ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান/সংগ্রহশালা ৭

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১ সংগ্রহশালা ৫ সংগ্রহশালা ৬ সংগ্রহশালা ৭ সংগ্রহশালা ৮ সংগ্রহশালা ৯ সংগ্রহশালা ১০

অনুবাদ কিভাবে করবো?

ভাই কিভাবে ইংরেজি পাতাগুলো বাংলায় অনুবাদ করতে হয়? জানাবেন দয়া করে। (আলাপ) TaxuxTo

@TaxuxTo: আমি বলার আগেই আপনি বিশেষ:বিষয়বস্তু_অনুবাদ ব্যবহার করে অনুবাদ করার পদ্ধতি শিখে গেছেন দেখছি। তবে আপনার অনুবাদ একদম যান্ত্রিক, দয়া করে তা ঠিক করবেন। উদাহরণ: সেলজুক যুদ্ব পাতায় যান, কলম আইকনে ক্লিক করেন, তারপর অনুবাদ ঠিক করেন। অনুবাদ ঠিক করার পর ডানদিকে নীল রঙের "পরবর্তী" লেখায় ক্লিক করেন, তারপর সারাংশ হিসেবে অনুবাদ সংশোধন লিখে "সংরক্ষণ" ক্লিক করেন। --আফতাব (আলাপ) ১৭:০৬, ৯ আগস্ট ২০১৮ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: শ্রদ্বেয় ভাই, আমি অনেক পুরাতন পাঠক হলেও সম্পাদক হিসেবে আমি একদম নতুন, অনেক কষ্ট করে আমি কয়েকটা পাতা ==আমার অবদান== অপশন ব্যাবহার করে অনুবাদ করেছিলাম কেউ একজন আমার সবগুলো পাতা কেটে দিয়েছেন। নতুন হিসাবে অনিচ্ছাকৃতভাবে,অজ্ঞতাবশত কিছু ভুল হতেই পারে তিনি সংশোধন, বা আমাকে বুঝিয়ে বললেই পারতেন, আমি অত্যন্ত বিচলিত হইলাম ভাই। উনার নাম #jayantanth

(আলাপ) TaxuxTo

@TaxuxTo: বিচলিত হবেন না। উইকির শুরুর দিকে আমারও এমন হয়েছিল। আপনার প্রতি পরামর্শ থাকবে যে একসাথে একাধিক পাতা সম্পাদক না করে, একটি একটি করে পাতা ধরে শুরু করুন। আর যান্ত্রিক অনুবাদ করবেন না। আপনি এই রকম করতে পারেন: ব্রাউজারে দুটি ট্যাবের একটিতে ইংরেজি উইকির যে পাতা অনুবাদ করবেন তা খুলুন ও অন্যটিতে বাংলা উইকির পাতা খুলুন। এবার ইংরেজি উইকির পাতাটির এক লাইন পড়ে তাঁর অনুবাদ করে বাংলা উইকিতে যোগ করুন। এভাবে এক লাইন পড়ে আর অনুবাদ করে যোগ করতে থাকেন। আর কোন বিষয়ে কোন নির্দিষ্ট প্রশ্ন আছে? যেমন: কীভাবে মোবাইল থেকে একটি পাতা তৈরি করবেন? কারণ মোবাইলে অনুসন্ধানে পাতা তৈরি লিঙ্ক পাওয়া যায় না, যেটা ডেক্সটপে পাওয়া যায়। --আফতাব (আলাপ) ২১:২১, ৯ আগস্ট ২০১৮ (ইউটিসি)

Thank-You Datashareplus (আলাপ) ২০:২৪, ১২ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

ভাইজান, সমস্যাটা কি?

যুক্তিকি? বং-সময় অপসরণ যোগ্য? আপনি জানান এটা বিজ্ঞাপন ও প্রচার মূলক বলে আপনি বা আপনার নিজের #মনে হয় বলে দাবী করেন। যদি উইকি এক বা অভিন্ন হয়ে থাকে তাহলে অন্য ভাষায় সাফল্য পেলে তা সব ভাষায় সমান। যদিও বিষয়টি আপনার ভালো লাগে নি কারণটা কি জানতে পারি ?এমন কি হিন্দি উইকিতে আপনি স্টাব ব্যাবহার করেন অপসরণের, প্রশ্ন একটা একজন বাংলা উইকি প্রশাসক দোষ এরাতে এমন কাজ করতে পারে কি? নির্ভুলের মান যথারত, বাংলা থেকেও বেশি সংখ্যক উইকি হিন্দি তাতে বিষয়টি গ্রহণ যোগ্য, এর ফিজি হিন্দি সেখানে কি করবেন ? ভাবছি জুলু ভাষাতে একটা আপনার এই কর্মটা লিখি, যদিও কেও বুঝবে না। একটি সংবাদ সংস্থা ১ ঘণ্টার পুরনো হলেও তার মান বিশ্বের সকল সংবাদ সংস্থার সমান এবং গুগল নিউজ তাকে পূর্ণমান দিয়েছে। আপনি হস্তী আমি পিপীলিকা রুপ, বিশ্বের ৫ম ওয়েবসাইটের কর্মকর্তা ক্ষমা সুন্দর নজরে একটু দেখবেন।Rakib kumar (আলাপ) ১৬:৩০, ১ আগস্ট ২০১৮ (ইউটিসি)

সমস্যা

ভাই তোর প্রবলেম টা কি? Raju Ahmrd ১৭:১৬, ৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

@Rajubybabu24: উইকিপিডিয়া আত্মজীবনী লেখার স্থান না। আর তুই-তুকারি কেন? --আফতাব (আলাপ) ১৭:১৯, ৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
আপনার প্রবলেম কি সেটা আগে বলেন বার বার কেন অপসারণ করে দেন😡😡 Raju Ahmrd ১৭:৩৪, ৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
@Rajubybabu24: দয়া করে আগে “প্রবলেম”-এর বাংলা জানুন। আমি বাংলা বুঝতে পারি। আপনার প্রশ্নের উত্তর হল: আমি অপসারণ করে দিচ্ছি কারণ আপনি উইকিতে নিজের সম্পর্কে লিখছেন, উইকিপিডিয়া আত্মজীবনী লেখার স্থান না। --আফতাব (আলাপ) ১৭:৩৯, ৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
কি করার স্হান ভাই? Raju Ahmrd ১৭:৪২, ৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
@Rajubybabu24: কোন নিবন্ধের মান উন্নয়ন করুন। --আফতাব (আলাপ) ১৭:৪৪, ৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
পারিনা তাও একটা উইকিপিডিয়া পেইজ ওপেন করলাম দিলেনতো রাগাইয়া Raju Ahmrd ১৭:৫০, ৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
@Rajubybabu24: আপনি পছন্দের কোন পাতায় পাতায় জান, কলম আইকনে ক্লিক করেন ও তারপর তথ্য যোগ করেন। --আফতাব (আলাপ) ১৭:৫৪, ৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
ভাই আমার পেইজের লক টা খুলে দেন Raju Ahmrd ১৭:৫৯, ৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
@Rajubybabu24: না। এক কথা বারবার বলতে চাই না। আপনি উইকিতে নিজের সম্পর্কে লিখছেন, উইকিপিডিয়া আত্মজীবনী লেখার স্থান না। --আফতাব (আলাপ) ১৮:০১, ৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
কলেজের নামে পেইজ ওপেন করলাম ঐটা ও অপসারণ মানে কি প্রবলেম টা কি Raju Ahmrd ১৮:০৪, ৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
@Rajubybabu24: ওটা ইংরেজি ভাষায় লিখিত ছিল। দয়া করে বাংলায় লিখে আবার শুরু করুন। --আফতাব (আলাপ) ১৮:২৮, ৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

খ্রিস্টাব্দ বানান

অনেক উইকি নিবন্ধে খ্রিস্টাব্দ বানানটি 'খ্রিষ্টাব্দ', 'খ্রিষ্টাব্দে', 'খ্রিষ্টাব্দের' ইত্যাদি লেখা রয়েছে। বট চালিয়ে বানানগুলো ঠিক করে দেবেন কি? -- আদিব (আলাপ) ০৯:৫৮, ২৮ জুলাই ২০১৮ (ইউটিসি)

@Meghmollar2017: সমস্যা হল কারো মতে খ্রিস্টাব্দ বানান সঠিক, আবার কারো মতে খ্রিষ্টাব্দ সঠিক। উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৫/৫-৮#"খ্রিষ্ট/খ্রিস্ট"_বানান পড়ুন। যেহেতু এটি নিয়ে বিতর্ক রয়েছে ও যেহেতু আমি কোন ভাষাবিদের পর্যায়ের নয়, তাই আমি গণহারে বট দ্বারা বদলাতে চাচ্ছি না। নিবন্ধের সম্পাদক নিবন্ধে যে বানান লিখেছে তাই থাকুক। --আফতাব (আলাপ) ২৩:৩১, ২৮ জুলাই ২০১৮ (ইউটিসি)
    • ‘খ্রীষ্টাব্দ’ বানানটি দীর্ঘ কাল প্রচলিত ছিল। ‘খৃষ্টাব্দ’-ও প্রচলিত ছিল। ষ-ত্ব বিধান অনুযায়ী ট-এর সঙ্গে ষ এর প্রয়োগ সঠিক। কিন্তু আধুনিক বাংলা বানান রীতিতে বিদেশী শব্দে ষ-ত্ব বিধান প্রযোজ্য হবে না। একই কারণে ঈ-কারের পরিবর্তে বিদেশী শব্দে ই-কার প্রযোজ্য হবে। তাই ‘খ্রিস্টাব্দ’ ব্যবহার করাই উপযুক্ত হবে যদিও ‘খ্রীষ্টাব্দ’ ও ‘খৃষ্টাব্দ’ উভয়ই অভিধানসিদ্ধ। Christ থেকে বাংলা শব্দটির উৎপত্তি। এ কারণে খ-এর সঙ্গে ঋ-কার ব্যবহার যুক্তিযুক্ত নয়। - ‘খ্রিস্টাব্দ’, ‘খ্রিস্টাব্দে’ এবং ‘খ্রিস্টাব্দের’ তিনটি পৃথক শব্দ যা স্থানিক উপযোগিতা অনুযায়ী ব্যবহৃত হবে; এ সব ক্ষেত্রে সমস্যা হওয়ার কারণ দেখি না। - EditBangla (আলাপ) ১৭:৪২, ৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

দুর্গেশনন্দিনী

'দুর্গেশনন্দিনী' নিবন্ধের শুরুটা এরকম: 'দুর্গেশনন্দিনী (ইংরেজি: Daughter of the Feudal Lord) বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় রচিত প্রথম বাংলা উপন্যাস।' এর অর্থ দাঁড়ায় বঙ্কিমচন্দ্র অন্য ভাষার লেখক, বাংলায় এটি তাঁর প্রথম উপন্যাস। কিন্তু আসল কথা হলো এটি বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস। তাই আমি প্রথম বাক্যটি একটু পরিবর্তন করতে চাইছি। এই ব্যাপারে প্রথমেই আপনার সাথে একটু আলোচনা করে নেওয়া দরকার মনে হলো। এ বিষয়ে করণীয় বলবেন কি? -- আদিব (আলাপ) ০৯:৩৩, ২৯ জুলাই ২০১৮ (ইউটিসি)

@Meghmollar2017: যোগ করুন, সারাংশে কারণ দিন। তথ্যসূত্রসহ দিতে পারলে সবচেয়ে ভালো হয়। আফতাব (আলাপ) ১২:৪২, ২৯ জুলাই ২০১৮ (ইউটিসি)
@Meghmollar2017:, দুর্গেশনন্দিনী বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস নয়, প্যারীচাঁদ মিত্রের আলালের ঘরের দুলাল হল বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস। তারচেয়ে লিখুন দুর্গেশনন্দিনী "বাংলা সাহিত্যের প্রথম স্বার্থক উপন্যাস", যেটা সর্বজন গৃহীত। --ওয়াকিম (আলাপ) ১২:৫৬, ২৯ জুলাই ২০১৮ (ইউটিসি)

লাস্ট স্টোরিস

@আফতাব ভাই, লাস্ট স্টোরিস নিবন্ধে আপনি যে 'শেষ গল্প' লিখেছেন তাকি সঠিক? ইংরেজি 'Lust' মানে কি 'শেষ'? Fayaz Rahman (আলাপ) ০৪:২৭, ২ আগস্ট ২০১৮ (ইউটিসি) (bishal)

@Fayaz Rahman: u খেয়াল করিনি। আমি Last ভেবে অনুবাদ করেছিলাম। --আফতাব (আলাপ) ১৪:৩৩, ২ আগস্ট ২০১৮ (ইউটিসি)

সঙ্গীত ব্যক্তিত্ব বিষয়ক বিষয়শ্রেণী

সাম্প্রতিক পরিবর্তনে দেখা যাচ্ছে আপনি 'গায়ক' ও 'গায়িকা' দুটি বিষয়শ্রেণীর অধি-বিষয়শ্রেণী হিসেবে 'কণ্ঠশিল্পী' রেখে 'সঙ্গীতশিল্পী' বিষয়শ্রেণীটি অপসারণ করেছেন এবং তা পুরুষ সঙ্গীতজ্ঞ বিষয়শ্রেণীতে স্থানান্তর করেছেন। 'গায়ক' ও 'গায়িকা' দুটি বিষয়শ্রেণীর অধি-বিষয়শ্রেণী হিসেবে 'সঙ্গীতশিল্পী' বিষয়শ্রেণীটি রেখেছিলাম ইংরেজির আদলে, যেখানে singer = সঙ্গীতশিল্পী, male singer = গায়ক, femae singer = গায়িকা (যেহেতু পরের দুটির বাংলা প্রতিশব্দ রয়েছে)। অন্যদিকে, সকল কণ্ঠশিল্পী (voice artist) আবার গায়ক বা গায়িকা নাও হতে পারে। যেমন - যারা টেলিভিশন বা চলচ্চিত্রে ডাবিং আর্টিস্ট, অ্যানিমেশন চলচ্চিত্রে যেসব অভিনয়শিল্পী বা অন্যান্য ব্যক্তি কণ্ঠ প্রদান করেন ইত্যাদি। তাই 'সঙ্গীতশিল্পী' বিষয়শ্রেণীটি অপসারণ না করে 'গায়ক' ও 'গায়িকা' দুটি বিষয়শ্রেণীর অধি-বিষয়শ্রেণী হিসেবে 'কণ্ঠশিল্পী'র পাশাপাশি 'সঙ্গীতশিল্পী'ও রাখার প্রস্তাব করছি। ধন্যবাদ। -- ওয়াকিম (আলাপ) ০৪:৫৭, ২ আগস্ট ২০১৮ (ইউটিসি)

@Wakim32: তা রাখতে সমস্যা নেই। আন্তঃউইকির সংযোগের ব্যাপারে কি হবে? বর্তমানে বিষয়শ্রেণী:বাংলাদেশী কণ্ঠশিল্পী Category:Bangladeshi singers-এ সংযোগ করা। singer = সঙ্গীতশিল্পী হলে তো মনে হচ্ছে Category:Bangladeshi singers বিষয়শ্রেণী:বাংলাদেশী সঙ্গীতশিল্পী বিষয়শ্রেণীতে যোগ করা দরকার। --আফতাব (আলাপ) ১৫:৪৭, ২ আগস্ট ২০১৮ (ইউটিসি)

অনেক অনেক ধন্যবাদ শ্রীমান আফতাবুজ্জামান :-) হ্যাঁ অবশ্যই আমি খেয়াল রাখবো যাতে একই আনুবাদের পুনরাবৃত্তি না হয়। প্রথম বিষয়বস্তু ছিল 'গরম মশলা' তাই অনভিজ্ঞতার বশে আনুবাদ করে ফেলেছিলাম।

গ্রহণ যোগ্যতা

তথ্যসূত্র গুলো কেন বিশ্বাস করা হয় না? বিশেষ করে ইউটিউব লিঙ্কগুলো বিভিন্ন চ্যানেলের প্রতিবেদনের আর্কাইভ । আর প্রতিটি পুরষ্কারপ্রাপ্তির প্রমাণ এবং সনদ আছে। তারপরও "মাসুম আকন্দ" কেন মুছে ফেলা হলো? প্রশাসক কেন শুধুমাত্র সমকালকে অগ্রাধিকার দিচ্ছে? এটা কি নবীন ব্যক্তিদের তাদের কাজে অনুৎসাহিত করেনা?

http://samakal.com/todays-print-edition/tp-teckline/article/1705292752/ডিজিটাল-সহকারী-জোনাকি

https://www.techjano.com/%e0%a6%95%e0%a7%83%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%ae-%e0%a6%ac%e0%a7%81%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%a7%e0%a6%bf%e0%a6%ae%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%be-%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%b0%e0%a7%8d/


http://dailysunshine.com.bd/technology/news/59858


https://www.priyo.com/articles/ai-shopkeeper-shop-keeper-guni-moira-201804081257/

http://tangailbarta24.com/content/11521

https://m.youtube.com/watch?v=CYmCEeWcrIc

https://m.youtube.com/watch?v=7eJE_uWREAQ

https://m.youtube.com/watch?v=UMxKGyj64Uo Lollipopbd (আলাপ) ০৫:১৭, ৫ আগস্ট ২০১৮ (ইউটিসি)

পরীক্ষণ

জনাব আফতাবুজ্জামান,

মুহাম্মদ আজিজ খান পাতায় প্রবেশ করলে প্রবন্ধটির নিচের অংশে "এই পাতাটি পরীক্ষিত হিসেবে চিহ্নিত করুন" বলে একটি লিংক দেখাচ্ছে। দয়া করে জানাবেন এর দ্বারা কি বুঝানো হচ্ছে?~ রাহিব (বার্তা) ০৯:১৯, ১৭ আগস্ট ২০১৮ (ইউটিসি)

ইদ মোবারক!

