ডেবরা কার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডেবরা কার

Deborah Kerr
১৯৭৩ সালে অ্যালান ওয়ারেনের ক্যামেরায় কার
জন্ম
ডেবরা জেন কার-ট্রিমার

(১৯২১-০৯-৩০)৩০ সেপ্টেম্বর ১৯২১
মৃত্যু১৬ অক্টোবর ২০০৭(2007-10-16) (বয়স ৮৬)
বোটেসডেল, সাফোক, ইংল্যান্ড
জাতীয়তাব্রিটিশ
পেশাঅভিনেত্রী
কর্মজীবন১৯৪০-১৯৮৬
দাম্পত্য সঙ্গীটনি বার্টলি
(বি. ১৯৪৫; বিচ্ছেদ. ১৯৫৯)

পিটার ভির্টেল
(বি. ১৯৬০; মৃ. ২০০৭)
সন্তান
আত্মীয়লেক্স শ্রাপনেল (পৌত্র)

ডেবরা জেন কার-ট্রিমার, সিবিই (ইংরেজি: Deborah Jane Kerr-Trimmer; জন্ম: ৩০ সেপ্টেম্বর ১৯২১ - ১৬ অক্টোবর ২০০৭)[১] ছিলেন একজন স্কটিশ অভিনেত্রী। তিনি চলচ্চিত্র, মঞ্চ ও টেলিভিশনে অভিনয় করতেন। কর্মজীবনে তিনি ছয়বার একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেছেন, যা কোন পুরস্কার না জিতে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে সর্বাধিক মনোনয়নের রেকর্ড। তিনি সঙ্গীতধর্মী চলচ্চিত্র দ্য কিং অ্যান্ড আই (১৯৫৬)-এ অ্যানা লেওনোওয়েন্স চরিত্রে তার কাজের জন্য গোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেন। এছাড়া তিনি তিনবার শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে নিউ ইয়র্ক ফিল্ম ক্রিটিকস সার্কেল পুরস্কার জয় করেন।

১৯৯৪ সালে "নিখুঁত লাবণ্য ও সৌন্দর্য ও নিবেদিত প্রাণ অভিনেত্রী, যার চলচ্চিত্র কর্মজীবন সবসময় পরিপূর্ণ, নিয়মানুবর্তি ও মার্জিত ছিল" উল্লেখ করে তাকে একাডেমি সম্মানসূচক পুরস্কার প্রদান করা হয়।[২] তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ হল কু ভাদিস (১৯৫১), ফ্রম হিয়ার টু ইটার্নিটি (১৯৫৩), অ্যান অ্যফেয়ার টু রিমেম্বার (১৯৫৭), হেভেন নোস, মিস্টার অ্যালিসন (১৯৫৭), দি ইনোসেন্টস (১৯৬১), ব্ল্যাক নার্সিসাস (১৯৪৭), কিং সলোমন্‌স মাইন্স (১৯৫০), দ্য লাইফ অ্যান্ড ডেথ অব কর্নেল ব্লিম্প (১৯৪৩), দ্য সানডোহার্স (১৯৬০) এবং সেপারেট টেবলস্‌ (১৯৫৮)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Deborah Kerr"বায়োগ্রাফি (ইংরেজি ভাষায়)। এঅ্যান্ডই টেলিভিশন নেটওয়ার্কস। ২৩ মার্চ ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ সেপ্টেম্বর ২০১৮ 
  2. "British actress Kerr dies at 86"বিবিসি নিউজ (ইংরেজি ভাষায়)। ১৮ অক্টোবর ২০০৭। সংগ্রহের তারিখ ৩০ সেপ্টেম্বর ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]