ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান/সংগ্রহশালা ১০

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ৫ সংগ্রহশালা ৮ সংগ্রহশালা ৯ সংগ্রহশালা ১০ সংগ্রহশালা ১১ সংগ্রহশালা ১২ সংগ্রহশালা ১৫

নটর ডেম উইকি আলাপন ১.০

নটর ডেম উইকি আলাপন ১.০ এর নিবন্ধ প্রতিযোগিতার তালিকায় Encyclopedia of Flora and Fauna of bangladesh অন্তর্ভুক্ত ছিল। আমি তা ট্রান্সলেশন টুলে প্রায় সবটুকু করেছি৷ কিন্তু ভাইয়া তালিকায় আর তা দেখছি না।— Wiki Ruhan (আলাপ) ০৯:৫৫, ২৮ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

@Wiki Ruhan: তালিকায় অন্য নিবন্ধের তুলনায় বেশ ছোট হবার কারণে, আমি গত রাতেই এটিসহ আরো দুটি বাদ দিয়েছিলাম। এখন যদি আবার যুক্ত করি তবে কেউ হয়তো প্রশ্ন করতে পারেন। যদি অনুবাদ করে থাকেন তো প্রকাশ করেন। চিন্তা নেই, এটা না যোগ হলেও আপনি সেরা পাঁচে থাকবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:০৯, ২৮ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

হেল্প

আমার আত্মপ্রতীতি নামে একটি ব্যবহারকারী আইডি আছে। কিন্তু আমি প্রবেশ করতে পারছি না। সঠিক পাসওয়ার্ড দিলেও তাতে হাইজাকিং প্রতিরোধ দেখাচ্ছে। আমি কোনো ইমেইল সংযুক্ত করি নি৷ 2A03:2880:FF:23:0:0:FACE:B00C (আলাপ)

@আত্মপ্রতীতি এবং 2A03:2880:FF:23:0:0:FACE:B00C: জানিনা আপনি প্রবেশ করতে পেরেছেন কিনা। যদি প্রবেশ করতে পারেন তো বিশেষ:পছন্দসমূহ-এ যেয়ে (নিচের দিকে) একটি ইমেল যুক্ত করে নেন। কেননা, যদি কোন ইমেল না থাকে ও আপনি যদি পাসওয়ার্ড ভুলে যান তবে অ্যাকাউন্ট ঢুকা অসম্ভব হয়ে যাবে কারণ তখন আপনি ইমেইলে অ্যাকাউন্টে ঢুকার সাময়িক পাসওয়ার্ড পাবেন না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৬, ২৯ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

একটি অনুরোধ

@আফতাবুজ্জামান:, চিত্র:রূপবান ম্যাগাজিনের প্রথম সংখ্যার প্রচ্ছদ.jpg মুছে দিন, কারণ রূপবান (ম্যাগাজিন) নিবন্ধটিতে ম্যাগাজিনটির লোগো আপলোড করা হয়েছে, যেমনঃ অনন্যা (ম্যাগাজিন) নিবন্ধটিতে লোগো রয়েছে, এছাড়া চিত্র:রূপবান ম্যাগাজিন.jpg এটিও অদরকারী, অপসারণ করে দিন। সাজিদুর (আলাপ) ০৫:১৬, ৫ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

আফতাব ভাই

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, রূপবান (ম্যাগাজিন) পাতাটিতে চিত্র:রূপবান ম্যাগাজিনের লোগো.png এটি ব্যবহৃত হচ্ছে কিন্তু চিত্র:রূপবান ম্যাগাজিন.jpg এটি ব্যবহৃত হচ্ছেনা, আফতাব ভাই ম্যাগাজিনের লোগো রাখাটাই শ্রেয়, কোনো কভার (প্রচ্ছদ) দেওয়া উচিৎ নয় যেমনঃ অনন্যা (ম্যাগাজিন) পাতাটিতে চিত্র:অনন্যা (ম্যাগাজিন).png আপনিই আপলোড করেছিলেন। সুতরাং চিত্র:রূপবান ম্যাগাজিন.jpg মুছে দিন। বিশাল বিস (আলাপ) ০৫:২৯, ৫ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

আসলে এমন কোন নিয়ম নেই যে কেবল লোগোই ব্যবহার করা যাবে/করতে হবে, চাইলে প্রচ্ছদ ব্যবহার করা যেতে পারে। আফতাবুজ্জামান (আলাপ) ০৫:৩৪, ৫ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

আন্তঃউইকি সংযোগ

@আফতাবুজ্জামান:, মাস্তি (চলচ্চিত্র) নিবন্ধটির আন্তঃউইকি সংযোগ করে দিন, লক্ষ্য করা গেছে যে Abu Bakkar Siddiki (Shobuz) কোনো নিবন্ধ তৈরি করলে সেটার আন্তঃউইকি সংযোগ দেননা। 103.67.159.130 (আলাপ) ০৮:৩১, ৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

করা হয়েছে। অনুগ্রহ করে সম্ভব হলে ওনার নিবন্ধে হাত লাগিয়ে নিবন্ধের বাক্যগঠন ঠিক করে দিবেন। আমি লক্ষ্য করেছি উনি গুগল অনুবাদ দ্বারা অনুবাদ করেন ও পরে অনুবাদ সংশোধন করেন না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৪, ৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

বার্তা

ভাইয়া নিবন্ধে আরো দেখুন বা আরও দেখুন এই দুটির প্রচলন দেখা যায়। তবে সবাই যদি একটি ব্যবহার করত তবে মনে হয় ভালো হত। আর ইংরেজি উইকির কিছু চিত্র বাংলা উইকিতে যোগ করেছিলাম। সেগুলোর মধ্যে কয়েকটি খুব সম্ভবত অপসারিত হয়েছে। এই ব্যাপারটির নীতিমালা আর লাইসেন্স কি হবে যদি একটু বলতেন। — Wiki Ruhan (আলাপ) ০৯:২২, ৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@Wiki Ruhan: দুটিই সঠিক বানান। সাধারণত উন্মুক্ত নয় এমন মিডিয়া অব্যবহৃত থাকলে মুছে দেয়া হয়। যদি তা না হয়, তবে যে প্রশাসক মুছে ফেলেছেন তাঁকে কারণ জিজ্ঞেস করতে সংকোচ করবেন না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫৬, ৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

চিত্র

সুপ্রিয় আফতাব ভাইয়া, চিত্র:প্রাচিন বেদে ওঁ-চিহ্ন.jpeg চিত্রটির শিরোনামে ভুল রয়েছে। বাংলা উইকিপিডিয়ায় এর যথার্থ উপস্থিতির ব্যাপারে আমি সন্দিহান। এটি চাইলে আপনি মুছে দিতে পারেন। — Wiki Ruhan (আলাপ) ১০:৩১, ৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

সংশোধন: চিত্র:মোহাঃ মিসাদ আলী.jpeg চিত্রটি একটি ব্যবহারকারীর ব্যক্তিগত চিত্র যা উইকিপিডিয়ায় থাকা যথার্থ নয়। এটি দয়া করে মুছে দেবেন। আর ভাইয়া চিত্র:ওমান ক্রিকেট লগো.jpg তে লগোকে লোগো করে দিয়েন।— Wiki Ruhan (আলাপ) ১১:০১, ৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ২২:৪৯, ৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

ব্যাঘ্র প্রকল্পে নিবন্ধ জমা দিতে পারছিনা

আমি freebasics দিয়ে উইকিপিডিয়া ব্যবহার করি। ব্যাঘ্র প্রকল্পে নিবন্ধ জমা দিতে গেলে ডাটা ব্যবহার করতে বলে। আমি কি freebasics ব্যবহার করে নিবন্ধ জমা দিতে পারব না? আর কেউ যদি আমার নিবন্ধগুলো ব্যাঘ্র প্রকল্পে জমা দেয় তবে নিবন্ধটি কি আমার নামে জমা হবে?ওয়াসি উল বাহার (আলাপ) ০৫:৩৫, ১০ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@ওয়াসি উল বাহার: যদি আপনি জমা দিতে না পারেন তাহলে প্রকল্পের আলাপ পাতায় নতুন অনুছেদ তৈরি করে জমা দিন। আর আপনার নিবন্ধ আপনার নামেই জমা হবে। ধন্যবাদ! জনি (আলাপ) ০৮:৪৩, ১০ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@ওয়াসি উল বাহার: জনি ভাই যা বলল তা করুন। কিংবা এখানে নিবন্ধের নামগুলি দিন, আমি করে দিব। আফতাবুজ্জামান (আলাপ) ২৩:১৬, ১০ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, আমি নিবন্ধগুলো দেখেছি, জামা দেয়ার উপযুক্ত নয়। জনি (আলাপ) ১৫:৫৭, ১১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@ZI Jony: কেন জমা দেবার উপযুক্ত নয়? আকারের কারণে? ডোডা,বড়ওয়ানি জেলা,কুপওয়ারা এই নিবন্ধগুলো কি জমা দেবার উপযুক্ত?ওয়াসি উল বাহার (আলাপ) ১১:৫৫, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@ওয়াসি উল বাহার: ডোডা (১০০ শব্দের), বড়ওয়ানি জেলা (আপনার তৈরি করেন নি, যিনি শুরু করেছিলেন তিনি জমা দিয়েছে) এবং কুপওয়ারা (১১১ শব্দের) তাই এগুলো গ্রহন করতে পারছিনা। তবে যদি আপনি ডোডা এবং কুপওয়ারা ৩০০ শব্দের উপরে সুন্দর করে করতে পারেন, তাহলে জমা দেয়া যাবে। ধন্যবাদ! জনি (আলাপ) ১৯:৩১, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@ওয়াসি উল বাহার: জনি ভাই যা বলল, ডোডা এবং কুপওয়ারা সম্পূর্ণ অনুবাদ করুন, তাহলে ৩০০ শব্দ হয়ে যাবে ও জমা দিতে পারবেন। আর বড়ওয়ানি জেলা নিয়ে একটু সমস্যা হয়েছে, গত মাসে এই নিবন্ধ একজন তৈরি করেছিল, আপনি না খেয়াল করে একই নিবন্ধ আবার অনুবাদ করেছেন, ফলে দুটি নিবন্ধকে একত্র করে একটি নিবন্ধে আনা হয়েছে। একই নিবন্ধ দুইজন দুইবার জমা দিতে পারবে না। খুবই দুঃখিত, হতাশ হবেন না অনুগ্রহ করে। সম্পাদনা চালিয়ে যান, আপনার দ্বারা বাংলা উইকি উপকৃত হচ্ছে এটাই সবচেয়ে বড়। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫২, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আমার তৈরিকৃত রাজৌরি নিবন্ধটি ব্যাঘ্র প্রকল্পে জমা দেবার উপযুক্ত হলে ভুলত্রুটি পরীক্ষা করে ব্যাঘ্র প্রকল্পে জমা দেবার জন্য অনুরোধ করছি।ওয়াসি উল বাহার (আলাপ) ১০:১৪, ১৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@ওয়াসি উল বাহার: হ্যাঁ, এটা উপযুক্ত। আমি আপনার নামে জমা দিয়েছি। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৫, ১৫ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: জনি ভাই বলেছিলেন বড়ওয়ানি জেলা আমার আগে একজন জমা দিয়ে দিয়েছেন। কিন্তু জনি ভাই এর উত্তর দেওয়ার আগে আমি নিবন্ধটি আমার নামে জমা দিয়েছিলাম এবং Tanay barisha নিবন্ধটিতে পয়েন্ট দিয়েছেন কিন্তু রাজৌরি নিবন্ধটিতে কোনো পয়েন্ট দেওয়া হয়নি।রহাবা লউ সিয়াও (আলাপ) ০৬:২৬, ৩১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@ওয়াসি উল বাহার: একটু সময় লাগবে পর্যালোচনা হতে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১২, ৩১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

প্রজেক্ট টাইগার ২.০

ভাই, প্রজেক্ট টাইগার ২.০ তে আমি আজিম খান নিবিন্ধটি জমা দিয়েছি। আপনি এর ভুল গুলো সংশোধন করে পয়েন্ট দিলে খুশি হব। ~ শাহরিয়ার স্যার (আলাপ) ০৪:৫৬, ১১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@Shahriar Islam Alvi: নিবন্ধ তৈরির জন্য ধন্যবাদ জানাচ্ছি। নিবন্ধে কিছু ত্রুটি আছে। যেমন নিবন্ধের দ্বিতীয় লাইনে কি বুঝানো হয়েছে তা বোঝা যাচ্ছে না। অনুগ্রহ করে আপনি নিবন্ধটি পড়ে এই জাতীয় বাক্যগঠন ভুল ঠিক করে দিবেন। তাহলে গ্রহণ করে নিতে পারব। আর যদিও আপনি তালিকার বাইরের নিবন্ধ জমা দিয়েছেন তবে আপনাকে আমি হতাশ করতে চাই না। ভবিষ্যতে অনুগ্রহ করে ব্যাঘ্র প্রকল্পের জন্য এই তালিকায় বা এই তালিকায় থাকা নিবন্ধ অনুবাদ করবেন। কোন সাহায্য লাগলে জানাবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪৬, ১১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

একটি বিষয়

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, চিত্র:হুমায়ুন আজাদ (১৯৪৭-২০০৪).jpg হুমায়ুন আজাদ নিবন্ধটিতে আর ব্যবহৃত হচ্ছেনা কারণ পাতাটিতে এখন উইকিমিডিয়া কমন্সের চিত্র ব্যবহৃত হচ্ছে তাই চিত্র:হুমায়ুন আজাদ (১৯৪৭-২০০৪).jpg অপসারণ করে দিন (কারণ এটি একটি অ-উন্মুক্ত যথার্থ ব্যবহার চিত্র)। বিশাল খঁ (আলাপ) ১৩:২৫, ১১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

একটি বিষয়

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, চিত্র:হুমায়ুন আজাদ (১৯৪৭-২০০৪).jpg চিত্রটি হুমায়ুন আজাদ নিবন্ধটিতে আর ব্যবহৃত হচ্ছেনা কারণ পাতাটিতে এখন উইকিমিডিয়া কমন্সের চিত্র ব্যবহৃত হচ্ছে তাই চিত্র:হুমায়ুন আজাদ (১৯৪৭-২০০৪).jpg অপসারণ করে দিন (কারণ এটি একটি অ-উন্মুক্ত যথার্থ ব্যবহার চিত্র)। বিশাল ক্সান (আলাপ) ০২:৩৭, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

উপজেলার নিবন্ধ সমৃদ্ধকরণ প্রকল্পে আমন্ত্রণ

সুধী,
আমরা কয়েকজন বছরব্যাপী বাংলাদেশের উপজেলাসমূহের নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় সমৃদ্ধ করার প্রকল্পে কাজ করছি। নিয়মিত একজন অবদানকারী হিসেবে ‘কয়েকটি নিবন্ধ সমৃদ্ধ করতে’ আপনাকেও এই প্রকল্পে আমন্ত্রণ জানাচ্ছি। ২০২০ সালের মধ্যে বাংলাদেশের সব উপজেলার নিবন্ধ বাংলা উইকিপিডিয়াতে সমৃদ্ধ ও মানসম্মত করাই এই প্রকল্পের উদ্দেশ্য। যোগদান করুন: বাংলাদেশের উপজেলার নিবন্ধ সমৃদ্ধকরণ প্রকল্প। ধন্যবাদ - নাহিদ সুলতান (আলাপ), বৃহস্পতিবার ১৪:৫৩, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