চিত্র:ইদ মোবারক.jpg
কি হবে ঐ বনের পশু খোদারে দিয়ে

কাম ক্রোধাদি মনের পশু জবেহ্ কর্ নিয়ে।
কোরবানী দে তোরা কোরবানী দে
--কাজী নজরুল ইসলাম
আপনার এবং আপনার পরিবারের মহান ত্যাগ মহান আল্লাহর দরবারে কবুল হোক এই কামনায়। সবাইকে ইদের অনেক অনেক শুভেচ্ছা। ইদ মোবারক --IqbalHossain (আলাপ) ১২:২৩, ২১ আগস্ট ২০১৮ (ইউটিসি)

বাংলাপিডিয়া এর মিডিয়া কপিরাইট এর ধরন

বাংলাপিডিয়া এর মিডিয়া কপিরাইট এর ধরন কোন ধরনের? Pavlu (আলাপ) ২০:২২, ২১ আগস্ট ২০১৮ (ইউটিসি)

@Pavlu: অবশ্যই, তাঁদের বইয়ের কোথাও লেখা নেই যে তাঁদের বই কপিরাইটহীন। এই কারণে তাঁদের বইয়ের লেখাও উইকিপিডিয়ায় হুবহু কপি/নকল করা যাবে না। করলে তা কপিরাইট লঙ্ঘন হবে। --আফতাব (আলাপ) ২০:২৬, ২১ আগস্ট ২০১৮ (ইউটিসি)
@Pavlu: দুঃখিত, আপনার প্রশ্ন ভুলভাবে পড়েছি। বইতে কপিরাইটের ধরন লেখা নেই। দেখবেন শুধু "সর্বসত্ত্ব সংরক্ষিত" লেখা। --আফতাব (আলাপ) ২১:০৩, ২১ আগস্ট ২০১৮ (ইউটিসি)

প্রধান নামস্থান বিষয়ে

আমি উইকিপিডিয়ায় নতুন কিন্তু এতে অবদান রাখতে চাই। আমার ব্যবহারকারী পাতার উপপাতায় তৈরী কোন নিবন্ধকে কিভাবে প্রধান নামস্থানে স্থানান্তর করব? দয়াকরে জানাবেন কী?

ভুলক্রমে তৈরীকৃত টেমপ্লেট

ভুলক্রমে তৈরীকৃত টেমপ্লেট টি অপসারন করায় সাহায্য করুন। আমি একটি সংযোগ অনুসরণ করে টেমপ্লেটটি তৈরী করেছি কিন্তু পরে লক্ষ করেছি যে সংযোগটি প্রকৃতপক্ষে হালনাগাদ করা নয় Pavlu (আলাপ) ১৯:২৩, ২৩ আগস্ট ২০১৮ (ইউটিসি)

@Pavlu: টেমপ্লেটের নাম? আফতাব (আলাপ) ০০:৩০, ২৪ আগস্ট ২০১৮ (ইউটিসি) @আফতাবুজ্জামান: বিষয়শ্রেণী:উবুন্টু (https://bn.wikipedia.org/s/2ugj) Pavlu (আলাপ) ০৯:০৩, ২৪ আগস্ট ২০১৮ (ইউটিসি)

Waraka Saki

আফতাব ভাইয়া, আসসালামু আলাইকুম। আশা করি মহান আল্লাহর দয়ায় ভালো আছেন। গত কয়েকদিনে সম্পাদনা করতে গিয়ে আমি বেশ কয়েকটি সমস্যার সম্মুখিন হয়েছি। আজ আমি আপনার কাছে সেসকল সমস্যা নিয়ে উপস্থিত হয়েছি। সমস্যাগুলো নিম্নরূপ:

  • টেমপ্লেট:Fb overview2 ব্যবহার করে গোল পার্থক্য কলামে ইংরেজি সংখ্যাগুলোকে (যেমন: +2, -1 ইত্যাদি) বাংলা সংখ্যায় রূপান্তরিত করতে পারছি না।
  • টেমপ্লেট:Fb rs ব্যবহার করে সকল উপাত্তকে বাংলা সংখ্যায় রূপান্তরিত করতে পারছি না।
  • টেমপ্লেট:Fb rbr position/c-এর স্থান সারির ইংরেজি সংখ্যাগুলোকে (যেমন: 1, 2, 3 ইত্যাদি) বাংলা সংখ্যায় রূপান্তরিত করতে পারছি না।
  • টেমপ্লেট:Efs player2 ব্যবহার করে ইংরেজি সংখ্যাগুলোকে বাংলা সংখ্যায় রূপান্তরিত করতে পারছি না।
  • টেমপ্লেট:Fb disc player 3 ব্যবহার করে ইংরেজি সংখ্যাগুলোকে বাংলা সংখ্যায় রূপান্তরিত করতে পারছি না।

উপরোক্ত টেমপ্লেটগুলো আমিই তৈরি করেছি। আমি মনে করি এগুলো তৈরির সময় কোন ত্রুটি হয়েছে তাই এগুলো কাজ করছে না। এই টেমপ্লেটগুলোর ব্যবহার ২০১৮–১৯ রিয়াল মাদ্রিদ ফুটবল ক্লাব মৌসুম নিবন্ধে গিয়ে দেখতে পারেন। অনুগ্রহ করে টেমপ্লেটগুলো ঠিক করে দিয়ে বাধিত করবেন, ধন্যবাদ। Waraka Saki (আলাপ) ১৬:৩২, ২৫ আগস্ট ২০১৮ (ইউটিসি)

@Waraka Saki: ঠিক করেছি। --আফতাব (আলাপ) ২৩:৩৬, ২৫ আগস্ট ২০১৮ (ইউটিসি)

অন্তঃ সংযোগ

আমার কাছে কোনো কম্পিউটার বা ল্যাপটপ নেই, আমি মোবাইল এ সম্পাদনা করি। এবং কোনো সময়ে মোবাইল হ্যাং করে যায় তখন আর সম্পদনা করতে পারি না। একটি ল্যাপটপ এর আবেদন করেছি দেখা যাক।

Template:Cipher এর সদৃশ কোন টেমপ্লেট কি আছে বাংলা উইকিপিডিয়াতে?

Template:Cipher এর সদৃশ কোন টেমপ্লেট কি আছে বাংলা উইকিপিডিয়াতে যাকে টেমপ্লেট:সংস্করণ কল করে? তাহলে আমি টেমপ্লেট:সংস্করণ সে অনুযায়ী হালনাগাদ করে নিতাম, যার জন্যে https://bn.wikipedia.org/s/275k##সংস্করণ_তালিকা তে সমস্যা সৃষ্টি করছে হয়ত বা। Pavlu (আলাপ) ১২:২০, ২৭ আগস্ট ২০১৮ (ইউটিসি)

@Pavlu: নেই, আপনি ইংরেজি উইকি অনুসরণ করে তৈরি করে নিতে পারেন। --আফতাব (আলাপ) ১৪:৫৫, ২৭ আগস্ট ২০১৮ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:ভাই, টেমপ্লেট তৈরী করা হয়েছে টেমপ্লেট:Cipher নামে কারণ যথোপযুক্ত কোন বাংলা শব্দ খুঁজে পাচ্ছিনা, আর বাংলায় Cipher লিখাটাও অস্বাভাবিক ঠেকছে এবং টেমপ্লেট টি তৈরী করায় উক্ত সমস্যার সমাধানও হয়েছে। টেমপ্লেট নামকরণের ব্যাপারে কোন পরামর্শ থাকলে সেটা সাদরে গ্রহণযোগ্য :) Pavlu (আলাপ) ১৭:৫৮, ২৭ আগস্ট ২০১৮ (ইউটিসি)

ইন্টারফেস প্রশাসকত্বের আবেদন প্রসঙ্গে

আসসালামু আলাইকুম! আপনি বাংলা উইকিপিডিয়ায় ইন্টারফেস প্রশাসকত্বের আবেদন করেছেন। কিন্তু মেটায় আপনার আবেদনের কোন বর্ণনা পেলাম না। মেটায় কি এখানে আবেদনের সময় শেষ হবার পরে আবেদন করতে হয়? জানাবেন অনুগ্রহ করে। ধন্যবাদ! আ হ ম সাকিব (আলাপ · অবদান · ইমেইল) ০৫:৫৭, ২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

@আ হ ম সাকিব: বাংলা উইকিপিডিয়ায় বুরোক্র‍্যাট আছে বিধায় মেটাতে আবেদন করতে হবে না। আফতাব (আলাপ) ১২:০৯, ২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

ব্লক অপসারণ

ভাইয়া আমি ইংরেজি উইকিপিডিয়া সহ উইকি কমন্স এ ফাইল আপলোড করতে পারছি না কারন আমার আই পি এড্রেস ব্লক করা। এক্ষেত্রে কি করব? Nafiur14 (আলাপ) ১২:৩৪, ২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

@Nafiur14: আপনার ব্রাউজারের ক্যাশে পরিষ্কার করে ও/বা আপনার ডিভাইসটি পুনরাম্ভ করে দেখুন। যদি কাজ না হয় তবে আবার জানাবেন। আর বাংলা উইকিতে ঠিক আছে তো? আফতাব (আলাপ) ১২:৪২, ২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

ক্যাশ পরিস্কারের পরেও কিছু হয় নি।

ভাই এম বি না থাকলে আমি মুলত Free Basics App দিয়ে উইকিপিডিয়া চালাই আমার ধারনা এই জন্যই ব্লক হয়েছে। তবে বাংলা উইকিপিডিয়া সম্পাদনা করা যাচ্ছে। Nafiur14 (আলাপ) ১৩:০১, ২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

@Nafiur14: তাই হবে হয়তো। @NahidSultan এবং Moheen: কমন্সে আইপি বাধা রহিতকরণ অধিকার দেয়া যায়? আফতাব (আলাপ) ১৩:২৪, ২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
Nafiur14, দয়া করে আমাকে বা মহীন ভাইকে আপনার ব্লক বার্তার স্ক্রিনশট ইমেইল করুন। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৪৪, ২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
@Nafiur14: ভাই, ফ্রিব্যাসিকস ওপেন প্রক্সি বলে কমন্সসহ ধ্বংসপ্রবণ উইকিগুলো এর আইপি ব্লক করে রেখেছে। @আফতাবুজ্জামান এবং NahidSultan: ভাই, ওপেন প্রক্সির বাঁধা লগিন করার পরও বলবৎ থাকে কেন? ব্যাপারটা বুঝে আসলো না। আ হ ম সাকিব (আলাপ · অবদান · ইমেইল) ১৪:৫১, ২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
বুঝেছি ব্যাপারটা। গুগল ক্রোম দিয়ে ফ্রি ব্যাসিক্স এর মাধ্যমে গেলেই ইংরেজি উইকিপিডিয়া কমন্স ব্লকড দেখায়.... এমনি আলাদাভাবে গেলে অর্থাৎ সরাসরি ওয়েব সাইটে লগ দিন করলে আর বাধা দেয় না। Nafiur14 (আলাপ) ১৮:১৬, ২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
@আ হ ম সাকিব: বাধা প্রদানের অংশে "প্রবেশকৃত ব্যবহারকারীদেরকে এই আইপি ঠিকানা থেকে সম্পাদনায় বাধা দিন" নামে একটা বিকল্প আছে। আমি ধারণা করছি, উক্ত উন্মুক্ত প্রক্সিকে বাধা দেয়ার সময় এটিতে টিক দিয়ে বাধা দেয়া হয়েছে। --আফতাব (আলাপ) ১৮:৪২, ২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)


আফতাব ভাই! এটা বন্ধ করার রিকুয়েস্ট করা যায় না? আ হ ম সাকিব (আলাপ · অবদান · ইমেইল)

সম্পাদনায় ভুল তথ্য

@আফতাব ভাই, আমি যদি কোনো সম্পাদনায় ভুল তথ্য দিয়ে থাকি তাহলে অবশ্যই আমাকে তা অবহিত করবেন। Fayaz Rahman (আলাপ) ০৩:২২, ৭ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

ভেক্টর ইমেজিং

.svg format কি সফটওয়্যার দিয়ে বানায়? Nafiur14 (আলাপ) ১৪:১৯, ৭ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

@Nafiur14: হ্যাঁ। আমি এর জন্য ইন্কস্কেপ ব্যবহার করি। --আফতাব (আলাপ) ১৫:৩৪, ৭ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

নতুন ট্যাগ তৈরীর আবেদন

‘তথ্য হালনাগাদকরণ প্রয়োজন’ জাতীয় একটি ট্যাগ তৈরী করে দিন। বহু নিবন্ধের জন্য প্রয়োজন। - EditBangla (আলাপ) ১৭:৪৭, ৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

@EditBangla: {{হালনাগাদ}} আছে। --আফতাব (আলাপ) ১৭:৫২, ৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

খয়েরপুর-আব্দুল্লাপুর ইউনিয়ন

মানচিত্রে খয়েরপুর আব্দুল্লাহপুর ইউনিয়ন খয়েরপুর আব্দুল্লাপুর ইউনিয়নটি কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম উপজেলার উত্তর পুর্ব পার্শে অবস্থিত। এর পরশ্চিমে মিঠামইনে উপজেলার কেওয়ারজোর ইউনিয়ন, উত্তরে মিঠামইনে উপজেলার বৈরাটি ইউনিয়ন, পুর্বে রয়েছে হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার পইলারকান্দি ইউনিয়ন, আর এর দক্ষিন পার্শে রয়েছে অষ্টগ্রাম উপজেলার আদমপুর ইউনিয়ন।

