বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ
BCSIR Logo
বিসিএসআইআর এর লোগো
গঠিত১৬ নভেম্বর ১৯৭৩; ৪৭ বছর আগে (1973-11-16)
ধরনস্বশাসিত সরকারি সংস্থা
উদ্দেশ্যগবেষণা ও উন্নয়ন
অবস্থান
  • ধানমন্ডি, ঢাকা, বাংলাদেশ
চেয়ারম্যান
মো. আফতাব আলী শেখ
অনুমোদনবিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ
বাজেট
২৫৭ কোটি টাকা (২০২০-২১ অর্থ বছর)
স্টাফ
১০৩০
ওয়েবসাইটbcsir.gov.bd

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, সংক্ষিপ্তাকারে বিসিএসআইআর, বাংলাদেশ সরকারের অর্থায়নে পরিচালিত বৃহত্তম মাল্টিডিসিপ্লিনারি গবেষণা প্রতিষ্ঠান। এটি বাংলাদেশের জাতীয় গবেষণা প্রতিষ্ঠান, যা ১৯৭৩ সালে শেখ মুজিবুর রহমানের প্রত্যক্ষ অনুপ্রেরণায় প্রতিষ্ঠিত হয়। এটির কেন্দ্রীয় অঙ্গপ্রতিষ্ঠানসমূহ বাংলাদেশের রাজধানী ঢাকার ধানমন্ডির এলিফ্যান্ট রোডে অবস্থিত। এটি সাইন্স ল্যাবরেটরি নামেও পরিচিত। বর্তমানে এই গবেষণা প্রতিষ্ঠানে ৩২০ জন বিজ্ঞানীসহ মোট ১০৩০ জন জনবল, ১২টি ইন্সটিটিউট এবং প্রায় ৬০টি গবেষণা বিভাগ রয়েছে।

এই সংস্থা মুলত শিল্পগবেষণায় নিয়োজিত, তবে বেশ কিছু মৌলিক গবেষণাও এখানে পরিচালিত হয়। বাংলাদেশে বহুল প্রচলিত উন্নতচুলা, বায়োগ্যাস, স্পিরুলিনা, ফায়ার এস্টিংগুসার, সৌরবিদ্যুতসহ অসংখ্য প্রযুক্তির সুতিকাগার এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার পর থেকে নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে দেশের বিভিন্ন সেক্টরে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখে আসছে। এই প্রতিষ্ঠানটি এককভাবে বাংলাদেশের ৩৭১টি (প্রায় ৫৩%) পেটেন্টের উদ্ভাবক। এটি প্রায় ১০২০টি পণ্য উন্নয়ন করেছে, ৫৮০০টির অধিক বৈজ্ঞানিক প্রবন্ধ প্রকাশ করেছে। সম্প্রতি প্রকাশিত (২০২১) বিখ্যাত সিম্যাগো ইনস্টিটিউট র‍্যাংকিং এটি স্থান করে নিয়েছে এবং এই র‍্যাংকিং অনুসারে এটি বাংলাদেশের একমাত্র সরকারি গবেষণা প্রতিষ্ঠান যার বৈশিক অবস্থান ৮০৬তম।

গবেষণার পাশাপাশি এটি বাংলাদেশের শিল্প কারখানাসমুহের বিভিন্ন কারিগরি, বুদ্ধিবৃত্তিক এবং বিশ্লেষণ সেবা দিয়ে আছে। এটি দেশী এবং বহুজাতিক কোম্পানি, বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারি সংস্থাকে বছরে ৫০০০টির অধিক বিশ্লেষণ সেবা অত্যন্ত সুলভমুল্য প্রদান করে থাকে। এটি বছরে ১৫০ জন দেশী এবং আন্তর্জাতিক গবেষককে ৩টি ক্যাটাগরিতে ফেলোশিপ প্রদানের মাধ্যেমে গবেষণার সুযোগ এবং দক্ষ করে তোলে। একই সাথে বছরে এটি ৩০০ জনের অধিক মাস্টার্স, পিএইচডি এবং পোস্ট ডক্টোরাল ছাত্রছাত্রীকে গবেষণা (থিসিস) তত্বাবধায়ন করে থাকে।

ইতিহাস[সম্পাদনা]

বিসিএসআইআর এর শিকড় পূর্ব পাকিস্তানের দিনগুলোতে খুঁজে পাওয়া যায়। ১৯৫৫ সালে প্রখ্যাত বাংলাদেশী বিজ্ঞানী ড. মুহাম্মদ কুদরাত-ই-খুদার হাত ধরে পাকিস্তান বিজ্ঞান ও শিল্প পরিষদের (পিসিএসআইআর) পূর্ব আঞ্চলিক গবেষণাগার হিসেবে এটি ঢাকায় প্রতিষ্ঠিত হয়েছিল। পরবর্তীতে পিসিএসআইআর গবেষণাগার রাজশাহী (১৯৬৫) ও চট্টগ্রামে (১৯৬৭) প্রতিষ্ঠিত হয়। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার পর, এটি বাংলাদেশের জাতির পিতা মহান নেতা বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের প্রত্যক্ষ তত্বাবধানে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ তথা বিসিএসআইআর নামে প্রতিষ্ঠিত হয়, পরবর্তীকালে সেই প্রস্তাবটি গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ১৯৭৮ সালের একটি অধ্যাদেশ নং (ভি) নামে একটি রাষ্ট্রপতি অধ্যাদেশের মাধ্যমে বাংলাদেশ বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা পরিষদ হিসাবে পুনর্গঠিত হয়।[১]

ইনস্টিটিউটসমূহ[সম্পাদনা]

বিসিএসআইআর এর ইন্সটিটিউটসমুহ:

  • বিসিএসআইআর গবেষণাগার, ঢাকা
  • বিসিএসআইআর গবেষণাগার, চট্রগ্রাম
  • বিসিএসআইআর গবেষণাগার, রাজশাহী
  • জ্বালানী গবেষণা ও উন্নয়ন ইনস্টিটিউট, ঢাকা
  • খাদ্য বিজ্ঞান ও প্রযুক্তি ইনস্টিটিউট, ঢাকা
  • পাইলট প্লান্ট ও পদ্ধতি উন্নয়ন কেন্দ্র, ঢাকা
  • কাচ ও সিরামিক গবেষণা ও পরীক্ষণ ইনস্টিটিউট, ঢাকা
  • আইএমএমএম, জয়পুরহাট
  • চামড়া গবেষণা ইন্সটিটিউট, সাভার
  • আইএনএআরএস, ঢাকা
  • বায়োমেডিক্যাল এন্ড টক্সিকোলজিক্যাল ইইন্সটিটিউট, ঢাকা
  • ইন্সটিটিউট অফ ইনোভেশন এন্ড টেকনোলজি ট্রান্সফার, ঢাকা

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bangladesh Council of Scientific and Industrial Research (BCSIR)"Bangladesh National Portal 

বহিঃসংযোগ[সম্পাদনা]