ইউটিউব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইউটিউব
ইউটিউব লোগোটি একটি লাল গোলাকার এবং আয়তাকার বাক্স দিয়ে তৈরি, যার ভিতরে একটি সাদা "প্লে" বোতাম এবং কালো রঙে লেখা "ইউটিউব" শব্দটি রয়েছে৷
ডেস্কটপ মোড থেকে ইউটিউবের প্রধান পাতার স্ক্রিনশট
ব্যবসার প্রকারঅধীনস্থ
সাইটের প্রকার
অনলাইন ভিডিও প্ল্যাটফর্ম
প্রতিষ্ঠা১৪ ফেব্রুয়ারি ২০০৫; ১৯ বছর আগে (2005-02-14)
সদরদপ্তর৯০১ চেরি এভিনিউ
স্যান ব্রুনো, ক্যালিফোর্নিয়া
, মার্কিন যুক্তরাষ্ট্র
পরিবেষ্টিত এলাকাবিশ্বব্যাপী (ব্লকড দেশসমূহ ব্যতীত)
প্রতিষ্ঠাতা(গণ)
প্রধান ব্যক্তি
শিল্প
পণ্যসমূহইউটিউব প্রিমিয়াম
ইউটিউব মিউজিক
ইউটিউব টিভি
ইউটিউব কিডস
আয়বৃদ্ধি $২৮.৮৪ বিলিয়ন (২০২১)[১]
ধারক কোম্পানীগুগল এলএলসি (২০০৬–বর্তমান)
ওয়েবসাইটwww.youtube.com
(স্থানীয়করণ করা ডোমেন নামের তালিকা দেখুন)
অ্যালেক্সা অবস্থানঅপরিবর্তিত(বৈশ্বিক, জানুয়ারি ২০২০)[২]
বিজ্ঞাপনগুগল অ্যাডসেন্স
নিবন্ধন
ঐচ্ছিক
  • বেশিরভাগসময় ভিডিও দেখতে প্রয়োজন হয় না; ভিডিও আপলোড করা, ফ্ল্যাগ করা (১৮+) ভিডিও দেখা, প্লেলিস্ট তৈরি করা, ভিডিও পছন্দ বা অপছন্দ করা এবং মন্তব্য পোস্ট করার মতো কিছু কাজের জন্য প্রয়োজন।
চালুর তারিখ১৪ ফেব্রুয়ারি ২০০৫; ১৯ বছর আগে (2005-02-14)
বর্তমান অবস্থাসক্রিয়
বিষয়বস্তুর লাইসেন্স
আপলোডার কপিরাইট ধারণ করে (মানক লাইসেন্স); ক্রিয়েটিভ কমন্স নির্বাচন করা যেতে পারে।
প্রোগ্রামিং ভাষাপাইথন (কোর/এপিআই),[৩] সি (সিপাইথনের মাধ্যমে), সি++, জাভা (জুইস প্ল্যাটফর্মের মাধ্যমে),[৪] [৫] গো,[৬] জাভাস্ক্রিপ্ট (ইউআই)

ইউটিউব (ইংরেজি: YouTube) হলো সান ব্রুনো, ক্যালিফোর্নিয়া ভিত্তিক একটি বৈশ্বিক অনলাইন ভিডিও প্ল্যাটফর্ম সেবার সাইট এবং সামাজিক যোগাযোগ মাধ্যম, যা ২০০৫ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয়। ইউটিউব বর্তমানে গুরুত্বপূর্ণ একটি প্ল্যাটফর্ম। ২০০৬ সালের অক্টোবরে, গুগল সাইটটিকে ১.৬৫ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে ক্রয় করে নেয়। ইউটিউব বর্তমানে গুগলের অন্যতম অধীনস্থ প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হচ্ছে।

ইউটিউব ব্যবহারকারীদের ভিত্তিমঞ্চে উঠানো ভিডিও দেখার সুযোগ প্রদানের পাশাপাশি মূল্যায়ন, ভাগাভাগি করে নেওয়া, চালনতালিকায় (প্লেলিস্টে) যুক্তকরণ, অভিযোগ প্রেরণ, ভিডিওতে মন্তব্য করা এবং অন্যান্য ব্যবহারকারীদের সম্প্রচারকেন্দ্রের গ্রাহক হবার সুবিধা প্রদান করে। এটি ব্যবহারকারী-উৎপাদিত এবং কর্পোরেট মিডিয়া ভিডিওর বিস্তৃত উপস্থাপন করে। উপলভ্য সামগ্রীর মধ্যে ভিডিও খণ্ড, টিভি অনুষ্ঠান খন্ড, সঙ্গীত ভিডিও, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং প্রামাণ্য চলচ্চিত্র, ধারণকৃত শ্রাব্য বা অডিও, ট্রেলার, সরাসরি প্রবাহ (লাইভ স্ট্রিম) এবং ভিডিও ব্লগিং, স্বল্পদৈর্ঘ্য মূল ভিডিও এবং শিক্ষামূলক ভিডিওর মতো অন্যান্য সামগ্রী অন্তর্ভুক্ত রয়েছে। ইউটিউবে বেশিরভাগ সামগ্রী ব্যক্তিগতভাবে আপলোড করা হয়, তবে সিবিএস, বিবিসি, ভেভো, এবং হুলু সহ মিডিয়া কর্পোরেশনগুলো ইউটিউব অংশীদারিত্বের প্রোগ্রামের অংশ হিসাবে তাদের কিছু উপাদান ইউটিউবের মাধ্যমে সরবরাহ করে। অনিবন্ধিত ব্যবহারকারীরা কেবলমাত্র সাইটে ভিডিও দেখতে পারে, তবে উঠাতে বা আপলোড করতে পারে না। অন্যদিকে নিবন্ধিত ব্যবহারকারীদের সীমাহীন সংখ্যক ভিডিও আপলোড এবং ভিডিওগুলোতে মন্তব্য করার অনুমতি রয়েছে। বয়স-সীমাবদ্ধ ভিডিওগুলো কেবল নিবন্ধিত ব্যবহারকারীদের জন্যই নিজেকে কমপক্ষে ১৮ বছর বয়সের স্বীকৃতি প্রদানের মাধ্যমে দেখার অনুমোদন রয়েছে। এটি অনেকে নিজের পেশা হিসেবে বেছে নিয়েছে।