ভৌগোলিক অবস্থান খয়েরপুর আব্দুল্লাপুর ইউনিয়নটি কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম উপজেলার উত্তর পুর্ব পার্শে অবস্থিত। এর পরশ্চিমে মিঠামইনে উপজেলার কেওয়ারজোর ইউনিয়ন, উত্তরে মিঠামইনে উপজেলার বৈরাটি ইউনিয়ন, পুর্বে রয়েছে হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার পইলারকান্দি ইউনিয়ন, আর এর দক্ষিন পার্শে রয়েছে অষ্টগ্রাম উপজেলার আদমপুর ইউনিয়ন।

যোগাযোগ ব্যবস্থা আমাদের ইউনিয়ন থেকে উপজেলায় যেতে হলে প্রায় ২ঘন্টা লাগে । বর্ষা কালে উপজেলায় যেতে হলে নৌকায় অথবা লঞ্চে যেতে হয়। ইদানিং উপজেলার কিছু কিছু ইউনিয়নে সাবমার্চ রোড তৈরী হচ্ছে এতে করে শুকনা মৌসুমে মোটর সাইকেলে ও যাওয়া যায়। বর্ষা কালে নৌকা / লঞ্চ ভাড়া ৫০-৭৫টাকা।

প্রখ্যাত ব্যাক্তিত ডাঃ আলীম চৌধুরীগ্রাম- খয়েরপুর, ইউনিয়ন- খয়েরপুর আব্দুল্লাপুর, উপজেলা- অষ্টগ্রাম, জেলা- কিশোরগঞ্জ।

@Kkmishok: এই তথ্য আমার এখানে না দিয়ে খয়েরপুর-আব্দুল্লাপুর ইউনিয়ন পাতায় দিন। --আফতাব (আলাপ) ১৯:৫৭, ৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

ইয়াদোঁ কি বারাত

@আফতাব ভাই, ইয়াদোঁ কি বারাত পাতাটিতে আমার বঙ্গানুবাদ ঠিক আছে কিনা দেখুন। Fayaz Rahman (আলাপ) ০৮:৩৫, ১০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

স্বাগতম, নতুন ইন্টারফেস প্রশাসক

আফতাব ভাই, ইন্টারফেস প্রশাসক হিসেবে আপনাকে স্বাগত জানাচ্ছি। আপনি এ অধিকারের বিস্তারিত সম্পর্কে অবগত, তাই এ ব্যাপারে কিছু বলার নেই। উইকিপিডিয়ায় আপনার গঠনমূলক অবদানের জন্য কৃতজ্ঞ। আশা করছি নতুন এই অধিকারের সাথে উইকিপিডিয়ায় আপনার গঠনমূলক অবদান বিস্তৃতিতে আরও সহায়ক হবে। ধন্যবাদ ও শুভ কামনা। — তানভির০৮:২০, ১১ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

স্বাগতম আফতাব ভাই! আপনাকে অনুরোধ করবো, উইকিপিডিয়া ব্যবহারকারী পাতায় সাইডবারে ইংরেজী বাক্য দেখা যায়, সেগুলো অনুবাদ করে রাখতে, যদিও লিংকগুলো কাজ করে না। আর বাংলা উইকিপিডিয়ার বহু মিডিয়াউইকি নামস্থানের পাতাগুলোতে অথবা Js/CSS পাতাগুলোতে ধ্বংসকে ধংশ অনুরূপ ধ্বংসপ্রবণতার ক্ষেত্রেও ব্যবহার দেখা গেছে। একটু সময় নিয়ে সম্পাদনা রাখবেন। বাংলা উইকিপিডিয়ার প্রথম ইন্টারফেস প্রশাসকের কাছে প্রথম আবেদন রাখলাম। ভুলত্রুটি মার্জনা করে আপনি এবং আপনারা উইকিপিডিয়াকে নিয়ে যাবেন উন্নতির শিখরে। সেই আশা রাখছি। আবারও স্বাগতমআ হ ম সাকিব (আলাপ · অবদান · ইমেইল) ১৬:১৮, ১১ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
@আ হ ম সাকিব: কোন ইংরেজি বাক্যগুলি দেখায় যায়? সেই বাক্যগুলি দিন, তাহলে আমি খুঁজে অনুবাদ করতে পারব। আর ধংশ বানানকে ঠিক করতে বলছেন তো? --আফতাব (আলাপ) ০১:০৮, ১২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আপনার আলাপ পাতার বামেই সরঞ্জামে দেখুন। আর হ্যাঁ! ধ্বংস বানান ঠিক করলে ভালো হত। আ হ ম সাকিব (আলাপ · অবদান · ইমেইল) ০১:১৪, ১২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
@আ হ ম সাকিব: আমার দেখাচ্ছে না, এই জন্যই কোন ইংরেজি বাক্যগুলি দেখাচ্ছে তা জানতে চাচ্ছি। --আফতাব (আলাপ) ০১:২১, ১২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আমি শব্দগুলো কপি করে পেস্ট করে দিলাম। দেখুন:

দল দেখুন আপলোড করুন RTRC বিশেষ পৃষ্ঠাসমূহ স্থায়ী সংযোগ পাতার তথ্য পার্সার স্থানান্তরণ সরঞ্জামসহ সম্পাদনা করুন সংক্ষিপ্ত ইউআরএল স্বাগতম আইপি-স্বাগতম কপিভায়ো - নিবন্ধ কপিভায়ো - চিত্র কপিভায়ো শেষ অপ্রযোজ্য বিষয় ধ্বংসপ্রবণতা ১ ধ্বংসপ্রবণতা ২ ধ্বংসপ্রবণতা ৩ ধ্বংসপ্রবণতা ৪ ধ্বংসপ্রবণতা শেষ Please link Please name Please tag Please describe Use talk pages Rem.Delete Rem.n(slp)d Rem.speedy Rem.warning Be civil Be civil final Blocked Inapp.username Better quality Attackpage Dont recreate Imposter Sockpuppet Speedy warn Dont advertise. এগুলো.... আ হ ম সাকিব (আলাপ · অবদান · ইমেইল) ০১:২৭, ১২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

@আ হ ম সাকিব: ধন্যবাদ, বুঝতে পেরেছি কোথা থেকে আসছে। --আফতাব (আলাপ) ০১:২৯, ১২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

আপনার জন্য কয়েকটি রসগোল্লা!

অ্যাসপারজার সংক্রান্ত প্রবন্ধে র উন্নতি সাধন বিষয়ে পরামর্শ প্রদানের জন্য আপনাকে ধন্যবাদ। RIT RAJARSHI (আলাপ) ১৬:০৪, ১১ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
@RIT RAJARSHI: ধন্যবাদ। বাংলা উইকিতে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কাজ করার জন্য ধন্যবাদ। বাংলায় এমনিকে চিকিৎসা বিষয়ক তথ্য পাওয়া যায় না। নিয়মিত বাংলা উইকিতে অবদান রেখে সাহায্য করবেন, এই আশাবাদ ব্যক্ত করছি। --আফতাব (আলাপ) ০১:২৭, ১২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: হাঁ, মৃদু-অটিজম বিষয়টি নিয়ে জনসচেতনতা র প্রবল অভাব রয়েছে, ফলে বিষয়টি অত্যধিক গুরত্বপূর্ণ। প্রসঙ্গত: আমি নিজেই অটিজম বর্ণালী র অন্তর্গত (আমার ডাক্তারি প্রেসক্রিপশন ও কাগজপত্র রয়েছে)। ফলে ভুক্তভোগি হিসেবে এরূপ ব্যক্তিকে কতটা হয়রানি ও ভুল বোঝার শিকার হতে পারে সেটার গুরুত্ত্ব অনেকটাই বুঝি। ভবিষ্যতে বাংলা উইকি তে নানা বিষয়ে কন্ট্রিবিউট করতে পারবো, কিন্তু বর্তমানে পড়াশোনা নিয়ে ব্যস্ত থাকায় সময় দিতে পারছিনা। RIT RAJARSHI (আলাপ) ১৬:১১, ১৩ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

নিরলস অবদানের পদক
ধন্যবাদ আপনার অবদানের জন্য। Nafiur14 (আলাপ) ১৮:০৯, ১১ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

দয়ালু মনোভাবের পদক
সম্পাদন প্রক্রিয়া তে সাহায্য করার জন্য RIT RAJARSHI (আলাপ) ১৫:৫৫, ১৩ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

চিত্র আপলোড প্রসঙ্গে

আফতাব ভাই, আমি বিল্লু (কমিক্স চরিত্র) পাতাটিতে এর ইংরেজি সংস্করণ থেকে ছবি ডাউনলোড করে বাংলা উইকিতে আপলোড করেছি, আপলোডের বিবরণ কি রকম হবে তা বুঝতে পারছিনা আর চাচা চৌধুরী নিবন্ধেও একই রকম একটি ছবি আপলোড দেওয়া হয়েছে যার যথাযথ বিবরণ নেই। Fayaz Rahman (আলাপ) ০৭:০৪, ১৪ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

@Fayaz Rahman: {{মুক্ত নয় ব্যবহারের যৌক্তিক ভিত্তি ২}} ব্যবহার করুন। ইংরেজি পাতায় যে বিবরণ আছে তা অনুবাদ করে দিলেই হবে। --আফতাব (আলাপ) ১৯:১৭, ১৪ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

ভাই আফতাবুজ্জামান, আল বাস্তাকিয়া পাতাটি অনুবাদের সাথে সাথেই অপসারণ করা হয়েেছে। অনুগ্রহ করে পাতার মান ও অন্যান্য গুুুরুত্ব যাচাই করে পাতাটি প্রত্যর্পণ করুন। জনি (আলাপ) ১৮:১৫, ১৫ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

@ZI Jony: ফেরত আনা হল। অনুগ্রহ করে অনুবাদ ঠিক করে নিবেন। আফতাব (আলাপ) ২০:১০, ১৫ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

আফতাবুজ্জামান, আপনাকে ধন্যবাদ, সম্পূর্ণ নিবন্ধটিই বাংলায় শুধু তথ্যসূত্র ছাড়া। জনি (আলাপ) ০২:২১, ১৬ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

@ZI Jony: নিবন্ধটির লেখা সম্পূর্ণ যান্ত্রিক, যা একজন মানুষের পক্ষে বোঝা সম্ভব না। প্রথমবার অনুবাদের সাথে সাথেই অপসারণ করার মূল কারণটি ছিল এই যান্ত্রিক অনুবাদ। দয়া করে অনুবাদ সংশোধন করুন। --আফতাব (আলাপ) ১৪:৩০, ১৬ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, আল বাস্তাকিয়া নিবন্ধটির যান্ত্রিক অনুবাদ সংশোধন করা হয়েছে। অনুগ্রহ করে আল হামরিয় পাতাটি প্রত্যর্পণ করুন। জনি (আলাপ) ১৩:৩০, ১৭ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
@ZI Jony: আনা হল। --আফতাব (আলাপ) ১৩:৪৭, ১৭ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

@আফতাবুজ্জামান:, আল হামরিয় নিবন্ধটির যান্ত্রিক অনুবাদ সংশোধন করা হয়েছে। অনুগ্রহ করে মনিষা সাক্সেনা পাতাটি প্রত্যর্পণ করুন। জনি (আলাপ) ১৬:০১, ১৭ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

@ZI Jony: আনা হল। --আফতাব (আলাপ) ১৬:৩৭, ১৭ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

ব্যক্তির ছবি আপলোড এবং ওখানে লাইসেন্স প্রদান প্রসঙ্গে

@আফতাব ভাই, আমি অনেক ব্যক্তির ছবিই আপলোড করেছি, যেমন দেখুন অর্জুন রানাতুঙ্গার ছবি আমি কিছুক্ষণ আগে আপলোড করলাম, ব্যক্তির ছবি আপলোড দেওয়ার ক্ষেত্রে লাইসেন্স প্রদান কি রকম দিতে হয় তা আমি এতদিন না জেনেই ছবি আপলোড করে আসছি, আফতাব ভাই আমার কোনো ব্যক্তির ছবি আপলোডের ক্ষেত্রে লাইসেন্স প্রদান ভুল হয়ে থাকলে আপনি তা ঠিক করে দিন। আমার আপলোড করা সব ব্যক্তির ছবি দেখুন। Fayaz Rahman (আলাপ) ১৪:০২, ১৭ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

@Fayaz Rahman: ধন্যবাদ, তবে অনুগ্রহ করে নিচের নিয়মটি মনে রাখুন। ব্যক্তির ছবির ক্ষেত্রে:
১) ব্যক্তি যদি জীবিত হয়, তবে সেই ব্যক্তির ছবি মুক্ত নয় এমন উপাদান নীতিমালা অনুসারে আপলোড করা যাবে না। কারণ ব্যক্তি এখনো জীবিত আছে ফলে তাঁর মুক্ত ছবি পাওয়ার সম্ভাবনা আছে। তাই জীবিত ব্যক্তির ক্ষেত্রে অবশ্যই উন্মুক্ত ছবি আপলোড করতে হবে।
২) ব্যক্তি যদি মৃত হয়, তবেই সেই ব্যক্তির ছবি মুক্ত নয় এমন উপাদান নীতিমালা অনুসারে আপলোড করা যাবে।
তাই দুঃখের সাথে জানাচ্ছি, উইকির নীতিমালা অনুসারে অর্জুন রানাতুঙ্গার ছবিটি মুছে দিতে হবে। আর হ্যাঁ, আপনি লাইসেন্স ভুলভাবে প্রদান করলে আমি ঠিক করে দিব। --আফতাব (আলাপ) ১৪:০৫, ১৭ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

তথ্যছক

মধ্যাহ্ন (উপন্যাস) এ তথ্যছক কাসে না কেন? নাফিউর (আলাপ) ১৯:১৯, ১৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

@Nafiur14: তথ্যছকে কিছু অদৃশ্য শূন্যস্থান   (U+00A0) ছিল তাই। --আফতাব (আলাপ) ১৯:২৯, ১৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

ধন্যবাদ নাফিউর (আলাপ) ১৮:২২, ২১ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

কিভাবে মোবাইলে নিবন্ধন করব

আমি কিভাবে মোবাইলে নিব্ধন তৈরী করব জানতে চাই? নেওয়াজ মোরশেদ (আলাপ)নেওয়াজ মোরশেদ

ধন্যবাদ

ধন্যবাদ Marufacc (আলাপ) ১৩:৪৫, ২০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

সায়েন্স ফিকশন

সায়েন্স ফিকশন এর বিষয় শ্রেণি কি বাংলা উপন্যাস কিংবা শুধু উপন্যাস হবে? নাফিউর (আলাপ) ১৮:২১, ২১ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

@Nafiur14: না। কোন নিবন্ধের জন্য? আফতাব (আলাপ) ১৯:০৮, ২১ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ফোবিয়ানের যাত্রী নিবন্ধেরর জন্য। এই ধরনের নিবন্ধের জন্য আদর্শ বিষয় শ্রেণী গুলো কি কি? আর ভাই ব্যবহারককারী উপপাতা কিভাবে তৈরি করে? নাফিউর (আলাপ) ০৬:১৩, ২২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
@Nafiur14: "বাংলাদেশী বৈজ্ঞানিক কল্পকাহিনীমূলক উপন্যাস" দিতে পারেন। একটা নিবন্ধ যেভাবে বানান সেইভাবেই আপনার উপপাতা বানাতে পারেন। উদাঃ ব্যবহারকারী:Nafiur14/খেলাঘর হল আপনার উপপাতা। আফতাব (আলাপ) ২৩:৩৭, ২২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

মহরম

আপনি কি মহরম বিষয়ে আরও বলতে পারেন?

