বাগমারা উপজেলা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

স্থানাঙ্ক: ২৪°৩৩′৫১″ উত্তর ৮৮°৪৮′১৬″ পূর্ব / ২৪.৫৬৪১৭° উত্তর ৮৮.৮০৪৪৪° পূর্ব / 24.56417; 88.80444
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
NahidSultanBot (আলোচনা | অবদান)
বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্য থাকল এর পরিচালককে জানান।
৭২ নং লাইন: ৭২ নং লাইন:


==কৃতী ব্যক্তিত্ব==
==কৃতী ব্যক্তিত্ব==
*সরদার আমজাদ হোসেন[[মৎস ও পশু সম্পদ মন্ত্রী]]
* ইঞ্জিনিয়ার এনামুল হক এমপি, [[সংসদ সদস্য]]
* ইঞ্জিনিয়ার এনামুল হক এমপি, [[সংসদ সদস্য]]



০৮:৪৫, ৯ মার্চ ২০১৭ তারিখে সংশোধিত সংস্করণ

বাগমারা উপজেলা
স্থানাঙ্ক: ২৪°৩৩′৫১″ উত্তর ৮৮°৪৮′১৬″ পূর্ব / ২৪.৫৬৪১৭° উত্তর ৮৮.৮০৪৪৪° পূর্ব / 24.56417; 88.80444 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
দেশবাংলাদেশ
বিভাগরাজশাহী বিভাগ
জেলারাজশাহী জেলা
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
প্রশাসনিক
বিভাগের কোড
৫০ ৮১ ১২
ওয়েবসাইটদাপ্তরিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

বাগমারা উপজেলা বাংলাদেশের রাজশাহী জেলার অন্তর্গত একটি বৃহৎ উপজেলা

ইতিহাস

কথিত আছে বর্তমানে যেখানে বাগমারা ভবন থানা তৈরি করা হয়েছে সেখানে এক সময় বন-জঙ্গলে পরিপূর্ণ ছিল,সুশোভিত বাগান ছিলো ।বৃটিশ আমলে বিস্তীর্ণ বন-জঙ্গল কেটে এখানে জনবসতি গড়ে উঠে । বাগানটি কেটে থানা ভবন নির্মাণের কারণে অঞ্চলটি "বাগান মারা" বা ‘‘বাগমারা’’ নামে পরিচিতি পায়। বাগমারার প্রাচীন জায়গা হিসেবে তাহেরপুর দেশ ও বিদেশে পরিচিত। জানা যায় বাংলার বার ভূঁইয়ার অন্যতম তাহের ভূঁইয়া সদলবলে তাহেরপুরে আসেন এবং তাঁর নামানুসারে ‘‘তাহেরপুর’’ নামকরণ হয়। তাহের ভূঁইয়া ইংরেজ শাসকদের খাজনা দিতে অস্বীকৃতি জানালে ইংরেজ সেনাবাহনী তাহের ভূঁইয়াকে যুদ্ধের মাধ্যমে পরাজিত করে রাজা কংস নারায়ণকে খাজনার বিনিময়ে তাহেরপুরের রাজত্ব প্রদান করে। অনুমান প্রায় ৫৭০ বছর আগে রাজা কংস নারায়ণ আনুষ্ঠানিকভাবে প্রথম শারদীয় দূর্গোৎসব পালন করেন। তখন থেকেই প্রতি বছর হিন্দু ধর্মে বিশ্বাসীরা তাদের ধর্মের প্রধান উৎসব হিসেবে শারদীয় দূর্গাপূজা পালন করে আসছে। বাগমারা উপজেলা প্রতিষ্ঠিত হয় ১৯৬৩ সালে। বাগমারার ঐতিহাসিক স্থানের মধ্যে তাহেরপুর এবং বীরকুৎসা উল্লেখযোগ্য।

