প্যান্টি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
বিভিন্ন রঙের প্যান্টি

প্যান্টি নারীদের পরিধেয় একপ্রকার অন্তর্বাস[১] যা কোমরের নিচে ঊরুসন্ধি এলাকায় পরিধানের জন্যে নির্মিত। বৃটিশ ইংরেজিতে প্যান্টিকে নিকার্-ও বলা হয়। এই ক্রিকোণাকার অন্তর্বাস নারীর সম্মুখভাগে যৌনাঙ্গ এবং পম্চাৎভাগে নিতম্ব আবৃত করে রাখে। তবে প্যান্টি নানা নকশার হয়ে থাকে এবং নিম্নাঙ্গকে আকর্ষণীয় ও আবেদনময় করে তোলার জন্যও নানা নকশা করা হয়ে থাকে।

বৈশিষ্টসূচক উপাদানের মধ্যে একটি ইলাস্টিক কোমরবন্ধনী, যৌনাঞ্চল আবৃত করতে ঊরুসন্ধি প্যানেল, (সাধারণত যেমন তুলা বা সুতা হিসাবে বিশোষক উপাদান দিয়ে রেখাযুক্ত) এবং পায়ের অংশও যা একজোড়া কোমরবন্ধের মতোন, প্রায়শই ইলাস্টিক দিয়ে তৈরি হয়; উপকরণ সক্ষম দম হতে নির্বাচিত করা হয়। প্যান্টি মূলত নারীদেহের নীম্নাংশের অর্ধেক আবরণ করতে পরিকল্পিত হয়েছে,[২] আধুনিক সংস্করণে (১৯৭০ সাল থেকে) কোন পা ছিলো না, তবে কিছু ক্ষেত্রে খুব ছোট আকারের রয়েছে, এবং সময়ের কার্যক্রমে তা আরো খোলামেলা হয়ে উঠছে।

ইতিহাস[সম্পাদনা]

ঊনবিংশ শতকের গোড়ার এটির প্রচলন শুরু হয়৷

ধরন[সম্পাদনা]

প্যান্টির বিভিন্ন ধরণ (থং এবং জি স্ট্রিংঃ প্রশ্চাৎ দৃশ্য)
  • জাঙ্গিয়া: একপ্রকার ছোট এবং অতি আঁটসাট নিম্নাঙ্গ আবরণী অন্তর্বাস যার পায়ের কাপড়ের অংশ উরূ পর্যন্ত বড় হয় না। এটি অন্তর্বাস হলেও অনেক ক্ষেত্রে সাঁতারের পোশাক হিসেবে ব্যবহার করা হয়ে থাকে।
    • ধ্রুপদী: (বা পূর্ণ জাঙ্গিয়া) হল নিতম্বের নিচে প্রসারিত এক প্রকার বস্ত্র।
    • হাই-কাট
    • বয়লেগ
    • নিয়ন্ত্রণ প্যান্টি
  • হিপসটার
  • বিকিনি: নারী-পুরুষ উভয়েরই পরিহিত বিকিনি ধরনের অন্তর্বাসগুলোই বিকিনি অন্তর্বাস (Bikini underwear) নামে পরিচিত। আকৃতি ও প্রকৃতিতে অল্প কাপড় দ্বারা তৈরি, অনেকটা বিকিনি সদৃশ গোসলের পোষাকের মতো। মেয়েদের ক্ষেত্রে এটি আটোসাটো, স্বল্প কাপড় দ্বারা আবৃত এক ধরনের অন্তর্বাস, যা প্রচলিত অন্তর্বাস প্যান্টি বা নাইকারের তুলনায় পেটের মধ্যাংশের অনেক কম স্থান আবৃত করে রাখে।মূলতঃ এর ইলাস্টিকটি কোমরের অল্প নীচে থাকে আর নিতম্বকে অপেক্ষিকৃত কম আবৃত করে। ছেলেদের ক্ষেত্রে এ ধরনের অন্তর্বাসগুলো হয় ছেলেদের ব্যবহৃত প্রচলিত ব্রিফসের থেকে বেশ খানিকটা ছোট।
  • ট্যাঙ্গা: নারী ও পুরুষ উভয়ের ব্যবহার্য এক প্রকার জাঙ্গিয়া তথা নিম্নাঙ্গের অন্তর্বাস। সাধারণ জাঙ্গিয়ার তুলনায় এটি আকারে সংক্ষিপ্ত এবং ঊরূ আবৃত করে না।
  • থং: এই প্রকারের প্য়ান্টির পেছনদিকে খুব ছোটো একটি অংশ কোমরের নীচে থেকে নেমে সামনের অংশে যুক্ত হয়।
  • জি-স্ট্রিং: এক ধরণের থং অন্তর্বাস বা সাঁতারের পোষাক। এটি কাপড়, পাকাঁচামড়া, প্লাস্টিকের তৈরি একটি সংকীর্ণ বা সরু অংশ, যা নিতম্ব এবং যৌনাঙ্গ ঢাকার ক্ষেত্রে ব্যবহৃত হয়।এই প্রকারের প্য়ান্টির পেছনদিকে প্রায় কোনো আবরণ থাকেনা বললেই চলে, খুব ছোটো একটি ত্রিকোণাকার অংশ কোমরের নীচে থেকে নেমে একটি সরু ফিতায় পরিণত হয়ে নিতম্বের খাঁজের ভেতর দিয়ে গিয়ে সামনের অংশে যুক্ত হয়।
  • সি-স্ট্রিং: এই প্রকারের অন্তর্বাস ইংরেজি "C" অক্ষরের মতো দেখতে হয় ও কেবল মেয়েদের গোপনাঙ্গকে আবৃত করে

পরিহিত শৈলী[সম্পাদনা]

যখন মোজা পরিধেয় হয়, তখন মোজা বাঁধার ফিতা বা গাটার বন্ধনীর নিচে প্যান্টি পরিহিত হয়। আবারর প্যান্টিহোস বা বডিসুট পরিধেয় হলে, নারীরা নিম্নদেশে প্যান্টি পরতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. WordNet® 3.0. Princeton University (১৩ মে ২০১২)। "panty."Dictionary.com। Dictionary.com, LLC। সংগ্রহের তারিখ ১৩ মে ২০১২ 
  2. Staff (৭ ফেব্রুয়ারি ২০০৮)। "PANTY"The Origin of। TheOriginOf.com। সংগ্রহের তারিখ ১৩ মে ২০১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে প্যান্টি সম্পর্কিত মিডিয়া দেখুন