেক সময় আলাপ পাতায় নিজেদের মধ্যে "high-thought" ঝগড়া করে করে নিজের অজান্তেই জীবনের মূল্যবান সময় অপচয় করছেন (হয়ত তাদের এটা করতে ভালোই লাগে)। আমি দেখেছি, উইকিতে এডিট করে করে কারও কার্পাল টানেল হয়েছে, কারও হয়েছে mental burnout। একটা অনলাইন বিশ্বকোষের আলাপ পাতায় করা ঝগড়া করে ঝগড়ার তীব্রতায় অনেকে মন খারাপ করে প্রকল্প ছেড়েই চলে গেছেন, তার বাস্তব জীবনে এর প্রভাব পড়েছে, এরকম অনেক হয়েছে। আমার মতে এটা এক ধরনের systemic inefficiency, এবং এটা যাতে বাংলা উইকিকেও experience করতে না হয়, যে ব্যাপারে আমাদের চিন্তা করা উচিত। --অর্ণব (আলাপ | অবদান) ০৪:৫৫, ১৯ অক্টোবর ২০০৬ (UTC)
আমি এখনো উইকি তে নতুন হলেও এটুকু বলতে পারি কোন ভাল উদ্যোগ কে নষ্ট করার ব্যাপারে বাংলাদেশি মানুষের দক্ষতার অনেক পরিচয় আছে। জাতিগত আত্মতুষ্টি তে না ভুগে খুবই সতর্ক ভাবে প্রকাশক সংক্রান্ত নীতিমালা তৈরি করতে হবে। আর বয়স কখনই মাপকাঠি হতে পারেনা। আচার আচরণ ই হওয়া উচিত মূল নিয়ামক। আর ইংরেজি উইকি আমাদের আদর্শ হওয়াতে সুবিধা থাকলেও অনেক ক্ষেত্রে হয়তো নতুন ধরণের সিদ্ধান্ত নিতে হতে পারে। --Hasan.zamil ০৭:২৮, ১৯ অক্টোবর ২০০৬ (UTC)
আচার আচরণ-কে মূল নিয়ামক বানাতে কোনই আপত্তি নেই (খুবই যুক্তিযুক্ত), তবে বয়স আর শিক্ষাগত যোগ্যতা আচার আচরণ-কে প্রভাবিত করে কি না, সেটাই বিবেচ্য বিষয়। যেমন দুইজন ব্যবহারকারীর অবদান, আচরণ মোটামুটি একই রকম হলে সেক্ষেত্রে আমি বয়স্ক ও অধিক শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন (সেটা ইন্টারনেটে বসে যতটুকু আঁচ করা সম্ভব) ব্যবহারকারীকেই হয়ত প্রাধান্য দেব। এখন উইকিপিডিয়ার core group-এর সংখ্যা খুব ছোট, সবাই সবাইকে জানি বলে কাজটা খুব সহজ মনে হচ্ছে। কিন্তু ভবিষ্যতে এরকম নাও হতে পারে। --অর্ণব (আলাপ | অবদান) ০৮:১০, ১৯ অক্টোবর ২০০৬ (UTC)
আমিও আচার আচরণ (maturity) এর ব্যাপারে একমত।
  • criteria হতে পারেঃ
  1. আচার আচরণ (maturity, netiquette)
  2. সম্পাদনার অভিজ্ঞতা (possibly article edit count >1000)
  3. সম্পাদনার (উইকিফিকেশন) দক্ষতা (needs to demonstrate that by citing at least one good article edited majorly by him or her)
  4. শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে দ্বাদশ শ্রেণী (X level may be allowed in exceptional cases,.. this will automatically take care of age to some extent, chronological age doesnot matter as long as mental development age has matured beyond highschool level.)

-- (user:Dr.saptarshi128.12.147.175 ০৯:১৩, ১৯ অক্টোবর ২০০৬ (UTC))

Can we think of creating a user class like Probationary Admin? where we can nominate potential persons for a certain period of time and watch there work...then we can nominate or elect some of them who does the job better than others (based on some kinds of ranking)? Thanks and best regards. Auyon ১২:৪১, ১৯ অক্টোবর ২০০৬ (UTC)
I think age is not a fact to be qualified as a member. Because experience may be increased with age but not maturity. Maturity is achieved through acquisition. If someone need to be mature he must have some exposure as well as surrounding which may assist his creative wisdom. Rather i accept the editing quality along with educational qualification as a measuring means of maturity. Rodney.eee (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

রাগিববট কর্মকান্ড রিপোর্ট

আমি রাগিববটের মাধ্যমে এখন এই কাজগুলি করছি -

  • ভারতের শহর তৈরী, ডাটাবেজ হতে তথ্য নেয়ার মাধ্যমে। পশ্চিমবঙ্গ সহ ৭টি রাজ্যের কাজ শেষ। বাকিগুলি করতে সাহায্য লাগবে, (খুব বেশি না, খালি শহরের নামটা আর জেলার নামটা প্রতি লাইনে বাংলায় লিখতে হবে), এটাতে যারা সাহায্য করতে পারবেন, আমাকে জানান এখানে।
  • বছর/ক্যাটেগরি - রাগিববট ১ হতে ২০০৬ পর্যন্ত বছর নিবন্ধগুলির কাঠামো তৈরী করে দিয়েছে। এখন দরকার নিবন্ধের তথ্য যোগ করা। আপনারা জীবনী নিবন্ধ তৈরীর সাথে সাথে দুইটা কাজ করবেন - জন্ম/মৃত্যুর তারিখ ও বছরের নিবন্ধে যথাস্থানে ঐ ব্যক্তির নিবন্ধের লিংক যোগ করবেন। one at a time করে আগালেই চলবে। বেলায়েত তো নিয়মিত জন্ম/মৃত্যুর ক্যাটেগরিগুলি যোগ করে আসছে, তাঁর সুবিধার্থে ১ হতে ২০০৬ পর্যন্ত সবগুলি বছরের সাথেই ঐ সাব-ক্যাটেগরি গুলিও তৈরী করে দেয়া হয়েছে।
  • রিডাইরেক্ট তৈরী - অনুরোধ ছিলো, ইংরেজি নাম হতে বাংলা নিবন্ধে রিডাইরেক্ট করা। যেমন Bangladesh পুনঃনির্দেশ করবে বাংলাদেশ। এজন্য রাগিববট যা করছে তা হলো নিবন্ধের ইংরেজি উইকিতে যা নাম আছে, ইন্টারউইকি লিঙ্ক হতে সেটা parse করে নিয়ে ঐ নামে রিডাইরেক্ট তৈরী করা। গত রাত হতে কিছু বিরতি ব্যতীত এই কাজ চলছে। তবে যেসব নিবন্ধে ইন্টারউইকি লিংক আছে, শুধু সেগুলিতেই এটা করা যাবে।

আর কোনো সুপারিশ থাকলে জানাবেন। আমার হাতে আরেকটা ডাটাবেজ আছে, WHO হতে পাওয়া, সেটা সব দেশের স্বাস্থ্য খাতের যাবতীয় তথ্য। নভেম্বরের মাঝামাঝিতে ওটার কাজ শুরু করবো।

--রাগিব (আলাপ | অবদান) ২১:৪৬, ১৯ অক্টোবর ২০০৬ (UTC)

RFC#1 - 27Oct2006

As Bangla wikipedia grows in content, inevitably, it will face the same problems English wikipedia has faced recently. The following points is a gist taken from the observations of an astute and longtime user of enwiki, Worldtraveller. --অর্ণব (আলাপ | অবদান) ০৭:২৯, ২৭ অক্টোবর ২০০৬ (UTC)

Potential Problem My comment
1. There will be too many articles, but not enough editors. Inevitable. Minimize this effect. Careful planning needed.
2. There might be too many editors with poor understanding of what encyclopaedia is. Create easily accessible, informative and clearly written policy articles on the topic. Create subt templates for placing reminders in user pages.
3. Only a tiny fraction of the articles might ever be brought to a high standard and kept at a high standard. Take a different approach in building, publishing, and indexing articles. Create separate static and dynamic views of the Bangla wikipedia to mask the fact that many articles are simply under construction. The dynamic portion will contain all the articles being worked upon (majority). These will be placed in a separate namespace. Once the community approves an article in the dynamic/draft namespace to be eligible for the main namespace, that article will be moved to the main ns. Basically a two-tier structure with bidirectional article flow. If an article becomes too corrupted in the main namespace, it will be brought back to the draft namespace.
4. Very few editors might be actually working on fundamentally important articles of interest to the vast majority of readers; many of those articles might remain of very poor quality. Start subject-specific wikiprojects and clearly specify how to assess the desirability of articles and lay down article quality assurance methods.
5. No protection for articles which have reached high quality, and they inevitably degrade through well-meaning but bad edits. An FA which is not maintained by someone will eventually seriously decline in quality. See comment on separate static and dynamic versions.
6. Finding sources for what other people have written takes up huge amounts of time, and realistically will not happen for the vast majority of articles. See comments on 1 and 3.
7. Too much emphasis on very long articles, when for vast majority of articles short would be sufficient Many FAs may become appallingly verbose and boring, when a shorter article could say exactly the same and be far more interesting. Emphasis on length encourages bloat, and drastically slows the output of high quality content. The problem has self-explaining solutions. Draft clear policy on this.


Here are my takes on the issues raised above:
১. অবশ্যই, আমাদের আরো ব্যবহারকারী দরকার। আপনারা যে যেখানে পারেন, একটু ইমেইল প্রচারণা চালান। আমি বিভিন্ন সময়ে বিভিন্ন মেইলিং লিস্টে লেখালেখি করেছি। তাতে কিছু কিছু ব্যবহারকারী এসেছেন। গত মাসখানেক ধরে ব্যবহারকারীর সংখ্যা কমে এসেছে, তাই আবারও দরকার শুরু করা।
২. এটা এখনও আমাদের খুব বড় সমস্যা না, তবে যা বলা হয়েছে, সেভাবে সহায়িকা ও টেম্পলেট তৈরীর মাধ্যমে এদেরকে যথাযথ তথ্য দেয়া সম্ভব। কাজেই এটা বড় সমস্যা হবে না।
৩. এই পয়েন্টটা আমি মানতে পারছিনা। আমাদের নিবন্ধের অধিকাংশেই অনেক অনেক মাজা ঘষা দরকার, প্রায় প্রতিটি নিবন্ধই work-in-progress পর্যায়ে আছে। এখন, বা অন্তত আগামী দুই-তিন বছরে এই নিবন্ধগুলি রাতারাতি পাল্টে যাবে, যার ফলে আমরা মূল নেমস্পেসে অন্তত হাজার খানেক হলেও নিবন্ধ পাবো, সেটা আশা করা যায় না। কাজেই এটা অন্তত তিন-চার বছর পরের ব্যাপার। খেয়াল করে দেখুন, কেবল জার্মান উইকিপিডিয়াতে এর কাছাকাছি একটা কৌশল নেয়া হচ্ছে। আমাদের এখন দরকার সব নিবন্ধের উপরেই কাজ করা, সব নিবন্ধকে এই জন্যেই মূল নেমস্পেসে রাখা দরকার। শুধু একটা কাজই করা যায়, যা আমরা করছিও, সেটা হলো ভালো নিবন্ধ ও নির্বাচিত নিবন্ধ বের করা, এবং দরকার হলে মূল পাতা হতে তাদের একটা লিংক দেয়া। ঠিক মত মূল্যায়ন ও বিষয়শ্রেণী যোগ করা হলে সেটা করতে সমস্যা হবে না।
৪. এটা তো চিরন্তন সমস্যা। উইকিপ্রকল্প করা যেতে পারে, কিন্তু সবার আগে দরকার আরো আরো অনেক সম্পাদনাকারী। যতো বেশি লোক এখানে সম্পাদনা করবে, ততো বেশি এখানে এগুলি করা যাবে।
৫. নিবন্ধ নির্বাচিত হয়ে গেলে আর পাল্টানো যাবেনা, তা মানা সম্ভব না। এই মানসিকতাটা এসেছে চিরাচরিত ছাপা বিশ্বকোষ হতে, উইকির মূল লক্ষ্যই হলো লেখা পরিবর্তন করতে দেয়া। নির্বাচিত নিবন্ধগুলি কারো নজরে থাকবেনা, কথাটা ঠিক না। আর উইকিতে সবকিছুর সংস্করণই সংরক্ষণ করা হয়, তাই দরকার হলে পুরানো যেকোনো সংস্করণে ফেরত যাওয়াটা ব্যাপারই না। মান কমে যাবে, এই ভয়ে নিবন্ধকে সুরক্ষিত (protected) করে রাখা, বা Read-only করে রাখা, এটা নিরর্থক, এবং "দ্বার বন্ধ করে ভ্রমটাকে রুখি, সত্যবলে আমি তবে কোথা দিয়ে ঢুকি" এর মতো ব্যাপার।
৬. নিবন্ধের আকার আকৃতির ব্যাপারে সিদ্ধান্ত নিলেই চলে। বাংলা ইউনিকোড সম্ভবত ইংরেজি টেক্সটের চাইতে দুই বা তিন গুন বেশি জায়গা নেয়, কাজেই সেটা হিসাব করে নিলেই চলবে।