ইউটিউব এবং নির্বাচিত নির্মাতা গুগল অ্যাডসেন্স থেকে বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ উপার্জন করে; এটি এমন একটি প্রোগ্রাম যা সাইটের সামগ্রী এবং দর্শক-শ্রোতা অনুযায়ী বিজ্ঞাপনকে প্রদর্শন করে। ইউটিউবের সিংহভাগ ভিডিও নিখরচায় দেখার জন্য উন্মুক্ত, তবে গ্রাহকসুবিধা-ভিত্তিক উচ্চমানের সম্প্রচারকেন্দ্র (প্রিমিয়াম চ্যানেল), চলচ্চিত্র ভাড়া, পাশাপাশি ইউটিউব মিউজিক এবং ইউটিউব প্রিমিয়ামসহ গ্রাহক হবার পরিসেবাগুলো যথাক্রমে প্রিমিয়াম ও বিজ্ঞাপন-মুক্ত সঙ্গীত স্ট্রিমিং এবং উল্লেখযোগ্য ব্যক্তিত্ব থেকে কমিশনযুক্ত একচেটিয়া সামগ্রীসহ সমস্ত সামগ্রীতে বিনামূল্যে প্রবেশযোগ্য। ফেব্রুয়ারি ২০১৭-এর হিসাব অনুযায়ী, ইউটিউবে প্রতি মিনিটে ৪০০ ঘণ্টারও বেশি সামগ্রী আপলোড হত এবং প্রতিদিন এক বিলিয়ন ঘণ্টা সামগ্রী দেখা হতো। আগস্ট ২০১৮-এর হিসাব অনুযায়ী, গুগলের পরই, অ্যালেক্সা ইন্টারনেট বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনপ্রিয় সাইট হিসাবে স্থান পেয়েছে।[২] মে ২০১৯-এর হিসাব অনুযায়ী, প্রতি মিনিটে ইউটিউবে ৫০০ ঘণ্টারও বেশি ভিডিও সামগ্রী আপলোড করা হয়।[৭] প্রতিবেদনিত ত্রৈমাসিক বিজ্ঞাপনের রাজস্বের ভিত্তিতে, ইউটিউবের বার্ষিক আয় ১ হাজার ৫ শত কোটি মার্কিন ডলার অনুমান করা হয়।

ইউটিউব আপলোড করা ভিডিওর মধ্যে থাকা কপিরাইটযুক্ত বিষয়বস্তু পরিচালনা করার জন্য,[৮] সেগুলোর রিপোর্ট অনুসারে অ্যালগরিদম ষড়যন্ত্র তত্ত্ব এবং মিথ্যাচার প্রচার করে[৯] এমন ভিডিওগুলোকে স্থগিত করে। শিশুদের লক্ষ্য করে এমন ভিডিওগুলোতে জনপ্রিয় চরিত্রগুলোতে জড়িত সহিংস বা যৌন পরামর্শদায়ক সামগ্রী,[১০] নাবালিকাদের ভিডিও মন্তব্য বিভাগে পেডোফিলিক ক্রিয়াকলাপ আকর্ষণ[১১]

ইতিহাস[সম্পাদনা]

প্রতিষ্ঠা এবং প্রাথমিক বৃদ্ধি[সম্পাদনা]

বাম থেকে ডানে: চ্যাড হার্লি, স্টিভ চেন,এবং জাভেদ করিম,ইউটিউব এর প্রতিষ্ঠাতারা

ইউটিউব স্টিভ চেন, চ্যাড হার্লি এবং জাভেদ করিম দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। জাভেদ করিম বাংলাদেশি বংশোদ্ভুত ও তার মা জার্মান বংশোদ্ভুত। এই ত্রয়ী সকলেই পেপ্যালের প্রথম দিকের কর্মচারী ছিলেন, যা ইবে দ্বারা কোম্পানিটি কেনার পরে তাদের সমৃদ্ধ করেছিল। হার্লি ইন্ডিয়ানা ইউনিভার্সিটি অফ পেনসিলভেনিয়াতে ডিজাইন নিয়ে অধ্যয়ন করেছিলেন এবং চেন এবং করিম আরবানা-চ্যাম্পেইনের ইলিনয় বিশ্ববিদ্যালয়ে একসাথে কম্পিউটার বিজ্ঞান অধ্যয়ন করেছিলেন। মিডিয়াতে প্রায়শই পুনরাবৃত্তি করা একটি গল্প অনুসারে, সান ফ্রান্সিসকোতে চেনের অ্যাপার্টমেন্টে একটি ডিনার পার্টিতে শুট করা ভিডিওগুলি শেয়ার করতে অসুবিধা হওয়ার পরে, হার্লি এবং চেন ২০০৫ সালের প্রথম দিকে ইউটিউবের ধারণা তৈরি করেছিলেন। করিম পার্টিতে যোগ দেননি এবং এটি ঘটেছে বলে অস্বীকার করেছিলেন, কিন্তু চেন মন্তব্য করেছিলেন যে একটি ডিনার পার্টির পরে যে ধারণাটি ইউটিউব প্রতিষ্ঠিত হয়েছিল "সম্ভবত খুব হজমযোগ্য একটি গল্প তৈরির বিপণন ধারণা দ্বারা খুব শক্তিশালী হয়েছিল"।

করিম বলেন, ইউটিউবের জন্য অনুপ্রেরণা প্রথম এসেছিল সুপার বোল XXXVIII হাফটাইম শো বিতর্ক থেকে করিম সহজে ঘটনার ভিডিও ক্লিপ এবং ২০০৪ ইন্ডিয়ান ওশান সুনামি অনলাইনে খুঁজে পায়নি, যার ফলে একটি ভিডিও শেয়ারিং সাইটের ধারণা তৈরি হয়েছিল। হার্লি এবং চেন বলেন যে ইউটিউবের মূল ধারণাটি একটি অনলাইন ডেটিং পরিষেবার একটি ভিডিও সংস্করণ ছিল এবং এটি Hot or Not" ওয়েবসাইট দ্বারা প্রভাবিত হয়েছিল৷ তারা Craigslist-এ পোস্ট তৈরি করেছে যাতে আকর্ষণীয় নারীদেরকে $100 পুরস্কারের বিনিময়ে YouTube-এ নিজেদের ভিডিও আপলোড করতে বলে। পর্যাপ্ত ডেটিং ভিডিও খুঁজে পেতে অসুবিধার ফলে পরিকল্পনার পরিবর্তন হয়েছে, সাইটের প্রতিষ্ঠাতারা যেকোনো ধরনের ভিডিও আপলোড গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছেন।

২০১১ পর্যন্ত ইউটিউব এর লোগো।এই লোগোর অন্য ভার্সনটি ছিল "Broadcast Yourself" স্লোগান ছাড়া।এই স্লোগানটি ২০১৫ পর্যন্ত ব্যাবহৃত হয়েছিল

YouTube একটি ভেঞ্চার ক্যাপিটাল-ফান্ডেড প্রযুক্তি স্টার্টআপ হিসাবে শুরু হয়েছিল। নভেম্বর ২০০৫ এবং এপ্রিল ২০০৬ এর মধ্যে, কোম্পানিটি সিকোইয়া ক্যাপিটাল, $১১.৫ মিলিয়ন এবং আর্টিস ক্যাপিটাল ম্যানেজমেন্ট, $৮ মিলিয়ন সহ বিভিন্ন বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করেছে, যা বৃহত্তম দুটি। ইউটিউবের প্রাথমিক সদর দফতর ক্যালিফোর্নিয়ার সান মাতেওতে একটি পিজারিয়া এবং জাপানি রেস্তোরাঁর উপরে অবস্থিত ছিল। 2005 সালের ফেব্রুয়ারিতে, কোম্পানিটি www.youtube.com সক্রিয় করে। প্রথম ভিডিওটি আপলোড করা হয়েছিল ২৩ এপ্রিল, ২০০৫।"Me at Zoo" শিরোনামে দেওয়া হয়েছিল। ভিডিওটিতে সহ প্রতিষ্ঠাতা জাভেদ করিমকে দেখা যায় সান দিয়েগো জু এ ভিডিওটি এখনো সাইটে পাওয়া যেতে পারে। মে মাসে, কোম্পানিটি একটি সর্বজনীন বিটা ভার্সন চালু করে এবং নভেম্বরের মধ্যে, রোনালদিনহো সমন্বিত একটি নাইকি বিজ্ঞাপনটি প্রথম ভিডিও হয়ে ওঠে যেটি মোট এক মিলিয়ন ভিউতে পৌঁছায়। সাইটটি আনুষ্ঠানিকভাবে ১৫ ডিসেম্বর, ২০০৫ এ চালু হয়েছিল, সেই সময় পর্যন্ত সাইটটি দিনে ৮ মিলিয়ন ভিউ পেয়েছিল। সেই সময়ে ক্লিপগুলি ১০০ মেগাবাইটে সীমাবদ্ধ ছিল, ৩০ সেকেন্ডের ফুটেজের মতো।