BDTConvert টেমপ্লেট ব্যবহারে সমস্যা

{{BDTConvert}} টেমপ্লেটটি ব্যবহার করলে এক্সপ্রেশন ত্রুটি আসে। টেমপ্লেটের ফলাফলও পুরুপুরি আসছে না।

যেমন - ৫০ মিলিয়ন

@Mohaguru: এর কোড ইংরেজি উইকি থেকে নেয়া। সেখানে মূলত টাকাকে মার্কিন ডলারে রূপান্তর করা হয়। যেমন: ৳30 million (US$360,000), ৳400 crore (US$47 million)। কিন্তু বাংলা উইকিতে টাকাকে মার্কিন ডলারে রূপান্তর করে দেখানো দরকার নেই। আপনি সরাসরি "৳৩ কোটি", ৳৪০০ কোটি", "৳৭.২ লক্ষ", ৳৫ পয়সা" ইত্যাদি লিখে দেন। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩০, ১৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@Mohaguru: এভাবে পারবেন না ঠিক করতে হবে? --আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪৫, ১৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আশা করছি পারব। ধন্যবাদ। --Mohaguru (আলাপ) ২১:৫১, ১৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

ক্যাট-এ-লট

সুপ্রিয় আফতাব ভাই, শুভেচ্ছা নেবেন। বাংলা উইকিপিডিয়ায় ক্যাট-এ-লট সুবিধার জন্য কী করতে হবে এটা বুঝতে পারছি না। এই পাতাটির ঠিক কী পরিবর্তন করতে হবে জানালে সুবিধা হত। অগ্রিম ধন্যবাদ! — অংকন (আলাপ) ০৬:২০, ১৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@ANKAN: ক্যাট-এ-লট হল একাসাথে অনেকগুলি নিবন্ধকে এক শ্রেণী থেকে অন্য শ্রেণীতে স্থানান্তর করার সরঞ্জাম। তবে যদি অনেক বেশী হয় তবে বট ব্যবহার করলে ভালো। ক্যাট-এ-লট যোগ করতে আপনার common.js পাতায় নিন্মলিখিত কোড যোগ করতে হবে:
window.catALotPrefs = {editpages:  true};
mw.loader.using(['mediawiki.util']).done(function(){
  mw.loader.load('//commons.wikimedia.org/w/index.php?title=MediaWiki:Gadget-Cat-a-lot.js&action=raw&ctype=text/javascript');
  mw.loader.load('//commons.wikimedia.org/w/index.php?title=MediaWiki:Gadget-Cat-a-lot.css&action=raw&ctype=text/css', 'text/css');
});

--আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪৮, ১৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

অনেক ধন্যবাদ! — অংকন (আলাপ) ১০:১৫, ২০ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

ব্যাঘ্র প্রকল্প

ভাইয়া ব্যাঘ্র প্রকল্পের জন্য যেসব নিবন্ধ জমা হয়েছে তার মধ্যে কিছু নিবন্ধ তালিকায় নেই। কিন্তু ভারত সম্বন্ধিত। তো এই নিবন্ধগুলোকে আমি গৃহীত করতে পারি? আর কিছু রাজনীতিবিদদের নিবন্ধ রয়েছে যারা ব্রিটিশ ভারতে জন্মগ্রহণ করেছেন কিন্তু পাকিস্তানের তাদের কর্মজীবন শুরু করেছিলেন এসব নিবন্ধের ক্ষেত্রে আমি কি করতে পারি? — Wiki Ruhan (আলাপ) ১৩:৪০, ১৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@Wiki Ruhan: তালিকায় থাকুক বা না থাকুক, নিবন্ধগুলি কোনভাবে ভারত সম্পর্কিত হলেই গ্রহণ করে নেও। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪৮, ১৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
ব্যবহারকারী আলাপ:কায়সার আহমাদ#ব্যাঘ্র প্রকল্প একটু দেখবেন কি উনি কি বলছেন!— Wiki Ruhan (আলাপ) ১৮:২৯, ১৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@Wiki Ruhan: ১. তালিকায় থাকুক বা না থাকুক, নিবন্ধগুলি কোনভাবে ভারত সম্পর্কিত হলেই গ্রহণ করে নেও। ২. যদি ভারত সম্পর্কিত না হয় কিন্তু তালিকায় আছে এমন নিবন্ধ থাকলেও সেগুলি গ্রহণ করে নেও। ৩. তুমি তো মোবাইলে, মোবাইলে এত বড় তালিকা খুলে কাজ করতে সমস্যা হতে পারে, তাই তুমি এত তালিকা না দেখাদেখি করে কেবল ভারত সম্পর্কিত এমন নিবন্ধগুলি পর্যালোচনা কর, বাকীগুলি এড়িয়ে যাও। সেগুলি অন্যরা করবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৬, ১৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
ভাইয়া আমি তো কায়সার আহমেদের বাংলাদেশ সম্বন্ধিত উইকি পাতাগুলো গৃহীত হবেনা বলে চিহ্নিত করেছি। আপনি সময় পেলে সেগুলো একটু ঠিক করে দেবেন।— Wiki Ruhan (আলাপ) ১৯:৫১, ১৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

গ্যাজেট স্থানান্তর

আফতাব ভাই, এই পাতাকে মিডিয়াউইকি:Gadget-markAdmins তে এবং এই পাতাকে মিডিয়াউইকি:Gadget-markAdmins.js তে স্থানান্তর করে দিন। এবং এখানে "markAdmins[ResourceLoader|default|dependencies=mediawiki.util]|markAdmins.js" অনুলিপি করে দিন, যাতে সবার জন্য স্বয়ংক্রিয় সক্রিয় হয়ে যায়। ধন্যবাদ! জনি (আলাপ) ১৮:৩১, ১৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@ZI Jony: করা হয়েছে। তবে এটি ঐচ্ছিক হিসেবে করা হয়েছে। এটি একটি শোভাবর্ধন জাতীয়। এটি পূর্বনির্ধারিত করার দরকার নেই। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৫, ১৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, ব্যবহারকারী:ZI Jony/খেলাঘর.js কে মিডিয়াউইকি:Gadget-markAdmins.js সরাসরি স্থানান্তর এবং প্রতিস্থাপন (অপসারণ করা ছাড়া) করেন। জনি (আলাপ) ১০:১৬, ২০ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

সাহায্য

ভাইয়া আপনার পরামর্শের জন্য ধন্যবাদ জ্ঞাপন করছি। ইংরেজী উইকিতে আনব্লকের আবেদন করেছিলাম সেটি ডিক্লায়েন করা হয়েছে। এখন আমি কি করব? রিয়াজ (আলাপ) ০৩:৫৩, ১৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@Riazul Islam BD: মাস খানেক পর আবার আবেদন করতে পারেন। এখনি আবার করলে তারা বিরক্ত হয়ে সরাসরি প্রত্যাখ্যান করবে। তাই আপাতত কিছু করার নেই। তবে আপনি ইংরেজিতে অবরুদ্ধ থাকুন বা না থাকুন তা ব্যাপার না, বাংলা উইকিতে অবদান রাখুন। ইংরেজিতে অবরুদ্ধ বলে বাংলায় অবদান রাখা থেমে থাকতে পারে না। আফতাবুজ্জামান (আলাপ) ০৪:০০, ১৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

সাতক্ষীরা জেলার অারো কিছু তথ্য যুক্ত করা প্রসঙ্গে।

অামি ভাবছি যদি সম্ভব হয় তাহলে সাতক্ষীরার, জেলা প্রশাসকের নাম, পুলিশ সুপার এর নাম, গুরুত্তপূর্ণ স্থান, মুক্তিযুদ্ধ দের নাম, কবি সাহ্যিতিক এর নাম, সরকারি প্রতিষ্ঠানের নাম, এগুলো এড করলে কেমন হয়? অামি অাপনার সাথে যুক্ত হতে চাই। joote.mondal@gmail.com দয়া করে রিপ্লায় দিবেন। Joote mondal (আলাপ) ০৫:২০, ১৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@Joote mondal: পুলিশ সুপার, সব মুক্তিযোদ্ধার নামের দরকার নেই৷ কেবল উল্লেখযোগ্য ব্যক্তিদের নাম যোগ করুন। একই রকম গুরুত্বপূর্ণ স্থান, শিক্ষা প্রতিষ্ঠানের নামও। আর আমাকে এখানেই পাবেন, আলাদা করে যোগাযোগের দরকার নেই। --আফতাবুজ্জামান (আলাপ) ০৫:৩৮, ১৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

কিছু জানার ছিল

ভাই,

আমি একজন নতুন কিন্তু সক্রিয় উইকিপিডিয়ান। অন্যান্য নতুনদের মত আমারও ভুল ভ্রান্তি হয়েছে। তবে, আমি তা কমিয়ে চেস্টা করছি। আমি ইতিমধ্যে হাজার সম্পাদনা করেছি; অনেক টেমপ্লেট তৈরি ও ইংরেজি উইকিপিডিয়া থেকে হাত দ্বারা আমদানি করেছি। আমার কিছু জাভাস্ক্রিপ্ট দরকার যা উইকিপিডিয়াতে আমাকে সম্পাদনায় সাহায্য করবে এবং ধ্বংসপ্রবণতা রোধেও সাহায্য করবে। আমি কিছু জাভাস্ক্রিপ্ট ইংরেজি উইকিপিডিয়া থেকে আমদানি করলেও তা কাজ করছে না। যেমনঃ ব্যবহারকারী:Shahriar Islam Alvi/Restorer.js। যদি কিছু জাভাস্ক্রিপ্ট সরবরাহ করেন তাহলে সাহায্য হবে। তাছাড়া রোলব্যাকের অধিকার পেতে আর কতদিন হাত দ্বারা রোলব্যাক করতে হবে? ~ শাহরিয়ার স্যার (আলাপ) ০২:৫২, ১৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@Shahriar Islam Alvi: আফতাব ভাই উত্তর দিবেন, কিন্তু আমিও কিছু বলতে চাই। উপরের স্ক্রিপ্টটি ব্যবহারের জন্য আপনার common.js উপপাতায়
 mw.loader.load('//en.wikipedia.org/w/index.php?title=User:BrandonXLF/Restorer.js&action=raw&ctype=text/javascript'); 
যোগ করতে হবে। তবে টুইংকল দিয়েও এই স্ক্রিপটির যে কাজ তা করা যায়। আরেকটি বিষয় আপনার common.js উপপাতায় Krinkle_AjaxPatrolLinks.js রাখার প্রয়োজন নেই যেহেতু এটি বর্তমানে মিডিয়াউইকির অংশ। স্থানান্তর ও প্রতিস্থাপন.js ব্যবহারেরও প্রয়োজন নেই যেহেতু আপনার ফাইল স্থানান্তর অধিকার নেই। — Ahmad ০৪:৫৫, ১৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@Ahmad Kanik: আচ্ছা, এই স্ক্রিপ্ট এখনও কাজ করছে না।
@Shahriar Islam Alvi: ব্রাউজারের ক্যাশ পরিষ্কার করার পর পাতার ইতিহাসে restore লেখা দেখা যাওয়ার কথা। — Ahmad ০৫:১৮, ১৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ। এখন কাজ করছে। ~ শাহরিয়ার স্যার (আলাপ) ০৫:২২, ১৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@Shahriar Islam Alvi: আপনি বাংলা উইকিতে এসেছেন মাত্র অল্প কিছু দিন হয়েছে, আপনি সম্পাদনা করে যান, আরো কিছু অভিজ্ঞতা হোক। আশা করি জানুয়ারিতে পেয়ে যাবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৪২, ১৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

উইকিপিডিয়ার নিয়ম নীতি

@আফতাবুজ্জামান:, আমি উইকিপিডিয়ার নিয়মনীতি বেশী জানিনা, কোনো এ্যাকাউন্ট তৈরি করার ইচ্ছেও আমার নেই, আমি শুধু জানতে চাচ্ছি যে আমি সত্য তথ্য যুক্ত করলে সেটি ব্যবহারকারী:Shahriar Islam Alvi এবং ব্যবহারকারী:Wikipediansouravhalder পূর্বাবস্থায় ফিরিয়ে আনে যেখান ঢাকা বিশ্ববিদ্যালয় নিবন্ধটিতে এই অংশে যা লিখা রয়েছে সমাবর্তন সম্পর্কে আমি তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস নিবন্ধটিতে যোগ করার চেষ্টা করলাম, বোঝালাম যে ষাটের দশকে '৬৪ সালের পরেও সমাবর্তন হয়েছিলো, প্রতি বছর প্রধান অতিথি ডাকা হয়না তা ঠিক তবে ছাত্র-ছাত্রীদের সমাবর্তন কিন্তু হয়, ১৯৭৪ সালের পর ১৯৯৩ সালে অতিথি ডাকা হয়েছিলো, মাঝখানে ১৯ বছরে অবশ্যই ছাত্র-ছাত্রীদের সমাবর্তন হয়েছে, হ্যাঁ, এটা সত্যি যে '৬৪ সালে গভর্নর মোনায়েমের উপর ছাত্র-ছাত্রীরা রাগ করেছিলো, তাই সমাবর্তন অনুষ্ঠানের খাওয়া-দাওয়া পণ্ড হয়ে গিয়েছিলো কিন্তু তাই বলে পরের বছর গুলোতে ছাত্র-ছাত্রীদের সার্টিফিকেট দেওয়া বন্ধ থাকেনি। 116.58.203.98 (আলাপ) ০৮:১৮, ২০ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

বেশিরভাগ সময়েই আইপি থেকে ভুল সম্পাদনা করা হয়। আর পূর্বাবস্থায় ফেরত নেয়ার কারণ আমার আলাপ পাতায় দিয়েছি। ~ শাহরিয়ার স্যার (আলাপ) ০৮:২৩, ২০ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@116.58.203.98:আপনার এই তথ্যগুলো পূর্বের অবস্থায় ফিরিয়ে নেওয়ার কারণ হল আপনার এই তথ্যটি সঠিক কিনা তার তথ্য সূত্রটি সঠিক না দেওয়া। আপনি যে তথ্য সূত্রটি ব্যবহার করছেন সেটা কোন লিংক নেই এবং কাজ করছে না। এইজন্য পূর্বাবস্থায় ফিরিয়ে নেওয়া হয়েছিল।~সেনাপ্রধান ০৮:৩৬, ২০ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি) :@Wikipediansouravhalder:, আপনি ক্ষমা চেয়েছেন সে জন্য আপনাকে ধন্যবাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত একটি খ্যাতিমান শিক্ষা প্রতিষ্ঠানের কদর যারা বোঝেনা তাদের সঙ্গে কথা বলে কি লাভ যেমন ব্যবহারকারী:Shahriar Islam Alvi তাদেরই একজন। 116.58.203.47 (আলাপ) ১২:০৭, ২০ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