এবার আসি আমার মতে কি সমস্যা আছে সেটা।

১. খুব বড় সমস্যা হলো ব্যবহারকারীর সংখ্যা কম। এজন্য আরো বেশি প্রচারণা চালাতে হবে।
২. খালি নিবন্ধ। হাজার হাজার খালি নিবন্ধ (অধিকাংশই বিভিন্ন দেশের বিভিন্ন বিষয়ের উপরে) তৈরী হয়ে আছে, ভারতীয় রাগ রাগিনীর উপরে আছে শখানেক। এধরণের নিবন্ধ টেম্পলেট হতে ক্লিক করে করে সহজেই তৈরী করা গেছে, কিন্তু সমস্যাটা হলো এখানে কে লেখা যোগ করবে? আমার মতে কোনো নিবন্ধে লেখা যোগ করতে না পারলে আপাতত সেই নিবন্ধ তৈরী করার কোনোই মানে নাই। এগুলি করা মানে উইকিপিডিয়ার মান নিয়ে মানুষকে কথা বলার সুযোগ করে দেয়া। ২৪ তারিখের ইন্ডিপেন্ডেন্টের এক সাংবাদিক বাংলা উইকিপিডিয়ার এই শূণ্য নিবন্ধ নিয়ে অনেক কথা বলেছেন। যাই হোক, যে কেউই যদি এখানে এসে দেখে যে, হাজার হাজার খালি নিবন্ধ আছে, যাতে কেউ কোনোদিন লেখা যোগ করবে, তার কোনো নামগন্ধ দেখা যাচ্ছেনা, কিন্তু টেম্পলেট-ভিত্তিক অসংখ্য নিবন্ধ হয়ে আছে। এটা এখনই ঠিক করা উচিত। একটি বাক্য অন্ততঃ যোগ করা না গেলে সেই নিবন্ধ অবশ্যই অপসারণের যোগ্য, আর শুরু করাটা উচিৎ না কোনো ভাবেই। আমাদের অনেক নিবন্ধ এভাবে তৈরী হয়ে গেছে, সেগুলি হয় শুরু করা, নতুবা বাদ দিয়ে ফেলা, এটাই উচিৎ হবে। উদাহরণস্বরূপ দ্রুত-পরিবহন ব্যবস্থার কথা বলতে পারি ... আমি জানি না যে মিনস্ক বা টরোন্টোর দ্রুত পরিবহন নিয়ে কে কবে কিছু লিখবে। কয়েক বছর পরে কিছু লেখা হবে, তার আশায় খালি নিবন্ধটাকে রেখে না দিয়ে বরং আমাদের দৃষ্টিভঙ্গী এটা হওয়া উচিৎ যে, কিছু লেখার থাকলে তবেই নিবন্ধটি তৈরী করা।
৩. পশ্চিমবঙ্গের লেখকদের অভাব। সপ্তর্ষি ভাইয়ের সাথে এই ব্যাপারে আমার আলোচনা হয়েছে। উনার মতে, অনেকেই উনাকে বলেছেন, বাংলা উইকিপিডিয়া নাকি বাংলাদেশ কেন্দ্রিক ওয়েবসাইট বলে মনে হয়। আমাদের আসলে এই ব্যাপারে সচেতন থাকা উচিৎ যাতে সবাই এখানে সাচ্ছন্দ্য বোধ করে। তবে এই ব্যাপারটা আবার "ডিম আগে না মুরগি আগে" এরকম হয়ে গেছে, পশ্চিমবঙ্গের বিষয় নিয়ে লিখতে হলে ওখানকার মানুষ দরকার, আর ওখানকার অনেকেই নিজেদের পরিচিত বিষয় না থাকলে আসতে চাইছেন না। তাই এটার কোনো একটা সুরাহা করা দরকার।

যাহোক, আপাতত এখানেই শেষ করছি ।... এই ব্যাপার গুলি নিয়ে একটু মন্তব্য করুন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০১:৩০, ২৯ অক্টোবর ২০০৬ (UTC)


আমার মনে হয় আমি ব্যাপারটা clearly বোঝাতে পারিনি, আমি যে dual-namespace-এর কথা বললাম সেটা প্রয়োগ করলে আপনি যে সমস্যাগুলো বললেন তার সমাধান সম্ভব।

Problem: Many pages seem empty. Solution: move them to draft namespace.

ভুল বোঝাবুঝি: নির্বাচিত নিবন্ধ বা main namespace-এর নিবন্ধ পরিবর্তন করা যাবে না। যা বলতে চেয়েছিঃ অবশ্যই যাবে, তবে main namespace-এর সব নিবন্ধ নিয়মিত monitor করা হবে (যেটা draft namespace-এর নিবন্ধের জন্য করা হবে না)। যদি monitor করে দেখা যায় main namespace-এর নিবন্ধটা main-এ থাকার যোগ্য নয়, তখন ওটা আবার draft namespace-এ move করা হবে।

When an article "Foo" is physically in the draft namespace:

  1. The main namespace version "Foo" will redirect the viewer to "Draft:Foo".
  2. "Draft:Foo" will be clearly branded as draft/under construction (via a top-positioned template) so the reader will know that this is not a fully-fledged encyclopedia article.
  3. It will give the user complete freedom to edit

When an article "Foo" is physically in the main namespace:

  1. It is only there after having undergone a peer review in the "Draft:foo" stage.
  2. It meets some predefined criteria. The viewer can be relatively certain that the article "Foo" is of higher quality.
  3. It is still being editable. It is not protected. (although if it were, vandalism will vanish automatically)
  4. It is being patrolled regularly (e.g. once a week) so that if any major change happens to the article, it will be brought back to the Draft namespace.

New pages can still be created by users in the main namespace, and a new page patrolling bot will periodically mop them up (once a day/week), move them to the draft namespace (leaving a redirect in the main namespace to the draft version)

This whole scheme is aligned with the two major classes of users that use Wikipedia: the contributors and the viewers.

It is the nature of wikipedia that for every contributor that edits, there are thousands of viewers who have come here just to gather information, and don't have time to edit.

The paradoxical nature of Wikipedia is that it is simultaneously claimed to be a project and an end product. This allows people to deflect legitimate criticisms of the end product (the main namespeace articles) by moving the goalpost and saying "Oh! We're still in the building phase." This kind of excuse-making is unnecessary IMO.

The viewers of an "encyclopedia" want to read articles that are reliable, mostly correct (may be 4-5% error is allowed because of human nature), comprehensive and looks like a finished product written and edited with care. That's the general and widestanding concept of encyclopedias. Encyclopedias are viewed as authoritative references. When something is branded an "encyclopedia", people believe that what they are reading is reliable to a certain extent (95% or thereabout), are written by experts in the field.

We as wikipedians cannot just stand the notion of encyclopedia up on its head and say "Well, we are electronic, so we don't have to care about being authoritative, reliable, etc. The traditional definition of encyclopedia does not apply to wikipedia." I think this is poor excuse-making on our part.

If we think carefully, the viewer (or consumer) subset of wikipedia users browse the main namespace, because that is where reliable, mostly correct, carefully edited and comprehensive articles on a subject will be found. The main namespace is the face of the wikipedia to the world.

On the other hand, the contributor (or worker) subset of wiki users will work, by design, mainly in the draft namespace.

I think it's ok to think about these at this stage. We don't have to follow the exact pattern of evolution of the older wikipedias. If you want theoretical constructs to feel good about this, think of this as an evoliutionary next-step for burgeoning encyclopedias like ours, where we don't repeat the mistakes suffered by our older species. --অর্ণব (আলাপ | অবদান) ০২:৩১, ২৯ অক্টোবর ২০০৬ (UTC)

More comments:

"উনার মতে, অনেকেই উনাকে বলেছেন, বাংলা উইকিপিডিয়া নাকি বাংলাদেশ কেন্দ্রিক ওয়েবসাইট বলে মনে হয়। আমাদের আসলে এই ব্যাপারে সচেতন থাকা উচিৎ যাতে সবাই এখানে সাচ্ছন্দ্য বোধ করে।" - কীভাবে? উইকিতে বাংলাদেশের চেয়ে তো ভারত বিষয়ক স্টাবই তো এখন বেশি মনে হয়। নাকি এটার পেছনে কোন গূঢ় অর্থ আছে? ঠিক বুঝলাম না। সপ্তর্ষিবাবু, একটু ব্যাখ্যা করুন। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৫৮, ২৯ অক্টোবর ২০০৬ (UTC)

Zaheen bhai, there is no গূঢ় অর্থ .. You are right in saying that there have been some good efforts to include things about west bengal and India and indians have no reason complain about that. now what we need is to get some more active participation from their side. Till more people from WB themselves dont write the articles on their own things, it will not look like one written from the real perspective when they read the article..Rabib bhai's chicken and egg problem is true at the moment.

partly there is a initiative problem on my part..for example to write some well framed email which a WB newbie would easily identify with. I had simply forwarded Ragib bhai's email to everyone I thought of as a potential powerful contributor, but responses were like this: "---------- Forwarded message ---------- From: *** Date: Aug 5, 2006 11:08 AM Subject: Re: Bangla Wiki month: Programme for Bangla wikipedia To: Saptarshi Mandal <dr.mandal@gmail.com>

The campaign speak about Bangladesh... though the question sounds impertinent... but like, I felt why this?

In any case, how best do you type in bengali? I mean, you being more INTO it, tell me by ur experience, which is the best software for typing bengali? Give me the download link if possible.

Love,


In response I gave the info about avro and the issue got diffused... I didnt manage to pursue them to focus their attention on the bn.wikipedia.


On 8/11/06, Saptarshi Mandal <dr.mandal@gmail.com> wrote:

   Well,
   It the initial initiative were taken mostly by Bangladeshi people but it is meant for every bengali.. Right now there are many people from west bengal as well, including myself. I happen to be one of the 5 present admins of Bengali wikipedia. Ragib is one of the most active admins here.
    
   Most of us use Avro keyboard software:
   You can get avro from this site directly:
   http://www.softpedia.com/progDownload/Avro-Keyboard-Bangla-Software-Download-38350.html
   You can get that from the external mirror link.
    
   Would love to have an avid surfer like you on board.

-Saptarshi


The aimed person is a very avid surfer, blogger, a good photographer (has a wonderful collection of Kolkata photos), a young computer wiz, and someone I will try again to get in here.. Right now I myself got a bit busy in real life. And I am optimistic that wikipedia will be enriched more by people from both parts of bengal. Ragib bhai went a bit ahead when he said "আমাদের আসলে এই ব্যাপারে সচেতন থাকা উচিৎ যাতে সবাই এখানে সাচ্ছন্দ্য বোধ করে" . I didnt say that. I feel pretty comfortable here. So did piyal. but just that our part hasnt yet reached the critical mass to get the jump start. Sometimes newbies write articles with perspectives of their own country. for example mentioning "the country" and meaning "bangladesh".. But thats natural mistake for newbies.. And it is on us to spot the mistakes make them more aware of the broader goals of wikipedia. --user:Dr.saptarshi67.161.60.88 ০৯:০৭, ২৯ অক্টোবর ২০০৬ (UTC)

অবদানকারী দের সম্পর্ক এত কম যে এটা আমার কাছেও আশ্চর্য মনে হচ্ছে। প্রচুর মেইলিং করা হয়েছে। আমাদের বিশ্ব বিদ্যালয় ভিত্তিক প্রচারণা কাজ চালাতে হবে। সেটা কিভাবে হবে?

এরপর আসে প্রতিষ্ঠান ভিত্তিক প্রচারণা। পত্রিকা গুলোর সাংবাদিক যারা বিভিন্ন ফিচার ম্যাগাজিন বা আইটি বিষয়ক পাতায় কাজ করেন। বিভিন্ন চ্যানেল গুলোতে যারা আইটি বিষয়ক অনুষ্ঠান করে তাদের সাথে কথা বলা দরকার। এছাড়া এমন অনেক সুবিজ্ঞ লোকেরা আছেন যারা বিভিন্ন ক্ষত্রে অবদান রাখছেন। এদের কাছে কে যাবে? উনারাও তো একটু একটু করে অনেক সাহায্য করতে পারেন। ঢাকার কলেজগুলোতে কে যাবে ছাত্রদের উদবুদ্ধ করার জন্য??? কোন একটা পত্রিকা বা মিডিয়ার সাথে উইকির collaboration থাকা উচিত যারা এই প্রচারণার ব্যাপারটা দেখতে পারে। --Hasan.zamil ১৩:০০, ২৯ অক্টোবর ২০০৬ (UTC)

Think of yourself as some new visitor from West bengal. And read the recent events:

http://bn.wikipedia.org/wiki/%E0%A6%B8%E0%A6%AE%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%AE%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%BF%E0%A6%95_%E0%A6%98%E0%A6%9F%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%B8%E0%A6%AE%E0%A7%82%E0%A6%B9#.E0.A6.85.E0.A6.95.E0.A7.8D.E0.A6.9F.E0.A7.8B.E0.A6.AC.E0.A6.B0_.E0.A7.A8.E0.A7.AF.2C_.E0.A7.A8.E0.A7.A6.E0.A7.A6.E0.A7.AC Do you realize what I tried to mean when I mentioned a common mistake with would have been easily overlooked by most of you as your national newspapers etc might have similar language. But wikipedia is an international encyclopedia. And if we may have to take some extra efforts to remember that. I dont intend to harp on this point.. But I am repeating only once because this example surfaced just now accidentally.. and reminded me of what I was trying to say yesterday. --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১০:৫১, ৩১ অক্টোবর ২০০৬ (UTC)

আমার মনে হয় উনি পশ্চিমবঙ্গের খবরের অভাব হাইলাইট করতে চাচ্ছেন। I agree. So far, there's only BD news there. But it's actually a page for international news, with bd news as a subset. কিন্তু WB-র লোক না থাকলে পূরণ করবে কে? আমার মনে হয়, খুব বেশি সংকোচ দ্বিধায় না ভুগেই অংশ নেয়া যায়, এ ব্যাপারটা WB-র campaign-এ উল্লেখ করতে হবে। --অর্ণব (আলাপ | অবদান) ১২:২০, ৩১ অক্টোবর ২০০৬ (UTC)
Well Zaheen, you completely misunderstood me. I am not talking about the content of the news. I am talking about the language of the news. It mentions bangladesh news as if it is being read by people only of bangladesh. Now let me explicitely quote so that I am not misunderstood again:
"অক্টোবর ২৯, ২০০৬.. রাষ্ট্রপতি অধ্যাপক ইয়াজুদ্দিন আহমেদ তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে শপথ গ্রহণ করেন। শপথ পাঠ করান প্রধান বিচারপতি সৈয়দ জে. আর. মোদাচ্ছের হোসেন। ...অক্টোবর ২৭, ২০০৬ অষ্টম জাতীয় সংসদের সমাপ্তি ঘটে।" Its obvious to a bangladeshi that this news is about bangladesh.. But to an international reader it will look strange unless we mention the word bangladesh somewhere in a news item that refers to bangladesh. It the name "ইয়াজুদ্দিন আহমেদ" may sound obvious to you.. But it would not strke a bell to me unless it would say বাংলাদেশের রাষ্ট্রপতি instead of just রাষ্ট্রপতি (sorry for my ignorance) and বাংলাদেশীয় জাতীয় সংসদ instead of just "জাতীয় সংসদ", because these are independent new entries.. In one entry mentioning the set up once is enough, and need not be repeated with every part of it. But a mention of the specifics at least once is probably not going to harm the looks of the news?Before writing the reply kindly open the link and try to see what point I am trying to make.--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৩:৩১, ৭ নভেম্বর ২০০৬ (UTC)
I understand you point now. I think this kind of slip-up is probably normal for a young Bangladeshi person who is immersed in Bangladeshi news and probably forgets that he is writing for an international audience. The problem can be rectified by setting up a usage guide for that news page and having contributors go through it before they post anything. And since it is being sporadically updated, I guess not much damage has been done. --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৫৪, ৭ নভেম্বর ২০০৬ (UTC)
I have added a notice at the top of that page. Does that seem ok to you? Feel free to modify it (and any content inside the page that you think does not follow the warning). --অর্ণব (আলাপ | অবদান) ০৮:০৭, ৭ নভেম্বর ২০০৬ (UTC)