জনপ্রিয় আস্থার বিপরীতে, ইউটিউব ইন্টারনেটে প্রথম ভিডিও-শেয়ারিং সাইট ছিল না। Vimeo ২০০৪ সালের নভেম্বরে চালু করা হয়েছিল, যদিও সেই সাইটটি কলেজহিউমার থেকে তার ডেভেলপারদের একটি পার্শ্ব প্রজেক্ট ছিল এবং খুব বেশি বৃদ্ধি পায়নি। YouTube-এর লঞ্চের সপ্তাহে,এনবিসি-ইউনিভার্সালের স্যাটারডে নাইট লাইভ দ্য লোনলি আইল্যান্ডের একটি স্কিট "লেজি সানডে" চালায়। শনিবার নাইট লাইভের জন্য রেটিং এবং দীর্ঘমেয়াদী দর্শকসংখ্যা বাড়াতে সাহায্য করার পাশাপাশি, "লেজি সানডে" একটি প্রাথমিক ভাইরাল ভিডিও হিসেবে ইউটিউবকে একটি পরিচিত ওয়েবসাইট হিসেবে প্রতিষ্ঠিত করতে সাহায্য করেছিল। ইউটিউবে স্কিটটির অনানুষ্ঠানিক আপলোডগুলি ফেব্রুয়ারী ২০০৬ নাগাদ ৫ মিলিয়নেরও বেশি সম্মিলিত ভিউ পেয়েছিল যখন কপিরাইট উদ্বেগের ভিত্তিতে এনবিসিইউনিভার্সাল দুই মাস পরে এটির জন্য অনুরোধ করেছিল তখন সেগুলি সরিয়ে ফেলা হয়েছিল। শেষ পর্যন্ত নামিয়ে নেওয়া সত্ত্বেও, স্কিটের এই ডুপ্লিকেট আপলোডগুলি YouTube-এর নাগালকে জনপ্রিয় করতে সাহায্য করেছিল এবং আরও তৃতীয়-পক্ষের সামগ্রী আপলোডের দিকে পরিচালিত করেছিল৷ সাইটটি দ্রুত বৃদ্ধি পায় এবং, জুলাই ২০০৬ সালে, কোম্পানি ঘোষণা করে যে প্রতিদিন ৬৫,০০০ এর বেশি নতুন ভিডিও আপলোড করা হচ্ছে, এবং সাইটটি প্রতিদিন ১০০ মিলিয়ন ভিডিও ভিউ পাচ্ছে।

www.youtube.com নামের নির্বাচনের কারণে একই নামের ওয়েবসাইট, www.utube.comএর জন্য সমস্যা হয়েছে।সেই সাইটির মালিক, ইউনিভার্সাল টিউব অ্যান্ড রোলফর্ম ইকুইপমেন্ট, ইউটিউবের খোঁজে নিয়মিতভাবে ওভারলোড হওয়ার পরে নভেম্বর ২০০৬ সালে ইউটিউবের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে৷ ইউনিভার্সাল টিউব পরবর্তীকালে তার ওয়েবসাইট www.utubeonline.com এ পরিবর্তন করে।

ব্রডকাস্ট ইওরসেলফ সময়(২০০৬-২০১৩)[সম্পাদনা]

ইউটিউবের হেডকোয়ার্টার

৯ অক্টোবর, ২০০৬-এ গুগল ঘোষণা করেছে যে এটি গুগল স্টকে $১.৬৫ বিলিয়ন ডলারে ইউটিউব অধিগ্রহণ করেছে।১৩ নভেম্বর, ২০০৬-এ চুক্তিটি চূড়ান্ত করা হয়েছিল।গুগল এর অধিগ্রহণ এ ভিডিও শেয়ারিং সাইটগুলিতে নতুন নতুন আগ্রহ শুরু করে। IAC, যা বর্তমান এ Vimeo-এর মালিক। ইউটিউব থেকে নিজেকে আলাদা করার জন্য কন্টেন্ট ক্রিয়েটরদের সমর্থন করার উপর ফোকাস করে। এই সময়েই ইউটিউব ‘ব্রডকাস্ট ইওরসেলফ’ স্লোগান দিয়েছে।

২০১৫ থেকে ২০১৭ পর্যন্ত ইউটিউব লোগো

কোম্পানিটির দ্রুত বৃদ্ধির অভিজ্ঞতা হয়। ডেইলি টেলিগ্রাফ সেটি লিখেছিলো ২০০৭ সালে,ইউটিউব ২০০০ সালে সমগ্র ইন্টারনেটের সমান ব্যান্ডউইথ ব্যবহার করেছিল।২০১০ সাল নাগাদ কোম্পানিটি প্রায় ৪৩% এর মার্কেট শেয়ারে পৌঁছেছিল এবং comScore অনুসারে ভিডিওগুলির ১৪ বিলিয়নেরও বেশি ভিউ হয়েছে।সেই বছর ব্যবহারকারীদের সাইটে সময় বাড়ানোর জন্য কোম্পানিটি তার ইন্টারফেসকে সহজ করেছে।২০১১ সালে, প্রতি মিনিটে ৪৮ ঘন্টা নতুন ভিডিও আপলোড করার সাথে প্রতিদিন তিন বিলিয়নেরও বেশি ভিডিও দেখা হচ্ছে।যাইহোক এই ভিউগুলির বেশিরভাগই তুলনামূলকভাবে অল্প সংখ্যক ভিডিও থেকে এসেছে সেই সময়ে একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ারের মতে, সাইটের ৩০% ভিডিও ৯৯% ভিউয়ের জন্য দায়ী।সেই বছর, কোম্পানিটি আবার তার ইন্টারফেস পরিবর্তন করে এবং একই সময়ে, লাল রঙের গাঢ় ছায়া সহ একটি নতুন লোগো প্রবর্তন করে।এটি পরবর্তী ইন্টারফেস পরিবর্তন, যা ডেস্কটপ, টিভি এবং মোবাইল জুড়ে এক্সপেরিয়েন্সকে একত্রিত করার জন্য ডিজাইন করা হয়েছিল, ২০১৩ সালে রোল আউট করা হয়েছিল৷ ততক্ষণে, প্রতি মিনিটে ১০০ ঘণ্টারও বেশি আপলোড করা হচ্ছে, একটি সংখ্যা যা নভেম্বর ২০১৪ এর মধ্যে ৩০০ ঘণ্টায় বৃদ্ধি পাবে৷ এই সময়ে সংস্থাটি কিছু সাংগঠনিক পরিবর্তনের মধ্য দিয়ে যায়।২০০৬ সালের অক্টোবরে, ইউটিউব ক্যালিফোর্নিয়ার সান ব্রুনোতে একটি নতুন অফিসে চলে যায়। হার্লি ঘোষণা করেন যে তিনি একটি উপদেষ্টার ভূমিকা নিতে ইউটিউব এর একজন প্রধান নির্বাহী কর্মকর্তার পদ থেকে পদত্যাগ করবেন এবং স্যালার কামাঙ্গার অক্টোবর 2010 এ কোম্পানির প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।

