শেষকৃত্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সংস্কৃতিভেদে শেষকৃত্যের রীতিনীতি
একজনের মৃত ব্যক্তির সম্মানে ইসলাম ধর্মীয় রীতিতে বিশেষ প্রার্থনা (জানাজার নামাজ)
প্রাগের সমাধিস্থকরণ ভ্রাতৃবর্গের সদস্যরা একজন মৃত্যুপথযাত্রীর জন্য উপাসনা করছেন (আনুমানিক ১৭৭২ খ্রিস্টাব্দ), ইহুদী জাদুঘর, প্রাগ
রুশ ঊর্ধ্বতন ধর্মযাজক আনাস্তাসি পোপভের মঠ-শেষকৃত্য (পূর্বী প্রথানুবর্তী)

শেষকৃত্য বলতে কোনও ব্যক্তির মৃতদেহ তথা শবদেহের অন্তিম বন্দোবস্ত করার সাথে সংশ্লিষ্ট প্রথাগত আচার-অনুষ্ঠানকে বোঝায়। একাধিক ব্যক্তিবর্গের উপস্থিতিতে মৃতদেহ সমাধিস্থকরণ (দাফন করা, কবর বা গোর দেওয়া), শবদাহ তথা মড়া পোড়ানো (অন্ত্যেষ্টিক্রিয়া, শ্রাদ্ধ বা সৎকার), ইত্যাদি হল শেষকৃত্যের কিছু উদাহরণ। [১] শেষকৃত্যের প্রথা বা রীতিনীতিগুলি মৃতব্যক্তিকে স্মরণ করার জন্য ও তার প্রতি সম্মান জ্ঞাপনের জন্য কোনও সংস্কৃতির বা ধর্মে অন্তর্ভুক্ত বিশ্বাস ও প্রথার জটিল সমবায়। এগুলির মধ্যে মাটিতে সমাধিস্থ করা, স্মৃতিস্তম্ভ, প্রার্থনা ও আচার-অনুষ্ঠান পালন, ইত্যাদি অন্তর্ভুক্ত। সাংস্কৃতিক ও ধর্মীয় গোষ্ঠীভেদে এই রীতিনীতিগুলি ভিন্ন ভিন্ন হয়ে থাকে। শেষকৃত্যের কিছু ধর্মনিরপেক্ষ উদ্দেশ্যও আছে, যেমন মৃত ব্যক্তির জন্য শোক প্রকাশ করা, মৃত ব্যক্তির ইহজীবন উদ্‌যাপন করা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদেরকে সান্ত্বনা ও মানসিক সমর্থন প্রদান করা। এর বিপরীতে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে শেষকৃত্যের উদ্দেশ্য হল মৃত ব্যক্তির আত্মার পরকাল গমন, পুনরুত্থান বা পুনরুজ্জীবন প্রক্রিয়ায় সাহায্য করা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "funeral"অর্থের বিনিময়ে সদস্যতা প্রয়োজনঅক্সফোর্ড ইংলিশ ডিকশনারি (অনলাইন সংস্করণ)। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস।  (Sসাবস্ক্রিপশন বা পার্টিশিপেটিং ইনস্টিটিউট মেম্বারশিপ প্রয়োজনীয়.)