ধন্যাবাদ জাহিন। সুন্দর নোটিস। ": দয়া করে লক্ষ্য করুন: খবর উল্লেখের এমন ভাষা ব্যবহার করুন যাতে কোন একটি নির্দিষ্ট দেশের দৃষ্টিভঙ্গি প্রকাশ না পায়। এ পৃষ্ঠাটির পাঠক আন্তর্জাতিক পাঠকসমাজ - এটা মনে রেখে নৈর্ব্যক্তিকভাবে তথ্য যোগ করুন।" তবে "এ পৃষ্ঠাটির"-ই শুধু না পুরো বাংলা উইকিপিডিয়ার পাঠক আন্তর্জাতিক পাঠকসমাজ। সেই কথাটা যেকোন (পশ্চিম বা পূর্ব বঙ্গীয়) নতুন সম্পাদককে মনে করিয়ে দেবার জন্যে স্বাগতম টেম্পলেটের মধ্যে বা কোথাও এই রকম একটা কিছু লেখা যায়ঃ

উইকিপিডিয়ার পাঠক আন্তর্জাতিক পাঠকসমাজ - এটা মনে রেখে নৈর্ব্যক্তিকভাবে, যাতে কোন একটি নির্দিষ্ট দেশের দৃষ্টিভঙ্গি প্রকাশ না পায়, সেরকম ভাষায় তথ্য যোগ করুন। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০০:০৮, ১৩ নভেম্বর ২০০৬ (UTC)


A msg from peripatetic

Hi guys,

Hope you're all well. I just dropped in after a few days, and was glad to see at least some kind of debate on the qualitative aspects of BN:WP articles. As some of you might recall, earlier this summer I jumped into the BN:WP project with great enthusiasm and spent more than a month here doing up various articles, some at greater length, some at lesser. I did some Literature articles - which is a topic close to my heart - so I wanted to do them at some length and depth. (Blok, Shikibu, etc). Several times I mentioned that we should be focussing more on content creation, on thorough articles that could at least be called worthy of the name "encyclopedia". Without naming names, I have to say that it troubled me that a lot of the things we were doing here served mainly 1) to increase the edit count or 2) to build some "skeleton" around whose bones apparently the encyclopedia would grow, in time.

The apogee of this process arrived with the Project 10,000. I don't know about you guys but I personally was appalled at what was going on. All that we cared for was 10,000 pailam ki na, and to hell with content. Basically porey-dekha-jaibo approach. Well you got your 10,000 but I think everyone can see that it was a travesty and unworthy of the name Encyclopedia.

Indeed the whole Wikipedia experiment seems to be reaching a turning point. Under the current set of rules, it will never be better than what it now is - some excellent articles sunk in a sea of dross and disorganized rubbish that will never be cleaned up, and there always lingers over the whole project a slight patina of doubt and untrustworthiness. Some of you will have read the Belfast Telegraph article that was mentioned in the EN:WP newsletter. Anyway, the point of all this is that there are genuine limits to a collaborative approach that the whole wiki community is now waking up to. The end of hubris is a good thing, and I for one am watching Sanger's Citizendium project with great interest.

As for BN:WP, I will say again what I said a few times before. BN:WP needs a hierarchy of articles in order of priority. Articles that any BN encyclopedia should have, starting of course with Bangladesh, Bangla, Bengali etc etc. Say maybe there are 1,000 articles that everyone should collaboratively work on for a long period of time - the phrase "doshey mili kori kaj" applies very well here. It will take time, maybe a year, maybe 2 years. But at the end of the period you will have 1,000 articles on Bangladesh that will be high quality, that will be comprehensive and worth reading by anyone. And then on to the next 1,000. You can be sure that we won't see the end of it in our lifetime. And yes, no one will write about or give a damn about the Minsk Underground either.

At this point the whole project is disjointed, everyone is doing their own pet thing. Many of you have spent hundreds or even thousands of hours on this project, but it has to be a project genuinely worth pursuing, something that people will come and read as a reference source. Perhaps a more united and more focused approach to the WP will pay better dividends even if it is contrary to the basic spirit of WP.

Best wishes to all. Peripatetic, 31 Oct 2006


Peri, great to have you back. Assuming you have gotten over your feeling of appallment, how about prioritizing the articles to work on for the literature project, a la Wikipedia:WikiProject Books? --অর্ণব (আলাপ | অবদান) ১৫:০৮, ৩১ অক্টোবর ২০০৬ (UTC)
You can mock me all you like, Zaheen :-) I'm sure with your "personalized" spellings and funny translations and endless templated stubs (Project 10,000 here we come!) - all of which you pushed here at your own whim without feeling the slightest need for collaboration - I'm sure you have raised more questions for BN:WP than you will ever provide answers.
I return to my point, however. It's not about a WP:Books that I'll work on, ploughing my own lonely furrow. That approach is not going to work any more. Because the number of editors is so low, everyone is going to have to push in one direction, together. Efforts must be focused and united on one agreed set of articles (or even one single article), not on a thousand stubs that no one is ever going to care about.
Without a systematic and united approach to BN:WP, this project isn't going to go anywhere. What we'll have are hundreds and hundreds of stubs which have more edits than words! Made possible of course by the endless stream of categorizing, minor edits, redirects and all the ridiculous paraphernalia which has become a substitute for actual content creation around here. There should actually be a rule for everyone: Write one paragraph of actual content for every 10 crappy minor edits that you do. Oita korleo this project would get better immediately.
And the whole "pet project" thing - someone creating stubs on science, someone creating stubs on sports, someone creating stubs on years - that's not going to work either. What I am suggesting goes against the basic anarchic principles of Wiki, but if we are going to have a genuine encyclopedia around here, it's probably one of the few ways that's actually going to work.
Just something for all to think about. Cheers. Peripatetic 31 Oct 2006
I wasn't really mocking you. I think you are being overly pessimistic (things like "this project isn't going to go anywhere"). If you like the literature section (or any other section) of this wiki to flourish in a systematic, united manner, wouldn't it be useful to come here regularly, take charge of that section whose subject is close to your heart, set out the goals, identify the important articles to work on, etc? এখানে মঞ্চে উঠে বক্ত্রৃতা দেয়া সোজা, কিন্তু মাঠে নেমে কাজ করা একটু কঠিন। আর যখন দেখা যায় দু-একজনের বেশি দৈনিক আসেন না, তখন অনেক সময় একাই কাজ করতে হয়। এগুলো মেনে নিয়েই আমাদের কাজ করতে হবে। আপনি চাচ্ছেন enwiki-র মত vibrant community, ডাক দিলেই কোন প্রকল্পে একই বিষয়ে আগ্রহী অনেক লোক জড়ো হয়ে যাবে। কিন্তু bnwki-র বাস্তবতা তো সেটার থেকে অনেক আলাদা। এখানে নিয়মিত আসেনই ৫-১০ জনের মত, যাদের প্রত্যেকের একই বিষয়ে সমান আগ্রহ থাকা অসম্ভব একটা ব্যাপার।
রাগিব অনেক দিন আগেই আবশ্যকীয় নিবন্ধের একটা তালিকা দিয়ে রেখেছেন। নতুন ব্যবহারকারীদের স্বাগত বার্তায় সেটা বলাও হচ্ছে।
And I am not sure what you mean by "the endless stream of categorizing, minor edits, redirects and all the ridiculous paraphernalia which has become a substitute for actual content creation around here." I am sure you don't mean what you say. An encyclopedia is much more than just content creation. Organization and ease of use in such a (potentially) vast body of knowledge requires a lot of effort (probably as much effort as it takes to create the content itself). And it takes a whole lot of thankless effort to perform such chores, and comments like this may seem insensitive and insulting to people. In fact, IMO, content creation and these "paraphernalia" are mutually exclusive affairs and both equally important to the development of a good wiki-based online encyclopedia.--অর্ণব (আলাপ | অবদান) ০৫:৪১, ১ নভেম্বর ২০০৬ (UTC)
PS: I like your rule: Write one paragraph of actual content for every 10 crappy minor edits that you do. I am going to add another rule for myself along this line: "Write one paragraph of actual content for every paragraph of crappy, lengthy administrative discussion you take part in." Let's see how well I can stick to this one. :-) --অর্ণব (আলাপ | অবদান) ০৫:৫৯, ১ নভেম্বর ২০০৬ (UTC)

Main page index

আমাদের Template:mainpageindex-টা বেশ ভালো হয়েছে বোঝা যায়। হিন্দি, মারাঠি, নেপালি ও অন্যান্য সব দেবনাগরী লিপির উইকিগুলোর প্রধান পাতায় আমাদেরটা ওরা কপি করেছে। :-) --অর্ণব (আলাপ | অবদান) ১৮:৪০, ২৮ অক্টোবর ২০০৬ (UTC)

হা হা, চমৎকার। --রাগিব (আলাপ | অবদান) ১৯:০৩, ২৮ অক্টোবর ২০০৬ (UTC)

ডিজাইনারকে ধন্যবাদ সত্যি এম্যাইজিং Mamun2a ০৯:২৬, ২৯ অক্টোবর ২০০৬ (UTC)


উচ্চারণ

আমার মনে হয় না বাংলা বানান এত কঠিন। আমার জীবলে কখনও ও্য উচ্চারণ করেছি বলে মনে হয় না। আমার মনে হয় এমন সব দূর্বোধ্য(বা আজব) বানান ব্যবহার করে বাংলাকে শুধু শুধুই জটিল (বা হাস্যকর) করার কোন মানে হয় না। দয়া করে বিজ্ঞজনেরা মতামত দিবেন। ধন্যবাদ।--বেলায়েত ১৪:৫৭, ৩০ অক্টোবর ২০০৬ (UTC)

বেলায়েতের সাথে আমি পুরাপুরি একমত। আসলে যা অপ্রচলিত, জোর করে তা উদ্ভাবন করার কোনোই দরকার নাই। উইকিপিডিয়াতে মানুষ আসবে তথ্য পেতে, প্রচলিত বাংলা বানান ব্যবহার করা এখানে আবশ্যক। --রাগিব (আলাপ | অবদান) ১৬:৩৫, ৩০ অক্টোবর ২০০৬ (UTC)

আমি আবারও দুঃখিত হস্তক্ষেপ করার জন্য। আমার মনে হয় অন্যভাষার উচ্চারণের মূল বানান ব্যবহার করার চেয়ে আমাদের প্রচলিত বানান ব্যবহার করা উচিত। আর অন্যভাষার উচ্চারণের মূল বানান নিবন্ধের শিরনামে নয় বরং প্রথম লাইনে বন্ধনিতে দেওয়া উচিত।--বেলায়েত ১৫:০২, ৩০ অক্টোবর ২০০৬ (UTC)