অনলাইন নিউজ পোর্টালের উইকিপিডিয়া পেজ লেখার জন্য।

ভাই আমি ইয়াছিন আলী, আমাদের একটা অনলাইন নিউজ পোর্টাল আছে। আমি চাচ্ছি আমাদের নিউজ পোর্টালের একটা উইকিপিডিয়া পেজ আপনি তৈরিরকরে দেন। আমার মোবাইল নং ০১৭৮৩০৯৭৭২৪, আমার ইমেইল yeasinworld24@gmail.com প্লিজ ভাই একটু জানাবেন প্লিজ।

স্টার বিজয় (তামিল চ্যানেল)

@আফতাব ভাই, স্টার বিজয় পাতাটির ইংরেজি সংস্করণে চ্যানেলটির নতুন লোগো দেওয়া থাকলেও বাংলা পাতাটিতে নেই, আর আমি বাংলা পাতাটিতে স্টার বিজয়ের পুরনো লোগো নতুন লোগো দ্বারা প্রতিস্থাপন করার চেষ্টা করেছি কিন্তু আপলোড করা যায়না, পুরোনো লোগোটি আপনিই আপলোড করেছিলেন। Fayaz Rahman (আলাপ) ০৫:১০, ২৭ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

@Fayaz Rahman: করা হল। আফতাব (আলাপ) ১২:৫৯, ২৭ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

পাতা আমদানির আবেদন

আফতাব ভাই! অনুদিত সাইডবার গ্যাজেটটি বাংলা উইকিপিডিয়ায় তৈরি করার অনুরোধ থাকলো। আ হ ম সাকিব (আলাপ · অবদান · ইমেইল) ১১:৫০, ২৯ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

@আ হ ম সাকিব: শিঘ্রই আনবো তা বলছি না, তবে আনলে জানাবো। আফতাব (আলাপ) ১৩:০৩, ২৯ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
সাহায্য করবো? আপনি নিরীক্ষা করে যুক্ত করে দেবেন। আ হ ম সাকিব (আলাপ · অবদান · ইমেইল) ১৩:০৫, ২৯ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
@আ হ ম সাকিব: সেক্ষেত্রে en:User:Endo999/GoogleTrans.js এটা করতে পারেন। ওটা ২০১৩-এর পর হালনাগাদ হচ্ছে না। তবে আমার কম্পিউটার ঠিক না হবা পর্যন্ত যোগ করতে পারবো না। আফতাব (আলাপ) ১৩:২৭, ২৯ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
ঠিক আছে। ধন্যবাদ। আমারও কিছু সময় বের করতে হবে। সমস্যা নেই, ইনশাআল্লাহ। আ হ ম সাকিব (আলাপ · অবদান · ইমেইল) ১৩:৩৩, ২৯ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

কারিগরী পদক
অত্যন্ত দক্ষতার সাথে উইকিপিডিয়া এবং উইকিমিডিয়ার অন্যান্য প্রকল্পগুলোতে কারিগরি সমস্যায় এবং নতুন ফিচার যুক্ত করার ক্ষেত্রে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন অনেকদিন ই। আমার পক্ষ থেকে আপনার জন্য এই পদক। নাহিদ হোসেন (আলাপ) ১৫:০৮, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

খৎনা এবং লিঙ্গাগ্রত্বক ছেদন

@আফতাব ভাই, খৎনা নামটির সঙ্গে ধর্মীয় গন্ধ জড়িত আর লিঙ্গাগ্রত্বক ছেদন নামটি ধর্মনিরপেক্ষ (ইংরেজি ভাষায় circumcison কে আমরা খৎনা বলতে পারিনা, খৎনা শব্দটি উর্দু-হিন্দি)। Fayaz Rahman (আলাপ) ১৩:১১, ৪ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Some notes, as to copyright violation

Hi, Aftab,

As a native Bengali speaker (from West Bengal, India, though;-)), I would like to comment on a particular aspect, as to the current copy-right-violation-cleanup w.r.t Hasive's work.

First things first, there is a globally binding licensing policy, that every project must abide by.Also, there appears to exist a local copyright policy which seems to be a rough yet-to-be translated version of en.wiki's copyright policy. At any case, neither of these does allow any hosting of non-free content (which roughly boils down to anything under the purview of a non-CC-by-Sa or non-GFDL license) and WMF has strong legal reservations against allowing non-free-content to stay for public view.

Thus, whilst I appreciate that there is an effort to convince the Prothom-Alo-management to release their stuff under CC-by-SA 3.0 license but unless and until that happens, please remove all instances of copyright violations and revision-delete the diffs, at-least temporarily.I emphasize on the latter aspect, in the sense that, no trace of copy-right violation ought be even available from the history-links (since, they are public).So, mere removal of content won't suffice.

On a side-note, your write-up at ব্যবহারকারী:আফতাবুজ্জামান/অনুমতিপত্রের নমুনা is pretty good:-) Another line ought be added along the lines of আমরা এও অবগত যে আমরা আমাদের কাজসমূহের স্বত্বাধিকার সংরক্ষণ করি এবং পুনঃ-প্রকাশনের ক্ষেত্রে লাইসেন্সের শর্তাবলী অনুযায়ী attributed হওয়ার অধিকার রাখি. This is an important point, in the sense that quite contrary to popular belief, CC licenses does not wave off the criterion of attribution and attribution is mandatory for any reuse.

But, a far more easy idea would be to convince the management to append a copyleft notice to each of the concerned web-page(s).

It ought to read:-- “তোমাদের এ ঋণ শোধ হবে না” শিরোনামের এই ধারাবাহিক প্রতিবেদনের লেখাসমূহ (এবং কাজসমূহ) ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন-শেয়ার-এলাইক ৩.০ আন্তর্জাতিক লাইসেন্সের আওতায় প্রকাশ করা হল ৷" That will be enough:-)

Paging @Ferdous:.Winged Blades of Godric (আলাপ) ১১:৪৫, ৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

@Winged Blades of Godric: আপনার পরামর্শের জন্য ধন্যবাদ। আমি উক্ত লাইন অনুমতিত্রের নমুনায় যোগ করে দিব।
আর আপনি আলোচনাসভা পড়লে দেখবেন সকলে অপসারণে একমত হচ্ছে না, কেউ অপসারণ করতে চাচ্ছে আর কেউ পুনর্লিখন করে কপিরাইটমুক্ত করার পক্ষপাতী। আমি এই মুহুর্তে সব বাতিল করে দিতেও পক্ষপাতী না, এই রবিবার পর্যন্ত অপেক্ষা করতে চাই। যদি প্রথম আলো অনুমতি প্রদান করে, তবে তো সব সমস্যা মিটে গেল। নতুবা অপসারণ তখন করা যাবে। আফতাব (আলাপ) ১৩:৩৮, ৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Fine enough:-) Any updates?Winged Blades of Godric (আলাপ) ০৬:১৪, ৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
@Winged Blades of Godric: প্রথম আলো কতৃপক্ষ রাজি হয়েছে। তারা শিঘ্রই অনুমতি ইমেইলে পাঠাবে বলেছে। আফতাব (আলাপ) ১৩:০৮, ৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

অন্য ভাষায়

ভাই, কোনো নিবন্ধের ক্ষেত্রে 'অন্য ভাষায় পড়ুন' নির্দেশনার সহজ নিয়ম বলবেন কি ?

কামাল আহমেদ পাশা (আলাপ) ০৬:১০, ১২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)কামাল আহমেদ পাশা

@কামাল আহমেদ পাশা: "অন্য ভাষায় পড়ুন" হল নিবন্ধের যদি অন্য ভাষায় কোন সংস্করণ থাকে তা। ওখানে ক্লিক করলে আপনি অন্য ভাষায় পড়ার জন্য বিভিন্ন উইকির লিঙ্ক পাবেন। আপনার তৈরি নিবন্ধে এটি কিভাবে আনবেন জানতে উইকিপিডিয়া:কীভাবে আন্তঃউইকি সংযোগ দিবেন দেখুন। আফতাব (আলাপ) ১৩:৩৭, ১২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

ধন্যবাদ ভাই ।

ধন্যবাদ ভাই ।


কামাল আহমেদ পাশা (আলাপ) ১৫:০০, ১২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)কামাল আহমেদ পাশা

জনাব শুভেচ্ছা নিবেন, আমার প্রিত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বেলকুচি, সিরাজগঞ্জ এই পাতাটি অপসারণ করা হয়েছে। সূত্র হিসেবে নিচে এই পাতার অপসারণ, সুরক্ষা ও স্থানান্তর লগ দেওয়া হয়েছে।

০৯:০৭, ১৩ অক্টোবর ২০১৮ Ashiq Shawon (আলোচনা | অবদান) কর্তৃক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বেলকুচি, সিরাজগঞ্জ পাতাটি অপসারিত হয়েছে (নি৭: এই কোম্পানি, কর্পোরেশন, প্রতিষ্ঠান অথবা দল, গুরুত্ব নির্ধারনের জন্য যথেষ্ট পরিমান তথ্য নেই) (ধন্যবাদ জানান)

এখন কথা হলো এই পাতাটিতে যথেষ্ট পরিমান তথ্য ছিলো তবুও কেন এই নিবন্ধনটি মুছেফেলা হলো, দয়া করে একটু দেখবেন, ধন্যবাদ Marufacc (আলাপ) ১৮:৪১, ১৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

@Ashiq Shawon: --আফতাব (আলাপ) ১৯:০৪, ১৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
@Marufacc: - যথেষ্ট তথ্য নেই মানে ঠিক কি কারণে বিশ্বকোষীয় গুরুত্ব বহন করে তা বোঝানো হয়েছে; এর দ্বারা বিশালাকার বা ক্ষুদ্রাকার নিবন্ধ বোঝানো হয় নাই। - Ashiq Shawon (আলাপ) ১৯:১১, ১৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

# এর ব্যবহার

আমরা যখন # ব্যবহার করি তখন ইংরেজিতে 1. 2. 3..... আসে। যেহেতু বাংলা উইকিপিডিয়া, এখানে বাংলায় ১. ২. ৩...... হওয়া উচিত নয় কি? একজন মহাপুরুষ (আলাপ) ১৭:৫৯, ১৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

@Nafiur14: ইংরেজি মোবাইল সংস্করণে আসে কিন্তু ডেক্সটপে বাংলা আসে। --আফতাব (আলাপ) ১৮:১৪, ১৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: তাহলে মোবাইল সংস্করণ ঠিক করে দিন। একজন মহাপুরুষ (আলাপ) ১৮:২৮, ১৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
@Nafiur14: এখানে উইকির অভ্যন্তরে আমার কিছু করার নেই। এটি মিডিয়াউইকি সফটওয়্যারের ভিতরে সমস্যা বা মোবাইল ব্রাউজারে। --আফতাব (আলাপ) ১৮:৩৮, ১৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

অতি ক্ষুদ্র নিবন্ধ

বাংলা উইকিপিডিয়ার সবচেয়ে সংক্ষিপ্ত নিবন্ধগুলোর বিষয়ে করনীয় কি? ২/৩ লাইনের এবং ১০০০ কেবির চেয়েও কম আয়তনের ও অধিকাংশ ক্ষেত্রেই তথ্যসূত্রহীন এসব নিবন্ধ মুছে ফেলাই যৌক্তিক বলে আমি মনে করি। - Ashiq Shawon (আলাপ) ১৬:১৩, ২১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

@Ashiq Shawon: নির্ভর করে। গুরুত্বপূর্ণ নিবন্ধ হলে তা মোছা উচিত নয়, বরং পারলে তা কিছুটা সম্প্রসারণ করে দেয়া উচিত। নীতিমালা কোথাও কিন্তু বলা হয়নি সংক্ষিপ্ত হলেই তা মুছে দিতে হবে, সেখানে সংক্ষিপ্ত কিন্তু বিশ্বকোষে থাকার মত উল্লেখযোগ্য হলে অসম্পূর্ণ ট্যাগ লাগাতে বলা হয়েছে। --আফতাব (আলাপ) ১৭:৪০, ২১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, একাধিক ত্রুটীর কথা বলেছি - কেবল ক্ষুদ্রই নয়; তথ্যসূত্রহীন, কোনো তথ্যই নেই তেমন নিবন্ধ যত গুরুত্বপূর্ণই হৌক তা রাখার যৌক্তিকতা কি? বরং মুছে ফেললে অন্য কেউ তা করতে পারে। এক লাইন বা দুই লাইনের নিবন্ধ রাখার মতো কিছু নেই - গুরুত্বের দোহাই দিয়ে রেখে দিলে তা কেবল নিজের নিবন্ধের তালিকাকেই সমৃদ্ধ করে; উইকিপিডিয়ার কোনো লাভ হয় না। বিশেষতঃ ইংরেজী বর্ণমালা বা তারিখ বিষয়ক গুরুত্বপূর্ণ নিবন্ধগুলো বট দিয়ে তৈরি বা কারো তৈরি হলেও তা দিনের পর দিন ফেলে রাখার কোনো যৌক্তিকতা নেই। - Ashiq Shawon (আলাপ) ১৭:৫৬, ২১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
@Ashiq Shawon: খালি কিন্তু গুরুতপূর্ণ নিবন্ধ না রাখতে বলার যৌক্তিকতার যৌক্তিকতা আমি পাই না। ১ মিনিট ব্যয় করে অপসারণ প্রস্তাব না করে, ওই সময়ে কিছু লাইন যোগ করে কিভাবে গুরুতপূর্ণ রক্ষা করা যায় তার চিন্তা করা উত্তম। একটা নিবন্ধ একাধিক ব্যক্তি মিলে সম্প্রসারণ করার কথা থাকলেও দুঃখের বিষয় বাংলা উইকিতে যথেষ্ট অবদানকারী লোক নেই, অন্যের এসে একটা সম্পূর্ণ নিবন্ধ বানাবে তারও কোন নিশ্চয়টা নেই। --আফতাব (আলাপ) ১৮:১২, ২১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Freebasics

১৮তারিখের আগে লগ ইন করার পরে বাংলা উইকিপিডিয়াতে সম্পাদনা, ছবি আপলোড করা যাচ্ছিল বর্তমানে আর যাচ্ছে না। আমি ফ্রি ব্যাসিক্স এর অন্তত বাংলা উইকিপিডিয়ায় ব্লকটি সরিয়ে নেয়ার অনুরোধ করছি।

আপনার এই পাতাটি সম্পাদনা করার অনুমতি নেই, যার কারণটি হল: আপনার আইপি ঠিকানা একটি পরিসীমার মধ্যে আছে যা সব উইকিতে অবরুদ্ধ করা হয়েছে। এই বাধাটি প্রদান করেছেন Teles (meta.wikimedia.org)। প্রদত্ত কারণ হচ্ছে Open proxy: Globally used for vandalism । বাধা শুরুর তারিখ: ২১:০০, ১৮ অক্টোবর ২০১৮ বাধা শেষ হওয়ার তারিখ: ২১:০০, ১৮ অক্টোবর ২০১৯ বাধাদান সম্পর্কে আলোচনা করতে আপনি Teles -এর সাথে যোগাযোগ করতে পারেন। একজন মহাপুরুষ (আলাপ) ১৭:৫৮, ২৫ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

অনভিপ্রেত বার্তা আমার আলাপ পাতায়

মাননীয় প্রশাসক, জনৈক ব্যবহারকারী:সায়েদ হোসেন আমার আলাপ পাতায় একটি অনভিপ্রেত এবং কুরুচিকর বার্তা দিয়েছেন। আমি কি ওনাকে ব্লক/রিপোর্ট করতে পারি? আমি ওনার বার্তার স্ক্রিনশট নিয়ে রেখেছি। ধন্যাবাদান্তে, Asmita comp (আলাপ) ১০:৫৯, ২৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Fayaz Rahman

@আফতাব ভাই, ব্যবহারকারী:Fayaz Rahman আইডিটাকে আনব্লক এবং আইপি এ্যাড্রেস ও আনব্লক করুন, আমার প্রতি দয়া করুন, ফয়েজ রহমান আইডি দ্বারা আমি কোনো ভ্যান্ডালিজম করিনি, ঐ আইডি থেকে আমার সর্বশেষ সম্পাদনা ছিলো জোড়ি ব্রেকার্স পাতায়, পাকিস্তানের প্রেসিডেন্ট আইয়ুব খান পাতায় বেশি লেখেছি বলে নাহিদসুলতান ভাই আমার উপর রাগ করেছিলেন? আফতাব ভাই দয়া করে আমার ঐ ফয়েজ রহমান আইডি ফিরিয়ে দিন, আইডিটি থেকে আমি ২৫০০ এর বেশি সম্পাদনা করেছি, তাছাড়া আমি বহু ছবিও আপলোড করেছি যা বাংলা উইকিকে সমৃদ্ধ করতে কি সহায়ক ভূমিকা পালন করেনি? Tusharer Kapor (আলাপ) ১০:৪৬, ২৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

খেলাঘর প্রসঙ্গে

জনাব শুভেচ্ছা নিবেন, আমার খেলাঘর সংশোধন করার জন্য ধন্যবাদ, দয়া করে আমার খেলাঘরে আরও একটু কাজ করে দিবেন, সেটা হলো আমার খেলাঘর এমন ভাবে সুরক্ষা করে দিবেন যেন অন্য কেও আমার খেলাঘরে সম্পাদনা না করতে পারে, কারন আমি নতুন নিবন্ধনের জন্য আমার খেলাঘর ব্যবহারি আমি চাইনা এটা অন্য কেও সপাদনা করে আমার নিবন্ধনেে ব্যাঘাত ঘটায়, ব্যবহারকারী:Marufacc/খেলাঘর Marufacc (আলাপ) ১৭:২২, ৩০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

@Marufacc: আপনি যে সুরক্ষার কথা বলছেন সেই রকম সুরক্ষা উইকিতে নেই। তবে যে সুরক্ষা আছে, সেটা দিলে আপনি নিজেও সম্পাদনা করতে পারবেন না। --আফতাব (আলাপ) ১৭:২৪, ৩০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

তাহলে থাক ভাই, ওটার দরকার নেই, ধন্যবাদ Marufacc (আলাপ) ১৭:২৮, ৩০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া এশীয় মাসে আমন্ত্রণ!

উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮
উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮

উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮ কাল থেকে শুরু হবে! আপনি আগের বছর উইকিপিডিয়া এশীয় মাস-এ অংশগ্রহণ করেছিলেন। আশা করি এই বছরও করবেন। বিপ্লবী (বিজয় না হওয়া পর্যন্ত, সবসময়!) ০৫:৪৬, ৩১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

আরমান আলিফ পাতাটি কেন অপসারণ করা হলো?

আরমান আলিফ সার্চ করে গুগলে দেখুন তিনি উইকিপিডিয়াতে স্থান পান কিনা।। তার পরে রিমুভ করুন।।

উইকি মেটায় আইপি ব্লক

ভাই, freebasics দিয়ে ব্যবহারের কারণে open proxy এর জন্য বিশেষ ব্যবস্থায় আইপি বাধাদান রহিত কি শুধু বাংলা উইকিপিডিয়ার জন্য ? নাকি উইকি মেটা সহ সকল ক্ষেত্রে বিশেষ ব্যবস্থায় আইপি বাধাদান রহিত করা যায় ?

কামাল আহমেদ পাশা (আলাপ) ১৬:৩৪, ৯ নভেম্বর ২০১৮ (ইউটিসি)কামাল আহমেদ পাশা

যশোর রোডের গাছ আন্দোলন যোগ করলে খুব ভালো হয়

প্রিয় দাদা , আমাদের এপার বাংলায় যশোর রোডের গাছ রক্ষার জন্য আন্দোলন হয়েছে | এই আন্দোলনটি এই রাজ্যের পরিবেশ আন্দোলনের একটি মাইলফলক | এটা যদি ভাবনায় রাখতেন ভালো হতো | আমি এই বিষয়ে তথ্য দিতে পারি , আপনি চাইলে | Greenworrior (আলাপ) ১৪:৫৩, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

উত্তর

নিশ্চয়ই । কোন সন্দেহের অবকাশ নেই । ধন্যবাদ

@তোমাদের সোহান: বর্তমান ছবিগুলি ওয়াটার মার্ক (জলছাপ) লাগানো। তবে দয়া জলছাপ ছাড়া করে আসল ছবি আপলোড করুন। --আফতাব (আলাপ) ২১:৫৫, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

একটু বুঝিয়ে বললে ভালো হত জনাব

@তোমাদের সোহান: এটা, এটা, এটা, এটা, এটা -এগুলির কোণার দিকে দেখেন MSR SKTEC লেখা। এই MSR SKTEC লেখা ছাড়া ছবিগুলি আবার আপলোড করেন (কমন্সে যেয়ে ছবিগুলির পাতায় গেলে আবার আপলোড করা বোতাম পাবেন)। তবে আমার মনে হয় এগুলি আপনার তোলা না, ছবিগুলিতে মেটাডাটাও দেখছি না। --আফতাব (আলাপ) ২২:১১, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

আপনার মতামতের জন্য অনেক ধন্যবাদ। ছবিগুলো একান্তই আমার তোলা এবং MSR SKTEC Copyright টাও আমার দেওয়া। ছবিগুলো যাতে অন্য কেউ নিজের বলে চালিয়ে দিতে না পারে এজন্যই মূলত এটা করা। আর বিষয়টা উইকিপিডিয়ার নিয়ম বহির্ভূত কি না তা আমার জানা নেই। ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন আসা করি। আপনার সাথে পরিচিত হতে পারলে ভালো লাগতো।

@তোমাদের সোহান: আপনি যখন উইকিমিডিয়া কমন্সে ছবি আপলোড করছেন তখন আপনি আরেকজনকে সেই ছবি ব্যবহার করার অনুমতি দিচ্ছেন (কেউ যদি চুরি করে তবে তো কিছু করার নেই)। উইকিপিডিয়ার নিবন্ধে সাধারণত ওয়াটার মার্ক (জলছাপ) যুক্ত ছবি ব্যবহার করা হয় না। আপনাকে অনুরোধ করব অন্তত এটার মূল ছবিটি আপলোড করতে, এটা ভালো এসেছে, আমি চাই না এটা নিবন্ধ থেকে বাদ দিতে। --আফতাব (আলাপ) ১৮:৪৩, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

গ্নোম পাতার পরিবর্তন প্রসঙ্গে

আস্সালামু আলাইকুম, শিরোনামে প্রাসঙ্গিক পাতাটির বিষয়বস্তু স্থানান্তরের পক্ষে আমার যুক্তি হচ্ছে gnome এর প্রকৃত উচ্চারণ "নোম", তাই মূল পাতার নাম "নোম" হওয়া উচিৎ এবং গ্নোম তাতে পুনর্নির্দেশিত হওয়া উচিৎ। এই যুক্তিটি কি ভুল অথবা পাতা স্থানান্তরের প্রক্রিয়াটি ভুল? PavelSayekat (আলাপ) ১৮:৩৮, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

@PavelSayekat: অনুগ্রহ করে নিবন্ধটির আলাপ পাতায় আপনার যুক্তিটি লিখুন। আমার এখানে লিখলে দুদিন পর কেউ খুঁজে পাবে না কেন নিবন্ধটির নাম পাল্টানো হয়েছিল। --আফতাব (আলাপ) ১৮:৪৩, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: হা হা হা, এটা অনেক ভাল পরামর্শ ছিল, কম কথায় অনেক কাজ সারা হয়ে গেল। PavelSayekat (আলাপ) ১৮:৫৮, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

ইরেভেন স্টেট ইউনিভার্সিটি

জনাব শুভেচ্ছা নিবেন, আমার নতুন ইরেভেন স্টেট ইউনিভার্সিটি এই নিবন্ধনটাতে কোন একটা সমস্যা হয়েছে কিন্তু সমস্যাটা আমি খুজে পাচ্ছিনা, দয়া করে এই নিবন্ধনটির সমস্যা টুকু সমাধান করে দিবেন। ধন্যবাদ Marufacc (আলাপ) ০৬:৪৭, ১৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Adobe Illustrator

Inkscape এর জন্য যেমন {{Extracted with Inkscape}} আছে ঠিক তেমনি Adobe Illustrator এ তৈরি .svg গুলোর জন্য কি কোন টেম্পলেট আছে? কিংবা টেমপ্লেট:Created with Adobe Illustrator টেমপ্লেট:Created with Adobe Illustrator টেমপ্লেট:Created with Adobe Illustrator টেমপ্লেট:Created with Adobe Illustrator

টেমপ্লেট:Igen টেমপ্লেট:Created with Adobe Illustrator টেমপ্লেট:Image generationটেমপ্লেট:Igenটেমপ্লেট:Igenটেমপ্লেট:Igenটেমপ্লেট:Igenটেমপ্লেট:Igenটেমপ্লেট:Igenটেমপ্লেট:Igenটেমপ্লেট:Igenটেমপ্লেট:Igen

এইগুলোর বাংলা কোন সংস্করণ আছে?

@Nafiur14: না, নেই। ওগুলি কমন্সের টেমপ্লেট। বাংলা উইকিতে মনে হয় না প্রয়োজন আছে। --আফতাব (আলাপ) ১৬:০৮, ২১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আচ্ছা অন্তত ১টা টেম্পলেট তৈরি করে দিয়েন। লোগোগুলো কি কমন্সে দেওয়ার উপযোগী? একজন মহাপুরুষ (আলাপ) ১৬:৫০, ২১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
@Nafiur14: না, দিলে কপিরাইট লঙ্ঘন হবে। --আফতাব (আলাপ) ১৭:২৭, ২১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: তাহলে Adobe Illustrator এর জন্য অন্তত একটি টেম্পলেট তৈরি করে দিন। ☺
@Nafiur14: {{দিয়ে তৈরি|অ্যাডোবি ইলাস্ট্রেটর}} ব্যবহার করেন। --আফতাব (আলাপ) ২১:২৭, ২২ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

কনফিউশন

আফতাব ভাই, https://bn.wikipediat.org নামে একটি সাইট দেখতে পেলাম গুগল সার্চে। দেখতে হুবহু https://bn.wikipedia.org এর মতো! এই সাইটের কি উইকিপিডিয়ার সাথে কোনো সম্পর্ক আছে নাকি কোনো ফিশিং সাইট?! -- আদিভাই (আলাপ) ১৬:৩৬, ২১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

@Meghmollar2017: এটা একটা নকল সাইট। বাংলা উইকির সাথে এর কোন সম্পর্ক নেই। --আফতাব (আলাপ) ১৭:২৫, ২১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
এই ধরনের সাইটের বিরুদ্ধে কিছু কি করা যায় না?? আমার মতো অনেকেই কনফিউজড হবে। উইকিপিডিয়ানদের অ্যাকাউন্টের তথ্য ওদের হাতে চলে যেতে পারে। এমনকি আমার ব্যবহারকারী পাতারও প্রতিলিপি রয়েছে এই সাইটে! :( -- আদিভাই (আলাপ) ১৭:৩৪, ২১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

নাম পরিবর্তন প্রসঙ্গে

শুভেচ্ছা নিবেন, আপনার নিদর্শনা অনুসরণ করে আমার ব্যবহারকারি নাম Marufacc থেকে Maruf Hossain এ রুপান্তরিত হয়েছে। এখন থেকে আমি এই Maruf Hossain নামেই সম্পাদনা করব। আশা করি আগের মতই এখনও দিক নিদর্শনা দিয়ে উইকিপিডিয়া কাজ করার জন্য উৎসাহিত করবেন। আপনার জন্য রইলো শুভকামনা। ধন্যবাদ Maruf Hossain (আলাপ) ০৬:১১, ২৩ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, আফতাবুজ্জামান। উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত নিবন্ধ/হুমায়ূন আহমেদ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৭:৪০, ২৬ নভেম্বর ২০১৮ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

আপনার মন্তব্য জানান। একজন মহাপুরুষ (আলাপ) ১৭:৪০, ২৬ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

অভিযোগ

ভাইয়া অামি সমস্যা বুঝতে পারছি না।

একটু বুঝিয়ে বলবেন। অামার সম্পদনা কেন সরানো হয়। হা এখানে যা অাছে অামি তাইত লিখব। অার যা নাই তা কেন লিখতে যাব অামি অনেক সময় নিয়ে একটা সম্পাদনা করি অার অাপনি ১সেকেন্ডে মুছে ফেল ছেন এটা কিন্তু ভাল না ঠিক অাছে অাপনারাই সম্পাদনা করেন। অামি যাই। Sahinakhatun ০৫:৪১, ২৮ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

তথ্যছক

২০২৪ গ্রীষ্মকালীন অলিম্পিক ক্রীড়া প্রতিযোগিতা এর তথ্যছক এ চিত্র আসে না কেন? একজন মহাপুরুষ (আলাপ) ০৫:০৭, ৯ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

@Nafiur14: এখন মনে হয় চিত্র এসেছে - Ahmad ১৪:২৭, ৯ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
@Ahmad Kanik: কিন্তু তথ্যছকটিতে অনেকগুলো প্যারামিটার নেই।
@Nafiur14: বাংলা উইকির টেমপ্লেট:তথ্যছক অলিম্পিক গেমস আসলে enwiki র Template:Infobox Olympic games টেমপ্লেটের একটি পুরাতন ভার্সন। টেমপ্লেট টি আপডেট করা হয়নি। তাই এ সমস্যা। - Ahmad ০২:২৩, ১০ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

আরবি অসম্পূর্ণ ক্রিয়া সম্পর্কে আপনার মন্তব্যের জবাব

ভাই, এটা আরবি ব্যাকরণের বিষয়। আরবি উইকিপিডিয়ায় এ সম্পর্কে বিস্তারিত আছে। আমি সেখান থেকেই কিছুটা অনুবাদ করেছি। আরবি ভাষা নিয়ে যারা পড়াশোনা করেন, এটা তাদের কাজে লাগবে। তারা ঠিকই বুঝে নেবেন, কঠিন লাগবে না।— মানসূর আহমাদ (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

Waraka Saki 2

আফতাব ভাইয়া, আসসালামু আলাইকুম। আশা করি মহান আল্লাহর দয়ায় ভালো আছেন। আজ আমি আপনার কাছে একটি সমস্যা নিয়ে উপস্থিত হয়েছি।

ইংরেজি উইকি থেকে কোন নিবন্ধ অনুলিপি করে বাংলা উইকিতে তা প্রতিলেপন করার পর, ইংরেজিতে সংখ্যা (1, 2, 3) এবং সংযোগ পাতাগুলো থাকে। যেমন: ২০১৮–১৯ উয়েফা চ্যাম্পিয়নস লীগ গ্রুপ পর্ব পাতা। এই পাতায় বিদ্যমান খেলোয়াড়, দলের নাম (যা ইংরেজিতে বিদ্যমান) এবং ইংরজিতে বিদ্যমান সংখ্যাগুলো একটি একটি করে বাংলা করা খুবই কষ্টসাধ্য কাজ। যদি এই কাজটি সম্পাদনের কোন শর্টকাট থাকে, তবে অনুগ্রহ করে আমাকে জানিয়েন। ধন্যবাদ। Waraka Saki (আলাপ) ১২:১১, ১৭ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

