ডংহুয়া বিশ্ববিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ডংহুয়া বিশ্ববিদ্যালয়
东华大学
ডংহুয়া বিশ্ববিদ্যালয়.png
প্রাক্তন নামসমূহ
ইস্ট-চায়না টেক্সটাইল ইন্সটিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি, চীন টেক্সটাইল ইউনিভার্সিটি
নীতিবাক্য崇德博学, 励志尚实
ধরনজাতীয়
স্থাপিত১৯৫১
সভাপতিJiang Changjun
শিক্ষার্থী৩০,০০০
স্নাতক২০,০০০
স্নাতকোত্তর৬,০০০
অন্যান্য শিক্ষার্থী
৪,০০০ বিদেশী শিক্ষার্থী
অবস্থান
সাংহাই
,
ওয়েবসাইটwww.dhu.edu.cn

ডংহুয়া বিশ্ববিদ্যালয় (সরলীকৃত চীনা: 东华大学; প্রথাগত চীনা: 東華大學; ফিনিন: Dōnghuá Dàxué) চীনের সাংহাইতে অবস্থিত একটি পাবলিক রিসার্চ ইউনিভার্সিটি। এটি ১৯৫১ সালে প্রতিষ্ঠিত হয় , এটি চীনের ১৯৯৫ সালে প্রণীত শিক্ষা নীতি 'প্রোজেক্ট ২১১' এর জাতীয় মূল ইউনিভার্সিটির একটি সদস্য, যা উচ্চ স্তরের প্রযুক্তিগত ও বৈজ্ঞানিক গবেষণার উপর গুরুত্ত্ব দিয়ে থাকে। এটি বিশেষ করে প্রকৌশল, ব্যবসায় এবং টেক্সটাইল ডিজাইনের জন্য সুপরিচিত, যার মধ্যে ফ্যাশন ডিজাইন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, আন্তর্জাতিক বাণিজ্য, পদার্থবিজ্ঞান এবং তথ্য প্রযুক্তি বিভাগগুলি কয়েক দশক ধরে চীনে ক্রমশ রুপান্তরিত হয়েছে।[১] বস্ত্র শিল্পে চীনের বাজারের জন্য এই বিশ্ববিদ্যালয়ের ভূমিকা অনেক। এখানে উচ্চ স্তরের প্রযুক্তিগত ও বৈজ্ঞানিক গবেষণা শিক্ষার্থীদের দক্ষ হিসাবে গড়ে তুলে।

ইতিহাস[সম্পাদনা]

এটি ১৯৫১ সালের জুন মাসে প্রতিষ্ঠিত , ডংহুয়া বিশ্ববিদ্যালয় মূলত নামটি পূর্ব-চীন টেক্সটাইল ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজি (华东纺织工学院) নামে অভিহিত করা হয়। ১৯৮৫ সালের সেপ্টেম্বর মাসে, বিশ্ববিদ্যালয়টি চীন টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (中国纺织大学) নামে নাম পরিবর্তিত করে এবং ১৯৯৯ সালের  আগস্ট মাসে  এটি আবার  ডংহুয়া বিশ্ববিদ্যালয়ে নামে পরিবর্তিত করে। ১৯৬০ সাল থেকে এটি একটি রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয় এবং চীনের প্রথম শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি হিসাবে স্বীকৃতি পায় ।[২] এটি   তিনটি তিন স্তরের ডিগ্রি প্রদান করতে করে থাকে । ডিগ্রিগুলো হলো : ব্যাচেলর , মাস্টার্স , এবং ডক্টরেট ডিগ্রি । 

একাডেমিক উন্নয়ন[সম্পাদনা]

বিশ্ববিদ্যালয়টি একই সাথে প্রকৌশল, অর্থনীতি, ব্যবস্থাপনা, সাহিত্য এবং শিল্প, আইন, বিজ্ঞান, এবং শিক্ষা সহ একটি সুবিশাল ক্ষেত্রের জুড়ে স্নাতকোত্তর এবং স্নাতক ডিগ্রী প্রোগ্রামের বিস্তৃত  বহু-শৃঙ্খলামূলক বিষয়ে শিক্ষা প্রদান করে আসছে । এর মধ্যে রয়েছে ১২ টি কলেজ এবং বিদ্যালয় রয়েছে, ৫৪ টি স্নাতক প্রোগ্রাম, ৬১ টি মাস্টার্স ডিগ্রি প্রোগ্রাম, ৩০ টিডক্টরেট ডিগ্রি প্রোগ্রাম এবং পাঁচটি পোস্টডকোলাল রিসার্চ প্রোগ্রাম রয়েছে, যার মধ্যে ছয়টি রাষ্ট্রীয় মূল শাখা এবং সাতটি সাংহাই শহরের পৌরসভা প্রধান শাখা রয়েছে। একাডেমিক সাফল্য এ্যারোনটিক্স, সামরিক বিজ্ঞান, নতুন উপাদান, স্থাপত্য, এবং পরিবেশ সুরক্ষা ।  চীনের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে বৈধ পেটেন্টের সংখ্যায় শীর্ষ ১২ টির একটি এটি ।[৩]

বিশ্ববিদ্যালয়ের ৩০,০০০ এর বেশি শিক্ষার্থী এবং ২,৭০০ এর বেশি শিক্ষক এবং কর্মী রয়েছে, চীনা একাডেমী প্রকৌশল বিভাগের সাতজন শিক্ষাবিদ সহ, দুইজন অধ্যাপক বিশেষত চাঁজিজিয়া পণ্ডিতদের সাথে জড়িত এবং ৮০০ জন অধ্যাপক ও সহযোগী অধ্যাপক রয়েছেন ।

তথ্যসূত্র [সম্পাদনা]

  1. http://yua.uniform-odm-oem.net/news/donghua-university-and-the-textile-industry-in-7376310.html[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. https://www.topuniversities.com/universities/donghua-university
  3. https://www.china-admissions.com/donghua-university

বহিঃসংযোগ [সম্পাদনা]