আফ্রিকান্স ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আফ্রিকান্স
উচ্চারণ [ɐfriˈkɑːns] Africa
দেশোদ্ভব

দক্ষিণ আফ্রিকা দক্ষিণ আফ্রিকা
নামিবিয়া নামিবিয়া
Elsewhere in Africa, notably Botswana, Zambia, Malawi, Zimbabwe, Lesotho and Swaziland.

Emigrant and expatriate communities worldwide, notably Canada, the United Kingdom, New Zealand, Argentina, Israel, Flanders, and parts of the Netherlands, Slovakia, Czech Republic, and Croatia.
অঞ্চল দক্ষিণ আফ্রিকা
দেশীয় ভাষাভাষী প্রায় ৪.৯৩ - ৬.৪ মিলিয়ন,
৫৯,৮৩,৪২৩ - দক্ষিণ আফ্রিকা (২০০১),
২,০৮,৬৫৮ - নামিবিয়া (২০০১)(২০০১-২০০৬)  (তারিখ হারিয়ে গিয়েছে)[১][২]
মোট: ১৫-২৩ মিলিয়ন[n ১]
ভাষা পরিবার
প্রাতিষ্ঠানিক মর্যাদা
সরকারি ভাষা  দক্ষিণ আফ্রিকা
নিয়ন্ত্রক সংস্থা Die Taalkommissie
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-১ af
আইএসও ৬৩৯-২ afr
আইএসও ৬৩৯-৩ afr
লিঙ্গুয়াস্ফেরা 52-ACB-ba
Afrikaans ETN15 Spread.svg

আফ্রিকান্স ভাষা (Afrikaans আফ়্‌রিকান্স্‌) দক্ষিণ আফ্রিকানামিবিয়ায় প্রচলিত একটি পশ্চিম জার্মানীয় ভাষা। আফ্রিকান্স শব্দটি ওলন্দাজ ভাষা থেকে এসেছে, যার অর্থ "আফ্রিকান (ভাষা)"। ওলন্দাজ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ১৬শ শতকের দ্বিতীয়ার্ধে যেসব বসতিস্থাপক ও শ্রমিকদের আফ্রিকার উত্তমাশা অন্তরীপ এলাকায় নিয়ে এসেছিল, তারা এই আফ্রিকান্স ভাষা ব্যবহার করা শুরু করে। এদের বেশিরভাগই ছিল ওলন্দাজ, তবে জার্মানি, ফ্রান্স, স্কটল্যান্ড ও অন্যান্য ইউরোপীয় দেশের লোকও এখানে ছিল। শ্রমিকেরা মূলত ছিল মালয় বংশোদ্ভূত, আর আদিবাসী দাসেরা ছিল মূলত খোইসান জাতির লোক। বিংশ শতাব্দীর শুরু পর্যন্তও আফ্রিকান্স-কে ওলন্দাজ ভাষার একটি উপভাষা গণ্য করা হত। ১৯২৫ সালে এটিকে সরকারীভাবে ওলন্দাজ অপেক্ষা একটি আলাদা ভাষা হিসেবে স্বীকৃতি দেয়া হয়।

বর্তমানে আফ্রিকান্স দক্ষিণ আফ্রিকার একটি সরকারী ভাষা। এটি প্রায় ৬২ লক্ষ লোকের মাতৃভাষা। এছাড়াও আরও প্রায় ১ কোটি লোক এ ভাষা বোঝে ও এতে কথা বলতে পারে। দক্ষিণ আফ্রিকার প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলিতে এ ভাষা শেখানো হয় এবং ইলেকট্রনিক ও মুদ্রিত গণমাধ্যমে এর প্রচলন আছে। আফ্রিকান্স আলাদা ভাষা হিসেবে স্বীকৃতি পাওয়ার আগে ওলন্দাজ দক্ষিণ আফ্রিকার একটি সরকারী ভাষা ছিল; আফ্রিকান্স এটিকে প্রতিস্থাপিত করে। সম্প্রতি এটির সরকারী অবস্থান বান্টু ভাষাভাষী জনগণের হুমকির মুখে পড়েছে।

নামিবিয়াতে আফ্রিকান্স ১৯৯০ সালে দেশটির জন্মলগ্ন থেকেই একটি জাতীয় ভাষা হিসেবে স্বীকৃত, তবে সরকারী ভাষা হিসেবে নয়। স্বাধীনতার পূর্বে জার্মান ও আফ্রিকান্স যৌথভাবে দেশটির সরকারী ভাষা ছিল।

এই দুই রাষ্ট্রের বাইরে অস্ট্রেলিয়া, বতসোয়ানা, কানাডা, লেসোথো, মালাউই, নিউজিল্যান্ড, জাম্বিয়াজিম্বাবুয়েতেও আফ্রিকান্স ভাষা প্রচলিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Namibia 2001 Census"। 2001। সংগৃহীত 28 March 2012 
  2. "Ethnologue Website"। 2006। সংগৃহীত 28 March 2012 

পাদটীকা[সম্পাদনা]

  1. What follows are estimations. Afrikaans has 16.3 million speakers; see de Swaan 2001, p. 216. Afrikaans has a total of 16 million speakers; see Machan 2009, p. 174. About 9 million people speak Afrikaans as a second or third language; see Alant 2004, p. 45, Proost 2006, p. 402. Afrikaans has over 5 million native speakers and 15 million second language speakers; see Réguer 2004, p. 20. Afrikaans has about 6 million native and 16 million second language speakers; see Domínguez & López 1995, p. 340. In South Africa, over 23 million people speak Afrikaans, of which a third are first-language speakers; see Page & Sonnenburg 2003, p. 7. L2 "Black Afrikaans" is spoken, with different degrees of fluency, by an estimated 15 million; see Stell 2008-11, p. 1.

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]