@Waraka Saki: সংখ্যাগুলি বাংলা করতে অনুসন্ধান ও প্রতিস্থাপনে এটি ব্যবহার করতে পারেন: অনুসন্ধান: \|\s*?score\s*?\=(.*) প্রতিস্থাপন: |score = {{subst:#invoke:ConvertDigit|main|$1}}
গোলের সংখ্যাগুলি বাংলা করতে এটি ব্যবহার করতে পারেন: অনুসন্ধান: \{\{\s*?[Gg]oal\s*?\|([0-9\+]+)\}\} প্রতিস্থাপন: {{গোল|{{subst:#invoke:ConvertDigit|main|$1}}}} আর অনুসন্ধান বাক্যকে রেগুলার এক্সপ্রেশন হিসেবে গণ্য করো টিক দিতে ভুলবেন না। --আফতাব (আলাপ) ১৫:৩১, ১৭ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, আপনাকে ধন্যবাদ। ভাইয়া আরেকটি বিষয়ের সমাধান জানতে চাই। একই পাতায় (২০১৮–১৯ উয়েফা চ্যাম্পিয়নস লীগ গ্রুপ পর্ব) আপনি লক্ষ্য করলে দেখবেন যে, খেলোয়াড়দের নাম ইংরেজিতে রয়েছে। অনুগ্রহ করে এগুলো সমাধানের শর্টকাট জানাবেন। Waraka Saki (আলাপ) ১৫:৩৮, ১৭ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
@Waraka Saki: এটার সহজ ব্যবস্থা নেই। আপনাকে হাত দ্বারা বাংলা করতে হবে। আর দর্শক সংখ্যা বাংলা করতে এটি ব্যবহার করুন: অনুসন্ধান: \|\s*?attendance\s*?\=\s*?([0-9\,]+) প্রতিস্থাপন: |attendance = {{subst:#invoke:ConvertDigit|main|$1}} --আফতাব (আলাপ) ১৭:১৯, ১৭ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

এশীয়া মাস উপলক্ষে সাহায্য

শুভেচ্ছা নিবে, জনাব উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮ এর প্রতিযোগি আমার কিছু নিবন্ধন গ্রহন করা হয়েছে, এখন আমার কাছে পত্র যোগাযোগের ঠিকানা চাওয়া হয়েছে কিন্তু আমি Name present on postcard ঘরটা বুঝতে পারছি না এখনানে কি লিখতে হবে দয়া করে আপনি একটু বললে আমি খুবই উপকৃত হতাম। ধন্যবাদ মারুফ হোসেন (আলাপ) ১৯:৫৯, ২০ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

@Maruf Hossain: ওখানে আপনার নাম লিখেন। --আফতাব (আলাপ) ২১:০১, ২০ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

ধন্যবাদ ভাই মারুফ হোসেন (আলাপ) ০৫:৩৯, ২১ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

৪০ ওয়াল স্ট্রিট

শুভেচ্ছা নিবেন জনাব আমি ৪০ ওয়াল স্ট্রিট নিবন্ধন টি এই মাত্র তৈরী করেছি কিন্তু তৈরী করার পর দেখলাম নিবন্ধন টিতে মডিউল টেমপ্লেট এবং তথ্যসূত্রে কিছু সমস্যা হয়েছে। কিন্তু এটা ঠিক করা আমার পক্ষে সম্ভব হচ্ছে না। দয়া করে আপনি যদি এটি ঠিক করে দিতেন তাহলে বেশ ভালো হত। ধন্যাদান্তে মারুফ হোসেন (আলাপ) ১৮:০৭, ২২ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

 করা হয়েছে—আ হ ম সাকিব বার্তা ১৫:৩১, ২৩ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

চিত্র

ইংরেজী উইকিপিডিয়ায় যে সকল চিত্রের উৎস নেই সেই গুলো বাংলা উইকিপিডিয়ায় দেয়ার জন্য কি উৎস ছাড়াই দিব? একজন মহাপুরুষ (আলাপ) ১৪:১৯, ২৩ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

@Nafiur14: দেন। --আফতাব (আলাপ) ১৬:৫২, ২৩ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

পুরাতন জাতীয় সড়ক

আপনি আমার লেখা দুটি জাতীয় সড়কের নিবন্ধ অপসারণ করেছেন। আমার মনে হয় নিবন্ধগুলি রাখা উচিত ছিল, কারণ নতুন জাতী সড়কের সংখ্যায়ণে বেশ কিছু জাতীয় সড়ককে যুক্ত করে একটি জাতীয় সড়ক গঠন করা হয়েছে বা একটি জাতীয় সড়ককে ভাগ করে অনেকগুলি জাতীয় সড়ক তৈরি করা হয়েছে। ফলে পুরাতন জাতীয় সড়কের শিরোনামে "পুরাতন সংখ্যায়ণ" কথাটা যুক্ত করে নিবন্ধগুলি রাখা উচিত। যেমন- জাতীয় সড়ক ২ (ভারত, পুরাতন সংখ্যায়ন)খাঁ শুভেন্দু (আলাপ) ১৬:৪৭, ২৩ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

@খাঁ শুভেন্দু: সেদিন সংখায়ন ঠিক করতে যেয়ে লক্ষ্য করেছি ইংরেজি উইকিতে অল্প কয়েকটি রেখে বাকিগুলি নতুন সংখ্যায়নে পুনঃনির্দেশ করে দেয়া হয়েছে। যেগুলি অপসারণ করেছি সেগুলির নতুন সংখ্যায়ন না পেয়েই হয়তো অপসারণ করেছি, নতুবা আমি নতুন সংখ্যায়ন অনুসারে ঠিক করে দিতাম। যাইহোক ফেরত এনে দিচ্ছি। --আফতাব (আলাপ) ১৭:০৩, ২৩ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ধন্যবাদ। "পুরাতন সংখ্যায়ন" কথাটি অন্য নিবন্ধগুলিতেও যোগ করে দিচ্ছি। খাঁ শুভেন্দু (আলাপ) ১৭:২২, ২৩ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর এর প্রতিষ্ঠাতার বিবরনি মুছে ফেলার কারন।

আফতাব ভাইয়া আসসালামু আলাইকুম। আমি পুলিশ সদর দপ্তর এ কর্মরত একজন পুলিশ সদস্য। ভাই আমি হয়তো ভুল ভাবে কোনো সংযোজন করেছি তাই আপনি বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর জাদুঘর এর প্রতিষ্ঠাতার বিবরনি অপসারন করেছেন। কিন্তু আমি যে তথ্য দিয়েছি সেটা একদম সত্য ও উপযুক্ত তথ্য সহকারে দিয়েছিলাম। আমি কি জানতে পারি অপসারন এর কারনটি। আমি খুব বেশি পারদর্শী নাএই ব্যাপার গুলোতে। ধন্যবাদ।

মৃত্যু ব্যক্তির ছবি আপলোড প্রসঙ্গে

শুভেচ্ছা নিবেন মৃত্যু কোন ব্যক্তির নামে নিবন্ধন তৈরী করলে তার ছবি আপলোড দিতে হয় কি ভাবে। সে খেত্রে লাইসেন্স এর ওখানে কি দিতে হয় দয়া করে জানাবেন। আর মৃত্যু ব্যক্তির ছবি কি ইন্টারনেট থেকে ডাউনলোড করে আপলোড করা যায় কিনা এটাও একটু বলবেন। মারুফ হোসেন (আলাপ) ১১:১৫, ২৯ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

@Maruf Hossain: যাবে। {{মুক্ত নয় সৌজন্যমূলক ব্যবহার}} বা {{মুক্ত নয় ঐতিহাসিক চিত্র}} ব্যবহার করুন। --আফতাব (আলাপ) ১৫:০৮, ২৯ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

ধন্যবাদ মারুফ হোসেন (আলাপ) ১৬:৩৩, ২৯ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

শুভ নববর্ষ

শুভ নববর্ষ
নববর্ষে নবরূপ রাঙিয়ে দিক আপনার প্রতিটি মুহূর্ত সুন্দর সমৃদ্ধ হোক আপনার আগামীর দিনগুলো শুভ নববর্ষ। মারুফ হোসেন (আলাপ) ১৮:৫৮, ৩১ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

পায়ুসঙ্গম পাতা

@আফতাব ভাই, পায়ুসঙ্গম পাতাটিতে আমার করা অমীমাংসিত সম্পদনা মীমাংসিত করে দিন। AsrafulFaysal (আলাপ) ১৫:০৯, ৯ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

@AsrafulFaysal: করা হল। আর অনুগ্রহ করে আমার সাথে ইমেইলে Leemon432@gmail.com এ যোগাযোগ করুন। --আফতাব (আলাপ) ১৫:৪২, ৯ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
@আফতাব ভাই, আপনাকে আমার tandramanir2000@gmail.com ঠিকানায় বার্তা দেওয়ার অনুরোধ করছি। AsrafulFaysal (আলাপ) ১৩:১৮, ১০ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

জাতীয় সংসদ নির্বাচন পদক

জাতীয় সংসদ নির্বাচন পদক
সুপ্রিয় আফতাবুজ্জামান,

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বাংলা উইকিপিডিয়াতে আয়োজিত এডিটাথনে নির্বাচন সংক্রান্ত নিবন্ধ সৃষ্টি অথবা মানোন্নয়ন করে উইকিপিডিয়া সমৃদ্ধিতে সহায়তা করার জন্য আপনাকে ধন্যবাদ। আশাকরি, বাংলা উইকিপিডিয়ায় আপনার যাত্রা অব্যাহত থাকবে। -নাহিদ সুলতান (আলাপ) মঙ্গলবার ১১:০০, ১৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

ছবি আপলোড

সম্পাদনার তুলনায় ছবি আপলোড অনেক কম করি। তাই ভুলত্রুটি হতে পারে। সংশোধন করে দেবেন বা দেখিয়ে দেবেন কিভাবে কি করতে হয়। ধন্যবাদান্তে --Jonoikobangali (আলাপ) ০৪:৪৮, ২০ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

ব্যাবহারকারী:Shah Mahedi পাতার নাম পরিবর্তনের অনুরোধ

ভাই, আমি আমার একাউন্টে লগ ইন করতে পারছি না, দয়া করে "Shah Mahedi" থেকে Shah Mahdi নাম করে দিন।

ব্যাবহারকারীর লিংকঝাড়ু দটেমপ্লেট:Deletions

উইকিপিডিয়া পরিষ্কার রাখতে চাই!

ভাই, উইকিপিডিয়ায় আমার তিনটি নিবন্ধন আছে, আমি চাইছি একটা একাউন্ট রেখে, বাকি দুটো একাউন্ট মুছে ফেলতে।

যে একাউন্ট গুলো ডিলিট করতে চাই: (১) https://bn.wikipedia.org/wiki/­User:Shah_muhammod_Mahedi

(২) https://bn.wikipedia.org/wiki/User:Shah_Mahedi

যে একাউন্ট সক্রিয় রাখতে চাই: https://bn.wikipedia.org/wiki/User:শাহ্_মাহদী

জনাব শাহ্_মাহদী, আপনি প্রথমে সিদ্ধান্ত নিন আপনি কি বাংলা উইকিপিডিয়ায়কে সাহায্য করতে চান না আপনি বাংল উইকিপিডিয়ায় এসেছেন আপনার নামের প্রচারণা চালানোর জন্য? --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৪, ২৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
ভাই, যদি পারেন আমার অপ্রয়োজনীয় নিবন্ধন দুটো একবারে মুছে দিন, একটি একাউন্ট দিয়েই উইকিপিডিয়ার তথ্য উন্নয়ন করব। Shah Mahedi ২০:০৮, ২৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
@শাহ্ মাহদী: তাহলে এই একটি অ্যাকাউন্ট (অন্য অ্যাকাউন্টগুলিতে ঢুকবেন না) দিয়ে উইকিপিডিয়ায় সম্পাদনা করা শুরু করুন। তারপর আপনার একই অ্যাকাউন্ট প্রোফাইল বানানো থেকে সুরক্ষা তুলে নিব ও বাকীগুলি মুছে দিব। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:১৩, ২৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
আমার আলাপ পাতা দ্রষ্টব্য। তাছাড়া, শাহ্_মাহদী একাউন্টটিই শুধু এই আইপি ব্যবহারকারীর, অন্য দুটি তার হওয়ার কোন সম্ভাবনা নাই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:০৫, ২৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

আমার অনুরোধ উপকিপিডিয়া নীতিমালা সমর্থন করে: https://bn.wikipedia.org/wiki/%E0%A6%89%E0%A6%87%E0%A6%95%E0%A6%BF%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%A1%E0%A6%BF%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%BE:%E0%A6%B8%E0%A6%95_%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%AA%E0%A7%87%E0%A6%9F%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BF

Shah Mahedi ১৮:১৭, ২৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

@শাহ্ মাহদী: আপনি কি জানেন ঐ নীতিটি কি? ঐ নীতি প্রয়োগ করতে গেলে আপনার এই অ্যাকাউন্টসহ সব অবরুদ্ধ করে দিতে হবে। যাইহোক, অনুগ্রহ করে আপনি নিবন্ধে সম্পাদনা করা শুরু করুন। আমি আগে দেখতে চাই, আপনি উইকিপিডিয়ায় অবদান রাখতে ইচ্ছুক। অন্যথায় উইকির নিয়ম-কানুন শিখিয়ে লাভ কি হবে? --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২৬, ২৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

থাক ভাই, নিজের নিবন্ধনের তথ্যই সংশোধন করে পারছিনা, আর অবদান রাখা তো পরের কথা, উইকিপিডিয়ার সদস্য হিসেবে একটা অনুরোধ করছি, মন থেকে চাইলে রাখবেন, আমার এই https://en.wikipedia.org/wiki/User:Shah_Mahedi পাতাতে আগের তথ্য সব বাদ দিয়ে নিম্নে দেয়া তথ্য যোগ করে দিবেন.

( Welcome to my Wikipedia User page.

Twitter: https://www.twitter.com/shah1mahdi)

যদি পারেন সেই একাউন্টের নাম Shah Mahedi থেকে Shah Mahdi করে দিবেন।

উইকিপিডিয়ায় বিভিন্ন সম্পাদনার চেষ্টা করে যাচ্ছি, আমার কাছে অনেক তথ্যই আছে, যা নিবন্ধন গুলোতে নেই, সম্পাদনা করতে, নানান সমস্যা হচ্ছে। Shah Mahedi ১০:৩৯, ২৬ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

@শাহ্ মাহদী: আপনি যেহেতু অবদান রাখার জন্য কিছু পাচ্ছেন না, তাহলে আমি আপনাকে একটি দিচ্ছি। ২০১৭-১৮ বাংলাদেশ ক্রিকেট দলের দক্ষিণ আফ্রিকা সফর নিবন্ধে যান ও টেস্ট সিরিজ অংশে সম্পাদনা করে বাংলা করুন। কলম আইকনে ক্লিক করলে সম্পাদনা করতে পারবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫৮, ২৬ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
সম্পাদনা করলাম, কিন্তু আপনারা আমার কথার গুরুত্ব দিচ্ছেন না, আমার একাউন্টে ( https://en.wikipedia.org/wiki/User:Shah_Mahedi ) পরিবর্তন আনতে সহায়তা করছেন না, বরং আমাকে মিথ্যাবাদী মনে করছেন। Shah Mahedi ০৮:৫৮, ২৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
@শাহ্ মাহদী: আমি আপনাকে বাংলা উইকিপিডিয়ায় আপনার প্রোফাইল থেকে সুরক্ষা তুলে নেবার কথা বলেছিলাম। আপনি যদি সত্যিই বাংলা উইকিপিডিয়াকে সাহায্য করতে এসে থাকেন, তাহলে “২০১৭-১৮ বাংলাদেশ ক্রিকেট দলের দক্ষিণ আফ্রিকা সফর” নিবন্ধে যান ও বাকী পুরো নিবন্ধ বাংলা করতে সম্পাদনা করুন। যখন দেখব যে আপনি আসলেই বাংলা উইকিপিডিয়াকে সাহায্য করতে কাজ করছেন তখন আমি আপনার প্রোফাইল থেকে সুরক্ষা তুলে নিব। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৬, ২৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

শান (চলচ্চিত্র)

@আফতাব ভাই, শান (চলচ্চিত্র) পাতাটিতে চিত্র আপলোড করে দিন। Ferdousi Tarafder (আলাপ) ১২:৩১, ২৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

Segmetation এর স্থানে Segmentation Page Headline হবে।

Segmetation এর স্থান এ headline হবে Segmentation

@Nafi rahat: পাতার শিরোনাম বাংলায় হতে হবে। বাংলা নাম কি? --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৪০, ২৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
বাংলায় সেটির নাম খন্ডকায়ন
@Nafi rahat: করা হল। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৪৯, ২৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