আফতাবুজ্জামান ভাই এই বিষয়ে আমার আলাপ পাতায় দীর্ঘ আলোচনা হচ্ছে। আপনি দেখবেন।~সেনাপ্রধান ১২:০৯, ২০ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
প্রিয় অব্যবহারকারী (বেনামী ব্যবহারকারীকে উদ্দেশ্য করে বলছি) আপনি অনুগ্রহ করে উইকিপিডিয়া কী নয় এবং কোনো ব্যক্তিগত আক্রমণ নয় ভালো করে পড়ুন, এ-দুটি উইকিপিডিয়ার নির্দেশিকা, আপনি Wikipediansouravhalder এবং শাহরিয়ার ইসলাম আলভীকে শুধু শুধু দোষ দিচ্ছেন কেন? তারা উইকিপিডিয়ার নিয়ম নীতি মেনে কাজ করেছেন। এসটি রাজীব (আলাপ) ১২:৩৮, ২০ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, আপনি জানেন আমি বিশাল খানের সকপাপেট, উইকিপিডিয়াতে আছি বেশ কয়েক বছর ধরে, কিন্তু আমার আলাপ পাতায় হঠাৎ সৌরভ হালদ্বার ভাই বার্তা দিয়েছেন যে আমি সকপাপেট, হ্যাঁ, আমি তো স্বীকারই করছি যে আমি সকপাপেট কিন্তু ব্যবহারকারী:Wikipediansouravhalder হচ্ছেন ব্যবহারকারী:Skh sourav halder এর সকপাপেট, উনি নিজেরটা স্বীকার যাননা। এসটি রাজীব (আলাপ) ১৩:১৭, ২০ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

আসসালামু আলাইকুম

ভাই, আমি কিছু পাতা ইংরেজি উইকিপিডিয়া থেকে বাংলায় অনুবাদ করি। যা বেশিরভাগ অপসারিত হয়েছে। আমি কি পাতা অনুবাদ করতে পারি না? আর তা কি সবসময় বড় হতে হবে? যতটুকু ছিল ততটুকু অনুবাদ করেছি। আর ভাই এগুলো পরিক্ষামূলক কিভাবে হয়। আপনার কাছে অনুরোধ রইল পাতার সম্পাদনা ইতিহাস একটু দেখবেন।

~ শাহরিয়ার স্যার (আলাপ) ০২:৪৭, ২১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@Shahriar Islam Alvi: আপনার @Ferdous: ভাইকে জিজ্ঞেস করা উচিত কেন অপসারণ করেছেন? যদিও আমরা ছোট নিবন্ধ বাংলায় চাই না, কিন্তু উল্লেখযোগ্যতা আছে ও তথ্য পাওয়া যাচ্ছে না এমন ছোট নিবন্ধ মোটেও অপসারণ উচিত নয়। এ নিয়ে কিছুদিন আগেও আলোচনা হয়েছিল মনে পড়ে। এগুলি বাংলা উইকিতে {{অসম্পূর্ণ}} হিসেবে থাকবে। যদি en:United States Senate এক লাইন হিসেবে অনুবাদ হত তবে অপসারণে আপত্তি ছিল না। তবে আপনাকে আবারো বলি Shahriar_Islam_Alvi দেখে দেখে কেবল ছোট নিবন্ধ অনুবাদ করবেন না। একই সাথে উপরের নিবন্ধগুলির অনুবাদ ঠিক করুন। উদা: মাচভা অ্যালন নিবন্ধে লিখেছেন "এটি শিক্ষা এবং যুব কর্পোরেশনের এবং শিক্ষাগত প্রোগ্রামগুলিতে দক্ষতা অর্জন করে।" ? তার নিচের অনুচ্ছেদও অনুবাদও যান্ত্রিক। --আফতাবুজ্জামান (আলাপ) ০৩:৩৭, ২১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
আর হ্যাঁ, বিষয়শ্রেণীও যোগ করে দিয়েন। --আফতাবুজ্জামান (আলাপ) ০৩:৪০, ২১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
ভাই, আমি এই সতর্কবার্তা পেয়েছি। তাই পরবর্তীতে আর ছোট নিবন্ধ অনুবাদ করিনি। কমপক্ষে ৩০০০ কিলোবাইট সাইজের নিবন্ধ অনুবাদ করি। তাছাড়া আমি ২০১৮ সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা চ্যাম্পিয়নশিপ নিবন্ধটি অনুবাদ করেছি। যা মোটামুটি বড়। পুনুরুদ্ধার করার জন্য ধন্যবাদ। আমি যান্ত্রিক অনুবাদ সংশোধন করেছি। ~ শাহরিয়ার স্যার (আলাপ) ০৩:৫৮, ২১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

আফতাব, যেসব বিষয় সম্পর্কে পর্যাপ্ত তথ্য পাওয়া যাচ্ছেনা সেসব সম্পর্কে আমি কিভাবে নিশ্চিত হবো যে তা উইকিপিডিয়ার জন্যে উল্লেখযোগ্য কিনা? উদাহরণস্বরূপ টিসারিভেটস নিবন্ধের কথা বলতে চাই। এখানে লেখা আছে, টিসারিভেটস দক্ষিণ বুলগেরিয়ার কারডজালি প্রদেশের কারডজালি পৌরসভার একটি গ্রাম। এখন বলো এই তথ্য থেকে আমি কিভাবে এর উল্লেখযোগ্যতা সম্পর্কে নিশ্চিত হবো? বিষয়বস্তু যাচাই করার উপায় কোথায়?

এই নিবন্ধ যদি রাখা যায় তবে বাংলাদেশের আনাচেকানাচে যত গ্রাম আছে তার সব গুলোকে কি নিবন্ধ লেখা যাবে বলে তুমি মনে করো?

ব্যবহারকারী:RockyMasum এর প্রস্তাবে আমি নিজেও কিন্তু ছোট নিবন্ধ অপসারণের বিপক্ষে। অতি ক্ষুদ্র নিবন্ধ অপসারণের বিপক্ষে আমিও মত দিয়েছিলাম। কিন্তু আমি এমন সব নিবন্ধ রাখার পক্ষে নই যার ভৌগোলিক কিংবা ঐতিহাসিক গুরুত্ব যাচাই করা সম্ভব নয়। তবে কিসের ভিত্তিতে এই নিবন্ধটিকে মেনে নেবো? নিশ্চয়ই ইংরেজি উইকিপিডিয়া আমাদের মাপকাঠি নয়। ইংরেজি উইকিতে থাকলেই সে নিবন্ধকে আমরা বাংলা উইকিতে স্থান দেবো এমনটি নয় নিশ্চয়ই।

নিবন্ধ অপসারণ সংক্রান্ত আলোচনায় ব্যবহারকারী:Wikitanvir ভাই চমৎকার একটি কথা বলেছিলেন। তিনি বলেছিলেন, যদি স্বতন্ত্র নিবন্ধ হওয়ার মতো যথেষ্ট বড়ো না হয় (১২০০ ক্যারেক্টারের মতো) তবে তা সম্পর্কিত নিবন্ধের সাথে একীকরণ করা হবে, পরে যদি তথ্য পাওয়া যায় তবে তা স্বতন্ত্র নিবন্ধ হিসেবে আবার ফিরিয়ে আনা যাবে। আরো একটি কথা বলতে চাই আফতাব। তুমি আলাপ:ডব্লিউভিএনভিতে লিখেছো, আমিও আরো সম্পূর্ণ নিবন্ধ লেখা হোক, কিন্তু এই জাতীয় অপসারণের সম্পূর্ণ বিপক্ষে। আমি তোমার মতামতের প্রতি শ্রদ্ধা রেখে বলছি, তুমি ব্যক্তিগত ভাবে কিছু চাইলে হুটহাট তা করে ফেলতে পারো না। ধরো আমার গতকালের সিদ্ধান্ত ভূল ছিলো। আমি অন্যায় করেছি এই অতি ক্ষুদ্র নিবন্ধসমূহ মুছে দিয়ে। আমি যখন এই বিষয়ে অন্তর্ভুক্ত হয়েছি তখন এগুলো ফিরিয়ে আনার আগে একবার কি আমার আলাপ পাতায় বার্তা দেওয়া যেতো না? জব লাইফে আমি দেখেছি সেম র‍্যাংকের অফিসাররা একে অন্যের মতের সঙ্গে দ্বিমত পোষণ করেন কিন্তু কখনো তাদের মতকে উল্টে দেন না। যার যার ব্যক্তিগত মতামত নিয়ে মান্থলি কি উইকলি মিটিংয়ে প্রচুর আলোচনা হয়। তারপরে বহুমত থেকে সিদ্ধান্ত নেয়া হয়। আমাদের উইকিপিডিয়ায়ও আলোচনার প্রচুর অবকাশ আছে। আমরা নিশ্চয়ই ধৈর্যহারা হয়ে যাইনি। আমরা নিশ্চয়ই ভাবিনা আমি যা বলবো তাইই হবে উইকিপিডিয়ায়। আমরা না হয় চেষ্টা করলাম সব কিছু আলোচনার মাধ্যমে করার। ধন্যবাদ।ফেরদৌস১৭:৩৯, ২১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@Ferdous: উইকিপিডিয়ার নীতি অনুসারেই গ্রামের নিবন্ধ উল্লেখযোগ্য, উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা_(ভৌগোলিক_উপাদান)#ভৌগলিক_অঞ্চল,_এলাকা_এবং_স্থান দেখতে পারেন। গ্রামগুলি জনবহুল, আইন দ্বারা স্বীকৃত স্থান, এর অর্থ সমস্ত গ্রাম যার অস্তিত্ব যাচাই করার মত তথ্য রয়েছে তা উল্লেখযোগ্য হিসাবে বিবেচিত হয়। কেবল ভৌগোলিক কিংবা ঐতিহাসিক গুরুত্ব থাকলেই গ্রামের নিবন্ধ রাখা যাবে এমন নয়, এখানে একটি মন্তব্য দেখতে পারেন। নিবন্ধগুলি ছোট হতে পারে, কিন্তু তাই বলে এগুলি মোটে অপসারণ করা উচিত নয়। উইকিপিডিয়ার নিয়ম হল কোন উল্লেখযোগ্য নিবন্ধ ছোট হলেও তা {{অসম্পূর্ণ}} হিসেবে রেখে দেয়া, অপসারণ নয়। নিবন্ধের স্বতন্ত্রতা এক জিনিস আর নিবন্ধের আকার আরেক জিনিস, স্বতন্ত্র মানে বড় নয়, স্বতন্ত্র নিবন্ধ ছোটও হতে পারে। ইংরেজি উইকিকে মানদণ্ড ধরতে হবে এমন কথা নেই, তবে ইংরেজিসহ সব বড়-ছোট উইকিতে যা থাকতে তাকে মানদণ্ড নিশ্চয় ধরা যায়। কেবল বাংলা ছাড়া সকল উইকিতেই হাজার হাজার গ্রামের নিবন্ধ আছে। আপনি উদাহরণস্বরুপ যে টিসারিভেটস বলেছেন তা আরো ৭টি উইকিতে আছে, গ্রাম উল্লেখযোগ্য না হলে আমাদের থেকে বড় উইকিতে থাকত না, এই নিবন্ধ নিয়ে রুশ ও পোলিশ উইকিতে আরো কিছু তথ্য আছে, আপনি রুশ ভাষা জেনে থাকলে তা অনুবাদ করে নিবন্ধ তথ্য যোগ করতে পারেন। সত্যি বলতে নিবন্ধ সম্প্রসারণ করলে এত আলোচনাই লাগে না। যাইহোক, গ্রামের নিবন্ধ অবশ্যই উল্লেখযোগ্য, নিবন্ধ ছোট হলে আপনার পক্ষে সম্ভব হলে তা সম্প্রসারণ করুন, ছোট বলে তা মুছে ফেলবেন না, তা {{অসম্পূর্ণ}} ট্যাগ দিয়ে রাখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:১৮, ২১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ ব্যবহারকারী পাতায় স্থানান্তরের অনুরোধ

ভাই সাধু পল নিবন্ধটি আমার ব্যবহারকারী পাতায় স্থানান্তর করলে ভালো হয়। কেননা এটি ভুলবশত প্রধান পাতায় তৈরি হয়েছে। ব্যবহারকারী পাতায় সম্পাদনার পর তৈরিকৃত সম্পূর্ণ নিবন্ধটি পরবর্তীতে প্রধান পাতায় স্থানান্তর করতে হবে।কামাল আহমেদ পাশা (আলাপ) ০৪:০০, ২২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

ব্যবহারকারী:কামাল আহমেদ পাশা/সাধু পল - করা হল। --আফতাবুজ্জামান (আলাপ) ০৪:০৩, ২২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

অনুবাদ

ভাই {{subst:db-a10-notice|আকিব|header=1|article=}} ~~~~ টেমপ্লেটটি ব্যবহার করলে বাংলা ইংরেজি মেশানো একটা বার্তা আসে। দয়া করে এটি কি সম্পূর্ণ অনুবাদ করবেন?~ইসমাইল (আলাপ) ১১:০৮, ২৫ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@মোহাম্মাদ ইসমাইল: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২২, ২৫ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
আচ্ছা এই টেমপ্লেটগুলো কি শুধু প্রশাসকরাই সম্পাদনা করতে পারে? নাকি সাধারণ ব্যবহারকারীরাও সম্পাদনা করতে পারে?~ইসমাইল (আলাপ) ০৮:১১, ২৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@মোহাম্মাদ ইসমাইল: আপনি নিজেও করতে পারবেন। জনি (আলাপ) ১৫:১৯, ২৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@ZI Jony:কিভাবে করতে পারি দয়া করে বিস্তারিতভাবে বলবেন?~ইসমাইল (আলাপ) ০৩:৫৩, ২৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@মোহাম্মাদ ইসমাইল: এখানে db-a10-notice হল টেমপ্লেটের নাম, তো আপনি টেমপ্লেট:db-a10-notice লিখে অনুসন্ধান করলেই পেয়ে যাবেন। এই টেমপ্লেট আমি অনুবাদ করে দিয়েছি। আরো পাওয়া যাবে এখানেআফতাবুজ্জামান (আলাপ) ০৩:৫৯, ২৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ~ইসমাইল (আলাপ) ০৪:০৮, ২৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

তথ্যসূত্র হিসেবে বই যুক্তকরণ

আমি উইকিপিডিয়া:উপজেলার নিবন্ধ সম্প্রসারণ প্রকল্পে ফেনী জেলার সোনাগাজী উপজেলার নিবন্ধ সম্প্রসারণের ক্ষেত্রে বাংলাদেশের লোকজ সংস্কৃতি গ্রন্থমালার সাহায্য নিচ্ছি কিন্তু এর রেফারেন্স কীভাবে দিব?ওয়াসি উল বাহার (আলাপ) ১৭:৪৪, ২৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

ওয়াসি উল বাহার, বই তথ্যসূত্র হিসেবে দিতে {{বই উদ্ধৃতি}} ব্যবহার করুন। টেমপ্লেট:বই উদ্ধৃতি পাতায় ব্যবহার অনুচ্ছেদে কয়েকটি কাঠামো দেয়া আছে, যেকোন একটি পূরণ করে নিবন্ধে যোগ করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪৮, ২৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

অনুবাদ সরঞ্জাম

ভাই, উইকিপিডিয়া থেকে কি অনুবাদ টুল বাদ দেওয়া হয়েছে? -- কামাল আহমেদ পাশা (আলাপ) ০২:৫৪, ৩০ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