ইউটিউবের নতুন সিইও(২০১৪-২০১৮)[সম্পাদনা]

সুসান ওজসিকি ফেব্রুয়ারী ২০১৪-এ ইউটিউব-এর সিইও নিযুক্ত হন। জানুয়ারি ২০১৬-এ ইউটিউব ২১৫ মিলিয়ন ডলারে একটি অফিস পার্ক কিনে সান ব্রুনোতে তার সদর দপ্তর স্থাপন করে।কমপ্লেক্সেটিতে ৫১,৪৬৮ বর্গ মিটার (৫৫৪,০০০ বর্গফুট) জায়গা রয়েছে এবং এতে ২৮০০ জন কর্মচারী থাকতে পারে। ইউটিউব আনুষ্ঠানিকভাবে মেটেরিয়াল ডিজাইন ভাষার উপর ভিত্তি করে তার ব্যবহারকারী ইন্টারফেসের "পলিমার" পুনঃডিজাইনটি চালু করেছে, সেইসাথে একটি পুনঃডিজাইন করা লোগো যা পরিষেবাটির প্লে বোতাম প্রতীকের চারপাশে যা ২০১৭ সালের আগস্টে তৈরি করা হয়েছে।

২০১৭ থেকে ইউটিউব এর লোগো

এই সময়ের মধ্যে, ইউটিউব বিজ্ঞাপনের বাইরেও রেভিনিউ জেনারেট করার বিভিন্ন নতুন উপায় চেষ্টা করেছিল। ২০১৩ সালে, ইউটিউব প্ল্যাটফর্মের মধ্যে প্রিমিয়াম, সদস্যতা-ভিত্তিক চ্যানেলগুলি অফার করার জন্য সামগ্রী প্রদানকারীদের জন্য একটি পাইলট প্রোগ্রাম চালু করেছে। এই প্রচেষ্টা জানুয়ারি ২০১৮ এ বন্ধ করা হয়েছিল এবং ইউএস $৪.৯৯ চ্যানেল সাবস্ক্রিপশন সহ জুন মাসে পুনরায় চালু করা হয়েছিল। এই চ্যানেল সদস্যতাগুলি ২০১৭ সালে চালু হওয়া বিদ্যমান সুপার চ্যাট ক্ষমতার পরিপূরক, যা দর্শকদের তাদের মন্তব্য হাইলাইট করার জন্য $১ থেকে $৫০০ এর মধ্যে দান করতে দেয়।২০১৪ সালে, ইউটিউব "মিউজিক কী" নামে পরিচিত একটি সাবস্ক্রিপশন পরিষেবা ঘোষণা করেছিল যা বিদ্যমান Google Play সঙ্গীত পরিষেবার সাথে YouTube-এ সঙ্গীত বিষয়বস্তুর বিজ্ঞাপন-মুক্ত স্ট্রিমিংকে একত্রিত করে।২০১৫ সালে পরিষেবাটি বিকশিত হতে থাকে, যখন ইউটিউব 'YouTube Red' ঘোষণা করেছিল, একটি নতুন প্রিমিয়াম পরিষেবা যা প্ল্যাটফর্মের সমস্ত সামগ্রীতে বিজ্ঞাপন-মুক্ত অ্যাক্সেস প্রদান করবে (আগের বছর মুক্তি পাওয়া মিউজিক কী পরিষেবার সাফল্য), প্রিমিয়াম মূল সিরিজ এবং নির্মিত চলচ্চিত্রগুলি YouTube ব্যক্তিত্বদের দ্বারা, সেইসাথে মোবাইল ডিভাইসে সামগ্রীর ব্যাকগ্রাউন্ড প্লেব্যাক। ইউটিউব ইউটিউব মিউজিকও প্রকাশ করেছে, একটি তৃতীয় অ্যাপ যা ইউটিউব প্ল্যাটফর্মে হোস্ট করা সঙ্গীত বিষয়বস্তু স্ট্রিমিং এবং আবিষ্কারের দিকে ভিত্তিক।

কোম্পানিটি নির্দিষ্ট ধরনের দর্শকদের কাছে আবেদন করার জন্য পণ্য তৈরি করারও চেষ্টা করেছিল।ইউটিউব ২০১৫ সালে 'YouTube Kids' নামে পরিচিত একটি মোবাইল অ্যাপ প্রকাশ করেছে, যা শিশুদের জন্য অপ্টিমাইজ করা অভিজ্ঞতা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। এটিতে একটি সরলীকৃত ইউজার ইন্টারফেস, বয়স-উপযুক্ত বিষয়বস্তু সমন্বিত চ্যানেলের কিউরেটেড নির্বাচন এবং অভিভাবকীয় নিয়ন্ত্রণ বৈশিষ্ট্য রয়েছে। এছাড়াও ২০১৫ সালে, ইউটিউব 'Youtube Gaming' চালু করেছে একটি ভিডিও গেমিং-ভিত্তিক ভার্টিক্যাল এবং ভিডিও এবং লাইভ স্ট্রিমিংয়ের জন্য অ্যাপ, যা Amazon.com-এর মালিকানাধীন Twitch-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার উদ্দেশ্যে।

কোম্পানিটিতে ৩রা এপ্রিল,২০১৮ তে হামলা করা হয়েছিল, যখন ক্যালিফোর্নিয়ার সান ব্রুনোতে ইউটিউব এর সদর দফতরে একটি গুলির ঘটনা ঘটে, যার ফলে চারজন আহত হয় এবং একজনের মৃত্যু হয় (হামলাকারী)।

একত্রীকরণ এবং বিতর্ক(২০১৯-বর্তমান)[সম্পাদনা]