এই ব্যাপারে আমি অবশ্যই বেলায়েতের সাথে একমত। ব্যক্তির নাম, স্থানের নামের ক্ষেত্রে বাংলা ভাষায় কিছু চালু থাকলে সেটাকে জোর করে পাল্টানো পুরাপুরি অনুচিত। ইংরেজি ভাষার উদাহরণ নিন - ওখানে তো খাঁটি জার্মান ভাষার উচ্চারণের সাথে এক করার জন্য প্রচন্ড রকমের কায়দা কসরত করতে দেখা যায় না। আমি ভাষাবিজ্ঞানী না, ভাষার ক্ষেত্রে র‌্যাডিকাল হয়ে থাকা আমার কাজ না। বিশ্বকোষ পড়তে আসবে আম-জনতা, এখানে এসে দুর্বোদ্ধ, অপ্রচলিত বাংলা দেখলে তারা বিশ্বকোষ ছেড়ে পালাবে। বেলায়েতের পরামর্শ মত এখানে নিবন্ধের নাম প্রচলিত বানানে, এবং নিবন্ধের মধ্যে বন্ধনীর ভিতরে "শুদ্ধ" বানান দিতে হবে। ইংরেজি বিশ্বকোষে রবীন্দ্রনাথের নাম এখনও টেগোরই আছে, ঠাকুর হয় নাই। --রাগিব (আলাপ | অবদান) ১৬:৪১, ৩০ অক্টোবর ২০০৬ (UTC)
well, আম-জনতা আঙ্গুর ফলকে টক বলুক, তাতে কী? আমরা তো আর আম-জনতার মাথায় কাঁঠাল ভেঙে কলা দেখাতে এখানে আসিনি। BTW, ইংরেজি উইকিপিডিয়ায় Bangla language-কে তাহলে অবিলম্বে Bengali language করার সুপারিশ করা উচিত, যেহেতু ইংরেজভাষী আম (নাকি আপেল)-জনতা এখনও সে নামেই বাংলাকে চেনে। ;-)
Jokes aside, আমাদের বানান বিষয়ে নীতিমালা তৈরি করতে হবে। আমি উইকিরই বহু অন্যান্য কাজে ব্যস্ত বলে সময় দিতে পারছিনা, ad hoc ভিত্তিতে সিদ্ধান্ত নিচ্ছি। আশা করি সবাই একমত হন, এরকম একটা নীতিমালা সহসাই তৈরি হবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৮:১৬, ৩০ অক্টোবর ২০০৬ (UTC)
PS. Bengali Language comment প্রত্যাহার করে নিচ্ছি। Looks like they already did that. :-)
বড় একটা জবাব লিখেছিলাম, কিন্তু হোটেলের পঁচা ইন্টারনেটের সুবাদে গায়েব হয়ে গেলো। যাই হোক, আবারও লিখছি, যা মনে আছে। ইংরেজি উইকিপিডিয়াতে Bangla language নামে কখনোই নিবন্ধ ছিল না। ওটার নাম সব সময়েই Bengali language ছিলো। আপনি এখানে যেভাবে বলছেন, সেভাবে আমিও এক সময় ওখানে অনেক চিল্লাফাল্লা করেছি, Bangla বানানের সপক্ষে। কিন্তু অনেকেই এর বিপক্ষে যে যুক্তি দিয়েছিলেন, আমি পরে এই ব্যাপারে চিন্তাভাবনা করে তা মেনে নিয়েছি। যুক্তিটা হলো, যে বানানটা ইংরেজি ভাষায় প্রচলিত, সেটা "শুদ্ধ" হোক বা না হোক, পাল্টানোর কোনই কারণ নাই। যখন ইংরেজি ভাষাতে Bangla শব্দটি বহুল ব্যবহৃত হবে, তখন এই পরিবর্তনটা করে ফেলা যাবে।
এই ব্যাপারটা খুবই যুক্তিযুক্ত। উইকিপিডিয়া তো আর অরিজিনাল রিসার্চের স্থান না, বানান সংস্কারের জায়গাও না। বানান ঠিক করার দায়িত্ব কখনোই উইকিপিডিয়ার না। রবীন্দ্রনাথের উদাহরণটা দেখুন। বাংলাতে উচ্চারণ তো রবীন্দ্রনাথ, ইংরেজিতে সেটা লেখা হয় Rabindranath Tagore, যা বাংলাতে শোনায় রাবিন্দ্রানাথ টাগোর। ইংরেজি উইকিতে গিয়ে কী ঐ বানানটা পাল্টে Robindronath Thakur করতে চাওয়া যাবে? মোটেও না, বরং ইংরেজিতে যেই বানানটা চালু, সেটাই সেখানে ব্যবহার করা যাবে। বাংলাতে Paris শহরের বানান প্যারিস , খাঁটি ফরাসি ভাষায় উচ্চারণটা কী আমার জানা নাই, তবে নিশ্চয়ই "পারি" জাতীয় কিছু একটা হবে। তাহলে আমরা কী করবো? যতো জায়গায় প্যারিস আছে, কেটে ফেলে পারি লিখবো? নতুন কোনো পাঠক উইকিপিডিয়াতে এসে প্যারিস খুঁজলে আমাদের কী ভাষ্য হবে? "আপনি ফরাসি ভাষার ফ-ও জানেননা, তাই এতদিন ভুল করে প্যারিস বলতেন, যারা তা জানেন তাদের কাছ থেকে জেনে নিন, প্যারি জাতীয় উচ্চারণ কীভাবে করতে হয়"? (এটা রসিকতা, সিরিয়াস নই আমি এই বাক্যে)। প্রচলিত বানান উপেক্ষা করে "শুদ্ধিকরণ" অভিযানে নামাটা একটু বাড়াবাড়ি। তাহলে কী লন্ডন->লান্ডান? রোম -> রোমা? ভেনিস -> ভেনেজিয়া? (দুঃখিত, আমি নিতান্তই মিস্তিরি পেশাজীবী ও কেবল ইংরেজিটাই বলতে পারি, তাই এইগুলি ছাড়া আর কোনো শব্দের ভাষাগত উচ্চারণ পারলাম না)। অ্যালবার্ট আইনস্টাইনের নামের বানান বাংলাতে ব্যবহার করা হয় সর্বত্র, কিন্তু শুদ্ধিকরণ অভিযানে ঐটাকে জার্মানদের মতো করে গলার ভিতর হতে শব্দ এনে উচ্চারণ করা ও বানান করাটা অত্যন্তই বাড়াবাড়ি। নিবন্ধের শিরোনাম "অ্যালবার্ট আইনস্টাইন" দিয়ে ভিতরে বন্ধনীর মধ্যে ঐ গলার ভিতর হতে আনা উচ্চারণ দেয়াই যথেষ্ট। এখানে হাজারো ওরকম উচ্চারণের বন্যা বইয়ে দিলেও আম জনতা + সব ছাপার মাধ্যম প্রচলিত বানানই ব্যবহার করবে। নিজেদেরকে অন্য সবার চেয়ে আলাদা করে দেখানোটা একটু Elitism হয়ে যায়। হয়তো আমি ভাষাবিদ না, তাই শুদ্ধতার চাইতে প্রচলিত বানানের দিকেই আমার ঝোঁক বেশি, আর No original research এটা আমি খুবই পছন্দ করি মূলনীতি হিসাবে। আমার মন্তব্য আমি দিলাম, এটা মানতে হবে যেমন কথা নাই। --রাগিব (আলাপ | অবদান) ০৬:১৫, ৩১ অক্টোবর ২০০৬ (UTC)
রাগিব, আমার মনে হয় আপনি extreme উদাহরণগুলো hand-pick করতে পছন্দ করেন। আমি প্যারিসের পক্ষে, পারি নয়; লন্ডনের পক্ষে, লান্ডান নয়, ইত্যাদি। এগুলো আসলেই বাংলায় বহুল প্রচলিত, কেননা বিশ্বের খবরাখবরে এদের নাম প্রায়ই উচ্চারিত হয়, এবং আমাদের সংবাদপত্রগুলো প্রায় কয়েক যুগ ধরে এগুলোর একটা de facto মান বানান চালু করে ফেলেছে।
কিন্তু বিশ্বকোষ হিসেবে উইকিপিডিয়ার পরিধি অত্যন্ত ব্যাপক। এখানে অনেক ব্যক্তির/স্থানের/concept-এর ওপর নিবন্ধ স্থান পাবে, যাদের ওপর বাংলায় একটার বেশি ভালো বই বাংলা ভাষার ইতিহাসেই লেখা হয়েছে কিনা, কিংবা এর ওপর কোন নিবন্ধ বাংলা সংবাদপত্রে বিষয়টি সম্পর্কে সুশিক্ষিত লোকের দ্বারা লেখা হয়েছে কি না সন্দেহ। যা লেখা হয়েছে, সেগুলো অনেক ক্ষেত্রেই অশুদ্ধ বানানে ভর্তি। যেমন ধরুন বাংলাতে জার্মান সংস্কৃতির ওপর লেখা বই খুবই কম, আর একেক লেখক একই জার্মান নাম একেক ভাবে লেখেন। যেহেতু তাঁকে ধরার কেউ নেই, আমাদের অশিক্ষিত দেশে তিনিই সর্বেসর্বা জার্মান বিশেষজ্ঞ, দশ বছরে হয়ত একটা জার্মান সংস্কৃতির ওপর বই ছাপা হয়, তাই ঐ বানানসহ বই ছাপা হয়ে যায় (আর সেই ভুলে ভর্তি বইটাও আমাদের জ্ঞানপিপাসু "আম-জনতা" কত কেনে ও পড়ে, সে সম্বন্ধে আমাদের সবারই ভাল ধারণা আছে।)। আর আইনস্টাইনের উচ্চারণে "গলার ভেতর" থেকে কিছুই আসে না। ঠিক একই কথা ফরাসি ও রুশ ভাষার ক্ষেত্রেও প্রযোজ্য। ভদ্রলোকের নাম সার্ত্র (শেষে হসন্ত), ইংরেজিতেও তাকে ঐ নামেই ডাকা হয়। কিন্তু আমাদের সংবাদপত্রের ফরাসি ভাষায় ও শিল্পকর্মে বিজ্ঞ লেখকেরা লেখেন "সার্ত্রে"। আর আমজনতার কথা বললে তো লেনিনের নাম "লেলিন" (Lelin), "ট্রট্‌স্কি"-কে "ট্রটোস্কি" (যেহেতু আম-জনতা সবাই দ্বিতীয় ট-এর নীচে হসন্তটা মিস করে) লিখতে হয়।
আমি যদি emotional pandering করতে নামি, তাহলে এভাবে কটাক্ষ করে বলতে পারিঃ "এক কাজ করি, উইকিপিডিয়ার নিচে sub heading-এ লিখে দিই, এটি একটি অন্যরকমের বিশ্বকোষ। এ বিশ্বকোষ মজলুম নিপীড়িত "মিস্তিরি পেশাজীবীর বিশ্বকোষ", ম্যাট্রিকে বাংলা ও ইংরেজিতে টেনেটুনে পাশ করা "আম-জনতার" বিশ্বকোষ; শুদ্ধতা ও প্রগতিশীলতার (অর্থাৎ আগের চেয়ে ভাল করার প্রবণতা) "eltism"-এর বাড়াবাড়ি রকম কচকচানি যাদের পছন্দ তারা একশ হাত দূরে থাকুন।" কিন্তু, এটাতো ঠিক যুক্তি দেয়া হবে না। এটা সহজে ভোট-প্রত্যাশী demagogue জননেতা টাইপের কথাবার্তা হয়ে যায়।
আমার মনে হয় আমাদের এটা মেনে নিতে হবে যে, যদি আমরা আসলেই চোখ খুলে দেখতে চাই, অনেক ক্ষেত্রেই আমরা দেখতে পাবো আমাদের অনেক দীনতা। সেটাকে আমরা যথাসম্ভব ঠিক করতে পারি, কিংবা celebrate করতে পারি। আমার মতে কিছু কিছু ক্ষেত্রে, বিশেষ করে আলোচ্য ক্ষেত্রে, আমাদের বিজ্ঞজনদের মৌলিক গবেষণা কবে তিন যুগ পরে ছাপা হবে, তারপর আমরা উইকিপিডিয়ায় সেটা ঢোকাব, সে আশায় বসে থাকলে হবে না, কারণ জাতি হিসেবে আমরা comparatively কত মৌলিক, সৃষ্টিশীল ও সময়ানুবর্তী, তা বোধহয় সবার জানা আছে। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:০৯, ৩১ অক্টোবর ২০০৬ (UTC)


উচ্চারণ গুলো কেমন জানি হয়ে যাচ্ছে। আমরা এতদিন পত্র পত্রিকায় যা কিছু দেখেছি এখানে তার চেয়ে আলাদা করার চেষ্টা হয়তো ভাষাতাত্ত্বিক ভাবে ঠিক কিন্তু সাধারণ মানুষ যারা উইকি তে আসবে তাদের জন্য কি ব্যাপার গুলো সহজ হবে??? --Hasan.zamil ১৫:২২, ৩০ অক্টোবর ২০০৬ (UTC)

না হবেনা। একেবারে বেশি ঠিক হলে backlash হবার সম্ভাবনা বেশি। বিদেশী শব্দের উচ্চারণের ব্যাপারে কিছু নীতিমালা তৈরি করতে হবে। মাথায় রাখছি। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:৫৯, ৩০ অক্টোবর ২০০৬ (UTC)


My Bengali reading ability is not strong enough to make it through all of these comments, but here is my opinion. When there really is a procholito Bangla version of a foreign name, like রোম (Rome), প্যারিস (Paris), জার্মানি (Germany), etc., then of course that will be the name of the article. And in the first line, the local pronunciation in Bengali script (রোমা, পারি, ডয়চলান্ট) will be written. But for names that are not that procholito in Bangla, and whose English pronunciation would be as unfamiliar to a Bengali as the local pronunciation, such as তেগুসিগালপা (Tegucigalpa) or শেনচেন (Shenzhen), we can stick to some attempt at a Bengali transcription of the local uchcharon. There's no reason to go through an attempt at the English attempt unless that is really a very familiar term to Bengalis. Luckily there are large Bengali communities in countries like China and Germany, and there are websites from those countries with Chinese and German names written in Bengali (German and Chinese). This makes our job easier. But in places where there is no Bengali precedent, it really is up to us to make an appropriate attempt. --সামীরুদ্দৌলা ০৭:২৮, ৩১ অক্টোবর ২০০৬ (UTC)

আমি এক কাজ করি। এতো কথা না বলে, বিদেশী নামগুলোর বাংলাদেশে বহুল প্রচলিত বানানগুলোর একটা list করে দিই। তারপর সিদ্ধান্ত নিই ঐ বানানগুলোয় আমরা কতটুকু হাত দিব আর দিব না। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৪১, ৩১ অক্টোবর ২০০৬ (UTC)


আপনার হাতে যথেষ্ট সময় থাকলে তাই করে দিন! আসলে এই সমস্যা সমাধান করতে হলে একটা সিস্টেম্যাটিক প্ল্যান ফলো করতে হবে। --সামীরুদ্দৌলা ০৭:৪৮, ৩১ অক্টোবর ২০০৬ (UTC)

পোলিশ, স্প্যানিশ ইত্যাদি

আমি একটা ব্যাপারে এখনো পরিস্কার নই। এখানে দেখতে পাচ্ছি পোলিশ এর বদলে পোল্যান্ডীয় , সুইস এর বদলে সুইজারল্যান্ডীয় এ ধরণের কথাবার্তা ব্যবহার করা হচ্ছে। ইংরেজি তে কিন্তু সুইস না বলে switzerlandish বলা যেতো। আমরা যেমন সুইজারল্যান্ডীয় বলছি। আর এই কথা গুলোতো আমাদের দেশে অনেক দিন ধরে প্রচলিত। সুইস ঘড়ি , সুইস গেট শব্দগুলো অনেক শুনেছি। তাছাড়া আগে জেনে এসেছি ড্যানিশ এখানে এসে দেখলাম ডেনীয়।আমিতো জানতাম বাংলা ভাষায় এগুলোকে আত্মস্থ করে নেয়া হয়েছে। আর এখানে বলে রাখি, আমি মনে করি এসব ব্যাপারে যে কথাগুলো বলছি তার চেয়ে নিবন্ধ উন্নয়ন বেশি জরুরী কিন্তু নিবন্ধে লিখতে গেলেই তো এসব শব্দ চলে আসছে এবং আমার লেখায় চলে আসবে ড্যানিশ,পোলিশ,স্প্যানিশ(স্পেনীয় নয়), চেক (চেকীয় নয়), আর্জেন্টাইন (আর্জেন্টিনীয় নয়)। এজন্যি বলছি যে স্পষ্ট করুন, কি + কেন + কিভাবে + বিরুদ্ধচারীদের যুক্তিখন্ডন। --Hasan.zamil ১৭:৫১, ৩১ অক্টোবর ২০০৬ (UTC)

