ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান/সংগ্রহশালা ৬

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১ সংগ্রহশালা ৪ সংগ্রহশালা ৫ সংগ্রহশালা ৬ সংগ্রহশালা ৭ সংগ্রহশালা ৮ সংগ্রহশালা ১০

শিরোনাম ছাড়া

ভাই আফতাবুজ্জামান, ২০১৮ ফিফা বিশ্বকাপ পাতায় আমার কিছু লেখা সম্পাদনা আপনি যাচাই না করে মুছে দিলেন কেন? তার উত্তর আমাকে দিবেন.........! alamin Fmondal

দ্য বং-সময় নিউজ

দ্য বং-সময় নিউজ নিবন্ধ টি এটি অলাভ জনক সংবাদ মাধ্যম, এর আগে আপনার দৃষ্টান্তে এটি বিজ্ঞাপন মনে হয়ে ছিলো, তবে ত্রুটি মার্জনীয় ০১ জুন থেকে, সংবাদ মাধ্যম টি ১১৫ টি তাদের ওয়েবসাইটে আর্টিকেল রাখে যা, রাজনীতি, ব্যাবসা এবং সাম্প্রতিক ও খেলাধুলা কে কেন্দ্র করে, যেখানে একাধিক পাঠক মোবাইল স্ক্রিন এ সংবাদ পেয়ে খুশি।আমি মানি আমার লেখা এই নিবন্ধটি অসম্পূর্ণ, আমি ওই সংবাদ সংস্থার কেউ নই, আমি বাংলা উইকি নিয়মত পাঠক তাই বাংলা উইকির জন্য নিজের অবদান রাখতে চাই। আমি হিন্দি ও ফিজি উইকিতেও নিবন্ধ রাখি।আলচ্য দ্য বং-সময় নিউজ টিও আমি হিন্দি ও ফিজি ভাষা উইকিতে নিবন্ধ জুড়েছি। এবং পূর্বে আপনার কথা অনুযায়ী দ্য বং-সময় নিউজ এটি হিন্দি ভাষা থেকে বাংলা ভাষায় অনুবাদ করেছি। মহাশয়ের নিকট করজোড়ে অনুরোধ, বাংলা উইকিতে আমার নিবন্ধ টির প্রয়োজনীয় শ্রেনীবিষয় ও প্রয়োজনীয় তথ্য যোগ করে নিবন্ধ টি সার্থক করিলে চির কৃতজ্ঞ থাকবো। (আলাপ) ১৬:০৪, ২৬ জুলাই ২০১৮ (ইউটিসি)

@Rakib kumar: এই সংবাদ সাইট সম্পর্কে আমার কিছু বলার নেই। আপনি যদি সত্যিই বাংলা উইকির জন্য নিজের অবদান রাখতে চান তবে en:Category:Daily newspapers published in India থেকে নিবন্ধ অনুবাদ করে বাংলা উইকিতে যোগ করে প্রমাণ করুন। --আফতাব (আলাপ) ০১:৪০, ২৭ জুলাই ২০১৮ (ইউটিসি)
@আফতাব মহাশয়ের নিকট, ক্ষমা সুন্দর দৃষ্টিপাতের অনুরোধ জানাই, আপনি en:Category:Daily newspapers published in India এখান থেকে যে কোন, নিবন্ধ অনুবাদের জন্য জানালেন মানছি ঠিক আছে তবে হিন্দি বা ফিজি ভাষা কি উইকি তালিকা ভুক্ত নয় ?? আপনি জানালেন, আমার এই অবদান অর্থাৎ অনুবাদ সম্পর্কে আপনি কিছু বলতে পারবেন না

যদি উত্তরবঙ্গ সংবাদ, দ্য শিলং টাইমস, দিনদর্পণ অনুবাদ গুলি বাংলা উইকি তে পূর্ণমান পায় তাহলে, আমার এই উন্মুক্ত অবদানটি তুচ্ছ কেনো ?? আমাদের সমাজের জ্ঞ্যান মাধ্যম গুলির মধ্যেও পরে আমার আলচ্য নিবন্ধটি। গুগল নিউজেও এই সংবাদমাধ্যম কে তথ্যসুত্রের জন্য মান দিয়েছে, চাইলে আপনি দেখতে পারেন।উইকি সকল ভাষাতে এক এবং অদ্বিতীয়, আমার অবদান টীও বাংলা সহজ বোধগম্য এবং সংবাদপত্র বিষয়ের যথাযথ মানদণ্ড ও রাখে।Rakib kumar (আলাপ) ০৯:৪৯, ২৭ জুলাই ২০১৮ (ইউটিসি)

@Rakib kumar: আমি অনুবাদের মানের কথা বুঝাইনি, আমি বুঝিয়েছি আমি বং বিষয়ে আর আলোচনা করতে চাচ্ছি না। আমরা কি "বং" বাদে অন্য নিবন্ধ নিয়ে কথা বলতে পারি? যদি পারি তাহলে আসুন, বং বাদে অন্য যে কোন নিবন্ধ যে কোন উইকি থেকে অনুবাদ করুন। আফতাব (আলাপ) ১১:৪৫, ২৭ জুলাই ২০১৮ (ইউটিসি)

দ্য বং-সময় নিউজ

মাননীয়, আমি জানতে চাই কোন বিষয় বস্তু এখানে পাওয়া যায় নি ? দ্য বং-সময় নিউজ একটি বাংলা ভাষার অলাভজনক সংবাদ মাধ্যম, পাঠক রা যাতে বাংলা ভাষার উইকি দেখে সংবাদ পত্রটির যথারত টা বুঝতে পারে তার জন্যই এই অবদান । বাংলাদেশের বাংলা ট্রিবিউন,বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর মতই এই সংবাদ মাধ্যম, এবং এটি ভারতের প্রথম অনলাইন পোর্টাল সংবাদ মাধ্যমের বাংলা উইকিপিডিয়া। এটি পশ্চিমবঙ্গের মান উন্নত করে। বিবেচনা করে দেখবেন, ধন্যবাদ ।— Rakib kumar (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Rakib kumar: ইন্টারনেটে শত শত বাংলা সংবাদের সাইট আছে। আমি উক্ত সাইটের উল্লেখযোগ্যতা খুঁজে পাইনি। সংবাদ মাধ্যমটি ১৫ দিন আগে চালু হয়েছে। বর্তমানে নিবন্ধটি প্রচার বলে মনে হচ্ছে। --আফতাব (আলাপ) ১৭:১৮, ১৩ জুলাই ২০১৮ (ইউটিসি)
@আফতাব আনুমানিক কত দিন পর এর জন্য নিবন্ধ লেখা যেতে পারে ?
@Rakib kumar: কোন বাঁধাধরা দিন নেই। যখনি লেখা হোক না কেন, নিবন্ধটিকে উল্লেখযোগ্যতার মানদণ্ড পূরণ করতে হবে। --আফতাব (আলাপ) ১৭:২৪, ১৩ জুলাই ২০১৮ (ইউটিসি)
@আফতাব যে লেখাটি ছিল সেটি কি পুনঃরায় পেস্ট করে নিবন্ধ রচনা করবো ??
@Rakib kumar:যাই করুন না কেন, উল্লেখযোগ্যতার মানদণ্ড পূরণ না আবার অপসারণ হবে। আমি না করলেও অন্য কেউ করবে। আমার মনে হচ্ছে আপনি সংবাদ মাধ্যমটির সাথে কোনভাবে সম্পৃক্ত ও তা প্রচারণা চালাতেই নিবন্ধ করতে চাইছেন। আপনি যদি বাংলা উইকিতে অবদান রাখতে চান তাহলে উল্লেখযোগ্য কিছু নিয়ে নিবন্ধ বানান। {{ভারতীয় সংবাদপত্র}} এখানের অনেক নিবন্ধ বাংলায় নেই, আপনি ইংরেজি উইকি থেকে অনুবাদ করার দ্বারা নিবন্ধগুলি তৈরি করতে পারেন। --আফতাব (আলাপ) ১৭:৩৮, ১৩ জুলাই ২০১৮ (ইউটিসি)
@আফতাব চিত্র:দ্য বং-সময় নিউজ লোগো.pngআলোড করা চিত্র টি কি উইকি্পিডিয়া তে সঠিক ?? যদি কিছু যুক্ত করা দরকার থাকলে আমায় বলুন
@Rakib kumar: চিত্রে লাইসেন্স নেই। টেমপ্লেটের ঘরগুলিও পূরণ করা হয়নি। --আফতাব (আলাপ) ১৭:০৬, ১৬ জুলাই ২০১৮ (ইউটিসি)
@আফতাব চিত্র:দ্য বং-সময় নিউজ লোগো.png পুনঃরায় একবার দেখুন ! এবার কি মানদণ্ড পূরণ করতে সক্ষম ?
@Rakib kumar:লাইসেন্স নেই। চিত্র:দবঙ্গ দুনিয়া (লোগো).jpg দেখতে পারেন। তবে আমার প্রশ্ন হল নিবন্ধ ছাড়া লোগো আপলোড করার কারণ কি? কারণ নিবন্ধ ছাড়া অব্যবহৃত লোগো সাধারণত মুছে ফেলা হয়। আপনাকে আবারো বলছি, আপনি যদি আসলেই বাংলা উইকিতে অবদান রাখতে চান তাহলে উল্লেখযোগ্য কিছু নিয়ে নিবন্ধ বানান। {{ভারতীয় সংবাদপত্র}} এখানের অনেক নিবন্ধ বাংলায় নেই, আপনি ইংরেজি উইকি থেকে অনুবাদ করার দ্বারা নিবন্ধগুলি তৈরি করতে পারেন। --আফতাব (আলাপ) ১৭:৪৫, ১৬ জুলাই ২০১৮ (ইউটিসি)
@আফতাব ত্রুটি মার্জনা করিবেন , ইংরেজী ছাড়া কি অন্য কোন ভাষা থেকে অনুবাদ করে, নিবন্ধ অবদান রাখতে পারি ?
@Rakib kumar: হ্যাঁ, পারবেন। যে কোন ভাষা থেকে অনুবাদ করতে পারবেন। --আফতাব (আলাপ) ১৭:৫৬, ১৬ জুলাই ২০১৮ (ইউটিসি)

আবেদন নিরীক্ষক

আমি উইকিমিডিয়া ভালোবাসি ও নিয়মিত সম্পাদনা করছি।আমি বাংলার পাশাপাশি বিভিন্ন ভাষায় পারদর্শী।তাই আমি বাংলা উইকিপিডিয়া আরও সমৃদ্ধ করতে চাই।এজন্য আমি নিরীক্ষক হতে চাই।আবেদনকারী নিরীক্ষক পাতায় করতে পারিনি বলে এখানে লিখলাম।--MD Abu Siyam (আলাপ) ১৪:২১, ২৫ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

@MD Abu Siyam:উক্ত পাতায় অনুরোধ যুক্ত করুন লেখায় ক্লিক করে আপনার অনুরোধ যোগ করুন। --আফতাব (আলাপ) ১৬:২৫, ২৫ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া নিরাপত্তা ও গোপনীয়তা সম্পর্কে জানতে চাই, আশাকরি উত্তর দিবেন। Rabiul444bot (আলাপ) ০৫:০১, ২৮ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

বিষ্ণু পদ সাহা সদস্য পদ প্রার্থী Bisnoo Pado Saha (আলাপ) ২৩:১০, ২ মার্চ ২০১৮ (ইউটিসি)

@Bisnoo Pado Saha: মানে? --আফতাব (আলাপ) ২৩:৫০, ২ মার্চ ২০১৮ (ইউটিসি)

বিদেশি ভাষার বই প্রসঙ্গে

ভাইয়া, বিদেশি ভাষার বইগুলো সম্পর্কে নিবন্ধ কি মূল বইটি নিয়ে হবে না অনূদিত রূপটি নিয়ে - এসম্পর্কে নীতিমালা কী?

যতদূর দেখছি, ইং-উইকিতে ভিনভাষী ক্লাসিক বইগুলোর মূল রূপটি নিয়েই লেখা হয়েছে (লে মিজারেবল, ইলিয়াড, ওডিসি, ওয়ার অ্যান্ড পিস, ক্রাইম অ্যান্ড পানিশমেন্ট, ...) আর ভিতরে ইংরেজি ও অন্যান্য অনুবাদ নিয়ে পৃথক অনুচ্ছেদ করা হয়েছে। প্রচ্ছদগুলোও মূল বই বা মূল ভাষারটাই ব্যবহৃত হতে দেখলাম। আর আমার মনে হয়, অনুবাদকভেদে অনুবাদ ভিন্ন হতে পারে, সংক্ষিপ্ত বা কাটছাঁট করা হতে পারে (অনূদিত শার্লক হোমসগুলো) ভাবানুবাদও হতে পারে (ধ্রুপদী শিশুসাহিত্যের অনুবাদগুলো) - তাই সেগুলো অবলম্বন করে লেখাটা সমস্যাজনক; এজন্য মূলটা অবলম্বন করে লিখে 'অনুবাদ' আলাদা অনুচ্ছেদ রাখতে পারি। গডফাদার-এ আপনার 'বাংলা অনূদিত বই অনুসারে' সম্পাদনা দেখেই প্রশ্নটা করলাম। - রেজওয়ান (আলাপ) ০৬:১৩, ৪ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

@Rezwan Khair: হ্যাঁ, তা করা যায়। আপনি অনুবাদ নিয়ে অনুচ্ছেদ করতে পারেন। অনুবাদ কাটছাঁট হলেও মনে হয় না তা উইকির নিবন্ধের জন্য সমস্যার কারণ, কেননা আমরা এখানে মোটাদাগে সারাংশ দিচ্ছি। যদি এমন হয় মূল বইয়ের এমন গুরুত্বপূর্ণ কিছু যা অনুবাদে দেয়া হয়নি সেক্ষেত্রে তা কাহিনীতে লিখে বলে দিলে হবে যে মূল বইয়ে অমুক হলেও অনূদিত বইয়ের তাঁর কথা বলা হয়নি। 'বাংলা অনূদিত বই অনুসারে' সম্পাদনায় আমি বইটির বাংলা অনুবাদ সম্পর্কে তথ্য দিয়েছি, কাহিনী পাল্টাইনি।
আর নিবন্ধের শিরোনাম নিয়ে বিভিন্ন উইকি প্রকল্পে যে নিয়মটা অনুসরণ করা হয় তা হল এই: যদি উক্ত প্রকল্পের ভাষায় উইকি বইয়ের কোন (অনূদিত) নাম থাকে তাহলে তা দেয়া, নতুবা মূল নাম দেয়া। কিছু ব্যতিক্রম ব্যতীত আপনি সকল ক্ষেত্রে এটি দেখতে পাবেন। যেমন: উক্ত বইয়ের ইতালীয় শিরোনাম it:Il padrino (romanzo), আবার বিখ্যাত বই en:Divine Comedy (যার মূল নাম Divina commedia দিভিনা কম্মেদিয়া)-এর জার্মান নাম de:Göttliche Komödie, আবার কিছুদিন আগে প্রকাশিত শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী সংকলন অসমাপ্ত আত্মজীবনীর ইংরেজি শিরোনাম en:The Unfinished Memoirs ইত্যাদি। --আফতাব (আলাপ) ১৫:৪৯, ৪ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
এরপর থেকে তাই করবো, ধন্যবাদ। কিন্তু তথ্যছকে কি মূল বইয়ের প্রচ্ছদ থাকবে? না অনূদিত রূপের? (উইকিঅভিধানের প্রশাসনিক আলোচনাসভায় একটা প্রশ্ন রেখেছি, সমাধান পেতে সাহায্য করলে উপকৃত হবো।) - রেজওয়ান (আলাপ) ১৯:৫৩, ৪ অক্টোবর ২০১৭ (ইউটিসি)


Feedback request

Greetings,

The team that made ORES is working on a new tool called JADE. The new tool is for humans to review the work of ORES, to provide human feedback and oversight. The team would like to hear about how your experience using ORES has been on your wiki, and what you might expect from a tool like the one proposed. If you are interested, you can comment on this page on mediawiki.org.

The team is also interested in sharing updates with you as JADE is developed. Short messages will be sent to this talk page every month or two, linking to a page with further information. Is this something you would like to sign up for? Simply reply to me here if so and I will put your name on the list.