কামাল আহমেদ পাশা না, বিশেষ:বিষয়বস্তু অনুবাদ পাতায় গেলে অনুবাদের সরঞ্জামটি পাবেন। তবে এটা ডেক্সটপের জন্য বানানো, ফলে অনেক মোবাইল ব্রাউজারে নাও লোড হতে পারে। আফতাবুজ্জামান (আলাপ) ০৩:৩০, ৩০ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

একটু মতামত দিন

ভাই, নিশাত রহমান (অভিনেত্রী) পাতাটি কি মানোন্নয়ন করে পুনরায় তৈরি করা যাবে? মতামত আশা করছি। ~ শাহরিয়ার সাহেব (আলাপ) ০৩:৪৫, ৩০ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@Shahriar Islam Alvi: না, ব্যক্তি এই মুহূর্তে উল্লেখযোগ্যতার কোন মানদণ্ড পূরণ করছে না। ভবিষ্যতে দেখা যাবে। আফতাবুজ্জামান (আলাপ) ০৩:৫২, ৩০ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

হুমায়ুন আজাদ নিবন্ধে সংশোধন প্রসঙ্গে

@আফতাবুজ্জামান:, আফতাব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটিতে এই অংশে তার বাবার মৃত্যুর কথা উল্লেখিত হয়েছে, তার মার মৃত্যুর কথা এখান থেকে তথ্য নিয়ে হালনাগাদ করা যেতে পারে, তার মা জোবেদা খাতুন ২০০৩ সালে মারা যান, আপনি হালনাগাদ করে দিন। 103.67.159.230 (আলাপ) ০৮:২৬, ৩১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

হুয়ায়ুন আজাদের উইকিমিডিয়া কমন্সের চিত্র

@আফতাবুজ্জামান:, আফতাব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটিতে ব্যবহৃত যথার্থ ব্যবহার চিত্র থাকুক, কিন্তু উইকিমিডিয়া কমন্সের যে চিত্রটি (এটি) আগে নিবন্ধটিতে ব্যবহৃত হচ্ছিলো ওটি যদি কোনো বিদেশী প্রশাসক অপসারণ না করেন তখন আপনি কি যথার্থ ব্যবহার চিত্রটি রেখে দেবেন না অপসারণ করবেন? 116.58.202.233 (আলাপ) ১২:৩৫, ৩১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

আগে দেখা যাক ওখানে কি হয়। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১২, ৩১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

ক্রিমিনাল (২০২০-এর চলচ্চিত্র)

সুধী, এই নিবন্ধটি 'ক্রিমিনাল' শিরোনামে লিখেছিলাম। ব্যবহারকারীঃনবাব এই নিবন্ধটিকে 'ক্রিমিনাল (২০২০-এর চলচ্চিত্র)' পুনঃনির্দেশ করেছেন। চলচ্চিত্রটির চিত্রগ্রহণ সম্পন্ন হয়েছে মাত্র। কিন্তু ২০২০ এ মুক্তি পাওয়ার বিষয়টি এখনো নিশ্চিত নয়। তারিখ আরো পিছিয়ে এতে পারে। আমি নিজেও মুক্তি পায়নি এমন চলচ্চিত্রের নামে সাল উল্লেখ সমর্থন করিনা। তাছাড়া এই নামে আর কোন নিবন্ধ বাংলা উইকিপিডিয়াতে নেই । তাই পুনঃনির্দেশ উঠিয়ে দেয়ার জন্য অনুরোধ করছি। City of Zion (আলাপ) ১৪:২০, ৩১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

আমি আপাতত নিবন্ধটিকে 'ক্রিমিনাল (চলচ্চিত্র)' শিরোনামে নির্দেশ করে রাখছি। আপাতত পুননির্দেশ করতে হবে না। City of Zion (আলাপ) ১৫:০৮, ৩১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
আচ্ছা। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১২, ৩১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: , I hope,I am not bothering you. ব্যাপারটা আমার কাছে ভাল লাগছে না, আপনার কাছে অনেকটা বিরক্ত হয়ে অনুরোধ করতে এলাম। একজন ব্যবহারকারী অযাচিতভাবে এই নিবন্ধের বেহুদা পুনঃনির্দেশ করে যাচ্ছেন। এধরনের কাজ তাকে না করার জন্য পরামর্শ দেয়ার পরও তিনি ইচ্ছাকৃত ভাবে এটা করে যাচ্ছেন। আমি আপনাকে এটার প্রথম নাম 'ক্রিমিনাল'-এ পুনঃনির্দেশ করার জন্য অনুরোধ করছি। একই সাথে এধরনের এই নিবন্ধের জন্য এই ধরনের বেহুদা পুনঃনির্দেশ বন্ধ রাখার ও পাতা সুরক্ষার জন্য অনুরোধ করছি। City of Zion (আলাপ) ১৭:৩৬, ২২ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
@FaysaLBinDaruL: করা হয়েছে।--আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৫, ২২ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: Thanks!

বানান সংশোধনকারী বট তৈরির অনুরোধ

ভাই, এমন "বট" তৈরি করা যাবে কি যেটি দিয়ে অণুযায়ী এবং অণুসারে বানান সঠিকভাবে পরিবর্তন করা যাবে? -- কামাল আহমেদ পাশা (আলাপ) ০৩:২৭, ৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

@কামাল আহমেদ পাশা: যাবে। আপনি আরো অন্য বানান ভুল পেলে আমাকে জানান। সব একসাথে করে দিব। --আফতাবুজ্জামান (আলাপ) ০৩:৫৭, ৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
| আরো পরমানু,  পারমানবিক, অণুচ্ছেদ

দ্ব্যর্থতা নিরসনকারী পদক

দ্ব্যর্থতা নিরসনকারী পদক
গুণে দেখলাম আপনার এখন পর্যন্ত ৫৫৯টি নিবন্ধের মধ্যে ১৭টি দ্ব্যর্থতা নিরসন সংক্রান্ত। এসকল দ্ব্যর্থতা নিরসনকারী পাতায় গিয়ে আমি আরো অনেক নিবন্ধের লিংক পেয়েছি, যা আমার মত অনেকের উপকারে আসছে। তাই কালবিলম্ব না করে দ্ব্যর্থতা নিরসনকারী পদকটি আপনার প্রতি ধন্যবাদ সরূপ দিলাম City of Zion (আলাপ) ০৮:২২, ৫ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

টেমপ্লেটঃবাংলাদেশের স্টেডিয়াম]

টেমপ্লেটঃবাংলাদেশের স্টেডিয়াম-এ বাংলায় কোলন চিহ্ন দেয়ার কারণে এটা টেমপ্লেট না হয়ে নিবন্ধ হিসেবে দেখাচ্ছে। বাতিল বা অপসারণ করে দিন। City of Zion (আলাপ) ১০:২২, ৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

@FaysaLBinDaruL: এই রকম অপসারণ করার দরকার হলে পাতায় {{অপসারণ | কারণ}} ট্যাগ যুক্ত করে দিলে হবে। তাহলে আমার জন্য অপেক্ষা করতে হবে না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৫, ৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আপনি হচ্ছেন আমার 'বুদ্ধিঘন্টা'। আপনাকে নক করার পর মাথায় বুদ্ধি খেলে :) এরপর আমি অপসারণ ট্যাগ করেছিলাম। হাহাহা! একটা ব্যাপার জানতে চাই, টেম্পলেট বানানোর সময় বাংলা কোলন চিহ্ন বদলে ইংরেজী কোলন দিয়ে replace করলে কি টেম্পলেট active হয়ে যায়? City of Zion (আলাপ) ১৮:১১, ৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
@FaysaLBinDaruL: হ্যাঁ। বাংলা-ইংরেজি কোলন বলে কিছু নাই আসলে। অনেকে বাংলায় বিসর্গকে কোলনের হিসেবে ব্যবহার করে আসলে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২৮, ৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

how are you brother ?

Thanks have fun at work today but u apnake dekte I hope I can get you a copy of the position and would you be in the position you have any questions please feel free user name for the kids are you all set for the interview on Friday and I have a good day at work and I'll be there at the same way about you and the kids are going to be there at work but I can do that for your help and have posted the video and I will ফিংকাই (আলাপ) ০৫:১০, ১২ জানুয়ারি ২০২০ (ইউটিসি) Ahemd Naeem

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, অলৌকিক ইস্টিমার নিবন্ধটির অমীমাংসিত সম্পাদনা মীমাংসিত করে দিন। 103.67.159.149 (আলাপ) ০৬:১৯, ১৩ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

একটি খুনের স্বপ্ন

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, একটি খুনের স্বপ্ন পাতাটির অমীমাংসিত সম্পাদনা মীমাংসিত করে দিন। 103.67.159.118 (আলাপ) ০৯:৫৮, ১৭ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

একটি খুনের স্বপ্ন পাতাটির পটভূমি অংশ

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, একটি খুনের স্বপ্ন পাতাটিতে কিছু অংশ বর্ধিত করা হয়েছে, কিন্তু সম্পাদনা অমীংমাসিত রয়ে গেছে, আপনি মীমাংসিত করে দিন। 103.67.159.161 (আলাপ) ১২:০১, ১৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

মাই ব্রাদার... নিখিল চলচ্চিত্র

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, মাই ব্রাদার... নিখিল পাতাটিতে চিত্র আপলোড করে দিন। ধ্রুব এস হোসেন (আলাপ) ০৯:২৫, ২০ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

হুমায়ুন আহমেদ এবং আজাদ

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, হুমায়ুন আহমেদ নিবন্ধটিতে এই অংশে দর্শক ও সমালোচকদের প্রতিক্রিয়া লিখিত হয়েছে, আশা করি হুমায়ুন আজাদ নিবন্ধটিতেও একই ধরণের লিখা বিডিনিউজ২৪ ডট কমের এই লিখা থেকে নিয়ে কিছু লিখা যায় কারণ হুমায়ুন আজাদেরও অনেক গুণগ্রাহী, ভক্ত রয়েছেন, উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, হুমায়ুন আজাদ নিবন্ধটিকে হুমায়ুন আহমেদ নিবন্ধের মতই গুরুত্ব দেবেন আফতাব ভাই। হুমায়ুন আজাদ নিবন্ধটির শুরুতে দ্বিতীয় অনুচ্ছেদের প্রথম বাক্যে ব্যাকরণগত ভুল রয়েছে, 'আজাদ প্রথাগত ধ্যানধারা তিনি সচেতনভাবে পরিহার করতেন' - এখানে আজাদ (বিশেষ্য) ব্যবহার করে আবার তিনি (সর্বনাম) শব্দটি লিখা হয়েছে যা ভুল, এটা ঠিক করা প্রয়োজন, আর এই অংশে 'নিজের সঙ্গে নিজের জীবনের মধু' উপন্যাস সম্পর্কিত বাক্যটি শেষের দিকে পুরোটাই বাকা করে লিখা (italic), আমি উইকিপিডিয়া:স্বয়ংনিশ্চিতকৃত ব্যবহারকারী নই বিধায় সম্পাদনাগুলো করতে পারছিনা, আপনি অনুগ্রহ করে করে দিন। শিমুল খান নিজাম (আলাপ) ১০:৫১, ২১ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

একটি খুনের স্বপ্ন নিবন্ধের অমীমাংসিত সম্পাদনা

@আফতাবুজ্জামান:, আফতাব ভাই, একটি খুনের স্বপ্ন নিবন্ধটির সম্পাদনাগুলো মীমাংসিত করে দিন, পটভূমি অংশ সম্প্রাসারিত করা হয়েছে কিছুটা এবং বিষয়বস্তু অংশে চৌ চিন চৌ (ঢাকার প্রথম চাইনীজ রেস্তোরাঁ) এর কথা যুক্ত করেছি। আমির আব্দুল্লাহ (আলাপ) ০৬:২৮, ২২ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

উল্লেখযোগ্যতা

সুপ্রিয় আফতাব ভাই, উল্লেখযোগ্যতার সাধারণ সূচক অনুসারে যদি কোন বিষয় বিষয়বস্তুর স্বাধীনতা আছে এমন নির্ভরযোগ্য উৎসে তাৎপর্যপূর্ণ প্রচার পায় তবে ধরে নেওয়া হয় বিষয়টি উইকিপিডিয়াতে একটি স্বয়ংসম্পূর্ণ নিবন্ধ হবার যোগ্যতা রাখে। আমার প্রশ্ন হচ্ছে তাহলে এই নিবন্ধটি কি উইকিপিডিয়ায় থাকার যোগ্য?~ইসমাইল (আলাপ) ০৮:২৯, ২২ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

@মোহাম্মাদ ইসমাইল: সম্প্রতি কিছু আলোচনা-সমালোচনা ব্যতীত আর কোন কিছু দেখছি না। আমার মনে এই নিবন্ধ তৈরির আগে আরো মাস/বছর অপেক্ষা করা উচিত। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৫, ২২ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
ঠিক আছে।~ইসমাইল (আলাপ) ০৩:২৩, ২৩ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

চারটি নিবন্ধ

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, অলৌকিক ইস্টিমার, একটি খুনের স্বপ্ন, মানুষ হিসেবে আমার অপরাধসমূহ - এতিনটি নিবন্ধের অমীংসিত সম্পাদনা মীমাংসিত করে দিন; শুভ মঙ্গল জিয়াদা সাবধান (চলচ্চিত্র) নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন। মেরাজ সাঈদ (আলাপ) ১৭:৪১, ২৩ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

ব্যক্তির নামের পূর্বে ব্যবহৃত বিশেষণ

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, হুমায়ুন আজাদকে উইকিপিডিয়া:নিরপেক্ষতা নীতি অনুসারে 'প্রথাবিরোধী' বা 'প্রগতিবাদী ' বলা উচিৎ নয়, রবীন্দ্রনাথ ঠাকুরকে শেষের কবিতা বা চোখের বালি বা গীতাঞ্জলি বা গোরা (উপন্যাস)ে বিশ্বকবি বিশেষণ ব্যবহার করা হয়নি, হুমায়ুন আহমেদের লেখা মেঘ বলেছে যাব যাব বা অপেক্ষা (উপন্যাস) বা শঙ্খনীল কারাগারে বিশেষ বিশেষণ দেওয়া হয়নি, এগুলো খেয়াল করুন আফতাব ভাই, Ieahhiea ভাই যেন জিনিশটি খেয়াল করেন, ঠাকুর, আহমেদ, আজাদ এনারা সবাই বাংলা সাহিত্যে অবদান রেখেছেন। ইমন আর খান (আলাপ) ০৪:৫৬, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