মডিউল:Medals table

ভাই আশাকরি ভাল আছেন। মডিউল:Medals table একটু দেখবেন প্লিজ।>>কায়সার আহমাদ (আলাপ) ০৯:১২, ৩০ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

@Kayser Ahmad: বাংলা করা হল। কোথাও ইংরেজি দেখালে জানাবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২৯, ৩০ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

বিদেশি শব্দের বাংলা প্রতিবর্ণীকরণ প্রসঙ্গে

প্রিয় @আফতাবুজ্জামান:

  1. বাংলা উইকিপিডিয়ায় আমরা মনে হয় একটা কথা ভুলে যাচ্ছি, আন্তর্জাতিক ধ্বনি বর্ণমালা শুধুমাত্র উচ্চারণ নির্দেশ করে। প্রতিবর্ণীকরণের রীতি নির্দেশ করে না। যেমন, ইংরেজি উইকিপিডিয়া থেকে যে en:Help:IPA/Norwegian ইত্যাদি অনুবাদ করে উইকিপিডিয়া:বাংলা ভাষায় নরওয়েজীয় শব্দের প্রতিবর্ণীকরণ তৈরি করা হয়েছে, তা সঠিক নয়। হেল্প আইপিএ-এর উদ্দেশ্য উচ্চারণে সহায়তা করা, এর উদ্দেশ্য প্রতিবর্ণীকরণ নয়। ইংরেজি উইকিপিডিয়ায় হেল্প পাতাগুলো শুধু উচ্চারণ নির্দেশ করতেই ব্যবহৃত হয়। প্রতিবর্ণীকরণের উদ্দেশ্যে ব্যবহৃত হয় না।
  2. আক্ষেপ ও দুঃখের বিষয় হলেও সত্য যে, বাংলা ভাষায় বিদেশি শব্দের বাংলা প্রতিবর্ণীকরণের কোন সর্বজন স্বীকৃত প্রাতিষ্ঠানিক রীতিনীতি নেই। না বাংলা একাডেমি, না ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইন্সটিটিউট, না ঢাবির বাংলা বিভাগ, না আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট, না কলকাতা বিশ্ববিদ্যালয় এ বিষয়ে উদ্যোগ নিয়েছে। এমতাবস্থায় আমি মনে করি উইকিপিডিয়ায় যা হচ্ছে তা মৌলিক গবেষণা বলে প্রতিপন্ন হবে, কেননা আমরা প্রচলিত বানানের বাইরে গিয়ে স্বকীয়, নিজস্ব প্রতিবর্ণীকরণের রীতি দাঁড় করাচ্ছি, কেননা উইকিপিডিয়ার বাইরে এর কোন স্বীকৃতি নেই। আমরা অবশ্যই বাংলা ভাষায় প্রচলিত নয় বা প্রাপ্তব্য নয় এমন বিদেশি শব্দের নিজস্ব প্রতিবর্ণীকরণ করতে পারি। কিন্তু বাংলা ভাষায় যে বিদেশি শব্দ আগে থেকেই হাজির বা প্রাপ্তব্য সে শব্দের আমাদের নিজস্ব প্রতিবর্ণীকরণ ঠিক হবে না। যতক্ষণ পর্যন্ত কোন প্রাতিষ্ঠানিক আনুষ্ঠানিক সর্বজনগ্রাহ্য, সর্বজনস্বীকৃত (অন্তত সংখ্যাগরিষ্ঠের দ্বারা স্বীকৃত), ততক্ষণ পর্যন্ত উইকিপিডিয়ানদের নিজস্ব প্রতিবর্ণীকরণ উচিত হবে না।
  3. যদিও ইংরেজি ভাষায় এখন অনেক মৌলিক প্রকাশনায় 'Ibn Sina' ব্যবহৃত হচ্ছে, তা সত্ত্বেও ইংরেজি উইকিতে 'Avicenna (/ˌævɪˈsɛnə/' বলা হচ্ছে কেননা সংখ্যাগরিষ্ঠতায় এখনও Avicenna এগিয়ে। ইংরেজি উইকিপিডিয়া যে সর্বক্ষেত্রে অন্ধ অনুকরণ করতে হবে তা আমি বলছি না, কিন্তু ব্যাধিটুকু বাদ দিয়ে স্বাস্থ্যটুকু অনুসরণ করতেই পারি। আমাদের বাংলাই তো Bengali রয়ে গেছে আজো। সুতরাং ইংরেজি উইকিপিডিয়ায় প্রচলিত ইংরেজি বানান আর বাংলা উইকিপিডিয়ায় প্রচলিত বাংলা বানান ব্যবহৃত হবে, এই স্বাভাবিক। ইংরেজি উইকিপিডিয়ার নামকরণ রীতি সম্পর্কে এক জায়গায় বলা হয়েছে "If you are talking about a person, country, town, movie or book, use the most commonly used English version of the name for the article. This makes it easy to find, and easy to compare information with other sources. For example, Christopher Columbus, Venice." আরেক জায়গায় বলা হয়েছে "If there is a common English-language form of the name, then use it, even if it is unsystematic (as with en:Pyotr Ilyich Tchaikovsky and en:Chiang Kai-shek)." ইংরেজি উইকিপিডিয়ার নামকরণ রীতি যদি এটা হয়, বাংলা উইকিপিডিয়ার নামকরণ রীতিও হওয়া উচিত প্রচলিত বাংলা বানানকে গ্রহণ করা। তা না করে আপনারা নিজস্ব বানান চালু করছেন যা একদম ঠিক নয়। আপনি চাইলে আপনার বানান টীকা আকারে দেখাতে পারেন। কিন্তু শিরোনাম হতে হবে প্রচলিত বানানেই।
  4. উচ্চারণ আর বানান যে সব সময় এক হবে তা নয় কেননা আন্তর্জাতিক ধ্বনি বর্ণমালা ছাড়া পৃথিবীর আর কোন বর্ণমালা সকল ভাষার ধ্বনি ধরতে পারে না। তাই উচ্চারণ ও বানানের পার্থক্য বিবেচ্য নয়। বিবেচ্য হচ্ছে প্রচলিত বানান কোনটি।
  5. আমরা হয়তো অনেকে ভুলে যাইনি যে ২০১২ তে অনন্ত জলিল যখন সঠিকভাবে ইংরেজিতে ঘানাকে 'গানা' উচ্চারণ করলো তখন সারা বাংলাদেশ ফেসবুকে অট্টহাসিতে ভেঙ্গে পড়েছিল। অথচ ইংরেজিতে ঘ ধ্বনিই অনুপস্থিত। আমি অনেক আমেরিকান দেখেছি যারা ঘোষকে ঘোষ বলতে পারে না, বলে গোষ। এমতাবস্থায় বিবেচ্য যে, বাংলা উইকিপিডিয়া দেখে কোন স্কুল ছাত্র পরীক্ষার খাতায় আইভরি কোস্ট না লিখে যদি 'কোত দিভোয়ার' লিখে এবং মার্ক কর্তনের স্বীকার হয়, তার দায় কে নিবে? বা ভরা ক্লাসরুমে 'কোত দিভোয়ার' বলে যদি ব্যঙ্গাত্মক অট্টহাসির সম্মুখে পড়ে, তা হলে সে যে ট্রমায় ভুগবে তার দায় কে নিবে?
  6. একইভাবে, উইকিপিডিয়ানদের নিজস্ব এই প্রতিবর্ণীকরণ নিয়ম অনুসরণ করলে খ্রিস্টের বানান বদলিয়ে ইংরেজি ভাষা অনুসরণ করলে হবে ক্রাইস্ট, গ্রিক অনুসরণ করলে হবে ক্রিস্টোস অনুরূপভাবে আরেক ভাষা অনুসরণ করলে আরেক প্রতিবর্ণ আসবে। এখন এহেন অবস্থায় আপনি কোনটা ছেড়ে কোনটা অনুসরণ করবেন? প্রচলিত ও প্রতিষ্ঠিত বানানই অনুসরণীয়।
  7. এমতাবস্থায় ভাষিক, সাংস্কৃতিক বৈচিত্র্যে বিশ্বাসী হয়েও আমার বক্তব্য বিদেশি শব্দের সবচেয়ে প্রচলিত বানান অনুসরণ করা হোক। মূল ভাষার উচ্চারণ আন্তর্জাতিক ধ্বনি বর্ণমালা দিয়ে দেওয়া হোক। চাইলে বাংলা বর্ণমালা দিয়েও দেওয়া যেতে পারে।
  8. উইকিপিডিয়ার তিনটি মূল নীতি: যাচাইযোগ্যতা, কোনো মৌলিক গবেষণা নয় এবং নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি অনুসরণ করলেও প্রচলিত বানান অনুসরণ করা উচিত যেহেতু 'কোত দিভোয়ার' বাংলা ভাষায় যাচাইযোগ্য নয়। টেলেনর বানানের চেয়ে টেলিনর বানান বেশি গ্রহণযোগ্য যেহেতু বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সকল পত্রিকা 'টেলিনর' বানান লিখে।

তাই আপনি যেহেতু প্রশাসক আপনার কাছে প্রস্তাব করছি, টেলেনর, কোত দিভোয়ার, রিউ দি জানেইরুসহ এরকম ব্যক্তির ইচ্ছামাফিক, অনিরেপেক্ষ, মৌলিক ও অযাচাইযোগ্য বানানের অন্যান্য নিবন্ধগুলোকে প্রচলিত, প্রতিষ্ঠিতযাচাইযোগ্য বানান অনুসরণ করে স্থানান্তর করা হোক। ধন্যবাদ। - St.teresa (আলাপ) ১৮:৪৮, ৩১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

অপসারণের কারণ হিসেবে উল্লেখ করেছো, “এই নামে বিষয়শ্রেণী দরকার নেই। বাংলাদেশে বাংলায় ভাষায় সংবাদপত্র প্রকাশিত হবে, এটা ব্যতিক্রম নয়। দয়া করে ইংরেজি উইকি অনুসরণ করতে এই বিষয়শ্রেণী তৈরি করবেন না আবার।” প্রশ্ন হলো, এই নামে বিষয়শ্রেণী প্রয়োজন নেই কেন? এটা ভাষা অনুসারে বিষয়শ্রেণী। এখানে তোমার কারণটা ঠিক বোধগম্য হলো না। ভাষা অনুসারে বাংলাদেশের সংবাদপত্রের বিষয়শ্রেণী থাকলে অসুবিধা বা ক্ষতিটা কোথায়? ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২২:৪৬, ১৩ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

@NahidSultan: উক্ত বিষয়শ্রেণী ইংরেজি বিষয়শ্রেণী অনুসরণে তৈরি হয়েছিল। তাই আমি ওখানের উদাহরণ দিচ্ছি: আপনি দেখবেন যে Category:English-language newspapers published in United Kingdom, বা Category:Italian-language newspapers published in Italy বা Category:Spanish-language newspapers published in Spain ইত্যাদি কোন বিষয়শ্রেণী নেই, কোন দেশেরই নেই, শুধু ব্যতিক্রম ক্ষেত্রে আছে যেখানে প্রকাশিত পত্রিকার ভাষা উক্ত দেশের ভাষা না (উদা Category:Italian-language newspapers published in the United States)। যেটা আমার কাছে মনে হল যে হিসাব ঠিক আছে। বিষয়শ্রেণী:বাংলাদেশের সংবাদপত্র থাকা বাংলা পত্রিকাগুলি বিষয়শ্রেণী:বাংলা সংবাদপত্রতেও থাকতে পারে, এই জন্য আবার উক্ত উপশ্রেণীর দরকার নেই। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:১০, ১৩ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
মানলাম। এখন তোমার কথার যুক্তি অনুসারে উদাহরণ দেই, বিষয়শ্রেণী:বাংলা সংবাদপত্র এই বিষয়শ্রেণীতে তাহলে পশ্চিমবঙ্গের বাংলা সংবাদপত্র আর বাংলাদেশের বাংলা সংবাদপত্র আলাদা করবো কিভাবে? তারচেয়ে বরং বিষয়শ্রেণী:বাংলা সংবাদপত্র বিষয়শ্রেণীতে বাংলাদেশের বাংলা সংবাদপত্র এবং পশ্চিমবঙ্গের বাংলা সংবাদপত্রের মত উপবিষয়শ্রেণীই কে বেশি যুক্তিযুক্ত মনে হয় না? ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২৩:১৫, ১৩ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
@NahidSultan: যদি en:Category:Newspapers by language বা এর আন্তঃউইকি থেকে অন্য উইকিগুলি দেখেন, তবে দেখবেন যে ভাষা অনুযায়ী সংবাদপত্রে আবার দেশ অনুযায়ী ভাগ করা হয়নি। পশ্চিমবঙ্গের সংবাদপত্র আলাদা করার জন্য তো একবার বিষয়শ্রেণী:পশ্চিমবঙ্গের সংবাদপত্র রয়েছে, আবার ভাষা অনুযায়ী সংবাদপত্রে দেশ অনুযায়ী আলাদার দরকার আছে মনে হয় না। আপনি কি বলেন? --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:২৪, ১৩ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
আচ্ছা। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:২৬, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

ড্যাভিড (তামিল চলচ্চিত্র)

@আফতাব ভাই, ড্যাভিড (তামিল চলচ্চিত্র) পাতাটিতে পোস্টার লাগিয়ে দিন। AkramD (আলাপ) ০৪:৫০, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

স্থানান্তর বিষয়ে

এক ব্যবহারকারী কর্তৃক এই উপপাতাটি ভুল স্থানে স্থানান্তরিত হয়েছে। আপনি সংশোধন করে দিন। এছাড়া এই, এইএই পাতাগুলোর স্থানান্তর/একীকরণের বিষয়গুলো দেখতে অনুরোধ করছি। আর স্থানান্তর ভুলের কারণে সৃষ্ট এইএই পাতা অপসারণ করতে পারেন - Ahmad ১০:১৮, ১৮ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

ধন্যবাদ, করা হল। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৮, ১৮ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
একজন তার ব্যবহারকারী পাতাটি এখানে ভুলভাবে স্থানান্তর করেছেন, আপনি সংশোধন করে দিন - Ahmad ১৫:০০, ১০ মার্চ ২০১৯ (ইউটিসি)

মডিউল

ভাই, মডিউল:দলের উপস্থিতি তালিকা, ব্যবহার করেছি অলিম্পিকে উত্তর ম্যাসেডোনিয়ায় সালের গুলো বাংলা করতে হবে। সেই সাথে টেমপ্লেট:তথ্যছক দেশ অলিম্পিক এটিও দেখবেন। >>কায়সার আহমাদ (আলাপ) ১৩:২৩, ১৯ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

@Kayser Ahmad: হ্যাঁ, আস্তে আস্তে করব। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০০, ১৯ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

বর্ফী! চলচ্চিত্র

@আফতাব ভাই, বর্ফী! পাতাটিতে চিত্র আপলোড করে দিন (পাতাটি যদিও আমি তৈরি করিনি)। Chaity Monowar (আলাপ) ০৯:৫৩, ৩ মার্চ ২০১৯ (ইউটিসি)

হুমায়ূন আহমেদের হাতে পাঁচটি নীলপদ্ম একটি সংকলন তবে এর রয়েছে আলাদা আইএসবিএন নম্বর যা বলে দেয় বই হিসেবে এটি সতন্ত্র। বইটির প্রচ্ছদও আলাদা। বইটির ভুমিকা কিংবা উৎসর্গপত্র আলাদা। সেই হিসেবেও সংকলিত উপন্যাস থেকে আলাদা। সর্বপোরি বইটি আলাদা পরিচয় আছে।

এখন হয়তো বলবেন সংকলন বইয়ের নিবন্ধ থাকার দরকারটা কি? বইটির নাম দেখে কি বোঝা যায় এটি একটি সংকলন? এরকম তো হুমায়ুন আহমেদের আরেকটি বই আছে হিমুর হাতে পাঁচটি নীলপদ্ম কিন্তু এইটা একটি উপন্যাস।