ফেব্রুয়ারী ২০১৭ পর্যন্ত, প্রতিদিন এক বিলিয়ন ঘন্টা ইউটিউব এ দেখা হয়েছে এবং প্রতি মিনিটে ৪০০ ঘন্টা ভিডিও আপলোড করা হয়েছে। দুই বছর পরে, আপলোড প্রতি মিনিটে ৫০০ ঘণ্টার ও বেশি বেড়েছে। কোভিড-১৯ মহামারী চলাকালীন, যখন বিশ্বের বেশিরভাগই বাড়িতে থাকার নির্দেশের অধীনে ছিল, তখন ইউটিউবের মতো পরিষেবাগুলির ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।একটি ডেটা ফার্ম অনুমান করেছে যে ইউটিউব সমস্ত ইন্টারনেট ট্র্যাফিকের ১৫% এর জন্য দায়ী, এটি প্রাক-মহামারী স্তরের দ্বিগুণ। ইইউ কর্মকর্তাদের অনুরোধের জবাবে যে এই ধরনের পরিষেবাগুলি ব্যান্ডউইথ কমিয়েছে তা নিশ্চিত করতে যাতে চিকিৎসা সংস্থাগুলির তথ্য শেয়ার করার জন্য পর্যাপ্ত ব্যান্ডউইথ আছে, নেটফ্লিক্সের সাথে ইউটিউব বলেছে যে তারা তাদের পরিষেবার ব্যান্ডউইথ ব্যবহার ২৫% কম করতে কমপক্ষে ত্রিশ দিনের জন্য স্ট্রিমিং গুণমান কমিয়ে দেবে।ইইউ এর অনুরোধ মেনে চলার জন্য। ইউটিউব পরে ঘোষণা করেছে যে তারা বিশ্বব্যাপী এই পদক্ষেপটি চালিয়ে যাবে: "আমরা এই অভূতপূর্ব পরিস্থিতিতে সিস্টেমের উপর চাপ কমাতে আমাদের অংশটি করতে বিশ্বজুড়ে সরকার এবং নেটওয়ার্ক অপারেটরদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাচ্ছি।"

চিলড্রেনস অনলাইন প্রাইভেসি প্রোটেকশন অ্যাক্ট (COPPA) লঙ্ঘনের অভিযোগে ২০১৮ সালের একটি অভিযোগের পর,১৩ বছরের কম বয়সী নাবালকদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার জন্য FTC দ্বারা কোম্পানিটিকে $১৭০ মিলিয়ন জরিমানা করা হয়েছিল৷ইউটিউবকে শিশুদের গোপনীয়তা বাড়ানোর জন্য সিস্টেম তৈরি করারও নির্দেশ দেওয়া হয়েছিল৷ এই সিস্টেমগুলির বাস্তবায়নের সমালোচনার পর, ইউটিউব ৬ জানুয়ারী, ২০২০-এ COPPA-এর অধীনে "বাচ্চাদের জন্য তৈরি" হিসাবে মনোনীত সমস্ত ভিডিওকে দায়বদ্ধ হিসাবে বিবেচনা করা শুরু করে। YouTube Kids অ্যাপে যোগদান করে, কোম্পানি একটি তত্ত্বাবধান মোড তৈরি করেছে, যা টুইনের জন্য আরও ডিজাইন করা হয়েছে।২০২১ অতিরিক্তভাবে টিকটক-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার প্রয়াসে,ইউটিউব 'YouTube Shorts' প্রকাশ করেছে যা ব্যবহারকারীদের গান এ ছোট ভিডিও তৈরি করতে দেয়।

এই সময়ের মধ্যে, ইউটিউব অন্যান্য প্রযুক্তি সংস্থাগুলির সাথে বিরোধে প্রবেশ করে। এক বছরেরও বেশি সময় ধরে, ২০১৮ এবং ২০১৯ সালে, অ্যামাজন ফায়ার পণ্যগুলির জন্য কোনও YouTube অ্যাপ উপলব্ধ ছিল না।২০২০ সালে, দুটি কোম্পানি একটি চুক্তিতে পৌঁছাতে অক্ষম হওয়ার পরে Roku তার স্ট্রিমিং স্টোর থেকে YouTube TV অ্যাপটি সরিয়ে দেয়।

স্থানীয়করণ[সম্পাদনা]

জুন ১৯ ২০০৭ সালের গুগল সিইও এরিক এমারসন নতুন স্থানীয়করণ সিস্টেম আরম্ভ করার জন্য প্যারিসে ছিল। ওয়েবসাইটের ইন্টারফেস ১০৪টি দেশে এক অঞ্চল (হংকং) এবং একটি বিশ্বব্যাপী সংস্করণ অনূদিত সংস্করণের সাথে পাওয়া যায়।