Happy editing to you. Keegan (WMF) (আলাপ) ১৭:২৯, ৪ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

You can also sign yourself up for updates anytime. Keegan (WMF) (আলাপ) ১৬:৪৫, ৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
@Keegan (WMF): Is this new tool JADE going to support Bengali? As far i know ORES doesn't support Bengali yet. --Aftabuzzaman (আলাপ) ১৬:৫৭, ৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

আয়াত অনুবাদ

আমি নিজের অনুবাদ প্রকাশ করতে পারবো ? আর আরেক জনের অনুবাদ পোস্ট করা যাবেনা তো বলা ছিলনা। --Nimumahbub (আলাপ) ০৪:০৫, ৭ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

Sylhet Division

Hello! de:Vorlage:Positionskarte Bangladesch Sylhet is available now. NNW (আলাপ) ১১:৪০, ৭ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

@NordNordWest: Thank you. --Aftabuzzaman (আলাপ) ১৪:৪৮, ৭ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

সময়োপযোগী এডিটাথন

প্রিয় আফতাব, অনেক শুভেচ্ছা রইলো এরূপ সময়োপযোগী এডিটাথন আয়োজন করার জন্য। বাংলা উইকিতে নীতিমালা পাতাগুলো অসম্পূর্ণ বা অনেক ক্ষেত্রে অনুপস্থিত। তাই নতুন ব্যবহারকারীর জন্য এসব পাতা খুবই জরুরি। সম্পূর্ণ সমর্থন রইলো। -মেরাজ (আলাপ) ১৭:৩২, ৯ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

@Ibrahim Husain Meraj: সমর্থন করলে হবে না, এডিটাথনে যোগ দিতে হবে কিন্তু। --আফতাব (আলাপ) ২০:৪৪, ৯ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

File এর অনুবাদ

File এর অনুবাদ ফাইল না নথি? কোনটা যুক্তিযুক্ত হবে? এডিটাথনের জন্যে সাহায্য প্রয়োজন।-মাহ্‌ফুজ (আলাপ) ১১:৪৪, ১৫ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

@Abu Sayeem Mahfooz Khan: ফাইল। doc = নথি। আফতাব (আলাপ) ১১:৫৪, ১৫ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
আপনাকে ধন্যবাদ-মাহ্‌ফুজ (আলাপ) ১২:০২, ১৫ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

অনুবাদ প্রসঙ্গে

ভাইয়া, নীতিমালা পাতায় section=অনুচ্ছেদ, paragraph=পরিচ্ছেদ, accessibility=অভিগম্যতা/অ্যাকসেসিবিলিটি, fact=ফ্যাক্ট, overview=ওভারভিউ - ঠিক আছে কি? আর page এর বাংলা 'পৃষ্ঠা'র চেয়ে 'পাতা' ভালো শোনাচ্ছে (যেমন-ওয়েব পাতা), তাই পাতা ব্যবহার করতে চাচ্ছি। আর "should be/do"-এর বাংলা সবসময় "করা/হওয়া উচিত" এর বদলে "করতে/হতে হবে" লিখলে কি অসুবিধা হবে? -রেজওয়ান (আলাপ) ১৯:১০, ১৫ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

@Rezwan Khair: section / paragraph অর্থ নিয়ে আলোচনা। অর্থ অনুসারে অভিগম্যতা/প্রবেশযোগ্যতা হবে। ফ্যাক্ট-এর এক কথায় বাংলা পাইনি, ফ্যাক্টই লিখতে পারেন বা ভেঙ্গে লিখতে পারেন। ওভারভিউ ভাবানুবাদ করতে পারেন: মূল সারাংশ /মূল কথা। পাতা দেন, সমস্যা নেই। কথার লাইনগুলি গুরুত্বপূর্ণ হলে "করতে/হতে হবে" দেন। আফতাব (আলাপ) ১৯:৩৮, ১৫ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
দুঃখিত, ফ্রি বেসিকসে চালাই বলে লিঙ্কটা দেখতে পারছি না। ওভারভিউ মানে জানতাম চোখ বুলিয়ে যাওয়া, কিন্তু এককথায় হচ্ছে না। আর ফ্যাক্ট, কনসেনসাস, ইনলাইন সাইটেশন, নেভিগেশন শব্দগুলো এভাবেই রাখছি। - রেজওয়ান (আলাপ) ১৯:৪৫, ১৫ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
আচ্ছা। আপাতত অনুবাদ করে যান। কোনটার বাংলা কি দিলে ভালো হবে সেটা পরে দেখা যাবে। আফতাব (আলাপ) ১৯:৫২, ১৫ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

জীবনী অনুবাদ প্রসঙ্গে

জীবনীতে ব্যাক্তিদেরকে "উনার" না "তার" বলে সন্মোধন করব? অনুগ্রহ পূর্বক জানাবেন--Reza Rahib (আলাপ) ১৪:৪৬, ১৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

@Reza Rahib: "তাঁর/তিনি" লিখে সন্মোধন করেন। --আফতাব (আলাপ) ১৫:১২, ১৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

ধন্যবাদ। Reza Rahib (আলাপ) ১৫:২৭, ১৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি) Reza Rahib (আলাপ) ১৫:২৭, ১৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

আমি আমার ব্যবহারকারি পাতা তৈরি করতে চাচ্ছিলাম। এ সম্মন্ধে তথ্য কোথায় পেতে পারি দয়া করে জানাবেন। Reza Rahib (আলাপ) ১৫:৩০, ১৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

@Reza Rahib: উইকিপিডিয়া:ব্যবহারকারীর পাতা দেখুন। --আফতাব (আলাপ) ১৫:৩৪, ১৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

আইপি ব্যান প্রসঙ্গে

আমি নতুন কাজ করতে চাচ্ছি ভাইয়া আমার নিজ উপজেলায় কিছু প্রাইভেট স্কুল কলেজের নাম দেওয়ায় আশিক শাওন ভাইয়া ব্যান করে দিয়েছে তিনি আমাকে ম্যাসেজ দিয়ে একটা নির্দেশনা দিতে পারতেন। আমি কি এখন এটা থেকে মুক্তি পেতে পারি? ABIR HOSSAIN ANIK (আলাপ) ০৬:১৩, ১৮ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

@ABIR HOSSAIN ANIK: কই, না তো। আপনার আইপিকে কেউ বাধা (ব্লক) দেয়া নি। আফতাব (আলাপ) ১৩:৫৫, ১৮ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

আচ্ছা আমি কিভাবে আইপি ব্যান থেকে আজীবন মুক্তি পাবো? এই সমস্যা থেকে একবারের জন্য কি মুক্তি পবো না? --Bang Bang50 ০২:২৪, ২৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

@Bang Bang50: আপনার আইপিকে বাধা দেয়া হয়নি। তবে আপনার অন্য ৩টি অ্যাকাউন্টে স্বয়ংক্রিয় বাধা চালু আছে। মানে আপনি ঐ ৩টির অ্যাকাউন্টে ঢুকে সম্পাদনার চেষ্টা চালালে, ঐ অ্যাকাউন্ট দ্বারা ব্যবহৃত আইপি একদিনের জন্য অবরুদ্ধ হয়ে যাবে। তাই ঐ ৩টির অ্যাকাউন্টে ঢুকে সম্পাদনার চেষ্টা চালাবেন না। যদি চেষ্টা চালান, তবে আপনার আইপি একদিনের জন্য অবরুদ্ধ হয়ে যাবে। তখন আপনাকে সম্পাদনা চালাতে হয় সাময়িকভাবে আইপি বদল করতে হবে অথবা একদিন অপেক্ষা করতে হবে (তবে এই মুহুর্তে আপনার অ্যাকাউন্টে এক মাসের জন্য "আইপি বাধা রহিতকরণ" যুক্ত থাকায় আপনি এই এক মাস স্বয়ংক্রিয় বাধার সমস্যায় পড়বেন না) --আফতাব (আলাপ) ১৬:২৬, ২৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

আসল উইকিপদক
for you Saidur akand (আলাপ) ০৬:১০, ২১ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

Me আব্দুল কাদির (আলাপ) ০৬:২৬, ৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

টেমপ্লেট:মুদ্রাস্ফীতি

এখানে এবং এখানে {{মুদ্রাস্ফীতি}} কাজ করছে না। ~মহীন (আলাপ) ০৯:৩৪, ২৯ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

Bhodai Ablost12 (আলাপ) ১১:৫৯, ২ মার্চ ২০১৮ (ইউটিসি)

Bhodai Ablost12 (আলাপ) ১১:৫৯, ২ মার্চ ২০১৮ (ইউটিসি)

বিক্রম বেদ (তামিল চলচ্চিত্র)

@আফতাব ভাই, বিক্রম বেদ (চলচ্চিত্র) পাতাটিতে এর ইংরেজী সংস্করণ থেকে ছবি লাগিয়ে দিন। হ্যাঁ আমি বিশাল, ফরিদপুরের সেই জঙ্গলবাসী, আমাকে ব্লক আর করবেননা, আমিও আর কোনো নিবন্ধ বা কোনো ব্যবহারকারীর পৃষ্ঠা মুছে ফেলবোনা বা অন্য কোনো ঋণাত্মক কাজে লিপ্ত হবনা যাতে করে উইকিপিডিয়ার ক্ষতি হয় বা মান নষ্ট হয়............... আমি কথা দিচ্ছি। প্রতিভা মনির (আলাপ) ০৬:০৬, ৩০ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

@আফতাব ভাই, দয়া করে আমার অর্জিনাল আইডিটা আনব্লক করবেন। প্রতিভা মনির (আলাপ) ০৬:১৯, ৩০ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
@প্রতিভা মনির: আপনার মূল আইডি কোনটি? জঙ্গলবাসী না বিশাল খান? আফতাব (আলাপ) ১১:১৫, ৩০ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
@আফতাব ভাই, Bishal Khan এই আইডিটি। নাহিদ ভাই, আমার ব্রডব্যান্ডের আইপি ঠিকানাকে বাঁধা দিয়েছেন ১ বছর মেয়াদে, ওটিকেও আনব্লক করতে হবে, আমি রেগুলার সাইবার ক্যাফেতে বসতে স্বচ্ছন্দ বোধ করছিনা, উইকিপিডিয়াতে আমার আগের ধ্বংসপ্রবণতা করার জন্য আমি আবারো দুঃখ প্রকাশ করছি আর আমার আইপি ঠিকানা 103.59.179.0/24 এই রেঞ্জের মধ্যে পড়ে, শেষের সংখ্যাটি শুধু ১৯৩ বা কখনো কখনো ৬ হয়ে যায়। প্রতিভা মনির (আলাপ) ১৩:৩৩, ৩০ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
@প্রতিভা মনির: আমি আপনাকে সর্বশেষ সুযোগ দিতে আপনার মূল আইডি ও আইপি স্থানীয়ভাবে (বাংলা উইকিতে) খুলে দিচ্ছি। বৈশ্বিকভাবে খোলা যাবে না, সেই অধিকার আমার নেই। পরিবর্তী আলোচনা আপনার মূল অ্যাকাউন্টে হবে। আফতাব (আলাপ) ১৩:৪৪, ৩০ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
@আফতাব ভাই, ধন্যবাদ আপনাকে, আমি মোবাইল ফোন এবং আমার কম্পিউটারে ভিপিএন ব্যবহারও করেছি (এখনো করছি), আর মূল আইডিটার পাসওয়ার্ড আমি ভুলে গেছি বিধায় ওটি রিসেট করার প্রয়োজন। প্রতিভা মনির (আলাপ) ১৩:৫৫, ৩০ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
@প্রতিভা মনির: আপনার অ্যাকাউন্ট রিসেট করার অধিকার আমার নেই। যদি পাসওয়ার্ড ভুলে যান তো সেই অ্যাকাউন্ট খুলেও লাভ নেই। আপনি বরং এটি করুন: এই অ্যাকাউন্টটি (প্রতিভা মনির) মূল হিসেবে ব্যবহার করুন। আপনি চাইলে এই অ্যাকাউন্টের নামও পাল্টাতে পারবেন। নাম পাল্টানোর আগে অবদান রেখে প্রমাণ করুন যে আপনি আর ধ্বংশপ্রবণ কাজ করছেন না। আফতাব (আলাপ) ১৪:১৫, ৩০ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
@আফতাব ভাই, ঠিক আছে, শুধু আইপিটা আনব্লক করে দিন, আমি ভিপিন/সাইবার ক্যাফে/মোবাইল ফোন ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করছিনা, আর নাম বিশাল খান করে দিন।প্রতিভা মনির (আলাপ) ১৪:৫৪, ৩০ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
@প্রতিভা মনির: নাম পাল্টানোর আগে অবদান রেখে প্রমাণ করুন যে আপনি আর ধ্বংশপ্রবণ কাজ করছেন না। আফতাব (আলাপ) ১৫:২৬, ৩০ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
@আফতাব ভাই, আমার ই-মেইল আছে তো, আমি ওটার মাধ্যমেও কি আমার আসল আইডিটার পাসওয়ার্ড পাল্টাতে পারতামনা? আচ্ছা নিজেকে প্রমাণ করে দেখাবো কিন্তু আমার আইপি ঠিকানাটা তাড়াতাড়ি বাঁধামুক্ত করে দিলে ভালো হত। প্রতিভা মনির (আলাপ) ১৫:৪০, ৩০ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
@প্রতিভা মনির: আপনার মূল অ্যাকাউন্ট খুলে দিতে চাচ্ছি না কারণ এতে অন্য প্রশাসকের আপত্তি আছে। আপনি "প্রতিভা মনির" অ্যাকাউন্ট দিয়ে সম্পাদনা করুন। আমি "প্রতিভা মনির" অ্যাকাউন্টে "আইপি বাধা রহিতকরণ" যোগ করে দিচ্ছি ফলে আপনার বাসার ইন্টারনেট দিয়ে ঢুকতে পারবেন। অন্তত কয়েক শ সম্পাদনার পর অ্যাকাউন্টের নাম পরিবর্তনের আবেদন করবেন। আফতাব (আলাপ) ১৫:৪৮, ৩০ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

জি জি পোন্নামবালাম

@আফতাব ভাই, জি জি পোন্নামবালাম পাতাটিতে এর ইংরেজি সংস্করণ থেকে ছবি লাগিয়ে দিন। প্রতিভা মনির (আলাপ) ১২:৫৭, ৩১ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

প্রতিভা মনির ব্লক্ড

@আফতাব ভাই, প্রতিভা মনির আইডিটাকে মেরাজ ভাই ব্লক করে দিয়েছেন। বিশাল কে. (আলাপ) ০৯:২১, ১ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@বিশাল কে. এবং প্রতিভা মনির: বাধা উঠানো হয়েছে। আফতাব (আলাপ) ১৫:৩১, ১ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@আফতাব ভাই, ধন্যবাদ। প্রতিভা মনির (আলাপ) ১৫:৩৩, ১ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@প্রতিভা মনির: উইকির নিয়ম অনুসারে বিশেষ কারণ ছাড়া একটির অধিক অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে না। তাই আমি আজকে খোলা "বিশাল কে." ব্লক করে দিচ্ছি। আফতাব (আলাপ) ১৫:৪২, ১ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@আফতাব ভাই, ঠিক আছে, প্রতিভা মনির আইডি খোলা থাকলেই হলো। প্রতিভা মনির (আলাপ) ১৫:৪৬, ১ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

আভভাই শানমুগি (তামিল চলচ্চিত্র)

@আফতাব ভাই , আভভাই শানমুগি (তামিল চলচ্চিত্র) পাতাটিতে এর ইংরেজি সংস্করণ থেকে ছবি লাগিয়ে দিন। প্রতিভা মনির (আলাপ) ০২:৪১, ২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@আফতাব ভাই, আমি আপলোড করে দিলাম মাত্র, ভুল হলে সংশোধন করে দিয়েন। প্রতিভা মনির (আলাপ) ১২:০২, ২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@প্রতিভা মনির: হয়েছে তবে আপনি লাইসেন্স দেন নি। পোস্টারের জন্য {{অ-উন্মুক্ত পোস্টার}} যোগ করুন। আফতাব (আলাপ) ১৪:৫৭, ২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@আফতাব ভাই, কিভাবে যোগ করব? তাছাড়া আমি হুমায়ুন আজাদের একটি ফটো আপলোড করেছি, ওটি দেখুন তো। প্রতিভা মনির (আলাপ) ১৫:০১, ২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@প্রতিভা মনির: আপলোড করার সময় আপলোড ফরমে "লাইসেন্স" নামে একটি লেখা দেখতে পাবেন। সেখানে ড্রপ-ডাউন মেনু থেকে সঠিক লাইসেন্স নির্বাচন করতে হবে। আফতাব (আলাপ) ১৫:১৩, ২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@আফতাব ভাই, আমি তো হুমায়ুন আজাদের ছবি বা আভভাই শানমুগি কোনোটাতেই কোনো প্রকার লাইসেন্স দেইনি, এখন ওগুলো কি ডিলিট হয়ে যাবে?প্রতিভা মনির (আলাপ) ১৫:২১, ২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@প্রতিভা মনির: আপনি যদি লাইসেন্স যোগ না করে ফেলে রাখেন তাহলে হতে পারে। এখন ম্যানুয়ালি সম্পাদনা করে লাইসেন্স যোগ করে দেন। তাহলেই হবে। --আফতাব (আলাপ) ১৫:৩০, ২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@আফতাব ভাই, আমার আপলোডকৃত দুটি ছবিই এখন দেখুন তো, ঠিক আছে কিনা, মানে লাইসেন্স যোগ করেছি। প্রতিভা মনির (আলাপ) ১৫:৩৭, ২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@প্রতিভা মনির: হয়েছে --আফতাব (আলাপ) ১৬:১১, ২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

প্যান্টি

@আফতাব ভাই, প্যান্টি ছবিটি সরালেন কেন? প্রতিভা মনির (আলাপ) ১১:৫৬, ৩ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@প্রতিভা মনির: উইকির চিত্রের নীতিমালা অনুসারে এমন কোন "উন্মুক্ত নয়" ছবি আপলোড করা যাবে না যার "উন্মুক্ত" সংস্করণ আছে বা ভবিষ্যতে পাওয়া সম্ভব। উক্ত ক্ষেত্রে প্যান্টির ছবি উইকিমিডিয়া কমন্সে আছে যা উন্মুক্ত লাইসেন্স যুক্ত। আফতাব (আলাপ) ১২:০২, ৩ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@আফতাব ভাই, অর্থাৎ উইকিমিডিয়া কমন্স থেকে আমি কোনো ছবি বসালে সেটি রিমুভ করা হবেনা, তাইতো? তাহলে আমি প্যান্টির আরেকটি ছবি উইকিমিডিয়া কমন্স থেকে এনে বসাচ্ছি কারণ বর্তমান ছবিটি সুন্দর না। প্রতিভা মনির (আলাপ) ১২:০৫, ৩ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
না আফতাব (আলাপ) ১২:০৯, ৩ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@আফতাব ভাই, আমি একটি ছবি লাগিয়ে দিয়েছি ওখানে (প্যান্টি পাতায়), দেখুন। প্রতিভা মনির (আলাপ) ১২:৫৪, ৩ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

তমলুক লোকসভা কেন্দ্র পৃষ্ঠার নাম পরিবর্তন

প্রিয় আফতাব, তমলুক লোকসভা কেন্দ্র পৃষ্ঠাটির নাম পরিবর্তন করেছিলাম ইংরেজি উইকিপিডিয়ার দৃষ্টান্ত অনুসরণ করে। নামটি বন্ধনীর মধ্যে রাখার ব্যাপারে উইকিপিডিয়ার ঠিক নীতিটি কী? ভারতীয় ভাষায় কয়েকটি উইকিপিডিয়ায় বন্ধনীর মধ্যে নামগুলি দেওয়া হয়েছে। আবার কতকগুলি উইকিপিডিয়ায় বন্ধনী ছাড়াই দেওয়া হয়েছে। কোন দৃষ্টান্তটি অনুসরণ করা উচিত, জানালে বাধিত হব। এই ব্যাপারে আমি নিজেও কিছুটা বিভ্রান্ত। ধন্যবাদান্তে --Jonoikobangali (আলাপ) ১৮:৩৯, ৫ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

পুনশ্চ: ভারতের নির্বাচন কমিশনের ইংরেজি ওয়েবসাইটে কেন্দ্রটির নাম রয়েছে 30-Tamluk Parliamentary Constituency. যার বাংলা করলে দাঁড়ায় "৩০-তমলুক সংসদীয় কেন্দ্র"। সূত্র: http://eci.nic.in/eci_main1/ByeElec2016/Results/30-Tamluk(PC).pdf তবে বাংলা পত্রপত্রিকায় "সংসদীয় কেন্দ্র" কথাটির বদলে "লোকসভা কেন্দ্র" লেখা হয়।--Jonoikobangali (আলাপ) ১৮:৪৩, ৫ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@Jonoikobangali: আমি মূলত এটি অনুসরণ করে নাম পরিবর্তন করেছি, কারণ এক জাতীয় নিবন্ধের নামের শৈলী একই থাকা উচিত। একটিতে বন্ধনী অন্যটিতে বন্ধনী ছাড়া শুধু বিভ্রান্তিই তৈরি করবে। আর উইকিতে মূলত দ্ব্যর্থতা নিরসনের লক্ষ্যে বন্ধনী দিয়ে অতিরিক্ত কিছু যোগ করা হয়, ধরুন: একাধিক বিষয় আছে যার নাম একই, যেহেতু একাধিক নিবন্ধের নাম একই রাখা সম্ভব নয় তাই বন্ধনী দেয়া হয় ও বন্ধনীর ভিতর অতিরিক্ত কিছু লিখে দ্ব্যর্থতা নিরসন করা হয়। --আফতাব (আলাপ) ১৮:৫১, ৫ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
অনেক ধন্যবাদ বিষয়টি পরিষ্কার করার জন্য। --Jonoikobangali (আলাপ) ১৬:৪৫, ৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