@ইমন আর খান:, আপনি যেটি করেছেন, সেটি স্পষ্ট ধ্বংসপ্রবণতা। আপনার এই অ্যাকাউন্টও জঙ্গলবাসীর সকপাপেট। যা দীর্ঘমেয়াদী ধ্বংসপ্রবণতার অংশ। আপনি শব্দ গুলো বাতিল করার কারণ দেখিয়েছেন, ঋণাত্বক বিশেষণ। দয়া করে কি ব্যাখ্যা করবেন "প্রথাবিরোধী", "প্রগতিবাদী" শব্দগুলো কি করে ঋণাত্নক হয়! যেখানে হুমায়ুন আজাদ স্যার নিজেই প্রগতিশীল দাবি করতেন! এ শব্দগুলো ব্যবহারই বরং নিরপেক্ষতা। এই শব্দগুলো বাতিল করাই বরং পক্ষপাতমুলক আচরণ। দ্বিতীয়ত, উইকিপিডিয়া ব্যক্তিগত মতামত প্রকাশের জায়গা নয়। আপনি নিবন্ধগুলিতে যা করেছেন, তা আপনার ব্যক্তিগত মতামত। -ইয়াহিয়াবলুন... ০৬:১০, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
@Ieahhiea:, ইয়াহিয়া ভাই, আমি শুভ মঙ্গল জিয়াদা সাবধান নিবন্ধ তৈরি করার পরেও কোনো প্রশাসক সেটা কেন মুছে দিলেননা!! আমি তো জঙ্গলবাসী, মুছে দেওয়ার তো কথা ছিলো,; যাই হোক আমাদের বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, কিন্তু সব জায়গায় বারবার তাদেরকে বিশ্বকবি, জাতীয় কবি বিশেষণ দেওয়া হয়না, সেভাবে হুমায়ুন আজাদের ক্ষেত্রেও তার হুমায়ুন আজাদ নিবন্ধে প্রথাবিরোধী বলা আছে, বারবার তার সম্পর্কিত সব নিবন্ধে তাকে প্রথাবিরোধী বলার দরকার নেই, আর ওনাকে উইকিপিডিয়াতে স্যার বলারও প্রয়োজন নেই, উনি জাতীয় কবি বা বিশ্বকবি নন, আশা করি বুঝতে পেরেছেন, উপরেই আমি একভাবে বুঝিয়েছি এবং আপনার আলাপ পাতাতেও বার্তা দিয়েছি এ-সংক্রান্ত। ইমন আর খান (আলাপ) ০৬:২৫, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
@ইমন আর খান:, আমি নিরপেক্ষতার নীতিমালা সম্পর্কে অবগত আছি। আলাপ পাতায় স্যার বলাটা নিশ্চয়ই অন্যায় নয়। আলোচনা এক জায়গায় থাকার স্বার্থে আমার আলাপ পাতায় আলোচনা করার অনুরোধ রইলো। সেখানে উত্তর দিয়েছি। -ইয়াহিয়াবলুন... ০৬:৩৩, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

অলৌকিক ইস্টিমার, মানুষ হিসেবে আমার অপরাধসমূহ, একটি খুনের স্বপ্ন

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, অলৌকিক ইস্টিমার, একটি খুনের স্বপ্ন এবং মানুষ হিসেবে আমার অপরাধসমূহ নিবন্ধটির অমীমাংসিত সম্পাদনা মীমাংসিত করে দিন। রাফি হাসান (আলাপ) ১১:২১, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

ইয়াহিয়া ভাইকে বোঝানোর পরেও কাজ হলোনা, আপনি কিছু বলুন আফতাব ভাই

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, ইয়াহিয়া ভাই হুমায়ুন আজাদ সংক্রান্ত নিবন্ধে আমার সম্পাদনা গুলো বারবার বাতিল করার কোনো শক্ত কারণ দেখাতে পারেননি; আমি একটি খুনের স্বপ্নতে নতুন দুটি চরিত্র যোগ করলাম, আর ইয়াহিয়া ভাই মুছে দিলেন, এটার ব্যাখ্যা চাই ভাই, আর অলৌকিক ইস্টিমার নিবন্ধে আমি বানান ঠিক করেছি তাও ইয়াহিয়া ভাই সম্পাদনা পূর্বাবস্থায় ফিরিয়ে আনলেন; আফতাব ভাই, আপনিই বলুন একজন লেখককে বারবার তার সমাজে দেওয়া বিশেষণ উইকিতে প্রয়োজনটা কোথায়? এটার সুরাহা করুন আফতাব ভাই। রাফি হাসান (আলাপ) ১৫:২৫, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

বানান ঠিক যদি বাতিল হয়ে থাকে তার জন্য দুঃখিত। দয়া করে আবার ঠিক করে দিবেন। বাকিটা আফতাবুজ্জামান ভাইয়ের পরামর্শ নিয়েই করছি। সম্পাদনা যুদ্ধ নিয়ে যথেষ্ট সতর্ক আছি। আপনিও দয়া করে এই সম্পাদনা গুলো আবার করবেন না। এগুলো বাতিল করতে অনেক সময় নষ্ট হয়। -ইয়াহিয়াবলুন... ১৫:২৯, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

অলৌকিক ইস্টিমার

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, অলৌকিক ইস্টিমার নিবন্ধটিতে আমি বানান ঠিক করেছি, সম্পাদনা মীমাংসিত করে দিন, মানুষ হিসেবে আমার অপরাধসমূহতে আমি উপন্যাসের চরিত্র যোগ করেছি, অমীমাংসিত সম্পাদনা মীমাংসিত করে দিন; আর আফতাব ভাই আরেকটা কথা হুমায়ুন আজাদ সম্পর্কিত সব নিবন্ধে তাকে 'প্রথাবিরোধী' বলার প্রয়োজন নেই, ওনার শুধু নারী (বই) টা প্রথাবিরোধী, তাই বলে হুমায়ুন আজাদ নিবন্ধে তাকে প্রথাবিরোধী বলা হয়েছে বলে তার সব উপন্যাস এবং কবিতা সম্পর্কিত নিবন্ধগুলোতে তাকে প্রথাবিরোধী বলতে হবে কেন? রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা এবং উপন্যাসে রবীন্দ্রনাথকে এই উইকিতে 'বিশ্বকবি' বলা হয়নি; শুধু তার রবীন্দ্রনাথ ঠাকুর নিবন্ধে আছে লেখা যে উনি বিশ্বকবি। ইরফান রহমান খান (আলাপ) ১৬:০৫, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

আসলে আমার 'প্রথাবিরোধী' লিখলেও আপত্তি নেই, না লিখলেও আপত্তি নেই। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৭, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: @আফতাব ভাই, ধন্যবাদ আফতাব ভাই, এখন আপনি অমীমাংসিত সম্পাদনাগুলো (অলৌকিক ইস্টিমার, মানুষ হিসেবে আমার অপরাধসমূহ) মীমাংসিত করে দিন। খান রহমান ইরফান (আলাপ) ১৭:০১, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

অমীমাংসিত সম্পাদনা

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, অলৌকিক ইস্টিমার এবং মানুষ হিসেবে আমার অপরাধসমূহতে করা সম্পাদনাগুলো মীমাংসিত করে দিন। খান রহমান ইরফান (আলাপ) ১৭:০৫, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

ইয়াহিয়া ভাই সম্পর্কে কিছু বলুন আফতাব ভাই অনুগ্রহ করুন, উনি বারবার সম্পাদনা বাতিল করছেন

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, ইয়াহিয়া ভাই কেন বারবার আমার প্রতি বিরূপ হচ্ছেন, আপনি একবার যদি কিছু একটা বলেন, আমি আর সম্পাদনা করবোনা, সেই সকাল থেকে আপনার ব্যবস্থার অপেক্ষায় আছি, কিন্তু আপনি তেমন কিছু বলেননি, আফতাব ভাই কিছু একটা বলুন, আপনি প্রশাসক, আর ইয়াহিয়া ভাই আমার মতই সাধারণ সম্পাদক, যদিও আমি ২০১৩ সাল থেকে বাংলা উইকিতে আছি, এভাবে বারবার দূর্ব্যবহারের মত আমার সম্পাদনা বাতিল করে উনি কি উইকিপিডিয়া:শিষ্টাচার লঙ্ঘন করছেননা? আফতাব ভাই একটা সুরাহা করুন অনুগ্রহ করে। দয়া করুন আফতাব ভাই। খান রহমান ইরফান (আলাপ) ১৭:১০, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

@Ieahhiea:, দুঃখিত ইয়াহিয়া ভাই, ইসলামবিদ্বেষী একজন মানুষের (আজাদ) সব নিবন্ধতেই প্রথাবিরোধী শব্দটি রাখা উচিত। খান রহমান ইরফান (আলাপ) ১৭:৩৭, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
@খান রহমান ইরফান, প্রশাসক-সম্পাদক ও সম্পাদক, আমরা সকলেই একই মর্যাদার, প্রশাসক হিসেবে আমি উপরে নই। কোন বিষয় আলোচনার মাধ্যমে সমাধান করা উচিত। আমি আপনাকে উক্ত নিবন্ধগুলি থেকে প্রথাবিরোধী না সরানো অনুরোধ জানাই। আমি এটা জন্য অজড়িত সম্পাদকের জন্য রেখে দিতে চাই। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:১১, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

সাহায্য করুন

@আফতাবুজ্জামান: উইকিপিডিয়া:নিবন্ধের সংখ্যা অনুযায়ী উইকিপিডিয়ানদের তালিকা -- এই পাতা গত ২০১৯ সালে একবারও হালনাগাত করা হয় নি। দেখলাম @Waraka Saki: ভাই চেষ্টা করেছিলেন কিন্তু ৩০ মিনিট অতিবাহিত হবার পর বলে Query status: killed আর This query took longer than 30 minutes to execute and was killed. আপনার সহায়তা ছাড়া এ কাজ হচ্ছে না। দয়া করে সাহায্য করুন। ---- কুউপুলক (আলাপ) ২০:৪৫, ২৭ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

@Kupulak: কখন ঠিক হবে বলতে পারছি না, মাসখানেক আগে কোডে কিছু পরিবর্তন হয়েছে যার পর থেকে এটি কাজ করছেন না। আমি চেষ্টা করে দেখব। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪৯, ২৭ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আপনাকে ধন্যবাদ। আশা করছি এটা আপনি ঠিক করে ফেলবেন। আর একটা কথা আলাপ:পর্নগ্রাফিক চলচ্চিত্র অভিনয়শিল্পী এই পাতায় একটা অনুরোধ রেখেছিলাম। মনে করিয়ে দিলাম। --- কুউপুলক (আলাপ) ২০:৫৫, ২৭ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
@Kupulak: হালনাগাদ করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:০৬, ২৮ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

কলিয়া (১৯৮১-এর চলচ্চিত্র)

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, কলিয়া (১৯৮১-এর চলচ্চিত্র) পাতাটিতে চিত্র আপলোড করে দিন, এবং একটি খুনের স্বপ্ন নিবন্ধটির একটি সম্পাদনা এখনো অমীমাংসিত রয়ে গেছে, মীমাংসিত করে দিন। সমীর সর্দার (আলাপ) ১১:৩৩, ২৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

অনুরোধ

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, একটি খুনের স্বপ্ন পাতাটির অমীমাংসিত সম্পাদনা মীমাংসিত করার অনুরোধ করছি, শুধু ইংরেজি quote শব্দটি বাংলায় 'উক্তি' লিখা হয়েছে। বাপ্পা রাজ্জাক (আলাপ) ১৮:৩৫, ২৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

মধ্যস্থতাকারী পদক

মধ্যস্থতাকারী পদক
সম্পাদনা যুদ্ধে মাথা ঠান্ডা রেখে মধ্যস্থতাকারীর ভূমিকা রাখার জন্য আপনাকে এই পদক দিলাম City of Zion (আলাপ) ০৭:২৫, ৩০ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

উপন্যাস

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, একটি খুনের স্বপ্ন নিবন্ধটির অমীমাংসিত সম্পাদনা মীমাংসিত করে দিন। সামিউর রহমান (আলাপ) ০৮:২২, ২ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, তথ্যসূত্রহীন লিখা গুলো একটি খুনের স্বপ্ন নিবন্ধটি থেকে সরানো হলো, আর উপন্যাসের 'আখ্যানবস্তু' লিখে দিয়েছি (উদাহরণস্বরূপ দুর্গেশনন্দিনীর মত), উপন্যাস-সম্পর্কিত কোনো তথ্যসূত্র আসলে নেই, আগের কথাগুলো ছিলো উইকিসম্পাদকের ব্যক্তিগত বানানো অভিমত। মহীন ভাইয়ের সর্বশেষ সম্পাদনা ভালো হয়েছে, কিন্তু সম্পাদনা অমীমাংসিত রয়ে গেছে, আপনি মীমাংসিত করে দিন। এহসান মজিদ (আলাপ) ১৫:০৭, ২ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

লাল কবুতর

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, লাল কবুতর নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন। Gori Nadu (আলাপ) ১৭:৫৮, ২ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

Gori Nadu, করা হবে। আর অনুগ্রহ করে নিবন্ধ তৈরি করলে তা সম্পূর্ণ করবেন, ২ লাইন লিখে ফেলে রাখবেন না। কল্পনা কার্তিক নিবন্ধ ২ লাইন লিখেছেন, অনুগ্রহ করে পুরোটা অনুবাদ করে লিখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৯, ২ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

কল্পনা কার্তিক

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, কল্পনা কার্তিক নিবন্ধটি আমি বড় করেছি, দেখুন তো কেমন হয়েছে। শ ম মতি (আলাপ) ০৩:২৭, ৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, ইব্রাহিম হোসেন মেরাজ ভাই একটি খুনের স্বপ্ন নিবন্ধতে একটি রক্ষণাবেক্ষণ টেমপ্লেট যোগ করেছেন তবে সেটি ইংরেজি ভাষায় দেখাচ্ছে, ওটি বাংলা ভাষায় রূপান্তর করে দিন; ইংরেজি উইকির এই নিবন্ধটিতেও একই টেমপ্লেট রয়েছেশ ম মতি (আলাপ) ০৪:১৯, ৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
হ্যাঁ, ঠিক হয়েছে। ভবিষ্যৎে নিবন্ধ তৈরি করলে এভাবে পুরোটা লিখবেন। আচ্ছা, করে দিব। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫৬, ৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

সংস্করণ লুকানো

আফতাব ভাই, নরেন্দ্র মোদিবাবুল সুপ্রিয় দুইটি সংস্করণ লুকান (একেবারে অপমানজনক মন্তব্য)।এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ১৮:৫৫, ৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@S. M. Nazmus Shakib: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:০৬, ৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

ওয়াটার (২০০৫-এর চলচ্চিত্র) এবং অন্য একটি নিবন্ধের দুটি বিষয়শ্রেণী

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, ওয়াটার (২০০৫-এর চলচ্চিত্র) এ চিত্র আপলোড করে দিন আর একটি খুনের স্বপ্ন নিবন্ধতে এখনো দুটি ইংরেজি ভাষার বিষয়শ্রেণী লিখা রয়ে গেছে, বাংলা করে দিন। মাহবুব অমি (আলাপ) ০৬:৪১, ৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)


নয়া চীন ভ্রমণ পাতাটি প্রসঙ্গে

সুপ্রিয় আফতাব ভাই, বঙ্গবন্ধুর চীন ভ্রমণ সম্পর্কিত নয়া চীন ভ্রমণ পাতাটি গত বছর তৈরি করা হয়েছিল। নয়া চীন ভ্রমণ নামে প্রকাশিতব্য বইটি অতি সম্প্রতি আমার দেখা নয়া চীন নামে প্রকাশ করা হয়েছে। (তথ্য লিংক: ১. ইত্তেফাক, ২. দেশ টিভি। তাই নয়া চীন ভ্রমণ পাতাটির শিরোনাম পরিবর্তন করে আমার দেখা নয়া চীন রাখা প্রয়োজন। ধন্যবাদ Nakul Barman ১৮:৩৭, ৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি) নকুল (আলাপ)