ইউটিউব স্থানীয়করণ সঙ্গে দেশ
দেশ ভাষা প্রবর্তন তারিখ
 যুক্তরাষ্ট্র (এবং বিশ্বব্যাপী প্রবর্তন) ইংরেজি ফেব্রুয়ারি ১৫, ২০০৫[১২]
 ব্রাজিল পর্তুগিজ জুন ১৯, ২০০৭
 ফ্রান্স ফরাসি জুন ১৯, ২০০৭
 আয়ারল্যান্ড ইংরেজি জুন ১৯, ২০০৭
 ইতালি ইতালীয় জুন ১৯, ২০০৭
 জাপান জাপানি জুন ১৯, ২০০৭
 নেদারল্যান্ডস ওলন্দাজ জুন ১৯, ২০০৭
 পোল্যান্ড পোলীয় জুন ১৯, ২০০৭
 স্পেন স্পেনীয়, কাতালান, বাস্ক, ও গ্যালিশিয় জুন ১৯, ২০০৭
 যুক্তরাজ্য ইংরেজি জুন ১৯, ২০০৭
 মেক্সিকো স্প্যানিশ অক্টোবর ১১, ২০০৭
 হংকং চীনা, ও ইংরেজি অক্টোবর ১৭, ২০০৭
 তাইওয়ান চীনা অক্টোবর ১৮, ২০০৭
 অস্ট্রেলিয়া ইংরেজি অক্টোবর ২২, ২০০৭
 নিউজিল্যান্ড ইংরেজি অক্টোবর ২২, ২০০৭
 কানাডা ইংরেজি, ও ফরাসি নভেম্বর ৬, ২০০৭
 জার্মানি জার্মান নভেম্বর ৮, ২০০৭
 রাশিয়া রুশ নভেম্বর ১৩, ২০০৭
 দক্ষিণ কোরিয়া কোরীয় জানুয়ারি ২৩, ২০০৮
 ভারত হিন্দি, বাংলা, অসমীয়া, ওড়িয়া, ইংরেজি, গুজরাতি, কন্নড়, মালয়ালম, মারাঠি, পাঞ্জাবি, তামিল, তেলুগু, ও উর্দু মে ৭, ২০০৮
 ইসরায়েল হিব্রু, আরবি, ও ইংরেজি সেপ্টেম্বর ১৬, ২০০৮
 চেক প্রজাতন্ত্র চেক অক্টোবর ৯, ২০০৮
 সুইডেন সুয়েডীয় অক্টোবর ২২, ২০০৮
 দক্ষিণ আফ্রিকা আফ্রিকান্স, জুলু, ও ইংরেজি মে ১৭, ২০১০[১২]
 আর্জেন্টিনা স্পেনীয় সেপ্টেম্বর ৮, ২০১০[১২]
 আলজেরিয়া আরবি, ও ফরাসি মার্চ ৯, ২০১১
 মিশর আরবি মার্চ ৯, ২০১১[১৩]
 জর্দান আরবি মার্চ ৯, ২০১১[১৩]
 মরক্কো আরবি, ও ফরাসি মার্চ ৯, ২০১১
 সৌদি আরব আরবি মার্চ ৯, ২০১১
 তিউনিসিয়া আরবি, ও ফরাসি মার্চ ৯, ২০১১
 ইয়েমেন আরবি মার্চ ৯, ২০১১
 কেনিয়া সোয়াহিলি, ও ইংরেজি সেপ্টেম্বর ১, ২০১১
 ফিলিপাইন ফিলিপিনো, ও ইংরেজি অক্টোবর ১৩, ২০১১
 সিঙ্গাপুর ইংরেজি, মালয়, চীনা, ও তামিল অক্টোবর ২০, ২০১১
 বেলজিয়াম ফরাসি, ওলন্দাজ, ও জার্মান নভেম্বর ১৬, ২০১১
 কলম্বিয়া স্পেনীয় নভেম্বর ৩০, ২০১১
 উগান্ডা ইংরেজি, ও সোয়াহিলি ডিসেম্বর ২, ২০১১
 নাইজেরিয়া ইংরেজি ডিসেম্বর ৭, ২০১১
 চিলি স্পেনীয় জানুয়ারি ২০, ২০১২
 হাঙ্গেরি হাঙ্গেরীয় ফেব্রুয়ারি ২৯, ২০১২
 মালয়েশিয়া মালয়, ও ইংরেজি মার্চ ২২, ২০১২
 পেরু স্পেনীয় মার্চ ২৫, ২০১২
 সংযুক্ত আরব আমিরাত আরবি, ও ইংরেজি এপ্রিল ১, ২০১২
 গ্রিস গ্রিক মে ১, ২০১২
 ইন্দোনেশিয়া ইন্দোনেশীয়, ও ইংরেজি মে ১৭, ২০১২
 ঘানা ইংরেজি জুন ৫, ২০১২
 সেনেগাল ফরাসি, ও ইংরেজি জুলাই ৪, ২০১২
 তুরস্ক তুর্কী অক্টোবর ১, ২০১২
 ইউক্রেন ইউক্রেনীয়, ও রুশ ডিসেম্বর ১৩, ২০১২
 ডেনমার্ক ডেনীয় ফেব্রুয়ারি ১, ২০১৩
 ফিনল্যান্ড ফিনীয় ফেব্রুয়ারি ১, ২০১৩
 নরওয়ে নরওয়েজীয় ফেব্রুয়ারি ১, ২০১৩
  সুইজারল্যান্ড জার্মান, ফরাসি, ও ইতালীয় মার্চ ২৯, ২০১৩
 অস্ট্রিয়া জার্মান মার্চ ২৯, ২০১৩
 রোমানিয়া রোমানীয় এপ্রিল ১৮, ২০১৩
 পর্তুগাল পর্তুগিজ এপ্রিল ২৫, ২০১৩
 স্লোভাকিয়া স্লোভাক এপ্রিল ২৫, ২০১৩
 বাহরাইন আরবি আগস্ট ১৬, ২০১৩
 কুয়েত আরবি আগস্ট ১৬, ২০১৩
 ওমান আরবি আগস্ট ১৬, ২০১৩
 কাতার আরবি আগস্ট ১৬, ২০১৩
 বসনিয়া ও হার্জেগোভিনা বসনীয়, ক্রোয়েশীয়, ও সার্বীয় মার্চ ১৭, ২০১৪
 বুলগেরিয়া বুলগেরীয় মার্চ ১৭, ২০১৪
 ক্রোয়েশিয়া ক্রোয়েশীয় মার্চ ১৭, ২০১৪
 ইস্তোনিয়া এস্তোনীয় মার্চ ১৭, ২০১৪
 লাতভিয়া লাতভীয় মার্চ ১৭, ২০১৪
 লিথুয়ানিয়া লিথুয়ানীয় মার্চ ১৭, ২০১৪
 উত্তর মেসিডোনিয়া ম্যাসেডোনীয়, আলবেনীয়, সার্বীয়, ও তুর্কী মার্চ ১৭, ২০১৪
 মন্টিনিগ্রো সার্বীয়, ও ক্রোয়েশীয় মার্চ ১৭, ২০১৪
 সার্বিয়া সার্বীয় মার্চ ১৭, ২০১৪
 স্লোভেনিয়া স্লোভেনীয় মার্চ ১৭, ২০১৪
 থাইল্যান্ড থাই এপ্রিল ১, ২০১৪
 লেবানন আরবি, ও ফরাসি মে ১, ২০১৪[১৪]
 পুয়ের্তো রিকো স্পেনীয়, ও ইংরেজি আগস্ট ২৩, ২০১৪
 ভিয়েতনাম ভিয়েতনামী অক্টোবর ১, ২০১৪
 লিবিয়া আরবি ফেব্রুয়ারি ১, ২০১৫[১২]
 আইসল্যান্ড আইসল্যান্ডীয় জুন ২, ২০১৫
 লুক্সেমবুর্গ লুক্সেমবুর্গীয়, জার্মান, ও ফরাসি জুন ২, ২০১৫
 তানজানিয়া সোয়াহিলিইংরেজি জুন ২, ২০১৫[১২]
 জিম্বাবুয়ে ইংরেজি জুন ২, ২০১৫[১২]
 আজারবাইজান আজারবাইজানি অক্টোবর ১২, ২০১৫[১২]
 বেলারুশ বেলারুশীয়, ও রুশ অক্টোবর ১২, ২০১৫[১২]
 জর্জিয়া জর্জীয় অক্টোবর ১২, ২০১৫[১২]
 কাজাখস্তান কাজাখ অক্টোবর ১২, ২০১৫[১২]
 ইরাক আরবি নভেম্বর ৯, ২০১৫[১২]
   নেপাল নেপালি জানুয়ারি ১২, ২০১৬[১২]
 পাকিস্তান উর্দু, ও ইংরেজি জানুয়ারি ১২, ২০১৬[১২]
 শ্রীলঙ্কা সিংহলি, ও তামিল জানুয়ারি ১২, ২০১৬[১২]
 জ্যামাইকা ইংরেজি আগস্ট ৪, ২০১৬[১২]
 মাল্টা ইংরেজি জুন ২৪, ২০১৮
 বলিভিয়া স্পেনীয় জানুয়ারি ৩০, ২০১৯
 ইকুয়েডর স্পেনীয় জানুয়ারি ৩০, ২০১৯
 এল সালভাদোর স্পেনীয় জানুয়ারি ৩০, ২০১৯
 গুয়াতেমালা স্পেনীয় জানুয়ারি ৩০, ২০১৯
 হন্ডুরাস স্পেনীয় জানুয়ারি ৩০, ২০১৯
 নিকারাগুয়া স্পেনীয় জানুয়ারি ৩০, ২০১৯
 পানামা স্পেনীয় জানুয়ারি ৩০, ২০১৯
 উরুগুয়ে স্পেনীয় জানুয়ারি ৩০, ২০১৯
 প্যারাগুয়ে স্পেনীয়, ও গুয়ারানি ফেব্রুয়ারি ২১, ২০১৯
 ডোমিনিকান প্রজাতন্ত্র স্পেনীয় ফেব্রুয়ারি ২১, ২০১৯
 সাইপ্রাস গ্রিক, ও তুর্কী মার্চ ১৩, ২০১৯
 লিশ্‌টেনশ্‌টাইন জার্মান মার্চ ১৩, ২০১৯
 ভেনেজুয়েলা স্পেনীয় মার্চ ১০, ২০১৯
 পাপুয়া নিউগিনি ইংরেজি সেপ্টেম্বর ২০২০
 বাংলাদেশ বাংলা, ইংরেজি সেপ্টেম্বর ২০২০

পরিষেবা[সম্পাদনা]

ইউটিউব কমিউনিটি[সম্পাদনা]