স্ট্র্যাপ-অন ডিলডো

আফতাব ভাই, স্ট্র্যাপ-অন ডিলডো পাতাটিতে আমি ইংরেজি উইকি পাতার সংযোগ (আন্তঃ ভাষা সংযোগ) করতে পারছিনা, আপনি করে দিন, (যেহেতু আমার আইপি ঠিকানা ইংরেজি উইকিতে বাঁধাপ্রাপ্ত অবস্থায় আছে তাই আমি পারছিনা)। প্রতিভা মনির (আলাপ) ১৩:১০, ৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

 করা হয়েছে - মেরাজ (আলাপ) ১৩:১৪, ৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@আফতাব ভাই, শারীরিক অন্তরঙ্গতা এটিতেও আন্তঃভাষা সংযোগ দরকার। প্রতিভা মনির (আলাপ) ১৩:২১, ৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

আমার আপলোড

@আফতাব ভাই, আমার আপলোড করা সব কিছু ( ছবিগুলো) একটু দেখুন তো, লাইসেন্স বা অন্য জিনিশ ঠিক আছে কিনা, এখানে দেখুনপ্রতিভা মনির (আলাপ) ১৪:৩৬, ৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

ঠিক আছে। আফতাব (আলাপ) ১৪:৪১, ৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

নালা দমায়ান্থী (চলচ্চিত্র)

@আফতাব ভাই, নালা দমায়ান্থী (তামিল চলচ্চিত্র) পাতাটির আন্তঃউইকি ভাষা সংযোগ করে দিন (দেখুন), তাছাড়া আপলোডকৃত ছবিটির (চলচ্চিত্রটির) শিরোনামে বানান ভুল হয়েছে, ওটা ঠিক করে দিন। প্রতিভা মনির (আলাপ) ১৭:৩৫, ৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Waraka Saki

আফতাব ভাইয়া, আমি ভুল বশত Ayumi Hamasaki এর বাংলা সংস্করণ আয়ুমি হামাসাকি থাকা সত্ত্বেও আউমি হামাসাকি নামে আরেকটি পাতা তৈরি শুরু করে দিয়েছিলাম। অনুগ্রহ করে আউমি হামাসাকি পাতাটিকে দ্রুত অপসারণ করে দিন, নয়তো সকলের মাঝে বিভ্রান্তির সৃষ্টি হবে। Waraka Saki ১৪:০৯, ৭ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

অপসারণ করতে হবে না। পুনর্নির্দেশ করে দিলেই হল যেহেতু ওটি একটি সম্ভাব্য বানান হতে পারে। আফতাব (আলাপ) ১৪:২৩, ৭ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
আউমি হামাসাকি পাতাটিকে পুনর্নির্দেশ করে দেওয়ার জন্য ধন্যবাদ। Waraka Saki ১৬:১৬, ৭ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

আফতাব ভাইয়া, আমি উইকিপিডিয়া এশীয় মাস ২০১৭ এডিটাথনে আব্দুল্লাহ আল-মায়ুফ পাতাটি সংযুক্ত করেছিলাম, কিন্তু ৩০০ শব্দের কম হওয়ায় তা গ্রহণ করা হয়নি। আমি উক্ত পাতাটি বর্ধিত করে দিয়েছি। অনুগ্রহ করে আব্দুল্লাহ আল-মায়ুফ পাতাটি গ্রহণের জন্য বিবেচনা করবেন। Waraka Saki ১৪:০৪, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@Waraka Saki: গ্রহণ করা হয়েছে। --আফতাব (আলাপ) ১৬:০০, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@Aftabuzzaman: আপনাকে অসংখ্য ধন্যবাদ। Waraka Saki (আলাপ) ১৬:০৩, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

আফতাব ভাইয়া, আমি উইকিপিডিয়া এশীয় মাস ২০১৭ এডিটাথনে বেশ কয়েকটি নিবন্ধ জমা দিয়েছি যেগুলোর মধ্যে অনেকগুলো নিবন্ধ এখনো গ্রহণ করা হয়নি। অনুগ্রহ করে সেই নিবন্ধগুলো গ্রহণ করে বাধিত করবেন। Waraka Saki (আলাপ) ১৫:২২, ২০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

আফতাব ভাইয়া, অনুগ্রহ করে উইকিপিডিয়া এশীয় মাস ২০১৭ এডিটাথনে আমার জমাকৃত নিবন্ধগুলো গ্রহণ করার জন্য বিবেচনা করুন। Waraka Saki (আলাপ) ১৫:৩৬, ২১ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@Waraka Saki: চিন্তার কিছু নেই। করা হবে। --আফতাব (আলাপ) ১৫:৪২, ২১ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

আফতাব ভাইয়া, অনুগ্রহ করে উইকিপিডিয়া এশীয় মাস ২০১৭ এডিটাথনে আমার জমাকৃত নিবন্ধগুলো পর্যালোচনা করে দিন, যেন কোন সমস্যা থাকলে সেই সকল নিবন্ধগুলো পরিবর্তন, পরিবর্ধন কিংবা পরিমার্জন করতে পারি। Waraka Saki (আলাপ) ১৭:৩৬, ২৯ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@Waraka Saki: করা হচ্ছে। অনুবাদ যান্ত্রিক না হলেই হল। --আফতাব (আলাপ) ১৭:৩৯, ২৯ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

আফতাব ভাইয়া, উইকিপিডিয়া এশীয় মাস ২০১৭ এডিটাথনে আমার জমাকৃত নিবন্ধগুলোর মধ্যে যেগুলোতে রুক্ষ অনুবাদের ট্যাগ যোগ করা ছিল, তার বেশির ভাপ্রায় সবগুলো আমি সংশোধন করে দিয়েছি (রেজিন ভেলাস্কেজ, ম্যাগি চেউং, হুমায়ূন সাঈদ, ইন্দ্রা কিউ জিন, সারা ইসহাক, নমিনজিন, বাসাম আল-থাওয়াদি, ফ্যান ওং, নাতাশা লো টাই কেউই এবং জেট লি)। অনুগ্রহ করে এই সকল নিবন্ধ পর্যালোচনা করে দিন। যদি এইসব নিবন্ধে পুনরায় কোন ত্রুটি খুঁজে পান তাহলে আমাকে জানিয়েন। Waraka Saki (আলাপ) ০১:৩৬, ১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ বড় করা

@আফতাব ভাই, আমার সব নিবন্ধই বড় দেখতে ইচ্ছা করে, কিন্তু আমার একার পক্ষে সবসময় সম্ভব নয় বা কোনো কোনো ক্ষেত্রে ইচ্ছাও করেনা, ইংরেজি উইকিতে এক নিবন্ধে বহু মানুষ লেখালেখি করে অপরদিকে আমাদের বাংলা ভাষার উইকিতে এক নিবন্ধে হাতে গোনা কয়েকজন লেখেন বা শুধু একজনই লেখেন কোনো কোনো ক্ষেত্রে, এই ক্ষেত্রে আপনি কোনো ব্যবস্থা নিতে পারবেন কিনা? প্রতিভা মনির (আলাপ) ০৮:১৪, ৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@প্রতিভা মনির: আপনাকে করতেই হবে এমন না। যতটুকু পারেন আরকি! আফতাব (আলাপ) ১৪:৪৮, ৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@আফতাব ভাই, সালাম ফায়াদ পাতাটিতে আমি উইকিমিডিয়া কমন্স থেকে একটি ছবি লাগিয়েছিলাম, কায়সার আহমেদ তা তুলে নিয়েছেন। প্রতিভা মনির (আলাপ) ১৪:৪৯, ৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@প্রতিভা মনির: ঠিক করা হয়েছে। আফতাব (আলাপ) ১৪:৫৪, ৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

মেটা উইকি

ভাই,

আমি এশীয় মাস/২০১৭র জন্য নিবন্ধ জমা দিতে পারছি না কারণ মেটা উইকিতে লগইন সমস্যা দেখাচ্ছে; পর্দার উপর সেন্ট্রাল লগইন অবস্থার বিজ্ঞপ্তি দেখালেও উপরের বারে লগইন অবস্থা বা আমার ব্যবহারকারী নাম কিছুই দেখাচ্ছে না। বার বার পুনঃলোড হচ্ছে। সাহায্য করলে ভালো হয়। আগাম ধন্যবাদ! পরমাণু আলাপ

@আজিজ: আপনার তৈরি নিবন্ধগুলি কি কি? আমাকে জানালে আমি আপনার হয়ে জমা দিয়ে দিব।আফতাব (আলাপ) ২২:০৪, ৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
এখনও মাত্র এইকটি উডি জাতি, আরাস প্রজাতন্ত্র, গয়গল হ্রদ। পরে আরও যোগ করছি। ধন্যবাদ! পরমাণু আলাপ
@আজিজ: আরাস প্রজাতন্ত্র, গয়গল হ্রদ জমা দেয়া যাচ্ছে না। এগুলিতে কমপক্ষে মোট ৩০০টি শব্দ থাকতে হবে (তথ্যছক, লিঙ্ক, উদ্ধৃতি, তালিকা বাদ দিয়ে)। বর্তমানে আরাস প্রজাতন্ত্র-এ ১৪১টি ও গয়গল হ্রদ-এ ২৮১টি শব্দ আছে। --আফতাব (আলাপ) ১৬:০৩, ৯ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

ববি (চলচ্চিত্র)

@আফতাব ভাই, ববি (১৯৭৩ চলচ্চিত্র) পাতাটিতে আন্তঃভাষা সংযোগ করে দিন। প্রতিভা মনির (আলাপ) ০৪:০৭, ৯ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

যৌনসঙ্গম

@আফতাব ভাই, যৌনসঙ্গম পাতাটিতে আমি বড় লেখা (রেফারেন্স সহ) দিয়েছি, কিন্তু সম্পাদনা মীমাংসা করা প্রয়োজন ছিল, শাওন ভাই করে দিয়েছেন। আপনি শুধু পাতাটি দেখুন এবং রেফারেন্সের যেখানে সমস্যা যেমনঃ ট্যাগ ঠিকমত দেওয়া হয়নি বা কোনো উদ্ধৃতির ক্ষেত্রে কোনো নাম প্রদান করা হয়নি এগুলো ঠিক করে দিন। প্রতিভা মনির (আলাপ) ১৪:৩৪, ৯ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

পুনর্নির্দেশ

@আফতাব ভাই, নারীদের নিম্নাঙ্গের অন্তর্বাস পুনর্নির্দেশ পাতাটি অপসারণ করা উচিত কিনা? কারণ নামটি অসভ্য। প্রতিভা মনির (আলাপ) ১০:৪৭, ১০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

এই রকম কারণ দেখিয়ে অপসারণ করা যায় বলে আমার জানা নেই। আফতাব (আলাপ) ১৪:২৭, ১০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@আফতাব ভাই, ওটি আমিই সকপাপেট হিসেবে বানিয়েছিলাম। প্রতিভা মনির (আলাপ) ০২:৩২, ১১ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

আন্তঃউইকি লিংক প্রসঙ্গে

ভাইয়া, ইংরেজি Nishapur-এর নিশাপুর আন্তঃউইকি লিংক করতে গিয়ে উইকিউপাত্তে ভুলে বাংলাটার জন্যে পৃথক আইটেম বানিয়ে ফেলেছি। আর ফ্রি বেসিকসে চালানোর কারণে আইটেম মার্জ বা একত্র করার অপশন আসছে না। সাহায্য করলে উপকৃত হতাম। আর এশীয় মাস এডিটাথনের তালিকাভুক্ত কোনো ইংনিবন্ধ যদি 300 শব্দের কম হয় সেক্ষেত্রে কী করতে পারি? - রেজওয়ান (আলাপ) ২১:৫৫, ১০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@Rezwan Khair: করা হয়েছে। আর ৩০০ শব্দের কম নিবন্ধ এশীয় মাসের জন্য অনুবাদ করবেন না। ৩০০ শব্দের কম হলে আপনি তা জমা দিতে পারবেন না। আফতাব (আলাপ) ০০:১৬, ১১ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

টেমপ্লেট

@আফতাব ভাই, টেমপ্লেট:আমেরিকা মহাদেশে সমকামীদের অধিকার পাতাটিতে আমি সম্পাদনা করতে পারছিনা, সমস্যা হচ্ছে, আমি < ! -- দিয়ে অনেক লেখা লুকানোর চেষ্টা করছি, আমি শুধু উত্তর আমেরিকা অংশটুকু রাখতে চাই। প্রতিভা মনির (আলাপ) ১২:১৩, ১১ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@আফতাব ভাই, এখন সমস্যা হচ্ছেনা। প্রতিভা মনির (আলাপ) ১৪:১৫, ১১ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@আফতাব ভাই, না এখন সমস্যা হচ্ছেনা তবে সমকামী অধিকার পাতাটি ঠিক করা প্রয়োজন, পাতাটির ইংরেজি সংস্করণ এ টেমপ্লেটগুলোর তথ্যসূত্র বাইরে দেখায়, অপরদিকে বাংলা সমকামী অধিকার পাতাটিতে ভেতরে তথ্যসূত্র দেখাচ্ছে, সমস্যাটা টেমপ্লেটে নাকি পাতাটিতে, দেখুন। প্রতিভা মনির (আলাপ) ১৫:৪৫, ১১ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@প্রতিভা মনির: ঠিক করা হয়েছে। টেমপ্লেটটি অনেক বড় হওয়ায় ব্রাউজারের রেখে সম্পাদনা করতে আপনার সমস্যা হতে পারে। টেমপ্লেটের লেখাগুলি কম্পিউটারের কোন একটি ফাইলে রেখে সম্পাদনা করুন, তাহলে দ্রুততর হবে। --আফতাব (আলাপ) ২১:২২, ১১ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@আফতাব ভাই, শুভেচ্ছা নিবেন। আমি একটু আগে একটি নিবন্ধে {{INRConvert|৫.২৫|b|lk=}} লেখার পর  ৫.২৫ বিলিয়ন (US$ ৬৪.১৭ মিলিয়ন)-এটা আসে। এতে ভুলটা কি বুচ্ছি না?

@আফতাব ভাই, শুভেচ্ছা নিবেন। আমি আজকাল একটি নিবন্ধে লিখছিলাম। তখন টেমপ্লেট:ভিডিও গেম পর্যালোচনাসমূহ ব্যবহার করার সময় ফলাফলের লেখাগুলি ইংরেজিতে আসছিল। আমি সম্পাদনা করার চেষ্টা করেছিলাম, কিন্তু পারিনি। দয়া করে তা ঠিক করতে সাহায্য করুন। - Bang Bang50 (আলাপ) ২১:১০, ১৪ মার্চ ২০১৮ (ইউটিসি)

Transcribing the 20 volumes of "A Statistical Account of Bengal"

Hi,
I started a transcription project on transcribing the 20 volumes of A Statistical Account of Bengal. The sources can be found on the talk page. Do you want to help?
Thank you.
Samiur Rahman 2017 (আলাপ) ২২:৩৬, ১১ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

ফ্রান্সে সমকামীদের অধিকার

@আফতাব ভাই, ফ্রান্সে সমকামীদের অধিকার পাতায় সম্পাদনা আটকে আছে কেন? মানে অমীমাংসিত হয়ে আছে অনেক আগে থেকে, রোমান ভাই এর করা সম্পাদনাটি মীমাংসিত করা প্রয়োজন। প্রতিভা মনির (আলাপ) ১২:৫৩, ১২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

করা হয়েছে। আফতাব (আলাপ) ১২:৫৪, ১২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

সেনাবাহিনী প্রধান (ভারত)

@আফতাব ভাই, সেনাবাহিনী প্রধান (ভারত) পাতাটিতে আন্তঃউইকি সংযোগ দিয়ে দিন। প্রতিভা মনির (আলাপ) ১৩:৪২, ১২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@প্রতিভা মনির: আপনি তো উইকিউপাত্তে অবরুদ্ধ নন। আমার হিসেবে আপনি নিজে নিজেই আন্তঃউইকি সংযোগ দিতে পারবেন। আপনি কি চেষ্টা করে দেখেছেন? না করলে উইকিপিডিয়া:কিভাবে আন্তঃউইকি সংযোগ দিবেন নির্দেশিকা দেখুন। --আফতাব (আলাপ) ১৫:৩০, ১২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@আফতাব ভাই, আন্তঃউইকি সংযোগ দিতে গেলে 'ইয়োর আইপি এ্যাড্রেস ইয গ্লোবালি ব্লক্ড' লেখা আসে। প্রতিভা মনির (আলাপ) ১৬:০২, ১২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

এশিয়া মাস

@আফতাব ভাই, বাদশাহ আব্দুল আজিজ বিমান ঘাটি এই নিবন্ধটির নাম পরিবর্তনের জন্য ধন্যবাদ। ভাইয়া এই নিবন্ধটা উইকিপেডিয়া এশিয়া মাসে সংযোগ করতে পারছি না! পরামর্শএ অগ্রিম ধন্যবাদ।Fazal E Tamim (আলাপ) ১৪:৩৮, ১২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@Fazal E Tamim: আমার মনে হয় তো পেরেছেন। --আফতাব (আলাপ) ১৫:২৬, ১২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

ধন্যবাদ ভাই, জি পেরেছি, ব্রাউজার এ সমস্যা ছিলো।Fazal E Tamim (আলাপ) ১৫:৩৭, ১২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

পাতা ডিলিট

@আফতাব ভাই, আমি আমার নিজের তৈরি করা তিনটি পাতাতে ডিলিট প্রস্তাবনা দিয়েছি, ওগুলো ডিলিট করে দিন। প্রতিভা মনির (আলাপ) ১৬:০৬, ১২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@প্রতিভা মনির: কেন অপসারণ করতে হবে? বিক্রম বেদ, আভভাই শানমুগি, নালা দমায়ান্থী পাতাগুলিতে কি সমস্যা হয়েছে? --আফতাব (আলাপ) ১৬:৪২, ১২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@আফতাব ভাই, সমস্যা হয়নি, আমার আরকি ভালো লাগছিলো না, আর আমি বিনিময়ে তিনটি হিন্দি চলচ্চিত্রের নিবন্ধ তৈরি করতাম। প্রতিভা মনির (আলাপ) ০২:১০, ১৩ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@প্রতিভা মনির: এটা কি ধরনের কথা। ভবিষ্যৎে এই ধরনের অনুরোধ করবেন না। নিবন্ধে কোন ত্রুটি, সমস্যা ছাড়া আপনার তৈরি নিবন্ধ আপনার ভালো লাগছেনা দেখে মুছতে হবে এমন কোন নিয়ম নেই। উইকিতে নিবন্ধ লেখা হয় রাখার জন্য, একটি মুছে আরেকটি তৈরি করার জন্য নয়। আফতাব (আলাপ) ০২:৪৮, ১৩ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

উইকিউপাত্ত

@আফতাব ভাই, উইকিউপাত্তেও আমাকে ব্লক দেখায়, মানে এখানেও আমার আইপি ঠিকানা অবরুদ্ধ দেখায়। প্রতিভা মনির (আলাপ) ১৪:০৮, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

আইপি বাধা রহিতকরণ আবেদন প্রসঙ্গে

আমি গতকালকে আইপি বাধা রহিতকরণ অধিকারের আবেদন করেছিলাম। কিন্তু আপনি এখনও কোনো উত্তর দেন নি।Ripon ১৭:০২, ১৩ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

নিবন্ধে শব্দ গণনা সম্পর্কে জানতে চাই

@Aftabuzzaman: ভাইয়া, আমি সৌদি আরবের প্রশাসনিক অঞ্চল নামে একটি নিবন্ধ তৈরি করেছি। কিন্তু সেটা এই সরঞ্জাম ব্যবহার করে নিবন্ধ জমা দিতে গিয়ে দেখি নিবন্ধটি ১১৮ শব্দের দেখানো হচ্ছে, অথচ এতে ৩০০+ শব্দ রয়েছে। ১১৮ শব্দ দেখানোর কারণটা বুঝতেছি না, জানালে উপকৃত হব। MustafaKamal (আলাপ) ২২:৫১, ১৩ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@MustafaKamal: সরঞ্জামটি ছক, * ও # যুক্ত লাইনকে গণনায় ধরে না, তাই ১১৮ শব্দ দেখাচ্ছে। যাইহোক আমি চালাকি করে যোগ করে দিয়েছি। --আফতাব (আলাপ) ০১:৩৩, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@Aftabuzzaman: ধন্যবাদ ভাইয়া। MustafaKamal (আলাপ) ১৫:১২, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

এশীয় মাস

আমি বেশ কিছু নিবন্ধ এশিয়া মাস প্রতিযোগিতায় জমা দিয়েছি। কিন্তু সে গুলির মধ্যে ১১ টি নিবন্ধ এখন গৃহীত হয়নি। এর কারণ জানালে উপকার হয়।খাঁ শুভেন্দু (আলাপ) ১০:৪১, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@খাঁ শুভেন্দু: চিন্তার কারণ নেই, করা হবে। আফতাব (আলাপ) ১৩:৫৬, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
আফতাব- ধন্যবাদ। খাঁ শুভেন্দু (আলাপ) ২১:০৭, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

এখন আমার আইপি ঠিকানা খোলা যাবে কিনা?