দয়াকরে এলাকাভিত্তিক বিশেষণের তালিকা দেখুন। আর যে পাতায় আমরা এটা নিয়ে আগে আলোচনা করেছিলাম সেটা এখন খুজে পাচ্ছি না। পরে কখনো পেলে দেখাবো। তবে যেটুকু মনে আছে তা হল বাংলা বিশেষণ ব্যবহার করার সিদ্ধান্ত হয়েছিল।--বেলায়েত ১৮:১৭, ৩১ অক্টোবর ২০০৬ (UTC)
এ কথা ঠিক ড্যানিশ (হয়ত বাংলাদেশে এই নামের কন্ডেন্সড মিল্ক থেকে :-)), স্প্যানিশ (হয়ত এই নামের গিটার থেকে) মুখের কথায় বহু প্রচলিত। এগুলো ইংরেজি শব্দ সরাসরি আত্মস্থকরণের ফল। আমরা "ইংলিশ" "প্লেয়ার", ইত্যাদিও তো হরহামেশা বলি। অনেক বাংলিশ-ঘেঁষা সংবাদপত্রেও এ বিশেষণগুলো ব্যবহার করা হয়। সংস্কৃত -ঈয় প্রত্যয়ের জায়গায় ইংরেজি -ইশ প্রত্যয় ব্যবহার করলে শব্দটার গায়ে ইংলিশ-ইংলিশ গন্ধও আসে, নিজেকে একটু cool-ও লাগে ;-)। হয়ত এজন্যই এগুলো প্রচলন হয়ে গেছে। তবে আমার মতে যেহেতু অনেক ক্ষেত্রে বাংলায় suitable precedent তৈরি হয়ে আছে, সেজন্য সেসব ক্ষেত্রে বাংলাটাকে ধরে রাখা ভাল। আমরা "পলিটিকাল" কথাবার্তাও বলি, আবার "রাজনৈতিক" কথাবার্তাও বলি। কিন্তু বিশ্বকোষে "রাজনৈতিক" ব্যবহার করাই ওপরের যুক্তিতে ঠিক মনে হয়। --অর্ণব (আলাপ | অবদান) ০৪:০৫, ১ নভেম্বর ২০০৬ (UTC)

disambiguation-এর উন্নত অনুবাদ

আমি একটা পরিভাষা বইয়ে অন্য একটা জিনিস খুঁজতে গিয়ে ambiguous-র একটা ভাল অনুবাদ পেলাম - "বহুবোধক"। এখান থেকে আমরা disambiguation-এর বাংলা করে নিতে পারি "বহুবোধকতা নিরসন"। disambiguation-এর আরেকটা বাংলা অনুবাদ পেয়েছি ভাষাবিদ ডঃ পবিত্র সরকারের বইতে - "দ্ব্যর্থকতা অপনোদন", তবে এটার তুলনায় আমার কাছে "বহুবোধকতা নিরসন" খুবই সহজ আর বোধগম্য বলে মনে হচ্ছে। আপনাদের কী মত? --অর্ণব (আলাপ | অবদান) ০৮:১৪, ৩ নভেম্বর ২০০৬ (UTC)

"বহুবোধক" ঠিক আছে কিন্তু "বহুবোধকতা নিরসন" শুনতে কেমন যেন লাগে। যদিও সম্পূর্ণ অর্থ বহন করে না তবুও "দ্ব্যর্থতা নিরসন" শুনতে ভাল দেখতেও ভাল। আর এত দিনে এটা ভালই পরিচিতি পেয়েছে।--বেলায়েত ১৭:০২, ৩ নভেম্বর ২০০৬ (UTC)
হ্যাঁ, দ্ব্যর্থতা নিরসন বেশ cool শোনায়, যদিও দ্ব্যর্থতা = strictly দুই অর্থ থাকা, বহু নয়। ছোট শব্দের বেশ ভারিক্কি ভাব আছে। :-) --অর্ণব (আলাপ | অবদান) ১৭:০৬, ৩ নভেম্বর ২০০৬ (UTC)

মাগার দ্ব্যর্থতা = যে দুই অর্থ ওয়া কইয়া দেয়া লাগবো, আমি নিজেই বুঝি নাই এইটা কি !!!!, আর একটা বিষয় হইল আমরা বাংলা চাই সহজে বুঝবার লেইগা সংস্কৃতি শিখবার লেইগা না (আমার ব্যাক্তিগত মত). . --Mamun2a ০৬:৩০, ৪ নভেম্বর ২০০৬ (UTC)

এক্কেরে হক কথা কইসেন মামুন সাব। মাগার আপনি মনে হয় একটা জিনিস বুঝবার পারতাসেন না। এইডা হইল গিয়া একটা - কি জানি কয় সঙোস্কিরিরিতি বাশায় ? - ও হ, বিশশোকোষ। এইহানে হগগলে একটু বেসিই সুদ্ধ বাংলা বলবার চায়, লিখবার চায়। জানি জানি আপনি কি কইবেন। এক্কেরে হাউয়ার পো হগগলে। মাগার ঘটনা সইত্য। এইডা মাইনা লইয়াই আপনেরে এইহানে কাজ করন লাগবো। ;-) --অর্ণব (আলাপ | অবদান) ০৭:১৪, ৪ নভেম্বর ২০০৬ (UTC)

যাও মাইনকার চিপার থে কল্লাডা বাইর করছিলাম, আবার হান্দাইয়া দিলেন, ভাই আমি কই ঔসব জটিল শব্দগুলার সাথে আরো ২/৩ টা সমার্থক (সহজ)শব্দ থাকা উচিত। --Mamun2a ০৭:৩৬, ৪ নভেম্বর ২০০৬ (UTC)

অবশ্যই একমত। আমাদের উদ্দেশ্য হবে যত পারা যায় সহজ শব্দ ব্যবহার করা, কিন্তু correctness, richness and high quality বিসর্জন দিয়ে নয়। And it takes a lot of constant attention to maintain the balance. --অর্ণব (আলাপ | অবদান) ০৮:২৫, ৪ নভেম্বর ২০০৬ (UTC)
Well, many words really belong to dictionaries, and if we need a dictionary to read a bn-wiki article, then there is probably something very wrong with the words used in the article. Sure, we can go on adding more and more arcane words, for the sake of making a "bisshokosh", but perhaps that's something citizendium is trying to become. Wikipedia is about people, and for the people. Adding make-up Bangla technical terms, or some arcane terms from Bangla dictionaries will just make articles look like a collection of ভালোচনা for the language-elite. Perhaps 99% of the users are NOT so, and definitely don't want to become a "bhasha bishesoggo" just to read an encyclopedia. --রাগিব (আলাপ | অবদান) ০৭:৩৭, ৪ নভেম্বর ২০০৬ (UTC)
I disagree on some points. You are making a lot of sweeping comments. And if I may say, you might want to reconsider your definition of Wikipedia. Wikipedia is, first and foremost, an encyclopedia, aspiring to be as good as or even better than Encyclopedia Britannica (as often stated by Jimbo). Second, it is an encyclopedia-writing project where people voluntarily participate to realize the main goal: An encyclopedia of very high quality.
Let me quote Jimbo here: "Our fundamental goal here is to write a comprehensive high quality encyclopedia, and our social rules are in service to this mission." [১]
Now, I agree about curbing excessive use of arcane, archaic words, but try to understand that it is inevitable that when compared to any other popular readers, novels, lower level textbooks, etc., any encyclopedia of sufficiently high quality will always contain a large number of words that are not in popular, daily usage in the prevalent vernacular. Simply because it might be absolutely impossible to correctly convey the essence of a discipline-specific idea without resorting to the discipline-specific words/terminology that were designed to convey the ideas clearly and unambiguousy in the first place.
Look, even in this very discussion, we are using extremely hard English words that one might only find in highbrow journals, newspapers, and - surprise! surprise! - encyclopedias. It's extremely ironic to raise the issue of using hard Bangla words. This is actually ridiculous. You are doing a PhD., the highest level of education, in an acedemic institution and accordingly, have no problem deciphering and trotting out extremely esoteric English words on the Internet that are not used by the common man on the street, but when the same thing is done in Bangla, you are flipping out rather illogically.
If you really care so much about using Basic or Simple Bangla words, there is a precedent in English wiki called the Simple English wikipedia. Maybe someone should start a Simple Bangla version as well. I suggest you read through the articles en:Basic English, en:Special English or en:Simplified English to your heart's content and come up with a parallel scheme for Bangla, and maybe start a Simple Bangla wiki. --অর্ণব (আলাপ | অবদান) ০৮:০৯, ৪ নভেম্বর ২০০৬ (UTC)


PS. Please don't take this as a personal attack of any kind, I am trying to honestly convey my thoughts as clearly as possible. --অর্ণব (আলাপ | অবদান) ০৮:১৬, ৪ নভেম্বর ২০০৬ (UTC)

বাংলাদেশের মানুষ এমনিতেই প্রযুক্তি বিমুখ,সহজে ইন্টারনেট পায় না, লাইনে স্পিড পায়না কত সমস্যা। তার মধ্যে যদি এত জটিলতা দেখে তাইলে তো আরো ভাগবো। শিক্ষিতরা আর কত শিক্ষিত হইব,তারা তো তাদের প্রয়োজন যেভাবে হোক মিটাবে, কিন্ত অল্প শিক্ষিতরা কি করবে আমার মাস্টার্স পাস করা মামার মত জিজ্ঞাসা করবে "আমরা পৃথিবীর ভিতরে (না হলে তো ছিটকাইয়া পইড়া যাইতাম)বাস করি কিনা?" --Mamun2a ০৮:৩৯, ৪ নভেম্বর ২০০৬ (UTC)

হ্যাঁ, এটা বেশ ইন্টেরেস্টিং যুক্তি। যুক্তিটা এরকমঃ "যেহেতু বাংলাদেশের বেশির ভাগ মানুষ প্রযুক্তি-বিমুখ, সহজ সরল, শিক্ষিত হয়েও অশিক্ষিত, তাই তারা উন্নত বিশ্বমানের কোন কিছু সম্ভবত deserve করে না। উন্নত, জটিল কিছু দেখলে ওরা ভয়ে পালায় যাবে। " Which is basically the classic idea of a vicious cycle. Since they don't see any good stuff, they feel they don't deserve the good stuff, which means they feel no motivation to create good stuff, which means even more lack of good stuff, and so on, ad nauseum. And all this while, the rest of the open-minded, developed world forge ahead with new ideas, create and invent new ideas, gets to codify those ideas using their own norms. And we wallow in our own pitiful state and engage in petty debates whether we really deserve the good stuff. Always the followers. And crappy followers at that. Don't you think that's kind of a defeatist worldview? --অর্ণব (আলাপ | অবদান) ০৮:৫৫, ৪ নভেম্বর ২০০৬ (UTC)
আরও কিছু প্রাসঙ্গিক মন্তব্য করি। ইংরেজি উইকিপিডিয়ার লক্ষ্য যেমন বর্তমানে ইংরেজিতে সবচেয়ে ভালো বিশ্বকোষ ব্রিটানিকাকে ছাড়িয়ে যাওয়া, আমাদের সামনেও ব্রিটানিকার মত বাংলায় একটা ভাল উদাহরণ আছে - বাংলাপিডিয়া। বাংলাপিডিয়া প্রায় ৬ হাজার নিবন্ধ-এর বিষয়বস্তু লিখেছেন প্রায় ১২০০ লেখক। আর এ লেখাগুলো সম্পাদনার দায়িত্বে ছিলেন প্রায় শ খানেকের মত সম্পাদক, যারা বেশির ভাগই বাংলাদেশের বড় বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ অধ্যাপক, নিজ অধীত বিষয়ে বিশেষজ্ঞ ও প্রাক্তন উপাচার্য। সমস্ত কাজ সম্পন্ন করতে তাদের সময় লাগে ৬ বছর। তাদের সম্পাদনায় সহায়তার জন্য নিরলস কাজ করেছেন অনেক নিবেদিত "ভাষা সম্পাদক", "অনুবাদ সম্পাদক", ও আরও ভাষা বিশেষজ্ঞ। এদের set up করা মানের নীচে নামা কখনোই বাংলা উইকিপিডিয়ার কাম্য হতে পারে না। তাহলে আমরা নিজেরাই নিজেদের ধোঁকা দেব। --অর্ণব (আলাপ | অবদান) ১০:৫৫, ৪ নভেম্বর ২০০৬ (UTC)


Just curious - "দ্ব্যর্থতা" শব্দের সঠিক উচ্চারণটা কী? দর্থোতা dôrthota, দোর্থোতা dorthota, দ্যার্থোতা dêrthota, দের্থোতা derthota? সবই ইম্যাজিন করতে পারি। --সামীরুদ্দৌলা ১০:১১, ৬ নভেম্বর ২০০৬ (UTC)

দ্যার্থোতা dêrthota. --অর্ণব (আলাপ | অবদান) ১৩:৩৩, ৬ নভেম্বর ২০০৬ (UTC)

Thanks! --সামীরুদ্দৌলা ২০:১৩, ৬ নভেম্বর ২০০৬ (UTC)

Light blue background for all non-main namespace pages

Added the code to monobook.css; took it from enwiki. I think it's a good idea, they follow the same color convention in enwiki. --অর্ণব (আলাপ | অবদান) ১৯:৪৩, ৩ নভেম্বর ২০০৬ (UTC)

বাংলা ভাষায় বিদেশী শব্দের প্রতিবর্ণীকরণ

দয়া করে উইকিপিডিয়া:বাংলা ভাষায় বিদেশী শব্দের প্রতিবর্ণীকরণ দেখুন ও সেখানকার আলাপ পাতায় মন্তব্য রাখুন। --অর্ণব (আলাপ | অবদান) ০৫:৩৫, ৪ নভেম্বর ২০০৬ (UTC)

bangla wikia

bangla wikia। Interesting? Worthy of discussion? --অর্ণব (আলাপ | অবদান) ০৬:০১, ৪ নভেম্বর ২০০৬ (UTC)

The only page I could see by clicking on random page is: http://bangla.wikia.com/wiki/West_Bengal --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৬:১৮, ৪ নভেম্বর ২০০৬ (UTC)
Several months ago, I was requested by Angela, who is very involved with Wikia now a days, to look into Bangla wikia, and LUG-bd wikia. However, I am still not sure of the overlap between wikipedia and wikia, and also the model they use there. --রাগিব (আলাপ | অবদান) ০৬:৩৮, ৪ নভেম্বর ২০০৬ (UTC)

খালি নিবন্ধ (নিবন্ধ নামের অযোগ্য)

সংক্ষিপ্ত পাতার তালিকা ঘাটতে গিয়ে বিপুল সংখ্যক নিবন্ধ দেখতে পাচ্ছি, যারা নিবন্ধ নামের কলঙ্ক। অধিকাংশই হয় খালি, নতুবা একটি ন্যাভিগেশন টেম্পলেট বা একটি ক্যাটেগরি ছাড়া আর কিছুই নাই। সবাইকে অনুরোধ জানাচ্ছি, দয়া করে এগুলিতে এক লাইন হলেও যোগ করুন। দরকার হলে নতুন নিবন্ধ তৈরীর কাজ পুরাপুরি বন্ধ রেখে হলেও আমাদের এগুলিকে হয় এক লাইন যোগ, নতুবা মুছে ফেলার দিকে মনোনিবেশ করা উচিৎ।