আমি মনে করি নিবন্ধটি থাকতে পারে! একজন মহাপুরুষ (আলাপ) ১৮:৫০, ৪ মার্চ ২০১৯ (ইউটিসি)

@Nafiur14: প্রথমত মন খারাপ করলে হবে না। নিবন্ধটি মূলত এতে তৃতীয় পক্ষের কোনো তথ্যসুত্র নেই ও একক নিবন্ধ রুপে একটি উপন্যাস সংকলনের জন্য সমালোচনা ও আলোচনা সংক্রান্ত কোনো সংক্রান্ত কোনো আলোচনা না থাকার জন্য পুনর্নির্দেশ দেয়া হয়। --আফতাবুজ্জামান (আলাপ) ২২:০৪, ৪ মার্চ ২০১৯ (ইউটিসি)

রাহুল গান্ধী ও নরেন্দ্র মোদি পাতা প্রসঙ্গে

আফতাব ভাই ,সামনে ভারতে লোকসভা নির্বাচন। বাংলা উইকিপিডিয়ায় রাহুল গান্ধীর পাতায় তাঁর নামের নিচে লেখা 'ভারতীয় জোকার রাজনীতিবিদ'। অপরদিকে, নরেন্দ্র মোদির পাতায় তাঁর নামের নিচে লেখা 'বর্তমান ভারতের সবচেয়ে জনপ্রিয় প্রধানমন্ত্রী'।

ব্যক্তিগতভাবে মনে করি, এই দুইটা জিনিস ভারতের নির্বাচনের প্রাক্কালে গুজব প্রচারে ভালো হাতিয়ার হতে পারে। কেননা, জরিপগুলো বলছে, ইউপিএ-এনডিএ-তৃতীয় ফ্রন্ট কেউই একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না। আর, একজন জোকার রাজনীতিবিদ কংগ্রেসের মত দলের প্রধান ব্যক্তি হবে, তা ভাবা যায় না। তাছাড়া, বিশ্লেষকগণ মনে করেন, ইন্দিরা গান্ধীই ভারতের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় প্রধানমন্ত্রী।

স্পর্শকাতর বিষয়টিতে আপনার সুদৃষ্টি কামনা করছি। Smnsbd1971 (আলাপ) ১৬:৪৭, ৬ মার্চ ২০১৯ (ইউটিসি)

@Smnsbd1971: নজরে আনার জন্য ধন্যবাদ। মুছে ঠিক করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৮, ৬ মার্চ ২০১৯ (ইউটিসি)

ল্যাঙ্গুয়েজ বার শো না করা

আফতাব ভাই, আমার প্রণীত নিবন্ধগুলির মাঝে মাত্র তিনটি বাদে আর কোনটিতে ল্যাঙ্গুয়েজ বার শো করে না। আমার বাকি ১৯ টি নিবন্ধের নামে ইংরেজি ও অন্যভাষার উইকিপিডিয়ায় নিবন্ধ থাকলেও ল্যাঙ্গুয়েজ বার শো করছে না। ব্যাপারটির সমাধান কামনা করছি।Smnsbd1971 (আলাপ) ২১:০২, ৬ মার্চ ২০১৯ (ইউটিসি)

@Smnsbd1971: ভাষা আইকন না দেখা যাওয়ার কারণ নিবন্ধগুলির আন্তঃউইকি সংযোগ দেয়া হয়নি। যাইহোক, আমি যোগ করে দিয়েছি। ভবিষ্যৎে করতে উইকিপিডিয়া:কীভাবে আন্তঃউইকি সংযোগ দিবেন দেখেন, যদিও মোবাইল থেকে করাটা একটু কষ্টসাধ্য ব্যাপার। --আফতাবুজ্জামান (আলাপ) ০০:৩২, ৭ মার্চ ২০১৯ (ইউটিসি)

নাম পরিবর্তন

আফতাব ভাই, শেখ জামাল ধানমন্ডি ক্রিকেট ক্লাব প্রবন্ধটির নাম পরিবর্তন করে দেওয়া উচিত বলে মনে করি। কেননা, দলটির নাম শেখ জামাল ধানমন্ডি ক্লাব ক্রিকেট দল হিসেবেই পত্রপত্রিকায় লেখা হয়।Smnsbd1971 (আলাপ) ১৫:৪৭, ৮ মার্চ ২০১৯ (ইউটিসি)

@Smnsbd1971: করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫৮, ৮ মার্চ ২০১৯ (ইউটিসি)

পার্ল নেকলেস

@আফতাব ভাই, পার্ল নেকলেস পাতাটিতে চিত্র দেখাচ্ছেনা কেন? পাতাটির ইংরেজি সংস্করণে তো চিত্র দেখা যায়। সাথী কপট (আলাপ) ০৮:০৫, ১০ মার্চ ২০১৯ (ইউটিসি)

ভুল দূরীকরণ

আফতাব ভাই, নষ্টনীড় ছোটগল্পটির নিচে লেখা রবীন্দ্রনাথ ঠাকুর রচিত একটি উপন্যাস। আবার শার্লক হোমসের সহকারী ডা. জন ওয়াটসনের পাতায় উনাকে ড. বলে উল্লেখ করা হয়েছে এবং নাম লেখা 'ড. জন ওয়াটসন'। কিন্তু, উনি ডাক্তার, ডক্টরেট করেন নি তিনি। আফগানিস্তানে যুদ্ধে সার্জন হিসেবে কাজ করেছিলেন তিনি। বিষয় দুইটি নিয়ে আপনার দৃষ্টি আকর্ষণ করছি।Smnsbd1971 (আলাপ) ০৮:৩২, ১০ মার্চ ২০১৯ (ইউটিসি)

@Smnsbd1971: করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৪২, ১০ মার্চ ২০১৯ (ইউটিসি)

দিওয়ার (১৯৭৫-এর চলচ্চিত্র)

@আফতাব ভাই, দিওয়ার (১৯৭৫-এর চলচ্চিত্র) পাতাটিতে তথ্যসূত্র ত্রুটি দেখাচ্ছে, বলা হচ্ছে যে, উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগের ক্ষেত্রে </ref> ট্যাগ যোগ করা হয়নি দেয়া হয়নি, দেখুন তো সমস্যাটা কোথায়? সাথী কপট (আলাপ) ০৯:৪৯, ১০ মার্চ ২০১৯ (ইউটিসি)

তথ্যসূত্র:

ডাকসু

ডাকসু এ ১৯৪৭-৪৮ নেতৃবৃন্দ এর তালিকায় গোলাম আজম এর নাম রয়েছে। এই গোলাম আজম যুদ্ধাপরাধী গোলাম আজম এর পাতাতে সংযুক্ত করা। কিন্তু তিনি ছিলেন কিনা তা তার নিবন্ধে নেই। দুই গোলাম আজম এক কিনা তা নিশ্চিত হওয়া প্রয়োজন।একজন মহাপুরুষ (আলাপ) ১২:১৮, ১২ মার্চ ২০১৯ (ইউটিসি)

তিনি জিএস ছিলেন। তথ্যসূত্র ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:১৯, ১২ মার্চ ২০১৯ (ইউটিসি)

নাম পরিবর্তন

আফতাব ভাই , মাতৃভূমি নিউজ পাতাটির এর নাম পরিবর্তন করে মাথ্রুভূমি নিউজ জন্য অনুরোধ জানাচ্ছি। কেননা, চ্যানেলটির আসল নাম মাথ্রুভূমি নিউজ। আমি ভুলক্রমে মাতৃভূমি নিউজ লিখে পাতা তৈরি করে ফেলেছি।Smnsbd1971 (আলাপ) ১০:৫৮, ১৩ মার্চ ২০১৯ (ইউটিসি)

@Smnsbd1971: করা হল। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৭, ১৩ মার্চ ২০১৯ (ইউটিসি)

জিজ্ঞাসা

আফতাব ভাই, আমি বাংলাদেশের উল্লেখযোগ্য সিনেমা হল (যেমন শ্যামলী সিনেমা হল) ও পরিবহন সংস্থাগুলো (শ্যামলী এন আর ট্রাভেলস, হানিফ পরিবহন, এনা) নিয়ে নিবন্ধ তৈরি করতে চাচ্ছিলাম। এগুলো কি উইকিপিডিয়া নীতিমালা অনুযায়ী উল্লেখযোগ্য? যদি হ্যাঁ হয় তবে বিদ্যমান নিবন্ধগুলোর তালিকাগুলোর নিবন্ধ কোথায় পাব বলে দিয়েন।-- আদিভাই (আলাপ) ১২:২২, ১৩ মার্চ ২০১৯ (ইউটিসি)

@Meghmollar2017: পারেন। বাংলা উইকিতে এই বিষয়ে এখনো কোন বিষয়শ্রেণী নেই, আপনি কিছু নতুন নিবন্ধ en:Category:Bus operating companies by country তে দেখতে পারেন --আফতাবুজ্জামান (আলাপ) ০১:২৬, ১৪ মার্চ ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ। তবে বিষয়শ্রেণীটা তৈরি করে দিয়েন।-- আদিভাই (আলাপ) ০৭:৪০, ১৪ মার্চ ২০১৯ (ইউটিসি)
@Meghmollar2017: হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৩০, ১৪ মার্চ ২০১৯ (ইউটিসি)

পরিবর্তন

আফতাব ভাই, সায়ানী গুপ্তা পাতার নিচে 'ভারতীয় অভিনেতা' লেখা। অনুগ্রহপূর্বক, তা ঠিক করে 'ভারতীয় অভিনেত্রী' করেদেন। Smnsbd1971 (আলাপ) ০৫:২৪, ১৬ মার্চ ২০১৯ (ইউটিসি)

@Smnsbd1971: করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫৬, ১৬ মার্চ ২০১৯ (ইউটিসি)

প্রিজনার্স অব দ্য আর্থ

আমি আপনার কাছে প্রিজনার্স অব দ্য আর্থ পৃষ্ঠা তৈরীর জন্য সাহায্য প্রার্থনা করছি। ধন্যবাদ। Sabah Azman Nahean (আলাপ) ০৭:১০, ১৬ মার্চ ২০১৯ (ইউটিসি)

@Sabah Azman Nahean: বলুন, কি সাহায্য চান। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫৬, ১৬ মার্চ ২০১৯ (ইউটিসি)

পাতা অপসরন করা হয়েছে

ভাই আমি আমার পাতাটি তৈয়ারী করছিলাম । কিন্তু সে পাতাটি অপসরন করা হয়েছে । এখন কিভাবে আমি আবার পাতা তৈয়ারী করতে পারি যাতে আর অপসরন না হয়। প্লিজ জানাবেন

সংগম (১৯৬৪-এর হিন্দি চলচ্চিত্র)

@আফতাব ভাই, সংগম (১৯৬৪-এর হিন্দি চলচ্চিত্র) পাতাটিতে চিত্র আপলোড করে দিন আর সংগম (১৯৬৪-এর উর্দু চলচ্চিত্র) নামে যেহেতু প্রায় একই আরেকটি পাতা আছে তাই দ্ব্যর্থতা নিরসন করে দিন। দেব আনন্দ (আলাপ) ১১:০৫, ২০ মার্চ ২০১৯ (ইউটিসি)

ভাই আমি কি আমার পরিচতুলে ধরতে পারি না , যেন আমাকে অন্যরা খুজে পায়?

মানচিত্র সংযোগ

আফতাব ভাই, ভিলনিয়াস পাতায় মানচিত্র সংযোগ টেমপ্লেট ব্যবহার করে বর্ডারসহ যে মানচিত্র প্রদর্শিত হয়েছে তা কিসের ভিত্তিতে, আমি বাংলাদেশের কিছু পাতায় প্রাকদর্শন করে দেখেছি কোনটিতে শো করে আবার কোনটিতে শো করে না। ধন্যবাদ।কায়সার আহমাদ (আলাপ) ১৬:০৯, ২৩ মার্চ ২০১৯ (ইউটিসি)

@Kayser Ahmad: এখানে সীমানাতে উইকিউপাত্তের আইডি দেয়া আছে। ফলে মানচিত্র সংযোগ টেমপ্লেটে উইকিউপাত্তের আইডি দেয়ার তা দেখাচ্ছে। পাতায় প্রাকদর্শনে OSM মানচিত্র সঠিকভাবে দেখায় না। তবে নিবন্ধ সংরক্ষণ করার কিছুক্ষণ পর দেখাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৮, ২৩ মার্চ ২০১৯ (ইউটিসি)
এ রকম বাউন্ডারি তৈরি করার কোন টিউটোরিয়াল আছে কি। ওপেনস্ট্রীটম্যাপে আমি করতে পারব। কায়সার আহমাদ (আলাপ) ০৩:২৫, ২৪ মার্চ ২০১৯ (ইউটিসি)
@Kayser Ahmad: আমার জানা নেই। আপনি ইন্টারনেটে খুঁজে দেখেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৬, ২৪ মার্চ ২০১৯ (ইউটিসি)

ভাই, এটি ডিমলা উপজেলায় যোগ করলাম কিন্তু দেখায় না। ধন্যবাদ। কায়সার আহমাদ (আলাপ) ১৮:৩০, ২৫ মার্চ ২০১৯ (ইউটিসি)

@Kayser Ahmad: OSM সার্ভার থেকে হালনাগাদ WMF এর সার্ভার হয়ে উইকিতে আসতে এক-দুই দিন লাগে।
  • আরেকটা জিনিস OSM চর্চা অনুসারে name অংশে বাংলা নাম হবে (এমনকি name:bn থাকলেও), name:en অংশে ইংরেজি নাম যাবে (উদা)।
  • পারলে ঢাকার জেলার সীমানা ঠিক করে দিয়েন, OSM-এ সীমানা ভুল আছে।
  • পারলে বাকী জেলার সীমানা যোগ করে দিয়েন। এখানে দেখুন কোনগুলি নেই
--আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৪২, ২৫ মার্চ ২০১৯ (ইউটিসি)
@Kayser Ahmad:নাম বিষয়ে আরেকটা কথা, উপরে যেমনটা বললাম, আপনি সম্পাদনা করার সময় যদি দেখেন name অংশে ইংরেজি নাম দেয়া তাহলে ঠিক করে দিয়েন। JOSM দিয়ে কাজটা করা অনেক সহজ দেখলাম। name ঘরে মাউস দিয়ে ক্লিক করেন। তারপর একটু নিচে Edit ঘরে ক্লিক করুন ও যে উইন্ডো আসবে তাতে name-এর পাশে :en যোগ করে দেন ও OK ক্লিক করুন। তারপর + Add ঘরে ক্লিক করুন ও বাংলা নাম যোগ করে দেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:১২, ২৫ মার্চ ২০১৯ (ইউটিসি)
ওপেনস্ট্রীটম্যাপে নতুন, কোনো অভিজ্ঞতা নেই। তবে চেষ্টা করব। কায়সার আহমাদ (আলাপ) ০৩:৫৩, ২৬ মার্চ ২০১৯ (ইউটিসি)

১৭০০ এর শতক

@আফতাব ভাই, ১৭০০ এর শতক পাতাটি ঠিক আছে কিনা দেখুন তো, মানে পাতাটির ইংরেজি সংস্করণ এবং নাম 1700s এর সঙ্গে মিল আছে কিনা, 1700s এর বাংলা কি ১৭০০ এর শতক? নাকি এরকম হবে যে ১৭০০ এর সময়কাল, আফতাব ভাই বিষয়টি গুরুত্বপূর্ণ তাই আমাকে ব্লক করার আগে কিংবা ব্লক করে দিলেও এই বিষয়টি খেয়াল করবেন, দেখবেন দয়া করে। প্রেমিকা তুষার (আলাপ) ১০:২০, ২৭ মার্চ ২০১৯ (ইউটিসি)