@Nakul Chandra Barman: দুঃখিত, আমি গতকাল ছিলাম না। তাই উত্তর দিতে দেরি হল। আমি দেখতে পেলাম আমি ইতিমধ্যে অন্যভাবে কাজটি করেছেন। তবে এভাবে করলে সবচেয়ে ভালো হত:
মোবাইল থেকে সাময়িকভাবে ডেক্সটপ মুডে যান (মোবাইলে নিবন্ধের একদম নিচে গেলে ডেক্সটপে যাবার লিঙ্ক যাবে)। তারপর অনুসন্ধান বাক্সের ঠিকপাশে "আরও" মেনুতে ক্লিক করুন, সেখান থেকে "স্থানান্তর" ক্লিক করুন, তারপর নিবন্ধ নতুন নাম লিখে "স্থানান্তর করুন" ক্লিক করলে নিবন্ধ নতুন নামে চলে যাবে।
এটা করলে হয়কি নিবন্ধের সম্পাদনা ইতিহাস বজায় থাকে। অনুলিপি-প্রতিলেপন করে নামান্তর করলে যেটি থাকে না। যাইহোক, আমি ইতিহাস একত্রিত করে দিয়েছি। ফলে আপনার আর কিছু করতে হবে না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:১১, ৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
আপনাকে ধন্যবাদ। Nakul Barman  ১৯:১৬, ৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

সম্পাদনা ইতিহাস

ভাই, আমি অনেক আগে ব্যবহারকারী পাতায় আমার ব্যক্তিগত তথ্য প্রকাশ করেছিলাম। তারপর সেগুলো আমি মুছে ফেলি। কিন্তু ঐ তথ্যগুলো পাতার সম্পাদনা ইতিহাসে থেকে গেছে। আমি চাইনা যে সেগুলো ওখানেও থাকুক। দয়া করে আমার ব্যবহারকারী পাতার সম্পাদনা ইতিহাস মুছে দেবেন? আর একটা বিষয়। en:Template:Series overview, en:Template:Cosmos: A Personal Voyage, en:Template:Cosmos: A Spacetime Odyssey টেমপ্লেটগুলো বাংলা উইকিতে নেই। এক্ষেত্রে করণীয় কী?~ইসমাইল (আলাপ) ০৫:২৮, ১০ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@মোহাম্মাদ ইসমাইল: যাবে, কত তারিখ থেকে কত তারিখের সংস্করণ মুছতে হবে? ওই টেমপ্লেট টেমপ্লেট:ধারাবাহিকের সংক্ষিপ্ত বিবরণ নামে আছে। আফতাবুজ্জামান (আলাপ) ০৫:৫৩, ১০ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
১০ সেপ্টেম্বর ২০১৮ থেকে ২৯ আগস্ট ২০১৯।~ইসমাইল (আলাপ) ০৬:০১, ১০ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@মোহাম্মাদ ইসমাইল: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৮, ১০ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
অসংখ্য ধন্যবাদ। কসমস পর্বসমূহের তালিকা নিবন্ধে আমি টেমপ্লেট:ধারাবাহিকের সংক্ষিপ্ত বিবরণ ব্যবহার করেছি। ওখানে কী সমস্যা হচ্ছে একটু দেখবেন? আর en:Template:Cosmos: A Personal Voyage, en:Template:Cosmos: A Spacetime Odyssey টেমপ্লেটগুলো বাংলা উইকিপিডিয়ায় নেই। এগুলোর জন্য কী করতে হবে?~ইসমাইল (আলাপ) ১৭:৩৬, ১০ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@মোহাম্মাদ ইসমাইল: টেমপ্লেট সমস্যা ঠিক করেছি। আর যে দুটি টেমপ্লেট নাই যেগুলির নিবন্ধ তৈরি করলে টেমপ্লেট দুটি তৈরি করতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:১২, ১০ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

রোমান্স (১৯৯৯-এর চলচ্চিত্র)

@আফতাবুজ্জামান: @আফতাব ভাই, রোমান্স (১৯৯৯-এর চলচ্চিত্র) নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন। মাবিল হাসান (আলাপ) ০৭:৪৬, ১১ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@মাবিল হাসান: জনাব, আপনি কি জঙ্গলবাসীর শকপাপেট? City of Zion (আলাপ) ০৭:৫৫, ১১ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, আমি কি আর কি না সেটা তো আফতাব ভাই সিদ্ধান্ত নেবেন, আপনি আপনার কাজ করুন, আগেকার যুগের চলচ্চিত্রবিষয়ক নিবন্ধ তৈরি করতে থাকুন/সম্প্রসারিত করতে থাকুন। মাবিল হাসান (আলাপ) ০৭:৫৮, ১১ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@মাবিল হাসান: আপনাকে উত্তেজিত করা উচিত হয়নি। তবে কয়েকদিন আগে কেউ একজন আগেরকার যুগের চলচ্চিত্রের নিবন্ধ সমৃদ্ধ করার কথা আমাকে বলেছিল , মনে পড়ে। যাই হোক আমি শুধু চলচ্চিত্র নয়, জনপ্রিয় বাংলা গান ও ক্রীড়া ভেন্যু ছাড়াও অনেক বিষয় নিয়ে লিখে যাচ্ছি। আশা করি আমার চলচ্চিত্র বিষয়ক নিবন্ধ ছাড়াও অনান্য নিবন্ধ সমুহ আপনি পড়ে আনন্দও পাবেন। শুভ কামনা City of Zion (আলাপ) ০৮:০৯, ১১ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
মাবিল হাসান অনুগ্রহ করে নিবন্ধ সম্প্রসারণ করতে ভুলবেন না। জো জিতা ভোহি সিকান্দার নিবন্ধ সম্প্রসারণের জন্য ধন্যবাদ। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১০, ১১ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

মডিউল:ক্রীড়া ফলাফল

সুধী, en:Module:Sports results-এর 'Win/Draw/Loss colour' মত একটি বাংলা মডিউল তৈরী করে দেয়ার জন্য অনুরোধ করছি। ২০১৯-২০ বাংলাদেশ ফুটবল প্রিমিয়ার লীগ-এ ব্যবহার করতে চাই। City of Zion (আলাপ) ১১:০১, ১৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@FaysaLBinDaruL: মডিউলটি আছে। আপনি "ক্রীড়া ফলাফল" লিখলেই চলে আসবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৮, ১৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: অনেক অনেক ধন্যবাদ City of Zion (আলাপ) ১৭:৩৩, ১৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

হুমায়ুন আজাদ নিবন্ধটির ভুমিকাংশ

@আফতাবুজ্জামান:, আফতাব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির ভূমিকা অংশে 'নিরাবরণ যৌনতা', 'নিঃসংকোচ যৌনবাদ চর্চা' - এরূপ অবমাননাকর শব্দগুলো কেটে দিন, রবীন্দ্রনাথ ঠাকুর এবং কাজী নজরুল ইসলাম নিবন্ধ দুটোর ভূমিকা অংশ খুব সুন্দর করে লিখা, আর হুমায়ুন আজাদ নিবন্ধের এই অংশে 'কথাসাহিত্য' শব্দটির পরিবর্তে 'উপন্যাস' লেখে দিন, দেখুন রবীন্দ্রনাথ ঠাকুর নিবন্ধের এই অংশ দেখুন আর হুমায়ুন আজাদ নিবন্ধটির এই অংশে লিখা তথ্যসূত্রহীন ব্যক্তিগত অভিমত কেটে দিন, যেমনঃ 'দুটো উপন্যাসই ছিলো বক্তব্যমুখী' আর 'নিজের সঙ্গে নিজের জীবনের মধু' উপন্যাসটির ছবির নিচে বাক্যগুলো বাকাভাবে লিখা রয়েছে, ঠিক করে দিন। বিবর্ণ ধুসর (আলাপ) ১৬:৩১, ১৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

Request

Hello.

Can you remove the private Turkish airline AtlasGlobal in the জর্ভটনোটস আন্তর্জাতিক বিমানবন্দর article? The airline went bankrupt yesterday and there are no longer any flights between Turkey and Armenia. Here is one source out of many: https://ftnnews.com/news-from-turkey/38827-atlasglobal-goes-bankrupt-ceases-operations You can check the internet for this news as well.

Yours sincerely, Sondrion (আলাপ) ১৭:২৪, ১৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

Hello. I retract the request, because another user has removed the entire section. (I just requested the removal of one bankrupt airline.) Yours sincerely, Sondrion (আলাপ) ০৮:২৮, ১৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@Sondrion: It was removed because it was written in english. I will try to translate that section. --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩১, ১৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

ছোটি সি বাত চলচ্চিত্র

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, ছোটি সি বাত পাতাটিতে চিত্র আপলোড করে দিন। বর্ণ ধুসর (আলাপ) ০১:৫১, ১৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@বর্ণ ধুসর: করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:৫৪, ১৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

হুমায়ুন আজাদ পাতা

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির এই অংশে 'নিজের সঙ্গে নিজের জীবনের মধু' উপন্যাস চিত্রটির নিচের লিখাগুলো 'বাকা' (italic) হয়ে রয়েছে, ওটা ঠিক করে দিন। বর্ণ ধুসর (আলাপ) ০১:৫৬, ১৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@বর্ণ ধুসর: করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:০০, ১৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, নিবন্ধটির একই অংশের তৃতীয় অনুচ্ছেদে 'দুটো উপন্যাসই ছিলো স্পষ্টতঃই বক্তব্যমুখী' - এই বাক্যটুকু কেটে দেওয়া উচিৎ (আংশিক), আপনি কেটে দিন। বর্ণ ধুসর (আলাপ) ০২:০২, ১৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

ভুল বানানের পুনঃনির্দেশ

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, ভূমি পেড়নেকর যেহেতু ভুল পুনঃনির্দেশ (বানান) তাই Db-r3 অনুযায়ী এটা কি মুছে ফেলা উচিৎ? বর্ণ ধুসর (আলাপ) ০২:১৩, ১৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, দ্রুত অপসারণের বিচারধারার প৩ অনুযায়ী মুছে ফেলে উচিৎ কিনা। বর্ণ ধুসর (আলাপ) ০২:১৭, ১৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

জোগিন্দার সিং ধিল্লোন (ভারতীয় জেনারেল)

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, জোগিন্দার সিং ধিল্লোন পাতাটিতে চিত্র আপলোড করে দিন। বর্ণ ধুসর (আলাপ) ০২:২১, ১৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

কথাসাহিত্য শিরোনামকে উপন্যাস শিরোনামে পরিবর্তন

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির এই অংশের 'কথাসাহিত্য' শিরোনামটি 'উপন্যাস' শিরোনাম করে দিন, কারণ কথাসাহিত্য শব্দটি সরাসরি উপন্যাস বোঝায়না (গল্পও বোঝায়) আর ওখানে অনুচ্ছেদের শিরোনাম কথাসাহিত্য কিন্তু ভেতরে উপন্যাসের কথা লিখা রয়েছে। বর্ণ ধূসর (আলাপ) ০২:১৮, ১৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

ব্যক্তিগত অভিমত

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, একই অনুচ্ছেদের শুরুর দিকে 'তার ভাষা দৃঢ়, কাহিনির গঠন সংহতিপূর্ণ এবং রাজনৈতিক দর্শন স্বতঃস্ফূর্ত। সামাজিক-ধর্মীয় নিপীড়ন, রাজনৈতিক প্রণোদনা, প্রেম, তার রচনার প্রধান বিষয় ছিলো। ভাষা-ভঙ্গী ও কাহিনি- দুই দিক দিয়েই তার লেখায় আক্রমণাত্মক দৃষ্টিভঙ্গি প্রত্যক্ষ করা যায়।' - এই বাক্যগুলো ব্যক্তিগত অভিমত এবং তথ্যসূত্রহীন, এই বাক্যগুলো কেটে দেওয়া উচিৎ, কারণ তার ভাষা দৃঢ় আর আক্রমনাত্মক দৃষ্টিভঙ্গী দিয়ে লেখা - এরকম লেখা উইকিপিডিয়াতে নয় সংবাদপত্রতে একজন ব্যক্তি তার ব্যক্তিগত অভিমত দিয়ে থাকেন। বর্ণ ধূসর (আলাপ) ০২:২৭, ১৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

উইকিপিডিয়া:ভালো নিবন্ধ

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, আলাপ:হুমায়ুন আজাদে আমি হুমায়ুন আজাদ নিবন্ধটিকে ভালো নিবন্ধ রাখার প্রস্তাব দিয়েছি, তাছাড়া এখানেও দেখুন , তালিকার ৫ নম্বরে হুমায়ুন আজাদের নিবন্ধ রয়েছে। বর্ণ ধূসর (আলাপ) ০২:৩৩, ১৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

পতি পত্নী অউর ভো (১৯৭৮-এর চলচ্চিত্র)

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, পতি পত্নী অউর ভো (১৯৭৮-এর চলচ্চিত্র) পাতাটির যান্ত্রিক অনুবাদ অংশ মুছে দিয়ে আমি নিজে ভালো করে অনুবাদ করেছি, দেখুন কেমন হয়েছে। বর্ণ ধূসর (আলাপ) ০৩:২২, ১৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

সক পাপেট

ভাই আমি না বুঝে প্রথম একাউন্ট খুলেছিলাম ২০১৩ সালে, যার কোন কিছুই আমার স্বরন নেই। এর পরে এ বছর এই একাউন্ট Shekh Mahmudul Hasan খুলার মাধ্যমে নতুন করে যুক্ত হই। কিন্তু দুর্ভাগ্য বসত ব্রাউজার ক্লিয়ার করায় এটিও ১ দিনের জন্য হারিয়ে যায়। এর পরে অন্য আরেকটি একাউন্ট খুলি "শেখ মাহমুদুল হাসান" নামে। পরে এটাও ইমেইলের মাধ্যমে ফিরে পাই। এবং "শেখ মাহমুদুল হাসান" চেঞ্জ করে "শেখ মাহমুদ" নাম দেই। তখন আমার সক পাপেট নিতি জানা ছিলোনা, এই নিতি YahyA ভাইয়ের মাধ্যমে জানতে পেরেছি। এখন ওই একাউন্ট "শেখ মাহমুদ" বাতিল করতে চাই। হেল্প করবেন। শেখহাসানআলাপ... ০৯:০১, ১৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@Shekh Mahmudul Hasan: উইকিতে একবার অ্যাকাউন্ট খুললে তা বাতিল করা অসম্ভব, মুছে ফেলার উপায় নেই। আপনার প্রতি আমার পরামর্শ হল, আপনি এখন থেকে কোন অ্যাকাউন্টটি ব্যবহার করবেন তা আমাকে জানান এখানে ও বাকী অতিরিক্ত অ্যাকাউন্টগুলিতে কোনদিন ঢুকবেন না ও সেগুলি দ্বারা সম্পাদনা করবেন না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৫, ১৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: এখন থেকে এটাই ব্যাবহার করবো। শেখহাসানআলাপ... ১৬:০৭, ১৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