সেই সাথে অনুরোধ জানাচ্ছি, এক লাইন যোগ করার মতো কন্টেন্ট হাতে না থাকলে দয়া করে নিবন্ধ শুরু না করতে। এই কথাটি ন্যাভিগেশন টেম্পলেট দিয়ে তৈরী অসংখ্য নিবন্ধের ক্ষেত্রে বিশেষভাবে প্রযোজ্য। কেননা তৈরীর ৩/৪ মাস পরেও ঐগুলিতে কোনো কন্টেন্ট যোগ হয় নি, এবং আগামী কয়েক বছরেও যোগ হবে কি না, তা সন্দেহ। দরকার হলে লাল লিংক থাকুক ন্যাভিগেশন টেম্পলেটে, তাতে আমাদের সমস্যা থাকার কথা না, কিন্তু শুধু টেম্পলেট যুক্ত একটি পাতা, যাতে কোনোই লেখা নাই, তাকে নিবন্ধ তালিকায় যোগ করাটার মাধ্যমে আমরা আসলে নিজেদেরকেই ঠকাচ্ছি। (Bottom-up approach হতে পারে, কিন্তু ৩-৪ মাস পরেও যদি নিবন্ধের অবস্থা খালিই থেকে যায়, তাতে এটাই সিদ্ধান্ত নেয়া যায় যে, এই পদ্ধতিটি আসলে ঠিক না)। --রাগিব (আলাপ | অবদান) ১৭:০৩, ৭ নভেম্বর ২০০৬ (UTC)

নিবন্ধে এক লাইন যোগ করা খুব কঠিন ব্যাপার না। নিবন্ধের ইংরেজি সংস্করণে গিয়ে intro প্যারাটা বাংলায় অনুবাদ করলেই চলে। আমরা সবাই যদি দিনে গড়ে ২০টার মতো নিবন্ধ এরকম করি, মাসে ৬০০টার মত নিবন্ধ আর সংক্ষিপ্ত থাকবে না। মাস ছয়েকের মধ্যেই সব সংক্ষিপ্ত নিবন্ধ শেষ হয়ে যাবে। আর আমাদের ১০,০০০ টার্গেট পূরণ হওয়ার কথা ছিল আগামী বছরের শেষের দিকে। Top-down approach, bottom-up approach both work fine. What is really needed is the steady flow of small input.--অর্ণব (আলাপ | অবদান) ১৭:৩৪, ৭ নভেম্বর ২০০৬ (UTC)
Top/lead paragraph টা অনুবাদ করার বুদ্ধিটা চমৎকার, এবং আমি খালি নিবন্ধের ক্ষেত্রে সেটাই করে আসছি। আশা করি সবাই এই ব্যাপারে একটু মনোযোগ দিবেন। "সাম্প্রতিক পরিবর্তন" এর পাতায় "সংক্ষিপ্ত" নিবন্ধে ক্লিক করলেই কোন কোন নিবন্ধ খুবই ছোট, তার তালিকা পাওয়া যাবে। আমাদের গড় নিবন্ধের আকার এখনও খুব ছোট। সেটা বাড়ানো দরকার। --রাগিব (আলাপ | অবদান) ১৭:৩৭, ৭ নভেম্বর ২০০৬ (UTC)
আমার মতে প্রথমে আমাদের নিবন্ধগুলোর ইন্টারউইকিলিঙ্ক যোগ করে দেওয়া উচিত। যাতে পরবর্তীতে নিবন্ধগুলো অনুবাদ করতে সহজ হয়।--বেলায়েত ১৭:৪৬, ৭ নভেম্বর ২০০৬ (UTC)

বিপুল পরিমাণ ঘাপলা বেরুচ্ছে। শুধু সংক্ষিপ্ত পাতাই না, পুরানো পাতার তালিকাও ঘেঁটে দেখুন। বাংলা উইকির প্রথম যুগের অনেক অনেক পাতা দেখতে পাচ্ছি, যাতে শুধু নিবন্ধটির শিরোনাম শব্দগুলি, আর ইন্টারউইকি লিংক আছে মাত্র। আমি ইংরেজি উইকির লীড প্যারাগ্রাফ হতে অনুবাদ করছি এক এক করে, আপনারাও একটু সাহায্য করুন। সাম্প্রতিক পরিবর্তন পাতার উপরে লিঙ্ক আছে, সেখান থেকে সংক্ষিপ্ত এবং পুরাতন পাতা, এগুলিকে cleanup+expand করতে সাহায্য করুন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৫৩, ১০ নভেম্বর ২০০৬ (UTC)

শ্রেণীকরণের মূলনীতি

Categorization works cleanly Categorization may not work cleanly
Domain to be Organized
  • Small corpus
  • Formal categories
  • Stable entities
  • Restricted entities
  • Clear edges
  • Large corpus
  • No formal categories
  • Unstable entities
  • Unrestricted entities
  • No clear edges
Nature of participants
  • Expert catalogers
  • Authoritative source of judgment
  • Coordinated users
  • Expert users
  • Uncoordinated users
  • Amateur users
  • Naive catalogers
  • No Authority

--অর্ণব (আলাপ | অবদান) ০৩:৪৯, ৯ নভেম্বর ২০০৬ (UTC)

সংবাদপত্রে বাংলা উইকি

আজকের দৈনিক প্রথম আলো এর বিজ্ঞান প্রজন্ম পাতায় মুনির ভাই এর লেখা বাংলা উইকি সংক্রান্ত নিবন্ধ ছাপা হয়েছে। লিঙ্ক হলো এটা (দুঃখজনকভাবে, এটা দেখতে হলে ইন্টারনেট এক্সপ্লোরার লাগবে)। যাহোক, নিবন্ধটাতে মুনির ভাই বিজ্ঞান বিষয়ক নিবন্ধ লেখার জন্য বাংলা উইকিতে সবাইকে আসার আহবান জানিয়েছেন।

বাংলা উইকি সংক্রান্ত রিপোর্ট যা যেখানে ছাপা হয়, তার একটা সংকলন/লিঙ্ক তালিকা থাকলে মন্দ হতো না। উইকিপিডিয়া:সংবাদপত্রে বাংলা উইকিপিডিয়া এই নামের পাতা শুরু করলে কেমন হয়? ইংরেজি উইকির সাপ্তাহিক newsletter এ ফলাও করে উইকিপিডিয়ার উপরে লেখা সব রিপোর্টের কথা প্রতি সপ্তাহে লিখে। আমাদের অন্তত একটা পাতা থাকা উচিৎ এসবের হিসাব রাখার জন্য। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৩৭, ১২ নভেম্বর ২০০৬ (UTC)

Sure. --অর্ণব (আলাপ | অবদান) ০৫:৫৪, ১২ নভেম্বর ২০০৬ (UTC)

বিদেশী শব্দের "অশুদ্ধ" বানানগুলোর redirect বানানো

হাতে সময় থাকলে কোন বিদেশী শব্দের অশুদ্ধ বাংলা বানান কী হতে পারে, সেগুলো সব আন্দাজ করে বট দিয়ে mass redirect করলে খারাপ হয় না। --অর্ণব (আলাপ | অবদান) ০১:৪১, ১৩ নভেম্বর ২০০৬ (UTC)

অশুদ্ধ বানান কী হবে, তা তো আর স্বয়ংক্রিয় ভাবে বানানো যাবেনা। তালিকাটা পেলে বট দিয়ে তৈরী করা যেতো অবশ্য। --রাগিব (আলাপ | অবদান) ০৩:২৬, ১৩ নভেম্বর ২০০৬ (UTC)
দেখি, একটা পাতা তৈরি করতে হবে এটার জন্য। --অর্ণব (আলাপ | অবদান) ০৩:৩৫, ১৩ নভেম্বর ২০০৬ (UTC)

What font and browser is everybody using?

I personally find any font other than the "Bangla" font extremely deficient. I must say this is the best Unicode font out there. I have been using it for a long time now. I tested Vrinda (the default Windows font) again today, it looks absolutely horrible. Rupali, SolaimaniLipi are better, but not in Bangla's league. So, here's my tip for firefox users: Use Bangla for screen font and Likhan for monospace font (the font that shows up in the edit boxes). Likhan is big, fat and clear, perfect for editing, but not very professional looking. You will like the combo. --অর্ণব (আলাপ | অবদান) ০৫:০৮, ১৫ নভেম্বর ২০০৬ (UTC)

I'm using Firefox + Likan. Have tried Vrinda and like you, I also found it the worst one. For some bad default settings, Vrinda text has to be looked into via magnifying glasses!! In en-wiki, when Bangladesh was up for FA, we had to increase the font size manually to satisfy people who couldn't see the minuscule text. --রাগিব (আলাপ | অবদান) ০৫:১৫, ১৫ নভেম্বর ২০০৬ (UTC)

Ugh yes Vrinda is disgusting looking. I also use Firefox, with default Bengali font Bangla, and Likhan for editing. I like that we all came upon the same combination independently! --সামীরুদ্দৌলা ০৫:৪০, ১৫ নভেম্বর ২০০৬ (UTC)

Abt a South Asian project

Plz visit this South Asian Project page for the development of South Asian languages and express yourself there.--Eukesh ১৬:৪০, ২৪ নভেম্বর ২০০৬ (UTC)

কিছু তুলনা - অক্টোবর ২০০৬ পর্যন্ত

Articles that contain at least one internal link and 200 characters readable text:

  • বাংলা - ৪৪৬৫
  • হিন্দি - ১৫৭৭
  • উর্দু - ২৫৩৭
  • মারাঠি - ২১০৪
  • তেলুগু - ৪৯১৫
  • তামিল - ৪৭৯৩

Percentage of articles with at least 2 Kb readable text

  • বাংলা - ৩%
  • হিন্দি - ৮%
  • উর্দু - ১৩%
  • মারাঠি - ৫%
  • তেলুগু - ২%
  • তামিল - ১৬%

Wikipedians who contributed 100 times or more in this month/Very active wikipedians:

  • বাংলা - ৯
  • হিন্দি - ৩০
  • উর্দু - ১৭
  • মারাঠি - ১৯
  • তেলুগু - ৫
  • তামিল - ১৩

Average Edits/month in past 3 months (incl. redirects, incl. unregistered contributors):

  • বাংলা - ~১২,০০০
  • হিন্দি - ~২,৫০০
  • উর্দু - ~৩,০০০
  • মারাঠি - ~২,০০০
  • তেলুগু - ~১০,০০০
  • তামিল - ~৫,০০০

I will let you draw your own conclusions. :-) --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৩২, ২৫ নভেম্বর ২০০৬ (UTC)

এই ব্যাপারে আমিই মন্তব্য রাখতে যাচ্ছিলাম। m:List_of_Wikipedias অনুসারে বাংলার অবস্থান ৪৪ হতে ৪৫ এ ঘুরাঘুরি করছে। লক্ষনীয় যে, তেলেগু ভাষায় নিবন্ধ এখন ২৪,৯০০ এর মতো, এবং অবস্থান ৩২। কিন্তু, তেলেগুর মোট পাতার সংখ্যা (আলাপ ও উইকিপিডিয়া নেমস্পেস ধরে) ৩২০০০ এর ঘরে, তবে সম্পাদনার সংখ্যা ৬৯০০০ এর ঘরে, অর্থাৎ প্রতি পাতায় গড় সম্পাদনার সংখ্যা মাত্র ২ এর একটু উপরে। সেই তুলনায়, বাংলার মোট পাতার সংখ্যা ৩৩০০০ আর মোট সম্পাদনার সংখ্যা ৮৮০০০, অর্থাৎ নিবন্ধ কম হলেও বাংলায় অন্যান্য পাতা ও পাতাপিছু সম্পাদনার সংখ্যা তেলেগুর চাইতে অনেক বেশি।
এর তাৎপর্য কী? আসলে সম্পাদনার সংখ্যা ও অ-নিবন্ধ পাতার সংখ্যা নির্দেশ করে, উইকিপিডিয়ার কার্যক্রম কেমন চলছে। যেমন আলাপ পাতার সংখ্যা সন্তোষজনক থাকা মানে ব্যবহারকারীদের মধ্যে যথেষ্ট আলোচনা হচ্ছে। বাংলার অবস্থা তেলেগুর চাইতে ভাল, তবে অন্য গুলির তুলনায় যথেষ্ট পিছিয়ে এখনও। যেমন, ভিয়েতনামীদের নিবন্ধ ১২০০০, মোট পাতা ৫৭০০০, কিন্তু সম্পাদনার সংখ্যা ৪০৬,০০০!!! এতেই বোঝা যায় যে, তাদের নিবন্ধের মান কি রকম হছে। অবশ্য ওদের ব্যবহারকারীর সংখ্যা আমাদের ২০ গুন।
তেলেগু উইকিতে যে পদ্ধতি অবলম্বন করা হচ্ছে, তা মোটেও সমর্থন করতে পারছি না। ওরা বট দিয়ে শুধু মাত্র তথ্যছক যুক্ত হাজার হাজার খালি নিবন্ধ বানাচ্ছে। ওদের অধিকাংশ নিবন্ধ বট দিয়ে তৈরী। যেমন, একটা ভারতীয় সিনেমা ডাটাবেস্ থেকে তথ্য নিয়ে ৩-৪ হাজার নিবন্ধ বানিয়েছে। বট দিয়ে নিবন্ধ বানানো খারাপ না, কিন্তু এক লাইন সর্বস্ব, বা শুধু ছক যুক্ত নিবন্ধ থাকার চাইতে না থাকাই ভালো। বাংলাতে আমি গত বহুদিন কোনো নতুন নিবন্ধ বানানো বাদ দিয়েছি, কারণ বর্তমান পাতা গুলিকে মেজে ঘষে অন্ততঃ stub বানাতে না পারলে নিবন্ধ বাড়ানোর এই ইঁদুর দৌড়ে শামিল হওয়া অর্থহীন।
উইকিপিডিয়ায় আমাদের আসলে কারো সাথে পাল্লা দেয়ার দরকার নাই। ১০,০০০ নিবন্ধের একটা মাইলস্টোন দরকার ছিলো আমাদের মনের জোর আনার জন্য। আমরাও পারি, এটা দেখানোর জন্য। আমাদের উচিৎ হবে, আগামী এক বছরে অন্ততঃ ১ হাজার ভালো নিবন্ধ (১০০টা অন্তত ফিচার নিবন্ধ) বানাতে পারা। ইদানিংকার নিবন্ধ গুলি শুরু হচ্ছে ভালো আকার নিয়ে, এভাবে চলতে পারলেই আমাদের লক্ষ্যে পৌছানো যাবে। অন্যদের সাথে আর পাল্লা দেয়ার দরকার নাই। সংখ্যা নয়, বরং মান নিয়ে আসুন আমরা চিন্তা শুরু করি। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৪৫, ২৫ নভেম্বর ২০০৬ (UTC)
আরেকটা interesting metric:

% of Categorized articles

  • বাংলা - ৯৩%
  • হিন্দি - ৬৬%
  • উর্দু - ৭৬%
  • মারাঠি - ৯৪%
  • তেলুগু - ৮৩%
  • তামিল - ১৬%

আপাতত দক্ষিণ এশিয়ার বড় বড় ভাষাগুলোর মধ্যেই সীমাবদ্ধ রাখলাম। দেখি ভিয়েতনামীয় ভাষার সাথে তুলনাগুলো কেমন আসে। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৫১, ২৫ নভেম্বর ২০০৬ (UTC)

ভিয়েতনামীয় উইকি

এই উইকির ইতিহাস ঘেটে দেখলাম দুইজন ব্যবহারকারী (দুজনই ক্যালিফোর্নিয়ার; একজন আবার ভিয়েতনামী ভাষা ভাল জানেন না, স্ট্যানফোর্ডের এক হাইপার-উৎসাহী ফ্রেশম্যান ছেলে, যার সাথে রাগিবের খানিকটা ঝগড়া হয়েছে এখানে :-) ) ২০০৩ সাল থেকে সম্পাদনা করছেন। সবচেয়ে বেশি সম্পাদনাকারী ৫ জনের সম্পাদনার সংখ্যা প্রায় দেড় লাখ। মোট সম্পাদনার প্রায় ৪০%।

ওদের আর একটা সুবিধা হল আমাদের মত বিদেশী শব্দের প্রতিবর্ণীকরণ নিয়ে কোন ঝামেলা নেই, কারণ ভাষাটা রোমান হরফে লেখে। Zaheen (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

ভিয়েতনামীদের ব্যবহারকারীর সংখ্যা প্রচুর। তার উপরে মার্কিন যুক্তরাষ্ট্রে ভিয়েতনামী উদ্বাস্তু/অভিবাসীদের সংখ্যাও কম না। তাই এখানে ওদের পক্ষে বেশি সম্পাদনাকারী পাওয়া সম্ভব হয়েছে। আমাদের যাত্রা সবে শুরু বলা চলে। হরফের কারণে এদের অনেক সুবিধা আছে (কপাল ভালো, ইংরেজরা ওদের হরফ আমাদের ঘাড়ে চাপাতে পারে নাই, ভিয়েতনামীদের মতো ফরাসি হরফের অপভ্রংশ আমাদের করতে হয় নাই)। যা হোক, আস্তে আস্তে আমাদেরও হবে ৪ লাখ সম্পাদনা। অচিরেই :) --রাগিব (আলাপ | অবদান) ০৭:৪২, ২৬ নভেম্বর ২০০৬ (UTC)
InshaAllah. Auyon০৯:৪৭, ২৬ নভেম্বর ২০০৬ (UTC)

নিবন্ধপ্রতি সম্পাদনা এবং স্টাব অনুপাত

সবচেয়ে বড় ৫০টি উইকিপিডিয়ার মধ্যে নিবন্ধপ্রতি সম্পাদনার সংখ্যা অনুসারে বাংলার অবস্থান ৪৯তম। আমাদের নিবন্ধপ্রতি সম্পাদনার সংখ্যা ২.৬৬ (কেবল তেলুগু আমাদের চেয়ে খারাপ)। সবচেয়ে উপরে অবস্থান জার্মান উইকিরঃ নিবন্ধপ্রতি সম্পাদনা সংখ্যা ১৯।

স্টাব/নিবন্ধ অনুপাত অনুসারে বাংলা উইকিপিডিয়ার অবস্থান খুবই ভাল। আমাদের মাত্র ৩৭% নিবন্ধ অত্যন্ত ছোট। এই অনুপাত সবচেয়ে বড় ৫০ উইকিপিডিয়ার মধ্যে ১০ম সর্বনিম্ন। সবচেয়ে কম স্টাব আছে ভিয়েতনামীয় উইকিতে (তাও কম না): ২১%। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:২৮, ২৭ নভেম্বর ২০০৬ (UTC)

প্রথম সংখ্যাটার ব্যাখ্যা হলো, আমাদের ব্যবহারকারী কম। আর দ্বিতীয়টার ব্যাখ্যা হলো, আমাদের যে কয়জন ব্যবহারকারী আছেন, তাঁরা ভালই খাটা-খাটনি করছেন। যাহোক, আমাদের উচিৎ এই স্টাব অনুপাতটাকে আরো কমিয়ে আনা। সেটা করার একটা উপায় হলো পুরাতন এবং সংক্ষিপ্ত নিবন্ধের লিংক ("সাম্প্রতিক পরিবর্তনসমূহ" পাতার উপরে আছে) ধরে একটা একটা করে নিবন্ধ মেরামত করা। --রাগিব (আলাপ | অবদান) ১৪:৫৭, ২৭ নভেম্বর ২০০৬ (UTC)

I noticed another interesting thing ... the Dept field in the table at m:List of Wikipedias.

The "Depth" column is a rough indicator of a Wikipedia’s quality, showing how thoroughly its articles are updated ( Edits / Article * Nonarticles / Article ).

By this measure, Bangla wiki scored 12. English wiki had 210, German 83, French 43, Polish 11, Hebrew 120, Vietnamese 124. But guess what!! Telugu (32) scored only 1, Ukrainian (24) scored 6. So, I guess we are not at the absolute bottom layer in terms of quality :).

The metric is not, of course, fullproof, and may not indicate anythings significant. But still its good to see that bn-wiki is not doing very bad taking into account the limited manpower ... --রাগিব (আলাপ | অবদান) ০৯:৩৩, ১ ডিসেম্বর ২০০৬ (UTC)

Well, it indicates just what the formula says. None of this is *really* significant as far as the actual output of the encyclopedia is concerned. Does Britannica have any Edits/Article, Nonarticles/Article metric? No. The idea is silly. All these stats are only significant to the people participating in the project. As far as the real encyclopedia and its readers are concerned, the only significant things are the finished, peer-reviewed, well-sourced articles. Under that metric, every wikipedia is severely lagging. --অর্ণব (আলাপ | অবদান) ১৩:৩০, ১ ডিসেম্বর ২০০৬ (UTC)
I think the number isn't significant by itself; it just gives a not-so-good way of comparing two wikis. --রাগিব (আলাপ | অবদান) ১৩:৩৪, ১ ডিসেম্বর ২০০৬ (UTC)
Now that I have looked a little more into it, it's looks pretty dubious actually. "Non-articles" are articles that are not in the main namespace. English wikipedia is full of crud in non-main space pages. There are five times as many pages in non-main than main namespace. How is this a metric of "quality"? I don't know. --অর্ণব (আলাপ | অবদান) ২০:২৬, ১ ডিসেম্বর ২০০৬ (UTC)
Hah! Guess what? ডেপথ প্যারামিটার সম্ভবত ঐ স্ট্যানফোর্ডের ভিয়েতনামী পাগলা পোলার উর্বর মস্তিষ্কের ফসল। :) --অর্ণব (আলাপ | অবদান) ২২:১৩, ৩ ডিসেম্বর ২০০৬ (UTC)
তাই নাকি!! ঐ পরিসংখ্যানগুলি তো স্বয়ংক্রিয় ভাবে স্ক্রিপ্ট দিয়ে প্রস্তুত করা হয়। প্রস্তুতির জায়গাটা কি এই ছেলের ওয়েবসাইট নাকি? --রাগিব (আলাপ | অবদান) ২২:৫৮, ৩ ডিসেম্বর ২০০৬ (UTC)
স্ক্রিপ্টে তো ডেপথ কলাম নেই। ছেলেটা ঐ পাতায় ডেপথের ব্যাখ্যা দিচ্ছিল। যাই হোক, আমার এটা নিয়ে বেশি মাথা ঘামাতে ইচ্ছা করছে না। :) --অর্ণব (আলাপ | অবদান) ২৩:২৩, ৩ ডিসেম্বর ২০০৬ (UTC)

আমার অ্যাকাউন্ট ব্লক করে দিয়েছে

উইকিমিডিয়া কমন্সে আমার অ্যাকাউন্ট ব্লক করে দিয়েছেন Dodo নামীয় একজন admin। আমারও কিছুটা দোষ আছে হয়তোবা কিন্তু আমি তা বুঝতে পারছিনা। আমি সম্প্রতি ইংরেজি উইকিপিডিয়া থেকে বেশ কিছু ছবি কমন্সে আপলোড করার সময় "GNU content from English Wikipedia" লাইসেন্সটি ব্যবহার করেছি। কিন্তু তার অধিকাংশই ডিলিট করে দেয়া হয়েছে। আমার আলাপ পাতায় বার্তাও দিয়েছেন কিন্তু আমি সেগুলো পড়িনি। ব্লক হবার পর আলাপ পাতায় যেয়ে তো আমি থ! প্রচুর বার্তা। উনাদের মতে আমি লাইসেন্স চুরি করছি যা মোটেও সত্যি নয়। প্রথম দিকে আমি লাইসেন্সের ব্যাপারটি ভালো বুঝতামনা বিধায় কিছু ভুল হয়েছে। কিন্তু এখন সব ঠিক হয়েছে। আমার বার্তা পাতায় অ্যাকাউন্ট rezctivate করার জন্য বলা সত্ত্বেও উনারা কিছুই করছেননা। এখন আমি কি করি ইংরেজি উইকিপিডিয়া থেকে ছবি আনতে পারছিনা। আরেকটি কথা, উইকিপিডিয়ার সব staff তো উন্মুক্ত। তাহলে ইংরেজি উইকির ছবি নিয়ে এতো সমস্য কেন। আমার একাউন্টের কিছু করুন; নয়তো বলুন আমি কি করবো। কমন্সে আমার নাম:User:Hermitage17. -- মুহাম্মদ ০৩:৩৯, ৪ ডিসেম্বর ২০০৬ (UTC)

মুহাম্মদ, এক্ষেত্রে আমি একটু ব্যাখ্যা দিতে পারি। যেসব ছবির পাতায় GFDL বা ক্রিয়েটিভ কমন্স লাইসেন্স আছে, তা কমন্সে পাঠালে সমস্যা নাই। কিন্তু অনেক অনেক ছবি, ইংরেজি ও অন্য উইকিপিডিয়ায় বিশেষ লাইসেন্স এর অধীনে দেয়া আছে, যা আসলে কপিরাইট আইনের ফাঁক ফোকর ব্যবহার করে যোগ করা। যেমন লোগোর ছবি: এগুলি কিন্তু কপিরাইটযুক্ত, এবং সাধারণ অবস্থায় কোথাও ব্যবহার্য না। ইংরেজি উইকিতে মার্কিন কপিরাইট আইনের fair use exemption ব্যবহার করে, কেবল মাত্র ঐ সংস্থার নিবন্ধে এটা ব্যবহার করা যায়। এরকম অনেক fair use ছবি আছে, যা শুধু ইংরেজি উইকিপিডিয়াতে অল্প কিছু পাতায় ব্যবহারের অনুমতি আছে বলে দাবি করা হয় (যদিও বিতর্ক আছে)। fair use এর অর্থ হচ্ছে মূল ছবিটি কপিরাইটেড, কিন্ত তার কোনো বিকল্প পাওয়া যাচ্ছেনা, বা এটা ঐতিহাসিক ছবি, তাই ছবিটির নিম্ন রেজোলিউশনের সংস্করণ ব্যবহার করা হতে পারে, যদি ছবির মূল বিষয়বস্তুকে সেটা প্রকাশ ও উন্নীত করে। এটা বিতর্কিত এবং সীমাবদ্ধ, আর কোনো অবস্থাতেই ইংরেজি উইকির এরকম ছবিগুলি GFDL বা ক্রিয়েটিভ কমন্সে আসতে পারবেনা। কারণ হাজার fair use দাবি করলেও ছবিগুলি আসলে কপিরাইটেড। সম্প্রতি ইংরেজি উইকিতে জীবিত ব্যক্তিদের fair use ছবি ব্যবহার করা নিষিদ্ধ করার প্রস্তাবনা রাখা হচ্ছে এবং নতুন এরকম ছবিগুলিকে মুছে ফেলা হচ্ছে। কারণ জীবিত ব্যক্তিদের মুক্ত লাইসেন্সের ছবি তো এক সময় তোলা যেতেই পারে। "দুষ্ট গরুর চাইতে শূণ্য গোয়াল ভালো" - কথা আছে না? সেরকম অ-মুক্ত ছবির চাইতে ছবি ছাড়া নিবন্ধই ভালো।
তাই ইংরেজি উইকির শুধুমাত্র GFDL বা CC লাইসেন্সের ছবি আপনি কমন্সে স্থানান্তর করতে পারবেন। আপনার ব্যবহারকারী পাতায় যেসব ছবির কথা নিয়ে সতর্কবার্তা প্রদান করা হয়েছে, তার সবই হয় fair use এর ছবি, বা লাইসেন্স বিহীন ছবি। তাই সেগুলি মুছে দেয়া, আর আপনাকে সতর্কবাণী দিয়ে ভুল করা হয় নাই। আপনি এক কাজ করুন, সংশ্লিষ্ট প্রশাসকের পাতায় গিয়ে তাকে ই-মেইল করার লিংক বা দিকে আছে, সেটা ধরে তাকে ইমেইল করুন। ব্যাখ্যা দিন যে, আপনি এতদিন আপনার আলাপ পাতা খুলে দেখেন নাই বলে বুঝতে পারেন নাই। আর কমন্সে আপনার "preference" এ গিয়ে অপশন বেছে নিন যে, কেউ আপনার আলাপ পাতায় বার্তা রাখলে, বা আপনার আপলোড করা ছবির পাতায় পরিবর্তন আনলে আপনি ইমেইল পাবেন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৫:০৪, ৪ ডিসেম্বর ২০০৬ (UTC)

ধন্যবাদ। আমি চেষ্টা করে দেখছি। এরপর থেকে সতর্ক থাকবো। -- মুহাম্মদ ০৫:২৬, ৪ ডিসেম্বর ২০০৬ (UTC)

Another way around is to simply create another account in commons till your old account get sorted. --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৫:৩৩, ১৪ ডিসেম্বর ২০০৬ (UTC)

