প্যান্টি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
বিভিন্ন রঙের প্যান্টি

প্যান্টি নারীদের পরিধেয় একপ্রকার অন্তর্বাস[১] যা কোমরের নিচে ঊরুসন্ধি এলাকায় পরিধানের জন্যে নির্মিত। বৃটিশ ইংরেজিতে প্যান্টিকে নিকার্-ও বলা হয়। এই ক্রিকোণাকার অন্তর্বাস নারীর সম্মুখভাগে যোনীদেশ এবং পশ্চাৎভাগে নিতম্বদ্বয় আবৃত করে রাখে।

প্যান্টি বিভিন্ন নকশার হয়ে থাকে। নিম্নাঙ্গকে আকর্ষণীয় ও আবেদনময় করে তোলার জন্য বিশেষ নকশার প্যান্টি তৈরী করা হয়। ঊরূসন্ধিস্থলের কতটা অংশ আবৃত বা অনাবৃত থাকবে তার ওপর ভিত্তি করে বিভিন্ন নকশার প্যান্টি তৈরী করা হয়।

বৈশিষ্টসূচক উপাদানের মধ্যে একটি ইলাস্টিক কোমরবন্ধনী, যৌনাঞ্চল আবৃত করতে ঊরুসন্ধি প্যানেল, (সাধারণত যেমন তুলা বা সুতা হিসাবে বিশোষক উপাদান দিয়ে রেখাযুক্ত) এবং পায়ের অংশও যা একজোড়া কোমরবন্ধের মতোন, প্রায়শই ইলাস্টিক দিয়ে তৈরি হয়; উপকরণ সক্ষম দম হতে নির্বাচিত করা হয়। প্যান্টি মূলত নারীদেহের নিম্নাংশের অর্ধেক আবরণ করতে পরিকল্পিত হয়েছে,[২] আধুনিক সংস্করণে (১৯৭০ সাল থেকে) কোন পা ছিলো না, তবে কিছু ক্ষেত্রে খুব ছোট আকারের রয়েছে, এবং সময়ের কার্যক্রমে তা আরো খোলামেলা হয়ে উঠছে।

শব্দের উৎপত্তি[সম্পাদনা]

বিভিন্ন দেশে যেমন যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, মালয়েশিয়া, সিঙ্গাপুর এবং অন্যান্য কমনওয়েলথভুক্ত দেশ যেমন অস্ট্রেলিয়া[৩][৪] এবং নিউজিল্যান্ডে প্যান্টিকে প্রায়ঃশই 'নিকার' বা 'আন্ডি' বলা হয়, যদিও 'নিকার' শব্দটি পুরুষদের জাঙ্গিয়া বোঝাতেও ব্যবহৃত হতে পারে, যেখানে প্যান্টি শব্দটি সাধারণত শুধু নারীদের জাঙ্গিয়া বোঝাতেই ব্যবহৃত হয়। অস্ট্রেলিয়াতে ছেলেদের জাঙ্গিয়া নির্দেশ করতে প্রায়ই আন্ডি শব্দটি ব্যবহৃত হয়।[৫] আবার আন্ডি শব্দটি ওখানে নারীদের জাঙ্গিয়া বোঝাতেও অনেকে বলে থাকেন। যুক্তরাষ্ট্র এবং কানাডায় আন্ডির পরিবর্তে প্যান্টি শব্দটিই বেশি চলে। যুক্তরাজ্য আবার 'প্যান্টস' শব্দটি দ্বারা নারী-পুরুষ উভয়ের জাঙ্গিয়াই বোঝানো হয় আবার এই শব্দটি উত্তর আমেরিকার মানুষ বহির্বাস বোঝাতে ব্যবহার করে যেটাকে যুক্তরাজ্যের মানুষ ট্রাউজার বলে।

ধরণ[সম্পাদনা]

প্যান্টি বিভিন্ন ধরণের বানানো হয়ে থাকে যেমন নিতম্বের অংশটুকু চিকন বা মোটা হতে পারে, আবার যোনিদেশের অংশটুকু খোলামেলা হতে পারে।[৬]

