কুমিল্লা বিশ্ববিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কুমিল্লা বিশ্ববিদ্যালয়
University of Comilla
Comilla university logo.jpg
স্থাপিত ২০০৬
ধরন সরকারী বিশ্ববিদ্যালয়
আচার্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ
উপাচার্য প্রফেসর ড. আলী আশরাফ
ছাত্র ৩,৫০০
অবস্থান কুমিল্লা, বাংলাদেশ
ক্যাম্পাস কোটবাড়ি, কুমিল্লা
অন্তর্ভুক্তি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন
ওয়েবসাইট www.cou.ac.bd

বাংলাদেশের কুমিল্লায় ২০০৬ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়টি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক অনুমোদিত।

অবস্থান[সম্পাদনা]

কুমিল্লা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের কুমিল্লায় অবস্থিত একটি সরকারি বিশ্ববিদ্যালয়। এটি ময়নামতির লালমাই বিহার[তথ্যসূত্র প্রয়োজন] নামক স্থানে ৫০ একর (২০০,০০০ বর্গমিটার) জায়গা জুড়ে নির্মিত।

ইতিহাস[সম্পাদনা]

প্রফেসর ডঃ গোলাম মাওলা এই বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা উপাচার্য। ২০০৮ খ্রিস্টাব্দের ৩০ জুলাই পর্যন্ত তিনি পদত্যাগ করার আগ পর্যন্ত এই বিশ্ববিদ্যালয়টির দায়িত্ব প্রাপ্ত ছিলেন। গণিত বিভাগের অধ্যাপক ডঃ জুলফিকার আলী পরবর্তীতে ভারপ্রাপ্ত উপাচার্যের ভূমিকা পালন করেন। পররর্তী উপাচার্য জাহেদুল করিম ক্যাম্পাসে ভয়াবহ সংঘর্ষের পর ২০০৯ খ্রিস্টাব্দে ৭ অক্টোবর পদত্যাগের ঘোষণা দেন।[১] ২০০৯ খ্রিস্টাব্দে ২২ নভেম্বর, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের অধ্যাপক ডঃ আমির হোসাইন খান বিশ্ববিদ্যালয়টির উপাচার্য হিসেবে যোগ দেন।[২] বাংলাদেশ সরকারের সন্মানিত রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বিশ্ববিদ্যালয়টির আচার্য।

বিভাগসমূহ[সম্পাদনা]

প্রতিষ্ঠাকালে বিশ্ববিদ্যালয়টির মাত্র ৭টি বিভাগ ছিল। বর্তমানে (নভেম্বর ২০১৩) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ফার্মেসী, পদার্থ বিজ্ঞান, রসায়ন বিজ্ঞান, পরিসংখ্যান, গণিত, হিসাব ও তথ্য ব্যবস্থাপনা, মার্কেটিং, ব্যাবস্থাপনা শিক্ষা অর্থনীতি, লোক প্রশাসন, নৃবিজ্ঞান, বাংলা, ইংরেজি, ফিন্যান্স ও ব্যাংকিংসহ মোট ১৭টি বিভাগ চালু রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]