২০১৬ সালের সেপ্টেম্বরে, ইউটিউব তার নিজস্ব সামাজিক নেটওয়ার্কিং ব্যবস্থা চালু করার ঘোষণা দেয় যার নাম ইউটিউব কমিউনিটি

শুধুমাত্র ৫০০ টিরও বেশি গ্রাহকের ব্যবহারকারীরা এটি অ্যাক্সেস করতে পারে। কমিউনিটি পোস্টগুলিতে চিত্র,পাঠ্য এবং ভিডিও অন্তর্ভুক্ত থাকতে পারে।

ইউটিউব গো এর লোগো

ইউটিউব গো একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন যা YouTube কে বাজারে স্বল্প মূল্যের মোবাইল ডিভাইসগুলিতে অ্যাক্সেস করা আরও সহজ করে তোলার লক্ষ্যে তৈরি করা হয়েছে। এটি কোম্পানির প্রধান অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন থেকে আলাদা এবং ভিডিওগুলি ডাউনলোড এবং অন্যান্য ব্যবহারকারীদের সাথে ভাগ করে নেওয়ার অনুমতি দেয়। এটি ব্যবহারকারীদের প্রিভিউ করার সুবিধা দেয়।ব্লুটুথের মাধ্যমে ডাউনলোড করা ভিডিওগুলি শেয়ার করার এবং মোবাইল ডেটা নিয়ন্ত্রণ এবং ভিডিও রেজোলিউশনের জন্য আরও বিকল্প অফার করে৷ইউটিউব ইন্ডিয়া একটি ইভেন্টে ২০১৬ সালের সেপ্টেম্বরে প্রকল্পটি ঘোষণা করে। এটি ফেব্রুয়ারি ২০১৭ সালে ভারতে চালু করা হয়েছিল এবং ২০১৭ সালের নভেম্বরে নাইজেরিয়া, ইন্দোনেশিয়া,থাইল্যান্ড,মালয়েশিয়া, ভিয়েতনাম,ফিলিপাইন,কেনিয়া এবং দক্ষিণ আফ্রিকা সহ অন্যান্য ১৪টি দেশে প্রসারিত হয়েছিল। এটি ব্রাজিল,মেক্সিকো, তুরস্ক এবং ইরাক সহ বিশ্বব্যাপী ১৩০ টি দেশে ১ ফেব্রুয়ারি, ২০১৮-এ চালু করা হয়েছিল৷ অ্যাপটি বিশ্বের জনসংখ্যার প্রায় ৬০% এর কাছে উপলব্ধ৷

ইউটিউব কিডস[সম্পাদনা]

ইউটিউব কিডস হল একটি আমেরিকান ভিডিও অ্যাপ যা শিশুদের জন্য ইউটিউব তৈরি করেছে। এবং এটি গুগল এর একটি সহযোগী প্রতিষ্ঠান। শিশুদের জন্য উপলব্ধ বিষয়বস্তুর উপর অভিভাবক এবং সরকারী যাচাই-বাছাইয়ের প্রতিক্রিয়া হিসাবে অ্যাপটি তৈরি করা হয়েছিল। অ্যাপটি শিশুদের জন্য সেবা-ভিত্তিক একটি সংস্করণ প্রদান করে, এতে বিষয়বস্তুর কিউরেটেড নির্বাচন, অভিভাবকীয় নিয়ন্ত্রণ বৈশিষ্ট্য এবং ১৩, ৮ বা ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য বেছে নেওয়া বয়সের উপর নির্ভর করে ভিডিওর ফিল্টারিং অনুপযুক্ত বলে মনে করা হয়। একটি অ্যান্ড্রয়েড এবং আইওএস মোবাইল অ্যাপ হিসেবে ১৫ ফেব্রুয়ারি, ২০১৫-এ প্রথম প্রকাশিত হয়েছিল, অ্যাপটি এলজি, স্যামসাং এবং সোনি স্মার্ট টিভিগুলির পাশাপাশি অ্যান্ড্রয়েড টিভির জন্যও প্রকাশিত হয়েছে৷ ২৭ মে, ২০২০ তারিখে, এটি অ্যাপল টিভিতে উপলব্ধ হয়। সেপ্টেম্বর ২০১৯ পর্যন্ত, অ্যাপটি হংকং এবং ম্যাকাও এবং সহ ৭০টি দেশে উপলব্ধ হয়।ইউটিউব ৩০ আগস্ট, ২০১৯-এ ইউটিউব কিডস-এর একটি ওয়েব-ভিত্তিক সংস্করণ চালু করেছে।

ইউটিউব মিউজিক[সম্পাদনা]

২৮শে সেপ্টেম্বর, ২০১৬-এ, ইউটিউব 300 entertainment এর সহ-প্রতিষ্ঠাতা এবং ওয়ার্নার মিউজিক গ্রুপের প্রাক্তন নির্বাহী, গ্লোবাল হেড অফ মিউজিক লিওর কোহেনকে নাম দিয়েছে।

২০১৮ সালের গোড়ার দিকে, কোহেন ইউটিউব এর নতুন সাবস্ক্রিপশন মিউজিক স্ট্রিমিং পরিষেবার সম্ভাব্য লঞ্চের দিকে ইঙ্গিত করতে শুরু করেছিলেন, একটি প্ল্যাটফর্ম যা অন্যান্য পরিষেবা যেমন Spotify এবং Apple Music এর সাথে প্রতিযোগিতা করবে। ২২ মে, ২০১৮-এ, "ইউটিউব মিউজিক" নামে মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্মটি চালু করা হয়েছিল।

ইউটিউব প্রিমিয়াম[সম্পাদনা]

ইউটিউব প্রিমিয়াম (পূর্বে ইউটিউব রেড) হল ইউটিউব এর প্রিমিয়াম সদস্যতা পরিষেবা।এটি বিজ্ঞাপন-মুক্ত স্ট্রিমিং, আসল প্রোগ্রামিং-এ অ্যাক্সেস এবং মোবাইল ডিভাইসে ব্যাকগ্রাউন্ড এবং অফলাইন ভিডিও প্লেব্যাক অফার করে। ইউটিউব প্রিমিয়াম মূলত ১২ নভেম্বর, ২০১৪-এ "মিউজিক কী", একটি সাবস্ক্রিপশন মিউজিক স্ট্রিমিং পরিষেবা হিসাবে ঘোষণা করা হয়েছিল এবং এটি বিদ্যমান গুগল প্লে মিউজিক "অল অ্যাক্সেস" পরিষেবার সাথে একীভূত এবং প্রতিস্থাপনের উদ্দেশ্যে ছিল। ২৮ অক্টোবর, ২০১৫-এ, পরিষেবাটি ইউটিউব রেড হিসাবে পুনরায় চালু করা হয়েছিল, সমস্ত ভিডিওর বিজ্ঞাপন-মুক্ত স্ট্রিমিং এবং একচেটিয়া মূল সামগ্রীতে অ্যাক্সেসের অফার করে৷ নভেম্বর ২০১৬ পর্যন্ত, পরিষেবাটির ১.৫ মিলিয়ন গ্রাহক রয়েছে, যেখানে আরও এক মিলিয়ন ফ্রি-ট্রায়াল ভিত্তিতে রয়েছে।জুন ২০১৭ পর্যন্ত,ইউটিউব অরিজিনাল এর প্রথম সিজন মোট ২৫০ মিলিয়ন ভিউ পেয়েছে।