@আফতাব ভাই, আমি আর ধ্বংসাত্মক কাজে জড়াইনি, তাই এখন আমার আইপি ঠিকানা সব উইকিতে আনব্লক করা যায়কি? মানে করবেন কি? আমি মূল আইডি (Bishal Khan) আনব্লক করতে বলছিনা, ওটা আরো পরে করলেও হবে। আর আমি এই প্রতিভা মনির আইডি থেকে কতগুলো সম্পাদনা করেছি তার নিশ্চই পরিসংখ্যান আছে (এটিই কি নয়? যেখানে আমার সম্পাদনা ১০০০ এর বেশী বলা হচ্ছে)। আইপি ঠিকানা আনব্লক করে দিলে আমি নিজেই আন্তঃউইকি সংযোগ দিতে পারব, তাছাড়া এই প্রতিভা মনির আইডিটাকে ইংরেজি উইকিতে ব্লক করে রাখা হয়েছে, ওটাও তুলে নেওয়া প্রয়োজন, আমি ইংরেজি উইকিতে সকপাপেট বানাতে চাইনা মোবাইল বা অন্য কোনো মাধ্যম (ভিপিএন বা সাইবার ক্যাফে) থেকে। প্রতিভা মনির (আলাপ) ১৫:২৭, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@প্রতিভা মনির: সব উইকিতে আপনার আইপি থেকে অবরোধ সরানোর অধিকার আমার নেই। আপনার মূল আইডি (Bishal Khan) মনে হয়না কখনো আনব্লক করা হবে কারণ অনেক প্রশাসক এই ব্যাপারে একমত না। তবে আমি আপনাকে উপরে পরামর্শ দিয়েছিলাম ভবিষ্যতে নাম পরিবর্তন করার। আপনি চাইলে উইকিপিডিয়া:ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন এখানে অনুরোধ করে আপনার নাম "বিশাল খান বা BishalKhan" করতে পারেন। আর ধরুন বাংলা উইকিতে আপনার সব ব্লক উঠিয় দেয়া হল ও সেই সাথে বৈশ্বিক আইপি বাধাও উঠিয়ে দেয়া হল, তাঁর পরেও ইংরেজি উইকি থেকে ব্লক সরানোর অধিকার আমাদের নেই। তবে মনে রাখুন, ইংরেজি উইকিতে বাধা থাকার কারণে আপনি যদি ইচ্ছা করে ইংরেজি উইকিতে ধ্বংসপ্রবণতা করেন, তবে তাঁর প্রভাব ভবিষ্যতে আপনার কোন অনুরোধ বিবেচনার ক্ষেত্রে পড়বে। --আফতাব (আলাপ) ১৫:৫৬, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

১২বি (চলচ্চিত্র)

@আফতাব ভাই, ১২বি (চলচ্চিত্র) পাতাটিতে আন্তঃউইকি সংযোগ দিয়ে দিন। প্রতিভা মনির (আলাপ) ১৬:০৩, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

নাহিদ ভাইয়ের আলাপ পাতা

@আফতাব ভাই, নাহিদ ভাই এর আলাপ পাতায় আমি আমার আইপি ঠিকানা এবং বিশাল খান আইডিটাকে আনব্লক করতে বলেছি। প্রতিভা মনির (আলাপ) ০২:৩৭, ১৫ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

ফ্রান্সে সমকামীদের অধিকার

@আফতাব ভাই, ফ্রান্সে সমকামীদের অধিকার পাতাটিতে নাসরিন আপার একটি সম্পাদনা অমীংসিত হয়ে আছে, ওটি মীমাংসিত করে দিন। প্রতিভা মনির (আলাপ) ০৯:৪৬, ১৫ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@ প্রতিভা মনির ভাই/আপু, দয়া করে অকারণে আমাকে মেনশন করবেন না। আর আমার নামের বানান "নাসরীন"। কখনো আমার নাম লিখতে হলে এই বানানই ব্যবহার করুন। ধন্যবাদ। S Shamima Nasrin (আলাপ) ০৯:৫০, ১৫ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@নাসরীন আপা, অকারণে মেনশন করিনি, আমি জানি আপনি সমকামী অধিকারের পক্ষে, আপনি সমকামী সম্পর্কে গতানুগতিক চিন্তাধারা এবং সমলৈঙ্গিক বিবাহ পাতা তৈরি করেছেন এবং সমকামী অধিকার নামে নতুন একটি বিষয়শ্রেণীও তৈরি করেছেন, ফ্রান্স বিষয়ক ঐ পাতাটিতে আপনার সম্পাদনা আটকে আছে বিধায় আপনাকে মেনশন করা, রাগ করবেননা, নামের বানান কোনো ব্যাপার নয়, আপনি তো লিবারেল মানুষ, সত্যিকারের লিবারেলরা কখনো নামের বানান নিয়ে অভিযোগ করেনা, নাসরিন আর নাসরীন কোনো একটা সমস্যা করেনা। প্রতিভা মনির (আলাপ) ০৯:৫৬, ১৫ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@ প্রতিভা মনির ভাই/আপু, আমি উইকিতে অনেক কিছু নিয়েই কাজ করি। যেহেতু আমাকে স্টক করেছেন, আপনার জানার কথা। দয়া করে, উইকিতে আমার কাজের ভিত্তিতে আমি কীসের পক্ষে অথবা বিপক্ষে তা জাস্টিফাই করবেন না। ভালো থাকুন। :) S Shamima Nasrin (আলাপ) ১০:২১, ১৫ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

অনুবাদ প্রসঙ্গে

@Aftabuzzaman: আমি বাংলা উইকিপিডিয়া থেকে simple Wikipedia এ আন্তঃসংযোগ দিতে চাই। কিন্তু সাইট উইকি কি দিব।আর কিভাবে করব যদি একটু বলেন,প্লিজ।Ripon ০৯:৫৮, ১৫ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@রিপন ভাই, উইকিপিডিয়া:কিভাবে আন্তঃউইকি সংযোগ দিবেন এটা দেখুন আর আপনি যে কোনো আলাপ করার পর চারটি ঢেউ (~) দিবেন, এতে আপনার স্বাক্ষর আপনাআপনি এসে যাবে। প্রতিভা মনির (আলাপ) ১০:০২, ১৫ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

ডংহুয়া বিশ্ববিদ্যালয়

@আফতাব ভাই, ডংহুয়া বিশ্ববিদ্যালয় পাতাটিতে আমি একটি চিত্র আপলোড করেছি, চিত্রটি ঠিক আছে কিনা আপনি দেখুন মানে লাইসেন্স এবং অন্যান্য জিনিস যেমন বর্ণনা। আমার অন্যান্য আপলোডকৃত ছবিগুলোও দেখুন ঠিক আছে কিনা। প্রতিভা মনির (আলাপ) ১৫:৩৬, ১৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

উইকিপিডিয়া:নিরীক্ষক অধিকারের আবেদন যাচাই

আফতাব ভাই, দয়া করে এই আবেদনটি একবার যাচাই করে দেখবেন কি? বেশ কিছুদিন হয়ে যাওয়ায় আলাপ পাতায় বার্তা দিলাম। ধন্যবাদ S Shamima Nasrin (আলাপ) ১৪:৩৯, ১৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

একাউন্ট বন্ধ করা

আশা করি ভালো আছেন।কয়েকমাস আগে আমার user:Al Riaz Uddin Ripon একাউন্টটি ওপেন না হওয়ায়, আমি user:Al Riaz Uddin নামে আরেকটি একাউন্ট খুলি।কিন্তু পরবর্তীতে আমার পূর্বের user:Al Riaz Uddin Ripon একাউন্টটি ওপেন হয় এবং আমি বর্তমানে user:Al Riaz Uddin Ripon একাউন্ট দিয়েই উইকিপিডিয়ায় অবদান রেখে চলছি। তাই আমার user:Al Riaz Uddin একাউন্টটি বন্ধ করে দেওয়ার জন্য আবেদন জানাচ্ছি।Ripon ১৭:১৩, ১৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@Al Riaz Uddin Ripon: উইকিতে অ্যাকাউন্ট খোলার পর তা বন্ধ করা যায় না, আমি বড়জোর তা ব্লক করতে পারি। আপনি এক কাজ করেন, উক্ত অব্যবহৃত অ্যাকাউন্টটি বর্তমান অ্যাকাউন্টে পুনর্নির্দেশ করে দেন। আফতাব (আলাপ) ১৭:৪৪, ১৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@Aftabuzzaman: দয়া করে একটু করে দেন।Ripon ১৭:৫১,১৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
@Al Riaz Uddin Ripon: করা হয়েছে। --আফতাব (আলাপ) ১৮:০৩, ১৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

পাতার নাম পরিবর্তন প্রসঙ্গে

আপনি সম্প্রতি মৎলিখিত ‘থ্রি গর্জেস ড্যাম, চিন’ পাতাটি ‘তিন কণ্ঠনালীর বাঁধ’ নামে স্থানান্তর করেছেন। থ্রি গর্জেস ড্যাম একটি বিশ্ববিশ্রুত বাঁধ বিবেচনা করে আমি ওই নামেই লিখেছিলাম, তবে বাংলা উইকিপিডিয়ায় বাংলা নাম অধিক গ্রহণযোগ্য বলে এতে আমার আপত্তি নেই। কিন্তু এখানে ইংরেজি শব্দটি সম্ভবত কণ্ঠনালী অর্থে প্রযুক্ত হয়নি, এটি গিরিসংকট অর্থে ব্যবহৃত হয়েছে। তাই আমার কাছে এর যথাযথ বাংলা নাম ‘তিন গিরিসংকটের বাঁধ’ হতে পারে বলে মনে হয়। ‘তিন কণ্ঠনালীর বাঁধ’ একটি হাস্যকর অভিধা। এবিষয়ে আপনার দৃষ্টি আকর্ষণ করছি।

---অভি (আলাপ) ১৭:৪৯, ১৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@অভিজিৎ দাস: ভুল ধরিয়ে দেয়ার জন্য ধন্যবাদ। ঐ মুহুর্তে আমার মাথায় ভালো কিছু আসেনি। যাইহোক, আপনার কথামত তিন গিরিসংকটের বাঁধ শিরোনামে নেয়া হল। --আফতাব (আলাপ) ১৭:৫৬, ১৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)


অনেক ধন্যবাদ আপনাকে। ---অভি (আলাপ) ১৭:৫৮, ১৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

কপিমুক্ত নিবন্ধন তৈরি করব কিভাবে?

একটা বিষয়ে ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইট থেকে যে তথ্য একটা নিবন্ধন তৈরি করি। কিন্তু পরবর্তীতে তা প্রসাশকের মাধ্যমে ডিলেট হয়ে যায়। এখন একটা টিপস দিন যে কিভাবে ইন্টারনেট থেকে তথ্য নিয়ে নিবন্ধন তৈরি করলে তা কপিমুক্ত হবে।

@MahbubPathan: নিবন্ধ সম্পর্কে ধারণা নিয়ে তা আপনার নিজ ভাষায় লিখুন। --আফতাব (আলাপ) ১৮:৩৫, ১৯ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

আমি টাঙ্গাইল কমার্স কলেজ সম্পর্কে একটি পাতা তৈরী করতে চাই। কিভাবে করব বুঝতে পাচ্ছি না।

ভাইয়া, আমি কাল টাঙ্গাইল সম্পর্কে পড়ছিলাম। ওখানে টাঙ্গাইলের বিভিন্ন কলেজ ও স্কুলের নাম আসল। কিন্তু দেখতে পেলাম ঔ কলেজ ও স্কুলগুলোর নামে ক্লিক করলে একটি পেজ এ পৌছায় কিন্তু সেখানে কোন তথ্য নেই। এগুলোর মধ্যে কয়েকটি সম্পর্কে আমি বেশ কিছু তথ্য জানি। একটু ঘাটলে আরো তথ্য পাওয়া যাবে। তাই আমি ঔ অসম্পূর্ণ পেজগুলোতর কিছু তথ্য সম্পাদন করতে আগ্রহী। কিন্তু কিভাবে কি করতে হয় সেই নিয়মাবলী জানা নেই, কাজেই কি করব বুঝতে পারছি না। এই বিষয়ে আপনার সাহায্য একান্ত কাম্য।

উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন? দেখুন। আফতাব (আলাপ) ০২:৫৭, ২০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

আন্তঃউইকি সংযোগ প্রদান

@Aftabuzzaman: অনুগ্রহ করে আমার তৈরি করা নিম্নের পাতাগুলিতে আন্তঃউইকি সংযোগ দিয়ে দেওয়ার জন্য আবেদন করছি।বাংলা উইকি পাতার নাম মির্জাখীল উচ্চ বিদ্যালয়, সংযোগ দিবেন - enwiki ও simple wiki তে।en ও simple উইকির পাতার নাম Mirzakhil High School

আশা করি করে দেবেন।Ripon ১০:৪৭, ২০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@Al Riaz Uddin Ripon: উইকিপিডিয়া:কিভাবে আন্তঃউইকি সংযোগ দিবেন দেখুন। মোবাইল থেকে করতে মোবাইলে ডেক্সটপ মোডে যান ও প্রথম পদ্ধতি অনুসরণ করুন। আফতাব (আলাপ) ১৪:০৫, ২০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

স্বয়ংক্রিয় পরীক্ষণ অধিকারের আবেদন

সুপ্রিয় আফতাবুজ্জামান, আমি উইকিতে সয়ংক্রিয় পরিক্ষণের আবদন করেছি। তবে কিছুদিন অতিক্রান্ত হয়ে গেলেও কোনো প্রশাসকই সাড়া দেননি। আমি উইকির একজন নিয়মিত ও অভিজ্ঞ সম্পাদক। একজন স্বয়ংক্রিয় পরীক্ষক হওয়ার জন্য প্রয়োজনীয় সকল গুণাবলীই আমার রয়েছে। এছাড়াও আমি এই অধিকার সম্পর্কে যথেষ্ট অভিজ্ঞ কারণ উইকিপ্রজাতিতে আমার এই অধিকারটি রয়েছে। আশা করছি আপনি আমাকে এই অধিকারটি প্রদান করবেন। আমার করা আবেদনটি পাবেন এখানেTahmid02016 (আলাপ) ১৪:০৪, ২২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

hi

hi Md shoeb bin zaman (আলাপ) ০৩:৩৩, ২৩ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

লাইসেন্স সম্পর্কে

@Aftabuzzaman: উইকিপিডিয়ার চিত্র আপলোডের লাইসেন্স নীতি সম্পর্কে জানতে চাই।Ripon ১৬:৫৯, ২৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

উইকিপিডিয়া এশীয় মাস

উইকিপিডিয়া এশীয় মাসে বেশ কয়েকটি নিবন্ধ আছে যেগুলি দুটি দেশের সম্পর্কের উপর। যেমন পূর্ব তিমুর-মার্কিন যুক্তরাষ্ট্র সম্পর্ক, জাপান-মিশর সম্পর্ক, পূর্ব তিমুর-মালয়েশিয়া সম্পর্ক, ইত্যাদি। এইরকম অনেক নিবন্ধেই দেখা যাচ্ছে যে দুটো দেশের মধ্যে একটি এশীয় দেশ কিন্তু অন্যটি নয়। যেমন পূর্ব তিমুর-মার্কিন যুক্তরাষ্ট্র সম্পর্ক, জাপান-মিশর সম্পর্ক। এইগুলো কি গৃহীত হবে? অনুগ্রহ করে দ্রুত উত্তর দিন। Che12Guevara (আলাপ) ১৫:৫০, ৩০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

@Che12Guevara: হবে। প্রতিযোগিতার নিয়মে বলা আছে যে এশিয়ার সম্পর্কিত হতে হবে। যেহেতু এখানে একটি দেশ এশিয়ার তাই এগুলি এশিয়া সম্পর্কিত। --আফতাব (আলাপ) ১৬:০৯, ৩০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

সম্মতি ও কৃতজ্ঞতা

প্রিয় Aftabuzzaman ভাই।আপনাকে স্বাগতম।বাংলা ইউকিপিডিয়ার নিয়মানুযায়ী আপনি আমাকে সম্পাদনাগুলোতে বাংলায় সারাংশ লিখতে পরামর্শ দিয়েছেন।এজন্য আপনাকে অনেক ধন্যবাদ।কারন এ বিষয়ে আমার অবহেলা ছিল।এখন থেকে সারাংশগুলো এবং সম্পাদনার অন্যান্য কাজে কিছু ব্যতিক্রম ব্যতিত সবকিছু বাংলায় লিখার চেষ্টা করব।কোন কাজে ভূল-ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে আপনার পরামর্শ কাম্য।ধন্যবাদ। তানভীরতানভীর (আলাপ) ১৮:২৪, ১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