লক্ষ্য করুন

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির ভূমিকা অংশের দ্বিতীয় অনুচ্ছেদের সর্বশেষ লাইনে বলা হয়েছে 'রাজনৈতিক প্রতিপক্ষকে আক্রমণের কারণে' - এই লাইনটি মুছে ফেলা উচিৎ কারণ হুমায়ুন আজাদ রাজনীতিবিদ ছিলেননা, তার রাজনৈতিক প্রতিপক্ষ থাকতে পারেনা, লাইনটি এভাবে লিখুন যে - পাক সার জমিন সাদ বাদ উপন্যাসে মৌলবাদীদের সমালোচনা করার কারণে হুমায়ুন আজাদ হামলার শিকার হন। আর মাধব (আলাপ) ০১:৪৫, ১৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, অথবা ঐ লাইনটি মুছে দিন আর এই অংশে ব্যক্তিগত মতামত রয়েছে (১৯৭১-এ প্রতিষ্ঠিত বাংলাদেশে রাষ্ট্রযন্ত্রের ব্যভিচারের প্রামাণিক দলিল এই গ্রন্থটি। - এই বাক্যটি ব্যক্তিগত অভিমত) - এটাতে 'তথ্যসূত্র প্রয়োজন' টেমপ্লেট যুক্ত করুন এবং এই অংশটিও ব্যক্তিগত মতামত দ্বারা পূর্ণ যদিও একটি তথ্যসূত্র আছে কিন্তু ওটা [যাচাইকরণ ব্যর্থ হয়েছে] (তথ্য সূত্র যাচাইয়ে ব্যর্থ) যুক্ত করুন কারণ ওটা ভুল তথ্যসূত্র/অথবা [অকার্যকর সংযোগ] (অকার্যকর সংযোগ) টেমপ্লেট যুক্ত করুন। আর মাধব (আলাপ) ০২:২০, ১৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

ব্যক্তিগত মতামত সম্পর্কিত বাক্য

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির রাজনৈতিক সমালোচনা অংশের শেষের বাক্যটি (১৯৭১-এ প্রতিষ্ঠিত বাংলাদেশে রাষ্ট্রযন্ত্রের ব্যভিচারের প্রামাণিক দলিল এই গ্রন্থটি) ব্যক্তিগত অভিমত - এটি মুছে দিন। আর মাধব (আলাপ) ০২:২৫, ১৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

বিষয়শ্রেণী ইংরেজি থেকে বাংলা

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, বিষয়শ্রেণী:ইরোটিক চলচ্চিত্রকে বাংলা ভাষায় রূপান্তর করে দিন (বিষয়শ্রেণী:যৌনউত্তেজক চলচ্চিত্র) করে দিন। আর মাধব (আলাপ) ০২:৫৮, ১৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@আর মাধব: আমি নিশ্চিত না, অভিধানে অন্য অর্থ দেয়া। --আফতাবুজ্জামান (আলাপ) ০৩:০১, ১৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, বিষয়শ্রেণী:যৌনকামনা উদ্রেককারী চলচ্চিত্র হিসেবে পরিবর্তন করে দিন কারণ বাংলা উইকিপিডিয়াতে ইংরেজি নামের বিষয়শ্রেণী থাকাটা মানায়না। আর মাধব (আলাপ) ০৩:০৪, ১৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

টেমপ্লেট weasel

@আফতাবুজ্জামান:,@আফতাব ভাই, Template:Weasel এর বাংলা কি হবে? এটা বাংলা করে দিন। আর মাধব (আলাপ) ০৪:৩২, ১৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

আফতাব ভাই দেখুন

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির উপন্যাস অংশের প্রথম অনুচ্ছেদের শেষে (উপন্যাসের সংখ্যা ১২টি- এই বাক্যের পরে) এটা লিখে দিন যে, 'যদিও এর আগে হুমায়ুন আজাদ আব্বুকে মনে পড়ে নামে একটি ছোটো-উপন্যাস লিখেছিলেন যেটা ১৯৮৯ সালে প্রকাশিত হয়েছিলো।' মাধব এস (আলাপ) ০১:১৭, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

মাধব এস ওটি কিশোরসাহিত্য ও নিবন্ধের সূচনাতে বলা আছে। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:২০, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির সৃষ্টিকর্ম অংশের শেষ বাক্যের আগের বাক্যে দেখুন লেখা আছে 'যাদুকরের মৃত্যু' (১৯৯৭), এটা ১৯৯৭ সাল না '৯৬ সালে হবে, ঠিক করে দিন। মাধব এস (আলাপ) ০১:৩৭, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
মাধব এস আর কি কি করতে হবে? --আফতাবুজ্জামান (আলাপ) ০১:৩৮, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, এই অংশে এবং এই অংশে শেষ বাক্যে দেওয়া তথ্যসূত্রে 'dead link' টেমপ্লেট বা 'তথ্যসূত্র যাচাইয়ে ব্যর্থ' টেমপ্লেট যুক্ত করুন, এছাড়া আর কিছু লাগবেনা। মাধব এস (আলাপ) ০১:৪১, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

নিবন্ধ গ্রহণ করছে না কেন?

কল্পনা শাহ নিবন্ধ উইকি লাভসে নিচ্ছে না। ৩৮০ শব্দ থাকা সত্ত্বেও ১৯৮ শব্দ দেখিয়ে গ্রহণ করছে না। – ইফতেখার নাইম (আলাপ) ১০:১৮, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@ইফতেখার নাইম: আমি গুণে দেখেছি। নিবন্ধে ১৯৮-১৯৯টি শব্দ আছে, ৩৮০ না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৯, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: বুঝেছি। আপনি আমার জমা করা নিবন্ধ দেব্রা মেসিং সরান৷ এটা সম্প্রসারণ করে জমা দিব। ভুল করে জমা দিয়ে ফেলেছি।– ইফতেখার নাইম (আলাপ) ১৭:৪৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@ইফতেখার নাইম: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:৪৪, ১৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

অকার্যকর তথ্যসূত্র

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির প্রবন্ধ অংশের শেষ বাক্য (ইতিহাসমূলক এই গ্রন্থের............নিরাবেগী) টির পরে দেওয়া তথ্যসূত্রটি অকার্যকর (কাজ করেনা), এটাতে 'dead llink' টেমপ্লেট যুক্ত করুন। মাধব এফ (আলাপ) ০২:৩৮, ১৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

মাধব এফ, অকার্যকর লিঙ্ক ঠিক করা বা ট্যাগ করার জন্য বট আছে। আপাতত মানুষের কিছু করতে হবে না। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:৪৪, ১৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, আরেকটি জিনিস লক্ষ্য করবেন যে, উপন্যাস অংশে 'নিজের সঙ্গে নিজের জীবনের মধু' কে কিশোর-উপন্যাস বলা হয়েছে, তাই উপন্যাস অংশটির প্রথম অনুচ্ছেদের শেষ লাইনে 'যদিও এর আগে কিশোরদের জন্য হুমায়ুন আজাদ এর আগে আব্বুকে মনে পড়ে নামে একটি উপন্যাসিকা লিখেছিলেন যেটা ১৯৮৯ সালে প্রকাশিত হয়েছিলো' যুক্ত করে দেওয়া হয় তবে ভালো হয়। মাধব এফ (আলাপ) ০২:৪৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

প্রিয় আফতাবুজ্জামান ভাই

আমি যে নিবন্ধটি করেছি- বারুয়াখালী উচ্চ বিদ্যালয় নামে। বেশিরভাগ তথ্যই তো মুছে ফেলেছেন ভাই। কি ধরনের তথ্য সংযোজন করা যাবে কাইন্ডলি বলবেন ভাই। আমি কি আবার কোনো তথ্য দিয়ে সংযোজন করতে পারবো নাকি ভাই? কি কি অ্যাড করবো সেটা কি আগে আপনাকে পাঠাবো নাকি? যদি বলেন তাহলে আগে আপনাকে পাঠাতে পারি কিছু তথ্য। ফেসবুক পেইজের লিংক দিয়েছিলাম সেটাও মুছে ফেলেছেন ভাই। দয়া করে বলবেন ভাই। শুভ কামনা ভাই। সেলিম (আলাপ) ০৮:১০, ১৯ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)সেলিম

@মাহমুদুল হাসান (সেলিম): আপনার তৈরিকৃত নিবন্ধটি উইকিপিডিয়ার রচনাশৈলী অনুযায়ী সংশোধন করে বিশ্বকোষীয় হিসেবে গড়ে তোলার চেষ্টা করেছি। এছাড়াও নিবন্ধের আলাপ পাতায় আপনাকে বার্তা দিয়েছি।— আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৪:১৯, ১৯ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

ভুল শব্দ

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির প্রবন্ধ অংশের শেষ বাক্যে 'ইতিহাসমূলক' শব্দটির জায়গায় 'সমালোচনামূলক' হবে কারণ আমরা কি এই বাঙলাদেশ চেয়েছিলাম একটি সমালোচনামূলক গ্রন্থ, এটা ঠিক করে দিন। মাধব কে. (আলাপ) ০৩:৪৮, ২০ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির বিশ্বাস ও দর্শন অংশের 'তিনি নিজেই ছিলেন তাঁর চিন্তা-চেতনা ও বিশ্বাসের মুখপত্র। সমাজতান্ত্রিক অর্থনীতিকেই তিনি মুক্ত মানবের মুক্ত সমাজ গড়ার পক্ষে অনুকূল বলে মনে করতেন।' - এই বাক্যদ্বয় এখানকার হুবহু অনুলিপি, এটা কপিরাইট আইন লংঘন হয়েছে কিনা? যদি হয়ে থাকে তাহলে বাক্যদুটি মুছে দিন অথবা তথ্যসূত্র যোগ করুন। মাধব কে. (আলাপ) ০৬:০৫, ২০ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
না, কেবলমাত্র দুইটি লাইন কপিরাইট লঙ্ঘন হিসেবে বিবেচিত হবে না। --আফতাবুজ্জামান (আলাপ) ০৬:১৫, ২০ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

ধ্বংসপ্রবণতা

এই সংস্করণটি লুকানোর (হাইড) অনুরোধ রইলো। —ইয়াহিয়াবলুন... ১০:৩৮, ২০ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@YahyA: সংস্করণ লুকানো হল। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৫, ২০ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

আইপি এড্রেস ব্লক

ভাইয়া, আমি কিছুদিন আগে ফ্রি-বেসিক্স ব্যবহার করে উইকিমিডিয়া কমন্সে আইডি খোলার চেষ্টা করলে আমার আইপি এড্রেস ব্লক হয়ে যায়। মেসেজটা হল-

Your user name or IP address has been blocked.

Editing and uploading from ‪2A03:2880:0:0:0:0:0:0/32‬ was disabled by ‪Krd‬ for the following reason: Open proxy (more info) This block (ID #252568) is set to expire: 19:49, 3 April 2021.

আপনি কি ব্লক অপসারণে কোন সাহায্য করতে পারবেন?Md. Sadman Sakib Bd (আলাপ) ১৬:৩৫, ২০ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@Md. Sadman Sakib Bd: প্রথমত আপনার নতুন করে অ্যাকাউন্ট খোলার দরকার নেই, আপনি আপনার বর্তমান অ্যাকাউন্ট দিয়েই উইকির সকল সাইটে প্রবেশ করতে পারবেন। এবার আসি আইপি বাধা নিয়ে, দুঃখের বিষয় আপনি এমন একটি আইপি ব্যবহার করছেন যাকে কমন্সে আবরুদ্ধ করা হয়েছে, তবে লক্ষ্য করুন আপনার অ্যাকাউন্টকে অবরুদ্ধ করা হয়নি। অর্থাৎ আপনি যদি আপনার আইপি পরিবর্তন করেন তবে কমন্সে ছবি আপলোড করতে পারবে। আপনি আপনার ব্রাউজারের ক্যশে পরিষ্কার করে, কাজ না হলে ডিভাইস বন্ধ করে আবার চালু করে দেখুন। এতে অনেক সময় মোবাইল বর্তমানে যে আইপি ব্যবহার করছে তা পরিবর্তন হতে পারে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৫, ২০ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

কলকাতা মেট্রো

নমস্কার। একটা ছট অনুরধ ছিল। আপনি কি INKSCAPE ব্যাবহার করেন/করেছেন? আপনি এই মানচিত্র অনুবাদ করতে আমাকে সাহায্য করতে পারবেন?  সা  হা  ০৯:০০, ২৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@ArnabSaha: করেছি, চিত্র:কলকাতা মেট্রোর মানচিত্র.svg। আর বাংলা উইকিতে আরেকটু সক্রিয় হবার অনুরোধ জানাচ্ছি। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:৫৩, ২৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ধন্নবাদ। আমি এখন সক্রিয় হব বাংলা উইকিতে।  সা  হা  ১৬:৫১, ২৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

অনুরোধ

আফতাব ভাই আপনাকে ব্যবহারকারী:Ogani2020/ভূপেন্দ্র চৌধুরী কে ভূপেন্দ্র চৌধুরী এ প্রধান পাতাই আনার অনুরোধ করছি।Ogani2020 (আলাপ) ১৬:৫৮, ২৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

আপনাকে ধন্যবাদ স্থানান্তর করার জন্য।কিন্তু আমি আপনার কাছে পুনরাই অনুরোধ করছি।
  1. ব্যবহারকারী:Ogani2020/অরিন্দম চক্রবর্তী
  2. ব্যবহারকারী:Ogani2020/আর কে কোঠারি
  3. ব্যবহারকারী:Ogani2020/খেলাঘর
  4. ব্যবহারকারী:Ogani2020/শ্বেতা অবস্তী
  5. ব্যবহারকারী:Ogani2020/সঞ্জয় মিত্তাল

এই পাতা গুলো প্রধান পাতাই স্থানান্তর করুন।Ogani2020 (আলাপ) ১৮:৩৬, ২৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