প্যান্টির বিভিন্ন ধরণ (থং এবং জি স্ট্রিংঃ প্রশ্চাৎ দৃশ্য)
  • চটচট প্যান্টি: চটচট প্যান্টি হচ্ছে এমন ধরণের প্যান্টি যা শুধু যোনিদ্বার এবং মলদ্বার সুতা দ্বারা ঢাকা থাকে। এগুলোকে স্ট্র্যাপলেস বা স্টিক-অন প্যান্টিও বলা হয়। 'প্যান্টি লাইন' না দেখাতে চাইলে এ ধরণের প্যান্টি পরা যেতে পারে।
  • জাঙ্গিয়া: একপ্রকার ছোট এবং অতি আঁটসাট নিম্নাঙ্গ আবরণী অন্তর্বাস যার পায়ের কাপড়ের অংশ উরূ পর্যন্ত বড় হয় না। এটি অন্তর্বাস হলেও অনেক ক্ষেত্রে সাঁতারের পোশাক হিসেবে ব্যবহার করা হয়ে থাকে।
    • ধ্রুপদী: (বা পূর্ণ জাঙ্গিয়া) হল নিতম্বের নিচে প্রসারিত এক প্রকার বস্ত্র। এই ধরণের জাঙ্গিয়াতে যোনিদেশ ও নিতম্বদ্বয় পুরোপুরিভাবে আবৃত থাকে।
    • হাই-কাট: কিছুটা সরু জাঙ্গিয়া
    • বয়শর্টস: ছেলেদের বক্সার জাঙ্গিয়ার মতই এই ধরণের জাঙ্গিয়া নারীদের জন্যও তৈরি করা হয়।
    • নিয়ন্ত্রণ প্যান্টি: ক্রীড়া জাঙ্গিয়া
  • হিপসটার
  • বিকিনি: নারী-পুরুষ উভয়েরই পরিহিত বিকিনি ধরনের অন্তর্বাসগুলোই বিকিনি অন্তর্বাস (Bikini underwear) নামে পরিচিত। আকৃতি ও প্রকৃতিতে অল্প কাপড় দ্বারা তৈরি, অনেকটা বিকিনি সদৃশ স্নানের পোষাকের মতো। মেয়েদের ক্ষেত্রে এটি আঁটোসাটো, স্বল্পায়তন কাপড় দ্বারা আবৃত এক ধরনের অন্তর্বাস, যা প্রচলিত অন্তর্বাস প্যান্টি বা নিকারের তুলনায় পেটের মধ্যাংশের অনেক কম স্থান আবৃত করে রাখে। মূলতঃ এর ইলাস্টিকটি কোমরের অল্প নীচে থাকে আর নিতম্বকে অপেক্ষাকৃত কম আবৃত করে। ছেলেদের ক্ষেত্রে এ ধরনের অন্তর্বাসগুলো হয় ছেলেদের ব্যবহৃত প্রচলিত ব্রিফসের থেকে বেশ খানিকটা ছোট।
  • ট্যাঙ্গা: নারী ও পুরুষ উভয়ের ব্যবহার্য এক প্রকার জাঙ্গিয়া তথা নিম্নাঙ্গের অন্তর্বাস। সাধারণ জাঙ্গিয়ার তুলনায় এটি আকারে সংক্ষিপ্ত এবং ঊরূ আবৃত করে না।
  • থং: এই প্রকারের প্যান্টির পেছনদিকে খুব ছোটো একটি অংশ কোমরের নীচে থেকে নেমে সামনের অংশে যুক্ত হয়।
  • জি-স্ট্রিং: এক ধরণের থং অন্তর্বাস বা সাঁতারের পোষাক। এটি কাপড়, পাকাচামড়া বা প্লাস্টিকের তৈরি একটি সংকীর্ণ বা সরু অংশ, যা নিতম্ব এবং যৌনাঙ্গ ঢাকার ক্ষেত্রে ব্যবহৃত হয়।এই প্রকারের প্যান্টির পশ্চাৎদেশে প্রায় কোনো আবরণ থাকে না। সম্মুখভাগে খুব ছোটো একটি ত্রিকোণাকার বস্ত্রখণ্ড কোমরের নীচে থেকে নেমে একটি সরু ফিতায় পরিণত হয়ে পেছন দিকে নিতম্বের খাঁজের ভেতর দিয়ে গিয়ে কোমড়বন্ধনীতে যুক্ত হয়।
  • সি-স্ট্রিং: এই প্রকারের অন্তর্বাস ইংরেজি "C" অক্ষরের মতো দেখতে হয় ও কেবল মেয়েদের যোনীদেশকে আবৃত করে, নিতম্বদেশ সম্পূর্ণ অনাবৃত থেকে যায়।

পরিধান শৈলী[সম্পাদনা]

স্পোর্টস ব্রা এবং বয়শর্টস জাঙ্গিয়া পরিহিত একজন নারী

যখন মোজা পরিধেয় হয়, তখন মোজা বাঁধার ফিতা বা গার্টার বন্ধনীর নিচে প্যান্টি পরিহিত হয়। আবার প্যান্টিহোস বা বডিসুট পরিধেয় হলে, নারীরা নিম্নদেশে প্যান্টি পরতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. WordNet® 3.0. Princeton University (১৩ মে ২০১২)। "panty."Dictionary.com। Dictionary.com, LLC। সংগ্রহের তারিখ ১৩ মে ২০১২ 
  2. Staff (৭ ফেব্রুয়ারি ২০০৮)। "PANTY"The Origin of। TheOriginOf.com। সংগ্রহের তারিখ ১৩ মে ২০১২ 
  3. Burgdorf, Katherine (১২ নভেম্বর ২০১৩)। "Say 'NO' to dodgy knickers"। The Hoopla। ২ এপ্রিল ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ মার্চ ২০১৮ 
  4. "Hole Proof - No Knickers"। Bonds underwear, Australia। ১৯৮৫। সংগ্রহের তারিখ ১৬ ডিসেম্বর ২০১৪ 
  5. "Translations of Australian English words into American English - Fiona Lake"। সংগ্রহের তারিখ ২৩ মার্চ ২০১৫ 
  6. Parkinson, Ann (৯ সেপ্টেম্বর ২০১১)। "Women's Panties - LoveToKnow Lingerie"। Lingerie.lovetoknow.com। ২৯ আগস্ট ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ সেপ্টেম্বর ২০১১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে প্যান্টি সম্পর্কিত মিডিয়া দেখুন