যান্ত্রিক অনুবাদ প্রসঙ্গে ধন্যবাদান্তে

ধন্যবাদ আফতাব ভাই, আপনার সতর্কীকরণ এর জন্য। গুগোল অনুবাদ যে ব্যবাহার করিনি তা নয়। তবে তা মূলত এক খসরা হিসেবে, কিন্তু যথাসম্ভব চেষ্টা করি তা বোধগম্য করার জন্য। তবুও আপনি বলার পর, অবশ্যই ভাষাগত উন্নয়নে মনোযোগী হব। আপনার উল্লেখিত নিবন্ধগুলো সংশোধন করেছি। তবে আমার বিশেষ অনুরোধ থাকবে, আন্তর্জাতিক বেগুনি হিজাব দিবস‎ এর অপারেটরগত ঝামেলা দূর করবেন এবং রুয়ান কেঞ্জেখাঁনুলীয়, বাদশাহ আব্দুল আজিজ বিমান ঘাটি‎, আন্তর্জাতিক বেগুনি হিজাব দিবস‎ আবার দেখে দিবেন। ধন্যবাদ।Fazal E Tamim (আলাপ) ১৫:৪২, ৩ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

উইকিপিডিয়া এশীয় মাসঃ খাঁ শুভেন্দুর নিবন্ধগুলি

আফতাব দাদা, খাঁ শুভেন্দুর গৃহীত নিবন্ধগুলিকে আবার বিচার করতে দয়া করে সাহায্য করবেন? অনেকগুলোই রুক্ষ অনুবাদ। সেগুলো কী গৃহীত হবে? আমি আগে দয়ালু হয়ে সেগুলি সব গ্রহণ করেছিলাম। দয়া করে সাহায্য করুন। Che12Guevara (আলাপ) ১৮:২৮, ৫ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

@Che12Guevara: না, রুক্ষ ও যান্ত্রিক অনুবাদ গ্রহণ করার দরকার নেই। --আফতাব (আলাপ) ১৮:৩৩, ৫ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

সঞ্জু আউ সঞ্জনা- নিবন্ধ প্রসঙ্গে

ভাই, সালাম নিবেন। আমি নিবন্ধটির তথ্যছক ইংরেজি উইকি থেকে নিলেও আমার দেওয়া তথ্যসূত্রের লিংক থেকে ভালভাবে যাচাই করে দিয়েছি। ছবিটির নামসহ অভিনেতা-অভিনেত্রী ও পরিচালকের নাম এবং আনুষাঙ্গিক যা দিয়েছি তা আমি সরাসরি ওড়িয়া ভাষা থেকে অনুবাদ করে দিয়েছি। কারন ইংরেজি ভাষা থেকে উচ্চারণ বাংলায় লেখলে তা বেশিরভাগ সময় সঠিক হয় না। যেমন: Sanju Aau Sanjana এর অনুবাদ ইংরেজি থেকে না করে আমি ସଞ୍ଜୁ ଆଉ ସଞ୍ଜନା থেকে দিয়েছি। এতে উচ্চারণটা সঠিক হয়েছে। ইংরেজি থেকে দিলে এর উচ্চারণ সাঞ্জু আও সাঞ্জনা- হতে পারতো।

আমি নিবন্ধে কিছু ইংরেজি রেখে দিয়েছি কারন সেই নামগুলো আমি উড়িয়া ভাষায় বের করতে পারিনি। আপনি আমার করা কিছু নিবন্ধে অনুবাদ করেছেন যেটার অনুবাদ কিছু ক্ষেত্রে সঠিক হলেও অনেক ক্ষেত্রে ভুল হয়েছে। আমি সেগুলো শোধরানোর চেষ্টা করবো। যেটুকু ইংরেজি আছে আমি তা বের করে ফেলবো এবং নিবন্ধটিও সম্পূর্ণ বাংলা করে ফেলবো আল্লাহ ভরসা। তবে ভাই আমি আপনাকে একটা অনুরোধ করছি। আমি একটা সিনেমার দৃশ্যের স্ক্রিনশট আপলোড করবো। কিভাবে এবং কোথায় আপলোড করবো এবং কোন লাইসেন্স ব্যবহার করবো এই বিষয়টা আমাকে বললে আমার খুব উপকার হয়। স্ক্রিনশট আপলোডের লিংকটা আমাকে পাঠিয়ে দিয়েন ভাই। ধন্যবাদ আদিব (আলাপ) ০৫:২৬, ১৭ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

@আদিব এহসান: চলচ্চিত্রের স্ক্রিনশর্ট আপলোড না করে এর পোস্টার আপলোড করলে ভালো হবে। আপলোড করতে এখানে যান। --আফতাব (আলাপ) ১৪:৩২, ১৭ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
@Aftabuzzaman: ধন্যবাদ ভাইয়া____আদিব (আলাপ) ১৫:০৬, ১৭ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

চুলকানি নিবন্ধ প্রসঙ্গে

জনাব আফতাব,আশা করি ভাল আছেন।আপনার পরামর্শমত আমি স্ক্যাবিস নিয়ে লিখেছি।সেক্ষেত্রে,চুলকানি নিবন্ধটির শিরোনাম পরিবর্তন করে স্ক্যাবিস এ রূপান্তর করতে অনুরোধ করছি।

নিবন্ধ

আমার Rj Subarno পেইজটি কেনো বন্ধ করে দেওয়া হলো। প্লিজ বলবেন।


Subarno (আলাপ) ১৮:৩৪, ২৩ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

@Subarno777: আপনি উল্লেখযোগ্য? বন্ধ করার কারণ অপসারণ করার পরেও আপনি বারবার পুনঃতৈরি করছেন। --আফতাব (আলাপ) ১৮:৪০, ২৩ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
@Subarno777: দয়া করে এই অনুচ্ছেদে আপনার লেখা যোগ করুন। অন্য অনুচ্ছেদ মুছে ফেলতে যাবে না। --আফতাব (আলাপ) ১৯:৩৯, ২৩ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
আপনি যাই হোন না কেন, আপনি যদি উল্লেখযোগ্য না হন তাহলে আপনার সম্পর্কে পাতা তৈরিতে আমি কোন সাহায্য করতে পারবো না। --আফতাব (আলাপ) ১৯:৪৩, ২৩ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

তথ্যছক সম্পাদনা

@Aftabuzzaman: ভাইয়া এই টেমপ্লেট:তথ্যছক কানাডার প্রদেশ বা অঞ্চল এর মডিউল গুলোকে কষ্ট করে একটু বাংলায় করে দেওয়ার বিনীত অনুরোধ জানাচ্ছি। রোমান (আলাপ) ১৫:৪০, ২৮ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
@Shahidul Hasan Roman:  করা হয়েছে --আফতাব (আলাপ) ১৫:২৯, ২৮ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

টেমপ্লেট সম্পাদনা

@Aftabuzzaman: ভাইয়া এই টেমপ্লেট:Change টি তৈরী করেছিলাম জনসংখ্যা বৃদ্ধির হার অনুযায়ী কানাডার প্রদেশ ও অঞ্চল নিবন্ধে ব্যবহারের জন্য। কিন্তু এটি কাজ করছে নাহ। এই টেমপ্লেটটি সঠিক ভাবে সম্পাদনা করবো কিভাবে তা বুঝতে পারছি নাহ। আশা করি এই টেমপ্লেটটি অনেক নিবন্ধেই কাজে লাগবে। কষ্ট করে একটু সম্পাদনা করে দেওয়ার অনুরোধ রইলো। রোমান (আলাপ) ১৩:৪০, ৩০ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
@Shahidul Hasan Roman: মনে হচ্ছে, আপনি নিজেই ঠিক করে ফেলেছেন। --আফতাব (আলাপ) ১৭:০৬, ৩০ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
@Aftabuzzaman: না ভাইয়া আমি ঠিক করেনি। কিন্তু পরে দেখলাম নিজেই নিজেই ঠিক হয়ে গেছে সব। যদিও নিবন্ধে কাজ করছে, তবে টেমপ্লেটটা আগোছালো হয়ে রয়েছে কিছুটা। মনে হচ্ছে আর সম্পাদনা না করলেও চলবে। রোমান (আলাপ) ০৯:১১, ৩১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

প্রসঙ্গ মন্তে আউইলা নিবন্ধটির মন্তে আগুইলা নামে স্থানান্তর কী ঠিক

প্রিয় আফতাবুজ্জামান,

স্পেনীয় ভাষায় 'g' অক্ষরটি যখন দুটি vowel'এর মধ্যে বসে তখন তার উচ্চারণ 'গ' থাকে না, এত হালকা হয়ে যায় যে আমাদের কানে তা পরবর্তী স্বরবর্ণটির সাথে এক হয়ে যায়। তাই 'Agulia' শব্দের উচ্চারণ কখনই 'আগুইলা' নয়, 'আউইলা'। এই কারণেই জল'এর স্প্যানিশ 'agua' 'আগুয়া' নয়, 'আউয়া'। সেই কারণেই 'Monte Aguila'র সঠিক বাংলা লিপ্যান্তর হওয়া উচিত 'মন্তে আউইলা', 'মন্তে আগুইলা' নয়। আপনার মতামত প্রত্যাশা করি। --অরিন্দম মৈত্র (আলাপ) ১৮:৩৭, ৩১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

@Arindam Maitra: আমি স্পেনীয় উচ্চারণে নিয়ম না জানলে আমরা সংক্ষিপ্ত ইন্টারনেট অনুসন্ধান বলছে 'গ' উচ্চারণ হয়, তবে উচ্চারণের সময় জিহ্বা অন্য কিছুর সাথে লাগে না। 'আগুয়া' উচ্চারণ File:Es-am-lat-agua.ogg শুনুন। (নিচের দিকে G দেখুন), দেখুন --আফতাব (আলাপ) ১৯:০৬, ৩১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
@Aftabuzzaman: আমি কিছুটা স্পেনীয় জানি। আপনি 'আউয়া' শব্দের যে উচ্চারণটা পাঠিয়েছেন, সেটা লাতিন আমেরিকান স্পেনীয় উচ্চারণ বলে স্পষ্টই লেখাই আছে। আর লাতিন আমেরিকান স্পেনীয় উচ্চারণ বলে সর্বজনগ্রাহ্য কোনও উচ্চারণরীতি নেই। আর্খেন্তিনার উচ্চারণরীতি আর পেরু কিংবা কুবার উচ্চারণ রীতির মধ্যে যথেষ্টই পার্থক্য আছে (অনেকটা আমাদের বাংলায় জেলায় জেলায় উচ্চারণরীতির পার্থক্যের মতো। এখানেও মুর্শিদাবাদের উচ্চারণরীতি বাঁকুড়ার থেকে আলাদা, যশোর কিংবা চিটাগং'এর উচ্চারণরীতিও বেশ কিছুটা আলাদা।)। সেই কারণেই আমরা যেকোনও ভাষার ক্ষেত্রে একটা স্ট্যান্ডার্ড উচ্চারণরীতি অনুসরণ করে থাকি। স্পেনীয় ভাষার ক্ষেত্রে সেটা কাস্তিলীয় উচ্চারণ, যেটা সমগ্র হিস্পানিক ওয়ার্ল্ডেই সর্বজনগ্রাহ্য। সেই উচ্চারণরীতি অনুযায়ী আমি 'águila' (ঈগল বা বাজপাখি) শব্দের উচ্চারণরীতি এখানে পাঠালাম। একটু শুনুন - https://www.linguee.de/spanisch-deutsch/uebersetzung/%C3%A1guila.html আমার তো মনে হচ্ছে, এক্ষেত্রে যদিও সঠিক বাংলা প্রতিবর্ণীকরণ সম্ভব নয়, 'আহিলা' লিখলেই বোধহয় সবচেয়ে কাছাকাছি পৌঁছয়। মতামত জানতে সাগ্রহে অপেক্ষায় রইলাম। --অরিন্দম মৈত্র (আলাপ) ০৮:২০, ১ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
@Arindam Maitra এবং Aftabuzzaman: আপনাদের আলোচনায় কিছু বিভ্রান্তি আছে। সেগুলির প্রতিটি নিয়ে মন্তব্য করার সময় নেই। অরিন্দম এটা ঠিক বলেছেন যে চিলি বা দক্ষিণ-আমেরিকান স্থানীয় উচ্চারণে "আহিলা" শোনায়, কিন্তু তা সত্ত্বেও বাংলা উইকির জন্য আদর্শ/মান স্পেনীয়/কাস্তিলীয় উচ্চারণভিত্তিক প্রতিবর্ণীকরণই আমরা ব্যবহার করি। তাই সঠিক প্রতিবর্ণীকরণ বা লিপ্যন্তর হবে "মোন্তে আগিলা"। আমি দেখতে পাচ্ছি Mahir256 ইতিমধ্যেই সেই সঠিক প্রতিবর্ণীকৃত শিরোনামে নিবন্ধটিকে স্থানান্তর করে দিয়েছেন। আশা করি এ সংক্রান্ত আলোচনার অবসান হবে। --অর্ণব (আলাপ | অবদান) ১০:২০, ১ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
@Zaheen এবং Aftabuzzaman: অর্ণব সঠিকই বলেছেন। কাস্তিলীয় উচ্চারণরীতি মেনে চলাই এক্ষেত্রে ভালো। তাই 'মোন্তে আগিলা' হলে সেটা মেনে নিতে অসুবিধে নেই। সদর্থক আলোচনার জন্য সকলকেই ধন্যবাদ। --অরিন্দম মৈত্র (আলাপ) ১৫:৩৬, ১ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

নাম পরিবর্ত

আমার নাম, আবু বকর সিদ্দিক শামীম, আমি ইউকিততে এবিএস শামীম নামে একটি একাউন্ট করি, সেটাকে আমি ইংরেজিতে Abs Shamim করতে চাইছি, প্লি আমাকে হেল্প করুন, শামীম (আলাপ) ০৬:১২, ৩ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

@এবিএস শামীম: উইকিপিডিয়া:ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন পাতায় আবেদন করুন। --আফতাব (আলাপ) ১৭:৩৩, ৩ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

আলাপ পাতায় লেখা প্রসঙ্গে

ভাই, একটি পরামর্শ চেয়ে বার্তাটি রাখছি। অনেক নতুন ব্যবহারকারী রয়েছে যারা তাদের আলাপ পাতায় নিজের পরিচয় বা অন্য কোনো লেখা লিখে রাখে। সেই ক্ষেত্রে কি ঐ ব্যবহারকারীর সম্পাদনা পূর্বাবস্থায় ফেরত নেব? Tahmid02016 (আলাপ) ১১:১৮, ৬ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

@Tahmid02016: নিজের নাম পরিচয় ক্ষেত্রে দরকার নেই। তবে অন্যকিছু যা উইকিপিডিয়া সম্পর্কিত নয় তা ফেরত নিতে পারেন, যেমন ধরুন: ব্লগ, বিজ্ঞাপনী কিছু, গল্প-কবিতা, অন্যের সম্পর্কিত কিছু আফতাব (আলাপ) ১৪:১১, ৬ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

সাহায্য চাই!

আসসালামু আলাইকুম/নমস্কার, Aftabuzzman। আমি লক্ষ্য করেছি যে আপনি আমার কিছু প্রবন্ধকে ইংরেজি পাতাটির সাথে যুক্ত করে তাতে পরিপূর্ণতা দিয়েছেন।তার জন্য আপনাকে ধন্যবাদ জানাই।তাই আপনার কাছ থেকে সাহায্য চাচ্ছি।কিছু কারনে আমি উইকিডেটা-কে ব্যবহার করে অসমর্থ হই।তাই আমার বিনীত অনুরোধ আপনি যদি আমার ব্যবহারকারী পাতার সাহায্য দরকার যেসব পাতার সেকশনে গিয়ে যদি সেগুলোতে সাহায্য করেন তাহলে অনেক উপকার হবে। Bang Bang50 (আলাপ) ১৮:০০, ৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

@Bang Bang50: আমি দেখতে পাচ্ছি আপনি প্রথমে সঠিকভাবে লিঙ্ক করেছেন, কিন্তু পরের সম্পাদনায় আবার তা মুছে দিয়েছেন। আমি জানি না আপনি কেন অসমর্থ হচ্ছেন, তবে যদি আপনি ফ্রি উইকিপিডিয়া চালান তাহলে সেটির কারণে হতে পারে। আপনি উইকিপিডিয়া:কিভাবে আন্তঃউইকি সংযোগ দিবেন দেখতে পারেন। আর কোন পাতা সংযুক্ত না হয়ে থাকলে, তা যদি আমার চোখে পড়ে তবে আমি তা সংযুক্ত করে দিব। --আফতাব (আলাপ) ১৮:৫৯, ৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

ট্রাইলোবাইট নিবন্ধটিতে একটু সাহায্য প্রয়োজন

প্রিয় আফতাবভাই,

ট্রাইলোবাইট পাতাটি আমি কিছুদিন হল তৈরি করি। কিন্তু একটা সমস্যা থেকে যাচ্ছে। ডেক্সটপ মোডে খুললে নিবন্ধটির তৃতীয় লাইনের নীচে একটা সবুজ উজ্জ্বল আনুভূমিক লাইন দেখা যাচ্ছে। আমি কিছুতেই ওটিকে অপসারণ করতে পারছি না। একটু সাহায্য করা কি সম্ভব হবে? আগাম ধন্যবাদসহ, --অরিন্দম মৈত্র (আলাপ) ১৪:৫৯, ২২ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

@Arindam Maitra: ঠিক করা হয়েছে। ফসিলের পরিসীমা গণনার টেমপ্লেটে বছর কোটির হিসেবে দিতে হবে (কয়েক বছর আগে আপনি আমি মিলেই তো তা করার সিদ্ধান্ত নিয়েছিলাম), মিলিয়নের হিসাবে (ইংরেজি উইকি থেকে অনুলিপি করে) দিলে সঠিকভাবে কাজ করবে না। কোথাও মিলিয়ন থেকে কোটিতে নিতে {{মিলিয়ন থেকে কোটি}} টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন। --আফতাব (আলাপ) ১৬:১৬, ২২ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
@Aftabuzzaman: অনেক ধন্যবাদ। আন্তরিক শুভেচ্ছা নেবেন। --অরিন্দম মৈত্র (আলাপ) ১৮:০৬, ২৩ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

জানুয়ারি 2018

উইকিপিডিয়ায় স্বাগতম, আমি Aftabuzzaman। আমি আপনাকে জানাতে চাই যে আমি ম্যাকগাইভার-এ আপনার করা সাম্প্রতিক অবদান যা আপনি এখানে করেছেন তা বাতিল করেছি। কারণ এই সম্পাদনাগুলো গঠনমূলক ছিল না। অনুগ্রহপূর্বক যে-কোনো প্রকারের পরীক্ষামূলক সম্পাদনার জন্য খেলাঘর ব্যবহার করুন। সেই সাথে বিশ্বকোষীয় ও কোনো গঠনমূলক সম্পাদনার জন্য আমাদের স্বাগত পাতাটিও পড়ে নিন। আপনি যদি মনে করেন যে সম্পাদনা বাতিলের কাজটি সঠিক হয়নি, অথবা এই বিষয়ে যদি কোনো প্রশ্ন থাকে তবে অনুগ্রহ করে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন। https://bn.wikipedia.org/w/index.php?title=%E0%A6%AE%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%95%E0%A6%97%E0%A6%BE%E0%A6%87%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%B0&diff=2874587 পরীক্ষা আফতাব (আলাপ) ০০:১০, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

ছবি সংযোগ

আমি প্রায়ই খেয়াল করে দেখেছি যে, অন্যান্য ব্যবহারকারীরা আসল ছবিকে অনুবাদ করা নিবন্ধে যোগ দিতে পারে। অথচ, তা যদি ফ্রি ব্যবহারের জন্য নাও থাকে। তাহলে তারা কিভাবে তা করে? --Bang Bang50 ০৮:৫৪, ২৮ জানুয়ারি ২০১৮ (ইভটিসি)

@Bang Bang50: এই জন্য আপনাকে ছবি বাংলা উইকিতে আপলোড করতে হবে। আপলোড করতে উইকিপিডিয়া:আপলোড-এ যান। আফতাব (আলাপ) ১২:৩২, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
@Aftabuzzaman: কিন্তু আমি যদি তা পুনর্বার আপলোড করতে যাই তা আমাকে কপিরাইট সমস্যার কারণে সেটি মুছে দেয়। --Bang Bang50 ০০:০৯, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
@Bang Bang50: আপনাকে কমন্সে আপলোড করতে বলিনি। আপনি বাংলা উইকিতে আপলোড করুন। উপরে যে পাতা দিয়েছি তাতে যান ও পোস্টার লেখায় ক্লিক করেন। আফতাব (আলাপ) ০০:৫৭, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

অধিকারের আবেদন

আফতাব ভাই, উইকিপিডিয়া:অধিকারের আবেদন পাতায় বর্তমানে ২টি আবেদন অমীমাংসিত অবস্থায় রয়েছে। এর মধ্য একটি আবেদন আমি করেছি। আমার ইতিমধ্যেই রোলব্যাক ও স্বয়ংক্রিয় পরিক্ষণ অধিকার রয়েছে। নীরিক্ষণ অধিকারটি পেলে আমি উইকির অমীমাংসিত সম্পাদনাসমূহ পরীক্ষা করে 'উইকি পরিবেশ' পরিষ্কার ও সুন্দর করে রাখতে সহায়ক হতে পারবো। ২য় আবেদনটি করেছেন অন্য এক ব্যবহারকারী। আশা করি দ্রুত আবেদন দুটির মীমাংসা করবেন। Tahmid02016 (আলাপ) ০৭:০৪, ৩ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

আমার পাতা delete করা হলো কেনো

ভাইয়া আপনিআমার মাদরাসা দারুন নাঈম পাতাটি কেনো delete করেছেন??????