অবস্থান

বাগমারা উপজেলার উত্তরে নওগাঁ জেলার মান্দা ও আত্রাই উপজেলা, দক্ষিণে দূর্গাপুরপুঠিয়া উপজেলা, পূর্বে নাটোর সদর ও আত্রাই উপজেলা এবং পশ্চিমে মোহনপুর ও মান্দা উপজেলা। উপজেলার আয়তন ৩৬৬.৩০ বর্গ কিলোমিটার। এ উপজেলাটি ২৪ডিগ্রী ৩০ফিট ও ২৪ডিগ্রী ৪১ফিট উত্তর অক্ষাংশ এবং ৮৮ডিগ্রী ৪১ফিট ও ৮৮ডিগ্রী ৫৭ফিট পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত। বাগমারা উপজেলাটি রাজশাহী শহর হতে প্রায় ৫৫ কিলোমিটার উত্তর পূর্বে অবস্থিত। ১৬টি ইউনিয়ন ও ২টি পৌরসভা নিয়ে এ উপজেলা গঠিত। পৌরসভা দুটি হচ্ছে তাহেরপুর ও ভবানীগঞ্জ। এটি জাতীয় সংসদের রাজশাহী চার আসন নামে পরিচিত।

ইউনিয়ন সমূহ

বাগমারা উপজেলার ১৬টি ইউনিয়ন

  1. গোবিন্দপাড়া
  2. নরদাশ
  3. দ্বীপপুর
  4. বড়বিহানালী
  5. আউচপাড়া
  6. শ্রীপুর
  7. বাসুপাড়া
  8. কাচারী কোয়ালীপাড়া
  9. শুভডাঙ্গা
  10. মাড়িয়া
  11. গণিপুর
  12. ঝিকরা
  13. গোয়ালকান্দি
  14. হামিরকুৎসা
  15. যোগীপাড়া
  16. সোনাডাঙ্গা।[১]

অবকাঠামো

  • বাগমারা উপজেলা সদর ভবানীগঞ্জে অবস্থিত।
  • উপজেলা ভূমি অফিস ০১টি
  • ইউনিয়ন ভূমি অফিস ০৭টি
  • ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কমপ্লেক্স ১০টি
  • ইউনিয়ন স্বাস্থ্য উপকেন্দ্র ০৬টি
  • পুলিশ ক্যামপ ০৩টি, তদন্ত- কেন্দ্র ০২টি
  • বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর কমপ্লেক্স ১ টি
  • ০১ টি থানা বাগমারা ২টি পুলিশ ফাঁড়ি হাটগাঙ্গোপাড়া ও ঝিকড়া এবং ০১ টি তদন্ত ক্যাম্প যা ভ্যাগরতীতে অবস্তিত।

জনসংখ্যার উপাত্ত

২০১১ সালের হিসেব অনুযায়ী বাগমারা উপজেলায় মোট ৩,৫২,৯৬৯ জন মানুষ বসবাস করেন। প্রতি বর্গ কিলোমিটারে মানুষ বসবাস করেন ৯৬০ জন।

শিক্ষা

বাগমারায় শিক্ষিতের হার ৩৮.৯৯% । এর মধ্যে পুরুষ ৪৬.৯৭% এবং মহিলা ৩০.৭৬%। বাগমারায় মোট বেসরকারী কলেজ আছে ২২ টি, মাধ্যমিক এবং নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ৯৭ টি, মাদ্রাসা ৪৭ টি এবং সরকারী প্রাথমিক বিদ্যালয় আছে ২১০ টি। বাগমারার অন্যতম প্রধান শিক্ষাপ্রতিষ্ঠান হলো ভবানীগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজ(পূর্বে এর নাম ছিলো ভবানীগঞ্জ ডিগ্রী কলেজ) এবং তাহেরপুর ডিগ্রী কলেজ। এছাড়া ১৮৯৮ সালে প্রতিষ্ঠিত আচিনঘাট সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং ১৯১৭ সালে প্রতিষ্ঠিত বীরকুতসা অবিনাশ উচ্চ বিদ্যালয় দেশের অন্যতম প্রাচীন একটি বিদ্যালয়।

নদ-নদী ও বিল

বারনই নদী, রাণী নদী, কম্পো নদী, কোলাবিল, বিল কালাই, বিলশনি, বিল সূতি, বিল মাললী, জোকার বিল, যশোবিল, মরা বিল, হাতিয়ার বিল, উধাঢুল বিল, দরগাতা বিল ইত্যাদি। উলেখ্য যে বিল কালাই,বিলশনি, বিল সূতি, বিল মাললী, বারনই নদী ও চলনবিল মৎস উন্নয়ন প্রকল্পাধীন রয়েছে।

কৃতী ব্যক্তিত্ব

তথ্যসুত্র