সালাম ফায়াদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সালাম ফায়াদ
سلام فياض
Salam Fayyad (cropped).jpg
ফিলিস্তিন জাতীয় কর্তৃপক্ষের প্রধানমন্ত্রী
Disputed
কাজের মেয়াদ
১৫ জুন ২০০৭ – ৮ জুন ২০১৩
রাষ্ট্রপতিমাহমুদ আব্বাস
পূর্বসূরীIsmail Haniyeh*
উত্তরসূরীRami Hamdallah
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1951-04-02) ২ এপ্রিল ১৯৫১ (বয়স ৬৮)
Deir al-Ghusun, West Bank
রাজনৈতিক দলThird Way
প্রাক্তন শিক্ষার্থীAmerican University of Beirut
St Edward's University
University of Texas, Austin
ধর্মইসলাম
*Haniyeh was dismissed on 14 June 2007 by Abbas, who appointed Fayyad instead. This was deemed illegal by the Legislative Council, which continued to recognise Haniyeh. The Palestinian Authority govern the West Bank while Hamas govern the Gaza Strip. A unity government was formed in 2014.

সালাম ফায়াদ (আরবি: سلام فياض‎‎, Salām Fayāḍ; জন্ম: ২ এপ্রিল ১৯৫১) হলেন একজন ফিলিস্তিনি রাজনীতিবিদ ও ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রাক্তন অর্থ মন্ত্রী ও প্রধানমন্ত্রী। তিনি জুন ২০০২ থেকে নভেম্বর ২০০৫ পর্যন্ত ও মার্চ ২০০৭ থেকে মে ২০১২ পর্যন্ত ফিলিস্তিনের অর্থ মন্ত্রী এবং জুন ২০০৭ থেকে জুন ২০১২ পর্যন্ত ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রধানমন্ত্রী ছিলেন।

ফায়াদ ২০০৬ সালের ফিলিস্তিন আইনসভা নির্বাচনের জন্য পৃথক থার্ড ওয়ে পার্টি গঠনের জন্য ২০০৫ সালে মন্ত্রীসভা থেকে পদত্যাগ করেছিলেন। কিন্তু নির্বাচনে তার দল থার্ড ওয়ে সফলতার মুখ দেখেনি। ফলে ফায়াদ ২০০৭ সালের মার্চে গঠিত যুক্ত সরকারের পুনরায় অর্থ মন্ত্রী নিয়োগপ্রাপ্ত হন। এরপর জাতীয় জরুরী অবস্থা চলাকালীন সময়ে ফিলিস্তিন কর্তৃপক্ষের রাষ্ট্রপতি মাহামুদ আব্বাস কর্তৃক ১৫ জুন ২০০৭ সালে প্রথম বারের মত প্রধানমন্ত্রী মনোনীত হয়েছিলেন, কিন্তু তাতে ফিলিস্তিন আইনসভার কোন স্বীকৃতি ছিল না। ২ জুন ২০১৩ সালে ফায়াদ রামি হামদাল্লাহ নিকট ক্ষমতা হস্তান্তর করেন। সালাম ফায়াদ ফিলিস্তিন কর্তৃপক্ষের জন্য তার অর্থনৈতিক নীতির জন্য পশ্চিমা বিশ্বে বেশ জনপ্রিয় ছিলেন।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

সালাম ফায়াদ ১৯৫১ সালের ২রা এপ্রিল ফিলিস্তিনের উত্তর পশ্চিম তীরের দৈর আল গুসুনে জন্মগ্রহণ করেন। তিনি লেবালনের আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুত থেকে ১৯৭৫ সালে স্নাতক সম্পন্ন করেন[১] এবং সেন্ট এডওয়ার্ড বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮০ সালে এমবিএ করেন।[২] ফায়াদ অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি করেছিলেন।

কর্মজীবন[সম্পাদনা]

ফায়াদ তার কর্মজীবন জর্দানের ইয়ারমুক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার মাধ্যমে শুরু করেন। এরপর তিনি ১৯৮৭ - ১৯৯৫ পর্যন্ত বিশ্ব ব্যাংকের ওয়াশিংটন দপ্তরে কাজ করেন এবং ১৯৯৩ থেকে ২০০১ সাল পর্যন্ত ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ডে ফিলিস্তিনি প্রতিনিধি হিসাবে জেরুজালেমে কাজ করেন।[৩]

ফায়াদ আরব ব্যাংকের রিজিওনাল ম্যানেজার হিসাবে পশ্চিম তীর ও গাজায় কর্মরত ছিলেন। তিনি এ চাকরি ২০০২ সালে রাষ্ট্রপতি ইয়াসির আরাফাত কর্তৃক ফিলিস্তিন জাতীয় কর্তৃপক্ষের অর্থ মন্ত্রীর দ্বায়িত্ব পাওয়ার আগ পর্যন্ত করেন।

১৩ এপ্রিল ২০১৩ সালে প্রধানমন্ত্রী সালাম ফায়াদ পুনরায় পদত্যাগ করেন এবং রাষ্ট্রপতি মাহামুদ আব্বাস তার পদত্যাগ পত্র গ্রহণ করেন। তিনি আব্বাসের সাথে ফিলিস্তিনের জন্য তার অর্থনৈতিক নীতি নিয়ে বিতর্কের জের ধরে পদত্যাগ করেছিলেন। ৬ জুন ২০১৩ সালে ফায়াদ রামি হামদাল্লাহর নিকট ক্ষমতা হস্তান্তর করেছিলেন, যিনি ২০১৩ ফিলিস্তিন কর্তৃপক্ষ সরকারের নতুন প্রধানমন্ত্রী হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kershner, Isabel। "Salam Fayyad"The New York Times 
  2. "1980 MBA Graduate of St. Edward's University" (PDF)। ২৬ ফেব্রুয়ারি ২০০৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ নভেম্বর ২০১৭ 
  3. Profile: Salam Fayyad. BBC, 17 June 2007

বহিঃসংযোগ[সম্পাদনা]


রাজনৈতিক দপ্তর
পূর্বসূরী
Ismail Haniyeh
Prime Minister of the Palestinian National Authority
Prime Minister of the State of Palestine

2007–2013
উত্তরসূরী
Rami Hamdallah