@Zubaer Ahmad: নিবন্ধে ৪টি শব্দ ছাড়া আর কিছু ছিল না। নিবন্ধ লিখলে অন্তত এক অনুচ্ছেদ লিখে শুরু করুন। --আফতাব (আলাপ) ১৫:৫৩, ১৫ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

ব্যবহারকারী Madrasah darun naim

প্রশাসক আফতাব ভাইয়ের কাছে অনুরোধ যে, ব্যবহারকারী:Madrasah darun naim এবং ব্যবহারকারী:Zubaer Ahmad একই লোক। এছাড়াও এই ব্যবহারকারীর অন্য কোনও অ্যাকাউন্ট থালেও থাকতে পারে। আশাকরি উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে। -- পরমাণু আলাপ ০৫:৩৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

অ্যাকাউন্ট সৃষ্টি লগের ঘটনা

User creation log-এ দেখছি "১৩:০৬, ১৮ ফেব্রুয়ারি ২০১৮ ছালমা (আলোচনা | অবদান | বাধা দাও) ব্যবহারকারী MOHAMMD MASUD (আলোচনা | অবদান | বাধা দাও) নামের অ্যাকাউন্টটি তৈরী করেছেন"।

এটা কী করে সম্ভব হল? ছালমা কে? তিনি কী করে অন্যের অ্যাকাউন্ট তৈরি করার ক্ষমতা পেলেন? একটু দেখবেন নাকি? --অর্ণব (আলাপ | অবদান) ০৭:২৯, ১৮ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

অর্ণব ভাই, এটা যেকোন ব্যবহারকারী যদি প্রবেশরত অবস্থায় বিশেষ:অ্যাকাউন্ট_তৈরি এর মাধ্যমে নতুন আরও একটা একাউন্ট তৈরি করেন তাহলে সেটা এভাবে লগে দেখায়। খুব সম্ভবত একজন ব্যবহারকারী ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৬টা পর্যন্ত একাউন্ট খুলতে পারেন। এভাবে যে কেউ যে কাউকে একাউন্ট তৈরি করে দিতে পারেন। আর সাধারণত যেটা হয় যে, অন্যের একাউন্ট যদি কেউ তৈরি করে দেন সেক্ষেত্রে “ই-মেইলের মাধ্যমে” পাসওয়ার্ড প্রেরণ করতে হয় এবং সেটা যে করা হয়েছে তা লগে দেখায়। এই ব্যবহারকারী তা করেননি সুতরাং মনে করে নেওয়া যায় তিনি একাউন্টটি নিজের জন্য খুলেছেন এবং পাসওয়ার্ডও তার কাছেই রয়েছে। এখন দেখা যাক দুটি একাউন্টই ব্যবহার করেন কিনা। যদি করেন তখন সতর্ক করা যাবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:০৫, ১৮ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

Thanks for participation as an organizer in Wikipedia Asian Month 2017

Dear WAM organizer,

Thanks for your hard work to bring the event globally, especially in your community. As an reward of your effort, we will send you a postcard. Please fill out this form (this is the same as other participants filled, you can ignore irrelevant questions if any). --Fantasticfears (talk) ১০:৫৯, ২১ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০১৮/ব্যাঘ্র প্রকল্প এডিটাথন

উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০১৮/ব্যাঘ্র প্রকল্প এডিটাথনঃ ২০১৭-২০১৮ সালে, উইকিমিডিয়া ফাউন্ডেশন এবং অনুসন্ধান পরিষেবা ও ক্লাউড কম্পিউটিঙের জন্য বিশ্বখ্যাত কোম্পানী গুগল, সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটি (সিআইএস), উইকিমিডিয়া ভারত তথা বিভিন্ন ব্যবহাকারী দলের সঙ্গে নিবিড় সমন্বয় সাধন করছে এবং বিভিন্ন ভারতীয় ভাষাগুলিতে স্থানীয়ভাবে প্রাসঙ্গিক তথা উচ্চ মানের বিষয়বস্তু তৈরি করার জন্য উইকিপিডিয়া সম্প্রদায়দের উৎসাহ প্রদান করে একটি প্রোগ্রাম পরিচালনা করছে। এই প্রোগ্রামটির মূল উদ্দেশ্য হলো (ক) ইন্টারনেট অ্যাক্সেসের জন্য ল্যাপটপ এবং স্টিপেন্ডের মাধ্যমে সক্রিয় এবং অভিজ্ঞ উইকিপিডিয়া সম্পাদকদের সহায়তা করা এবং (খ) একটি ভাষাভিত্তিক প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতা যা বিদ্যমান উইকিপিডিয়া বিষয়বস্তু-গ্যাপ গুলির সমাধান করার লক্ষ্যে কাজ করবে।

ভারতীয় ভাষার উইকিপিডিয়া সম্প্রদায়গুলি যারা এই এডিটাথনে অংশগ্রহন করতে আগ্রহ প্রকাশ করবে, সেই সম্প্রদায়গুলি একসঙ্গে একত্রিত হবে এবং বিষয়বস্তু-গ্যাপ এর উপর একটি লেখা প্রতিযোগিতা গড়ে তুলবে। অংশগ্রহণকারী ভাষা সম্প্রদায়গুলি তিন মাসের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে। শীর্ষস্থানীয় ব্যবহারকারীদের জন্য বিশেষ পুরস্কার ছাড়াও উইকিপিডিয়ায় অবদানের জন্য তাদের দক্ষতা বৃদ্ধির জন্য বিজয়ী সম্প্রদায়কে একটি বিশেষ ক্ষমতায়ন প্রশিক্ষণ ইভেন্টে আমন্ত্রিত করা হবে। এই এডিটাথনে (এখানে) যোগদানের আনুরোধ রইলো। খাঁ শুভেন্দু (আলাপ) ১৪:০৪, ২ মার্চ ২০১৮ (ইউটিসি)

ভারতীয় রিয়েলিটি টিভি সিরিজ

জনাব আফতাবুজ্জামান, ধন্যবাদ আপনার পরামর্শের জন্য। একজন নতুন উইকিপিডিয়ান হিসেবে আপনার এই পরামর্শ আমার জন্য গুরুত্বপূর্ণ। আমি স্বীকার করছি যে, আসমান কে আগেজারা নাচকে দিখা এই দু'টি শো আমি আসলেই লাল লিঙ্ক নীল করতে পুননির্দেশ দিয়েছি। কিন্তু বাকি নিবন্ধগুলি অপ্রয়জনীয় ছিল না। আমি ব্যাক্তিগতভাবে ভারতীয় রিয়েলিটি টিভি শো (বিশেষত নৃত্যবিষয়ক) খুব পছন্দ করি এবং নিয়মিত দেখি। এই নিবন্ধগুলি ইংরেজী উইকিপিডিয়াতে রয়েছে। তাছারা আমার কাছেও ব্যাক্তিগতভাবে এর বিভিন্ন তথ্য রয়েছে যার সাহায্যে আমি নিবন্ধগুলি সম্প্রসারন করতে আগ্রহী। উইকিপিডিয়াতে কোন নিবন্ধগুলি অন্তর্ভুক্ত করা যাবে তা আমি বিস্তারিতভাবে না পরলেও এক পলক দেখে নিয়েছি। আমার মনে হয় বাকি নিবন্ধগুলি উইকিপিডিয়াতে অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য। তবে একজন অভিজ্ঞ উইকিপিডিয়ান হিসেবে আপনিই এ ব্যাপারে সঠিক রায় দিতে পারবেন। নিম্নে আমি এই বাকি নিবন্ধগুলি সংক্ষেপে সঙ্গায়িত করলাম।

  • So You Think You Can Dance একটি আন্তর্জাতিক রিয়েলিটি টেলিভিশন সিরিজের ফ্র্যাঞ্চাইজ যার ভারতীয় শো So You Think You Can Dance (India)
  • Just Dance হৃতিক রোশনফারাহ খান কতৃক পরিচালিত খুবই জনপ্রিয় ও ব্যায়বহুল টিভি শো ছিল।
  • {Super Dancer ২০১৬ সালে শুরু হওয়া শিশুদের নৃত্য প্রতিযোগিতামূলক রিয়েলিটি টিভি সিরিজ যা ভারত সহ বাংলাদেশেও ব্যাপক জনপ্রিয়। এর ২য় মৌসুম এখনও চলছে সনি টিভিতে
  • Boogie Woogie সুপার ডান্সার এর মত সনি টিভিতে সম্প্রচারিত রিয়েলিটি সিরিজ ছিল যার মোট ৭ টি শো অনুষ্ঠিত হয়।
  • পরিশেষে Jhalak Dikhhla Jaa সবচেয়ে জনপ্রিয় আন্তর্জাতিক টিভি সিরিজ ফ্র্যাঞ্চাইজ Dancing with the Stars এর ভারতীয় সংষ্করণ। এখানে সুপরিচিত পেশাদারী নৃত্যশিল্পীদের সাথে ছোট ও বড় পর্দার অভিনেতা/অভিনেত্রীরা প্রতিযোগিতা করেন।

উক্ত নিবন্ধগুলি আমি পৃথকভাবে তৈরী করতে চেয়েছিলাম। তাই আপাতত হিন্দি ভাষার টেলিভিশন নৃত্যানুষ্ঠান এই নিবন্ধে পাতাগুলো পুননির্দেশ করে রেখেছিলাম। এখন আমি কি উক্ত নিবন্ধগুলি (যা আপনি কিছুক্ষণ আগে মুছে ফেললেন) তৈরী করতে পারব? এ ব্যাপারে আপনার সহযোগিতা কামনা করছি। --শাফায়াত ইসলাম (আলাপ) ১৮:৩১, ২ মার্চ ২০১৮ (ইউটিসি)

@Sishaykh: আপনি মনে হয় ভুল বুঝেছেন। নিবন্ধগুলি উইকিতে থাকার যোগ্য নয় এই কারণে আমি অপসারণ করিনি। নিবন্ধগুলি অবশ্যই উইকিতে থাকার যোগ্য। আমি অপসারণ করেছি কারণ আপনি ভুল পুনর্নিদেশ দিয়েছেন। ধরুন, মহাখালী নিবন্ধটি নেই দেখে আপনি তা বাংলাদেশ নিবন্ধে পুনঃনির্দেশ দিয়ে দিলেন, এটা কিন্তু সঠিক পুনর্নিদেশ দেয়া হল না। আমি ঠিক এই দৃষ্টিকোন থেকে পুনঃনির্দেশগুলি অপসারণ করেছি। দয়া করে, ভবিষ্যৎে তৈরি করবেন বলে এখন পুনর্নিদেশ দিয়ে তা ধরে (নিবন্ধের সৃষ্টিকারক হিসেবে আপনার নাম রাখতে) রাখবেন এমনি না করার অনুরোধ করছি। আর হ্যাঁ, আপনি অবশ্যই নিবন্ধগুলি তৈরী করতে পারেন। --আফতাব (আলাপ) ১৮:৫০, ২ মার্চ ২০১৮ (ইউটিসি)
@Aftabuzzaman: আপনাকে ধন্যবাদ। আমি বিষয়টা বুঝতে পেরেছি। এরপর থেকে আমি এ ব্যাপারে সতর্ক থাকব। সেইসাথে আপনাকে একটি বিষয় জানাতে চাই, তা হল এরকম পুনঃনির্দেশের ধারনা আমি ইংরেজি উইকিপিডিয়ার একটি নিবন্ধ Dance India Dance থেকে পেয়েছি। যেখানে এর আনুষাঙ্গিক সিরিজসমূহ (যেমন, Dance India Dance Li'l Masters, Dance India Dance Super Moms, ইত্যাদি পুনঃনির্দেশিত আছে যা প্রাসঙ্গিক। কিন্তু এই শো এর কিছু প্রতিযোগীদেরও এখানে পুনঃনির্দেশ করা হয়েছে। এ ব্যাপারটা বুঝলাম না। Rdcheck - Dance India Dance এ আপনি দেখবেন যে Jeetumoni Kalita, Rajasmita KarShyam Yadav সহ আরও বেশ কিছু প্রতিযোগীকে এখানে পুনঃনির্দেশ করা হয়েছে। ব্যাপারটা বুঝালে উপকৃত হতাম। --শাফায়াত ইসলাম (আলাপ) ১৯:৫০, ২ মার্চ ২০১৮ (ইউটিসি)
@Sishaykh: পুনঃনির্দেশের বিভিন্ন কারণ থাকতে পারে। তবে আমি ধারণা করছি এই যে: স্বতন্ত্র নিবন্ধ হিসেবে এগুলি থাকার যোগ্য নয় বিধায় এই প্রতিযোগীদের নিবন্ধ পুনঃনির্দেশ করে দেয়া হয়েছে। --আফতাব (আলাপ) ২০:৪৭, ২ মার্চ ২০১৮ (ইউটিসি)

সাহায্য চাই

ভাই আফতাব,ব্লকচেইন পাতার ইতিহাস অংশের একদম নিচে কিছু কোড তৈরি হয়ে গেছে|ওগুলো প্লেন টেক্সট করে দিতে হবে| তাছাড়া,লেই ডার্বি একবার পুনরালোচনা করার জন্য অনুরোধ রইল|
ধন্যবাদ S M Nazmuz Sakib (The Great) (আলাপ) ১৭:০২, ৩ মার্চ ২০১৮ (ইউটিসি)

@SMNSakib: করা হয়েছে। আর নিবন্ধে উদ্ধৃতিদান শৈলী ঠিক নেই। URLগুলি <ref> </ref> ট্যাগের ভিতর দিতে হবে। ইংরেজি উইকিতে যেমন আছে ঠিক তেমন দিলেই হবে। আপনি ইংরেজি উইকি থেকে সূত্রগুলি অনুলিপি করতে পারেন। --আফতাব (আলাপ) ১৭:০৭, ৩ মার্চ ২০১৮ (ইউটিসি)

হ্যা বুঝলাম কিন্তু

আমি পরবর্তী অংশে আইনটি মেনে চলব|কিন্তু আপনি প্রসঙ্গ দুটিতে কিছু বলেন নি:

  • ইতিহাস থেকে কোড অপসারণ
  • লেই ডার্বি পাতা পুনরালোচনা

S M Nazmuz Sakib (The Great) (আলাপ) ১৭:৫৮, ৩ মার্চ ২০১৮ (ইউটিসি)

@SMNSakib: আপনি সঠিকভাবে কোড ব্যবহার করেননি, ভুল কোড দিয়েছিলেন। আমি তা ঠিক করে দিতে সরিয়েছি। আর লেই ডার্বি উল্লেখযোগ্য নন। --আফতাব (আলাপ) ১৮:০০, ৩ মার্চ ২০১৮ (ইউটিসি)

ব্যবহারকারী নাম পরিবর্তন প্রসঙ্গে

আমি কি আমার ব্যবহারকারী নাম Sishaykh পরিবর্তন করে Shafaat রাখতে পারব? এতে করে কি কোন সমস্যা হবে? --শাফায়াত ইসলাম (আলাপ) ০৯:০৪, ৭ মার্চ ২০১৮ (ইউটিসি)

@Sishaykh: হ্যাঁ, পরিবর্তন করতে পারবেন। উইকিপিডিয়া:ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন পাতায় অনুরোধ জানান। --আফতাব (আলাপ) ১৫:৪০, ৭ মার্চ ২০১৮ (ইউটিসি)

পুভেল্লাম কেট্টুপার

@আফতাব ভাই, পুভেল্লাম কেট্টুপার পাতাটিতে এর ইংরেজি সংস্করণ থেকে ছবি লাগিয়ে দিন। FeminChor (আলাপ) ১২:২৩, ১০ মার্চ ২০১৮ (ইউটিসি) FeminChor (আলাপ) ১২:২৩, ১০ মার্চ ২০১৮ (ইউটিসি)

@আফতাব ভাই, আমার আইপি ঠিকানা 103.59.179.0/24, আমাকে আনব্লক করুন, আমি আর ঋণাত্মক কাজ করবোনা। মেরাজ ভাই কেও বলুন, নাহিদ ভাইকে আমি বার্তা দিয়েছি। FeminChor (আলাপ) ১৫:৩৬, ১০ মার্চ ২০১৮ (ইউটিসি)

@FeminChor: কয়েকমাস আপনি প্রচুর ধ্বংসপ্রবণ কাজ করার পরেও আমি আপনাকে সুযোগ দিয়েছিলাম। আপনি আমাকে কথা দিয়েছিলেন আপনি কোন ধ্বংসপ্রবণ কাজ করবেন না। আমাকে আপনি বেশ কয়েকবার কথা দিয়েছিলেন। তাঁরপর একমাস ঠিকমত কাজ করার পরে আপনি ধ্বংসপ্রবণ কাজ করেন। তাঁরপর আপনি আবার নতুন অ্যাকাউন্ট খুলে একই কাজ করেছেন। এমনি আজকেও আপনি অন্য অ্যাকাউন্ট দিয়ে একই কাজ করেছেন। আপনার অনুরোধ রাখতে পারছি না। --আফতাব (আলাপ) ১৫:৪৭, ১০ মার্চ ২০১৮ (ইউটিসি)

@আফতাব ভাই, শেষবারের মত আমার অনুরোধ রাখুন, আমি উইকিপিডিয়াকে ভালেবাসি। FeminChor (আলাপ) ১৫:৫৩, ১০ মার্চ ২০১৮ (ইউটিসি)

ধন্যবাদ

শুভ সন্ধ্যা আফতাব ভাই, সময়ের বড়োই অভাব আমার। ছুটির দিনগুলো ব্যবহার করে যতটা পারি এগিয়ে যাওয়ার চেষ্টা করছি। তার ওপর গুগল ম্যাপে কিছু কাজ করি। সব দিক সামাল দিয়ে টিকে আছি। আরো কিছু অনুবাদ এমাসে শেষ করার ইচ্ছে নিয়ে এগোচ্ছি। আপনাকে ধন্যবাদ জানাই। Sumasa sukan (আলাপ) ১৭:০৮, ১১ মার্চ ২০১৮ (ইউটিসি)

আমার "বাংলাদেশের যা কিছু জাতিয় মর্যাদার" এই নিবন্ধটি মুছা হয়েছে

আমার বাংলাদেশের যা কিছু জাতিয় মর্যাদার এই নিবন্ধটি মুছা হয়েছে। এবং আমার প্রোকসি ব্লক করা হয়েছে। কি ভাবে ব্লক থেকে মুক্তি পাব?