প্রবেশদ্বার

ইতিহাস বিষয়ক একটি প্রবেশদ্বার তৈরী করেছি। অণুগ্রহ করে প্রধান পাতায় এর লিঙ্ক দিয়ে দিন। ধন্যবাদ। মুনতাসির ১৫:১৬, ৬ ডিসেম্বর ২০০৬ (UTC)

দিচ্ছি। তবে প্রবেশদ্বারটা দেখে একটা পার্শ্ব-মন্তব্য করতে চাই। একটা ব্যাপার আমাদের খেয়াল রাখতে হবে, যেকোন কনটেন্টেই যেন বাংলাদেশকে প্রয়োজনের বেশি প্রাধান্য না দেয়া হয়। বাংলা উইকিপিডিয়াকে আন্তর্জাতিক বিশ্বকোষ হিসেবে গণ্য করা উচিত। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:৩৬, ৬ ডিসেম্বর ২০০৬ (UTC)

External links

অনেকগুলো নিবন্ধে দেখছি যে "External links"-এর বাংলা অনুবাদ "বহির্সংযোগ"। আমি বুঝতে পারছি, যে এটার মানে হল "বহির+সংযোগ", কিন্তু এটা ত ঠিক তৎসম হয়নি - ঠিক তৎসম বাংলায় "বহির"+"সংযোগ"="বহিঃসংযোগ", "বহির্সংযোগ" নয়। বহির্‌+, দুর্‌+, নির্‌+, ইত্যাদির র্‌-টা স, শ, বা ষ-এর আগে বসলে ঃ-চিহ্নে লেখা উচিত, যেমন বহিঃসমুদ্র, বহিঃশুল্ক, বহিঃস্ফোটন, নিঃশ্বাস, নিঃসন্দেহ, নিঃশব্দ, দুঃস্থতা, দুঃশাসন, দুঃস্বপ্ন, ইত্যাদি। এই ঃ-এর বদলে রেফ-চিহ্নটা বসে শুধুমাত্র ঘোষ ধ্বনির আগে (স, শ, আর ষ সব অঘোষ)। আমি জানি না - হতে পারে, আপনারা এটা অলরেডি জানেন আর আমি বোকার মত এসব জিনিস অকারণে বোঝাতে চেষ্টা করছি! Nevertheless যেই নিবন্ধগুলোতে "বহির্সংযোগ" লেখা আছে, সেগুলো ঠিক করতে হবে বটের মাধ্যমে। --সামীরুদ্দৌলা ২০:০৪, ৮ ডিসেম্বর ২০০৬ (UTC)

Good catch. বহিঃসংযোগ-ই হবে (যেহেতু স)। আমি প্রথমে বহিঃসংযোগ অনুবাদ করেছিলাম, তবে মাঝে মাঝে বহির্সংযোগও লিখি। সম্প্রতি আরেকটা সুন্দর অনুবাদ দেখেছি কোন কোন নিবন্ধতে: "বহির্গামী যোগসূত্র" (অর্থাৎ ইংরেজিতে Outgoing link)। এটা আমার কাছে "বহিঃসংযোগ"-এর চেয়ে অনেক বেশি ভালো অনুবাদ মনে হয়েছে। বট দিয়ে যেহেতু প্রতিস্থাপন করা খুব কঠিন না, তাই এই নতুন অনুবাদটা প্রচলন করা খারাপ হয় না। আমাদের আসলে উইকিপিডিয়া:শৈলী নির্দেশনা (Style Guide) পাতাটা শুরু করা উচিত আস্তে আস্তে। ভাষা বিষয়ে এই নির্দেশনার কিছু কিছু ব্যাপার ইতিমধ্যেই উইকিপিডিয়া:বাংলা বানানের নিয়মউইকিপিডিয়া:বাংলা প্রয়োগবিধি-তে আছে। --অর্ণব (আলাপ | অবদান) ২০:২০, ৮ ডিসেম্বর ২০০৬ (UTC)

প্রেসিডেন্সী কলেজ, কলকাতা নিবন্ধে বহির্সংযোগ শব্দ ব্যবহার অন্ধভাবে অনুকরণ করার কারণে হয়েছে।--রাজিবুল ০৫:০৮, ৯ ডিসেম্বর ২০০৬ (UTC)

That's not the only article. There are several! --সামীরুদ্দৌলা ০৫:৪৩, ৯ ডিসেম্বর ২০০৬ (UTC)
সেক্ষেত্রে জাহিন ভাই যা বলেছেন, বট দিয়ে প্রতিস্থাপন করতে হবে। আমি এর আগে বহিঃসংযোগ ব্যবহার করলেও শেষবার ঢাকা নিবন্ধের অনুকরণে বহির্সংযোগ ব্যবহার করেছি। --রাজিবুল ০৬:১০, ৯ ডিসেম্বর ২০০৬ (UTC)

মাতৃভাষা হিসাবে আমি বাংলাভাষী নই, so I know other people's opinions will matter more in this respect, কিন্তু আমার মতে "বহিঃসংযোগ" শব্দটা "বহির্গামী যোগসূত্র" শব্দের চেয়ে ভাল। "বহির্গামী যোগসূত্র" শুনলে মনে হয় একটা জিনিস সত্যি বাইরের দিকে হাঁটছে বা উড়ছে। I don't know maybe it's just me. --সামীরুদ্দৌলা ০৮:৩১, ৯ ডিসেম্বর ২০০৬ (UTC)

Exactly. :) IMO, that allusion makes it perfectly clear as to what clicking on those external links would do: Right now you are inside the wikipedia domain (i.e., http://xx.wikipedia.org/blahblah), but if you click on any of the বহির্গামী যোগসূত্রs, you will step outside the domain of wikipedia and will be browsing an external site. Of course, বহিঃসংযোগ scores well for brevity and in conveying the general idea. But বহির্গামী যোগসূত্র, even if it's a little visual and ornamental, sounds really well in Bangla. Of course, using বহির্গামী যোগসূত্র means we will have to find a new term for internal links as well. --অর্ণব (আলাপ | অবদান) ১৫:২৪, ৯ ডিসেম্বর ২০০৬ (UTC)

ঢাকা উইকি-আড্ডা

আমি ঢাকায় যাচ্ছি আগামীকাল। বাংলা উইকিতে সক্রিয় যারা, তাঁদের সবাইকে নিয়ে একটা আড্ডা হলে মন্দ হয় না। বাংলা উইকির মাধ্যমে যাদের সাথে পরিচয়, তাদেরকে দেখা ও উইকি-সংক্রান্ত কার্যক্রম নিয়ে আলোচনা করা - এর সবই করার আশা রাখছি। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ২১:০১, ৮ ডিসেম্বর ২০০৬ (UTC)

আপনি ঢাকায় আসছেন জেনে আমি আশা করছিলাম, এই ধরনের উদ্যোগ নেয়া হবে।--রাজিবুল ০৫:০৮, ৯ ডিসেম্বর ২০০৬ (UTC)

খুব ভালো উদ্যোগ। এখন স্থান,কাল ঠিক করতে হবে।--Shaon82 ১৩:৫২, ৯ ডিসেম্বর ২০০৬ (UTC)

I'm in Dhaka right now, and today, I met with Munir Hasan bhai. We have a lot of ideas/plans about what to do ... We are planning to have the meetup next week at the BDOSN office on Sonargaon Road (See office address at BDOSN's website).
Basically, we would like to get a lot of images of Dhaka, images of notable persons, get permission from Liberation War Museum to use their images, hold workshops/information sessions in universities etc. I'll be here for close to 6 weeks until mid-January, so I hope we will accomplish a lot by that time.
Once the meetup location/time is fixed, Munir bhai will post this to the mailing list. I don't have regular Internet access here (irony!!), but can be reached by telephone at 01199-890538. Let's make this meetup a big success and a stepping stone for a sustained, organized movement. Thanks. --রাগিব (আলাপ | অবদান) ১০:৩১, ১৩ ডিসেম্বর ২০০৬ (UTC)


Time/place for the Wiki Adda

Hi everyone, Following is an announcement of the Dhaka Wiki-adda, from Munir bhai. Those of you who are in Dhaka now, please try to attend it. The location is the BDOsN office on Sonargaon road. I hope you'll beat the traffic Jams to reach it tomorrow (Tuesday) afternoon :) --রাগিব (আলাপ | অবদান) ১২:৩৮, ১৮ ডিসেম্বর ২০০৬ (UTC)


Dear All OSSers and Bangla Wikipedian,

A meeting will be held at BdOSN office on tomorrow, Tuesday, December 19th at 5.15 pm.

Mr Ragib Hasan, Admin of wikipedia and Bangla Wiki group will discuss the different issue of Bangla wikipedia and we will try to made some action plan over there.

You are all welcome to participate.


(The meeting will be followed by Piyazoo/Puri)


The location of the BdOSN office is available at

http://www.bdosn.org/contact_us.php

If you miss the location, somehow, then give a call to Mr Ayub at 0195-507255.


Hope to see you all.


Best wishes


Munir Hasan

ক্ষমা করবেন, ফাইনাল পরীক্ষার কারণে হয়তো আমি আড্ডায় যোগ দিতে পারবো না। আমার ব্যস্ততা সরাসরি আমার অবদানের উপর এফেক্ট করেছে। আমি আছি আপনাদের সাথে, আমরা এগিয়ে যাবই।--বেলায়েত ১৭:৩০, ১৮ ডিসেম্বর ২০০৬ (UTC)

সবচেয়ে বড় সমস্যা: কন্ট্রিবিউশান

  • কন্ট্রিবিউটর খুব বেশি নেই, আর এটা একটা শখের ব্যাপার। কাউকে বলাও একটা সমস্যা, তাদের প্রথম প্রশ্ন হয়, করে লাভ? আরে ব্যাটা... থাক গালি দিলাম না।
  • যারা আছি, তাদের একটা বড় সমস্যা আছে, সেই ব্যাপারেই দৃষ্টি আকর্ষণ করছি। সমস্যাটা হলো "সম্পর্কিত পরিবর্তন"। এটা ঠিক কিভাবে কাজ করে ঠিক বোঝা যায় না। আবার বলি, আমাদের সবার কোন একটা বিষয়ে বিশেষ ইন্টারেস্ট আছে। যখন ঘুরে দেখতে চাই, সম্পূর্ণ বিশ্বকোষটাই ঘুরে দেখতে চাই। যখন লিখতে চাই, কোন একটা বিষয়ের উপর লিখতে চাই।
  • একটা পেজ দরকার, বেশ হাইলাইট করা (যাতে সহজেই চোখে পড়ে) যাতে বোঝানো থাকবে কোন একটা ক্যাটাগরির মধ্যে কিভাবে সহজে ঘোরাঘুরি করব। বুঝাতে পারলাম? ধরেন আমি শুধু "বিজ্ঞান" এবং তার সাবক্যাটাগরিগুলোর সাম্প্রতিক পরিবর্তন দেখতে চাই। আমি রিসেন্টলি আবিষ্কার করেছি CategoryTree... বেশ কাজের জিনিস। তারপর ধরেন, কোন ক্যাটাগরি পেজে গিয়ে সম্পর্কিত পরিবর্তনে ক্লিক করলে বেশ একটা ভালো ব্যাপার হয়। এই সব ব্যাপারস্যাপার আর কি।
  • কিন্তু আমার ধারণা আমি যা যা করি সেটাই অপ্টিমাম উপায় না। মানে, কন্ট্রিবিউটরদের জন্য দরকার এডভান্সড টিপ্স্‌, এবাভ এভ্রিথিং এলস।

--ইমাম তাশদীদ উল আলম ১৪:৫৭, ৯ ডিসেম্বর ২০০৬ (UTC)

অবদানকারীদের সংখ্যাবৃদ্ধির চেয়ে ভালো অবদানকারীর সংখ্যা বাড়ার ব্যাপারে আমার আগ্রহ বেশি। যেসব অবদানকারী খুব সহজেই মূল ব্যাপারটা বুঝে যান ও আগে নিয়ম নীতি মোটামুটি আত্মস্থ করে তার পর মাঠে নামেন এবং নিয়মিত অবদান রাখেন, তারাই ভালো অবদানকারী। এদের উৎসাহ থাকে যথেষ্ট, আবার এদের অসংখ্য ছোটখাট ভুলও হয় না।
আর সম্পর্কিত পরিবর্তন দেখতে চাইলে category browsing-ই সম্ভবত একমাত্র Automated solution. CategoryTree চমৎকার। Root থেকে একেবারে শেষ leaf পর্যন্ত যাওয়া যায়। অবশ্য ইন্টারনেটে এ সম্পর্কিত অন্যান্য আরো ভালো মিডিয়াউইকি টুল থাকতেও পারে। বিষয়ভিত্তিক ব্রাউজিং-এর ব্যাপারে আরেকটা সমাধান হচ্ছে প্রবেশদ্বার। তবে প্রবেশদ্বার পৃষ্ঠাগুলোর রক্ষনাবেক্ষণ প্রয়োজন। আপনি যেহেতু গণিত বিষয়ে আগ্রহী, পারলে প্রবেশদ্বার:গণিত-এর দায়িত্ব নিন। আমি একটা কাঠামো দাঁড় করিয়েছি। আপনার সাহায্য দরকার। দরকার হলে ওখানে আলাপ পাতায় মন্তব্য রাখুন। বা আরো উচ্চস্তরের আলোচনার জন্য উইকিপিডিয়া:উইকিপ্রকল্প গণিত-এর আলোচনা পাতাতেও আসতে পারেন। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:৪৩, ৯ ডিসেম্বর ২০০৬ (UTC)

JS transliteration

We have recently enabled Devnagari using this code. If you are interested, you can create a similar code for this script and incorporate it into Monobook.js as in this page. Hope you find this information useful. Thank you.--Eukesh ০৫:০৭, ১৬ ডিসেম্বর ২০০৬ (UTC)


জাতিভিত্তিক বিষয়শ্রেণী

  • গ্রিক <--> গ্রীক।
  • পাকিস্তানি <-->পাকিস্তানী।
  • সুইজারল্যান্ডীয় <--> সুইস।

এই সংক্রান্ত জটিলতার কারণে একই বিষয়শ্রেণীর জন্য দুই ধরনের বিষয়শ্রেণী তৈরি হচ্ছে। এই জটিলতার অবসানকল্পে ভাষা বিষয়ে অভিজ্ঞজনদের কাছ থেকে দিকনির্দেশনা আশা করছি।--রাজিবুল ১৪:৪০, ২০ ডিসেম্বর ২০০৬ (UTC)