ইউটিউব শর্টস[সম্পাদনা]

২০২০সালের সেপ্টেম্বরে, ইউটিউব ঘোষণা করেছিল যে ১৫-সেকেন্ডের ভিডিওগুলির একটি নতুন প্ল্যাটফর্মের একটি বিটা সংস্করণ চালু করবে, টিকটকের মতো, যার নাম ইউটিউব শর্টস। প্ল্যাটফর্মটি প্রথম ভারতে পরীক্ষা করা হয়েছিল তবে ২০২১ সালের মার্চ পর্যন্ত ভিডিওগুলি ১ মিনিট পর্যন্ত দীর্ঘ হতে সক্ষম সহ মার্কিন যুক্তরাষ্ট্র সহ অন্যান্য দেশে প্রসারিত হয়েছে। প্ল্যাটফর্মটি একটি স্বতন্ত্র অ্যাপ নয়, তবে এটি প্রধান ইউটিউব অ্যাপে একত্রিত। টিকটক এর মতো, এটি ব্যবহারকারীদের তাদের ভিডিওতে লাইসেন্সকৃত সঙ্গীত যোগ করার সম্ভাবনা সহ অন্তর্নির্মিত সৃজনশীল সরঞ্জামগুলিতে অ্যাক্সেস দেয়। প্ল্যাটফর্মটির বিশ্বব্যাপী বিটা লঞ্চ হয়েছিল জুলাই ২০২১ এ।

ইউটিউব মুভিজ[সম্পাদনা]

YouTube Movies হল ইউটিউব এর একটি পরিষেবা যা তার ওয়েবসাইটের মাধ্যমে সিনেমা দেখা যায়। অনেক সিনেমা বিজ্ঞাপন সহ বিনামূল্যে দেখার জন্য।

ইউটিউব স্টোরিজ[সম্পাদনা]

২০১৮ সালে, ইউটিউব প্রাথমিকভাবে "ইউটিউব রিলস" নামে একটি নতুন ফিচার পরীক্ষা করা শুরু করে।ফিচারটি প্রায় ইনস্টাগ্রাম স্টোরিজ এবং স্ন্যাপচ্যাট স্টোরিজের মতো। ইউটিউব পরে ফিচারটির নাম পরিবর্তন করে "ইউটিউব স্টোরিজ"। এটি শুধুমাত্র সেই নির্মাতাদের জন্য উপলব্ধ যাদের ১০,০০০ এর বেশি সাবস্ক্রাইবার রয়েছে এবং শুধুমাত্র ইউটিউব মোবাইল অ্যাপে দেখা যাবে।

সেন্সরশিপ এবং নিষেধাজ্ঞা[সম্পাদনা]

সেন্সর, ফিল্টার বা নিষিদ্ধ সহ বিভিন্ন কারণে ইউটিউব করা হয়েছে নিম্নোক্ত দেশে :

দেশ কারণ
 উত্তর কোরিয়া শাসকের সমালোচনা প্রতিরোধে
 চীন সরকারের সমালোচনা প্রতিরোধে
 তুরস্ক
 লিবিয়া
 পাকিস্তান ধর্মের সমালোচনা প্রতিরোধে
 ইরান নৈতিকতা ভিত্তিক আইনের কারণে

ইনোসেন্স অব মুসলিমস স্বল্প দৈর্ঘের চলচিত্রের প্রতিবাদে বাংলাদেশ,পাকিস্তান, সুদান এবং আফগানিস্তান এ সেপ্টেম্বর ২০১২ সালে নিষিদ্ধ হয়।[১৫][১৬][১৭]

আরও দেখুন[সম্পাদনা]

সাধারণ

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "goog-20201231"www.sec.gov। সংগ্রহের তারিখ ২০২২-০৬-০৫ 
  2. "Youtube.com Traffic, Demographics and Competitors"www.alexa.com (ইংরেজি ভাষায়)। ২০১৮-১২-২৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০১-১১ 
  3. ক্লবার্ন, টমাস (জানুয়ারি ৫, ২০১৭)। "Google's Grumpy code makes Python Go"The Register (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৬, ২০১৭ 
  4. উইলসন, জেসি (মে ১৯, ২০০৯)। "Guice Deuce"Official Google Code Blog। সংগ্রহের তারিখ মার্চ ২৫, ২০১৭ 
  5. "YouTube Architecture – High Scalability -"। সংগ্রহের তারিখ অক্টোবর ১৩, ২০১৪ 
  6. "Golang Vitess: a database wrapper written in Go as used by Youtube"। অক্টোবর ২৩, ২০১৮। 
  7. Loke Hale, James (মে ৭, ২০১৯)। "More Than 500 Hours Of Content Are Now Being Uploaded To YouTube Every Minute"TubeFilter। Los Angeles, CA। সংগ্রহের তারিখ জুন ১০, ২০১৯ 
  8. Alexander, Julia (২০১৮-০৫-১০)। "The Yellow $: a comprehensive history of demonetization and YouTube's war with creators"Polygon (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-১১-০৩ 
  9. Wong, Julia Carrie; Levin, Sam (২০১৯-০১-২৫)। "YouTube vows to recommend fewer conspiracy theory videos"The Guardian (ইংরেজি ভাষায়)। আইএসএসএন 0261-3077। সংগ্রহের তারিখ ২০১৯-১১-০৩ 
  10. Orphanides, K. G. (২০১৮-০৩-২৩)। "Children's YouTube is still churning out blood, suicide and cannibalism"Wired UKআইএসএসএন 1357-0978। সংগ্রহের তারিখ ২০১৯-১১-০৩ 
  11. Orphanides, K. G. (২০১৯-০২-২০)। "On YouTube, a network of paedophiles is hiding in plain sight"Wired UKআইএসএসএন 1357-0978। সংগ্রহের তারিখ ২০১৯-১১-০৩ 
  12. Sayer, Peter (জুন ১৯, ২০০৭)। "Google launches YouTube France News"। PC Advisor। সংগ্রহের তারিখ আগস্ট ৩, ২০০৯ 
  13. "YouTube Launches Local Version For Algeria, Egypt, Jordan, Morocco, Saudi Arabia, Tunisia and Yemen"। ArabCrunch। ১৪ মার্চ ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ১৩, ২০১১ 
  14. Nick Rego (সেপ্টেম্বর ১৬, ২০১৩)। "YouTube expands monetization and partnership in GCC"। tbreak Media। ১৩ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ১৪, ২০১৪ 
  15. "Bangladesh lifts ban on YouTube, blocked after anti-Islam film"Reuters (ইংরেজি ভাষায়)। ২০১৩-০৬-০৫। সংগ্রহের তারিখ ২০২১-১০-২২ 
  16. "Afghanistan bans YouTube to block anti-Muslim film"Reuters (ইংরেজি ভাষায়)। ২০১২-০৯-১২। সংগ্রহের তারিখ ২০২১-১০-২২ 
  17. "Pakistan lifts ban on YouTube - Times Of India"web.archive.org। ২০১৩-০৫-০৭। ২০১৩-০৫-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-১০-২২ 
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "verge 15b" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]