@হাবিবুল্লাহ বাহার পিয়াস: প্রক্সি ব্লক হলে এখানে কিভাবে লিখছেন? --আফতাব (আলাপ) ১৭:৩৩, ১৫ মার্চ ২০১৮ (ইউটিসি)

সাহায্য...

কোনও নিবন্ধ লেখার সময় কী পশ্চিমবঙ্গীয় বাংলা (যেমন 'জল') ব্যবহার করা যাবে? আসলে কয়েকজনকে দেখলাম পানির বদলে জল ও মরিচের বদলে লঙ্কা লেখায় তাদেরকে সতর্কবার্তা পাঠানো হয়েছে। -- শৌনক বন্দ্যোপাধ্যায় (আলাপ) ১০:৩৫, ১৯ মার্চ ২০১৮ (ইউটিসি)

@শৌনক বন্দ্যোপাধ্যায়: যাবে, যেহেতু জল ও লঙ্কা দুইটিই সঠিক বাংলা, তাই আমরা সাধারণ এই অলিখিত নিয়ম মেনে থাকি: নিবন্ধ প্রণেতা নিবন্ধে যে শব্দটি ব্যবহার করেন তাই থাকবে, অন্য কেউ সেখানে জলকে পানি দ্বারা বা পানিকে জল দ্বারা বা লঙ্কাকে মরিচ দ্বারা বা মরিচকে লঙ্কা দ্বারা প্রতিস্থাপন করবে না। --আফতাব (আলাপ) ১৮:২১, ১৯ মার্চ ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০১৮/ব্যাঘ্র প্রকল্প এডিটাথন

উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০১৮/ব্যাঘ্র প্রকল্প এডিটাথনঃ ২০১৭-২০১৮ সালে, উইকিমিডিয়া ফাউন্ডেশন এবং অনুসন্ধান পরিষেবা ও ক্লাউড কম্পিউটিঙের জন্য বিশ্বখ্যাত কোম্পানী গুগল, সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটি (সিআইএস), উইকিমিডিয়া ভারত তথা বিভিন্ন ব্যবহাকারী দলের সঙ্গে নিবিড় সমন্বয় সাধন করছে এবং বিভিন্ন ভারতীয় ভাষাগুলিতে স্থানীয়ভাবে প্রাসঙ্গিক তথা উচ্চ মানের বিষয়বস্তু তৈরি করার জন্য উইকিপিডিয়া সম্প্রদায়দের উৎসাহ প্রদান করে একটি প্রোগ্রাম পরিচালনা করছে। এই প্রোগ্রামটির মূল উদ্দেশ্য হলো (ক) ইন্টারনেট অ্যাক্সেসের জন্য ল্যাপটপ এবং স্টিপেন্ডের মাধ্যমে সক্রিয় এবং অভিজ্ঞ উইকিপিডিয়া সম্পাদকদের সহায়তা করা এবং (খ) একটি ভাষাভিত্তিক প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতা যা বিদ্যমান উইকিপিডিয়া বিষয়বস্তু-গ্যাপ গুলির সমাধান করার লক্ষ্যে কাজ করবে।

ভারতীয় ভাষার উইকিপিডিয়া সম্প্রদায়গুলি যারা এই এডিটাথনে অংশগ্রহন করতে আগ্রহ প্রকাশ করবে, সেই সম্প্রদায়গুলি একসঙ্গে একত্রিত হবে এবং বিষয়বস্তু-গ্যাপ এর উপর একটি লেখা প্রতিযোগিতা গড়ে তুলবে। অংশগ্রহণকারী ভাষা সম্প্রদায়গুলি তিন মাসের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে। শীর্ষস্থানীয় ব্যবহারকারীদের জন্য বিশেষ পুরস্কার ছাড়াও উইকিপিডিয়ায় অবদানের জন্য তাদের দক্ষতা বৃদ্ধির জন্য বিজয়ী সম্প্রদায়কে একটি বিশেষ ক্ষমতায়ন প্রশিক্ষণ ইভেন্টে আমন্ত্রিত করা হবে। এই এডিটাথনে (এখানে) যোগদানের আনুরোধ রইলো। খাঁ শুভেন্দু (আলাপ) ২১:০২, ১৯ মার্চ ২০১৮ (ইউটিসি)

অপসারণের আবেদন

আমি ব্যাঘ্র প্রকল্প এডিটাথন ২০১৮-র জন্য উইলি লোমান পাতাটি ইংরেজি থেকে অনুবাদ করছিলাম। কিন্তু আমি আগামী এক মাস একটি অনিবার্য কারণের জন্য সময় দিতে পারব না, তাই কয়েকটি টেমপ্লেট বসিয়েও সেগুলি ডিলিট করলাম। অন্য কেউ যাতে পাতাটি অনুবাদ করতে পারে সেই জন্য পাতাটি ডিলিট করুন। -- শৌনক বন্দ্যোপাধ্যায় (আলাপ) ০৭:৩৫, ২২ মার্চ ২০১৮ (ইউটিসি)

বিষয়শ্রেণী প্রসঙ্গ

আফতাব আমরা যদি উপজেলাকে ক্যাটাগোরাইজেশন করি সেক্ষেত্রে বিভাগ এবং জেলা কি প্যারেন্ট ক্যাটাগোরি হবে না?

ঢাকা বিভাগের উপজেলা -> নারায়নগঞ্জ জেলার উপজেলা -> সোনারগাঁ উপজেলা।

ফেরদৌস১৯:৩২, ২৩ মার্চ ২০১৮ (ইউটিসি)

@Ferdous: বিষয়শ্রেণীকরণ ঠিক করা হয়েছে। --আফতাব (আলাপ) ২০:১৬, ২৩ মার্চ ২০১৮ (ইউটিসি)

টেমপ্লেটে সমস্যা- ব্যাঘ্র প্রকল্প ২০১৮

টেমপ্লেট:ব্যাঘ্র প্রকল্প ২০১৮ তে 'created=yes' এর বদলে 'তৈরিকৃত=হ্যাঁ' করলে বিষয়শ্রেণী ভুল যোগ হচ্ছে ও ডিসপ্লেতে গ্যাপ থাকছেনা আমি ঠিক করার চেষ্টা করছি।

সুমিতা রায় দত্ত ১৯:১৬, ২৪ মার্চ ২০১৮ (ইউটিসি)

@Sumita Roy Dutta: ঠিক করেছি। আচ্ছা এখন টেমপ্লেট যা ফলাফল দিচ্ছে তাঁর উল্টোটা দিলে কেমন হয়। মানে এখন কোন প্যারামিটার নাম দিলে বিষয়শ্রেণীর পূর্বনির্ধারিত মান হল [[বিষয়শ্রেণী:ব্যাঘ্র প্রকল্প এডিটাথন ২০১৮-এর অংশ হিসেবে প্রসারিত নিবন্ধ]], কিন্তু এই প্রতিযোগিতায় যেহেতু প্রসারণের থেকে নিবন্ধ তৈরি হচ্ছে বেশী তাই পূর্বনির্ধারিত মান [[বিষয়শ্রেণী:ব্যাঘ্র প্রকল্প এডিটাথন ২০১৮-এর অংশ হিসেবে তৈরিকৃত নিবন্ধ]] দিলে কেমন হয়? তাহলে আপনাকে 'তৈরিকৃত=হ্যাঁ'ও যোগ করতে হবে না। শুধু যেগুলি সম্প্রসারিত হয়েছে সেগুলিতে 'সম্প্রসারিত=হ্যাঁ' দিতে হবে। --আফতাব (আলাপ) ১৯:২৪, ২৪ মার্চ ২০১৮ (ইউটিসি)

বুঝলাম যেহেতু এটি ব্যবহারকারী:Viswaprabha র কোড এবং উনি সমস্ত কমিউনিটির জন্য এক লজিক রাখছেন পরবর্তী রিপোর্টের জন্য তাই তাঁর সাথে কথা বলে নিলে ভাল হয়।

সুমিতা রায় দত্ত ১৯:৩৬, ২৪ মার্চ ২০১৮ (ইউটিসি)

@Sumita Roy Dutta:https://en.wikipedia.org/w/index.php?title=Template:Project_Tiger_2018&action=edit কোড দেখে মনে হচ্ছে আমি যেটা প্রস্তাব করেছি সেটাই দেয়া আছে। --আফতাব (আলাপ) ১৯:৪১, ২৪ মার্চ ২০১৮ (ইউটিসি)

দেখলাম করি তাহলে?

সুমিতা রায় দত্ত ১৯:৪৬, ২৪ মার্চ ২০১৮ (ইউটিসি)

কোডে বদল করেছি । পরামর্শের জন্য ধন্যবাদ। এই ব্যাপারে আমি একেবারে নতুন।

সুমিতা রায় দত্ত ১৯:৫২, ২৪ মার্চ ২০১৮ (ইউটিসি)

অনুবাদ

প্রতিযোগিতায় অংশগ্রহন করার জন্য আমাকে কোন প্রবন্ধ অনুবাদ করতে হবে এটাই বুঝেছি। কাজটা কিভাবে করব?

সময় নাই বললেই চলে। এখনও জানতে পারলে হয়ত প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পারি।

কিভাবে অনুবাদ করব আর কি ভাবে সেটা জমা দেব?বাঁকা লেখা Sayeed.hassan (আলাপ) ১১:৪২, ২৭ মার্চ ২০১৮ (ইউটিসি)

@Sayeed.hassan: ব্যবহারকারী:NahidSultan/টিউটোরিয়াল দেখুন। জমা দিন এখানে উইকিপিডিয়া:নিবন্ধ প্রতিযোগিতা ২০১৮/জমাদানআফতাব (আলাপ) ১২:১০, ২৭ মার্চ ২০১৮ (ইউটিসি)

Localisation

Dear Aftabuzzaman, Regarding the edit summary here, it is up to your community to decide what switches and strings to use in a template. As for the requirement of a pan-lingual status analysis that I intend to implement, the only requirement is to ensure that the template inserts the transcluded page into one of the three right categories. Again about the colors, you may change them to your like if that is what the community prefers. Thanks. ViswaPrabhaআলাপ ২০:১৫, ১ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

টেমপ্লেট সমস্যা

টেমপ্লেট:তথ্যছক টেবিল টেনিস খেলোয়াড় বানাতে গিয়ে সমস্যা পড়লাম এর আগে Infobox kore English এ নাম দিয়ে বানিয়েছি তখন সমস্যা হয় নি। বুঝলাম না কি হল? ঠিক করে দিলে ব্যাবহার করতে পারি। ধন্যবাদ

সুমিতা রায় দত্ত ১৯:১৪, ১৩ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

@Sumita Roy Dutta: ঠিক করা হয়েছে। --আফতাব (আলাপ) ১৯:১৯, ১৩ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

এত দ্রুত! দুটি পাতায় সংশোধন। যা বুঝলাম বাংলায় টেম্পলেট বানাতে গেলে ওই ভি কার্ড বস্তুটি বুঝতে হবে নাহলে ইংরাজীতে বানিয়ে নেব তারপর পুননির্দেশ তো হয়েই যাবে। ব্যাপারগুলি আমাদের শেখালেও ভাল লাগবে। আবারোও ধন্যবাদ। সুমিতা রায় দত্ত ১৯:২৯, ১৩ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

@Sumita Roy Dutta: এখানে ইংরেজি/বাংলা নাম কোন বিষয় নয় যদি টেমপ্লেটে উইকিকোড না থাকে। সবচেয়ে সহজে টেমপ্লেট তৈরি করার পদ্ধতি হল, আপনি ইংরেজি উইকি থেকে কোড অনুলিপি করে টেমপ্লেটটি তৈরি করতে পারেন। --আফতাব (আলাপ) ২১:৫৭, ১৩ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

ব্যবহারকারী কে?

ব্যবহারকারী Undeada3 কে? তিনি অনলাইন এডিটাথন/২০১৮/ব্যাঘ্র প্রকল্প এ এখানে তালিকায় নেই এমন দুটি নিবন্ধ তাও প্রতিযোগিতা চলাকালীন ওনার দ্বারা তৈরি নয়/ সম্প্রসারিত নয় এমন নিবন্ধ জমা করেছেন। আপনি চিনলে একটু সতর্ক করুন। ধন্যবাদ।

সুমিতা রায় দত্ত ২০:৫২, ১৩ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

জিজ্ঞাসা

কোনো কন্টেন্ট লেখার পরপরই কোনো প্রকার অবহিতকরণ ছাড়াই তা মুছে দেওয়াটা কী ধরণের ফাজলামী?

My page was deleted

If my page about Adamjee Cantonment College Language club was useless then what about this page: https://bn.m.wikipedia.org/wiki/ব্যবহারকারী:Ami_Shanu It shows up on google too :) Partial people everywhere NilanjanaRahman (আলাপ) ১৪:০২, ২৭ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

@NilanjanaRahman: প্রথমত বাংলা উইকিপিডিয়ায় ইংরেজি লেখা গ্রহণ করা হয় না, দ্বিতীয়ত ক্লাব হিসেবে উক্ত ক্লাব উইকিতে থাকার মত উল্লেখযোগ্য নয়। --আফতাব (আলাপ) ১৫:০৫, ২৭ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

please don't remove my article. I add enough information.

বাংলাদেশের জাতীয় সংসদের নির্বাচনী এলাকা

আফতাব ভাই, আমি নিবন্ধ প্রণেতার সাথে এই সংক্রান্ত নিবন্ধগুলো ঠিক করার ব্যাপারে কথা বলেছিলাম। আমি করার আগে আপনি-ই বট দিয়ে সেগুলো করে ফেলেছেন দেখলাম। সেজন্য ধন্যবাদ। তবে একটি প্রশ্ন, আপনি কি আমার সাথে নিবন্ধ প্রণেতার সাথে আলাপের আগেই এ ব্যাপারে নিবন্ধ প্রণেতার সাথে কাজগুলো করার ব্যাপারে কথা বলে রেখেছিলেন নাকি আমার সাথে কায়সার ভাইয়ের আলোচনা আপনার চোখে পড়েছে? ধন্যবাদ। — তানভির১৮:৪১, ৭ মে ২০১৮ (ইউটিসি)

@Wikitanvir: এখানে উনি আমাকে জিজ্ঞেস করেছিলেন ও সেই আপনার সাথে ওনার আলোচনাও চোখে পড়েছিল। --আফতাব (আলাপ) ১৮:৪৪, ৭ মে ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ, আপনার উত্তরের জন্য। আমি কিছুক্ষণ আগে স্ক্রিপ্ট রেডি করে দেখি কোনো আউটপুট নেই, তখন দেখলাম আপনার বট করে ফেলেছে। যাই হোক করার জন্য ধন্যবাদ। — তানভির১৮:৪৭, ৭ মে ২০১৮ (ইউটিসি)

সিলেট ৩ আসন বট কর্তৃক পুনঃ সম্পাদনা টি ভূল

সিলেট ৩ আসনের সীমানা নতুন করে নির্ধারণ করা হয়েছে পাতাটি কে একজন তথ্য দিয়ে সম্পাদনা করে আপডেট তথ্যটি দিয়েছিল, আপনার বট তা মুছে দিয়েছে

@AminulIslamJahid: আমার বট কোন কিছু মুছে দেয়নি। যাইহোক, আমি তথ্য ঠিক করে দিয়েছি। --আফতাব (আলাপ) ১৬:৪৯, ১২ মে ২০১৮ (ইউটিসি)

বিষয়শ্রেণী

আফতাব ভাই, ব্যবহারকারী:Kayser Ahmad/খেলাঘরইউনিয়নতেওয়ারীগঞ্জ ইউনিয়ন পাতা দেখবেন। পূর্ব থেকে ইউনিয়ন বিষয় শ্রেণী যুক্ত থাকার কারণ কি? >>কায়সার আহমাদ (আলাপ) ১০:১৯, ১৯ মে ২০১৮ (ইউটিসি)

@Kayser Ahmad: {{তথ্যছক বাংলাদেশের প্রশাসনিক অঞ্চল}} ইউনিয়নের জন্য উইকিউপাত্ত থেকে স্বয়ংক্রিয়ভাবে বিষয়শ্রেণী যোগ করে। কিন্তু কোথাও সমস্যা থাকলে, তা অনুসরণ করার জন্য ইউনিয়ন বিষয়শ্রেণী যোগ করে। যার মানে ইউনিয়ন বিষয়শ্রেণী সব নিবন্ধে সমস্যা রয়েছে (আপনার খেলাঘর বাদে)। --আফতাব (আলাপ) ১৫:৩৮, ১৯ মে ২০১৮ (ইউটিসি)
ভাই কি রকম সমস্যার বিষয়গুলো জানায় >>কায়সার আহমাদ (আলাপ) ১৫:৪৯, ১৯ মে ২০১৮ (ইউটিসি)
@Kayser Ahmad: কয়েকরকম সমস্যা হতে পারে: ১. হয়ত উক্ত নিবন্ধ উইকিউপাত্তের সাথে যুক্ত নেই। ২. যুক্ত আছে কিন্তু উক্ত নিবন্ধের আইটেমে যথাযথ বৈশিষ্ট্য (P31=Q3812392 (উদা.) ও P131=যে প্রশাসনিক অঞ্চলভুক্ত তাঁর নাম (উদা.)) নেই। --আফতাব (আলাপ) ১৬:০১, ১৯ মে ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ ভাই। >>কায়সার আহমাদ (আলাপ) ১৬:২১, ১৯ মে ২০১৮ (ইউটিসি)
@Kayser Ahmad: বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকিতে বাংলাদেশের ৮০% ইউনিয়ন নিয়ে নিবন্ধ আছে। আপনাকে শুধু বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকির নিবন্ধের সাথে বাংলা উইকির নিবন্ধ সংযোগ করলেই হবে। কারণ আমি ইতিমধ্যে বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকির উপাত্ত ব্যবহার প্রায় সকল ইউনিয়নের আইটেমে এই সকল বৈশিষ্ট্য যোগ করেছি। --আফতাব (আলাপ) ১৬:৩০, ১৯ মে ২০১৮ (ইউটিসি)