কিছু সংশোধন

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির ভূমিকা অংশের শেষ অনুচ্ছেদের সর্বশেষ বাক্যের আগের দুই লাইন কেটে দিন, কারণঃ প্রথম লাইনে বলা হচ্ছে, 'তার ব্যক্তিগত ধর্ম ও রাজনৈতিক বিশ্বাস......' এবং পরের লাইনে বলা হচ্ছে 'কথাসাহিত্য ও প্রবন্ধের মাধ্যমে তিনি সমাজ, রাজনীতি ও রাষ্ট্রনীতি সম্পর্কে মতামত প্রকাশ করেছিলেন' - এই দুইটি বাক্য ভুল কারণ হুমায়ুন আজাদের ধর্মীয় এবং রাজনৈতিক বিশ্বাস ছিলোনা আর তিনি তার কথাসাহিত্য এবং প্রবন্ধের মাধ্যমে কোনো সামাজিক মতবাদ বা রাজনৈতিক বা রাষ্ট্রনৈতিক মতবাদ প্রচার করেননি, এরকম কোনো তথ্যসূত্রও নেই। মাধব পি (আলাপ) ২৩:৪৫, ২৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, আর অন্য দিকে ভূমিকা অংশে তাকে 'বাঙালি' বলা হয়েছে, এখানে 'বাঙালি'র পরিবর্তে 'বাংলাদেশী' শব্দটি বেশি মানানসই, আর পরের লাইনে তাকে 'প্রধান' প্রথাবিরোধী বলা হয়েছে, আফতাব ভাই এটা ব্যক্তিগত অভিমত, তাকে কোথাও প্রধান্ন প্রথাবিরোধী বলা হয়না, 'প্রধান' শব্দটি কেটে 'অন্যতম' লিখে দিন। মাধব পি (আলাপ) ২৩:৫৭, ২৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@মাধব পি: আমার মনে হয় না লাইন দুটি একদম ভুল। যেকোন লেখকের সাহিত্য, লেখা তার মতামত, দৃষ্টিভঙ্গির এক প্রকার বহিঃপ্রকাশ। লেখায় লেখক সরাসরি বলেন না হয়তো, তবে বিভিন্ন চরিত্র, উপমা ইত্যাদির মাধ্যমে সমাজের অবস্থা, লেখকের দৃষ্টিভঙ্গি ইত্যাদি তুলে ধরেন।
বাংলাদেশী, অন্যতম লেখা হয়েছে।
--আফতাবুজ্জামান (আলাপ) ০০:০৭, ২৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, ভূমিকা অংশের প্রথম অনুচ্ছেদের দ্বিতীয় বাক্যে 'নিরাবরণ যৌনতা' এবং শেষ অনুচ্ছেদের দ্বিতীয় বাক্যেও 'নিঃসংকোচ যৌনবাদচর্চা' - এগুলো লেখকের প্রতি একধরণের অপমান, লেখক কিভাবে নিরাবরণ যৌনতা বা নিঃসংকোচ যৌনবাদ চর্চা করতে পারেন, এর কোনো তথ্যসূত্রও নেই, শুধু তার উপন্যাসেই যে যৌনতা ছিলো সেটা তো না, যৌনতা সৈয়দ শামসুল হকের উপন্যাসেও তো ছিলো, তাকে তো উইকিপিডিয়াতে অবমাননা করা হয়নি। এটা ঠিক করে দিন আফতাব ভাই। মাধব পি (আলাপ) ০০:১৩, ২৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

রবীন্দ্রনাথ ঠাকুরের ইংরেজি উপাধি

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, রবীন্দ্রনাথ ঠাকুর নিবন্ধটির তথ্যছকে FRAS লিখা আছে, এটা বাংলা ভাষায় এফআরএএস (ফেলোশিপ অব রয়্যাল এশিয়াটিক সোসাইটি) করে দিন। মাধব পি (আলাপ) ০০:২২, ২৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

বিষয়শ্রেণী:চেন্নাই এর বাসিন্দা

@আফতাবুজ্জামান:, আফতাব ভাই, বিষয়শ্রেণী:চেন্নাই এর বাসিন্দা বিষয়শ্রেণীটির কোনো ইংরেজি সমার্থক বিষয়শ্রেণী পাওয়া যায়নি, বিষয়শ্রেণীটি কি ঠিক আছে আফতাব ভাই? মাধব পি (আলাপ) ০০:৫৪, ২৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

মাধব পি সাধারণত বাসিন্দাদের নিয়ে বিষয়শ্রেণী তৈরি করা হয় না। এনাদের জন্ম চেন্নাইয়ে হলে বিষয়শ্রেণী:চেন্নাইয়ের ব্যক্তি ব্যবহার করতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:০২, ২৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, আফতাব ভাই, বিষয়শ্রেণী:চেন্নাই এর বাসিন্দা এখন খালি বিষয়শ্রেণী, এটা অপসারণ করে দিন। মাধব পি (আলাপ) ০১:২২, ২৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, বিষয়শ্রেণী:চেন্নাইয়ের ব্যক্তিত্ব এটিও এখন একটি খালি বিষয়শ্রেণী, এটাও অপসারণ করে দিন। মাধব পি (আলাপ) ০১:৩২, ২৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

অলৌকিক ইস্টিমার নিবন্ধ সম্প্রসারণ

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, অলৌকিক ইস্টিমার নিবন্ধটির অমীমাংসিত সম্পাদনা মীমাংসিত করে দিন। মাধব পি (আলাপ) ০২:৩২, ২৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

তথ্যছক এবং সদৃশ বাক্য

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির ভূমিকা অংশের দ্বিতীয় অনুচ্ছেদের 'তার সাহিত্যের বৈশিষ্ট্য ভাবগভীরতা, চিত্ররূপময়তা, প্রকৃতিপ্রেম, মানবপ্রেম, স্বদেশপ্রেম, রোম্যান্টিক সৌন্দর্যচেতনা, ভাব, ভাষা, ছন্দ ও আঙ্গিকের বৈচিত্র্য, বাস্তবচেতনা ও প্রগতিচেতনা' এই লাইনটি রবীন্দ্রনাথ ঠাকুর নিবন্ধটির ভূমিকা অংশের তৃতীয় অনুচ্ছেদের 'রবীন্দ্রনাথের কাব্যসাহিত্যের বৈশিষ্ট্য ভাবগভীরতা, গীতিধর্মিতা চিত্ররূপময়তা, অধ্যাত্মচেতনা, ঐতিহ্যপ্রীতি, প্রকৃতিপ্রেম, মানবপ্রেম, স্বদেশপ্রেম, বিশ্বপ্রেম, রোম্যান্টিক সৌন্দর্যচেতনা, ভাব, ভাষা, ছন্দ ও আঙ্গিকের বৈচিত্র্য, বাস্তবচেতনা ও প্রগতিচেতনা।' এই লাইনের মত প্রায় হুবহু - এটা ঠিক করে দিন, আর হুমায়ুন আজাদের তথ্যছক 'ব্যক্তি' থেকে 'লেখক' করে দিন। বিশাল তাকিদ (আলাপ) ০৬:৪৬, ১ মার্চ ২০২০ (ইউটিসি)

মনশা পাশা এবং আর. শরৎকুমার

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, মনশা পাশা নিবন্ধটি কেমন হয়েছে দেখুন তো, ওনার অভিনীত চলচ্চিত্রগুলো বাংলায় 'লাল কবুতর (চলচ্চিত্র)' ছাড়া আর অন্য কোনো নিবন্ধ নেই বিধায় আমি চলচ্চিত্র তালিকা ইংরেজি থেকে বাংলা আপাততঃ করিনি; আর. শরৎকুমারের একটি বড় অংশ এখনো ইংরেজি ভাষায় রয়ে গেছে, দেখুন তো ওটি, যদিও নিবন্ধটি নবাব ভাই তৈরি করেছিলেন অনেক আগে। মেহেদী মোহাম্মাদ ইমরান (আলাপ) ০৮:২৪, ১ মার্চ ২০২০ (ইউটিসি)

ঠিক হয়েছে। তবে বাংলা নিবন্ধ না থাকলেও চলচ্চিত্রের তালিকা অংশটুকুও অনুবাদ করা উচিত। আমি নবাব ভাইকে বলব, সম্ভব হলে আপনিও আর. শরৎকুমার-এর অংশগুলি বাংলা করে দিতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৩, ১ মার্চ ২০২০ (ইউটিসি)

উপঅংশ শিরোনাম বাদ দেওয়া যায় কিনা (আমি ভেতরের লেখাগুলো বাদ দিতে বলছিনা)

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির এই অংশের উপঅংশগুলো সব বাদ দিয়ে দিন, কারণ ওনার 'যৌবনঃ ১৯৬২-১৯৮৭' এটার ভেতরে ওনার বাবামার মৃত্যুর কথা লিখা আছে যারা ১৯৮৭ এর পরে মারা যান, ওনার বাবা মারা যান ১৯৯২ সালে আর মা মারা যান ২০০৩ সালে, এটা ঠিক করে দিন, উপঅংশ ছাড়াই, পুরোটুকু 'জীবন' অংশের মধ্যে সব লিখুন, লক্ষ্য করুন আফতাব ভাই রবীন্দ্রনাথ ঠাকুর নিবন্ধটিতে একই ধরণের লেখা আছে তবে রবীন্দ্রনাথ ঠাকুর প্রচুর তথ্য তথ্যসূত্রসহ সমৃদ্ধ, আর রবীন্দ্রনাথ ঠাকুর নিবন্ধটির ভূমিকা অংশের শেষ অনুচ্ছেদের প্রথম লাইনে 'রবীন্দ্রনাথের কাব্যসাহিত্যের বৈশিষ্ট্য ভাবগভীরতা, গীতিধর্মিতা চিত্ররূপময়তা, অধ্যাত্মচেতনা, ঐতিহ্যপ্রীতি, প্রকৃতিপ্রেম, মানবপ্রেম, স্বদেশপ্রেম, বিশ্বপ্রেম, রোম্যান্টিক সৌন্দর্যচেতনা, ভাব, ভাষা, ছন্দ ও আঙ্গিকের বৈচিত্র্য, বাস্তবচেতনা ও প্রগতিচেতনা।' এই বাক্যটি আবার হুমায়ুন আজাদ নিবন্ধটির ভূমিকা অংশের দ্বিতীয় অনুচ্ছেদের দ্বিতীয় লাইনে লিখা হয়েছে হুবহু ভাবে, 'হুমায়ুন আজাদ' নিবন্ধটির ঐ লাইনটি কেটে দিন, কারণ লাইনটি রবীন্দ্রনাথ ঠাকুর নিবন্ধের ২৮ নম্বর তথ্যসূত্র থেকে নেওয়া। রাজ মাহিন (আলাপ) ০৫:২৫, ২ মার্চ ২০২০ (ইউটিসি)

হুমায়ুন আজাদ পাতার সুরক্ষা সরানো প্রসঙ্গে

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটি থেকে 'সুরক্ষা' সরিয়ে দিলে ভালো হয়, কারণ আমি ঐ নিবন্ধটিতে অনেক তথ্য যোগ করতে চাচ্ছিলাম, আমি প্রতিশ্রুতি দিচ্ছি আফতাব ভাই, পাতাটিতে আমি কোনো ধ্বংসপ্রবণ সম্পাদনা করবোনা।

আপনি আপনার খেলাঘরে কাজ সম্পন্ন করেন ও আমাকে জানান। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৭, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, [[ব্যবহারকারী:নাফিস রাফিদ-/খেলাঘর|খেলাঘর দেখুন এখানে], আমি তথ্যছক 'ব্যক্তি' থেকে 'লেখক' এবং নিবন্ধটির বহু ব্যক্তিগত মতামত বাদ দিয়ে অনেক তথ্য তথ্যসূত্র সহ যোগ করেছি। হোসেন তাকিদ (আলাপ) ০২:৫৬, ৫ মার্চ ২০২০ (ইউটিসি)

অমীমাংসিত সম্পাদনা মীমাংসিত করে দেওয়া প্রসঙ্গে

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, অলৌকিক ইস্টিমার নিবন্ধটির অমীমাংসিত সম্পাদনা মীমাংসিত করে দিন। মেরাজ-উজ-জামান (আলাপ) ১৩:২৯, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)

সম্পাদনা ইতিহাস লুক্কায়িত করার অনুরোধ

সুধী, আমার ব্যবহারকারী পাতা ও উপপাতা হেডার পাতা দুটির পূর্বের সকল সম্পাদনা সমূহের ইতিহাস ও সারাংশ লুক্কায়িত করার অনুরোধ জানাচ্ছি। ধন্যবাদ — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৫:৩৩, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)

@Al Riaz Uddin Ripon: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৭, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)

অনুরোধ

আফতাব ভাই, যদি অনলাইনে থাকেন তবে শ্রী শ্রী অনুকূল ঠাকুরের একাধিক সংস্করণ অদৃশ্যমান করে দিন (একেবারেই অপমানকর) আর পাতাটিকে অনুগ্রহপূর্বক সুরক্ষায় আওতায় আনুন। আইপি থেকে বাজে ধরনের সম্পাদনা হয়েছে।এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ১৬:৩৬, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)

@S. M. Nazmus Shakib: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৭, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)

আমার খেলাঘর

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, আমি ব্যবহারকারী:নাফিস রাফিদ-/খেলাঘর এটাতে হুমায়ুন আজাদ নিবন্ধটি তৈরি করেছি, এটা হুমায়ুন আজাদ নিবন্ধটিতে প্রতিস্থাপিত করে দিন, আমি প্রচুর সংশোধন এবং ব্যক্তিগত অভিমত সরিয়ে দিয়েছি, এবং বেশ কয়েকটি তথ্যসূত্র যোগ করেছি আর 'গল্প' অংশ যুক্ত করেছি।

আর আফতাব ভাই, আমি তথ্যছক 'ব্যক্তি' থেকে 'লেখক' করে দিয়েছি। নাফিস রাফিদ- (আলাপ) ০৬:১৯, ৪ মার্চ ২০২০ (ইউটিসি)

খেলাঘরের সম্পাদনা শেষ

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, ব্যবহারকারী:নাফিস রাফিদ-/খেলাঘর এখান থেকে আমার সব লিখাগুলো অনুলিপি করে হুমায়ুন আজাদ নিবন্ধটিতে বসিয়ে দিন, আমি ব্যক্তিগত অভিমত সরিয়ে অনেক তথ্যসূত্র সহ তথ্য দিয়েছি, 'গল্প' অংশ যোগ করেছি, তথ্যছক 'ব্যক্তি' থেকে 'লেখক' করে দিয়েছি, নিরপেক্ষভাবে লিখেছি অনেক কিছু (সংশোধন করে দিয়েছি)। নাফিস রাফিদ- (আলাপ) ০৬:২০, ৪ মার্চ ২০২০ (ইউটিসি)

অলৌকিক ইস্টিমার নিবন্ধটিতে জনী ভাইয়ের ভুল সম্পাদনা

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, অলৌকিক ইস্টিমার নিবন্ধটিতে আমি কোনো খারাপ কথা লিখিনি/ধ্বংসপ্রবণ কাজ করিনি, জনী ভাই কেন আমার সম্পাদনা পূর্বাবস্থায় ফিরিয়ে আনলেন, আমি তো 'উৎস' যোগ করেছিলাম, বুঝালাম যে 'আততায়ীদের সঙ্গে কথোপকথন' হুমায়ুন আজাদের একটি সাক্ষাৎকারগ্রন্থ সংকলন বইটির পিডিএফ জনীভাইকে পড়তে বলছি, তাহলে আমার ভুলটা কোথায়? আমার পরিশ্রম উনি এভাবে পণ্ড করতে পারেননা। নাফিস রাফিদ- (আলাপ) ০৭:১০, ৪ মার্চ ২০২০ (ইউটিসি)

আফতাব ভাই আপনার অনুরোধ অনুযায়ী খেলাঘর আমি তৈরি করেছি

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, ব্যবহারকারী:নাফিস রাফিদ-/খেলাঘর এখানে হুমায়ুন আজাদ নিবন্ধটির সংশোধিত নিবন্ধ লিখেছি, দেখুন (আমি ব্যক্তিগত মতামত প্রচুর বাদ দিয়েছি আর অনেক তথ্য তথ্যসূত্র সহ যোগ করেছি, 'গল্প' অংশ যোগ করেছি), আপনি চাইলে নিবন্ধটি হুমায়ুন আজাদ নিবন্ধটিতে অনুলিপি করে দিতে পারেন। নাফিস রাফিদ- (আলাপ) ১০:১৯, ৪ মার্চ ২০২০ (ইউটিসি)