কুমিল্লা বিশ্ববিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কুমিল্লা বিশ্ববিদ্যালয়
Comilla university logo.jpg
ধরন সরকারী বিশ্ববিদ্যালয়
স্থাপিত ২০০৬
আচার্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ
উপাচার্য প্রফেসর ড. আলী আশরাফ
অ্যাকাডেমিক কর্মকর্তা
৮৫
শিক্ষার্থী ৪২৮৬
ঠিকানা কোটবাড়ি, কুমিল্লা।, কুমিল্লা, বাংলাদেশ
শিক্ষাঙ্গন কোটবাড়ি, কুমিল্লা
অধিভুক্তি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন
ওয়েবসাইট www.cou.ac.bd

কুমিল্লা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের কুমিল্লায় অবস্থিত একটি সরকারি বিশ্ববিদ্যালয়। এটি ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয়। এই বিশ্ববিদ্যালয়টি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক অনুমোদিত।

অবস্থান[সম্পাদনা]

এটি ঢাকা-চট্টগ্রাম বিশ্বরোডের পশ্চিম পাশে এবং কুমিল্লা শহর থেকে প্রায় ৯ কি,মি পশ্চিমে অবস্থিত। এটি ময়নামতির লালমাই বিহার[১] নামক স্থানে ৫০ একর (২০০,০০০ বর্গমিটার) জায়গা জুড়ে নির্মিত।

প্রতিষ্ঠার ইতিহাস[সম্পাদনা]

বাংলাদেশ সরকারের সম্মানিত রাষ্ট্রপতি আব্দুল হামিদ বিশ্ববিদ্যালয়টির আচার্য। ২০০৬ সালে এই বিশ্ববিদ্যলয় প্রতিষ্ঠিত হয় এবং উদ্বোধন করেন তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।

উপাচার্যবৃন্দ[সম্পাদনা]

প্রফেসর ডঃ গোলাম মাওলা এই বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা উপাচার্য। ২০০৮ খ্রিস্টাব্দের ৩০ জুলাই পর্যন্ত তিনি পদত্যাগ করার আগ পর্যন্ত এই বিশ্ববিদ্যালয়টির দায়িত্ব প্রাপ্ত ছিলেন। গণিত বিভাগের অধ্যাপক ডঃ জুলফিকার আলী পরবর্তীতে ভারপ্রাপ্ত উপাচার্যের ভূমিকা পালন করেন।[২] পররর্তী উপাচার্য জাহেদুল করিম ক্যাম্পাসে ভয়াবহ সংঘর্ষের পর ২০০৯ খ্রিস্টাব্দে ৭ অক্টোবর পদত্যাগের ঘোষণা দেন।[৩] ২০০৯ খ্রিস্টাব্দে ২২ নভেম্বর, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের অধ্যাপক ডঃ আমির হোসাইন খান বিশ্ববিদ্যালয়টির উপাচার্য হিসেবে যোগ দেন।[৪]

অনুষদ ও বিভাগসমূহ[সম্পাদনা]

প্রতিষ্ঠাকালে বিশ্ববিদ্যালয়টির মাত্র ৭টি বিভাগ ছিল। বর্তমানে (ডিসেম্বর ২০১৫)[তথ্যসূত্র প্রয়োজন] ৬ টি অনুষদের অধীনে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ফার্মেসী, পদার্থ বিজ্ঞান, রসায়ন, পরিসংখ্যান, গণিত, হিসাব ও তথ্য ব্যবস্থাপনা, মার্কেটিং, ব্যাবস্থাপনা শিক্ষা অর্থনীতি, লোক প্রশাসন, নৃবিজ্ঞান, বাংলা, ইংরেজি, ফিন্যান্স ও ব্যাংকিং, প্রত্নতত্ত্ব, আইন এবং গণযোগাযোগ সাংবাদিকতা সহ মোট ১৯টি বিভাগ চালু রয়েছে।

আবাসিক হল[সম্পাদনা]

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ৪ টি আবাসিক হল রয়েছে।ছাত্রদের জন্য ৩ টি,ছাত্রীদের জন্য রয়েছে একটি।এছাড়া শিক্ষক দের জন্য রয়েছে ডরমেটরি।

  • শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হল
  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল
  • কবি কাজী নজরুল ইসলাম হল
  • নবাব ফয়জুন্নেসা চৌধুরানী হল

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "About Us"। কুমিল্লা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ২০ জুন, ২০১৪ 
  2. History
  3. "সংঘর্ষের পর কুমিল্লা বিশ্ববিদ্যালয় বন্ধ, পদত্যাগের ঘোষণা উপাচার্যের"। bdnews24.com। ২০০৯-১০-০৮। সংগৃহীত ২০০৯-১০-১০ 
  4. "আমির হোসেন খান কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য"। Daily Prothom Alo। ২০০৯-১১-২২। সংগৃহীত ২০০৯-১০-২৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]