কর্ণাটক

এই বানান গুলো একটু ঠিক করে দেবেন? কর্ণাটক। এ'ছাড়া AWB ব্যবহার করতে কি এই উইকিতে অনুমতি লাগে এই জাতীয় en:Wikipedia:AutoWikiBrowser/CheckPage#Editors_authorized_to_use_AWB? --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ০৬:১৪, ২০ মে ২০১৮ (ইউটিসি)

@Titodutta: বাংলা উইকিতে এই রকম অনুমতি নেই, তবে আমরা সাধারণত বট দ্বারা AWB ব্যবহার করি। কারণ বাংলা উইকিতে সম্পাদনার পরিমাণ কম বিধায় আপনি ৩০ মিনিটে ৫০টা একই রকম সম্পাদনা করলেও আপনি সাম্প্রতিক পরিবর্তন ভাসিয়ে দিবেন। তখন সাম্প্রতিক পরিবর্তন টহন দেয়া কষ্টকর হয়। আপনি AWB ব্যবহার করতে চাইলে একটি বট অ্যাকাউন্টের অনুরোধ করেন। --আফতাব (আলাপ) ১৪:৪২, ২০ মে ২০১৮ (ইউটিসি)

মুছে যাওয়া বিষয়শ্রেণী পুনরায় অন্তর্ভূক্তিকরন

আফতাব ভাই, সুলতানা ইয়াসমিন লায়লা পাতাটিতে “বাংলাদেশী সঙ্গীত ব্যক্তিত্ব” এবং “বাঙালি কণ্ঠশিল্পী” বিষয়শ্রেনী হিসেবে যোগ করা কি অপ্রাসঙ্গিক ? ওনি তো একটি প্রতিযোগীতায় পদক জয়ী বাংলা ভাষাভাষী বাংলাদেশী, কিন্তু বিষয়শ্রেণীতে অন্তর্ভূক্তিকরন করে দেওয়াটা মুছে গেছে। যদিও আমি আবার সংযুক্ত করেছি তারপরও বিষয়টার ব্যাপারে আপনার সুদৃষ্টির প্রত্যাশায়। Md. Giashuddin Chowdhury (আলাপ) ১৯:৩৫, ১ জুন ২০১৮ (ইউটিসি)

@Md. Giashuddin Chowdhury: না, যদিও অপ্রাসঙ্গিক না কিন্তু “বাঙালি কণ্ঠশিল্পী” বিষয়শ্রেণীটা তাঁদের ক্ষেত্রেই যোগ করা হয় যাদের ক্ষেত্রে বাংলাদেশী যোগ করা একেবারে সাঁজে না। সাধারণত পছন্দনীয় হল "বাংলাদেশী কণ্ঠশিল্পী" বিষয়শ্রেণী করা। আর সঙ্গীত ব্যক্তিত্ব বলতে যা বোঝায় আমার মনে হয় না উনি এখনো সেই পর্যায়ে পৌঁছেছেন, তবে এটা একান্ত আমার নিজের মতামত। --আফতাব (আলাপ) ১৯:৪১, ১ জুন ২০১৮ (ইউটিসি)

-- আপনার উত্তরের জন্য ধন্যবাদ, ভাই । দুটি শ্রেনীতেই যেহেতু একটু গ্রহনযোগ্যতার ‍সুযোগ আছে তাহলে অন্তর্ভুক্তি বহাল রাখার ব্যাপারটা ভেবে দেখবেন বলে প্রত্যাশা ।--Md. Giashuddin Chowdhury (আলাপ) ১৯:৫৯, ১ জুন ২০১৮ (ইউটিসি)

@Md. Giashuddin Chowdhury: সুলতানা ইয়াসমিন লায়লা অবশ্যই বাংলাদেশী সঙ্গীত ব্যক্তিত্ব। তবে "বাংলাদেশী সঙ্গীত ব্যক্তিত্ব" বিষয়শ্রেণীটির ব্যাপকতা অনেক। এতে সঙ্গীতশিল্পী, গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক, এমনকি 'যন্ত্রশিল্পী'রাও অন্তর্ভুক্ত। যেহেতু আমাদের নির্দিষ্ট করে বলার মত বিকল্প বিষয়শ্রেণী (বাংলাদেশী নারী কণ্ঠশিল্পী) রয়েছে, সেহেতু সেটা ব্যবহার করাই উত্তম। আর বাংলাদেশী সঙ্গীত ব্যক্তিত্ব একটি 'অধি-বিষয়শ্রেণী', তাই এতে সরাসরি কোন নিবন্ধ অন্তর্ভুক্ত না হয়ে সঙ্গীতশিল্পী, গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক, যন্ত্রশিল্পী এই বিষয়শ্রেণীগুলো অন্তর্ভুক্ত হবে। ধন্যবাদ।--ওয়াকিম (আলাপ) ২০:০৯, ১ জুন ২০১৮ (ইউটিসি)

দয়া করে সাহায্য করুন

ভাইয়া আমার বয়স এখন 16। যখন আমি উইকিমিডিয়া যুক্ত হই তখন আমার বয়স 14/15 ছিল। কপিরাইট সম্পর্কে কোনো ধারণা ছিলনা।যে কারণে ছবি আপলোড এ অনেক ভুল করেছি।এখন অনেকটাই কপিরাইট সম্পর্কে বুঝেছি,শিখেছি,ধারণা নিয়েছি। ইনশাআল্লাহ এখন আর অতীতের ভুলগুলো হবেনা।দয়া করে আপনি যদি আমার আইপি ঠিকানা মুক্ত (Unblock) করে দিতেন তাহলে উইকিপিডিয়া উন্নতিতে,নতুন কিছু যুক্ত করতে সতর্কতার সহিত সাহায্য করতে পারতাম। Krd এই বাধাটি প্রদান করেছেন। বাধার কারণ হিসেবে বলা হয়েছে:Open proxy।

বাধা শুরুর সময়: ১৪:২৮, ৯ সেপ্টেম্বর ২০১৫ বাধা উঠিয়ে নেয়ার সময়: ১৯:৪৯, ৩ এপ্রিল ২০২১ আমার আইপি ঠিকানাঃ 2A03:2880:0:0:0:0:0:0/32 ব্লক নম্বরঃ #252568 দয়া করে আমাকে একটু বিবেচনা করবেন। ধন্যবাদ । Sajib Babu (আলাপ) ১৭:২০, ৫ জুন ২০১৮ (ইউটিসি)

@Sajib Babu: আপনাকে কেউ বাধা প্রদান করেনি। সমস্যা হয়েছে যে আপনি এমন একটি প্রক্সি ব্যবহার করছেন যা একটি খোলা প্রক্সি। বাধাটি খোলা প্রক্সিকে দেয়া হয়েছে। দয়া করে আপনি আপনার আইপি/প্রক্সি পরিবর্তন করুন। তাহলে সমস্যাটি চলে যাবে। --আফতাব (আলাপ) ১৮:১৭, ৫ জুন ২০১৮ (ইউটিসি)
@Aftabuzzaman: ভাইয়া আমি এনড্রয়েড মোবাইল ব্যবহার করি।আমার মোবাইল থেকে কিভাবে আমি আমার আইপি/প্রক্সি পরিবর্তন করবো?দয়া করে যদি বলতেন।

Sajib Babu (আলাপ) ০৯:২০, ৫ জুন ২০১৮ (ইউটিসি)

উইকিভ্রমণ

@Aftabuzzaman: ভাইয়া, উইকিভ্রমণে কেন লিখা সম্ভব হচ্ছে না, একটু জানালে উপকৃত হব। MustafaKamal (আলাপ) ২১:১৬, ৭ জুন ২০১৮ (ইউটিসি)

@MustafaKamal: সাইট তৈরির কারিগরি কাজ চলছে। কাজ শেষ হলে ইনকিউবেটরে আমরা এতদিন যে সম্পাদনা করেছি তাঁর সবগুলি মূল সাইটে আমদানি করা হবে। এখন আপাতত মূল সাইটে সম্পাদনা কইরেন না। ইনকিউবেটরে করেন। --আফতাব (আলাপ) ২১:২১, ৭ জুন ২০১৮ (ইউটিসি)
@MustafaKamal: বিষয়টা খেয়াল করি নি। লেখা সম্ভব না হবার কারণ আজ বাংলা উইকিভ্রমণের মূল সাইট তৈরি হয়েছে। ইনকিউবেটর থেকে সবকিছু আমদানি না করা পর্যন্ত আপাতত সম্পাদনা কইরেন না। দুই-একদিনের মধ্যে ইনকিউবেটর থেকে সব আমদানি করা হবে। --আফতাব (আলাপ) ২১:৪১, ৭ জুন ২০১৮ (ইউটিসি)
ওকে ধন্যবাদ ভাইয়া। MustafaKamal (আলাপ) ০৯:৫২, ৮ জুন ২০১৮ (ইউটিসি)

অসুবিধা...

আমি এখন ভারতীয় বণ্যপ্রাণী নিবন্ধটি তৈরী করছি। কিন্তু সেটার ইংরেজি সংস্করণে (Wildlife of India) এমন একটি টেমপ্লেট আছে যেটা বাংলায় নেই। তাই আমি সেটা বাংলায় তৈরী করলাম, নিবন্ধে ব্যবহার করলাম। কিন্তু এখন "প্রাকদর্শন" টিপে দেখছি উপরে একটি শব্দ আসছে যেটা কোনও ভাবেই মেটানো যাচ্ছে না। কী করব? (যেই লিঙ্ক টি দিয়েছি সেটি টিপে দেখুন শব্দটি কি) -- শৌনক বন্দ্যোপাধ্যায় (আলাপ) ০৭:২৭, ২০ জুন ২০১৮ (ইউটিসি)

@শৌনক বন্দ্যোপাধ্যায়: আপনি নিবন্ধের লেখাগুলি অনুবাদ করতে থাকেন। আমি পরে টেমপ্লেট ঠিক করে দিব। আফতাব (আলাপ) ১৩:২৯, ২০ জুন ২০১৮ (ইউটিসি)
@Aftabuzzaman: ধন্যবাদ, এখন ঠিক হয়ে গেছে। -- শৌনক বন্দ্যোপাধ্যায় (আলাপ) ০৭:৫৯, ২১ জুন ২০১৮ (ইউটিসি)

১০ম জাতীয় সংসদ সদস্যদের তালিকা

ভাই, আশাকরি ভাল আছেন। ১০ম জাতীয় সংসদ সদস্যদের তালিকা নিবন্ধে আমার সম্পাদনা কি এতই খারাপ ছিল, যে সব ওলটপালট করতে হল। >>কায়সার আহমাদ (আলাপ) ১৮:৪৬, ২৬ জুন ২০১৮ (ইউটিসি)

@Kayser Ahmad: কি ওলটপালট করেছি? আমি তো তালিকার নামগুলি যোগ করেছি। আফতাব (আলাপ) ১৯:০৪, ২৬ জুন ২০১৮ (ইউটিসি)
ভাই নাম যোগ করার জন্য ধন্যবাদ। কিন্ত যোগ করতে গিয়ে কিছু বাদ দেওয়া, কুড়িগ্রাম -৩, গাইবান্ধা -১, ব্রাহ্মণবাড়িয়া-১, এমপিদের নাম বাদ দিয়েছেন, বিভাগ অনুযায়ী ছিল, রঙ ছিল। >>কায়সার আহমাদ (আলাপ) ০৪:১৩, ২৭ জুন ২০১৮ (ইউটিসি)
@Kayser Ahmad: রঙ বেশ চোখে লাগছিল, পটভূমির লেখা ভালোভাবে বুঝা যাচ্ছিল না তাই তা বাদ দিয়েছি। --আফতাব (আলাপ) ১৫:৪৪, ২৭ জুন ২০১৮ (ইউটিসি)

যদি একদিন

ভাইয়া, আমি উইকিপিডিয়াতে নতুন। তাই আমার লেখা " যদি একদিন " চলচ্চিত্রের আর্টিকেলে আমি ছবি পোষ্টারটি সঠিক ভাবে আপলোড করতে পারছি না।

@মাইনুল ইসলাম সৌরভ: আপনাকে পোস্টার এখানে আপলোড করতে হবে।আফতাব (আলাপ) ১২:১২, ২ জুলাই ২০১৮ (ইউটিসি)

/* অ্যানড্রয়েড হার্ডওয়্যার */ বিষয়বস্তু যোগ

অ্যানড্রয়েড পাতায় বাংলা ব্যবহার করতে চাচ্ছি না। কিন্তু কিছু শব্দের বাংলা পরিভাষা দূর্বোধ্য হওয়ায় এবং অপরিচিত হওয়ায় তা অনেকে বুঝতে নাও পারে। তাই সাধারন কিছু ইংরেজি শব্দকে বাংলা করতে পারছি না।

/* অ্যানড্রয়েড হার্ডওয়্যার */ সংশোধন, সম্প্রসারণ, বিষয়বস্তু যোগ

জি , ধন্যবাদ।

ছবি প্রসঙ্গে

ছবিটা আমার নিজের তোলা। এই ছবি কপি কোথাও পাবেন না। বারবার ছবিটা সরাবেন না। আমি নিজের অধ্যাপক আরেফিনের সাথে আলাপ করেই এই ছবি দিয়েছি। ধন্যবাদ TonmoySahaJoywiki (আলাপ) ০৫:০৪, ১৩ জুলাই ২০১৮ (ইউটিসি)

আলোচনা ব্যবহারকারী_আলাপ:TonmoySahaJoywiki#ছবি_প্রসঙ্গে-এ সরিয়ে নেয়া হল। --আফতাব (আলাপ) ১৪:০২, ১৩ জুলাই ২০১৮ (ইউটিসি)

Mannafull islam Rafi সুরক্ষা লগ অপসারন করুন

প্রিয় আফতাব ভাই আমার উইকিপিয়া Mannafull islam Rafi সুরক্ষা লগ দিযেৣছেন আপনি....এই পেজটি খুবই প্রযোৣজন...প্লীজ লগ আউট করুন

Hello আফতাবুজ্জামান

Hope remember me! তাই আলাদা করে introduction দিচ্ছিনা । I started my work on this wiki and I saw that you had some flaw in your edits.

I am a Wikipedia maintenance editor and I saw you moved some templates but you haven't left any redirect. This created a backlog in the BROKEN REDIRECT list.

Pls don't miss !

Dr. Sroy (Arka) Dr. Sroy (আলাপ) ০৬:১৩, ২২ জুলাই ২০১৮ (ইউটিসি)

@Dr. Sroy: বাংলা উইকিতে দুটি বট পুনর্নিদেশ ঠিক করার কাজ করে থাকে। তাই করিনি। আর দয়া করে নিবন্ধে সম্পাদনার পর বাংলায় সারাংশ দিবেন। বাংলা উইকিতে ইংরেজি সারাংশ দেয়াটা বেমানান। সারংশ দেয়ার সুবিধার্থে সারাংশ ঘরে নিচে নীল রঙের কয়েকটি প্রাক-সারাংশ আছে, সেখানে ক্লিক করেও দিতে পারেন। ধন্যবাদ। --আফতাব (আলাপ) ১৫:৩৪, ২২ জুলাই ২০১৮ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ঠিকই বলেছেন। তবে বেমানান হলেও যেহেতু আমার typing speed বা্ংলায় খুব কম, so I left those summaries in English. I am very sorry for that. Sorry that I have used English here as well! I beg your pardon...

I'm still practicing Bengali typing Dr. Sroy (আলাপ) ১৫:৪৬, ২২ জুলাই ২০১৮ (ইউটিসি)

Name of those bots?

Dr. Sroy (আলাপ) ১৫:৪৬, ২২ জুলাই ২০১৮ (ইউটিসি)

@Dr. Sroy: আপনি অভ্র পদ্ধতি ব্যবহার করতে পারেন। চাইলে আপনার কম্পিউটারে অভ্র কীবোর্ড#বহিঃসংযোগ ডাউনলোড করে নিতে পারেন। এতে আপনি ভুল লিখলেও অভ্র সফটওয়্যার আপনাকে সঠিক বানানটি দেখাবে। আর বিশেষ:দ্বৈত_পুনর্নির্দেশ এটা ঠিক করতে হবে না, এটার ঠিক করার জন্য বট আছে। সবচেয়ে ভালো হয়, যদি আপনি নিবন্ধ নিয়ে কাজ করেন। আপনি নিশ্চয়ই দেখতে পেয়েছেন, বাংলা উইকিতে প্রচুর basic নিবন্ধগুলি অসম্পূর্ণ। --আফতাব (আলাপ) ১৫:৫৬, ২২ জুলাই ২০১৮ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: হুঁ, সবই তো বুঝলাম কিন্তু প্রথমত আমি মোবাইলে কাজ করে থাকায় plug-ins like that fails!

General article গুলোতে কাজ করতে পারছিনা because I have a doubt... I am really confused whether to use the Dhaka standards or Kolkata Standards?! I know that you hail from Bangladesh but I am from India! এক জায়গায় দেখলাম "পানি" but I or we never say so. We say "জল"! Please clarify! Dr. Sroy (আলাপ) ১৭:২২, ২৩ জুলাই ২০১৮ (ইউটিসি)

@Dr. Sroy: ঢাকা ও কলকাতার বাংলার মধ্যে হাতেগোনা কয়েকটি শব্দ ব্যতীত খুব একটা তারতম্য নেই। তাই আপনি কলকাতার বাংলা ব্যবহার করলেও সমস্যা নেই। তবে বিদ্যমান নিবন্ধের শব্দকে পরিবর্তন করতে যাবেন না। আমরা বাংলা উইকিতে নিবন্ধ প্রণেতা যে বাংলা ব্যবহার করে তা রেখে দেয়ার অলিখিত নিয়ম মেনে চলি।
আর বাংলা লেখার জন্য প্লে স্টোর থেকে "জিবোর্ড" বা "রিদ্মিক কীবোর্ড" ইন্সটল করতে পারেন। আপনি হয়তো জেনে থাকতে পারেন, "জিবোর্ড"-এ "কথা থেকে লেখা"র ব্যবস্থা আছে। আপনি বাংলা বলবেন, জিবোর্ড তা লিখে দিবে। --আফতাব (আলাপ) ২০:৩৬, ২৩ জুলাই ২০১৮ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ধন্যবাদ।

নজর দিন

দয়া করে অধিকারের আবেদননিবন্ধ অপসারণের প্রস্তাবনা এই দুই জায়াগার অমীমাংসিত বিষয়গুলোতে নজর দিন।

ইমতিয়াজ (আলাপ)১৫:২৫, ২৬ জুলাই ২০১৮ (ইউটিসি)