বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ
বিডিইউ.svg.png
অন্যান্য নাম
বিডিইউ
নীতিবাক্যশিক্ষা নিয়ে গড়বো দেশ তথ্য প্রযুক্তির বাংলাদেশ
ধরনপাবলিক বিশ্ববিদ্যালয়
স্থাপিত২০১৮ (2018)
অধিভুক্তিবিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন
আচার্যরাষ্ট্রপতি আব্দুল হামিদ
উপাচার্যঅধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর
ঠিকানা
ফ্ল্যাট নং-এ -৬, প্লট নং-২/৩, ব্লক-এ, ইকবাল সড়ক, (মিরপুর সড়ক) মোহাম্মদপুর,ঢাকা-১২০৭
,
কালিয়াকৈর, গাজীপুর
,
ওয়েবসাইটbdu.ac.bd

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (সংক্ষেপে বিডিইউ) বাংলাদেশের একটি বিশেষায়িত সরকারি ডিজিটাল বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের রাজধানী ঢাকার অদূরে গাজীপুর জেলায় অবস্থিত।[১]

ইতিহাস[সম্পাদনা]

একুশ শতকের বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে ও ডিজিটাল শিক্ষা ব্যবস্থার দিকে জোর দিতে ২০১৬ সালের ২৬ জুলাই বাংলাদেশ সরকার জাতীয় সংসদে গাজীপুর জেলার কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক পার্ক সংলগ্ন এলাকায় ৫০ একর জায়গাজুড়ে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে আইন প্রণয়ন করে। ‘বিডিইউ’ এর  পুরোদমে কার্যক্রম শুরু হয় ১২ জুন ২০১৮ সাল থেকে।

উদ্দেশ্য ও লক্ষ্যমাত্রা[সম্পাদনা]

রূপকল্প ২০২১ বাস্তবায়নে দক্ষ মানবসম্পদ তৈরি, ২০৩০ সালের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় অংশগ্রহণ, ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ এ পৌছানোতে ভুমিকা রাখা, বাংলাদেশ এ অনলাইন শিক্ষার প্রসার ঘটনো এবং দক্ষিণ এশিয়ার মধ্যে একটি অন্যতম উন্নতমানের বিশ্ববিদ্যালয়-এ পরিণত হওয়া। উন্নত সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ গঠনে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে দক্ষ মানবসম্পদ তৈরি ও উচ্চ শিক্ষায় গবেষণা এবং উদ্ভাবনীতে উৎকর্ষ সাধন।

অবকাঠামো[সম্পাদনা]

রাজধানী ঢাকা থেকে প্রায় ৪৬ কিলোমিটার উত্তর-পূর্বকোণে গাজীপুর জেলার কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক পার্ক সংলগ্ন বিটিআরসি এর তালিবাবাদ ভূ-উপগ্রহ কেন্দ্রের মধ্যে ৫০ একর জায়গাজুড়ে[২] বিশ্ববিদ্যালয় অবকাঠামো তৈরী করা হয়[৩]

অনুষদ ও বিভাগ[সম্পাদনা]

বিশ্ববিদ্যালয়ের প্রথম ভর্তি কার্যক্রম শুরু হয়েছে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষ থেকে। প্রাথমিকভাবে প্রকৌশল অনুষদের অধীনে ব্যাচেলর অব সায়েন্স ইন আইওটি এবং শিক্ষা ও গবেষণা অনুষদের অধীনে ব্যাচেলর অব সায়েন্স ইন আইসিটি ইন এডুকেশন কোর্সে ভর্তি শুরু হয়।[৪]

অনুষদ[সম্পাদনা]

  • প্রকৌশল অনুষদ (ক.ব্যাচেলর অব সায়েন্স ইন আইওটি বিভাগ)
  • শিক্ষা ও গবেষণা অনুষদ (ক.ব্যাচেলর অব সায়েন্স ইন আইসিটি ইন এডুকেশন)

ইনস্টিটিউট[সম্পাদনা]

০১) ইনস্টিটিউট ফর অনলাইন এন্ড ডিসটেন্স লার্নিং (ক. সার্টিফিকেট কোর্স অন ডিজিটাল লার্নিং ডিজাইন খ. সার্টিফিকেট কোর্স অন ডিজিটাল কনটেন্ট ডেভেলপমেন্ট গ.সার্টিফিকেট কোর্স অন মোবাইল এপ্লিকেশন ডেভলপমেন্ট ঘ. সার্টিফিকেট কোস ইন সাইবার সিকিউরিটি)

উপাচার্য[সম্পাদনা]

৬ জুন ২০১৮ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয় সমূহের চ্যান্সেলরের আদেশক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির প্রথম উপাচার্য হিসেবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ও ইসলামী প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (আই.ইউ.টি) সাবেক উপাচার্য এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূরকে নিয়োগ দেয়া হয়।

প্রশাসনিক এবং একাডেমিক শাখা[সম্পাদনা]

২০১৮-২০১৯ শিক্ষাবর্ষ থেক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি,বাংলাদেশ এর প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম শুরু হয়েছে। গাজীপুর জেলার কালিয়াকৈরে দুটি অস্থায়ী ভবন ভাড়া করে এই শিক্ষা কার্য ক্রম শুরু হয়।

নগর কার্যালয়[সম্পাদনা]

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এবং শিক্ষা মন্ত্রণালয়ের সথে সার্বক্ষনিক যোগাযোগ রক্ষার জন্য রাজধানীর আসাদগেটে ফ্ল্যাট নং-এ -৬,প্লট নং-২/৩, ব্লক-এ, ইকবাল রোড, (মিরপুর রোড) মোহাম্মদপুর,ঢাকা-১২০৭ এই ঠিকানায় বিশ্ববিদ্যালয়টির নগর কার্যালয় স্থাপন করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটি গাজীপুরে"www.banglanews24.com। সংগ্রহের তারিখ ২০১৯-০১-০৬ 
  2. "শীঘ্রই শুরু হতে যাচ্ছে 'বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটি'র কার্যক্রম"Odhikar। সংগ্রহের তারিখ ২০১৯-০১-০৬ 
  3. "'শিগগিরই শুরু হবে বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের কাজ'"campustimes.press। ২০২০-০৬-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০১-০৬ 
  4. "চলতি শিক্ষাবর্ষ থেকে শুরু হচ্ছে শিক্ষার্থী ভর্তি"একুশে টিভি। সংগ্রহের তারিখ ২০১৯-০১-১৩